ইংল্যান্ডকে নিরাপত্তা দেওয়া অপেক্ষাকৃত সহজ: বিসিবি

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে স্বাগতিকসহ ১৬টি দলকে যথাযথ নিরাপত্তা দিয়েছিল বাংলাদেশ। বিসিবির গণমাধ্যম ও যোগাযোগ কমিটির প্রধান জালাল ইউনুস মনে করছেন, সে তুলনায় শুধু ইংল্যান্ডকে নিরাপত্তা দেওয়ার কাজটা অনেক সহজ হবে। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2016, 07:52 AM
Updated : 17 August 2016, 05:55 AM

গত ২২ জানুয়ারি থেকে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত বাংলাদেশের পাঁচটি ভেন্যুতে হয় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। নিরাপত্তা শঙ্কার কথা বলে এই টুর্নামেন্টে খেলেনি অস্ট্রেলিয়া। এর আগে গত বছর একই শঙ্কায় স্টিভেন স্মিথদের সফর স্থগিত করে তারা।

ইউনুস আশা করছেন, অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সফল আয়োজনের কথা বিবেচনায় রাখবে ইংল্যান্ড।

“আমরা কিন্তু কোনো ঝামেলা ছাড়াই সেই বড় টুর্নামেন্ট শেষ করতে পেরেছিলাম আর ইংল্যান্ড সেখানে তাদের দল পাঠিয়েছিল। ওই টুর্নামেন্টে বাংলাদেশ যদি এতগুলো দলকে যথাযথ নিরাপত্তা দিতে পারে, ইংল্যান্ডকে বুঝতে হবে, একটি দলকে নিরাপত্তা দেওয়া আরও অনেক সহজ হবে।”

এরই মধ্যে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। নিরাপত্তা সদস্যদের সংখ্যা বাড়ানো হয়েছে। আগামী ৭ ও ৯ অক্টোবর এই মাঠে প্রথম দুটি ওয়ানডে হওয়ার কথা রয়েছে। ২৮ অক্টোবর এখানেই শুরু হবে দ্বিতীয় ও শেষ টেস্ট। ইংল্যান্ড সিরিজের অন্য দুই ভেন্যু ফতুল্লা ও চট্টগ্রাম।

আগামী বুধবার ইংল্যান্ডের তিন সদস্যের নিরাপত্তা দলের আসার কথা রয়েছে। তারা স্থানীয় নিরাপত্তা সংস্থা, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ান হাই কমিশনের সঙ্গে বসবেন। স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খাঁনের সঙ্গেও বৈঠক করবেন তারা।

ইসিবির নিরাপত্তা প্রধান রেগ ডিকাসন, ইংল্যান্ডের পেশাদার ক্রিকেটারদের সংগঠন পিসিএর প্রধান নির্বাহী ডেভিড লেদারডেইল ও ইসিসির ক্রিকেট পরিচালনা বিভাগের পরিচালক জন কার রয়েছেন ইংল্যান্ডের নিরাপত্তা দলে।

আগামী ৩০ সেপ্টেম্বর বাংলাদেশে পৌঁছানোর কথা রয়েছে ইংল্যান্ডের। তার আগে নিরাপত্তা দলের আসাটা নিয়মিত সফরের অংশ। তবে গত ১ জুলাই গুলশানের একটি ক্যাফেতে সন্ত্রাসী হামলায় ২২ জন নিহত হওয়ার পর এই সফরের গুরুত্ব অনেক বেশি।