• দুই রিচার্ডসনের বোলিংয়ে সিরিজ অস্ট্রেলিয়ার
    কেন রিচার্ডসন ও জাই রিচার্ডসনের দারুণ বোলিংয়ে লক্ষ‍্যটা নাগালে ছিল অস্ট্রেলিয়ার। তবে লেগ স্পিনার ভানিন্দু হাসারাঙ্গার নৈপুণ্যে সেটাও হয়ে ওঠে কঠিন। শেষ পর্যন্ত অবশ‍্য পেরে ওঠেনি শ্রীলঙ্কা। টানা দুই জয়ে এক ম‍্যাচ বাকি থাকতেই টি-টোয়েন্টি সিরিজ জিতে নিল সফরকারীরা।
  • ক‍্যারিয়ার সেরা বোলিংয়ে দ‍্যুতিময় হাসারাঙ্গা
    আক্রমণে যখন এলেন, উইকেটে তখন থিতু সানরাইজার্স হায়দরাবাদের রাহুল ত্রিপাঠী ও এইডেন মারক্রাম। দ্বিতীয় বলেই তাদের প্রতিরোধের দেয়াল ভেঙে দিলেন ভানিন্দু হাসারাঙ্গা। এরপর একে একে ফেরালেন প্রতিপক্ষের আরও চার ব্যাটসম্যানকে। দুর্দান্ত বোলিংয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের এই লঙ্কান লেগ স্পিনিং অলরাউন্ডার ছাড়িয়ে গেলেন নিজেকে।
  • কোভিড থেকে সেরে না ওঠায় ভারত সিরিজে অনিশ্চিত হাসারাঙ্গা
    করোনাভাইরাস পজিটিভ হওয়ার পর আইসোলেশনে কেটে গেছে সাত দিন। তবে এখনও সেরে ওঠেননি ভানিন্দু হাসারাঙ্গা। নতুন করে করানো কোভিড পরীক্ষায় আবারও পজিটিভ হয়েছেন শ্রীলঙ্কার এই লেগ স্পিনিং অলরাউন্ডার।
  • ম্যাচের আগে হাসারাঙ্গাকে হারাল শ্রীলঙ্কা
    সিরিজে টিকে থাকতে বিকল্প নেই জয়ের। এমন গুরুত্বপূর্ণ ম্যাচের আগে বড় ধাক্কা এলো শ্রীলঙ্কার জন্য। অস্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচের ঠিক আগে কোভিড পজিটিভ হওয়ায় লড়াই থেকে ছিটকে গেলেন অলরাউন্ডার ভানিন্দু হাসারাঙ্গা।
  • টি-টোয়েন্টির বর্ষসেরার লড়াইয়ে দুই কিপার-ব্যাটসম্যানের সঙ্গে দুই অলরাউন্ডার
    ছেলেদের ক্রিকেটে আইসিসির ২০২১ সালের বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকায় দুই কিপার-ব্যাটসম্যানের সঙ্গে জায়গা পেয়েছেন দুই অলরাউন্ডার। মোহাম্মদ রিজওয়ানের সঙ্গে লড়াইয়ে আছেন জস বাটলার, ভানিন্দু হাসারাঙ্গা ও মিচেল মার্শ।
  • ১০ বলে ৫ উইকেট নিয়ে হাসারাঙ্গার রেকর্ড
    বল হাতে নিয়ে দ্বিতীয় বলেই হজম করলেন ছক্কা। এরপর কী দারুণভাবেই না ঘুরে দাঁড়ালেন ভানিদু হাসারাঙ্গা। পরের ১০ বলে স্রেফ ২ রান দিয়ে তুলে নিলেন ৫ উইকেট!
  • মেন্ডিসকে ছাড়িয়ে হাসারাঙ্গার রেকর্ড
    ভানিদু হাসারাঙ্গার কোটার শেষ বল। বেরিয়ে এসে ছক্কায় ওড়ানোর চেষ্টায় গুগলি বলটা ব্যাটেই লাগাতে পারলেন না ডোয়াইন ব্রাভো। এলোমেলো হয়ে গেল স্টাম্প। শ্রীলঙ্কার লেগ স্পিনিং অলরাউন্ডার গড়লেন রেকর্ড।
  • শীর্ষে ফিরলেন বাবর, প্রথমবার চূড়ায় হাসারাঙ্গা
    টি-টোয়েন্টি বিশ্বকাপে বাবর আজমের ব্যাটে বইছে রানের জোয়ার। টানা দুই ম্যাচে ফিফটি করে পাকিস্তান অধিনায়ক পুনরুদ্ধার করলেন এই সংস্করণের ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের সিংহাসন। বোলারদের তালিকায় প্রথমবার শীর্ষস্থানে জায়গা করে নিলেন শ্রীলঙ্কার ভানিন্দু হাসারাঙ্গা।
  • হাসারাঙ্গার হ্যাটট্রিক ছাপিয়ে শেষের নায়ক মিলার
    পুঁজি খুব বেশি নয়, তবে বোলারদের নৈপুণ্যে লড়াই জমিয়ে তুলল শ্রীলঙ্কা। ভানিন্দু হাসারাঙ্গার হ্যাটট্রিকে একটা সময় ম্যাচের লাগাম তো তাদের হাতেই চলে যায়। শেষ ওভারে দক্ষিণ আফ্রিকার প্রয়োজন পড়ে ১৫ রান। টানা দুই ছক্কায় যেন এক ঝটকায় ম্যাচ বের করে নিলেন ডেভিড মিলার। রুদ্ধশ্বাস উত্তেজনার ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখে এনে দিলেন জয়ের হাসি।
  • অলরাউন্ড নৈপুণ্যে উজ্জ্বল হাসারাঙ্গা
    ৮ রানে ৩ উইকেট হারানো দল শেষ পর্যন্ত করল ১৭১। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এমন অবস্থা থেকে দেড়শ রান করার নজির ছিল না একটিও। ভানিন্দু হাসারাঙ্গার ব্যাটিং ঝড়ে সেটাই করে দেখাল শ্রীলঙ্কা। পরে আঁটসাঁট বোলিং করলেন এই লেগ স্পিনিং অলরাউন্ডার। ব্যাটে-বলে নিজেকে মেলে ধরলেন জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • আয়ারল্যান্ডকে উড়িয়ে সুপার টুয়েলভে শ্রীলঙ্কা
    দিনের শুরুটা কী অসাধারণই না ছিল আয়ারল্যান্ডের। স্রেফ ৮ রানে তুলে নেয় ৩ উইকেট। পরে সেই ধারা ধরে রাখতে পারেনি তারা। ভানিন্দু হাসারাঙ্গার বিস্ফোরক ব্যাটিং ও তার সঙ্গে পাথুম নিসানকার শতরানের জুটিতে ঘুরে দাঁড়ায় শ্রীলঙ্কা। আর দারুণ বোলিংয়ে আইরিশদের গুটিয়ে দিয়ে সুপার টুয়েলভের টিকেট নিশ্চিত করে দলটি।  
  • হাসারাঙ্গা-চামিরা দলে নতুন মাত্রা যোগ করেছে: কোহলি
    কেন রিচার্ডসন ও অ্যাডাম জ্যাম্পার অনুপস্থিতি নিয়ে এখন আর মোটেও ভাবছেন না বিরাট কোহলি। বিকল্প হিসেবে পাওয়া দুশমন্থ চামিরা ও ভানিন্দু হাসারাঙ্গার উপস্থিতিতে রোমাঞ্চিত রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু অধিনায়ক। তার মতে, দুই লঙ্কান ক্রিকেটার দলে নতুন মাত্রা যোগ করেছে।
  • আইপিএলে কোহলির দলে হাসারাঙ্গা
    দেশের হয়ে দারুণ পারফরম্যান্স ভানিন্দু হাসারাঙ্গার জন্য খুলে দিয়েছে আইপিএলের দুয়ার। টুর্নামেন্টের দ্বিতীয় ভাগের জন্য শ্রীলঙ্কার এই লেগ স্পিনিং অলরাউন্ডারকে দলে নিয়েছে বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।
  • হাসারাঙ্গার রেকর্ড গড়া বোলিংয়ে ভারতকে হারাল শ্রীলঙ্কা
    সিরিজ নির্ধারণী ম্যাচ, এক রকম ফাইনাল। জন্মদিনে এমন মঞ্চে বল হাতে আলো ছড়ালেন ভানিন্দু হাসারাঙ্গা। এই লেগ স্পিনারের রেকর্ড গড়া বোলিংয়ে ভারত করতে পারল না একশও। অল্প রানের লক্ষ্যে বাকি কাজ সারলেন ব্যাটসম্যানরা। শ্রীলঙ্কা পেল অনির্বচনীয় স্বাদ, ভারতের বিপক্ষে প্রথমবারের মতো টি-টোয়েন্টিতে সিরিজ জয়।
  • ব্যাটিং তাণ্ডবে বাংলাদেশকে বার্তা ডিকভেলা-হাসারাঙ্গা-মেন্ডিসদের
    নিজেদের মধ্যে প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের মতো ব্যাটিং অনুশীলন দারুণ হলো শ্রীলঙ্কারও। বিধ্বংসী ব্যাটিং উপহার দিলেন নিরোশান ডিকভেলা, ভানিন্দু হাসারাঙ্গা, কুসল মেন্ডিসরা। কার্যকর ইনিংস খেলে সেরা একাদশে জায়গার দাবি জানিয়ে রাখলেন আশেন বান্দারা।
  • ব্রাভোর সেঞ্চুরিতে আড়াল হাসারাঙ্গার কীর্তি
    ৮ নম্বরে নেমে ভানিদু হাসারাঙ্গা রেকর্ড গড়া ৮০, তবু শেষ পর্যন্ত টিকে রইল না শ্রীলঙ্কানদের হাসি। প্রায় ৫ বছরের মধ্যে ড্যারেন ব্রাভোর প্রথম সেঞ্চুরি, শেই হোপের রেকর্ড ছোঁয়া ফিফটি ও কাইরন পোলার্ডের ঠাণ্ডা মাথার ফিনিশিংয়ে ম্যাচ জিতে লঙ্কানদের হোয়াইটওয়াশ করেই ছাড়ল ওয়েস্ট ইন্ডিজ।
  • লঙ্কান স্পিনে ঘায়েল গেইল-পোলার্ডরা
    প্রথম ম্যাচে দুর্দান্ত বোলিং করেও কাইরন পোলার্ডের তাণ্ডবে আড়ালে পড়ে গিয়েছিলেন ভানিদু হাসারাঙ্গা। এবার আরেকটি দারুণ পারফরম্যান্সে নায়ক তরুণ এই লেগ স্পিনারই। সঙ্গে লঙ্কানদের অন্য দুই স্পিনার লাকশান সান্দাক্যান ও আকিলা দনঞ্জয়ার দুর্দান্ত বোলিংয়ে নাস্তানাবুদ ক্যারিবিয়ানরা।
  • পেরেরার ফেরার সম্ভাবনায় বাধা চোট
    ইংল্যান্ড সিরিজ দিয়ে টেস্ট দলে ফেরার জোরালো সম্ভাবনা ছিল কুসল পেরেরার। কিন্তু সেই পথে বাধা হয়ে দাঁড়িয়েছে চোট। ঘরের মাঠে জো রুটের দলের বিপক্ষে প্রথম টেস্টের দলে থাকার দৌড় থেকে ছিটকে গেছেন শ্রীলঙ্কার বাঁহাতি এই ব্যাটসম্যান।
  • সান্দাকান-হাসারাঙ্গার স্পিনে সমতায় শ্রীলঙ্কা
    দুদিন আগে এই মাঠেই তুলোধুনো হয়েছিলেন লঙ্কান স্পিনাররা। সেই বধ্যভূমিতেই এবার ঘূর্ণিবলের ফুল ফোটাল বদলে যাওয়া লঙ্কার স্পিন আক্রমণ। আগের ম্যাচে না থাকা লাকশান সান্দকান ছোবল দিলেন মিডল অর্ডারে। অভিষেকেই হ্যাটট্রিক কীর্তিতে লেজ মুড়িয়ে দিলেন ভানিদু হাসারাঙ্গা। সমতায় ফিরল শ্রীলঙ্কা।
  • অভিষেকে হ্যাটট্রিকে হাসারাঙ্গার ইতিহাস
    বাংলাদেশে গত বছর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে তিনি ছিলেন শ্রীলঙ্কার অন্যতম সেরা পারফরমার। ঘরোয়া ক্রিকেটে অল্প সুযোগেও ব্যাটে-বলে দেখিয়েছেন প্রতিভার ঝিলিক। প্রতিভা আর ভবিষ্যত সম্ভাবনায় ভরসা রেখে দ্রুতই নেওয়া হলো জাতীয় দলে। ভানিদু হাসারাঙ্গা সেটির প্রতিদান দিলেন অভিষেকেই হ্যাটট্রিক করে। গড়লেন ইতিহাস।