ছন্দ ভাঙার হতাশা বাংলাদেশের

আন্তর্জাতিক ক্রিকেটে লম্বা বিরতি বাংলাদেশের জন্য নিয়মিত ব্যাপার। এ নিয়ে আক্ষেপের কমতি নেই ক্রিকেটারদের। উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবালের উপলব্ধি, তাদের ভালো খেলার ছন্দ ভাঙে এই লম্বা বিরতিতে, যা গত ১০ বছর ধরে এটা বাংলাদেশের ক্রিকেটের চিত্র।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2016, 12:17 PM
Updated : 27 July 2016, 12:26 PM

গত অগাস্টে শেষ টেস্ট খেলে বাংলাদেশ। নভেম্বরের পর আর খেলা হয়নি ওয়ানডেতে। গত মার্চে টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচ খেলেন তামিম ইকবালরা। পরের আন্তর্জাতিক ম্যাচের জন্য অন্তত অক্টোবর পর্যন্ত অপেক্ষা করতে হবে তাদের। 
 
আবার শূন্য থেকে, আবার নতুন করে শুরু করতে হবে বাংলাদেশকে। ৯ বছরের বেশি সময় ধরে আন্তর্জাতিক ক্রিকেটে কাটানো তামিমের কাছে অবশ্য এটা নতুন কিছু নয়। 
 
“একজন যখন ছন্দে থাকে, তখন কিন্তু আমরা বুঝতে পারি, ‘যে এভাবে করলে এটা হবে, আর এভাবে করলে এটা হবে’। কিন্তু ওই ছন্দটা যখন ভেঙ্গে যায় তখন তা ধরা একটু কঠিন হয়ে যায়। এটা আসলে বাংলাদেশের সঙ্গে গত দশ বছর ধরেই হচ্ছে।”
 
“গত বছর ছাড়া আমরা ওইভাবে (টানা ম্যাচ) কখনোই খেলতে পারি নাই। গত বছর আমরা অনেক ম্যাচ খেলেছি, আমাদের ফলাফলও জানায়, আমরা অনেক ভালো খেলেছি।”
 
গত বছরে দেশের মাটিতে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার মতো তিন পরাশক্তিকে ওয়ানডে সিরিজে হারায় বাংলাদেশ। বিশ্বকাপে প্রথমবারের মতো কোয়ার্টার-ফাইনালে খেলে মাশরাফি বিন মুর্তজার দল। 
 
আগামী অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে দেশের মাটিতে খেলার কথা রয়েছে বাংলাদেশের। সেই সিরিজের দিকে তাকিয়ে আছেন তামিম, “আমরা ওই সময়ে যদি তেমন ছন্দে থাকতে পারি, তাহলে আমাদের জন্য অনেক ভালো।”
 
২০০৭ সাল থেকে বাংলাদেশের হয়ে খেলে যাওয়া তামিম মনে করেন, পরিস্থিতি এখন পাল্টে যাচ্ছে। এত লম্বা বিরতিতে আর পড়তে হবে না তাদের।
 
“আমি যতটুকু জানি, পরের চার-পাঁচ বছরে বাংলাদেশের প্রচুর ম্যাচ আছে। দেশে আর বাইরে যদি ওই ম্যাচগুলোতে ভালো করতে পারি, তাহলে আমরা এখন যে ধাপে আছি তার চেয়ে এক ধাপ এগোতে পারি।”
 
“আমরা যারা সিনিয়র খেলোয়াড় আছি, তারা হয়তো আরও ছয়/সাত বছর খেলব। ওই ছয়/সাত বছরে যদি আমরা আরও একটা ধাপ উপরে নিয়ে যেতে পারি, তাহলে আমরা মনে করব আমরা অনেক সাফল্য পেয়েছি।”