দুই সেশনেই শেষ ওয়েস্ট ইন্ডিজ

টস জিতে জ্যামাইকা টেস্টে অধিনায়ক জেসন হোল্ডারের ব্যাটিংয়ের সিদ্ধান্ত ছিল চমকে দেওয়ার মতো। আগের ম্যাচে দুইবারই শূন্য রানে আউট হওয়া জার্মেইন ব্ল্যাকউডের দুরূহ কন্ডিশনে বিস্ফোরক ব্যাটিং ছিল আরেক চমক। তবে এর বাইরে বাকি সবই হয়েছে অনুমান মতো। বাজে ব্যাটিংয়ের ধারাবাহিকতা ধরে রাখা ওয়েস্ট ইন্ডিজ গুটিয়ে গেছে মাত্র দুই সেশনেই, ১৯৬ রানে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2016, 08:30 PM
Updated : 30 July 2016, 10:48 PM

শনিবার কিংস্টনে দ্বিতীয় টেস্টে টস জিতলে ফিল্ডিংই করতে চেয়েছিলেন বিরাট কোহলি। তবে হারলেও সেই চাওয়া পূরণ হয়েছে তার। স্যাবিনা পার্কে শুরুতে বোলারদের জন্য বেশ সহায়তা ছিল, এই ধরনের কন্ডিশনে খেলতে অভ্যস্ত নয় ভারতীয়রা। কিন্তু সেই সুযোগ না নিয়ে হোল্ডার ব্যাটিংয়ে পাঠান ক্রেইগ ব্রেথওয়েইট, রাজেন্দ্র চন্দ্রিকাদের।

শুরুর সুবিধা কাজে লাগাতে ভুল করেননি ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি। তাদের চমৎকার বোলিংয়ে ৭ রানের মধ্যে প্রথম তিন ব্যাটসম্যানকে হারায় স্বাগতিকরা। আগের টেস্টে ইনিংস ও ৯২ রানে হারা দলটি প্রতিরোধ গড়ে মারলন স্যামুয়েলস ও ব্ল্যাকউডের ব্যাটে। এক দিকে স্যামুয়েলস ছিলেন ধৈর্য্যের প্রতিমূর্তি, রানের খাতা খোলার জন্য অপেক্ষা করেন ৩০ বল। অন্য দিকে ব্ল্যাকউড ছিলেন বিধ্বংসী মেজাজে।

২০.২ ওভারে ৮১ রান যোগ করা স্যামুয়েলস-ব্ল্যাকউডের ব্যাটে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছিল ওয়েস্ট ইন্ডিজ। এমন সময়ই আঘাত হানেন রবিচন্দ্রন অশ্বিন। লাঞ্চের আগে শেষ ওভারে অনেক টার্ন করা এক বলে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন ৬২ বলে ৬২ রান করা ব্ল্যাকউডকে।

ওয়েস্ট ইন্ডিজের প্রতিরোধ পর্বের সেখানেই সমাপ্তি; আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ বোলার অশ্বিনের উইকেট শিকারের শুরু। মাটি কামড়ে পড়ে থাকা স্যামুয়েলস ইশান্তের এক ওভারে পরপর তিন বলে চার হাঁকান। অশ্বিনের বলে চমৎকার একটি ছক্কাও আসে তার ব্যাট থেকে, কিন্তু পরের বলেই তাকে বিদায় করে মধুর প্রতিশোধ নেন এই অফ স্পিন অলরাউন্ডার।

প্রথম সেশন থেকে উইকেটে বেশ সহায়তা পাচ্ছেন স্পিনাররা। ভালো টার্ন পাওয়ার সুবিধা পুরোপুরি কাজে লাগিয়েছেন অশ্বিন। শেন ডরিচ, দেবন্দ্র বিশু, হোল্ডারকে ফিরিয়ে টানা দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নেন এই অফ স্পিনার। ৫২ রানে ৫ উইকেট নিয়ে তিনিই দলের সেরা বোলার।

১৫৮ রানে ৯ উইকেট হারানো ওয়েস্ট ইন্ডিজকে দুইশ’ রানের কাছাকাছি নিয়ে যান অভিষিক্ত মিগেল কামিন্স। কার্লোস ব্রেথওয়েইটের জায়গায় আসা এই পেসার অপরাজিত থাকেন ২৪ রানে।

সংক্ষিপ্ত স্কোর: 
 
ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস: ৫২.৩ ওভারে ১৯৬ (ব্রেথওয়েইট ১, চন্দ্রিকা ৫, ব্রাভো ০, স্যামুয়েলস ৩৭, ব্ল্যাকউড ৬২, চেইজ ১০, ডরিচ ০, হোল্ডার ১৩, বিশু ১২, কামিনস ২৪*, গ্যাব্রিয়েল ১৫; অশ্বিন ৫/৫২, শামি ২/২৩, ইশান্ত ২/৫৩, মিশ্র ১/৩৮)