মাশরাফিদের সামনে ছয় নম্বরের হাতছানি

গত বছর প্রথমবারের মত ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে সাতে ওঠার স্বাদ পেয়েছে বাংলাদেশ। আরেক ধাপ ওপরে ওঠার সিড়ি এখন মাশরাফি বিন মুর্তজার দলের নাগালেই। সেজন্য চাই সামনে দুই সিরিজে সাফল্য।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Sept 2016, 06:59 PM
Updated : 5 Sept 2016, 04:39 AM

আফগানিস্তানের বিপক্ষে আসছে ওয়ানডে সিরিজের ৩ ম্যাচই জিতলে এবং এরপর ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ যে কোনো ব্যবধানে জিতলেই প্রথমবারের মতো ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ছয় নম্বরে উঠে যাবে বাংলাদেশ।

সেক্ষেত্রে ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলার লড়াইয়েও অবস্থান সংহত হবে বাংলাদেশের। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর স্বাগতিক ইংল্যান্ড ও র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা অন্য সাত দল সরাসরি যোগ্যতা অর্জন করবে ২০১৯ বিশ্বকাপে খেলার।

গত বছর বিশ্বকাপের প্রথমবারের মতো কোয়ার্টার-ফাইনাল খেলার পর দেশের মাটিতে টানা চারটি সিরিজ জিতেছে বাংলাদেশ। হোয়াইটওয়াশ করেছে পাকিস্তানকে; হারিয়েছে ভারত ও দক্ষিণ আফ্রিকাকে। হোয়াইটওয়াশ করেছে জিম্বাবুয়েকে।

গত নভেম্বরের পর থেকে আর ওয়ানডে খেলার সুযোগ পায়নি মাশরাফিরা। সাত নম্বরে আছে তারা ৯৮ রেটিং পয়েন্ট নিয়ে। ছয়ে থাকা শ্রীলঙ্কা ১ পয়েন্ট হারিয়েছে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ হেরে। লঙ্কানদের সঙ্গে বাংলাদেশের ব্যবধান এখন ৩ পয়েন্ট।

বাংলাদেশের পরবর্তী প্রতিপক্ষ আফগানিস্তান ৪৯ পয়েন্ট নিয়ে আছে ১০ নম্বরে। তার পরের সিরিজের প্রতিপক্ষ ইংল্যান্ড অবশ্য আছে দারুণ ফর্মে। পাকিস্তানকে ৪-১ ব্যবধানে সিরিজ হারানোর পর ১০৭ পয়েন্ট নিয়ে ইংলিশরা আছে ৫ নম্বরে।

শ্রীলঙ্কাকে সিরিজ হারানোর পর ১২৪ পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে জায়গা সুসংহত করেছে অস্ট্রেলিয়া।