দ্রুততম ডাবল সেঞ্চুরিতে ইতিহাসে আনকোরা ডোনাল্ড

বয়স মোটে ১৯; এখনও জায়গা পাকা করতে পারেননি কাউন্টি দলে। গত কিছুদিন ধরে ব্যাটে ছিল রান খরা। সেই ব্যাটসম্যানই খুনে ব্যাটিংয়ে নাম লেখালেন ইতিহাসে। প্রথম শ্রেণির ক্রিকেট ইতিহাসে দ্রুততম ডাবল সেঞ্চুরির রেকর্ড স্পর্শ করেছেন অ্যানায়রিন ডোনাল্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2016, 06:18 AM
Updated : 18 July 2016, 06:21 AM

রোববার কাউন্টি চ্যাম্পিয়শিপে গ্ল্যামরগ্যানের হয়ে ডানহাতি ব্যাটসম্যান খেলেছেন রেকর্ড ছোঁয়া এই ইনিংস। ডার্বিশায়ারের বোলারদের নাকের পানি চোখের পানি এক করে ডাবল সেঞ্চুরি করেছেন ১২৩ বলে!

রেকর্ডটির মালিক এতদিন ছিলেন ভারতেন রবি শাস্ত্রী একা। ১৯৮৫ সালে রঞ্জি ট্রফিতে মুম্বাইয়ের হয়ে বরোদার বিপক্ষে ডাবল সেঞ্চুরি ছুঁয়েছিলেন ১২৩ বলে। সেই ইনিংসে ১১৩ মিনিটে দুশ’ ছুঁয়ে মিনিটের হিসেবে দ্রুততম ডাবলের রেকর্ডও গড়েছিলেন শাস্ত্রী, যা টিকে আছে এখনও। এক ওভারে ছয় ছক্কায় গ্যারি সোবার্সের কীর্তি ছোঁয়াও সেই ইনিংসেই।

রোববার ডোনাল্ড যখন উইকেটে যান, টস জিতে ব্যাটিংয়ে নামা গ্ল্যামরগ্যান ৯৬ রানে হারিয়ে ফেলেছে ৩ উইকেট। শুলু থেকেই চালিয়ে খেলেছেন ডোনাল্ড, তবে রেকর্ড ভাঙা তাণ্ডবের ইঙ্গিত অতটা ছিল না। ৪৭ বলে ছুঁয়ছিলেন অর্ধশতক।

সেখান থেকে ৮০ বলে পূর্ণ করেছেন সেঞ্চুরি। পরের একশ করতে খেলেছেন মাত্র ৪৩ বল! সেঞ্চুরি, দেড়শ’ ও ডাবল সেঞ্চুরি, সবগুলো মাইলফলক ছুঁয়েছেন ছক্কা মেরে।

তার একটি ছক্কা মাঠের বাইরে উড়ে গিয়ে ভেঙে দেয় চলতি একটি গাড়ির কাচ। আরও পাঁচটি ছক্কায় বল ফেলেন মেম্বারস এনক্লোজারে।

শেষ পর্যন্ত আউটও হয়েছেন ছক্কা মারতে গিয়েই। ডোনাল্ডকে ফেরাতে দ্বিতীয় নতুন বল নিয়েও ৯ জন ফিল্ডারকেই সীমানায় রেখেছিল ডার্বিশায়ার। টনি পালাদিনোর বলে ডোনাল্ড ধরা পড়েছেন লং অফে। নামের পাশে তখন ১৩৬ বলে ২৩৪। ২৬ চারের পাশে ছক্কা ১৫টি।

১৬টি প্রথম শ্রেণির ম্যাচে ডোনাল্ডের এটি দ্বিতীয় সেঞ্চুরি, কাউন্টি চ্যাম্পিয়নশিপে প্রথম। ডোনাল্ডের সৌজন্যে প্রথম দিনেই ৮ উইকেটে ৪৮১ রান তুলে ফেলেছে গ্ল্যামরগ্যান।

রেকর্ড ছুঁয়ে টিনএজ ব্যাটসম্যান স্বাভাবিকভাবেই ছিলেন উচ্ছ্বসিত।

“আমি তৃপ্ত যে দলকে নড়বড়ে জায়গা থেকে খুব ভালো অবস্থায় নিয়ে গেছি। আর রান খরার পর অবশেষে একটা বড় ইনিংস খেলতে পেরেছি।”

“রেকর্ডটি সম্পর্কে কোনো ধারণাই ছিল না আমার। তবে ভালো লাগছে যে রবি শাস্ত্রীর রেকর্ড ছুঁতে পেরেছি, কারণ তিনি গ্ল্যামরগ্যানেরই সাবেক ক্রিকেটার।”