দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা রাবাদা

দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার পেয়েছেন কাগিসো রাবাদা। বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে পুরস্কারসহ ক্রিকেট দক্ষিণ আফ্রিকার মোট ছয়টি পুরস্কার পেয়েছেন এই তরুণ ডানহাতি পেসার। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2016, 02:51 PM
Updated : 27 July 2016, 02:51 PM

এর আগে এবি ডি ভিলিয়ার্স ও হাশিম আমলা সর্বোচ্চ পাঁচটি করে পুরস্কার জিতেছিলেন। ২১ বছর বয়সী রাবাদা ক্রিকেটার ও ভক্তদের সেরা খেলোয়াড়ের দুটি পুরস্কারও জিতেন। রাবাদার ষষ্ঠ পুরস্কারটি হল বছরের সেরা টি-টোয়েন্টি ডেলিভারির।
 
একমাত্র বড় যে পুরস্কারটি রাবাদা মুঠোয় পুরতে পারেননি সেটি হল বর্ষসেরা টি-টোয়েন্টি খেলোয়াড়- সেটি জিতেছেন লেগ স্পিনার ইমরান তাহির। 
 
চোটের জন্য লম্বা সময় ডেল স্টেইন ও ভার্নন ফিল্যান্ডারকে পায়নি দক্ষিণ আফ্রিকা। কিন্তু রাবাদার দারুণ বোলিংয়ে তাদের অভাব খুব একটা টের পায়নি দলটি। টেস্ট ও ওয়ানডেতে দেশটির দ্বিতীয় সেরা বোলিং রেকর্ড ডানহাতি এই পেসারের অধিকারে।
 

গত জানুয়ারিতে সেঞ্চুরিয়নে ইংল্যান্ডের বিপক্ষে ১৪৪ রানে ১৩ উইকেট নেন রাবাদা। টেস্টে দক্ষিণ আফ্রিকার হয়ে তার চেয়ে ভালো করেছেন কেবল মাখায়া এনটিনি (১৩২ রানে ১৩ উইকেট)। গত বছরের জুলাইয়ে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে অভিষেকে ১৬ রানে ৬ উইকেট নেন রাবাদা, সেই ম্যাচে হ্যাটট্রিকও করেছিলেন তিনি। এই সংস্করণে দক্ষিণ আফ্রিকার সেরা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তাহিরের ৭/৪৫।
একটি আন্তর্জাতিক ম্যাচ খেলেই বর্ষসেরা নতুন আন্তর্জাতিক খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন স্টিভেন কুক। এই ব্যাটসম্যান অভিষেকে ইংল্যান্ডের বিপক্ষে করেন টেস্ট শতক। ২০১৫-১৬ মৌসুমে টেস্টে কেবল সেই ম্যাচটিই জেতে দক্ষিণ আফ্রিকা।