যুব ওয়ানডের রান চূড়ায় শান্ত

যুব ওয়ানডে ক্রিকেটের ইতিহাসের সবচেয়ে বেশি রানের রেকর্ড নিজের করে নিয়েছেন বাংলাদেশের নাজমুল হোসেন শান্ত। রোববার স্কটল্যান্ডের বিপক্ষে অসাধারণ অপরাজিত শতকের পথে ছাড়িয়ে গেছেন পাকিস্তানের সামি আসলামকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2016, 05:29 AM
Updated : 31 Jan 2016, 10:46 AM

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭৩ রান করে ম্যাচ সেরা হয়েছিলেন শান্ত। দ্বিতীয় ম্যাচে কক্সবাজারে স্কটল্যান্ডের বিপক্ষে মাঠে নামার সময় রেকর্ড ছুঁতে প্রয়োজন ছিল ৬১ রান। বাংলাদেশ ১৭ রানে ২ উইকেট হারানোর পর উইকেটে গিয়েছিলেন শান্ত। টানা দ্বিতীয় অর্ধশতকে অস্বস্তি থেকে উদ্ধার করেন দলকে। এরপর নিজের করে নেন রেকর্ডটিও।

১ হাজার ৬৯৫ রান নিয়ে আগের রেকর্ড ছিল পাকিস্তানের ওপেনার সামি আসলামের। স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচে বাংলাদেশ ইনিংসের ৩৮তম ওভারে আসলামকে ছাড়িয়ে যান শান্ত। ৬০ রান থেকে ফ্রি হিটে স্কটিশ অধিনায়ক নিল ফ্ল্যাককে মিড উইকেট দিয়ে চার মেরে পা রাখেন চূড়ায়।

আসলামের রান ছিল ৪০ ম্যাচে, শান্ত ছাড়িয়ে গেলেন ১৪ ম্যাচ বেশি খেলে। যুব ওয়ানডেতে সর্বোচ্চ ৬টি শতকের রেকর্ডও আসলামের।

রোববার রেকর্ড গড়েই থামেননি শান্ত। দুর্দান্ত এক অপরাজিত শতকে বাংলাদেশের রানকে নিয়ে গেছেন আড়াইশ’ ছাড়িয়ে। শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন তিনি ১১৭ বলে ১১৩ রান করে। ইনিংস শেষে ক্যারিয়ার রান হয়েছে মোট ১ হাজার ৭৪৭।

১ হাজার ৪০৯ রান নিয়ে যুব ওয়ানডেতে তৃতীয় সর্বোচ্চ রান কুইন্টন ডি ককের। এখন দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের গুরুত্বপূর্ণ অংশ এই উইকেটকিপার ব্যাটসম্যান মাত্র ৩০ ম্যাচেই ৪ শতকে করেছিলেন ওই রান। ৩৬ ম্যাচে ১৪০৪ রান নিয়ে রানের তালিকায় চার নম্বরে ভারতের বিজয় জোল।

বাংলাদেশের এনামুল হক ৩৮ ম্যাচে ১ হাজার ৩২৬ রান নিয়ে আছেন রান তালিকার পাঁচ নম্বরে।