সাঙ্গার সঙ্গী ইমরুল-তামিম-মাহমুদউল্লাহ

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) তৃতীয় আসরে সবচেয়ে বেশি রান করা কুমার সাঙ্গাকারার পরের তিনটি স্থানে আছেন ইমরুল কায়েস, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2015, 11:26 AM
Updated : 16 Dec 2015, 11:32 AM

এবারের আসরে বেশিরভাগ ম্যাচে রানের জন্য সংগ্রাম করতে হয়েছে ব্যাটসম্যানদের। উইকেট বেশিরভাগ সময়ই বোলারদের সহায়তা করেছে। তার মধ্যেই দারুণ সফল ছিলেন সাঙ্গাকারা।

ব্যাটিং দুরূহ উইকেটে কিভাবে টি-টোয়েন্টি ইনিংস গড়তে হয় তার উদহারণ ছিল সাঙ্গাকারার বেশিরভাগ ইনিংস। তামিম-মাহমুদউল্লাহ অনেকটা সেই পথেই হেঁটেছেন। শুরুতে সংগ্রাম করলেও শেষের দিকে কুমিল্লার বড় ব্যাটিং ভরসা হয়ে উঠেন ইমরুল।

শেষ চারে পৌঁছানো ঢাকা ডায়নামাইটসের ব্যাটিংকে প্রায় একাই টেনেছেন সাঙ্গাকারা। ঢাকার দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক নাসির হোসেনের (১৯৩) চেয়ে দেড়শ’ রানের বেশি করেছেন শ্রীলঙ্কার এই ব্যাটিং কিংবদন্তি।

১০ ম্যাচে ৩৮.৭৭ গড়ে ৩৪৯ রান করেন সাঙ্গাকারা। সর্বোচ্চ ৭৫ রানসহ দুটি অর্ধশতক করেন ঢাকার অধিনায়ক।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের শিরোপা জয়ে দারুণ অবদান রাখা ইমরুল টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। ফাইনালে ৫৩ রানের চমৎকার এক ইনিংস খেলা এই বাঁহাতি ব্যাটসম্যান খেলেন ১২ ম্যাচ। এতে ২৮.৩৬ গড়ে করেন ৩১২ রান।

৯ ম্যাচ খেলেই এই তালিকার তিন নম্বরে আছে চিটাগং ভাইকিংসের অধিনায়ক তামিম। তিনটি অর্ধশতকসহ ৩৭.২৫ গড়ে ২৯৮ রান করেন এই বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান।

বরিশাল বুলসের অধিনায়ক মাহমুদউল্লাহ দলকে নেতৃত্ব দিয়েছেন সামনে থেকে। ১৩ ম্যাচ খেলে ২৭.৯০ গড়ে ২৭০ রান করেছেন তিনি। টুর্নামেন্টে তার ব্যাট থেকে আসে দুটি অর্ধশতক।

চিটাগং ভাইকিংসের উদ্বোধনী ব্যাটসম্যান তিলকারত্নে দিলশান আছেন তালিকার পাঁচ নম্বরে। ১০ ম্যাচে ২৮.৮৮ গড়ে ২৬০ রান করেন শ্রীলঙ্কার এই মারকুটে ব্যাটসম্যান। তার ব্যাট থেকে আসে একটি অর্ধশতক।

বিপিএলের তৃতীয় আসরে পাঁচ সেরা রান সংগ্রাহক:

নাম

দল

ইনিংস

রান

গড়

সর্বোচ্চ

শতক/অর্ধশতক

কুমার সাঙ্গাকারা

 

ঢাকা ডায়নামাইটস

১০

৩৪৯

৩৮.৭৭

৭৫

০/২

ইমরুল কায়েস

 

কুমিল্লা ভিক্টোরিয়ান্স

১২

৩১২

২৮.৩৬

৬৭

০/২

তামিম ইকবাল

 

চিটাগং ভাইকিংস

২৯৮

৩৭.২৫

৬৯

০/৩

মাহমুদউল্লাহ

 

বরিশাল বুলস

১২

২৭৯

২৭.৯০

৫১

০/২

তিলকারত্নে দিলশান

 

চিটাগং ভাইকিংস

১০

২৬০

২৮.৮৮

৬৭*

০/১