• নিষেধাজ্ঞা থেকে মুক্ত হয়ে শ্রীলঙ্কা দলে গুনাথিলাকা
    এক বছরের নিষেধাজ্ঞা থেকে মাঝপথে মুক্তি পাওয়ার পর প্রথমবার শ্রীলঙ্কা দলে ডাক পেলেন দানুশকা গুনাথিলাকা। অস্ট্রেলিয়া সফরের টি-টোয়েন্টি দলে রাখা হয়েছে এই টপ অর্ডার ব্যাটসম্যানকে।
  • আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন পেরেরা
    শ্রীলঙ্কার হয়ে সাদা বলের ক্রিকেট খেলা হয় না তিন বছরেরও বেশি সময় ধরে। সবশেষ টেস্ট খেলেছেন বছর খানেক হলো। অনিয়মিত এই আন্তর্জাতিক ক্যারিয়ারের এবার ইতিই টেনে দিলেন লঙ্কান অফ স্পিনিং অলরাউন্ডার দিলরুয়ান পেরেরা।
  • বিগ ব্যাশে ইতিহাস গড়ে জাতীয় দলে ফিরলেন ম্যাকডারমট
    আগে সুযোগ পেয়েছেন অনেকবার, কিন্তু কখনোই অস্ট্রেলিয়া জাতীয় দলে জায়গা ধরে রাখতে পারেননি বেন ম্যাকডারমট। চলমান বিগ ব্যাশে ব্যাট হাতে রেকর্ড গড়ে আবারও দেশটির নির্বাচকদের নজর কেড়েছেন এই কিপার-ব্যাটসম্যান। শ্রীলঙ্কার বিপক্ষে আসছে টি-টোয়েন্টি সিরিজের দলে রাখা হয়েছে তাকে।
  • ‘ফাইনালে’ শ্রীলঙ্কার কাছে হেরে গেল বাংলাদেশের মেয়েরা
    লিগ পর্বের ম্যাচ, কিন্তু প্রেক্ষাপটের কারণে ম্যাচটি হয়ে উঠেছিল ফাইনাল। সেই লড়াইয়ে পেরে উঠল না বাংলাদেশের মেয়েরা। প্রতিপক্ষের যাকে নিয়ে ছিল সবচেয়ে বেশি ভয়, সেই চামারি আতাপাত্তুর অলরাউন্ড পারফরম্যান্স গড়ে দিল ব্যবধান। দারুণ জয়ে কমনওয়েলথ গেমসের চূড়ান্ত পর্বে জায়গা করে নিল শ্রীলঙ্কা।
  • জিম্বাবুয়েকে ধসিয়ে শ্রীলঙ্কার সিরিজ জয়
    ব্যাট হাতে শুরুটা ভালো করলেও পরে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ইনিংস খুব বড় করতে পারল না শ্রীলঙ্কা। তবে আড়াইশ ছাড়ানো পুঁজিই জিম্বাবুয়ের জন্য পাহাড়সম করে তুললেন বোলাররা। তাদের সৌজন্যে প্রতিপক্ষকে স্রেফ গুঁড়িয়ে দিয়ে সিরিজ ঘরে তুলল লঙ্কানরা।
  • শ্রীলঙ্কা সিরিজ দিয়ে ফেরার আশায় হেইজেলউড
    সাইড স্ট্রেইন চোট থেকে সেরে উঠছেন জশ হেইজেলউড। আগামী মাসেই শ্রীলঙ্কা সিরিজ দিয়ে মাঠে ফেরার আশায় আছেন অস্ট্রেলিয়ান এই পেসার।
  • শ্রীলঙ্কাকে হারিয়ে সমতায় জিম্বাবুয়ে
    তিনশ ছাড়ানো রান তাড়ায় ৬৩ রানে নেই ৪ উইকেট। চাপের মধ্যে দুর্দান্ত এক ইনিংসে আশা জাগালেন দাসুন শানাকা। কিন্তু যথেষ্ট হলো না শ্রীলঙ্কা অধিনায়কের প্রচেষ্টা। ব্যাটসম্যানদের এনে দেওয়া বড় পুঁজির পর বোলারদের নৈপুণ্যে জিম্বাবুয়ে পেল দারুণ জয়।
  • উইলিয়ামসের সেঞ্চুরি ছাপিয়ে শ্রীলঙ্কার জয়
    রেজিস চাকাভার ফিফটির পর ব্যাটিং মাস্টারক্লাসে দারুণ এক সেঞ্চুরি উপহার দিলেন শন উইলিয়ামস। জিম্বাবুয়ে পেল তিনশর কাছাকাছি পুঁজি। তাদের বোলাররা অবশ্য পারলেন না তেমন কিছু করে দেখাতে। পাথুম নিসানকা, দিনেশ চান্দিমাল ও চারিথ আসালাঙ্কার ফিফটিতে জয় তুলে নিল শ্রীলঙ্কা।
  • ৭ দিনেই অবসর ভেঙে ফিরতে ‘প্রস্তুত’ রাজাপাকসা
    সপ্তাহ পার হতেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত থেকে সরে এসেছেন ভানুকা রাজাপাকসা। শ্রীলঙ্কার যুব ও ক্রীড়া মন্ত্রী নামাল রাজাপাকসা ও জাতীয় নির্বাচকদের সঙ্গে আলোচনার পর পুনরায় তিনি ক্রিকেটে ফিরতে প্রস্তুত বলে জানিয়েছেন দেশটির ক্রিকেট বোর্ড।
  • লঙ্কান ওয়ানডে দলে ২ নতুন মুখ
    জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠের ওয়ানডে সিরিজের জন্য দুই নতুন মুখ নিয়ে দল সাজিয়েছে শ্রীলঙ্কা। নুয়ান থুশারা, শিরান ফার্নান্দোর সঙ্গে আন্তর্জাতিক অভিষেকের অপেক্ষায় থাকা চামিকা গুনাসেকারাকেও রাখা হয়েছে দলে।
  • শ্রীলঙ্কায় গিয়ে কোভিড আক্রান্ত জিম্বাবুয়ে কোচ
    শ্রীলঙ্কায় যাওয়ার পর জিম্বাবুয়ের প্রধান কোচ লালচাঁদ রাজপুতের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। অন্তত প্রথম দুই ওয়ানডেতে তাকে পাবে না সফরকারীরা।
  • এসএলসি: অবসরের ৬ মাস পর মিলবে ফ্র্যাঞ্চাইজি লিগের এনওসি
    আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিতে চাওয়া ক্রিকেটারদের জন্য নতুন নীতিমালা ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। বিদায়ের সিদ্ধান্ত নেওয়ার তিন মাস আগে বোর্ডকে জানাতে হবে। একই সঙ্গে ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার অনাপত্তিপত্র পেতে অবসরের পর অপেক্ষা করতে হবে ৬ মাস।
  • সাদা বলে মনোযোগ দিতে টেস্ট ছাড়লেন গুনাথিলাকা
    অনেক দিন ধরেই টেস্ট দলের বাইরে দানুশকা গুনাথিলাকা। এবার আনুষ্ঠানিকভাবে এই সংস্করণকে বিদায় জানালেন শ্রীলঙ্কার বাঁহাতি এই ব্যাটসম্যান। এখন সাদা বলের ক্রিকেটে মনোযোগ দিতে চান তিনি।
  • নিষেধাজ্ঞা থেকে মুক্ত লঙ্কান ত্রয়ী
    আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার পথ খুলে গেল কুসল মেন্ডিস, দানুশকা গুনাথিলাকা ও নিরোশান ডিকভেলার। এক বছরের নিষেধাজ্ঞা শেষ হওয়ার সাত মাস আগেই মুক্তি পেলেন এই তিন ক্রিকেটার।
  • স্রেফ ২ বছর খেলেই আন্তর্জাতিক ক্রিকেটকে রাজাপাকসার বিদায়
    জাতীয় দলে খেলা যেকোনো ক্রিকেটারেরই সবচেয়ে বড় স্বপ্ন। সেই সীমানায় পা রাখতে না রাখতেই শেষ বলে দিলেন ভানুকা রাজাপাকসা! আন্তর্জাতিক ক্রিকেটে দুই বছর কাটিয়ে অবসর নিয়ে নিলেন শ্রীলঙ্কার এই টপ অর্ডার ব্যাটসম্যান।
  • জিম্বাবুয়ে সিরিজে শ্রীলঙ্কার অন্তর্বর্তীকালীন কোচ রত্নায়েকে
    মিকি আর্থারের বিদায়ের পর থেকে ফাঁকা পড়ে ছিল শ্রীলঙ্কার প্রধান কোচের পদ। জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন সিরিজের জন্য সাবেক ফাস্ট বোলার রুমেশ রত্নায়েকেকে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে নিয়োগ দিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)।
  • শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে ভারতের যুবাদের রেকর্ড অষ্টম শিরোপা
    যুব এশিয়া কাপকে যেন নিজেদের প্রায় সম্পত্তি বানিয়ে ফেলেছে ভারত! বৃষ্টিবিঘ্নিত ফাইনালে শ্রীলঙ্কাকে বিশাল ব্যবধানে হারিয়ে আবারও চ্যাম্পিয়ন হয়েছে ভারতের যুবারা।
  • শেষ ম্যাচ পরিত্যক্ত, সেমিতে যুবাদের প্রতিপক্ষ ভারত
    যুব এশিয়া কাপে করোনাভাইরাসের ছোবলে খেলা শুরুর পর পরিত্যক্ত হয়েছে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের গ্রুপ পর্বের শেষ ম্যাচ। সেমি-ফাইনালে বাংলাদেশের যুবারা খেলবে ভারতের বিপক্ষে।
  • বাংলাদেশকে নিয়ে সেমিতে লঙ্কান যুবারা
    যুব এশিয়া কাপে টানা দ্বিতীয় জয় পেয়েছে শ্রীলঙ্কা। নেপালকে হারিয়ে বাংলাদেশকে সঙ্গে নিয়ে টুর্নামেন্টের সেমি-ফাইনালে উঠেছে লঙ্কান যুবারা।
  • আবারও এলপিএল চ্যাম্পিয়ন থিসারার জাফনা
    লক্ষ্য ২০২ রানের। পাওয়ার প্লের ৬ ওভারেই এলো ৮১ রান। তবু পারল না গল গ্ল্যাডিয়েটর্স। তাদের হারিয়ে লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) দ্বিতীয় আসরের শিরোপা জিতল থিসারা পেরেরার জাফনা কিংস।
  • আল আমিনের বিবর্ণ দিনে এলপিএল শেষ ক্যান্ডির
    আগের ম্যাচের দারুণ বোলিংয়ের ছন্দ ধরে রাখতে পারলেন না আল আমিন হোসেন। কলম্বো স্টার্সের বিপক্ষে এক উইকেট নিলেও এই পেসার রান দিলেন অকাতরে। তার দল ক্যান্ডি গ্ল্যাডিয়েটর্সও হার দিয়ে শেষ করল টুর্নামেন্ট।
  • শ্রীলঙ্কান ক্রিকেটে নতুন দায়িত্বে জয়াবর্ধনে
    টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের সঙ্গে গিয়েছিলেন পরামর্শক হিসেবে। এবার শ্রীলঙ্কার ক্রিকেটে আরও বড় দায়িত্ব পেলেন মাহেলা জয়াবর্ধনে। উপদেষ্টা কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে লঙ্কান সাবেক এই ব্যাটিং গ্রেটকে।
  • আল আমিনের খরুচে দিনে ক্যান্ডির প্রথম জয়
    প্রথম পাঁচ বলে দিলেন কেবল ৪ রান। শেষ বলে হজম করলেন চার। আরেকটি ওভার করার সুযোগ পেয়েও কাজে লাগাতে পারলেন না আল আমিন। আরও বেশি রান গুনে বাংলাদেশের এই পেসার পড়ে গেলেন খরুচে বোলিংয়ের খাতায়। তবে তার বাজে দিনে প্রথম জয়ের স্বাদ পেল ক্যান্ডি ওয়ারিয়র্স।
  • হাতির আক্রমণে নিহত লঙ্কান ক্রিকেটের দুই মাঠকর্মী
    হাতির আক্রমণে মানুষের প্রাণ হারানোর ঘটনা শ্রীলঙ্কায় নতুন নয়। এবার এর শিকার হলেন শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি) দুই মাঠকর্মী।
  • বিবর্ণ আল আমিন, ক্যান্ডির আরেকটি হার
    লঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল) দ্বিতীয় ম্যাচে বল হাতে ভালো করতে পারেননি আল আমিন হোসেন। তার দল ক্যান্ডি ওয়ারিয়র্স আবারও হেরে গেছে।
  • শুরু আর শেষে খরুচে আল আমিনের ২ উইকেট
    বল হাতে নিয়ে প্রথম বলেই আল আমিন হোসেন হজম করলেন চার, প্রথম ওভারে দিলেন ১৪ রান। মাঝে দুর্দান্ত দুটি ওভারে নিলেন ২ উইকেট। কিন্তু শেষ ওভারে দুই ছক্কা খেয়ে বিবর্ণ হয়ে গেল তার বোলিং ফিগার।
  • রমেশ-এম্বুলদেনিয়ার ছোবলে হোয়াইটওয়াশড উইন্ডিজ
    প্রথম ইনিংসে বল হাতে প্রতিপক্ষকে গুঁড়িয়ে দেওয়া রমেশ মেন্ডিস দ্বিতীয় ভাগেও ভয়ঙ্কর। তার সঙ্গে দুর্দান্ত বোলিং উপহার দিলেন লাসিথ এম্বুলদেনিয়া। রান তাড়া করতে নামা ওয়েস্ট ইন্ডিজকে স্রেফ গুঁড়িয়ে দিলেন শ্রীলঙ্কান এই দুই স্পিনার। দারুণ এক জয় তুলে নিয়ে সফরকারীদের হোয়াইটওয়াশড করল স্বাগতিকরা।
  • ধনাঞ্জয়ার সেঞ্চুরিতে শক্ত অবস্থানে শ্রীলঙ্কা
    নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে আড়াইশর আগে গুটিয়ে যাওয়ার শঙ্কা জেগেছিল। ওয়েস্ট ইন্ডিজের স্পিনে বিপর্যয়ে পড়া শ্রীলঙ্কাকে পথ দেখালেন ধনাঞ্জয়া ডি সিলভা। উপহার দিলেন দারুণ এক সেঞ্চুরি। নবম উইকেটে লাসিথ এম্বুলদেনিয়ার যোগ্য সঙ্গ পেয়ে শতরানের জুটিতে দলকে বড় লক্ষ্যের এগিয়ে নিচ্ছেন ধনাঞ্জয়া।
  • ১০ বলে ৫ উইকেট নিয়ে হাসারাঙ্গার রেকর্ড
    বল হাতে নিয়ে দ্বিতীয় বলেই হজম করলেন ছক্কা। এরপর কী দারুণভাবেই না ঘুরে দাঁড়ালেন ভানিদু হাসারাঙ্গা। পরের ১০ বলে স্রেফ ২ রান দিয়ে তুলে নিলেন ৫ উইকেট!
  • স্পিনারদের আরেকটি দিনে মেন্ডিসের ৬ উইকেট
    এ যেন শ্রীলঙ্কার ইনিংসেরই পুনরাবৃত্তি! শক্ত ভিত পেয়েও ধসে পড়ল ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং লাইনআপ। ক্যারিয়ার সেরা বোলিংয়ে তাদের লিড বড় হতে দিলেন না রমেশ মেন্ডিস। তবে দিনের শেষ ভাগে লঙ্কানদের দুটি রান আউটে ম্যাচে একটু হলেও এগিয়ে ক্যারিবিয়ানরাই।
  • ক্যারিবিয়ান স্পিনে বিধ্বস্ত লঙ্কান ব্যাটিং
    শতরানের উদ্বোধনী জুটি, ২ উইকেট হারিয়ে রান দেড়শ ছাড়িয়ে, সেই দলই কিনা গুটিয়ে গেল দুইশ পেরিয়েই! ওয়েস্ট ইন্ডিজের দুই বাঁহাতি স্পিনার ভিরাসামি পেরমল ও জোমেল ওয়ারিক্যানের দারুণ বোলিং আর কিছু বাজে শটে হুড়মুড় করে ভেঙে পড়ল শ্রীলঙ্কার ব্যাটিং লাইনআপ। ওপেনারদের দৃঢ়তায় ক্যারিবিয়ানরা পেল শক্ত ভিত।
  • নিসানকার ব্যাটে লঙ্কানদের শক্ত ভিত
    ব্যাটসম্যান কিংবা বোলাররা দাপট দেখানোর আগে বাধা হয়ে এলো বৃষ্টি। ভেস্তে গেল প্রথম দুই সেশন। বল মাঠে গড়ানোর পর নিজেদের মেলে ধরলেন শ্রীলঙ্কার দুই ওপেনার দিমুথ করুনারত্নে ও পাথুম নিসানকা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দলকে গড়ে দিলেন শক্ত ভিত।
  • উইন্ডিজকে উড়িয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু শ্রীলঙ্কার
    জয়ের মঞ্চ গড়া হয়েছিল আগের দিনই। শ্রীলঙ্কার অপেক্ষা কিছুটা দীর্ঘায়িত করেন এনক্রুমা বনার ও জশুয়া দা সিলভা। দলের বড় হার অবশ্য এড়াতে পারেননি তারা। ওয়েস্ট ইন্ডিজকে গুঁড়িয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্র শুরু করল লঙ্কানরা।
  • লঙ্কান স্পিনে মহাবিপদে উইন্ডিজ
    গলে শ্রীলঙ্কার স্পিনের যেন জবাব খুঁজে পাচ্ছে না ওয়েস্ট ইন্ডিজ। বড় লক্ষ্য তাড়ায় অল্পতে গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়েছে ক্যারিবিয়ানরা। বড় জয়ের আশা জাগিয়েছে শ্রীলঙ্কা।
  • বৃষ্টিবিঘ্নিত দিনে ফলোঅন এড়াল উইন্ডিজ
    লাঞ্চ বিরতির পর পাঁচ ওভার হতেই নামল বৃষ্টি। দিনের বাকি সময়ে মাঠে গড়াল না আর একটি বলও। রাকিম কর্নওয়ালের ব্যাটে ওয়েস্ট ইন্ডিজ ফলোঅন এড়াতে পারল বটে, তবে গল টেস্টের নিয়ন্ত্রণ শ্রীলঙ্কার হাতেই।
  • স্পিনারদের দাপটের দিনে বিপদে উইন্ডিজ
    দিনজুড়ে মিলল বেশ টার্ন ও বাউন্স। স্পিনারদের জন্য কাঙ্ক্ষিত উইকেটে নিজেদের মেলে ধরলেন রোস্টন চেইস ও জোমেল ওয়ারিক্যান। শ্রীলঙ্কাকে তারা থামিয়ে দিলেন চারশর আগে। পরে ব্যাটিংয়ে নেমে অবশ্য প্রাভিন জয়াবিক্রমা, রমেশ মেন্ডিসদের স্পিনে ধুঁকছে ওয়েস্ট ইন্ডিজও।
  • অভিষিক্ত সোলোজানোর কনকাশন বদলি হোপ
    টেস্ট ক্রিকেটে অভিষেক হলো ঠিকই, কিন্তু ব্যাটিংয়ের সুযোগ পেলেন না জেরেমি সোলোজানো। ফিল্ডিংয়ের সময় হেলমেটে বলের আঘাতে ম্যাচ থেকে ছিটকে গেছেন বাঁহাতি এই ব্যাটসম্যান। তার কনকাশন বদলি হিসেবে শেই হোপকে একাদশে যোগ করেছে ওয়েস্ট ইন্ডিজ।
  • করোনাভাইরাসে আক্রান্ত ৩ লঙ্কান নারী ক্রিকেটার
    বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের প্রথম ম্যাচের দুই দিন আগে বড় ধাক্কা খেয়েছে শ্রীলঙ্কা নারী ক্রিকেট দল। তাদের তিন জন খেলোয়াড় কোভিড-১৯ পজিটিভ হয়েছেন।
  • করুনারত্নের সেঞ্চুরিতে বড় সংগ্রহের পথে শ্রীলঙ্কা
    শুরুতেই আসে দিমুথ করুনারত্নেকে ফেরানোর সুযোগ। কিন্তু কাজে লাগাতে পারেননি না জার্মেইন ব্ল্যাকউড। জীবন পেয়ে অপরাজিত সেঞ্চুরিতে দলকে টানছেন লঙ্কান অধিনায়ক। তার দৃঢ়তায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গল টেস্টে বড় সংগ্রহের পথে শ্রীলঙ্কা।   
  • শ্রীলঙ্কা টেস্ট দলে ৩ নতুন মুখ
    বাংলাদেশের বিপক্ষে সবশেষ সিরিজের দল থেকে বেশ কিছু পরিবর্তন এনে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের জন্য টেস্ট দল সাজিয়েছে শ্রীলঙ্কা। ডাক পেয়েছেন তিন নতুন মুখ কামিল মিশারা, সুমিন্দা লাকশান ও চামিকা গুনাসেকারা।
  • শ্রীলঙ্কা ছাড়ছেন আর্থার, আয়ারল্যান্ডের দায়িত্ব ছাড়ছেন ফোর্ড
    চুক্তি নবায়ন নিয়ে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) বোর্ডের সঙ্গে সমঝোতা না হওয়ায় ওয়েস্ট ইন্ডিজ সিরিজ শেষে দায়িত্ব থেকে সরে দাঁড়াচ্ছেন প্রধান কোচ মিকি আর্থার। তার পরবর্তী গন্তব্য ডার্বিশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাব। আরেক টেস্ট খেলুড়ে দেশ আয়ারল্যান্ডের দায়িত্ব ছাড়ছেন গ্রাহাম ফোর্ড।
  • ঝুঁকি নিবে শ্রীলঙ্কা, সতর্ক বাংলাদেশ কোচ
    শ্রীলঙ্কার চেয়ে বাংলাদেশের সমীকরণ সহজ। প্রাইম মিনিস্টার মাহিন্দা রাজাপাকসে ট্রফির ফাইনালে খেলতে বাংলাদেশের জন্য ড্রই যথেষ্ট। সেখানে জয়ের বিকল্প নেই শ্রীলঙ্কার। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অন্তর্বর্তীকালীন কোচ মারিও লেমোসের মনে হচ্ছে, কঠিন সমীকরণের কারণে ঝুঁকি নেবে শ্রীলঙ্কা। তাই লক্ষ্য পূরণে তাদের বিপক্ষে ম্যাচের পরিস্থিতি বুঝে খেলার দিকে গুরুত্ব দিচ্ছেন তিনি।
  • আইসিসি হল অব ফেমে জয়াবর্ধনে-পোলক-ব্রিটিন
    টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের আগে আইসিসির হল অব ফেমে নতুন তিন জনকে যোগ করার ঘোষণা দিয়েছে আইসিসি। দারুণ সমৃদ্ধ ক্রিকেট ক্যারিয়ারের জন্য এই সম্মাননা পাচ্ছেন দক্ষিণ আফ্রিকার সাবেক পেস বোলিং অলরাউন্ডার শন পোলক, শ্রীলঙ্কার সাবেক ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনে ও ইংল্যান্ড নারী দলের সাবেক ব্যাটার জ্যানেট ব্রিটিন।
  • পয়েন্ট হারানোর ‘ক্ষত’ নিয়ে মালদ্বীপ ম্যাচে চোখ বাংলাদেশের
    ‘যা গেছে, তা গেছে’-বললেন মোহাম্মদ ইব্রাহিম। কিন্তু জয়ের দারুণ সম্ভাবনা জাগিয়েও সিশেলসের বিপক্ষে ড্র করা ম্যাচটি ঘুরেফিরে ঠিকই আসছে আলোচনায়। তাতে হতাশা আরও বাড়ছে ম্যাচটিতে গোল করা ইব্রাহিমের। পয়েন্ট হারানোর কষ্ট নিয়েই জাতীয় দলের এই অ্যাটাকিং মিডফিল্ডার জানালেন, অতীত নিয়ে পড়ে না থেকে মালদ্বীপের বিপক্ষে পরের ম্যাচ নিয়ে ভাবছেন তারা।
  • এলপিএলে তাসকিন-মিঠুনদের সঙ্গে মেহেদি রানা
    লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) দ্বিতীয় আসরের প্লেয়ার্স ড্রাফটে দল পেয়েছেন বাংলাদেশের পাঁচ ক্রিকেটার। যেখানে তাসকিন আহমেদ, নাজমুল ইসলাম অপু, মোহাম্মদ মিঠুন, আল আমিন হোসেনের সঙ্গে আছেন তরুণ পেসার মেহেদি হাসান রানা।
  • আশা ভঙ্গের ম্যাচে ক্যারিবিয়ানদের শাস্তি
    শ্রীলঙ্কার বিপক্ষে হেরে শেষ হয়ে গেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি-ফাইনালে ওঠার আশা। সেই হতাশার সঙ্গে যোগ হলো শাস্তি। ম্যাচটিতে মন্থর ওভার রেটের কারণে জরিমানা করা হয়েছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটারদের।
  • ম্যাচজয়ী ইনিংস খেলার তৃপ্তি আসালাঙ্কার
    মাত্র তিনটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা নিয়ে বিশ্বকাপে পা রেখেছিলেন চারিথ আসালাঙ্কা। ব্যাট হাতে ক্যারিয়ারের প্রথম বৈশ্বিক আসরটা তার কাটল দারুণ। শেষ ম্যাচেও দলের জয়ে রাখলেন বড় অবদান। এতেই যেন বেশি ভালো লাগা কাজ করছে বাঁহাতি এই ব্যাটসম্যানের মধ্যে।
  • মেন্ডিসকে ছাড়িয়ে হাসারাঙ্গার রেকর্ড
    ভানিদু হাসারাঙ্গার কোটার শেষ বল। বেরিয়ে এসে ছক্কায় ওড়ানোর চেষ্টায় গুগলি বলটা ব্যাটেই লাগাতে পারলেন না ডোয়াইন ব্রাভো। এলোমেলো হয়ে গেল স্টাম্প। শ্রীলঙ্কার লেগ স্পিনিং অলরাউন্ডার গড়লেন রেকর্ড।
  • শ্রীলঙ্কার কাছে হেরে বিদায় বিশ্ব চ্যাম্পিয়নদের
    আশা বাঁচিয়ে রাখতে ওয়েস্ট ইন্ডিজের সামনে জয়ের বিকল্প ছিল না। শ্রীলঙ্কার জন্য ম্যাচটি ছিল কেবল নিয়মরক্ষার। তবে বিশ্ব মঞ্চের লড়াই বলে কথা। লঙ্কান ব্যাটসম্যানরা জ্বলে উঠলেন, দলকে এনে দিলেন বড় পুঁজি। রান তাড়ায় ক্যারিবিয়ানরা পারল না লক্ষ্য ছুঁতে। এক ম্যাচ আগেই বিশ্ব চ্যাম্পিয়নরা ছিটকে পড়ল সেমি-ফাইনালের দৌড় থেকে।
  • খুনে ইনিংসে নায়ক বাটলার
    ভেন্যু বদলাল, সঙ্গে প্রতিপক্ষও। কিন্তু জস বাটলারের ব্যাটে দেখা গেল সেই একই দাপট। আবারও ঝড় তুললেন ইংলিশ ব্যাটসম্যান। খুনে ব্যাটিংয়ে করলেন দুর্দান্ত এক সেঞ্চুরি। জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • শ্রীলঙ্কাকেও হারিয়ে সেমি-ফাইনালে এক পা ইংল্যান্ডের
    মন্থর উইকেটে ব্যাটে-বলে করতেই লড়াই করতে হচ্ছিল। এমন কঠিন কন্ডিশনে ব্যাট হাতে আলো ছড়ালেন জস বাটলার। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে ইংল্যান্ডকে এনে দিলেন বড় সংগ্রহ। রান তাড়ায় শেষ পর্যন্ত লক্ষ্যের ধারেকাছেও যেতে পারল না শ্রীলঙ্কা। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি-ফাইনালের পথে বড় এক লাফ দিল ওয়েন মর্গ্যানের দল।
  • মিলার নয়, সেরা শামসি
    শেষ দিকে ঝড় তুললেন ডেভিড মিলার, কার্যকর ইনিংস খেললেন টেম্বা বাভুমা। তবে মিতব্যয়ী বোলিংয়ে গুরুত্বপূর্ণ তিন উইকেট নিয়ে দলের জয়ে সবচেয়ে বড় ভূমিকা রাখলেন তাবরাইজ শামসি। শ্রীলঙ্কার বিপক্ষে রোমাঞ্চকর লড়াইয়ে ম্যাচ সেরার পুরস্কারটিও তাই জিতলেন টি-টোয়েন্টির এক নম্বর বোলার।
  • হাসারাঙ্গার হ্যাটট্রিক ছাপিয়ে শেষের নায়ক মিলার
    পুঁজি খুব বেশি নয়, তবে বোলারদের নৈপুণ্যে লড়াই জমিয়ে তুলল শ্রীলঙ্কা। ভানিন্দু হাসারাঙ্গার হ্যাটট্রিকে একটা সময় ম্যাচের লাগাম তো তাদের হাতেই চলে যায়। শেষ ওভারে দক্ষিণ আফ্রিকার প্রয়োজন পড়ে ১৫ রান। টানা দুই ছক্কায় যেন এক ঝটকায় ম্যাচ বের করে নিলেন ডেভিড মিলার। রুদ্ধশ্বাস উত্তেজনার ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখে এনে দিলেন জয়ের হাসি।
  • বাউন্ডারি না দিয়ে ২ উইকেট নিয়ে সেরা জ্যাম্পা
    উইকেট ছিল যথেষ্ট ব্যাটিং সহায়ক। সেখানেই দুর্দান্ত বোলিংয়ে নিজেকে মেলে ধরলেন অ্যাডাম জ্যাম্পা। অস্ট্রেলিয়ার এই লেগ স্পিনারের চার ওভারে শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা মারতে পারলেন না কোনো বাউন্ডারি! সঙ্গে ২ উইকেট নিয়ে জ্যাম্পাই হলেন ম্যাচের সেরা।
  • ওয়ার্নারের ব্যাটে তছনছ শ্রীলঙ্কা
    ‘ফর্ম ক্ষণস্থায়ী, ক্লাস চিরস্থায়ী’-ডেভিড ওয়ার্নারের ফর্মহীনতা নিয়ে কদিন আগে বলেছিলেন কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্ন। পূর্বসূরির কথার প্রমাণ দিতে দেরি করলেন না অস্ট্রেলিয়ার তারকা ওপেনার। দুঃসময় পেছনে ফেলে ঘুরে দাঁড়ালেন। দারুণ এক ইনিংসে শ্রীলঙ্কার বিপক্ষে দলকে এনে দিলেন জয়।
  • ফিরছেন থিকশানা, অস্ট্রেলিয়াকে স্পিনে কাবু করার লক্ষ্য শ্রীলঙ্কার
    টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচের আগে সুখবর পেয়েছে শ্রীলঙ্কা। চোট কাটিয়ে এই ম্যাচে ফিরছেন রহস্য স্পিনার মাহিশ থিকশানা। লঙ্কান কোচ মিকি আর্থার আশা করছেন, স্পিন দিয়েই তারা কঠিন করে তুলবেন স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নারদের ব্যাটিং।
  • শেষ ম্যাচেও আশা জাগিয়ে পারল না যুবারা
    ৬ উইকেট হাতে রেখে ৩ ওভারে প্রয়োজন ১৮ রান। ক্রিজে দুই সেট ব্যাটসম্যান। হাতের মুঠোয় ম্যাচ। কিন্তু তালগোল পাকিয়ে, শেষটায় টপাটপ উইকেট হারিয়ে আবারও হেরে গেল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।
  • শাস্তি পেলেন লিটন ও কুমারা
    ঘটনার সময়েই আঁচ করা গিয়েছিল সম্ভাব্য ফল। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। আইসিসির আচরণবিধি ভঙ্গের জন্য শাস্তি পেলেন বাংলাদেশের ব্যাটসম্যান লিটন কুমার দাস ও শ্রীলঙ্কার ফাস্ট বোলার লাহিরু কুমারা।
  • বাংলাদেশের বিপক্ষে ঝড় তুলে আসালাঙ্কার ‘প্রথম’
    অফ স্টাম্পের বাইরের লেংথ বল, উড়িয়ে মারলেন চারিথ আসালাঙ্কা। ডিপ কাভারে সহজ ক্যাচ মুঠোয় জমাতে পারলেন না লিটন দাস। জীবন পেয়ে শ্রীলঙ্কার এই ব্যাটসম্যান খেললেন শেষ পর্যন্ত। বাংলাদেশের বিপক্ষে দলকে নিলেন জয়ের ঠিকানায়।
  • ক্যাচ ছেড়ে ম্যাচ হারল বাংলাদেশ
    মোহাম্মদ নাঈম শেখের ব্যাটে আবার ফিফটি। দুঃসময় কাটিয়ে মুশফিকুর রহিমের ঝকঝকে ইনিংস। বিশ্বকাপ অভিষেকে শুরুতেই নাসুম আহমেদের উইকেট। টি-টোয়েন্টি বিশ্বকাপে বল হাতে সাকিব আল হাসানের নতুন রেকর্ড। এত সব ব্যক্তিগত অর্জনের ম্যাচটিকে দল হয়ে রাঙাতে পারল না বাংলাদেশ। এলোমেলো বোলিং আর বাজে ফিল্ডিংয়ের খেসারত দিল শ্রীলঙ্কার বিপক্ষে হেরে।
  • ছবিতে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ
    টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। দুটি ক্যাচ ছাড়ার খেসারত দিয়েছে শ্রীলঙ্কার বিপক্ষে ৫ উইকেটে হেরে। শাহজাহ ক্রিকেট স্টেডিয়ামে রোববার ১৭২ রানে লক্ষ্য লঙ্কানরা ছুঁয়ে ফেলে ৭ বল বাকি থাকতে। ৪৯ বলে অপরাজিত ৮০ রানের ইনিংস খেলে ম্যাচ সেরা চারিথ আসালাঙ্কা।
  • ক্যাচ ছাড়ার খেসারত দিল বাংলাদেশ
    টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে লড়ছে বাংলাদেশ-শ্রীলঙ্কা।
  • শ্রীলঙ্কার ভাবনায় কিংবা দুর্ভাবনায় সাকিব-মুস্তাফিজ
    নিদাহাস ট্রফির পর টি-টোয়েন্টিতে দুই দলের দেখা হয়নি আর। সাড়ে তিন বছর আগের আলোচিত সেই ম্যাচের পর এই সংস্করণে বেশ বদল এসেছে দুই দলে। তবে বাংলাদেশের মূল শক্তির জায়গা প্রায় একই। দাসুন শানাকা তা জানেন ভালো করেই। অভিজ্ঞতা আছে তার বিপিএলে খেলারও। প্রতিপক্ষ সম্পর্কে তাই স্পষ্ট ধারণাই আছে দাসুন শানাকার। শ্রীলঙ্কা অধিনায়ককে ভাবাচ্ছে বাংলাদেশের বোলিং। বিশেষ করে সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। 
  • বাংলাদেশের বিপক্ষে থিকশানাকে ‘পাচ্ছে না’ শ্রীলঙ্কা
    টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্ব শুরুর আগে একটি ধাক্কা খেয়েছে শ্রীলঙ্কা। সাইড স্ট্রেইনে ভুগছেন রহস্য স্পিনার মাহিশ থিকশানা। সুপার টুয়েলভে বাংলাদেশের বিপক্ষে তাকে সম্ভবত পাচ্ছে না লঙ্কানরা। 
  • ক্যারিয়ার সেরা বোলিংয়ে কুমারার ‘প্রথম’
    শুরুতে ছিলেন না শ্রীলঙ্কার বিশ্বকাপ দলে। নিজেকে মেলে ধরে পরে জায়গা করে নেন লাহিরু কুমারা। দারুণ পারফরম্যান্সের ধারাবাহিকতায় এবার একটি প্রথমের স্বাদ পেলেন এই পেসার। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবার জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • নেদারল্যান্ডসকে গুঁড়িয়ে দিল শ্রীলঙ্কা
    ম্যাচটি ছিল আদতে আনুষ্ঠানিকতার। মাঠের লড়াইয়েও ছড়াল না উত্তেজনা। ভানিদু হাসারাঙ্গা, লাহিরু কুমারাদের দারুণ বোলিংয়ে নেদারল্যান্ডস গুটিয়ে গেল পঞ্চাশের আগেই। বাকিটা সারলেন কুসল পেরেরা। বড় জয়ের আনন্দে মাঠ ছাড়ল শ্রীলঙ্কা।
  • ৪৪ রানেই শেষ নেদারল্যান্ডস!
    বিদায় নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। শ্রীলঙ্কার বিপক্ষে নেদারল্যান্ডসের পাওয়ার ছিল সামান্যই। কিন্তু ব্যাটিংয়ে যে দাঁড়াতেই পারল না দলটি। গুটিয়ে গেল পঞ্চাশের আগেই!  
  • অলরাউন্ড নৈপুণ্যে উজ্জ্বল হাসারাঙ্গা
    ৮ রানে ৩ উইকেট হারানো দল শেষ পর্যন্ত করল ১৭১। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এমন অবস্থা থেকে দেড়শ রান করার নজির ছিল না একটিও। ভানিন্দু হাসারাঙ্গার ব্যাটিং ঝড়ে সেটাই করে দেখাল শ্রীলঙ্কা। পরে আঁটসাঁট বোলিং করলেন এই লেগ স্পিনিং অলরাউন্ডার। ব্যাটে-বলে নিজেকে মেলে ধরলেন জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • আয়ারল্যান্ডকে উড়িয়ে সুপার টুয়েলভে শ্রীলঙ্কা
    দিনের শুরুটা কী অসাধারণই না ছিল আয়ারল্যান্ডের। স্রেফ ৮ রানে তুলে নেয় ৩ উইকেট। পরে সেই ধারা ধরে রাখতে পারেনি তারা। ভানিন্দু হাসারাঙ্গার বিস্ফোরক ব্যাটিং ও তার সঙ্গে পাথুম নিসানকার শতরানের জুটিতে ঘুরে দাঁড়ায় শ্রীলঙ্কা। আর দারুণ বোলিংয়ে আইরিশদের গুটিয়ে দিয়ে সুপার টুয়েলভের টিকেট নিশ্চিত করে দলটি।  
  • শ্রীলঙ্কায় সিরিজ হারল বাংলাদেশের যুবারা
    রানের খাতা না খুলতেই উইকেট হারানোর ধাক্কা। সিরিজে টিকে থাকার ম্যাচে ব্যাটিংয়ে কখনোই সেভাবে দাঁড়াতে পারল না বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। ৯ নম্বরে নামা আশিকুর জামানের ফিফটিতে কোনোরকম লড়াই করার পুঁজি পেল তারা। তা নিয়েই আশা জাগালেন বোলাররা। কিন্তু শেষ পর্যন্ত হার এড়ানো সম্ভব হলো না।
  • এমসিসির আজীবন সদস্য হলেন কুক-হেরাথ-ক্যালিস
    মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) সম্মাননা পেলেন টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের সর্বোচ্চ রান সংগ্রাহক অ্যালেস্টার কুক। তার সঙ্গে ক্রিকেটের আইনকানুনের অভিভাবক সংস্থার আজীবন সদস্য হলেন শ্রীলঙ্কার সাবেক স্পিনার ও বাংলাদেশের স্পিন বোলিং পরামর্শক রঙ্গনা হেরাথ।
  • রহস্য স্পিনারের প্রথম ‘পুরস্কার’
    তিনি কোন ধরনের বোলার, বোঝা কঠিন। তার স্টক ডেলিভারি কোনটি, খুঁজে পাওয়া ভার। শ্রীলঙ্কার জয়ে সবচেয়ে বড় অবদান রেখে ম্যাচ সেরার পুরস্কার জিতে মাহিশ থিকশানা সমাধান দিলেন নিজেই। লাজুক হেসে জানালেন, অফ স্পিন।
  • সহজ জয়ে শুরু শ্রীলঙ্কার বিশ্বকাপ
    বোলারদের সবাই রাখলেন অবদান। নামিবিয়াকে একশর নিচে থামিয়ে গড়ে দিলেন ভিত। তবুও টপ অর্ডারের ব্যর্থতায় শুরুতে একটু চাপেই পড়ে গিয়েছিল শ্রীলঙ্কা। তবে আভিশকা ফার্নান্দো ও ভানুকা রাজাপাকসের ব্যাটে শেষ পর্যন্ত সহজ জয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা পুনরুদ্ধারের অভিযান শুরু করেছে দলটি। 
  • শ্রীলঙ্কায় যুবাদের ১ রানের নাটকীয় হার
    শেষ ৩০ বলে প্রয়োজন ২৬ রান, হাতে তখনও ৪ উইকেট। বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের জয়ের সম্ভাবনাটাই তখন সবচেয়ে বেশি। তবে শেষের নাটকীয়তা তখনও বাকি। রোমাঞ্চকর লড়াইয়ে হাতের মুঠোয় থাকা ম্যাচটি শেষ পর্যন্ত স্রেফ এক রানের জন্য হেরে গেল বাংলাদেশ।
  • লঙ্কান প্রথম টেস্ট অধিনায়ক আর নেই
    টেস্ট ক্রিকেটে যার নেতৃত্বে প্রথম খেলতে নেমেছিল শ্রীলঙ্কা, সেই বান্দুলা ওয়ার্নাপুরা আর নেই। একটি প্রাইভেট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।
  • ‘অন্য কন্ডিশনে আটকে যেতে পারত বাংলাদেশ-শ্রীলঙ্কা’
    অনেকটা নিজেদের দেশের কন্ডিশনে খেলা বলে বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে আটকানোর খুব একটা সুযোগ দেখছেন না প্রেস্টন মমসেন। তবে স্কটল্যান্ডের সাবেক এই অধিনায়কের ধারণা, অন্য কোনো কন্ডিশন হলে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্বে আটকেও যেতে পারত টেস্ট খেলুড়ে দেশ দুটি।
  • আবেগের ভেলায় এগিয়ে যেতে চান আর্থার
    ম্যাচ পরিস্থিতির পরিষ্কার প্রতিফলন পড়ে মিকি আর্থারের মুখে। তাকে দেখেই অনুমান করে নেওয়া যায় মাঠে কী হচ্ছে। দল ভালো খেললে উচ্ছ্বাস আর খারাপ করলে হতাশা ফুটে উঠে তার শরীরী ভাষায়। মিকি আর্থার জানালেন, তিনি এমনই থাকতে চান। যেকোনো পরিস্থিতিতে পাথরের মতো মুখ করে বসে না থেকে আবেগের ভেলায় চেপে এগিয়ে যেতে চান বহুদূর।
  • আরেক দফায় এলপিএলের সূচি বদল
    লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) সূচিতে পরিবর্তন এলো আরও একবার। একদিন পিছিয়ে আগামী ৫ ডিসেম্বর শুরু হবে শ্রীলঙ্কার ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের দ্বিতীয় আসর।
  • শ্রীলঙ্কার বিপক্ষে হার দিয়ে শুরু বাংলাদেশের প্রস্তুতি
    প্রথম আট ব্যাটসম্যানের সাত জনই গেলেন দুই অঙ্কে। কিন্তু ২০ ছাড়াতে পারলেন কেবল একজন- সৌম্য সরকার। ওমান ‘এ’ দলের পর শ্রীলঙ্কার বিপক্ষেও রান পেলেন না মুশফিকুর রহিম। ব্যাটিংয়ে হতাশার পর বোলিংয়ে শুরুটা ভালো হলেও শেষ পর্যন্ত পেরে উঠল না বাংলাদেশ। দারুণ এক জুটিতে শ্রীলঙ্কাকে জয় এনে দিলেন আভিশকা ফার্নান্দো ও চামিকা করুনারত্নে।
  • অভিমান ভুলে লঙ্কান ক্রিকেটে ফিরতে চান ম্যাথিউস
    অ্যাঞ্জেলো ম্যাথিউসের অভিমানের বরফ গলেছে বলেই খবর। শ্রীলঙ্কান ক্রিকেট থেকে স্বেচ্ছায় দূরে থাকা অভিজ্ঞ অলরাউন্ডার আবার দেশের ক্রিকেটে ফিরতে আগ্রহী বলে জানিয়েছে ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো।
  • এলপিএলের ড্রাফটে গেইল-রাসেলদের সঙ্গে বাংলাদেশের ৮
    লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) দ্বিতীয় আসরের প্লেয়ার্স ড্রাফটে আছেন টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহসহ বাংলাদেশের আট ক্রিকেটার। তাদের সঙ্গে আছেন ক্রিস গেইল, আন্দ্রে রাসেল, ক্রিস লিনের মতো এই সংস্করণের বড় তারকারা।
  • শ্রীলঙ্কার চূড়ান্ত দলে কুমারা-দনাঞ্জয়া, বাদ প্রদিপ 
    ওমানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন লাহিরু কুমারা। টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য শ্রীলঙ্কার চূড়ান্ত দলে ফিরেছেন এই ফাস্ট বোলার।
  • বিশ্বকাপ প্রস্তুতির পথে লঙ্কানদের আরেক জয়
    ঝড়ো ফিফটিতে দলকে লড়াইয়ের পুঁজি এনে দিলেন আকিব ইলিয়াস। বোলাররা জাগালেন জয়ের আশা। তবে শেষ পর্যন্ত পেরে উঠল না ওমান। ভানুকা রাজাপাকসে ও চামিকা করুনারত্নের তাণ্ডবে জয় তুলে নিল শ্রীলঙ্কা।
  • আভিশকা-শানাকার ঝড়, বোলিংয়ে উজ্জ্বল কুমারা
    শক্তি, সামর্থ্যে বেশ পিছিয়ে থাকা ওমান প্রত্যাশিতভাবেই তেমন কোনো লড়াই করতে পারল না শ্রীলঙ্কার বিপক্ষে। আভিশকা ফার্নান্দোর দায়িত্বশীল ব্যাটিং, দাসুন শানাকার খুনে ইনিংস ও লাহিরু কুমানার চমৎকার বোলিংয়ে জয় নিয়েই মাঠ ছাড়ল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • শ্রীলঙ্কার বিশ্বকাপ দলে আরও ৫ জন, বাদ মাদুশঙ্কা
    আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আগে ঘোষিত দলের আকার বাড়িয়েছে শ্রীলঙ্কা। নতুন করে জায়গা পেয়েছেন মিনোদ ভানুকা, রমেশ মেন্ডিস ও পাথুম নিশানকাসহ পাঁচ ক্রিকেটার।
  • শ্রীলঙ্কার বিশ্বকাপ সঙ্গী জয়াবর্ধনে
    ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে কোচ হিসেবে দারুণ সফল মাহেলা জয়াবর্ধনের অভিজ্ঞতা কাজে লাগাতে উন্মুখ শ্রীলঙ্কা। সাবেক এই অধিনায়ককে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্বে পরামর্শক হিসেবে নিয়োগ দিয়েছে তারা।
  • লঙ্কা প্রিমিয়ার লিগ শুরু ৪ ডিসেম্বর
    লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) দ্বিতীয় আসর শুরুর নতুন সময় ঠিক করেছে শ্রীলঙ্কা ক্রিকেট। ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্টটি মাঠে গড়াবে আগামী ৪ ডিসেম্বর। চলবে ২৩ ডিসেম্বর পর্যন্ত।
  • হাসারাঙ্গা-চামিরা দলে নতুন মাত্রা যোগ করেছে: কোহলি
    কেন রিচার্ডসন ও অ্যাডাম জ্যাম্পার অনুপস্থিতি নিয়ে এখন আর মোটেও ভাবছেন না বিরাট কোহলি। বিকল্প হিসেবে পাওয়া দুশমন্থ চামিরা ও ভানিন্দু হাসারাঙ্গার উপস্থিতিতে রোমাঞ্চিত রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু অধিনায়ক। তার মতে, দুই লঙ্কান ক্রিকেটার দলে নতুন মাত্রা যোগ করেছে।
  • বিশ্বকাপ শেষ মাদুশঙ্কার, পেরেরাকে নিয়ে শঙ্কা
    দুঃসময় যেন পিছু ছাড়ছে না কুসল পেরেরার। কাঁধের চোটে ভারত সিরিজ থেকে ছিটকে পড়ার পর কোভিড-১৯ এ আক্রান্ত হন তিনি। সেরে উঠে ক্রিকেটে ফিরে আবার পেলেন হ্যামস্ট্রিংয়ে চোট। এতে শ্রীলঙ্কার টপ অর্ডার এই ব্যাটসম্যানের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলা নিয়ে জেগেছে শঙ্কা।
  • দ.আফ্রিকার রেকর্ড গড়া জয়ে হোয়াইটওয়াশড শ্রীলঙ্কা
    নিয়ন্ত্রিত বোলিংয়ে সম্মিলিত চেষ্টায় শ্রীলঙ্কাকে অল্পতে আটকে রাখলেন বোলাররা। বলের সমান রান তাড়ায় দৃঢ় ব্যাটিংয়ে দলকে ঠিকানায় পৌঁছে দিলেন কুইন্টন ডি কক ও রিজা হেনড্রিকস। তাদের অবিচ্ছিন্ন উদ্বোধনী জুটিতে রেকর্ড গড়ে জিতল দক্ষিণ আফ্রিকা।
  • টি-টোয়েন্টিকেও মালিঙ্গার বিদায়
    টেস্ট ও ওয়ানডে থেকে অবসর নিয়েছেন অনেক আগেই। খেলা চালিয়ে যাচ্ছিলেন কেবল টি-টোয়েন্টিতে। অবশ্য গত এক বছরেরও বেশি সময় ধরে এই সংস্করণেও মাঠে নামা হয়নি লাসিথ মালিঙ্গার। অবশেষে এই পাঠও চুকিয়ে ফেললেন শ্রীলঙ্কার এই পেসার। বিদায় বলে দিলেন টি-টোয়েন্টি ক্রিকেটকে।
  • শ্রীলঙ্কাকে উড়িয়ে সিরিজ দক্ষিণ আফ্রিকার
    হারলেই হাতছাড়া হয়ে যাবে সিরিজ, এমন সমীকরণে খেলতে নামা শ্রীলঙ্কার ব্যাটিং লাইনআপ মুখ থুবড়ে পড়ল। এইডেন মারক্রাম ও তাবরাইজ শামসির স্পিনে স্বাগতিকরা গুটিয়ে গেল একশ পার হতেই। ছোট লক্ষ্য তাড়ায় কুইন্টন ডি ককের ব্যাটে রেকর্ড গড়া জয় নিয়ে সিরিজ ঘরে তুলল দক্ষিণ আফ্রিকা।
  • লঙ্কান বিশ্বকাপ দলে 'রহস্য স্পিনার' থিকশানা
    আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু হয়েছে কেবলই। এখন পর্যন্ত খেলেছেন স্রেফ একটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি। তাতেই নির্বাচকদের মন জয় করে নিয়েছেন মাহিশ থিকশানা। ‘নতুন মেন্ডিস’ নামে পরিচিত এই রহস্য স্পিনারকে আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে রেখেছে শ্রীলঙ্কা।
  • দক্ষিণ আফ্রিকার দারুণ জয়
    টপ অর্ডার তিন ব্যাটসম্যানের কার্যকর তিনটি ইনিংস দলকে এনে দিল লড়াইয়ের পুঁজি। নিয়ন্ত্রিত বোলিংয়ে বাকিটা সারলেন বোলাররা। দারুণ জয়ে টি-টোয়েন্টি সিরিজে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।
  • ‘নতুন মেন্ডিসকে’ দেখে নিজেকে মনে পড়ছে ‘আসল’ মেন্ডিসের
    প্রথম বলেই উইকেট। দুর্দান্ত সেই শুরুটা স্বপ্নময় হয়ে উঠল পরের সময়টায়। আরও তিন উইকেট নিয়ে মাহিশ থিকশানা স্মরণীয় করে রাখলেন অভিষেক। শ্রীলঙ্কার ‘নতুন মেন্ডিস’ যখন রাঙাচ্ছেন তার প্রথম আন্তর্জাতিক ম্যাচ, ‘আসল’ মেন্ডিস তখন স্মৃতির ডানায় ভর করে ফিরে গেলেন ১৩ বছর আগে। স্মৃতিকাতর অজান্তা মেন্ডিস স্তুতিতে ভাসালেন থিকশানাকে।
  • ‘নতুন মেন্ডিসের’ রেকর্ড গড়া বোলিংয়ে শ্রীলঙ্কার জয়
    বোলিংয়ের ধরনে এতটাই মিল যে পার্থক্য করাই কঠিন। হঠাৎ দেখায় মনে হতে পারে, কলম্বোতে যেন আবার শ্রীলঙ্কার জার্সি পরে নেমে গেছেন এক সময়ের রহস্য স্পিনার অজন্তা মেন্ডিস। কিন্তু না তিনি নন, নিজের প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমেছিলেন মাহিশ থিকশানা। নতুন এই রহস্য স্পিনার প্রথম বলেই নিয়েছেন উইকেট। অভিষেকে গড়েছেন সেরা বোলিংয়ের রেকর্ড। তার হাত ধরেই দক্ষিণ আফ্রিকাকে গুঁড়িয়ে সিরিজ জিতে নিয়েছে শ্রীলঙ্কা।
  • মালানের সেঞ্চুরি ও শামসির ৫ উইকেটে সমতায় দ. আফ্রিকা
    দেয়ালে ঠেকে গেছে পিঠ, হারলেই ফসকে যাবে সিরিজ। এমন সমীকরণের সামনে থাকা দলকে ব্যাটিংয়ে পথ দেখালেন ইয়ানেমান মালান। দারুণ এক সেঞ্চুরিতে এনে দিলেন বড় পুঁজি। পরে বল হাতে আলো ছড়ালেন তাবরাইজ শামসি। ক্যারিয়ার সেরা বোলিংয়ে শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে দলকে ফেরালেন সমতায়।
  • শ্রীলঙ্কায় অধিনায়ককে আর পাচ্ছে না দক্ষিণ আফ্রিকা
    প্রথম ওয়ানডেতে হারের পর আরেকটি দুঃসংবাদ শুনতে হলো দক্ষিণ আফ্রিকাকে। আঙুলের চোটে শ্রীলঙ্কা সফর থেকে ছিটকে গেলেন দলটির অধিনায়ক টেম্বা বাভুমা।
  • আভিশকার সেঞ্চুরিতে শ্রীলঙ্কার জয়
    দারুণ সেঞ্চুরিতে আলো ছড়ালেন আভিশকা ফার্নান্দো। দলকে এনে দিলেন লড়াইয়ের পুঁজি। জয়-পরাজয়ের হিসেবে অবশ্য দুই দলের স্লগ ওভারের পারফরম্যান্স রাখল বড় ভূমিকা। শ্রীলঙ্কা শেষ ১০ ওভারে তুলেছিল ৯০। দক্ষিণ আফ্রিকার শেষ ১০ ওভারে প্রয়োজন ছিল ৯১। এর আগেই তাদের থামিয়ে সিরিজে এগিয়ে গেল শ্রীলঙ্কা।
  • ফিরলেন চান্দিমাল, লঙ্কান দলে ২ নতুন মুখ
    ছিলেন না সীমিত ওভার ক্রিকেটের সবশেষ তিন সিরিজে। এবার দলে ফিরলেন দিনেশ চান্দিমাল। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টির শ্রীলঙ্কা দলে অভিজ্ঞ এই কিপার-ব্যাটসম্যানের সঙ্গে আছেন দুই নতুন মুখ।