শারীরিক প্রতিবন্ধী ক্রিকেট: ২০১৯ সালে বিশ্বকাপ?

শারীরিক প্রতিবন্ধীদের আইসিআরসি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেট টুর্নামেন্ট দারুণ সফল। এই টুর্নামেন্টের মূল পরিকল্পনাকারী ইংল্যান্ডের ইয়ান মার্টিনের চোখে এখন বিশ্বকাপের স্বপ্ন। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2015, 09:56 AM
Updated : 10 Sept 2015, 09:56 AM

বিকেএসপির তিন নম্বর মাঠে বৃহস্পতিবার ইংল্যান্ড-পাকিস্তানের ফাইনাল শেষে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে মার্টিন জানান, আইসিআরসি টি-টোয়েন্টি টুর্নামেন্টের সাফল্যে খুশি তিনি। 
 
প্রথম আসরের স্বাগতিক বাংলাদেশ, চ্যাম্পিয়ন ইংল্যান্ড, রানার্সআপ পাকিস্তান ছাড়াও ভারত ও আফগানিস্তানের একটি করে দল অংশ নেয়। দলগুলোর খেলায় দারুণ খুশি ইসিবির শারীরিক প্রতিবন্ধী বিভাগের প্রধান ইয়ান মার্টিন।
 
“এটা ছিল দারুণ একটি টুর্নামেন্ট। ওরা দেখিয়েছে সর্বোচ্চ পর্যায়ে খেলার জন্য শারীরিক প্রতিবন্ধকতা কোনো বাধা নয়।”  
 
টুর্নামেন্ট আয়োজনের কৃতিত্ব দিলেন আন্তর্জাতিক রেড ক্রস কমিটিকে, “আমি হয়তো শুরুর দিকের আলোচনাগুলোয় ছিলাম। কিন্তু সব কৃতিত্ব ওদের। ওরা পাঁচটি দলকে এক সঙ্গে করে এই টুর্নামেন্ট আয়োজন করেছে।”
 
ইয়ান মার্টিনের চোখে এখন ২০১৯ সালে বিশ্বকাপ আয়োজনের স্বপ্ন, “আমরা একটা বিশ্বকাপ আয়োজন করতে পারি। তবে এর আগে আমাদের অনেক কিছু করতে হবে।”
 
আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) প্রতিনিধি হয়ে আসা আমিনুল ইসলাম মনে করেন, শারীরিক প্রতিবন্ধীদের বিশ্বকাপ আয়োজন করতে হলে ঘরোয়া ক্রিকেট থাকা জরুরি।
 
“অন্তত টেস্ট খেলুড়ে দেশগুলোকে তো খেলতে হবে। প্রতিবন্ধী ক্রিকেট হতে হবে বোর্ডগুলোর অধীনে। তেমন কিছু কিন্তু এখনও গড়ে ওঠেনি। আশা করি, অদূর ভবিষ্যতে এগুলো হবে। অস্ট্রেলিয়ার কিন্তু এখনও শারীরিক প্রতিবন্ধীদের দলই নেই। এসব দূর করা গেলে তো বিশ্বকাপ হতেই পারে।” 
 
এবারের টুর্নামেন্টটি আয়োজনে আন্তর্জাতিক রেডক্রসের সঙ্গে সার্বিক সহযোগিতায় ছিল যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) ও বিসিবি।
 
দেশের প্রথম অনলাইন সংবাদপত্র বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এই টুর্নামেন্টের মিডিয়া পার্টনার।