নিউ জিল্যান্ডের চাই ৭ উইকেট

নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসের লড়াইয়ের পরও বুলাওয়ায়ো টেস্টে বিপদে আছে জিম্বাবুয়ে। সফরে টানা দ্বিতীয় জয় পেতে পঞ্চম ও শেষ দিন আর ৭ উইকেট চাই নিউ জিল্যান্ডের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2016, 03:43 PM
Updated : 9 August 2016, 03:43 PM

মঙ্গলবার চতুর্থ দিনের খেলা শেষে দ্বিতীয় ইনিংসে জিম্বাবুয়ের সংগ্রহ ৩ উইকেটে ৫৮ রান। নাইটওয়াচম্যান ডোনাল্ড টিরিপানো শূন্য রানে ব্যাট করছেন। জয়ের জন্য আরও ৩২৯ রান চাই স্বাগতিকদের।

টিনো মায়োয়ো ও চামু চিবাবার সতর্ক ব্যাটিং কোনো ক্ষতি ছাড়াই চতুর্থ দিনের শেষ বেলা কাটিয়ে দেওয়ার আশা দেখাচ্ছিল। চিবাবাকে তৃতীয় স্লিপে মার্টিন গাপটিলের ক্যাচে পরিণত করে ১৬.৫ ওভার স্থায়ী উদ্বোধনী জুটি ভাঙেন নেইল ওয়াগনার।

অন্য উদ্বোধনী ব্যাটসম্যান মায়োয়োকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন ট্রেন্ট বোল্ট। ১৭ বল খেলা সিকান্দার রাজা রানের খাতা খুলতে পারেননি। টিম সাউদির বলে তিনি এলবিডব্লিউর ফাঁদে পড়লে দিনের খেলা সেখানেই শেষ হয়।

এর আগে বুলাওয়ায়োর কুইন্স স্পোর্টস ক্লাব মাঠে ৬ উইকেটে ৩০৫ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করে জিম্বাবুয়ে। ফলোঅন এড়াতে তখনও ৭৮ রান প্রয়োজন ছিল দলটির। আগের দিন দৃঢ়তা দেখানো স্বাগতিকরা এই দিন ব্যাট হাতে তেমন কিছু করতে পারেননি।

দিনের শুরুতে ফিরে যান গ্রায়েম ক্রেমার। দ্রুত তাকে অনুসরণ করেন ডোনাল্ড টিরিপানো, জন নিয়ুম্বু। শেষ ব্যাটসম্যান হিসেবে ক্রেইগ আরভিন বিদায় নেওয়ার আগে করেন ১৪৬ রান। আগের দিন ক্যারিয়ারের প্রথম টেস্ট শতক পাওয়া এই ব্যাটসম্যানের ২৭২ বলের ইনিংসটি গড়া ১৮টি চার ও একটি ছক্কায়।

প্রথম ইনিংসে ৩৬২ রানে অলআউট হওয়া জিম্বাবুয়েকে ফলোঅন করাননি উইলিয়ামসন। প্রায় ১৪৪ ওভার বোলিংয়ের পর সতীর্থদের বিশ্রাম দিতে আর ২২০ রানের লিড বাড়িয়ে নিতে দ্বিতীয় ইনিংসে ব্যাট করার সিদ্ধান্ত নেন নিউ জিল্যান্ডের অধিনায়ক।

শুরুতেই ফিরে যান টম ল্যাথাম ও মার্টিন গাপটিল। তবে এই ধাক্কা সামলে দলকে এগিয়ে নেন উইলিয়ামসন ও রস টেইলর। চা-বিরতির পর ৪ ওভারে রীতিমত খুনে মেজাজে ছিলেন তারা। এই সময়ে অতিথিরা কোনো উইকেট না হারিয়ে সংগ্রহ করে ৪৮ রান। উইলিয়ামসন ৬৮ ও টেইলর ৬৭ রানে অপরাজিত থাকেন।

৩৬ ওভারে ২ উইকেটে ১৬৬ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে অতিথিরা। তাতে জয়ের জন্য ৩৮৭ রানের লক্ষ্য পায় জিম্বাবুয়ে।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড ১ম ইনিংস: ৫৮২/৪ ডিক্লে.

জিম্বাবুয়ে ১ম ইনিংস: (তৃতীয় দিন শেষে ৩০৫/৬) ১৪৩.৪ ওভারে ৩৬২ (মায়োয়ো ২৬, চিবাবা ৬০, রাজা ৩, আরভিন ১৪৬, মাসভাউরে ২, উইলিয়ামস ১৬, মুর ৭১, ক্রেমার ৮, টিরিপানো ৩, নিয়ুম্বু ৮, চিনোয়া ০*; সাউদি ১/৭৩, বোল্ট ১/৪৫, স্যান্টনার ২/১০৫, ওয়াগনার ২/৬১, সোধি ৪/৬০, গাপটিল ০/০)

নিউ জিল্যান্ড ২য় ইনিংস: ৩৬ ওভারে ১৬৬/২ ডিক্লে. (ল্যাথাম ১৩, গাপটিল ১১, উইলিয়ামসন ৬৮*, টেইলর ৬৭*; চিনোয়া ১/৪৫, টিরিপানো ১/১৪, চিবাবা ০/২২, ক্রেমার ০/৫৯, নিয়ুম্বু ০/২২)

জিম্বাবুয়ে ২য় ইনিংস: ২৫.২ ওভারে ৫৮/৩ (মায়োয়ো ৩৫, চিবাবা ২১, রাজা ০, টিরিপানো ০*; সাউদি ১/১৮, বোল্ট ১/১১, ওয়াগনার ১/২১, স্যান্টনার ০/৬)