ডি ভিলিয়ার্সের চোটে প্রোটিয়া অধিনায়ক দু প্লেসি

দক্ষিণ আফ্রিকার সবশেষ টেস্টে একাদশে জায়গা পাননি ফাফ দু প্লেসি। সব ঠিক থাকলে পরের টেস্টে তিনিই দেবেন নেতৃত্ব! সুযোগটা পেয়েছেন এবি ডি ভিলিয়ার্সের চোটে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2016, 03:29 PM
Updated : 2 Oct 2016, 06:06 PM

নিয়মিত অধিনায়ক ছিটকে যাওয়ায় নিউ জিল্যান্ডের বিপক্ষে আসছে টেস্ট সিরিজে প্রোটিয়াদের অধিনায়ক করা হয়েছে দু প্লেসিকে।

বারবাডোজ ট্রাইডেন্টসের হয়ে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে খেলার সময় কনুইয়ে চোট পান ডি ভিলিয়ার্স। সেই চোট তাকে মাঠের বাইরে রাখবে ছয় থেকে আট সপ্তাহ। টেস্ট ক্যারিয়ারে এই প্রথম চোটের কারণে ম্যাচ খেলতে পারছেন না সময়ের অন্যতম সেরা এই ব্যাটসম্যান। গত বছর বাংলাদেশ সফরে টেস্ট খেলেননি সন্তান জন্মের সময় স্ত্রীর পাশে থাকার জন্য।

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ থেকে চোট নিয়ে ফিরেছিলেন মর্নে মর্কেলও। পিঠের সেই চোট তাকে বাইরে রাখবে চার থেকে ছয় সপ্তাহ।

চোটের কারণে দুজন ছিটকে গেলেও দক্ষিণ আফ্রিকা ফিরে পেয়েছে গুরুত্বপূর্ণ দুজনকে। চোট কাটিয়ে ফিরেছেন নতুন বলের জুটি ডেল স্টেইন ও ভার্নন ফিল্যান্ডার। আড়াই বছর পর টেস্ট দলে ফিরেছেন বাঁহাতি পেসার ওয়েইন পার্নেল।

মর্কেল না থাকলেও তাই পেস আক্রমণে ঘাটতি থাকছে সামান্যই। স্টেইন, ফিল্যান্ডার, পার্নেলের সঙ্গে আছেন কাগিসো রাবাদা, ক্রিস মরিস ও কাইল অ্যাবট।

১৯ অগাস্ট ডারবান টেস্ট দিয়ে শুরু হবে দুই ম্যাচের সিরিজ। ২৯ অগাস্ট থেকে দ্বিতীয় টেস্ট সেঞ্চুরিয়নে।

টেস্টের দক্ষিণ আফ্রিকা দল: ফাফ দু প্লেসি (অধিনায়ক), কাইল অ্যাবট, হাশিম আমলা, টেম্বা বাভুমা, স্টিভেন কুক, কুইন্টন ডি কক, জেপি দুমিনি, ডিন এলগার, ক্রিস মরিস, ওয়েইন পারনেল, ভার্নন ফিল্যান্ডার, ডেন পিট, কাগিসো রাবাদা, ডেল স্টেইন, স্টিয়ান ফন জিল।