টেস্টে দ্বিস্তরের পক্ষে নিউ জিল্যান্ড

দুই স্তরে টেস্ট খেলার প্রস্তাবের বিরোধিতা করেছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। তবে নিউ জিল্যান্ড জানিয়েছে, তারা টেস্ট ক্রিকেটকে দুই স্তরে নিয়ে যাওয়ার পক্ষে। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2016, 06:05 PM
Updated : 18 July 2016, 06:07 PM

আইসিসিতে দ্বি-স্তর টেস্টের প্রস্তাবের পক্ষে নিউ জিল্যান্ড ক্রিকেটের (এনজেডসি) পূর্ণ সমর্থনের কথা জানান বোর্ডের প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট।  
 
“আমরা (দুই স্তর কাঠামোর) বড় সমর্থক। টেস্ট ক্রিকেটে এরই মধ্যে নিউ জিল্যান্ডে অনেক আগ্রহ রয়েছে। তবে যদি উত্তরণ-অবনমন এবং বিজয়ী রেখে যদি একটি প্রতিযোগিতা করা যায় তাহলে এটা আগ্রহ আরও বাড়াবে, এ নিয়ে কোনো সন্দেহ নেই।”  
 
এনজেডসি মনে করে, দ্বিতীয় স্তরে থাকা দেশগুলো যেন আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত না হয় তা নিশ্চিত করতে হবে আইসিসিকে। 
 
গত জুনে টেস্ট ক্রিকেটকে দুই স্তরে নিয়ে যাওয়ার প্রস্তাব উপস্থাপন করেন আইসিসির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন। আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের সেরা ৭ দলকে নিয়ে প্রথম স্তর, শেষ তিন দল এবং নতুন দুই দল নিয়ে দ্বিতীয় স্তর প্রবর্তনের কথা বলা হয়।
 
শুরু থেকেই দ্বি-স্তর কাঠামোর বিপক্ষে অবস্থান নিয়েছে নয় নম্বরে থাকা বাংলাদেশ। বিসিবি মনে করে, এটি চালু হলে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে বাংলাদেশ, সেরা দলগুলোর সঙ্গে খেলার সুযোগ না থাকলে ক্রিকেটে উন্নতি আরও অনেক কঠিন হবে। 
 
হোয়াইট জানান, নতুন পদ্ধতি চালু হলে নিজেদের দ্বিতীয় স্তরে দেখলেও তারা তা মেনে নেবে।
 
“আপনি যথেষ্ট ভালো হলে সেখানে থাকবেন। আপনি যথেষ্ট ভালো না হলে সেখানে থাকবেন না। আমরা যথেষ্ট ভালো এটা নিশ্চিত করা আমাদের দায়িত্ব।”