ফকনার, স্টার্কের দাপুটে বোলিংয়ে অস্ট্রেলিয়ার জয়

জেমস ফকনার ও মিচেল স্টার্কের দারুণ বোলিংয়ে জয় দিয়ে ওয়ানডে সিরিজ শুরু করেছে অস্ট্রেলিয়া। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে বিশ্ব চ্যাম্পিয়নদের তিন উইকেটের জয়ে বড় অবদান রয়েছে অর্ধশতক পাওয়া দুই ব্যাটসম্যান অ্যারন ফিঞ্চ ও স্টিভেন স্মিথেরও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2016, 05:52 PM
Updated : 21 August 2016, 05:53 PM

রোববার কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ২২৭ রান করে শ্রীলঙ্কা। জবাবে ৪৬ ওভার ৫ বলে ৭ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় অস্ট্রেলিয়া।

লক্ষ্য তাড়ায় শুরুতে অস্ট্রেলিয়াকে পথ দেখান ফিঞ্চ। ম্যাচের প্রথম ছক্কা উপহার দেন তিনিই, মুখোমুখি হওয়া দ্বিতীয় বলে। এমন শুরুর পর পেছনে তাকাতে হয়নি তাকে। ৩৭ বলে পৌঁছান অর্ধশতকে। শেষ পর্যন্ত ফিরেন ৪৬ বলে ৭টি চার ও দুটি ছক্কায় ৫৬ রান করে।

ম্যাথু ওয়েডের সঙ্গে ৪৯ ও জর্জ বেইলির সঙ্গে ৬২ রানের দুটি জুটিতে অস্ট্রেলিয়াকে জয়ের পথে নিয়ে যান স্টিভেন স্মিথ। এক সময়ে অতিথিদের স্কোর ছিল ৩ উইকেটে ১৯০ রান।

৮৫ বলে অর্ধশতকে পৌঁছানো স্মিথ ৯২ বলে করেন ৫৮ রান। তার বিদায়ের পর দ্রুত আরও তিন উইকেট হারিয়ে চাপে পড়ে অস্ট্রেলিয়া।

ফকনার-স্টার্ক জুটি বাধার সময় অস্ট্রেলিয়ার প্রয়োজন ৬ রান। স্বাগতিকদের চাপ সামলে দলকে জিতিয়েই মাঠ ছাড়েন তারা।

এর আগে অস্ট্রেলিয়ার পেসারদের দারুণ বোলিংয়ে বড় সংগ্রহ গড়তে পারেনি শ্রীলঙ্কা।

চতুর্থ বলেই কুসল পেরেরাকে বোল্ড করে প্রথম আঘাত হানেন স্টার্ক। বেশিক্ষণ টিকেননি অন্য উদ্বোধনী ব্যাটসম্যান তিলকারত্নে দিলশানও।

দিনেশ চান্দিমালের সঙ্গে কুসল মেন্ডিসের ১৮ ওভার স্থায়ী ৭৯ রানের জুটি ২ উইকেটে ১২৪ রানের ভালো ভিতের ওপর দাঁড় করায় শ্রীলঙ্কাকে। সেখান থেকে আড়াইশ’ রান খুব কঠিন ছিল না। তবে সেটা হতে দেননি ফকনার-স্টার্ক।

পাঁচ বলের মধ্যে মেন্ডিস (৯৫ বলে ৬৭) ও অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউসকে (শূন্য) বিদায় করেন ফকনার।

আক্রমণে ফিরে ধনাঞ্জয়া ডি সিলভাকে ফিরিয়ে স্টার্ক ভাঙেন পাকিস্তানের সাকলাইন মুশতাকের ১৯ বছর পুরানো দ্রুততম শত উইকেট নেওয়ার রেকর্ড। টেস্ট সিরিজেও অসাধারণ বোলিং করা স্টার্কের তৃতীয় শিকার মিলিন্দা সিরিবর্ধনে।  

শেষের দিকে ঝড় তোলার চেষ্টায় থাকা থিসারা পেরেরা ও দিলরুয়ান পেরেরাকে ফেরান ফকনার। ৩৮ রানে চার উইকেট নিয়ে তিনিই অস্ট্রেলিয়ার সেরা বোলার।

দ্বাদশ ওভারে ক্রিজে এসে শেষ পর্যন্ত ৮০ রানে অপরাজিত ছিলেন চান্দিমাল। নিয়মিত বিরতিতে উইকেট পতনের মধ্যে তিনি পারেননি রানের চাকা খুব একটা সচল রাখতে। তার ১১৮ বলে চার মাত্র তিনটি।

এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজে এগিয়ে গেল অস্ট্রেলিয়া। আগামী বুধবার একই স্টেডিয়ামে হবে দ্বিতীয় ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা: ৫০ ওভারে ২২৭/৮ (কুসল পেরেরা ১, দিলশান ২২, মেন্ডিস ৬৭, চান্দিমাল ৮০*, ম্যাথিউস ০, ডি সিলভা ২, সিরিবর্ধনে ১৯, থিসারা ২১, দিলরুয়ান ১০, আপনসো ২*; ফকনার ৪/৩৮, স্টার্ক ৩/৩২, হেনরিকেস ১/৪৮)

অস্ট্রেলিয়া: ৪৬.৫ ওভারে ২২৮/৭ (ওয়ার্নার ৮, ফিঞ্চ ৫৬, স্মিথ ৫৮, ওয়েড ২৬, বেইলি ৩৯, হেনরিকেস ৬, হেড ১০, ফকনার ৫*, স্টার্ক ৫*; দিলরুয়ান ৩/৪৮, সান্দাকান ২/৩৩, থিসারা ১/২৫, আপনসো ১/২৭)

ফল: অস্ট্রেলিয়া ৩ উইকেটে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: জেমস ফকনার