লন্ডনে মুস্তাফিজের কাঁধে অস্ত্রোপচার বৃহস্পতিবার

মুস্তাফিজুর রহমানের কাঁধের অস্ত্রোপচার নিয়ে অনিশ্চয়তা কেটেছে। আগামী বৃহস্পতিবার লন্ডনের ফোর্টিয়াস ক্লিনিকের অভিজ্ঞ অর্থোপেডিক সার্জন অ্যান্ড্রু ওয়ালেস বাংলাদেশের এই পেসারের কাঁধে অস্ত্রোপচার করবেন।

লন্ডন থেকে আবু মুসা হাসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2016, 10:03 AM
Updated : 5 August 2016, 12:13 PM

সার্জন ওয়ালেসের সেক্রেটারি ইভার সঙ্গে এই প্রতিবেদক যোগাযোগ করলে তিনি জানান, আগামী বৃহস্পতিবার সার্জন ওয়ালেস মুস্তাফিজের কাঁধে অস্ত্রোপচার করবেন। এই অস্ত্রোপচার লন্ডনের ক্রমওয়েল হাসপাতালে হওয়ার সম্ভাবনা আছে।

পরে বাংলাদেশে শুক্রবার বিকেলে বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস আগামী বৃহস্পতিবার সার্জন ওয়ালেসের কাছে মুস্তাফিজের অস্ত্রোপচারের বিষয়টি নিশ্চিত করেন।

অস্ট্রেলিয়ার সিডনির নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল স্কুল থেকে ১৯৮৭ সালে ডিগ্রি নিয়ে স্কটল্যান্ডের এডিনবরা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করা অ্যান্ড্রু ওয়ালেস সিডনিতে ফিরে গিয়ে অর্থোপেডিক বিষয়ে প্রশিক্ষণ নেন। এরপর তিনি কাঁধের অস্ত্রোপচারের বিষয়ে সিডনি ও কানাডার ক্যালগারিতে ফেলোশিপ লাভ করেন। 

ইংলিশ প্রিমিয়ার লিগ, ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি), ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই), ব্রিটিশ অলিম্পিক অ্যাসোসিয়েশন, ব্রিটিশ জুডো অ্যাসোসিয়েশন এবং ইংলিশ অ্যাসোসিয়েশন অব স্পোর্টস এর নামী-দামী খেলোয়াড়দের চিকিৎসা করেছেন এই অভিজ্ঞ সার্জন।

ওয়ালেস ২০০৬ সালের ২৭ মার্চ লন্ডনের সেন্ট জন অ্যান্ড সেন্ট এলিজাবেথ হাসপাতালে ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান শচিন টেন্ডুলকারের কাঁধে অস্ত্রোপচার করেছিলেন।

সাসেক্স ক্লাবে খেলতে এসে চোট পাওয়ার পর ক্লাবটি ইংল্যান্ডের আরেক বিশেষজ্ঞ সার্জন টনি কোচারের কাছে প্রথমে মুস্তাফিজের কাঁধের এমআরআই এবং পরবর্তীতে এমআরএ (ম্যাগনেটিক রিজোন্যান্স এনজিওগ্রাম) করিয়ে নিশ্চিত হয় যে, তার এই সমস্যা উপশমের জন্য অস্ত্রোপচার প্রয়োজন।

টনি কোচারের ওই মতামতের ভিত্তিতে ইসিবি ইংল্যান্ডে কাঁধের অস্ত্রোপচারে পারদর্শী অধ্যাপক লেনার্ড ফাংক অথবা অ্যান্ড্রু ওয়ালেসকে দিয়ে মুস্তাফিজের কাঁধের অস্ত্রোপচার করানোর জন্য বিসিবিকে পরামর্শ দিয়েছিল।

ইসিবির পরামর্শ অনুযায়ী বিসিবি মুস্তাফিজকে লেনার্ড ফাংকের কাছে পাঠিয়েছিল। গত মঙ্গলবার মুস্তাফিজ ম্যানচেস্টারের কাছে উইমস্লো হাসপাতালের দ্য আর্ম ক্লিনিকে সার্জন ফাংকের কাছে গিয়েছিলেন। তার কাছে বিসিবি মুস্তাফিজের অস্ত্রোপচার করাতেও চেয়েছিলেন। কিন্তু ২২ অগাস্টের আগে ফাংক কোন স্লট দিতে পারছেন না বলে বিসিবি বৃহস্পতিবার মুস্তাফিজকে লন্ডনে ফোর্টিয়াস ক্লিনিকে অ্যান্ড্র্রু ওয়ালেসের কাছে পাঠায়।

মুস্তাফিজকে লন্ডনে আতিথ্য দেওয়া সেন্ট পিটার্স কলেজ অব লন্ডনের অধ্যক্ষ এজিএম সাব্বির বৃহস্পতিবার বিকেলে মুস্তাফিজকে নিয়ে যান সার্জন ওয়ালেসের কাছে। রাতে যোগাযোগ করলে সাব্বির জানান, ফাংকের মতো ওয়ালেসও মুস্তাফিজের কাঁধের অস্ত্রোপচার করানোয় মত দিয়েছেন। ওয়ালেস তার মতামত বিসিবিকে জানিয়ে দেবেন।

ওয়ালেস দ্রুত অস্ত্রোপচার করতে পারবেন কিনা জানতে চাইলে সাব্বির বলেন, “বিসিবি চাইলে ওয়ালেস সহসাই অস্ত্রোপচার করতে পারবেন।”

অ্যান্ড্রু ওয়ালেস

বিসিবি সভাপতি নাজমুল হাসান যত দ্রুত সম্ভব মুস্তাফিজের কাঁধে অস্ত্রোপচারের কথা বলেছেন। ইংল্যান্ডে সম্ভব না হলে তাকে দেশে নিয়ে অস্ট্রেলিয়ায় পাঠানোর পরিকল্পনার কথাও জানান বোর্ড প্রধান। শুক্রবার সকালে দায়িত্বশীল একটি সূত্র জানায়, অস্ট্রেলিয়ায় অস্ত্রোপচার করানো আরও বেশি সময় সাপেক্ষ হয়ে যেতে পারে। তাই ইসিবির সুপারিশ করা সার্জন ওয়ালেসেকে দিয়েই বিসিবি মুস্তাফিজের বাঁ কাঁধের চোটের জায়গায় অস্ত্রোপচার করাতে যাচ্ছে। সব কিছু ঠিক থাকলে আগামী বৃহস্পতিবারই অস্ত্রোপচার হবে।

মুস্তাফিজের চিকিৎসা নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিন্দুমাত্র ঝুঁকি নিতে নারাজ। সাসেক্স ক্লাবের হয়ে এসেক্স ও সারে ক্লাবের বিপক্ষে দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলার পর মুস্তাফিজ চোটের কবলে পড়ার সাথে সাথেই ইসিবির সাথে পরামর্শ করে যত দ্রুত সম্ভব সর্বোত্তম অর্থোপেডিক সার্জনের মাধ্যমে মুস্তাফিজের চিকিৎসা করাতে উদ্যোগ নিয়েছে বিসিবি।

লন্ডন, ৫ আগস্ট, ২০১৬

(লেখক আবু মুসা হাসান সাবেক কূটনীতিক ও সাংবাদিক)