অবশেষে সাকলাইন পেলেন ‘প্রাপ্য’ ডাক

আরাধ্য স্বপ্ন পূরণ হলো সাকলাইন সজীবের। দীর্ঘ প্রতিক্ষার পর জাতীয় দলের কাঙ্ক্ষিত ডাকে উচ্ছ্বসিত এই বাঁহাতি স্পিনার।

আরিফুল ইসলাম রনিআরিফুল ইসলাম রনিবেঙ্গালুরু থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2016, 01:47 PM
Updated : 19 March 2016, 04:20 PM

বাংলাদশের ঘরোয়া ক্রিকেটে বরাবরই নিয়মিত পারফরমার সাকলাইন। অনেক বছর ধরে খেলছেন বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে। জাতীয় দলের আশেপাশেও ছিলেন গত কয়েক বছর ধরে। নিয়মিত পারফর্ম করছিলেন ‘এ’ দলের হয়েও। তবু ভাগ্যের শিকে ছিড়ছিল না। ডাক আসছিল না জাতীয় দলের।

প্রথম শ্রেণির ক্রিকেটে তিনশ’ উইকেট পেয়েও জাতীয় দলে একবারও সুযোগ না পাওয়া বাংলাদেশের বাস্তবতায় বিরল বললেও কম বলা হয়। গত সেপ্টেম্বরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া সাক্ষাৎকারে বলেছিলেন, “আমি এখন মেনে নিয়েছি, এত সহজে হচ্ছে না। জাতীয় দল আমার কাছে জান্নাত। আর জান্নাতের দরজা তো সহজে খোলা যাবে না। অনেক কষ্ট করতে হবে।”

এবার সেই দরজা খুলতে পেরে উচ্ছ্বসিত সাকলাইন। ঢাকা থেকে ফোনে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানালেন তার তাৎক্ষনিক প্রতিক্রিয়া।

“আপনাদের সঙ্গে ইন্টারভিউতেই বলেছিলাম এটা জান্নাতের দরজা। বুঝতেই পারছেন তাহলে কেমন লাগছে! দারুণ আনন্দ, দারুণ খুশি লাগছে। বলে বোঝাতে পারব না। এই আনন্দ আমার অনেক আগেই পাওয়ার কথা ছিল। শেষ পর্যন্ত পেলাম, এটাও অনেক।”

ত্রুটিপূর্ণ বোলিং অ্যাকশনের কারণে নিষিদ্ধ দুই বোলার আরাফাত সানি ও তাসকিন আহমেদের জায়গায় বাংলাদেশের বিশ্বকাপ দলে নেওয়া হয়েছে সাকলাইন ও শুভাগত হোমকে। শনিবার রাতেই বেঙ্গালুরুর উদ্দেশে দেশ ছাড়ার কথা দুজনের।

বরাবরই সাকলাইনকে মনে করা হতো বড় দৈর্ঘ্যের উপযোগী বোলার। প্রথম শ্রেণির ক্রিকেটে তিনশ’ উইকেটই শুধু নয়, বাংলাদেশের সেরা বোলিংয়ের রেকর্ডও তার। সেই সাকলাইন জাতীয় দলের সুযোগ পেলেন সবচেয়ে সংক্ষিপ্ত সংস্করণ দিয়ে।

তাতে অবশ্যই কোনো আপত্তি নেই সাকলাইনের! জানালেন, একাদশে জায়গা পেলে উজার করে দেবেন নিজেকে।

“প্রথম লক্ষ্য থাকবে একাদশে জায়গা করে নেওয়া। সেটা হলে চেষ্টা করব যতটা সম্ভব ভালো করার। অনেকেরই অনেক প্রশ্ন আছে আমাকে নিয়ে, চেষ্টা করব নিজেকে প্রমাণ করার।”

জাতীয় দলের ডাক পাওয়াটা ভীষণ কাঙ্ক্ষিত হলেও যেভাবে ডাক পেলেন, সেটা নিয়ে সাকলাইনের অনুভূতিটা মিশ্র। সমবেদনা জানালেন সানি-তাসকিনের প্রতি।

“সানি ভাই, তাসকিনের জন্য খুব খারাপ লাগছে। শুধু তাদের জন্যই নয়, বাংলাদেশের ক্রিকেটের জন্যও এটি দু:সংবাদ। তবে আমি নিশ্চিত, দুজনই আবার ফিরবেন শিগগিরই।”

ডাক পাওয়া আরেকজন, শুভাগতর কণ্ঠেও ছিল একই সুর।

“হুট করে এভাবে ডাক পেয়ে ভালো লাগছে। বিশ্বকাপের মত বড় আসরে খেলার সুযোগ পাওয়া বড় ব্যাপার। তবে ওদের দুজনের কথা ভেবে খারাপ লাগছে। দলের জন্যও খুব ভালো কিছু নয়। আমার বিশ্বাস, ভালোভাবে ফিরে আসার সামর্থ্য দুজনেরই আছে।”