জয়ের অভ্যাস গড়ে তোলার তাগিদ তামিমের

দেশের মাটিতে জয়ের অভ্যাস গড়ে বিদেশে গিয়ে তার ধারাবাহিকতা ধরে রাখতে চান বাংলাদেশের উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2016, 11:32 AM
Updated : 27 July 2016, 11:32 AM

দেশের মাটিতে ওয়ানডেতে বাংলাদেশ অনেক দিন ধরেই সমীহ করার মতো দল। টেস্ট ক্রিকেটেও নিজেদের তুলে ধরার চেষ্টা করছে মুশফিকুর রহিমের দল। বুধবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টেস্ট দলের সহ-অধিনায়ক তামিম জানালেন, হোম আর অ্যাওয়ে সিরিজ নিয়ে তার ভাবনার কথা।
 
“খেলা দেশের মাটিতে হোক, বিদেশের মাটিতে হোক- খেলা খেলাই, জেতা জেতাই; যেখানেই জেতেন না কেন। তবে আমাদের এখানে জয়ের অভ্যাস গড়ে, দেশের মাটিতে সিরিজ জিতে- বাইরে যদি ধারাবাহিকতা ধরে রাখতে পারি, তাহলে আমাদের জন্য খুব ভালো হবে।”
 
“বিদেশের মাটিতে গিয়ে আমরা ভালো খেলি, ম্যাচ জিতি... তাহলে অবশ্যই এটা অন্যরকম আত্মবিশ্বাস দিবে।”
 
বাংলাদেশের পরের অ্যাওয়ে সিরিজ নিউ জিল্যান্ডে। আগামী ডিসেম্বর-জানুয়ারিতে সেখানে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি এবং দুটি টেস্ট খেলবে বাংলাদেশ। তামিম মনে করেন, কঠিন এক সফর হবে সেটা।
 
“আমাদের প্রথম অ্যাওয়ে সিরিজ হবে নিউ জিল্যান্ডে, যেটা কঠিন, খুবই কঠিন সিরিজ হবে। শুধু আমাদের জন্য না, যে কোনো দলের জন্যই নিউ জিল্যান্ডে খেলা একটু কঠিনই হয়। কারণ, ওরা ওদের মাটিতে খুব শক্তিশালী।”
 
নিউ জিল্যান্ডের মাটিতে বাংলাদেশের রেকর্ডও বলছে কঠিন এক পরীক্ষাই দিতে হবে অতিথিদের। এ পর্যন্ত খেলা ৫ টেস্টই হেরেছে বাংলাদেশ, এর তিনটি আবার ইনিংস ব্যবধানে। অন্য দুটি ৯ উইকেট ও ১২১ রানে। 
 
দেশের মাটিতে নিউ জিল্যান্ডের বিপক্ষে নিজেদের সর্বশেষ দুটি ওয়ানডে সিরিজ ৪-০ ও ৩-০ ব্যবধানে জিতেছে বাংলাদেশ। তবে সফরে গিয়ে নিউ জিল্যান্ডের বিপক্ষে খেলা ৭ ম্যাচেই হেরেছে তারা। গত বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে নিউ জিল্যান্ডে একমাত্র জয়টি পায় বাংলাদেশ। 
 
একমাত্র টি-টোয়েন্টিতেও বাংলাদেশের সঙ্গী হার, সেটাও ১০ উইকেটের বিব্রতকর ব্যবধানে।