ভারতে বাংলাদেশের টেস্ট ৮ ফেব্রুয়ারি

ভারতে বাংলাদেশের প্রথম টেস্টের ভেন্যু আগেই জানিয়েছিল দেশটির ক্রিকেট বোর্ড। এবার জানাল দিনক্ষণ; আগামী ৮ ফেব্রুয়ারি হায়দরাবাদে শুরু হবে স্বাগতিকদের বিপক্ষে মুশফিকুর রহিমদের একমাত্র টেস্ট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2016, 09:23 AM
Updated : 3 August 2016, 03:34 PM

বিসিসিআই প্রধান অনুরাগ ঠাকুর আগামী বছরের শুরুতে বাংলাদেশের ঐতিহাসিক সফরের ঘোষণা দেন।

“শীর্ষ সারির টেস্ট খেলুড়ে দেশ হিসেবে বিসিসিআইয়ের দায়িত্ব সব টেস্ট খেলুড়ে দেশকে আমাদের সুযোগ দেওয়া। আমাদের ২০১৬-১৭ ঘরোয়া মৌসুমে এটা হবে দারুণ সংযোজন।”

এর আগে বিসিসিআইয়ের ট্যুর প্রোগ্রাম ও সূচি কমিটির সভা শেষে ২০১৬-১৭ মৌসুমে ভারতের মাটিতে সিরিজগুলোর ভেন্যু জানানো হয়। বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের ভেন্যু চূড়ান্ত হলেও তখন তারিখ ঘোষণা করা হয়নি।

বাংলাদেশ ২০০০ সালে টেস্ট মর্যাদা পেলেও একমাত্র ভারতের মাটিতেই এখন পর্যন্ত কোনো টেস্ট খেলেনি।

আইসিসির ভবিষ্যত সফরসূচি অনুযায়ী চলতি অগাস্টে ভারতে খেলতে যাওয়ার কথা ছিল বাংলাদেশের। কিন্তু বিরাট কোহলিদের চলমান ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য তা সম্ভব হয়নি।

এরপর শোনা যাচ্ছিল, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ভারতে যাবে বাংলাদেশ। কিন্তু বিসিসিআই জানায়, ঘরোয়া মৌসুমে সবার আগে তিনটি টেস্ট ও পাঁচটি ওয়ানডে খেলতে ভারত সফরে যাবে নিউ জিল্যান্ড। এরপর ইংল্যান্ড খেলবে পাঁচটি টেস্ট, তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি।

এবার আনুষ্ঠানিকভাবে বিসিবি জানাল ভারতে বাংলাদেশের বহুল প্রতীক্ষিত সফরটি হবে ফেব্রুয়ারিতে।

এই মৌসুমে অভিষেক হচ্ছে ভারতের নতুন ৬টি টেস্ট ভেন্যুর। রাজকোট, বিশাখাপত্মম, পুনে, রাচি, ইন্দোর ও ধর্মশালায় টেস্ট হবে প্রথমবার। এই মৌসুমে দেশের মাটিতে রেকর্ড ছোঁয়া ১৩টি টেস্ট খেলবে ভারত। এর আগে ১৩টি টেস্ট খেলেছিল তারা ১৯৭৯-৮০ মৌসুমে।