কুপারের পরেই হায়দার

ফাইনালে এসে পিছিয়ে পড়েছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের আবু হায়দার। বিপিএলের এই আসরে উইকেট শিকারীদের তালিকায় এই পেসারকে পেছনে ফেলেছেন বরিশাল বুলসের কেভন কুপার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2015, 11:47 AM
Updated : 16 Dec 2015, 12:03 PM

মঙ্গলবারের শিরোপা নির্ধারণী ম্যাচের আগ পর্যন্ত কুপারের চেয়ে এগিয়ে ছিলেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হায়দার। বিপিএল দিয়ে প্রদীপের আলোয় আসা এই বাঁহাতি পেসার ২১ উইকেট নিয়ে সবার ওপরে ছিলেন। ফাইনালে শেষ পর্যন্ত হারলেও দুই উইকেট নিয়ে তাকে পেছেনে ফেলেন ওয়েস্ট ইন্ডিজের কুপার।

৯ ম্যাচে ২২ উইকেট নেন কুপার। বিপিএলের এক আসরে এটাই সর্বোচ্চ উইকেট।

বরিশাল বুলসের বোলিং আক্রমণের অন্যতম সেরা অস্ত্র ছিলেন কুপার। একবার করে চার ও পাঁচ উইকেট নেন তিনি। ৯.৩১ গড়ে উইকেট নেওয়ার সঙ্গে রান দেওয়ার ক্ষেত্রেও কৃপণ ছিলেন কুপার। ওভারপ্রতি ৫.৮৫ করে রান দেন এই পেসার। তার সেরা ৫/১৫।

হায়দার ১২ ম্যাচে নেন ২১ উইকেট। ফাইনালে ৪ ওভার বল করে ৩৫ রান দেওয়া এই পেসার ছিলেন উইকেটশূন্য। তবে তার বলে অলক কাপালী সিকুগে প্রসন্নর ক্যাচ না ছাড়লে চিত্রটা ভিন্ন হতেও পারত।

দুবার চার উইকেট করে নেওয়া হায়দার ওভার প্রতি দেন ৬.৯১ রান। তার গড় ছিল ১৫.০৪, সেরা ৪/১৯।

সর্বোচ্চ উইকেট শিকারীদের তৃতীয় স্থানেও আছেন একজন পেসার- রংপুর রাইডার্সের থিসারা পেরেরা। ১২ ম্যাচে ১৩.৬১ গড়ে ১৮ উইকেট নেন শ্রীলঙ্কার এই অলরাউন্ডার। তার সেরা ৫/১৬, ওভার প্রতি তিনি দেন ৬.৭৪ রান।

থিসারার পরেই আছেন তার রংপুরের সতীর্থ সাকিব আল হাসান। ১১ ম্যাচে বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডারও নেন ১৮ উইকেট। ১৪.৫৬ গড়ে উইকেট নেওয়া সাকিব ওভার প্রতি দেন ৬.৩৯ রান। একবার চার উইকেট নেওয়া রংপুরের অধিনাকের সেরা ৪/১৬।

এবারের আসরের সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতা কুমিল্লার আসহার জাইদি পাঁচ নম্বরে আছে। ১১ ম্যাচে ১৭ উইকেট নেন ইংল্যান্ডে থিতু হওয়া পাকিস্তানের এই অলরাউন্ডার। বাঁহাতি স্পিনে ১০.৪১ গড়ে উইকেট নেন তিনি, ওভার প্রতি দেন ৪.৭৮ রান। তার সেরা ৪/১১।

জাইদির মতো ১৭ উইকেট নেন বরিশালের পেসার আল আমিন হোসেনও। তবে তার জন্য এই পেসারকে খেলতে হয় ১৩ ম্যাচ। একবার পাঁচ উইকেট নেওয়া আল আমিনই করেছেন এবারের আসরের একমাত্র হ্যাটট্রিক।

২২.৮৮ গড়ে উইকেট নেওয়া আল আমিন একটু খরুচে ছিলেন। ওভার প্রতি ৭.৯৩ গড়ে রান দেন তিনি। তার সেরা ৫/৩৬।

বিপিএলের তৃতীয় আসরের সেরা ছয় বোলার:

নাম

দল

ম্যাচ

ইনিংস

ওভার

উইকেট

সেরা

গড়

কেভন কুপার

বরিশাল বুলস

৩৫

২২

৫/১৫

৯.৩১

আবু হায়দার

কুমিল্লা ভিক্টোরিয়ান্স

১২

১২

৪৫.৪

২১

৪/১৯

১৫.০৪

থিসারা পেরেরা

রংপুর রাইডার্স

১২

১২

৩৬.২

১৮

৫/২৬

১৩.৬১

সাকিব আল হাসান

রংপুর রাইডার্স

১১

১১

৪১

১৮

৪/১৬

১৪.৫৫

আসহার জাইদি

কুমিল্লা ভিক্টোরিয়ান্স

১১

১১

৩৭

১৭

৪/১১

১০.৪১

আল আমিন হোসেন

বরিশাল বুলস

১৩

১৩

৪৯

১৭

৫/৩৬

২২.৮৮