ইংল্যান্ডেই হতে পারে মুস্তাফিজের অস্ত্রোপচার

মুস্তাফিজুর রহমানের অস্ত্রোপচার নিয়ে ইংল্যান্ডের দুজন ও অস্ট্রেলিয়ার একজন শল্যবিদের সঙ্গে যোগাযোগ হচ্ছে বিসিবির। তবে সব দিক বিবেচনায় শেষ পর্যন্ত ইংল্যান্ডেই হয়ত হবে অস্ত্রোপচার। চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে সোমবার নাগাদ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2016, 12:17 PM
Updated : 30 July 2016, 12:19 PM

সাসেক্সে খেলতে গিয়ে কাঁধে চোট পাওয়ার পর মুস্তাফিজকে দেখেছেন ইউনিভার্সিটি অব গ্রিনউইচের শল্যবিদ টনি কোচার। দুই দফা এমআরআই করানোর পর কোচারের পরামর্শে সিদ্ধান্ত হয়েছে মুস্তাফিজের বাঁ কাঁধে অস্ত্রোপচার করানোর।

কোচার নিজেই করাতে পারেন মুস্তাফিজের অস্ত্রোপচার। নানা জায়গায় খোঁজ নেওয়ার পর বিসিবির পছন্দের তালিকায় আছেন আরও দুজন। শনিবার বিসিবিতে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানালেন বিস্তারিত।

“ওর রিপোর্টগুলো আমরা কয়েক জায়গায় পাঠিয়েছি। সম্ভব সেরা সার্জনকে দিয়েই আমরা করাবো। ইংল্যান্ডে দুজনের খোঁজ পেয়েছি। একজন টনি কোচার, আগেই মুস্তাফিজকে দেখেছেন। আরেকজন ম্যানচেস্টারের কাঁধের সার্জন লেনার্ড ফাঙ্ক। বিশ্বের সেরা সার্জনদের একজন সে। কাঁধের ইনজুরি নিয়ে সে অনেক দিন ধরে কাজ করেছে। অনেক শীর্ষ অ্যাথলেট উনার সঙ্গে কাজ করেছে।”

“অস্ট্রেলিয়াতেও যোগাযোগ করেছি আমরা। আমাদের এখন তিনটি বিকল্প আছে। যেহেতু আজ শনিবার ও কাল রোববার, ওদের সঙ্গে যোগাযোগ করা একটু কষ্টসাধ্য। সোমবারের মধ্যে সিদ্ধান্ত দিতে পারব আমরা কার কাছে অপারেশনটা করাবো।”

অস্ট্রেলিয়ায় পাঠাতে হলে মুস্তাফিজকে আবার দেশে ফিরতে হবে। ভিসা নেওয়ার ঝামেলা আছে। সব মিলিয়ে ইংল্যান্ডেই অস্ত্রোপচার করানোর সম্ভাবনা বেশি, জানালেন জালাল ইউনুস।

“যেহেতু ইংল্যান্ডে মুস্তাফিজ আছে। ইংল্যান্ডে ডাক্তাররা তার রিপোর্ট দেখে বিশ্লেষণ করেছে। এজন্য ইংল্যান্ডে হওয়ার সম্ভাবনা বেশি। ইসিবিকে আমরা লিখেছি, জানতে চেয়েছি কোচার ও ফ্রাঙ্কের মধ্যে কে ভালো হবে। যার কথা বলবে, হয়ত আমরা তার কাছেই যেতে পারি।”

এই বিসিবি পরিচালক জানালেন, বোর্ড নিয়মিতই মুস্তাফিজের খোঁজখবর রাখছে।

“ও সব কিছু সম্পর্কে অবগত। কাকে কিভাবে কখন দেখাচ্ছে। ডাক্তার কি বলেছে। মানসিকভাবে প্রস্তুতও আছে।”