• ইমরুলের কুমিল্লার কাছে পাত্তাই পেল না সাকিবের বরিশাল
    দুই দলের জার্সি প্রায় একইরকম। গভীর মনোযোগ দিয়ে না দেখলে আলাদা করাই মুশকিল। তবে পোশাকের মতো দুই দলের মাঠের খেলা একরকম হলো না। সেখানে ইমরুল কায়েসের কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কাছে পাত্তাই পেল না সাকিব আল হাসানের ফরচুন বরিশাল।
  • মাহমুদউল্লাহ-শুভাগতকে কৃতিত্ব দিলেন সাকিব
    ১০ রানের মধ্যে প্রতিপক্ষের ৪ উইকেট তুলে নিয়েও ম্যাচ হেরে যাওয়া মেনে নিতে কষ্ট হচ্ছে সাকিব আল হাসানের। ফরচুন বরিশালের অধিনায়ক দায় দিলেন নিজেদের বোলিংকে। প্রতিপক্ষকে কৃতিত্ব দিতেও অবশ্য কার্পণ্য নেই তার। মাহমুদউল্লাহ, শুভাগত হোম ও আন্দ্রে রাসেলের প্রাপ্য প্রশংসাও করলেন সাকিব।
  • ৪০০ ছুঁয়ে সাকিবের ‘ডাবল’
    ম্যাচের উত্তেজনা তখন শেষ। অপেক্ষা কেবল আনুষ্ঠানিকভাবে শেষ হওয়ার। ঠিক এর আগেই অবসান হলো সাকিব আল হাসানের অপেক্ষার। দারুণ এক ব্যক্তিগত অর্জন ধরা দিল এই অলরাউন্ডারের। ফরচুন বরিশালের হারের আগে দলের অধিনায়ক পূর্ণ করলেন টি-টোয়েন্টিতে ৪০০ উইকেট।
  • ৬ ম‍্যাচ খেলেই ওয়ানডের বর্ষসেরা বাবর
    মাত্র ছয়টি ম‍্যাচই যথেষ্ট হলো বাবর আজমের জন‍্য। দুটি সিরিজে ব‍্যাট হাতে দারুণ পারফরম‍্যান্সে জিতে নিলেন আইসিসি ওয়ানডে বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার। পেছনে ফেললেন সাকিব আল হাসান, ইয়ানেমান মালান ও পল স্টার্লিংকে।
  • তামিমের ‘সমস্যা’ জানতে কথা বলবেন খালেদ মাহমুদ
    তামিম ইকবালের অনুরোধ মেনে তাকে ফেরাতে জোর করবেন না বলে জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। তবে এই অধ্যায়ের এখানেই শেষ দেখছেন না খালেদ মাহমুদ। তিনি এখনও অবকাশ দেখছেন আলোচনার। তামিমের সঙ্গে কথা বলে সমস্যার গভীরে যাওয়ার চেষ্টা করবেন বিসিবির এই পরিচালক ও জাতীয় দলের টিম ডিরেক্টর।
  • আইপিএলে সাকিব-মুস্তাফিজের ভিত্তিমূল্য ২ কোটি রুপি
    আইপিএলের মেগা নিলামে এবার সর্বোচ্চ ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে নিজেদের রেখেছেন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। বাংলাদেশের দুই ক্রিকেটারই ভিত্তি মূল্য নির্ধারণ করেছেন ২ কোটি রুপি।
  • জয়ে খুশি হলেও উন্নতির সুযোগ দেখছেন সাকিব
    বোলিং পারফরম্যান্স বেশ জমাট হয়েছে। জয়ও ধরা দিয়েছে। প্রত্যাশিত পথে বিপিএল শুরু করতে পেরে খুশি সাকিব আল হাসান। তবে এখনও অনেক জায়গায় উন্নতির সুযোগ দেখছেন ফরচুন বরিশাল অধিনায়ক।
  • বিপিএলে ‘স্পোর্টিং উইকেট’ হবে, বিশ্বাস সাকিবের
    রানের খেলা বলে পরিচিত টি-টোয়েন্টি বরাবরই তার স্বাভাবিক গতি হারায় মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে। এবারও বিপিএল শুরুর আগে নানা শঙ্কার ওড়াউড়ি উইকেটের সম্ভাব্য আচরণ নিয়ে। ফরচুন বরিশালের অধিনায়ক সাকিব আল হাসানের ধারণা, উইকেট এবার ভালো হবে। মিনিস্টার ঢাকার অধিনায়ক মাহমুদউল্লাহ অবশ্য ভালো উইকেট না পাওয়ার মানসিক প্রস্ততি নিয়ে রেখেছেন।
  • বাংলাদেশের ভালো খেলার ‘স্বীকৃতি’ আইসিসির একাদশ
    দু-একজনের জায়গা পাওয়ার নজির আগেও আছে। তবে আইসিসির বর্ষসেরা একাদশে বাংলাদেশের তিন ক্রিকেটারের একসঙ্গে জায়গা পাওয়ার ঘটনাকে বলা যায় অভূতপূর্ব। এবার বছরের সেরা ওয়ানডে দলে আছেন সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও মুস্তাফিজুর রহমান। সাকিবের মতে, ওয়ানডেতে বাংলাদেশের দারুণ পারফরম্যান্সেরই প্রতিফলন পড়েছে এই একাদশে।
  • বর্ষসেরা ওয়ানডে একাদশে সাকিব-মুস্তাফিজ-মুশফিক
    বাংলাদেশ ওয়ানডে ক্রিকেট সবচেয়ে ভালো খেলে। এই সংস্করণে তাদের দলগত ও ব্যক্তিগত সাফল্যও বেশি। আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশেও পড়েছে তার প্রভাব। টি-টোয়েন্টির বর্ষসেরা দলের পর মুস্তাফিজুর রহমান জায়গা করে নিয়েছেন ৫০ ওভারের একাদশেও। তার সঙ্গে আরও আছেন অলরাউন্ডার সাকিব আল হাসান ও কিপার-ব্যাটসম্যান মুশফিকুর রহিম।
  • বিপিএল থেকে জাতীয় দলে আসবে নতুন ২-৩ জন, বিশ্বাস সাকিবের
    টি-টোয়েন্টি সংস্করণে দেশের ক্রিকেটের দীনতা ঘোচানোয় কিছুটা অবদান এবারের বিপিএল রাখবে বলে মনে করেন সাকিব আল হাসান। অভিজ্ঞ এই অলরাউন্ডার ও ফরচুন বরিশাল অধিনায়কের বিশ্বাস, জাতীয় দলের জন্য এই সংস্করণে নতুন মুখের জোগান আসবে বিপিএলের এবারের আসর থেকে।
  • ‘সাকিবের সঙ্গে আমার রসায়ন সবসময় ভালো’
    দল নতুন, তবে সঙ্গী পুরনো। বিপিএলে খালেদ মাহমুদ ও সাকিব আল হাসান কয়েক মৌসুম একসঙ্গে কাটিয়েছেন ঢাকা ডায়নামাইটসে। এবার দুজনেরই ঠিকানা ফরচুন বরিশাল। লক্ষ্য অবশ্য আগের মতোই, শিরোপা জয়। খালেদ মাহমুদের মতে, সাকিবের সঙ্গে তার সম্পর্কের রসায়ন বরিশালকে এগিয়ে নেবে সাফল্যের পথে।
  • বরিশালকে বিপিএল ট্রফি এনে দিতে চান সাকিব
    বিপিএলে সাকিব আল হাসান কখনও বরিশালের কোনো ফ্র্যাঞ্চাইজিতে খেলেননি। বরিশালের কোনো ফ্র্যাঞ্চাইজি এখনও পর্যন্ত বিপিএলের শিরোপা জিততে পারেননি। প্রথমটি এবার হয়েই যাচ্ছে। অপেক্ষা এখন দ্বিতীয়টির। প্রথমবার বরিশাল দলে আসা সাকিবের চাওয়া, বরিশালবাসীকে প্রথম বিপিএল ট্রফি উপহার দেওয়া।
  • সাকিব-সৌম্যদের দারুণ জয়
    সবুজের ছোঁয়া থাকা উইকেটে অনেকটা সময় ক্রিজে থেকেও ইনিংস বড় করতে পারলেন না সাকিব আল হাসান। চমৎকার কিছু শটে ভালো শুরুর আভাস দিয়ে ত্রিশের ঘরেই আটকে গেলেন মোহাম্মদ মিঠুন। লাল বলে ভালো করা সৌম্য সরকার সাদা বলে হলেন ব্যর্থ। তাদের আক্ষেপের দিনে কম রানেই গুটিয়ে গেল ওয়ালটন মধ‍্যাঞ্চল। তবে মোসাদ্দেক হোসেন, সাকিব, হাসান মুরাদদের দারুণ বোলিংয়ে সেই রানই যথেষ্ট হলো। কম রানের রোমাঞ্চকর ম‍্যাচে ইসলামী ব‍্যাংক পূর্বাঞ্চলকে হারিয়ে শুভ সূচনা করল বিসিএল চ‍্যাম্পিয়নরা।
  • বিসিএল-বিপিএল সাকিবের কাছে ‘আফগানিস্তান সিরিজের প্রস্তুতি’
    বিপিএল ও ঢাকা প্রিমিয়ার লিগ ছাড়া ঘরোয়া ক্রিকেটে সাকিব আল হাসানের খেলা বিরল ব্যাপার। সেই তিনিই এবার খেলবেন বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) ওয়ানডে সংস্করণে। এরপর বিপিএল তো আছেই। সাকিব এই দুই ঘরোয়া টুর্নামেন্টকে দেখছেন আফগানিস্তানের বিপক্ষে আগামী মাসের সিরিজের জন্য প্রস্তুতি হিসেবে।
  • ‘আমরা ৪-৫ জন ছাড়া খেলোয়াড় নেই, সেটা ভুল প্রমাণ হলো’
    বাংলাদেশের অনেক স্মরণীয় জয়ে সরাসরি অবদান আছে সাকিব আল হাসানের। সেই তিনি স্মরণীয়তম জয়টি দেখলেন অনেক দূর থেকে। তাতে তার আক্ষেপ নেই একটুও, বরং দারুণ খুশি ও গর্বিত বলেও দাবি করলেন। ছুটিতে থাকা সাকিবকে ছাড়াও বাংলাদেশ এই সফরে পায়নি চোটাক্রান্ত তামিম ইকবালকে। এটিও বাড়তি তৃপ্তি দিচ্ছে সাকিবকে। তরুণদের ওপর আস্থা রাখলে এরকম প্রতিদান মিলবে বলেই বিশ্বাস এই অলরাউন্ডারের।
  • ‘এই জয়ে গর্ব করতে পারে বাংলাদেশ’
    সিরিজ শুরুর আগে বাংলাদেশের পক্ষে বাজি ধরার লোক খুব একটা ছিল না। এর যৌক্তিক কারণও ছিল। এক দিকে ঘরের মাঠে দারুণ রেকর্ড নিউ জিল্যান্ডের, অন্য দিকে বাংলাদেশের রেকর্ড বেশ বাজে। তিন সংস্করণ মিলিয়ে হেরেছে টানা ৩২ ম্যাচ। সেই দলটিই কিনা টেস্ট চ্যাম্পিয়নদের হারিয়ে দিল তাদের আঙিনায়! অভাবনীয় এই জয়ে বাংলাদেশ দল ভাসছে স্তুতির জোয়ারে।
  • বাংলাদেশের 'শূন‍্যতায় সুযোগ' তরুণদের
    বাংলাদেশের কোচ হয়ে আসার পর সাকিব আল হাসানকে খুব একটা টেস্ট দলে পাননি রাসেল ডমিঙ্গো। বাঁহাতি অলরাউন্ডারের অনুপস্থিতির মানে কী, সেটা খুব ভালো করে জানা আছে তার। তবে একই সঙ্গে সাকিবের না থাকাকে অন্যদের জন্য একটা সুযোগ হিসেবেও দেখছেন তিনি।
  • ওয়ানডের বর্ষসেরার লড়াইয়ে সাকিবের সঙ্গে বাবর-মালান-স্টার্লিং
    এই বছর ব্যাট ও বল হাতে দারুণ পারফরম্যান্স সাকিব আল হাসানকে এনে দিতে পারে দারুণ এক স্বীকৃতি। ছেলেদের ক্রিকেটে আইসিসির ২০২১ সালের বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন বাংলাদেশের অলরাউন্ডার। তার সঙ্গে লড়াইয়ে আছেন বাবর আজম, ইয়ানেমান মালান ও পল স্টার্লিং।
  • বিপিএলে কে কোন দলে
    ড্রাফটের আগেই দেশের ৬ ক্রিকেটার ও বিদেশি অনেককে নিশ্চিত করে ফেলেছিল ফ্র্যাঞ্চাইজিগুলি। ড্রাফটে তারা আরও গুছিয়ে নিয়েছে দল। মাহমুদউল্লাহর সঙ্গে তামিম ইকবাল ও মাশরাফি বিন মুর্তজাকে নিয়ে চমক দিয়েছে ঢাকা। ড্রাফটের আগেই কুমিল্লা ভিক্টোরিয়ান্স দলে নেয় বিদেশি তিন বড় ক্রিকেটারকে। সাকিব আল হাসান ও ক্রিস গেইলকে ড্রাফটের আগেই নেওয়া ফরচুন বরিশাল দল আরও সমৃদ্ধ করেছে ড্রাফটে।
  • সাকিবের বরিশালে গেইল ও মুজিব
    টি-টোয়েন্টি মহাতারকা ক্রিস গেইল এবারের বিপিএলে খেলবেন ফরচুন বরিশালের হয়ে। প্লেয়ার্স ড্রাফটের আগেই তারা নিশ্চিত করেছিল সাকিব আল হাসান, দানুশকা গুনাথিলাকা ও মুজিব উর রহমানকে। ড্রাফট শুরুর আগে দলটি জানায়, তৃতীয় বিদেশি হিসেবে দলে তারা দলে নিয়েছে গেইলকে।
  • ঢাকায় মাহমুদউল্লাহর সঙ্গী তামিম ও মাশরাফি
    ড্রাফটের আগে যে দলের মালিকানা নিয়ে ছিল টানাপোড়েন, প্লেয়ার্স ড্রাফটে সেই ঢাকা ফ্র্যাঞ্চাইজিই উপহার দিল বড় চমক। ড্রাফটের আগেই তারা নিশ্চিত করেছিল বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহকে। ড্রাফট থেকে তারা দলে নেয় দেশের ক্রিকেটের আরও দুই বড় তারকা তামিম ইকবাল ও মাশরাফি বিন মুর্তজাকে।
  • প্রথম ডাকে লিটনকে নিল কুমিল্লা, ঢাকায় তামিম
    বিপিএলের প্লেয়ার্স ড্রাফটে সবার আগে দল পেয়েছেন লিটন দাস। এই কিপার-ব্যাটসম্যানকে দলে নিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। দ্বিতীয় ডাকে ঢাকা দলে টেনেছে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালকে।
  • বিপিএলে ড্রাফটের আগে দল পেলেন যারা
    এবারের বিপিএলে ড্রাফটের আগে দল চূড়ান্ত হয়েছে মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের। দল পেয়েছেন মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও নাসুম আহমেদও। ড্রাফটে দল পাওয়ার লড়াইয়ে নামতে হচ্ছে তামিম ইকবালকে।
  • হতাশার বছর কাটিয়ে আলোর দিকে তাকিয়ে সাকিব
    টুকটাক কিছু সাফল‍্য থাকলেও ব্যর্থতার পাল্লাই ভারী। সব সংস্করণেই যেন নিজেদের খুঁজে ফিরেছে বাংলাদেশ। তবে সাকিব আল হাসানের বিশ্বাস, এই বাজে সময় পেরিয়ে ঘুরে দাঁড়াবে দল। হতাশার আঁধারের পর আলোর মুখ দেখার আশায় আছেন এই অলরাউন্ডার।
  • ব্যাটসম্যান ও অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে সাকিবের উন্নতি
    পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টে বাংলাদেশের ব্যাটসম্যানদের পারফরম্যান্স ছিল যাচ্ছেতাই। দলের দুই ইনিংসেই সর্বোচ্চ রান করেন সাকিব আল হাসান। যার প্রভাব পড়েছে তার র‍্যাঙ্কিংয়ে। আইসিসি টেস্ট ব্যাটসম্যান ও অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন তিনি।
  • সাকিবের জায়গায় ফজলে মাহমুদ
    প্রথম শ্রেণির ক্রিকেটে দারুণ সময় কাটানোর পুরস্কার পেলেন ফজলে মাহমুদ রাব্বি। প্রথমবারের মতো টেস্ট দলে ডাক পেয়েছেন এই টপ অর্ডার ব‍্যাটসম‍্যান।
  • ৪ হাজার রান ও ২০০ উইকেটের ডাবলে দ্রুততম সাকিব
    প্রথম ইনিংসে ফলোঅন এড়াতে যথেষ্ট হয়নি সাকিব আল হাসানের লড়াই। দ্বিতীয় ইনিংসে ম‍্যাচ বাঁচাতে তিনিই আশা হয়ে টিকে আছেন। মিরপুর টেস্টে লড়াকু দুই ইনিংসের সৌজন্যে ৪ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন বাঁহাতি এই অলরাউন্ডার, সঙ্গে নিজের করে নিলেন আরেকটি বিশ্ব রেকর্ড। টেস্টে ৪ হাজার রান ও ২০০ উইকেটের ডাবলে ছাড়িয়ে গেলেন ইয়ান বোথামকে।
  • ছুটি মঞ্জুর, নিউ জিল্যান্ড যাচ্ছেন না সাকিব
    বাংলাদেশের পরের সিরিজ থেকে ছুটি পেয়েছেন সাকিব আল হাসান। বাঁহাতি এই অলরাউন্ডার যাচ্ছেন না নিউ জিল্যান্ড সফরে।
  • ছুটি চেয়ে আনুষ্ঠানিক আবেদন করলেন সাকিব
    বিসিবি সভাপতি নাজমুল হাসানের বক্তব্যের পর খুব বেশি সময় নেননি সাকিব আল হাসান। নিউ জিল্যান্ড সফর থেকে ছুটি চেয়ে বোর্ডে আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়েছেন এই অলরাউন্ডার।
  • ‘আনঅফিসিয়ালি’ ছুটি চেয়েছেন সাকিব, চিঠির অপেক্ষায় বিসিবি
    নিউ জিল্যান্ড সফরের বাংলাদেশ দলে রাখা হয়েছে সাকিব আল হাসানকে। তবে এই সফরে যেতে ইচ্ছুক নন বলে অনানুষ্ঠানিকভাবে বিসিবিকে জানিয়েছেন এই অভিজ্ঞ অলরাউন্ডার। বিসিবি সভাপতি নাজমুল হাসান তাকে বলে দিয়েছেন, না যেতে চাওয়ার কারণ উল্লেখ করে আনুষ্ঠানিকভাবে বোর্ডকে জানাতে।
  • স্কিল ও সামর্থ্যের আরেকটি পরীক্ষার সামনে বাংলাদেশ
    টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে শুরু হওয়া দুর্দশা যেন কাটছেই না। মধ্যপ্রাচ্য থেকে দুঃসময়ের হাওয়া নাড়িয়ে দিচ্ছে দেশের মাঠও। যেখানে সহজে কোনো সিরিজ হারে না বাংলাদেশ, সেখানেই এখন দুই সংস্করণে হোয়াইটওয়াশড হওয়ার শঙ্কা। বিব্রতকর এই অভিজ্ঞতা এড়াতে তেতে থাকা বাংলাদেশের সামনে অপেক্ষায় সামর্থ‍্য, স্কিল ও দৃঢ়তার আরেকটি কঠিন পরীক্ষা।
  • সাকিব ফেরায় আশায় মুমিনুল
    গত দেড় দশকে বাংলাদেশ অধিনায়কদের মধ‍্যে একটি চ‍্যালেঞ্জ অন‍্য যে কারো চেয়ে বেশি সামলাতে হয়েছে মুমিনুল হককে। আশি শতাংশ ম‍্যাচে তাকে একাদশ সাজাতে হয়েছে বাঁহাতি অলরাউন্ডার সাকিব আল হাসানকে ছাড়াই। অভিজ্ঞ এই ক্রিকেটার ফেরায় এবার দারুণ কিছুর সম্ভাবনা দেখছেন মুমিনুল। দলে শক্তি বাড়ায় ও সঠিক ভারসাম‍্য ফিরে পাওয়ায় পাকিস্তানের বিপক্ষে অধরা জয়ের স্বপ্ন দেখতে শুরু করেছেন বাংলাদেশ টেস্ট অধিনায়ক।
  • নিবিড় নেট সেশনে ফেরার প্রস্তুতি সাকিবের
    স্পিনারের বল সুইপ করতে চাইলেন সাকিব আল হাসান। ব‍্যাটে খেলতে পারলেন না, বল লাগল প‍্যাডে। তার হতাশার যে চিৎকার, শোনা গেল বেশ দূর থেকেও। পরে একজন পেসারের বলে করতে চাইলেন রিভার্স হিট, ব‍্যর্থ হয়ে সজোরে ব‍্যাট দিয়ে মারলেন নিজের প‍্যাডে। তবে এমন মুহূর্ত অবশ‍্য কমই এলো। নেটে যেভাবে চাইলেন, বেশির ভাগ শট সেভাবেই খেলতে পারলেন সাকিব। একার অনুশীলন দিয়ে শুরু হলো বাঁহাতি এই অলরাউন্ডারের টেস্টে ফেরার লড়াই।
  • নতুন বলে তাসকিন-ইবাদত জুটির অপেক্ষায় কোচ
    চট্টগ্রামে প্রথম নতুন বলে কোনো ইনিংসেই উইকেট পায়নি বাংলাদেশ। দুবারই পাকিস্তানের উদ্বোধনী জুটি দলকে এনে দেয় ভালো শুরু। বাংলাদেশের অন্তর্বর্তীকালীন ফিল্ডিং কোচ মিজানুর রহমান বাবুলের ধারণা, মিরপুর টেস্টে তাসকিন আহমেদ ফিরলে বাংলাদেশ কাজে লাগাতে পারবে নতুন বল। এই কোচ মুখিয়ে আছেন দুই গতিময় পেসার তাসকিন ও ইবাদত হোসেনের জুটি দেখতে। 
  • সাকিবকে ছেড়ে দিল কলকাতা, মুস্তাফিজকে রাজস্থান
    আইপিএলের মেগা নিলামের আগে সাকিব আল হাসানকে ছেড়ে দিয়েছে কলকাতা নাইট রাইডার্স। বাংলাদেশের আরেক ক্রিকেটার মুস্তাফিজুর রহমানকে ছেড়ে দিয়েছে রাজস্থান রয়্যালস।
  • মিরপুর টেস্টের দলে সাকিব-তাসকিনের সঙ্গী নাঈম শেখ
    চট্টগ্রাম টেস্ট হারার দিনে পরের টেস্টের জন্য সুখবর পেল বাংলাদেশ দল। চোট কাটিয়ে পাকিস্তানের বিপক্ষে মিরপুর টেস্টে দলে ফিরলেন সাকিব আল হাসান ও তাসকিন আহমেদ। এই সংস্করণে দলে প্রথমবার ডাক পেলেন টি-টোয়েন্টি দলের নিয়মিত ওপেনার মোহাম্মদ নাঈম শেখ।
  • সাকিব-তামিমের অনুপস্থিতিতে ভাবনায় মুমিনুল
    চোট সমস্যায় দলে নেই এক ঝাঁক ক্রিকেটার। সবার অভাবই অনুভূত হবে। তবে সাকিব আল হাসান ও তামিম ইকবালের শূন্যতাই হয়ত বেশি ভোগাবে বাংলাদেশকে। অভিজ্ঞ এই দুই ক্রিকেটারের অনুপস্থিতিতে নিজের ও মুশফিকুর রহিমের বাড়তি দায়িত্ব নিয়ে খেলতে হবে বলে মনে করেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক।
  • পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে নেই সাকিব
    ফিটনেস প্রমাণ সাপেক্ষে বাংলাদেশের টেস্ট স্কোয়াডে রাখা হয়েছিল সাকিব আল হাসানকে। দল ঘোষণার ২৪ ঘণ্টা পার হওয়ার আগেই সেই অনিশ্চয়তা কেটে গেল। তবে কোনো সুখবর এলো না। পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট থেকে ছিটকে গেলেন বাংলাদেশের এই অলরাউন্ডার।
  • টি-টোয়েন্টি দলে সাইফ-আকবর, নেই মুশফিক-সাকিব
    বিশ্বকাপে হতাশাজনক পারফরম্যান্সের পর বাংলাদেশের টি-টোয়েন্টি দলে আনা হলো বেশ কিছু পরিবর্তন। পাকিস্তানের বিপক্ষে সিরিজের দলে নেই মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, সৌম্য সরকার, লিটন দাস, রুবেল হোসেনের মতো ক্রিকেটাররা। প্রথমবার জাতীয় দলে সুযোগ পেলেন কিপার-ব্যাটসম্যান আকবর আলি। ৫ টেস্ট খেলা ওপেনার সাইফ হাসান প্রথমবার জায়গা পেলেন টি-টোয়েন্টি দলে।
  • সাকিবকে ছাড়িয়ে শীর্ষে নবি
    সমান রেটিং পয়েন্ট নিয়ে গত সপ্তাহেই দুইজনে যৌথভাবে ছিলেন শীর্ষে। এবার টি-টোয়েন্টির অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে সাকিব আল হাসানকে ছাড়িয়ে গেলেন মোহাম্মদ নবি।
  • সাকিব-ভিসাকে হারিয়ে অক্টোবরের সেরা আসিফ
    প্রথমবারের মতো ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েই বাজিমাত করলেন আসিফ আলি। সাকিব আল হাসান ও ডেভিড ভিসাকে পেছনে ফেলে অক্টোবর মাসের সেরা ক্রিকেটার হলেন পাকিস্তানের এই ব্যাটসম্যান।
  • পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টিতেও সাকিবের খেলা নিয়ে শঙ্কা
    বিশ্বকাপ ব্যর্থতার পর পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের বাংলাদেশ দলে পরিবর্তন কতটা হবে, সেটা বলে দেবে সময়ই। তবে চোটের কারণে এই সিরিজে মোহাম্মদ সাইফ উদ্দিন থাকছেন না নিশ্চিতভাবেই। প্রবল শঙ্কা আছে সাকিব আল হাসানকে পাওয়া নিয়েও।
  • অক্টোবরের সেরার লড়াইয়ে সাকিব
    মাস দুয়েক আগেই ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর স্বীকৃতি পান সাকিব আল হাসান। নিজেকে মেলে ধরে আবারও এই সম্মাননা পাওয়ার লড়াইয়ে জায়গা পেলেন বাংলাদেশ অলরাউন্ডার। অক্টোবর মাসের সেরাদের সংক্ষিপ্ত তালিকায় সাকিবের সঙ্গী আসিফ আলি ও ডেভিড ভিসা।
  • বিশ্বকাপ শেষ সাকিবের
    সেমি-ফাইনাল স্বপ্ন কার্যত শেষ হয়ে যাওয়ার পর আরেকটা ধাক্কা খেল বাংলাদেশ দল। সুপার টুয়েলভের পরের দুই ম্যাচে ভালো কিছু করার আশায় লাগল প্রবল চোট। হ্যামস্ট্রিংয়ের চোটে টুর্নামেন্ট থেকে ছিটকে গেলেন দলের বড় ভরসা ও আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।
  • আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবার ওপেনিংয়ে সাকিব
    একাদশে ওপেনার তিন জন। একটি জায়গা নিশ্চিত মোহাম্মদ নাঈম শেখের জন্য। তার সঙ্গী হবেন কে? নিজেকে খুঁজে ফেরা লিটন দাস নাকি দলে ফেরা সৌম্য সরকার। তাদের কেউই নয়, নাঈমের সঙ্গে ইনিংস শুরু করতে এলেন সাকিব আল হাসান!
  • র‌্যাঙ্কিংয়ে চূড়ায় ফিরলেন সাকিব
    ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে মাঠে নামার আগেই দারুণ এক অর্জন ধরা দিয়েছে সাকিব আল হাসানের মুঠোয়। টুর্নামেন্টে ব্যাট ও বল হাতে নিজেকে মেলে ধরে এই সংস্করণের অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে সিংহাসন পুনরুদ্ধার করেছেন তিনি।
  • শেষের জন্য সাকিবের ওভার জমিয়ে রেখেছিল বাংলাদেশ
    সঠিক সময়ে সেরা বোলারকে বল করানো গুরুত্বপূর্ণ, বলছিলেন মুশফিকুর রহিম। সংবাদ সম্মেলনে তিনি এই কথা বললেও ম্যাচে তা করেনি বাংলাদেশ। বর্তমান ভুলে তারা ডুবেছিল ভবিষ্যতের ভাবনায়। বিস্ময়করভাবে শেষদিকে বোলিংয়ের ভাবনায় রেখে দিয়েছিল টি-টোয়েন্টির সফলতম বোলার সাকিব আল হাসানের ওভার!  
  • আফ্রিদিকে ছাড়িয়ে চূড়ায় সাকিব
    একেকটি ম্যাচ যাচ্ছে আর নতুন সব কীর্তি ধরা দিচ্ছে সাকিব আল হাসানের হাতে। আন্তর্জাতিক টি-টোয়েন্টির ইতিহাসের সফলতম বোলার এখন বিশ্বকাপেও সবার ওপরে। শহিদ আফ্রিদিকে ছাড়িয়ে টুর্নামেন্টে সর্বোচ্চ উইকেটের রেকর্ড গড়েছেন বাঁহাতি এই স্পিনার।
  • দলকে ‘ছোট’ করায় মাহমুদউল্লাহর কণ্ঠে ক্ষোভের আগুন
    ঝড়ো ব্যাটিংয়ে ক্যারিয়ারের দ্রুততম ফিফটি। ব্যাট হাতে সামনে থেকেই নেতৃত্ব দিলেন মাহমুদউল্লাহ। কে জানত, বড় ঝড়ের তখনও বাকি! ম্যাচের পর সংবাদ সম্মেলনে বইয়ে দিলেন যেন টর্নেডো। খুব শান্ত কিন্তু দৃঢ় কণ্ঠের কথার তোড়ে তছনছ করে দিতে চাইলেন তাদের, প্রথম ম্যাচে হারার পর যারা দলকে ‘ছোট’ করেছেন। সেই তালিকায় সংবাদমাধ্যম, সামাজিক যোগাযোগ মাধ্যম, সমর্থক থেকে শুরু করে বাংলাদেশের অধিনায়ক রাখলেন বিসিবি সভাপতিকে পর্যন্ত।
  • আবারও ব্যাটে-বলে নায়ক সাকিব
    টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযানে নেমেই হার। তাতে চরম সমালোচনার মুখে পড়েছিল বাংলাদেশ দল, বিশেষ করে সিনিয়র ক্রিকেটাররা। সেখান থেকে দারুণভাবে ঘুরে দাঁড়ালেন সাকিব আল হাসান। টানা দ্বিতীয় ম্যাচে অলরাউন্ড পারফরম্যান্সে দলের জয়ের নায়ক আবারও তিনি।
  • শঙ্কার প্রহর পেরিয়ে সহজাত ক্রিকেটের সময়ে বাংলাদেশ
    কঠিন সময় পার হয়ে গেছে। স্কটল্যান্ডের বিপক্ষে হারের পর শঙ্কার যে কালো ছায়া মাথার ওপর ছিল, সেটা উড়ে গেছে টানা দুই জয়ে। সবার আগে ‘বি’ গ্রুপ থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ নিশ্চিত করেছে বাংলাদেশ। সাকিব আল হাসান মনে করছেন, স্নায়ু চাপের সময় কেটে যাওয়ায় এখন খেলতে পারবেন সহজাত ক্রিকেট।
  • রেকর্ড গড়া জয়ে মূল লড়াইয়ের মঞ্চে বাংলাদেশ
    হারের হতাশায় শুরু, জয়ের মাঝেও অপূর্ণতা, সবকিছু পেরিয়ে অবশেষে প্রায় পরিপূর্ণ পারফরম্যান্স। ব্যাটে-বলে দাপুটে পারফরম্যান্সে পাপুয়া নিউ গিনিকে গুঁড়িয়ে বাংলাদেশ বুঝিয়ে দিল ব্যবধান। আগের দুই ম্যাচের মতো সমর্থনে ঠাসা গ্যালারি ছিল না, তবে মাঠের ক্রিকেট হলো মন ভরানো। শঙ্কার কালো মেঘ উড়িয়ে সুপার টুয়েলভের আলোয় পা রাখল বাংলাদেশ।
  • বিশ্বকাপে উইকেটের রেকর্ডে আফ্রিদির পাশে সাকিব
    স্কটল্যান্ডের বিপক্ষে গড়েছিলেন টি-টোয়েন্টির সফলতম বোলারের কীর্তি। এবার আরেকটি রেকর্ড গড়লেন সাকিব আল হাসান। ২০ ওভারের বিশ্বকাপে যৌথভাবে এখন সর্বোচ্চ উইকেট তার।
  • ৩ রানে জিতলেই সুপার টুয়েলভে বাংলাদেশ
    “রান রেট দেখলে হয়ত আমরা বুঝতে পারব, কি ধরনের মার্জিনে আমাদের জিততে হতে পারে”, ওমানকে হারানোর পর সংবাদ সম্মেলনে বলেছিলেন সাকিব আল হাসান। ম্যাচ শেষে কম্পিউটার অ্যানালিস্ট তাদের ধারণা দিয়েছিলেন, সুপার টুয়েলভ নিশ্চিত করতে শেষ ম্যাচে বড় জয় প্রয়োজন নেই। আসলেই তাই, পাপুয়া নিউ গিনির বিপক্ষে স্রেফ তিন রানে জিতলেই নিশ্চিত হয়ে যাবে বাংলাদেশের পরের রাউন্ড।
  • ‘মাঝেমধ্যে পাপন ভাইয়ের পরামর্শ খারাপ নয়, ভালো’
    বোর্ড সভাপতি হলেও সংবাদমাধ্যমের মুখোমুখি হলে নাজমুল হাসান কখনও হয়ে যান কোচ, কখনও নির্বাচক, কখনও আবার ক্রিকেট বিশ্লেষক। ক্রিকেটারদের প্রকাশ্য সমালোচনা করতেও তার জুড়ি নেই। এজন্য সংবাদমাধ্যম, সামাজিক যোগাযোগ মাধ্যম ও সাধারণ ক্রিকেট অনুসারীদের সমালোচনাও হয় প্রচুর। তবে নিজের এসব কাণ্ডের একজন তারকা সমর্থক পেয়ে গেলেন তিনি। সাকিব আল হাসানের মতে, বোর্ড প্রধানের এসব মতামত কখনও কখনও ভালোই।
  • ‘প্রথম লক্ষ্য কোয়ালিফাই করা, এরপর সেমি-ফাইনালের চিন্তা’
    বিশ্বকাপ শুরুর আগে স্বপ্নের সীমানায় ছিল সেমি-ফাইনাল। অনেক অনেক ম্যাচ জয়। কিন্তু স্বপ্ন পূরণের অভিযানের শুরুতেই হোঁচট খেয়ে প্রথম রাউন্ড উতরানো নিয়েই টানাটানি। তবে বাস্তবতার থাবায় স্বপ্নের পরিধি কমে আসছে না বাংলাদেশ দলের। সাকিব আল হাসান বললেন, প্রথম রাউন্ডের বাধা পেরিয়ে তারা সেমি-ফাইনাল নিয়ে ভাববেন।
  • ড্রেসিং রুমের আবহ বদলে দেওয়া জয়
    ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে আসতে বেশ অনেকটা সময় নিলেন সাকিব আল হাসান। জয়ের পরই যে এক দফা টিম মিটিংয়ে বসে গেল দল! তখনই হয়ে গেল দলের পারফরম্যান্সের তাৎক্ষনিক কাটাছেঁড়া, ভালোর ধারাবাহিকতা কিংবা ভুল শোধরানোর আলোচনায়। তবে সবকিছুতেই মিশে থাকল খানিকটা স্বস্তি। খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়ানোর শুরুটা তো অন্তত হলো!
  • ‘সাইফ-মেহেদির বোলিং ম্যাচের টার্নিং পয়েন্ট’
    ফিফটি করেছেন মোহাম্মদ নাঈম শেখ। চার উইকেট নিয়েছেন মুস্তাফিজুর রহমান। অলরাউন্ড নৈপুণ্যে আলো ছড়িয়েছেন সাকিব আল হাসান। তবে সব ছাপিয়ে ওমানের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে ম্যাচ সেরার পুরস্কার জয়ী সাকিবের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ মনে হচ্ছে, মেহেদি হাসান ও মোহাম্মদ সাইফ উদ্দিনের বোলিং।
  • ব্যাটে-বলে আলো ছড়িয়ে নায়ক সাকিব
    স্কটল্যান্ডের বিপক্ষে দলের হারের দায় ছিল তার কাঁধেও। সেই ব্যর্থতা পেছনে ফেলে ওমানের বিপক্ষে বাঁচা-মরার ম্যাচে জ্বলে উঠলেন সাকিব আল হাসান। ব্যাট ও বল হাতে নিজেকে মেলে ধরে বাংলাদেশের জয়ের নায়ক এই অলরাউন্ডার।
  • স্বস্তির জয়ে আশা জিইয়ে রাখল বাংলাদেশ
    মুস্তাফিজুর রহমানের মাথায় হাত, মাহমুদউল্লাহর মুখ অন্ধকার। বাংলাদেশের বোলিংয়ে সেটি ষষ্ঠ ওভার। সহজ একটি ক্যাচ ছাড়ার পর গোটা দলকে মনে হলো বিধ্বস্ত। অধিনায়ক নিজে ক্যাচটি নিতে না পেরে যেন মিইয়ে গেলেন একদম। কয়েক ওভার ধরে তার মুখে হাসি-কথা কিছু নেই। ওমানের ব্যাটিংও তখন হচ্ছিল দারুণ। সব মিলিয়ে যেন অশনি সঙ্কেত! পরে অবশ্য আস্তে আস্তে চাপটা সরাতে পারল বাংলাদেশ। অধিনায়কের চেহারাও উজ্জ্বল হলো ক্রমে। মুখে ফুটল বোল। শেষ পর্যন্ত জয়ের স্বস্তিতে মাঠ ছাড়ল দল।
  • ম্যাচ ঘুরে যায় সাকিব-মুশফিকের উইকেটে
    নবম ওভারে মুশফিকুর রহিমের জোড়া ছক্কায় আসে ১৮ রান। কেটে যায় চাপ। পরের দুই ওভারেও সচল ছিল রানের চাকা। ওভার প্রতি প্রয়োজন ছিল আটের একটু বেশি। ক্রিজে দুইজন সেট ব্যাটসম্যান, পরের ব্যাটিং লাইনআপটাও বেশ লম্বা। তবুও অহেতুক ঝুঁকি নিলেন দুই ব্যাটসম্যান, এর মাশুল দিলেন উইকেট বিলিয়ে। ১৩ বলের মধ্যে সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের ওই আউটই অধিনায়ক মাহমুদউল্লাহর কাছে ম্যাচের টার্নিং পয়েন্ট।
  • মালিঙ্গাকে ছাড়িয়ে চূড়ায় সাকিব, সঙ্গে অনন্য অলরাউন্ড কীর্তি
    ক্ষণ গণনা চলছিল গত মাসের নিউ জিল্যান্ড সিরিজ থেকে। ওই সিরিজের দ্বিতীয় ম্যাচের পর একটি মাইলফলকের জন্য ছিল এক উইকেটের অপেক্ষা, আরেকটির জন্য দুই উইকেট। কিন্তু পরের দুই ম্যাচ যায় নিস্ফলা, শেষ ম্যাচে বিশ্রাম পেয়ে একাদশের বাইরে। অবশেষে কাঙ্ক্ষিত সেই মাইলফলকের দেখা পেলেন সাকিব আল হাসান। বিশ্বকাপে দলের প্রথম ম্যাচেই এক ওভারে নিলেন দুই উইকেট।
  • সকালে দলে যোগ দিয়ে বিকেলে অনুশীলনে সাকিব
    হালকা একটু স্ট্রেচিংয়ের পর কাঁধে কাঁধ মিলিয়ে গোল হয়ে দাঁড়ালেন বাংলাদেশের ক্রিকেটাররা। গোল বৃত্ত গড়ে চলল অনুশীলন পূর্ব আলোচনা। সেখানে দেখা গেল সাকিব আল হাসানকে। ওমান ক্রিকেট একাডেমি মাঠে পরে রানিং, আরেক দফা স্ট্রেচিং ও ফিল্ডিং অনুশীলনেও থাকলেন এই অলরাউন্ডার।
  • সাকিবদের সহজেই হারিয়ে চ্যাম্পিয়ন চেন্নাই
    সুযোগ এসেছিল একদম শুরুতে। স্রেফ ২ রানেই ফেরত পাঠানো যেত ফাফ দু প্লেসিকে। কিন্তু সাকিব আল হাসানের বলে স্টাম্পিংয়ের সুযোগ কাজে লাগাতে পারলেন না দিনেশ কার্তিক। জীবন পাওয়া দু প্লেসি বিস্ফোরক ব্যাটিংয়ে টানলেন দলকে। বাকিটা সারলেন বোলাররা। কলকাতা নাইট রাইডার্সকে সহজেই হারিয়ে শিরোপা জিতল চেন্নাই সুপার কিংস।
  • আইপিএল শেষে সড়কপথে ওমানে আসবেন সাকিব
    বাংলাদেশের বিশ্বকাপ শুরুর আগের দিন দলের সঙ্গে সাকিব আল হাসানের অনুশীলন করা নিশ্চিত নয়। তবে খেলার মধ্যে আছেন বলে তার অনুশীলনকে জরুরি মনে করছে না দল। আইপিএল খেলে সাকিব বিশ্বকাপের জন্য তৈরি বলেই বিশ্বাস দলের সঙ্গে থাকা নির্বাচক হাবিবুল বাশারের।
  • সহজ ম্যাচ কঠিন করে জিতে ফাইনালে সাকিবরা
    ২৬ বলে প্রয়োজন ১৪ রান, হাতে ৯ উইকেট। কলকাতা নাইট রাইডার্সের জয় যেন সময়ের ব্যাপার। সেই ম্যাচ কী দুর্দান্তভাবেই না জমিয়ে তুলল দিল্লি ক্যাপিটালস। দ্রুত ৬ উইকেট তুলে নিয়ে জাগাল অবিশ্বাস্য এক জয়ের আশা। কিন্তু রাহুল ত্রিপাঠির দারুণ ছক্কায় শেষ পর্যন্ত রুদ্ধশ্বাস উত্তেজনার ম্যাচে জিতল কলকাতা নাইট রাইডার্স। উঠল ফাইনালে।
  • ‘সাকিব দুর্দান্ত বোলিং করেছে, সুযোগ তৈরি করেছে’
    লোকে শেষটাই মনে রাখে। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের বিপক্ষে কলকাতার নাইট রাইডার্সের জয়ে শেষ ওভারে সাকিব আল হাসানের স্কুপ শটের বাউন্ডারি নিয়েই তাই চর্চা চারপাশে। ম্যাচ শেষে কলকাতা অধিনায়ক ওয়েন মর্গ্যান মনে করিয়ে দিলেন, আগের দুই ম্যাচের ধারাবাহিকতায় এ দিনও দারুণ বোলিং করেন সাকিব।
  • শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্রামে থাকতে পারেন মাহমুদউল্লাহ
    পিঠের ব্যথা এখনও সারেনি মাহমুদউল্লাহর। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ অধিনায়কের খেলা নিয়ে শঙ্কা দেখছেন না হাবিবুল বাশার। দলের সঙ্গে থাকা এই নির্বাচক জানিয়েছেন, মাহমুদউল্লাহকে নিয়ে কোনো ঝুঁকি নিবেন না তারা। পুরোপুরি সেরে ওঠার সুযোগ দিতে প্রথম প্রস্তুতি ম্যাচে একাদশের বাইরে রাখা হতে পারে অভিজ্ঞ এই অলরাউন্ডারকে।  
  • শেষ ওভারে সাকিবের স্কুপে দারুণ জয় কলকাতার
    শেষ ওভারে প্রয়োজন ৭। ক্রিজে বিশেষজ্ঞ ব্যাটসম্যানদের শেষ জুটি। অন্য প্রান্তে থাকা ওয়েন মর্গ্যানের ব্যাট রান নেই আইপিএলজুড়ে। সাকিব আল হাসান বুঝে নিলেন, দায়িত্ব নিতে হবে তারই। ড্যান ক্রিস্টিয়ানের স্লোয়ারে দুর্দান্ত স্কুপ শটের বাউন্ডারিতে তিনি মুছে দিলেন দলের সব শঙ্কা। পরের তিন বলে সিঙ্গেলে কলকাতা নাইট রাইডার্স পৌঁছে গেল জয়ের ঠিকানায়। আইপিএলে বিরাট কোহলির নেতৃত্বের অধ্যায় শেষ হলো ট্রফি ছাড়াই।
  • ‘রাসেলের অভাব পূরণ সহজ করেছে সাকিব’
    আন্দ্রে রাসেলের মতো প্রভাববিস্তারী একজন অলরাউন্ডারের অভাব পূরণ করা কঠিন যে কোনো দলের জন্যই। তবে কলকাতা নাইট রাইডার্সে তো একজন সাকিব আল হাসানও আছেন! দলের অধিনায়ক ওয়েন মর্গ্যান বলছেন, কলকাতার রাসেল-সমস্যার সমাধান কিছুটা হলেও করেছেন সাকিব।
  • ১ ওভারে ১ উইকেটের পর বোলিং পেলেন না সাকিব
    রান তাড়ায় নামা দলের বিপক্ষে প্রথম ওভারে মাত্র ১ রান দিয়ে একটি উইকেট। এমন দুর্দান্ত শুরুর পরও সাকিব আল হাসান আর বোলিংই পেলেন না! তবে বাঁহাতি এই স্পিনারের দেখানো পথ ধরেই কলকাতা নাইট রাইডার্স তুলে নিল বড় জয়। একই সঙ্গে প্রায় নিশ্চিত করে ফেলল শেষ চারে থাকা।
  • ‘ম্যাচে অনেক বড় প্রভাব রেখেছে সাকিব’
    কেন উইলিয়ামসন তখন উইকেটে থিতু। মাত্রই শিভাম মাভির এক ওভারেই চার মারেন চারটি। এরপর সাকিব আল হাসান বোলিংয়ে আসেন। নিজের বলে দুর্দান্ত ফিল্ডিংয়ে রান আউট করেন তিনি উইলিয়ামসনকে। পরে বল হাতেও নেন একটি উইকেট। উপহার দেন দারুণ বোলিং। সব মিলিয়ে ফেরার ম্যাচে সাকিবের প্রভাববিস্তারী পারফরম্যান্সের উচ্ছ্বসিত প্রশংসা কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক ওয়েন মর্গ্যানের কণ্ঠে।
  • সাকিবের ফেরার ম্যাচে কলকাতার জয়
    একাদশে হচ্ছিল না জায়গা। লম্বা সময় কেটেছে ডাগআউটে বসে। মাঠে নামার সুযোগ পেয়েই দুই হাতে লুফে নিলেন সাকিব আল হাসান। দুর্দান্ত বোলিংয়ে ফেরার ম্যাচ রাঙালেন কলকাতা নাইট রাইডার্সের এই স্পিনিং অলরাউন্ডার। পরে শুবমান গিলের দারুণ ফিফটিতে জিতল তারা।
  • যে কারণে কলকাতার একাদশে নেই সাকিব
    আগের ম্যাচগুলিতে সুযোগ খুব একটা ছিল না। কিন্তু আন্দ্রে রাসেল যখন চোট পেয়ে বাইরে, খেলাও শারজাহর মন্থর ও চটচটে উইকেট, কালকাতা নাইট রাইডার্সের একাদশে জায়গা পেতেই পারতেন সাকিব আল হাসান। তবে তা হয়নি। সুযোগটা পেয়েছেন টিম সাউদি। সাকিব অবশ্য বিবেচনায় ছিলেন বলেই জানালেন কলকাতার সহকারী কোচ অভিষেক নায়ার। শেষ পর্যন্ত সাউদিকে বেছে নেওয়ার কারণ ব্যাখ্যা করলেন তিনি।
  • কলকাতার একাদশে নেই সাকিব
    থমকে থাকা আইপিএল পুনরায় শুরুর পর কলকাতা নাইট রাইডার্সের প্রথম ম্যাচে একাদশে জায়গা পাননি সাকিব আল হাসান। বাংলাদেশের অলরাউন্ডারকে পেছনে ফেলে সুযোগ পেয়েছেন ক্যারিবিয়ান অফ স্পিনার সুনিল নারাইন।
  • মিরপুরের চেয়ে স্মার্ট বোলিং করতে হবে বিশ্বকাপে: হেরাথ
    সাক্ষাৎকার দেওয়ার কথা দিয়েও অনেক দিন অপেক্ষায় রাখায় বারবার দুঃখপ্রকাশ করে রঙ্গনা হেরাথ বললেন, “আসলে দীর্ঘদিন পর বাড়ি ফিরে কয়েকটা দিন পরিবারের সঙ্গে কাটালাম।” টানা তিনটি সিরিজ দায়িত্ব পালন করে বাংলাদেশের স্পিন পরামর্শক এখন ছুটিতে শ্রীলঙ্কায়। টেস্ট ইতিহাসের সফলতম বাঁহাতি স্পিনারের সঙ্গে বিসিবির চুক্তি বিশ্বকাপ পর্যন্ত। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে লঙ্কান এই স্পিন গ্রেট কথা বললেন বাংলাদেশ দলের সঙ্গে তার অভিজ্ঞতা, স্পিনারদের শক্তি-দুর্বলতা, আগামী মাসের টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের সম্ভাবনা ও সামগ্রিক আরও অনেক কিছু নিয়ে।
  • ক্রিকেট ইতিহাসেই সাকিবকে বিরল মনে করেন হেরাথ
    অনেক অলরাউন্ডারের শক্তির জায়গা ব্যাটিং, অনেকের বোলিং। কিন্তু সাকিব আল হাসানকে ব্যাটিং অলরাউন্ডার বা বোলিং, কোনো পরিচয়ে সীমাবদ্ধ রাখতে পারেন না রঙ্গনা হেরাথ। শ্রীলঙ্কান স্পিন গ্রেট ও বাংলাদেশের স্পিন পরামর্শকের মতে, ব্যাটে-বলে সমান সামর্থ্যের এমন অলরাউন্ডার ক্রিকেট ইতিহাসেই খুব একটা নেই।
  • র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারালেন সাকিব
    টি-টোয়েন্টির অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ের চূড়ায় বেশিদিন থাকতে পারলেন না সাকিব আল হাসান। অস্ট্রেলিয়া সিরিজে দারুণ পারফরম্যান্স করে তিন বছরেরও বেশি সময় পর উঠেছিলেন শীর্ষে। নিউ জিল্যান্ড সিরিজে নিজেকে মেলে ধরতে না পেরে আবার হারালেন সিংহাসন।
  • একই দলে সাকিব-মাহমুদউল্লাহ-মুশফিক-সৌম্য-তাসকিন
    মোহামেডান স্পোর্টিং ক্লাবের এখন কেবল ঐতিহ্য আর বড় দলের তকমাটুকুই আছে। সাফল্য নেই বছরের পর বছর ধরে। ঢাকা প্রিমিয়ার লিগ ক্রিকেটে শিরোপার স্বাদ পায়নি তারা গত এক দশকেও। ট্রফির খোঁজে মরিয়া ক্লাব কর্তৃপক্ষ এবার তাই তারার মেলা বসাচ্ছে ক্লাবে। লিগ শুরুর সময় নিয়ে নিশ্চয়তা না থাকলেও তারকায় ঠাসা দল সাজিয়ে রাখছে তারা।
  • আইপিএল খেলতে গেলেন সাকিব, অপেক্ষায় মুস্তাফিজ
    দুজনের যাওয়ার কথা ছিল একসঙ্গেই। তবে বাগড়া দিল মুস্তাফিজুর রহমানের ভিসা জটিলতা। সাকিব আল হাসান চলে গেলেন আইপিএল খেলতে। মুস্তাফিজ তাকিয়ে ভিসা জটিলতা অবসানের দিকে।
  • সহ-অধিনায়ক না থাকায় সমস্যা দেখছেন না সাকিব
    ক্রিকেট বিশ্বে একটি জায়গায় বাংলাদেশ এখন নিশ্চিতভাবেই আলাদা। তিন সংস্করণের একটিতেও নেই কোনো সহ-অধিনায়ক! দিনের পর দিন এভাবেই চলছে। তাতে খুব বড় সমস্যার কিছু দেখছেন না সাকিব আল হাসান। প্রয়োজন পড়লে কয়েকজন মিলে সিদ্ধান্ত নেওয়া হয়, জানালেন অভিজ্ঞ এই অলরাউন্ডার।
  • ভুল কম দেখে ভালোর দিকে তাকাতে বললেন সাকিব
    জয়ের ফুলের সঙ্গে আছে সংশয়ের কাঁটা। অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডের বিপক্ষে দেশের মাঠে পরপর দুটি সিরিজ জয়ের তৃপ্তি পূর্ণতা পাচ্ছে না নানা প্রশ্নের ভীড়ে। তবে সাকিব আল হাসানের মতে, সংশয়ের কাঁটার আঘাতকে দূরে রেখে সাফল্যের সুবাসেই মগ্ন থাকা উচিত।
  • সাকিবের কথায় বিশ্বকাপ নিয়ে ভরসা পাচ্ছেন বিসিবি সভাপতি
    টি-টোয়েন্টি বিশ্বকাপে কখনোই খুব ভালো কিছু করতে পারেনি বাংলাদেশ। তবে এবারের আসরে দল ভালো করবে বলে মনে করেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। তাকে সেই বিশ্বাস জুগিয়েছেন সাকিব আল হাসান।
  • ২ বছর পর সেরা দশে সাকিব
    নিউ জিল্যান্ডের বিপক্ষে বল হাতে উজ্জ্বল পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন সাকিব আল হাসান। আইসিসির টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে দুই বছর পর সেরা দশে ফিরেছেন বাংলাদেশের এই অলরাউন্ডার।
  • বাংলাদেশকে হারিয়ে পরিপূর্ণ পারফরম্যান্সের খোঁজে নিউ জিল্যান্ড
    প্রথম ম্যাচে স্রেফ ৬০ রানে গুটিয়ে গিয়ে হার। পরের ম্যাচে ১৪০ ছাড়ানো স্কোর তাড়ায় শেষ বলে হার। উন্নতির ধারা ধরে রেখে তৃতীয় টি-টোয়েন্টিতে বড় জয়। সিরিজ বাঁচিয়ে রাখায় দারুণ খুশি টম ল্যাথাম। তবে নিজেদের আরও উন্নতির সুযোগ দেখছেন সফরকারী অধিনায়ক। এই কিপার-ব্যাটসম্যান জানালেন, পরিপূর্ণ পারফরম্যান্স থেকে এখনও কিছুটা দূরেই আছে তারা।
  • যেভাবে ব্যাটসম্যানদের বেঁধে রেখেছিলেন এজাজ
    তিন বলের মধ্যে মেহেদি হাসান ও সাকিব আল হাসানের উইকেট। খানিক বাদে পরপর দুই বলে মাহমুদউল্লাহ ও আফিফ হোসেনের উইকেট। এজাজ প্যাটেলের দুইবারের জোড়া ধাক্কা সামলে আর ঘুরে দাঁড়াতে পারেনি বাংলাদেশ।
  • এক উইকেট নিলেই শীর্ষে সাকিব, দুই উইকেটে ‘অনন্য’
    রেকর্ড, মাইলফলক, অর্জন, এসব সাকিব আল হাসানের প্রতিশব্দ হয়ে গেছে বেশ আগেই। ১৫ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে কত কিছুতে তিনি প্রথম, কত রেকর্ডের তিনি চূড়ায়, হিসাব রাখাই কঠিন। অর্জনে সমৃদ্ধ এই ক্যারিয়ারে আরও দারুণ দুটি মাইলফলকের দুয়ারে দাঁড়িয়ে সাকিব।
  • জয়ের কৃতিত্ব বোলারদের দিলেন মাহমুদউল্লাহ
    তৃতীয় ওভারে আক্রমণে এসে দ্বিতীয় বলেই ছক্কা হজম করলেন সাকিব আল হাসান। সঙ্গে সঙ্গে ড্রেসিং রুমের দিকে ইশারা করলেন রুমাল আনার জন্য। স্পষ্টতই শিশিরের জন্য সমস্যা হচ্ছিল বাঁহাতি এই স্পিনারের। বাংলাদেশের বোলারদের জন্য যা ছিল বড় সমস্যা, সেটাই নিউ জিল্যান্ডের জন্য আশীর্বাদ। ফ্লাড লাইটের আলোয় ব্যাটিং হয়ে গেল তুলনামূলক সহজ। এমন উইকেটে ১৪০ রানের পুঁজি নিয়েও জেতায় বোলারদের প্রশংসায় ভাসালেন স্বাগতিক অধিনায়ক মাহমুদউল্লাহ।
  • ২০০৭ বিশ্বকাপের স্মৃতি মনে পড়ছে সাকিবের
    মন্থর ও টার্নিং উইকেটে খেলে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি কতটা হচ্ছে বাংলাদেশের, সেই প্রশ্ন উচ্চকিত হচ্ছে সময়ের সঙ্গে। তবে সাকিব আল হাসানের কাছে আলাদা গুরুত্ব পাচ্ছে জয়ের আত্মবিশ্বাস। তার মনে পড়ছে ২০০৭ ওয়ানডে বিশ্বকাপের কথা। সেবারও টানা কিছু জয়ের আত্মবিশ্বাস নিয়ে বিশ্বকাপে গিয়ে ভালো করেছিল বাংলাদেশ।
  • অস্ট্রেলিয়া সিরিজের চেয়ে কঠিন উইকেট: সাকিব
    অফ স্টাম্পের বাইরে শর্ট বল, ব্যাটসম্যান কাট করার চেষ্টায় ব্যর্থ। টাইমিংই হয় না! লেগ স্টাম্পের বল ফ্লিক করতে গেলে ফিরতি ক্যাচ যায় বোলারের হাতে। বাউন্স ভীষণরকম অসমান। ম্যাচের প্রথম ওভার থেকে উইকেটের আচরণে যে ইঙ্গিত, পরের সময়টায় তা স্পষ্ট আরও। দুই দলের স্কোরে যা ফুটে উঠছে, ম্যাচ শেষে তা উঠে এলো সাকিব আল হাসানের কণ্ঠেও। নিউ জিল্যান্ড সিরিজের প্রথম ম্যাচের উইকেট আগের সিরিজের চেয়েও কঠিন।
  • মিরপুরের স্পিন মঞ্চে নাস্তানাবুদ নিউ জিল্যান্ড
    দুটি ট্রেনিং ক্যাম্প, বাংলাদেশের মতো উইকেট তৈরি করে অনুশীলন, কত কিছুই না করে এই সফরে এসেছে নিউ জিল্যান্ড। কিন্তু প্রস্তুতি আর বাস্তবতার ফারাক কতটা, বুঝে গেল তারা প্রথম ম্যাচেই। মন্থর, টার্নিং ও অসমান বাউন্সের উইকেটে কিউই ব্যাটিং মুখ থুবড়ে পড়ল বাজেভাবে। বাংলাদেশ পেল টি-টোয়েন্টিতে প্রথমবার নিউ জিল্যান্ডকে হারানোর স্বাদ।
  • সোনার ব্যবসায় সাকিব
    সঞ্চয়ের জন্য, ভবিষ্যতের জন্য, দেশের সব মানুষের জন্য এলো এক সুখবর- এই ভাষাতে বিজ্ঞাপন দিয়ে নিজের নতুন ব্যবসার জানান দিলেন সাকিব আল হাসান। বাংলাদেশের এই অলরাউন্ডার এবার নেমেছেন সোনার ব্যবসায়।
  • আইসিসির জুলাই মাসের সেরা সাকিব
    অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ সেরার রেশ না কাটতেই সাকিব আল হাসানের অর্জনের খাতায় যুক্ত হলো আরেকটি পালক। প্রথমবারের মতো ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েই জিতলেন মাস সেরার স্বীকৃতি।
  • র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ফিরলেন সাকিব
    নিজে নাম লিখিয়েছেন রেকর্ডের পাতায়, দল গড়েছে ইতিহাস। অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যাটে-বলে দারুণ সিরিজ পার করে টি-টোয়েন্টি অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ের সিংহাসন পুনরুদ্ধার করেছেন সাকিব আল হাসান। তিন বছরেরও বেশি সময় পর শীর্ষে ফিরলেন তিনি।
  • অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপ প্রস্তুতি কতটা হলো?
    অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে বাংলাদেশের প্রাপ্তির ঝুলি দারুণ সমৃদ্ধ। রেকর্ড, ইতিহাস, অর্জন, কত কী! তবে খটকার জায়গাও একটা আছে। ব্যাটিংটা খুব ভালো হয়নি এই সিরিজে। সেই খটকার পথ ধরে এগোলে অস্বস্তির কাঁটা হয়ে ফুটছে আরেকটি প্রশ্ন। এমন উইকেটে খেলে বিশ্বকাপের প্রস্তুতি সত্যিকার অর্থে কতটা আদর্শ হলো?
  • বড় দল হয়ে ওঠার শুরু দেখছেন সাকিব
    অস্ট্রেলিয়া যেমন দলের বেশ কজন তারকাকে ছাড়া খেলেছে বাংলাদেশ সফরে, তেমনি বাংলাদেশ দলও নানা কারণে পায়নি নিয়মিত কজনকে। তার পরও যে দাপটে সিরিজ জয় পেয়েছে বাংলাদেশ, তাতে নতুন দিনের সূচনা দেখতে পাচ্ছেন সাকিব আল হাসান। সিরিজ সেরা হওয়া এই অলরাউন্ডারের মতে, দলের ভেতরের এই প্রতিযোগিতাই বাংলাদেশকে বড় দল হয়ে ওঠার পথে এগিয়ে নেবে।
  • সাকিব বললেন, ‘আমি মানুষ’
    মানুষ তো তিনি বটেই। তবে ক্রিকেট মাঠে তার পারফরম্যান্স, তার শরীরী ভাষা ও মানসিকতায় অনেক সময় সংশয়টা জাগে। সত্যিই কি তিনি রক্ত-মাংসে গড়া একজন নাকি কোনো অতিমানব! অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচের পর এই প্রশ্ন উঠল আবারও। মুচকি হাসিতে সাকিব আল হাসান নিশ্চিত করলেন, তিনি মানব সম্প্রদায়েরই একজন।
  • রেকর্ড রাঙা জয়ে শেষ স্মরণীয় সিরিজ
    বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে এই সিরিজ আলাদা জায়গা পেয়ে আছে আগেই। শেষ ম্যাচে নিশ্চিত হয়ে গেল, অস্ট্রেলিয়াও এই সিরিজ সহজে ভুলবে না! হতাশার সফরে তাদের শেষটা হলো বিভীষিকার মতো। বিশ্ব ক্রিকেটের প্রতাপশালী দলটি গুটিয়ে গেল টি-টোয়েন্টিতে নিজেদের সর্বনিম্ন রানে। দাপুটে জয়ে বাংলাদেশ সমাপ্তি টানল অবিস্মরণীয় এক সিরিজের।
  • ১০০ ছুঁয়ে সাকিবের অনন্য ‘ডাবল’
    বাংলাদেশ ক্রিকেটের অনেক প্রথম অর্জন এসেছে সাকিব আল হাসানের হাত ধরে। এবার বিশ্ব ক্রিকেটেই একটি জায়গায় তিনি হয়ে গেলেন প্রথম। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথম ক্রিকেটার হিসেবে ১ হাজার রান ও ১০০ উইকেটের ডাবল পূর্ণ করলেন বাংলাদেশের অলরাউন্ডার।