ইংল্যান্ড সিরিজেই ফেরার আশা তাসকিনের

সেই মার্চ থেকে আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং নিষিদ্ধ হয়ে আছে তাসকিন আহমেদের। বোলিং অ্যাকশন সংশোধন করে যত দ্রুত সম্ভব ফিরতে চান তিনি। ডানহাতি এই পেসার খেলতে চান ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের পরের আন্তর্জাতিক সিরিজেই।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2016, 02:12 PM
Updated : 21 July 2016, 02:16 PM

টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার সময় আম্পায়াররা প্রশ্ন তোলেন তাসিকেন বোলিং নিয়ে। পরে পরীক্ষায় উতরাতে ব্যর্থ হন তিনি। সতীর্থ বাঁহাতি স্পিনার আরাফাত সানির সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং নিষিদ্ধ হয় এই তরুণেরও।

এরপর বাংলাদেশের আর কোনো আন্তর্জাতিক সিরিজ ছিল না। তাই বোলিং অ্যাকশন সংশোধনের লম্বা সময় পান তাসকিন। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অনুমতি নিয়ে খেলেন ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে। সেখানে অবশ্য প্রশ্ন উঠেনি এই পেসারের বোলিং অ্যাকশন নিয়ে। 

সাড়ে ছয় বছর পর প্রথম পূর্ণাঙ্গ সিরিজ খেলতে আগামী ৩০ সেপ্টেম্বর বাংলাদেশে আসার কথা রয়েছে ইংল্যান্ডের। অতিথিদের বিপক্ষে মাশরাফি বিন মুর্তজাদের প্রথম ম্যাচ ৭ অক্টোবর।

বৃহস্পতিবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সাংবাদিকদের তাসকিন জানালেন, সেই ম্যাচের আগেই ফিরতে চান তিনি।

“আমি চাই না কোনো কিছুর বিনিময়ে আমি ইংল্যান্ড সিরিজ মিস করি। অনেক কঠিন পরিশ্রম করছি যেন ইংল্যান্ড সিরিজের আগেই পরীক্ষা দিয়ে আসতে পারি। আন্তর্জাতিক ম্যাচে খেলার অনুমতি পাই, আবার সব ধরনের খেলা খেলতে পারি।”

তাসকিন নিষিদ্ধ হওয়ার সময় বাংলাদেশের পেস বোলিং কোচ ছিলেন হিথ স্ট্রিক। তার অধীনেই শুরু হয়েছিল অ্যাকশন সংশোধন করে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার কাজ। বাংলাদেশের সঙ্গে চুক্তি নবায়ন করেননি জিম্বাবুয়ের সাবেক অলরাউন্ডার। এখন বিসিবির পেস বোলিং কোচ মাহবুব আলী জাকির অধীনে বোলিং অ্যাকশন সংশোধনের কাজ করছেন তাসকিন।  

“তিনি আমাকে অনেক সাহায্য করছেন। এখানে বোলিং সেশন চলছে, ভিডিও সেশন চলছে। সবমিলিয়ে অনেক কঠিন পরিশ্রম করতে হচ্ছে। কোচরা অনেক সাহায্য করছেন। আর আমিও অনেক খুশি, ভালো উন্নতি হচ্ছে। আশা করি, খুব শিগগির পরীক্ষার জন্য যেতে পারব।”

আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে হলে পরীক্ষা দিয়ে উতরে আসতে হবে তাসকিনকে। সেখানে ব্যর্থ হলে ফেরার অপেক্ষা আরও লম্বা হবে। তাই কোনো ঝুঁকি নিতে চান না তাসকিন। 

“এটা বলা কঠিন যে কবে যাব। এটা নির্ভর করছে আমার উন্নতির উপর। কোচরা যখন মনে করবেন, বিসিবি যখন মনে করবে… আর আমার আত্মবিশ্বাস বাড়ছে। সব কিছু যখন ভালো থাকবে, তখনই যাব।”

তাসকিনের কোচ জাকি জানালেন ইংল্যান্ড সিরিজের আগেই পরীক্ষার জন্য পাঠানো হবে তাসকিনকে। তবে তার আগে সংশোধিত অ্যাকশনে সন্তুষ্ট করতে হবে কোচদের।

“আরও কিছু সেশন রয়েছে। ওরও আমার কাছে পরীক্ষা দিতে হবে। যদি আমি সন্তুষ্ট থাকি, আমার টিম সন্তুষ্ট থাকে তাহলেই তাকে আমরা পাঠাবো। এর আগে নয়।”