পেরেরা দ্রুততম, পেরেরাই প্রথম

সনাৎ জয়াসুরিয়া কিংবা অরবিন্দ ডি সিলভা, থিলান সামারাভিরা বা চামিন্দা ভাস, হালের অ্যাঞ্জেলো ম্যাথিউস বা থিসারা পেরেরা, ব্যাটে-বলে লঙ্কান ক্রিকেট মাতিয়েছেন আরও অনেকেই। কিন্তু একটা জায়গায় ছিল শূন্যতা। যেটি পূরণ করলেন দিলরুয়ান পেরেরা। একই টেস্টে অর্ধশতক ও ১০ উইকেট, এই প্রথম করে দেখালেন কোনো শ্রীলঙ্কান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2016, 11:33 AM
Updated : 6 August 2016, 11:33 AM

পেরেরার অসাধারণ অলরাউন্ড পারফরম্যান্সে গল টেস্টে অস্ট্রেলিয়াকে ২২৯ রানে হারিয়েছে শ্রীলঙ্কা। এক ম্যাচ বাকি থাকতে জিতে নিয়েছে সিরিজও।

ম্যাচে ১০ উইকেট হওয়ার আগে পেরেরা ছুঁয়েছেন আরেকটি মাইলফলক। সবচেয়ে কম টেস্ট খেলে শ্রীলঙ্কার কোনো বোলার হিসেবে ছুঁয়েছেন পঞ্চাশ উইকেট!

দেশের মাটিতে টেস্টে বছর দুয়েক ধরেই শ্রীলঙ্কা দলে মোটামুটি নিয়মিত পেরেরা। বল হাতে পারফর্মও করে গেছেন নিয়মিত। তবে আড়ালে পড়ে থেকেছেন রঙ্গনা হেরাথের। এই গল টেস্টের প্রথম ইনিংসেই যেমন। ২৯ রানে ৪ উইকেট নিয়ে দলের সেরা বোলার ছিলেন পেরেরাই। কিন্তু হ্যাটট্রিক করে আলোটা কেড়ে নিয়েছিলেন হেরাথ। পরে ব্যাটে-বলে দারুণ পারফরম্যান্সে আলোটা নিজের দিকে টেনে নিলেন ৩৪ বছর বয়সী পেরেরা।

শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে নেমেছিলেন আট নম্বরে। শ্রীলঙ্কার লিড তখনও তিনশর নিচে। পেরেরার দারুণ ইনিংসেই লিড ছাড়িয়ে গেল চারশর ওপারে। 

অভিষেক টেস্টে পাকিস্তানের বিপক্ষে ৯৫ রানে আউট হয়েছিলেন পেরেরা। এরপর ব্যাট হাতে তেমন কোনো ইনিংস খেলতে পারেননি। মাঝে তো ১২ ইনিংসের মধ্যে ছয়বারই আউট হয়েছেন শূন্য রানে! অবশেষে আবার মেলে ধরতে পারলেন নিজের অলরাউন্ডার সত্তা। ৭ চার ও ২ ছক্কায় ৬৪।

রান পেয়ে উজ্জীবিত পেরেরা এরপর আরও জ্বলে উঠলেন বল হাতে। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৭০ রানে নিলেন ৬ উইকেট। 

দ্বিতীয় ইনিংসে নিজের প্রথম উইকেটেই স্পর্শ করেছেন উইকেটের ‘হাফ সেঞ্চুরি।’ মাত্র ১১ টেস্ট লেগেছে ৫০ উইকেটে পেতে। ১২ টেস্টে পঞ্চাশ উইকেট ছুঁয়ে শ্রীলঙ্কার আগের রেকর্ড ছিল অজন্তা মেন্ডিসের। চামিন্দা ভাস, মুত্তিয়া মুরালিধরন ও লাসিথ মালিঙ্গার লেগেছিল ১৩ টেস্ট।

এরপর তো ম্যাচে ১০ উইকেট নিয়ে পেরেরা গড়ে ফেললেন দেশের হয়ে আরেকটি ‘প্রথম’ কীর্তি। আড়ালের তারকা এবার আলোয়!