সুযোগ নষ্ট করে চাপে দক্ষিণ আফ্রিকা

ডারবান টেস্টে ভালো শুরু পেয়েছিলেন দক্ষিণ আফ্রিকার প্রথম সাত ব্যাটসম্যানের সবাই। কিন্তু কেউই নিজের ইনিংস খুব একটা বড় করতে পারেননি। অর্ধশতক পর্যন্ত যেতে পেরেছেন কেবল হাশিম আমলা। আলোর স্বল্পতায় আগেভাগেই শেষ হওয়া প্রথম দিনে স্বাগতিকদের চাপে ফেলেছে নিউ জিল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2016, 04:10 PM
Updated : 19 August 2016, 04:10 PM

প্রথম দিনের খেলা শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৮ উইকেটে ২৩৬ রান। কাগিসো রাবাদা ১৪ ও ডেল স্টেইন ২ রানে ব্যাট করছেন।

শুক্রবার কিংসমিডে টস জিতে ব্যাট করতে নেমে প্রথম ঘণ্টার শেষ বলে স্টিভেন কুককে হারায় দক্ষিণ আফ্রিকা। ৩৩ রানের উদ্বোধনী জুটি ভাঙার পর দ্রুত ফিরে যান ডিন এলগারও।

একের বেশি টেস্ট খেলেছেন এমন ভেন্যুর মধ্যে ঘরের মাঠ কিংসমিডেই রেকর্ড সবচেয়ে খারাপ আমলার। এই টেস্টের আগে এখানে ১৮.৬২ গড়ে রান করা এই টপ অর্ডার ব্যাটসম্যান এবার করেছেন ৫৩ রান।

লাঞ্চের পর দ্রুত ফিরে যান ৬১ রানের জুটি গড়া আমলা ও জেপি দুমিনি। এবি ডি ভিলিয়ার্সের অনুপস্থিতিতে এই টেস্টে দলকে নেতৃত্ব দেওয়া ফাফ দু প্লেসি প্রতিরোধ গড়ার চেষ্টা করেন। ছন্দে ফেরার লড়াইয়ে থাকা এই ব্যাটসম্যান ফিরেন কেন উইলিয়ামসনের অসাধারণ এক ক্যাচে পরিণত হয়ে।

এসেই পাল্টা আক্রমণ করা কুইন্টন ডি ককের সঙ্গে টেমবা বাভুমার ৪৮ রানের জুটিতে দুইশ’ পার হয় দক্ষিণ আফ্রিকার সংগ্রহ। তিন বলের মধ্যে তাদের ফিরিয়ে প্রথম দিনটা অতিথিদের করে নেন মিচেল স্যান্টনার।

উইকেটরক্ষক-ব্যাটসম্যান ডি কক ক্যাচ দেন ডগ ব্রেসওয়েলকে। এলবিডব্লিউর ফাঁদে পড়েন বাভুমা। রিভিউ নিয়েছিলেন তিনি, কিন্তু পাল্টায়নি আম্পায়ারের সিদ্ধান্ত।

আলোক স্বল্পতায় আগেভাগেই দিনের খেলা বন্ধ হওয়ার কিছুক্ষণ আগে ভার্নন ফিল্যান্ডারকে ফিরিয়ে দেন নেইল ওয়াগনার। ৪৭ রানে তিন উইকেট নিয়ে তিনিই নিউ জিল্যান্ডের সেরা বোলার।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ৭৭.৪ ওভারে ২৩৬/৮ (কুক ২০, এলগার ১৯, আমলা ৫৩, দুমিনি ১৪, দু প্লেসি ২৩, বাভুমা ৪৬, ডি কক ৩৩, ফিল্যান্ডার ৮, রাবাদা ১৪*, স্টেইন ২*; সাউদি ০/৬৩, বোল্ট ২/৪২, ব্রেসওয়েল ১/৫৩, ওয়াগনার ৩/৪৭, স্যান্টনার ২/২২, গাপটিল ০/৫)