ওয়ার্ন-মুরালিধরনকে ছাড়িয়ে হেরাথ

উইকেট সংখ্যায় মুত্তিয়া মুরালিধরন ও শেন ওয়ার্নের কাছাকাছি যেতে পারবেন না নিশ্চিতভাবেই। তবে একটা জায়গায় ঠিকই কিংবদন্তি দুই স্পিনারকে ছাড়িয়ে গেলেন রঙ্গনা হেরাথ। টেস্টের চতুর্থ ইনিংসে সবচেয়ে বেশি বার ৫ উইকেট তার!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2016, 12:21 PM
Updated : 17 August 2016, 12:21 PM

শুধু তাই নয়, মুরালিধরনের পর সবচেয়ে বেশি দেশের বিপক্ষে ম্যাচে ১০ উইকেট নেওয়ার কীর্তিও এখন এককভাবে চিরতরুণ হেরাথের।

বুধবার অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ টেস্টের শেষ দিনে ৭ উইকেট নিয়ে টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দলকে গুঁড়িয়ে দিয়েছেন হেরাথ। চতুর্থ ইনিংসে এই নিয়ে ৫ উইকেট পেলেন ৮ বার।

চতুর্থ ইনিসে ৭ বার করে ৫ উইকেট নিয়েছেন মুরালিধরন ও ওয়ার্ন। ৫ বার করে নিয়েছেন বিষেণ সিং বেদি, ওয়াসিম আকরাম, অনিল কুম্বলে ও গ্লেন ম্যাকগ্রা।

দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটের আগে এই টেস্টের প্রথম ইনিংসেও ৬ উইকেট নিয়েছিলেন হেরাথ। ১৪৫ রানে ১৩ উইকেট অস্ট্রেলিয়ার বিপক্ষে শ্রীলঙ্কার কোনো বোলারের সেরা বোলিং। আগের সেরা ছিল ২০০৪ সালে মুরালিধরণের ২১২ রানে ১১ উইকেট।

ক্যারিয়ারে এই নিয়ে ষষ্ঠবার ম্যাচে ১০ উইকেট পেলেন হেরাথ। ৬টিই ভিন্ন প্রতিপক্ষের বিপক্ষে। হেরাথের চেয়ে বেশি দলের বিপক্ষে ১০ উইকেট নিতে পেরেছেন কেবল মুরালিধরন। ৯ টি টেস্ট খেলুড়ে প্রতিপক্ষের বিপক্ষেই ১০ উইকেট স্বাদ পেয়েছিলেন শ্রীলঙ্কার স্পিন জাদুকর।

৫টি ভিন্ন প্রতিপক্ষের বিপক্ষে ১০ উইকেট নিয়েছেন রিচার্ড হ্যাডলি, ইমরান খান ও অনিল কুম্বলে। এই তিনজনকে ছাড়িয়ে গেলেন এবার হেরাথ।

অথচ ২০১২ সালের আগে একবারও ম্যাচে ১০ উইকেট ছিল না হেরাথের। ওই বছরই মার্চে গলে ইংল্যান্ডের বিপক্ষে নিয়েছিলেন ১২ উইকেট। ২০১২ সালেই নভেম্বরে নিউ জিল্যান্ডের বিপক্ষে আবার গলেই ১২ উইকেট। পরের বছর মার্চে বাংলাদেশের বিপক্ষে প্রেমাদাসায় নিলেন ১২ উইকেট।

২০১৪ সালে পাকিস্তানের বিপক্ষে নিলেন ১৪ উইকেট। গত বছরের অক্টোবরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গলে ১০ উইকেট। এবার হেরাথের স্পিন জালে বাধা পড়ল অস্ট্রেলিয়া।

এই সিরিজে ৩ টেস্টে মোট ২৮ উইকেট নিয়েছেন হেরাথ। শ্রীলঙ্কার হয়ে এক সিরিজে এর চেয়ে বেশি সাফল্য আছে কেবলই মুরালিধরনের। জিম্বাবুয়ের বিপক্ষে ২০০১-০২ সিরিজে ৩ টেস্টে ৩০ উইকেট নিয়েছিলেন মুরালিধরন।

বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে ছুটে চলেছেন হেরাথ, বয়সের সঙ্গে বাড়ছে ধার, আরও বেশি ছড়াচ্ছেন ঔজ্জ্বল্য, এসব বলা হচ্ছে তে গত কয়েক বছর ধরেই। হেরাথ তবু প্রতিদিন ছড়িয়ে যাচ্ছেন বিস্ময়, নিজেকে তুলে নিচ্ছেন নতুন উচ্চতায়।