প্রতিবন্ধী ক্রিকেট: বহু দূরের স্বপ্ন ক্রিকেটারদের চোখে

আইসিআরসি শারীরিক প্রতিবন্ধী আন্তর্জাতিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট বাংলাদেশের ক্রিকেটারদের দেখিয়েছে নতুন স্বপ্ন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2015, 08:12 AM
Updated : 10 Sept 2015, 08:42 AM

প্রথমবারের মতো আয়োজিত শারীরিক প্রতিবন্ধীদের ক্রিকেট টুর্নামেন্টে ইংল্যান্ড ও ভারতকে হারায় বাংলাদেশ। পাকিস্তানের পর আফগানিস্তানের কাছে হেরে ফাইনালের স্বপ্ন ভাঙলেও হতাশা নেই স্বাগতিকদের। 
 
বাংলাদেশের অধিনায়ক আলম খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, ফাইনালে খেলার স্বপ্ন পূরণ না হলেও খেলতে পেরেই খুশি তারা। ভবিষ্যতে এই ধরনের আরও টুর্নামেন্টে খেলার জন্য মুখিয়ে আছেন তিনি। 
 
ভারতের বিপক্ষে বাংলাদেশের জয়ের নায়ক উইকেটরক্ষক-ব্যাটসম্যান শাহরিয়ার শামীম জানান, এখানেই থেমে যেতে চান না তারা। আইসিআরসি টুর্নামেন্ট তাদের স্বপ্ন দেখিয়েছে, সেই স্বপ্ন বাঁচিয়ে রাখতে দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা বিসিবির সহায়তা চান তিনি।
 
“এটা (প্রতিবন্ধী ক্রিকেট) যেহেতু শুরু হয়েছে, আশা করি এটা অব্যাহত থাকবে। আমাদের দেশে তো অনেক কিছু শুরু হলেও বন্ধ হয়ে যায়। আমরা এখানেই থেমে যেতে চাই না। আমরা চাই মাঠের খেলাটা অন্তত থাকুক।”  
 
এর আগে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান জানান, প্রতিবন্ধী ক্রিকেটারদের জন্য তারা আলাদা একটি বিভাগ খুলবেন। 
 
অলরাউন্ডার আমিন উদ্দিনের স্বপ্নটা আরও বড়। পেশায় স্কুল শিক্ষক আমিন স্বপ্ন দেখেন বিশ্বকাপ খেলার। 
 
“এই রকম একটা টুর্নামেন্ট হতে পারলে বিশ্বকাপ কেন নয়? আমি তো স্বপ্ন দেখি একটি বিশ্বকাপের। আর সেই টুর্নামেন্টে দেশকে শিরোপা এনে দিতে পারলে খুব ভালো লাগবে।”  
 
টুর্নামেন্টের আয়োজক আইসিআরসি জানায়, আগামী বছরও হবে প্রতিবন্ধী ক্রিকেটারদের এই টুর্নামেন্ট। আগামীবারের আসরে যুক্ত হতে পারে শ্রীলঙ্কাও।

আন্তর্জাতিক রেডক্রসের সঙ্গে এ টুর্নামেন্ট আয়োজনে সার্বিক সহযোগিতায় রয়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) ও বিসিবি।
 
দেশের প্রথম অনলাইন সংবাদপত্র বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এই টুর্নামেন্টের মিডিয়া পার্টনার।