মুস্তাফিজ স্পেশাল: লুক রাইট

ম্যাচের আগে অনুশীলনেই মুস্তাফিজুর রহমানের বোলিং পড়তে পারছিলেন না সাসেক্স সতীর্থরা। পরে ম্যাচে সেই অভিজ্ঞতা হয়েছে প্রতিপক্ষের। দারুণ বোলিংয়ে ইংল্যান্ডে অভিষেকেই ম্যাচ সেরা মুস্তাফিজ। অধিনায়ক লুক রাইটের উপলব্ধি, ‘স্পেশাল’ এক প্রতিভাকে দলে পেয়েছেন তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2016, 05:26 AM
Updated : 22 July 2016, 06:55 PM

মুস্তাফিজের অসাধারণ বোলিংয়ে দারুণ জয় পেয়েছে ধুঁকতে থাকা সাসেক্স। টি-টোয়েন্টি ব্লাস্টে বৃহস্পতিবার চেমসফোর্ডে ২৪ রানের হারিয়েছে এসেক্সকে। অভিষেকে ৪ ওভারে ২৩ রানে ৪ উইকেট নিয়ে মুস্তাফিজ ম্যান অব দা ম্যাচ।

বুধবার ইংল্যান্ডে পৌঁছে পর দিন মাঠে নেমেই এমন পারফরম্যান্স, ম্যাচ শেষে সাসেক্স অধিনায়ক লুক রাইট জানালেন মুগ্ধতার কথা।

“সে খুবই স্পেশাল এক বোলার। এসেই এমন পারফরম্যান্স করেছে, যা দেখতে পারা ছিল স্পেশাল কিছু। মাত্র গতকালই সে এসেছে, তারপরও এমন বোলিং করল…আমাদের মাঝে আমরা পেয়েছি অসাধারণ এক প্রতিভাকে।”

রাইট জানালেন, ম্যাচের আগে নেটে সতীর্থদেরও ভুগিয়েছেন মুস্তাফিজ।

“সে কি করতে যাচ্ছে, এটা পড়া খুব কঠিন। গা গরমের সময় আমরা চেষ্টা করছিলাম ওকে পড়তে, কিন্তু পারিনি। আমাদের উইকেটকিপর ক্রেইগ কাচোপাকে কৃতিত্ব দিতেই হবে, মুস্তাফিজের বোলিংয়ে আজকে সে দারুণ কিপিং করেছে। ওকে আগে থেকে দেখার সময় যেখানে ছিল না। মুখোমুখি না হয়ে ওর বোলিং বোঝা কঠিন।”

জুনের শুরুর দিকেই মুস্তাফিজকে পাওয়ার কথা ছিল সাসেক্সের। কিন্তু আইপিএল থেকে হ্যামস্ট্রিংয়ের চোট নিয়ে ফিরেছিলেন বাঁহাতি পেসার। সেটা কাটিয়ে উঠতে লেগে যায় মাসখানেক। এরপর আরও দু সপ্তাহ দেরি হয় ভিসা জটিলতায়। প্রথম ম্যাচেই মুস্তাফিজ বুঝিয়ে দিলেন, কেন তাকে পেতে এতটা মরিয়া ছিল কাউন্টি দলটি। অধিনায়ক রাইটের কণ্ঠেও সেই কথা।

“ওকে এখানে আনতে অনেক অনেক ঝামেলা পোহাতে হয়েছে। অনেক অনেক লোক অনেক কষ্ট করেছে এটা সম্ভব করতে। এখন আমরা দেখতে পাচ্ছি, কেন তার পেছনে এত সময় ও শ্রম দেওয়া হয়েছে।

শুক্রবারই দ্বিতীয় ম্যাচে মাঠে নামার কথা মুস্তাফিজের। ঐতিহ্যের ওভালে সাসেক্সের প্রতিপক্ষ সারে। ম্যাচ শুরু বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায়।