• মুস্তাফিজকে ডিউক বলের ধারাপাত শেখালেন ডোনাল্ড
    টেস্ট সিরিজের আগে একটিই প্রস্তুতি ম্যাচ। ডিউক বলের সঙ্গে মানিয়ে নেওয়ার সুযোগ। সেই ম্যাচে বল হাতে ছুটলেন ইবাদত হোসেন, সৈয়দ খালেদ আহমেদ ও রেজাউর রহমান রাজা। কিন্তু এই সিরিজের স্কোয়াডে যাকে নিয়ে সবচেয়ে বেশি আলোচনা, সেই মুস্তাফিজুর রহমানকেই দেখা গেল না দ্বিতীয় দিনে! কৌতূহলের জবাব মিলল পরে। বোলিং কোচ অ্যালান ডোনাল্ডের সঙ্গে নেটে আলাদা করে ডিউক বলের ‘অ আ ক খ’ শিখলেন বাংলাদেশের বাঁহাতি পেসার।
  • মুস্তাফিজকে নিয়েই উইন্ডিজ সফরের টেস্ট দল
    মুস্তাফিজুর রহমানের টেস্ট খেলা নিয়ে টানাপোড়েনের আপাতত অবসান। দীর্ঘদিন ধরে লাল বলের ক্রিকেটের বাইরে থাকা এই বাঁহাতি পেসারকে নিয়েই গড়া হয়েছে ওয়েস্ট ইন্ডিজ সফরের বাংলাদেশ টেস্ট দল।
  • প্রাথমিক পর্বেই শেষ মুস্তাফিজদের আইপিএল
    পেতে পারতেন গোল্ডেন ডাকের তেতো স্বাদ। কিন্তু টিম ডেভিডকে প্রথম বলে ফেরানোর সুবর্ণ সুযোগ হাতছাড়া করল দিল্লি ক্যাপিটালস। দিতে হলো এর চড়া মাশুল। মুম্বাই ইন্ডিয়ান্সের এই ব্যাটসম্যানের ঝড়ে প্রাথমিক পর্বেই থেমে গেল মুস্তাফিজুর রহমানদের আইপিএলের এবারের আসর।
  • লম্বা আইপিএলের পর এখনই টেস্ট খেলতে ‘চান না’ মুস্তাফিজ
    ওয়েস্ট ইন্ডিজ সফরে মুস্তাফিজুর রহমানকে টেস্ট স্কোয়াডে রাখতে চায় বিসিবি। তবে আইপিএল খেলতে লম্বা সময় ধরে দেশের বাইরে থাকায় এই সিরিজেই টেস্টে ফেরার ইচ্ছে নেই বাঁহাতি এই পেসারের। বোর্ড এখন মুস্তাফিজের চূড়ান্ত সিদ্ধান্ত জানার অপেক্ষায়। শনিবার রাতেই আইপিএলের ম্যাচ শেষে সিদ্ধান্ত জানানোর কথা তার। আনুষ্ঠানিকভাবে সিদ্ধান্ত জানা যাবে রোববার।
  • মুস্তাফিজের টেস্ট খেলা নিয়ে রাসেলের উদাহরণ দিলেন ডোনাল্ড
    মুস্তাফিজুর রহমানের প্রসঙ্গ ওঠা মাত্র অ্যালান ডোনাল্ডের মুখে চওড়া হাসি, “আমি কিন্তু ফিজের বিরাট ভক্ত। সাদা বলের দুর্দান্ত বোলার সে।” সাদা বলের মুস্তাফিজের ভক্ত এমন অনেকেই। তবে আপাতত টানাটানি চলছে লাল বলের মুস্তাফিজকে নিয়ে। বাঁহাতি এই পেসারের টেস্ট খেলা বা না খেলার বিতর্ক ঘুরেফিরে আসছে বারবার। মুস্তাফিজের এই প্রসঙ্গেই বাংলাদেশের পেস বোলিং কোচ ডোনাল্ড এবার টেনে আনলেন আন্দ্রে রাসেলকে।
  • ফের হোটেল কক্ষে বন্দি মুস্তাফিজরা
    করোনাভাইরাস আবারও ছোবল দিয়েছে দিল্লি ক্যাপিটালস শিবিরে। পরবর্তী নির্দেশনা দেওয়ার আগ পর্যন্ত পুরো দলকে হোটেল কক্ষে থাকতে বলেছে আইপিএল কর্তৃপক্ষ।
  • ‘দেশটা কি টাকার চেয়ে বড় নয়?’ মুস্তাফিজের আইপিএল খেলা নিয়ে খালেদ মাহমুদ
    বাংলাদেশের টিম ডিরেক্টর খালেদ মাহমুদের মতে, টেস্ট ক্রিকেটে এখন মুস্তাফিজুর রহমানকে প্রয়োজন দলের। সাদা বলের মতো লাল বলেও বাঁহাতি এই পেসার ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন বলে মনে করেন তিনি। আইপিএল খেলতে ভারতে থাকা পেসারের প্রসঙ্গ ধরে পুরনো এক বিতর্কও আবার উসকে দিলেন বাংলাদেশের সাবেক অধিনায়ক, দেশ বড় নাকি টাকা!
  • দিল্লির একাদশে নেই মুস্তাফিজ
    কোয়ারেন্টিনে থাকায় মুস্তাফিজুর রহমান খেলতে পারেননি দিল্লি ক্যাপিটালসের প্রথম ম্যাচে। এরপর থেকে দলটির প্রতিটি ম্যাচেই মাঠে নামেন তিনি। তবে এবার একাদশে জায়গা হারালেন বাংলাদেশের বাঁহাতি এই পেসার।
  • প্রতিপক্ষের বড় স্কোরে উইকেটশূন্য মুস্তাফিজ
    ম্যাচের প্রথম বল, মুস্তাফিজুর রহমানের প্রথম বল। কুইন্টন ডি ককের ব্যাটের কানায় লেগে বল অল্পের জন্য আঘাত করল না স্টাম্পে, উল্টো কিপারকে ফাঁকি দিয়ে পৌঁছে গেল বাউন্ডারিতে। শুরুটা যেমন, শেষটাও হলো মুস্তাফিজের জন্য হতাশার। ওভারপ্রতি নয়ের বেশি রান দিয়ে উইকেটশূন্য দিল্লি ক্যাপিটালসের বাংলাদেশি পেসার।
  • দুর্দান্ত শেষ ওভারে ১ রানে ৩ উইকেট মুস্তাফিজের
    আগের তিন ম্যাচের দুটিতে দিয়েছিলেন চল্লিশের বেশি রান। সেই হতাশা পেছনে ফেলে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে মুস্তাফিজুর রহমান নিজেকে মেলে ধরলেন দারুণভাবে। বাঁহাতি পেসার পাওয়ার প্লেতে ২ ওভার বোলিং করে খরচ করলেন কেবল ৭ রান। তৃতীয় ওভার কিছুটা খরুচে হলেও শেষ ওভারে তিনি উপহার দিলেন চমক জাগানিয়া বোলিং।
  • প্রয়োজন হলে আইপিএল থেকে মুস্তাফিজকে ডেকে পাঠাবে বিসিবি
    টেস্ট ক্রিকেটে মুস্তাফিজুর রহমানের অরুচি অনেক দিন ধরেই। তাই বিসিবির লাল বলের চুক্তিতেও তিনি সই করেন না। টেস্ট ক্রিকেটে আপাতত তার আগ্রহ না হলেও বাংলাদেশ দলের তো তাকে টেস্টে দরকার হতে পারে! বিসিবি প্রধান নাজমুল হাসান জানালেন, দলের প্রয়োজন হলে অবশ‍্যই শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টে ফেরানো হবে বাঁহাতি এই পেসারকে।
  • বিস্ফোরক ব্যাটিংয়ে বাটলারের আরেকটি সেঞ্চুরি, খরুচে মুস্তাফিজ
    বল ফেলার যেন জায়গা খুঁজে পেলেন না দিল্লি ক্যাপিটালসের বোলাররা। একের পর এক বাউন্ডারি মারলেন জস বাটলার। বিধ্বংসী ব্যাটিংয়ে আইপিএলে আরেকটি সেঞ্চুরি তুলে নিলেন ইংলিশ ব্যাটসম্যান। তার ঝড় তোলার দিনে খরুচে বোলিং করলেন মুস্তাফিজুর রহমান।  
  • খরা কাটিয়ে মুস্তাফিজের ১ উইকেট
    চলতি আইপিএলে নিজের প্রথম চার ম্যাচেই মুস্তাফিজুর রহমান শুরু করেন দিল্লি ক্যাপিটালসের বোলিং। এবার হলো ব্যতিক্রম। বাঁহাতি পেসার তিন ম্যাচের খরা কাটিয়ে উইকেটের দেখা যদিও পেলেন। তবে ম‍্যাচের বিচারে বোলিং ফিগার হয়ে গেল কিছুটা বিবর্ণ।
  • কোভিড পজিটিভ দিল্লির আরেক বিদেশি ক্রিকেটার
    দিল্লি ক্যাপিটালস দলে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে। অস্ট্রেলিয়ার মিচেল মার্শের পর ফ্র্যাঞ্চাইজিটির আরও একজন বিদেশি ক্রিকেটারের শরীরে পাওয়া গেছে এই ভাইরাসের অস্তিত্ব।
  • মুস্তাফিজদের পাঞ্জাব ম্যাচের ভেন্যু বদল
    দিল্লি ক্যাপিটালস দলে করোনাভাইরাসের ছোবলে বদলে গেছে তাদের পরবর্তী ম্যাচের ভেন্যু। পাঞ্জাব কিংসের বিপক্ষে ম্যাচটি পুনের পরিবর্তে মুস্তাফিজুর রহমানরা খেলবেন মুম্বাইয়ে।
  • মুস্তাফিজদের দলের আরও দুজন কোভিডে আক্রান্ত
    দিল্লি ক্যাপিটালসে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বাড়ছে। গত সপ্তাহে দলটির ফিজিও প্যাট্রিক ফারহার্ট কোভিড-১৯ পজিটিভ হন। এবার তাদের আরও দুই জনের শরীরে পাওয়া গেছে এই ভাইরাসের অস্তিত্ব।
  • মুস্তাফিজের ১ ওভারে ২৮ রান পান্তের চোখে ‘গেম চেঞ্জার’
    আনুষ্ঠানিক ম্যাচ সেরার বাইরে দিল্লি ক্যাপিটালসের ড্রেসিং রুমে নিজস্ব একটা ‘ম্যান অব দা ম্যাচ’ পুরস্কার চালু করেছেন রিকি পন্টিং। কোচের কাছ থেকে নিজের প্রথম তিন ম্যাচে দুইবার সেই প্রাপ্তিযোগ হয়েছে মুস্তাফিজুর রহমানের। কিন্তু এবার তার হলো উল্টো অভিজ্ঞতা। বিভীষিকার এক ওভারের পর ম্যাচ শেষে দিল্লি অধিনায়ক রিশাভ পান্ত কাঠগড়ায় তুললেন মুস্তাফিজের সেই ওভারকে।
  • দুঃস্বপ্নের ওভারে খরুচে মুস্তাফিজ
    প্রথম ৩ ওভারে সব ঠিক ছিল। কিন্তু চতুর্থ ওভারে কোথায় বল ফেলতে হবে, সেটাই যেন ভুলে গেলেন মুস্তাফিজুর রহমান। ছয় বলেই হজম করলেন বাউন্ডারি। তাতে উজ্জ্বল থেকে ভীষণ খরুচে হয়ে গেল দিল্লি ক‍্যাপিটালসের বাঁহাতি এই পেসারের বোলিং ফিগার।
  • দিল্লির জয়ে মুস্তাফিজের আঁটসাঁট বোলিং
    ইনিংসের প্রথম তিন বলেই পেতে পারতেন উইকেট। কিন্তু একবারও সাফল্য ধরা দিল না মুস্তাফিজুর রহমানের হাতে। পাওয়ার প্লেতে দুই ওভার করে স্রেফ ৫ রান দেন বাংলাদেশের বাঁহাতি এই পেসার। শেষ পর্যন্ত তিনি উইকেটশূন্য থাকলেও, বড় সংগ্রহের ভিতে দাঁড়িয়ে তার শুরুর অসাধারণ বোলিংই দিল্লি ক্যাপিটালসের জয়ের সুর বেঁধে দেয়।
  • উজ্জ্বল থেকে শেষ ওভারে মলিন মুস্তাফিজ
    পাওয়ার প্লেতে দুই ওভার বোলিং করে মুস্তাফিজুর রহমান দিলেন স্রেফ ৮ রান। আবার যখন বল হাতে পেলেন তিনি, ম্যাচ প্রায় প্রতিপক্ষের হাতের মুঠোয়। বাঁহাতি পেসার আরেকটি দারুণ ওভার করে দলকে রাখলেন লড়াইয়ে। কিন্তু নিজের শেষ ওভারটা করলেন খুব বাজে। উজ্জ্বল থেকে তার বোলিং ফিগারও হয়ে গেল কিছুটা বিবর্ণ।
  • দিল্লির হয়ে মুস্তাফিজের দুর্দান্ত অভিষেক
    কোয়ারেন্টিনে থাকায় খেলতে পারেননি দিল্লি ক্যাপিটালসের প্রথম ম্যাচে। সেই পর্ব চুকিয়ে মাঠে নেমে নিজেকে মেলে ধরলেন মুস্তাফিজুর রহমান। আইপিএল ফ্র্যাঞ্চাইজিটির হয়ে অভিষেক দুর্দান্ত বোলিংয়ে রাঙালেন বাংলাদেশের বাঁহাতি পেসার।
  • ২ কোটি রুপিতে ওয়ার্নার-পন্টিংয়ের দিল্লিতে মুস্তাফিজ
    প্রথমবার আইপিএল অভিযানে ডেভিড ওয়ার্নারকে অধিনায়ক হিসেবে পেয়েছিলেন মুস্তাফিজুর রহমান। এবার নতুন দলে এই অস্ট্রেলিয়ান ওপেনারকে সতীর্থ হিসেবে পাচ্ছেন বাংলাদেশের বাঁহাতি পেসার। ২ কোটি রুপিতে মুস্তাফিজকে দলে নিয়েছে দিল্লি ক্যাপিটালস।
  • মুস্তাফিজের পাঁচ উইকেটের পর ইমরুল-লিটনের ব্যাটিং ঝলক
    আগের ম‍্যাচে হেরে তেতে থাকা কুমিল্লা ভিক্টোরিয়ান্সের আগুনে পুড়ল চট্টগ্রাম চ‍্যালেঞ্জার্স। জয়রথ থামার পরের ম‍্যাচে ইমরুল কায়েসের দল রান তাড়া করে ফেলল কেবল ১ উইকেট হারিয়েই। পাঁচ উইকেট নিয়ে জয়ের ভিত গড়ে দিলেন বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান। আসরে প্রথমবারের মতো ওপেনিংয়ে নেমে চমৎকার এক ইনিংস খেললেন ইমরুল, ফিফটি পেলেন লিটন দাস। এই তিন জনের দারুণ পারফরম্যান্সে কুমিল্লার কাছে পাত্তাই পেল না চট্টগ্রাম।
  • আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ৫ জন
    আইপিএলের মেগা নিলামের জন্য ক্রিকেটারদের চূড়ান্ত তালিকায় প্রত্যাশিতভাবে আছেন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। ভারতের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে নিয়মিত খেলা এই দুই ক্রিকেটার ছাড়া বাংলাদেশ থেকে জায়গা হয়েছে আরও তিন জনের।
  • আইপিএলে সাকিব-মুস্তাফিজের ভিত্তিমূল্য ২ কোটি রুপি
    আইপিএলের মেগা নিলামে এবার সর্বোচ্চ ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে নিজেদের রেখেছেন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। বাংলাদেশের দুই ক্রিকেটারই ভিত্তি মূল্য নির্ধারণ করেছেন ২ কোটি রুপি।
  • বর্ষসেরা ওয়ানডে একাদশে সাকিব-মুস্তাফিজ-মুশফিক
    বাংলাদেশ ওয়ানডে ক্রিকেট সবচেয়ে ভালো খেলে। এই সংস্করণে তাদের দলগত ও ব্যক্তিগত সাফল্যও বেশি। আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশেও পড়েছে তার প্রভাব। টি-টোয়েন্টির বর্ষসেরা দলের পর মুস্তাফিজুর রহমান জায়গা করে নিয়েছেন ৫০ ওভারের একাদশেও। তার সঙ্গে আরও আছেন অলরাউন্ডার সাকিব আল হাসান ও কিপার-ব্যাটসম্যান মুশফিকুর রহিম।
  • বর্ষসেরা টি-টোয়েন্টি দলে মুস্তাফিজ
    বল হাতে গতি-বৈচিত্র্যে আলো ছড়িয়ে ভুগিয়েছেন ব্যাটসম্যানদের। মিতব্যয়ী বোলিংয়ে আদায় করে নিয়েছেন উইকেটও। দারুণ এই পারফরম্যান্সের সুবাদে আইসিসি টি-টোয়েন্টি বর্ষসেরা একাদশে জায়গা করে নিয়েছেন মুস্তাফিজুর রহমান।
  • মুস্তাফিজ-হৃদয়ের নৈপুণ্যে ফাইনালে দক্ষিণাঞ্চল
    চমৎকার বোলিংয়ে সুর বেঁধে দিলেন মুস্তাফিজুর রহমান। শেষ দুই ওভারে রান বিলিয়ে বোলিং ফিগারটা যদিও তার হয়ে গেল কিছুটা বিবর্ণ। অন্য বোলাররা মিলে লক্ষ্যটা রাখলেন নাগালে। পরে পিনাক ঘোষ ও তৌহিদ হৃদয়ের ফিফটিতে ওয়ালটন মধ্যাঞ্চলকে হারিয়ে ফাইনালে উঠল বিসিবি দক্ষিণাঞ্চল।
  • ফেরার ম্যাচে নিষ্প্রভ তামিম, উজ্জ্বল মুস্তাফিজ
    চোট কাটিয়ে লম্বা সময় পর মাঠে ফেরা তামিম ইকবাল ধুঁকলেন ব্যাট হাতে। টিকে থাকার লড়াই চালিয়ে ফিরলেন ব্যর্থ হয়ে। মুস্তাফিজুর রহমান, নাহিদুল ইসলামদের দুর্দান্ত বোলিং সামলে ইসলামী ব্যাংক পূর্বাঞ্চলকে কোনোরকম লড়াইয়ের পুঁজি এনে দিলেন ইমরুল কায়েস। রান তাড়ায় ব্যাটসম্যানদের মিলিত চেষ্টায় লক্ষ্য সহজেই ছুঁয়ে ফেলল বিসিবি দক্ষিণাঞ্চল।
  • সাকিবকে ছেড়ে দিল কলকাতা, মুস্তাফিজকে রাজস্থান
    আইপিএলের মেগা নিলামের আগে সাকিব আল হাসানকে ছেড়ে দিয়েছে কলকাতা নাইট রাইডার্স। বাংলাদেশের আরেক ক্রিকেটার মুস্তাফিজুর রহমানকে ছেড়ে দিয়েছে রাজস্থান রয়্যালস।
  • মিরপুরে জৈব সুরক্ষা বলয় ভেঙে মাঠে দর্শক
    করোনাভাইরাস পরিস্থিতিতে খেলা চলছে জৈব সুরক্ষা বলয়ে। প্রটোকল মানতে গ্যালারির নিচ তলা পুরোপুরি দর্শক শূন্য। এর জন্যই হয়তো ঢিল পড়ে নিরাপত্তা ব্যবস্থায়। সেই সুযোগে সুরক্ষা বলয় ভেঙে মাঠে ঢুকে পড়লেন এক দর্শক!
  • শেষদিকে এরকম হতেই পারে: মাহমুদউল্লাহ
    পাওয়ার প্লের বাজে ব্যাটিংয়ের মতো ভোগাচ্ছে শেষের বোলিংও। শেষে গিয়ে লাইন, লেংথ কিছুই যেন বুঝে উঠতে পারছেন না বাংলাদেশের বোলাররা। এর মাশুল দিতে হচ্ছে ম্যাচ হেরে। ডেথের বোলিং নিশ্চিতভাবেই দুর্ভাবনার ব্যাপার। তবুও বোলারদের সামনে ঢাল হয়ে দাঁড়ানোর চেষ্টা করলেন মাহমুদউল্লাহ। পাকিস্তানের বিপক্ষে আশা জাগিয়েও হেরে যাওয়ার পর বললেন, শেষের দিকে এমন বোলিং কখনও কখনও হতেই পারে।
  • ছোট মাঠের সুবিধায় নয়, স্কিল দিয়েই বাংলাদেশকে হারাতে চায় উইন্ডিজ
    শারজাহর মাঠ ছোট। ওয়েস্ট ইন্ডিজের ব্য্যাটসম্যানের পেশীর জোর প্রচণ্ড। দুইয়ে মিলে সোনায় সোহাগা। বাংলাদেশের সামনে মহাবিপদ সংকেত! সাধারণ ধারণা এমনটিই। তবে সেই সরল সমীকরণ ওয়েস্ট ইন্ডিজের নেই বলেই জানালেন নিকোলাস পুরান। মাঠে তারা আগ্রাসী ক্রিকেটই খেলবেন। তবে ছোট মাঠ বলেই উড়ে যাবে বাংলাদেশ, এই ভাবনা তাদের নেই।
  • উইকেট দেখে বাড়তি পেসার নিয়ে সিদ্ধান্ত নেবে বাংলাদেশ
    ওমানে তিন ম্যাচে তিন পেসার নিয়ে খেলা বাংলাদেশ সুপার টুয়েলভ পর্বে এসে বদলে ফেলেছে কম্বিনেশন। শ্রীলঙ্কার বিপক্ষে খেলেছে তিন স্পিনার ও দুই পেসার নিয়ে। ইংল্যান্ডের বিপক্ষে আবার বদল আসতে পারে বোলিং আক্রমণে। পেস বোলিং কোচ ওটিস গিবসন আভাস দিলেন, কন্ডিশন সহায়ক হলে তিন পেসারে ফিরে যেতে পারেন তারা।  
  • রেকর্ড গড়া জয়ে মূল লড়াইয়ের মঞ্চে বাংলাদেশ
    হারের হতাশায় শুরু, জয়ের মাঝেও অপূর্ণতা, সবকিছু পেরিয়ে অবশেষে প্রায় পরিপূর্ণ পারফরম্যান্স। ব্যাটে-বলে দাপুটে পারফরম্যান্সে পাপুয়া নিউ গিনিকে গুঁড়িয়ে বাংলাদেশ বুঝিয়ে দিল ব্যবধান। আগের দুই ম্যাচের মতো সমর্থনে ঠাসা গ্যালারি ছিল না, তবে মাঠের ক্রিকেট হলো মন ভরানো। শঙ্কার কালো মেঘ উড়িয়ে সুপার টুয়েলভের আলোয় পা রাখল বাংলাদেশ।
  • স্বস্তির জয়ে আশা জিইয়ে রাখল বাংলাদেশ
    মুস্তাফিজুর রহমানের মাথায় হাত, মাহমুদউল্লাহর মুখ অন্ধকার। বাংলাদেশের বোলিংয়ে সেটি ষষ্ঠ ওভার। সহজ একটি ক্যাচ ছাড়ার পর গোটা দলকে মনে হলো বিধ্বস্ত। অধিনায়ক নিজে ক্যাচটি নিতে না পেরে যেন মিইয়ে গেলেন একদম। কয়েক ওভার ধরে তার মুখে হাসি-কথা কিছু নেই। ওমানের ব্যাটিংও তখন হচ্ছিল দারুণ। সব মিলিয়ে যেন অশনি সঙ্কেত! পরে অবশ্য আস্তে আস্তে চাপটা সরাতে পারল বাংলাদেশ। অধিনায়কের চেহারাও উজ্জ্বল হলো ক্রমে। মুখে ফুটল বোল। শেষ পর্যন্ত জয়ের স্বস্তিতে মাঠ ছাড়ল দল।
  • কুলাসেকারাকে ছুঁয়ে বুমরাহর কাছে মুস্তাফিজ
    মুস্তাফিজুর রহমান ছন্দে থাকলে তার বলে রান করা কঠিন। কতটা কঠিন, সেটির প্রমাণ পরিসংখ্যানে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি মেডেন ওভারের রেকর্ড স্পর্শ করা থেকে এখন কেবল এক ধাপ দূরে বাংলাদেশের এই বাঁহাতি পেসার।
  • মুস্তাফিজকে চ্যালেঞ্জ জানানোর অপেক্ষায় স্কটল্যান্ড
    মুস্তাফিজুর রহমানকে সামলানো সহজ নয়। তার বিপক্ষে আগে খেলার অভিজ্ঞতা থাকলেও দ্বিধায় থাকতে হয়। সেখানে প্রথমবার মুস্তাফিজকে খেলা তো অনেকের কাছেই দুঃস্বপ্নের মতো। তবে, এসবের কিছু নিয়ে উদ্বিগ্ন নয় স্কটল্যান্ড। তারা বরং উঁচু মানের এই বোলারের বিপক্ষে নিজেদের সামর্থ্যের পরীক্ষা দেওয়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষায় আছে। 
  • বিব্রতকর হারে শেষ বাংলাদেশের প্রস্তুতি
    শ্রীলঙ্কার বিপক্ষে তবুও কিছুটা লড়াই করতে পেরেছিল বাংলাদেশ। আয়ারল্যান্ডের বিপক্ষে সেটাও সম্ভব হলো না। মুস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ ও শরিফুল ইসলাম করলেন খরুচে বোলিং। পরে ব্যাটিং হলো আরও হতাশাজনক। দুই বিভাগেই ব্যর্থতায় বড় হার দিয়ে শেষ হলো বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রস্তুতি।
  • শেষ প্রস্তুতি ম্যাচেও নেই মাহমুদউল্লাহ, খেলছেন মুস্তাফিজ
    একাদশের গুরুত্বপূর্ণ কয়েকজন খেলোয়াড়কে সবশেষ প্রস্তুতি ম্যাচেও পাচ্ছে না বাংলাদেশ। পিঠের ব্যথার জন্য আয়ারল্যান্ডের বিপক্ষেও খেলছেন না অধিনায়ক মাহমুদউল্লাহ। টানা দ্বিতীয় ম্যাচে বিশ্রাম দেওয়া হয়েছে পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফ উদ্দিনকে। আইপিএল থেকে ফেরার পর প্রথমবারের মতো খেলছেন বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান।
  • শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্রামে থাকতে পারেন মাহমুদউল্লাহ
    পিঠের ব্যথা এখনও সারেনি মাহমুদউল্লাহর। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ অধিনায়কের খেলা নিয়ে শঙ্কা দেখছেন না হাবিবুল বাশার। দলের সঙ্গে থাকা এই নির্বাচক জানিয়েছেন, মাহমুদউল্লাহকে নিয়ে কোনো ঝুঁকি নিবেন না তারা। পুরোপুরি সেরে ওঠার সুযোগ দিতে প্রথম প্রস্তুতি ম্যাচে একাদশের বাইরে রাখা হতে পারে অভিজ্ঞ এই অলরাউন্ডারকে।  
  • ১ ওভারে ১ উইকেটের পর বোলিং পেলেন না সাকিব
    রান তাড়ায় নামা দলের বিপক্ষে প্রথম ওভারে মাত্র ১ রান দিয়ে একটি উইকেট। এমন দুর্দান্ত শুরুর পরও সাকিব আল হাসান আর বোলিংই পেলেন না! তবে বাঁহাতি এই স্পিনারের দেখানো পথ ধরেই কলকাতা নাইট রাইডার্স তুলে নিল বড় জয়। একই সঙ্গে প্রায় নিশ্চিত করে ফেলল শেষ চারে থাকা।
  • রাজস্থানের জীর্ণ ব্যাটিংয়ের পর খরুচে মুস্তাফিজ
    ছোট পুঁজি নিয়ে লড়াইয়ে পথ দেখাতে প্রথম ওভারেই মুস্তাফিজুর রহমানের হাতে বল তুলে দিয়েছিল রাজস্থান। কিন্তু নিদারুণভাবে ব্যর্থ হন বাঁহাতি পেসার। অন্য বোলাররাও পারেননি তেমন কিছু করতে। খুনে ব্যাটিংয়ে রাজস্থান রয়্যালসকে স্রেফ উড়িয়ে দিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স।
  • ৫ বাঁহাতি পেসার খেলিয়ে মুস্তাফিজদের রেকর্ড
    বাঁহাতি পেসারদের ওপর একটু বেশিই আস্থা রাজস্থান রয়্যালসের। আইপিএলের এক মৌসুমে সবচেয়ে বেশি বাঁহাতি পেসার খেলানোর রেকর্ড গড়েছে দলটি।
  • দুবে-জয়সওয়ালের ঝড়ে মুস্তাফিজদের দুর্দান্ত জয়
    বিস্ফোরক সেঞ্চুরিতে দলকে বড় সংগ্রহ এনে দিলেন রুতুরাজ গায়কোয়াড়। রান তাড়ায় পাল্টা জবাব দিলেন যাশাসবি জয়সওয়াল ও শিবাম দুবে। রাজস্থান রয়্যালসের এই দুইজনের ঝড়ো ব্যাটিংয়ে স্রেফ উড়ে গেল চেন্নাই সুপার কিংস।
  • উজ্জ্বল মুস্তাফিজ, বিবর্ণ রাজস্থান
    নিজের প্রথম ওভারে দুই বাউন্ডারি দিয়ে খরচ করলেন ১০ রান। পরে দারুণভাবে ঘুরে দাঁড়ালেন মুস্তাফিজুর রহমান। দারুণ বোলিংয়ে উইকেটও নিলেন দুটি। তবে তার দলের সঙ্গী হলো বড় হার।
  • শুরুর খরুচে বোলিংয়ে মুস্তাফিজদের হার
    প্রথমে খরুচে ওভারে। মাঝে চমৎকার বোলিংয়ে মিলল উইকেট। শেষটায় আবার কিছুটা খরুচে। মুস্তাফিজুর রহমানের স্পেলেই মিলছে রাজস্থানের রয়্যালসের বোলিংয়ের চিত্র। ইনিংসের প্রথম ১২ ওভারে অনেক রান বিলিয়ে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে হেরে গেছে দলটি।
  • ‘পরিষ্কার ভাবনার’ মুস্তাফিজের কাছ থেকে শিখছেন সাকারিয়া
    সীমিত ওভারের ক্রিকেটে বাংলাদেশের পেস আক্রমণের নেতা মুস্তাফিজুর রহমান বেশ কিছুদিন ধরেই। ক্রমে রাজস্থান রয়্যালসেও সেই ভূমিকায় পোক্ত হয়ে উঠছেন বাংলাদেশের বাঁহাতি পেসার। রাজস্থানের তরুণ পেসার চেতন সাকারিয়া যেমন বলছেন, মুস্তাফিজকে তিনি পাশে পান সবসময়।
  • একটিও বাউন্ডারি না দিয়ে মুস্তাফিজের ২ উইকেট
    নিখুঁত লাইন-লেংথ আর স্লোয়ার-কাটার তো নিয়মিতই দেখা যায়। সঙ্গে যোগ হলে দারুণ কিছু ইয়র্কারও। সব মিলিয়ে দুর্দান্ত বোলিং উপহার দিলেন মুস্তাফিজুর রহমান। তার চার ওভারে দিল্লি ক্যাপিটালসের ব্যাটসম্যানরা বাউন্ডারি মারতে পারল না একটিও। বল হাতে আবার আলো ছড়িয়ে রাজস্থান রয়্যালসের পেসার নিলেন ২ উইকেট।
  • মুস্তাফিজদের অবিশ্বাস্য জয়ে নায়ক কার্তিক
    ১২ বলে প্রয়োজন স্রেফ ৮ রান, হাতে উইকেট ৮টি। ১৯তম ওভারে দারুণ বোলিংয়ে দলকে লড়াইয়ে রাখলেন মুস্তাফিজুর রহমান। শেষ ওভারে অসাধারণ বোলিংয়ে বাঁহাতি এই পেসারকেও ছাড়িয়ে গেলেন কার্তিক তিয়াগি। ৩ রান ডিফেন্ড করে পাঞ্জাব কিংসের বিপক্ষে রাজস্থান রয়্যালসকে এনে দিলেন অবিশ্বাস্য এক জয়।
  • র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারালেন সাকিব
    টি-টোয়েন্টির অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ের চূড়ায় বেশিদিন থাকতে পারলেন না সাকিব আল হাসান। অস্ট্রেলিয়া সিরিজে দারুণ পারফরম্যান্স করে তিন বছরেরও বেশি সময় পর উঠেছিলেন শীর্ষে। নিউ জিল্যান্ড সিরিজে নিজেকে মেলে ধরতে না পেরে আবার হারালেন সিংহাসন।
  • আইপিএল খেলতে গেলেন সাকিব, অপেক্ষায় মুস্তাফিজ
    দুজনের যাওয়ার কথা ছিল একসঙ্গেই। তবে বাগড়া দিল মুস্তাফিজুর রহমানের ভিসা জটিলতা। সাকিব আল হাসান চলে গেলেন আইপিএল খেলতে। মুস্তাফিজ তাকিয়ে ভিসা জটিলতা অবসানের দিকে।
  • সুরক্ষা বলয়ের কারণে টেস্ট থেকে দূরে মুস্তাফিজ
    টেস্ট ক্রিকেটে এমনিতেই নিয়মিত নন মুস্তাফিজুর রহমান। কোভিড মহামারীর সময়ে সামনেও তাকে এই সংস্করণে দেখতে পাওয়ার সম্ভাবনা সামান্যই। জৈব-সুরক্ষা বলয়ের জীবন এড়াতে আপাতত টেস্ট ক্রিকেট খেলতে ইচ্ছুক নন বাংলাদেশের এই বাঁহাতি পেসার।
  • মুস্তাফিজকে চাপে রাখার কৌশল নেবে নিউ জিল্যান্ড
    বাংলাদেশকে হারাতে হলে কাকে সামলানো জরুরি, সেই গবেষণা করেই এসেছে নিউ জিল্যান্ড। তাদের অ্যানালিস্টের পরীক্ষাগারে প্রবল কাটাছেঁড়া হয়েছে মুস্তাফিজুর রহমানের বোলিং নিয়ে। বিশ্লেষণ করা হয়েছে বিস্তর। বাংলাদেশের বাঁহাতি পেসারকে নিষ্ক্রিয় করার উপায়ও বের করেছে কিউইরা। তাদের কোচ গ্লেন পকন্যাল জানালেন, ভিন্ন কিছু করে মুস্তাফিজকে পাল্টা চাপে ফেলে দেওয়ার চেষ্টা করবেন তারা।
  • ‘দেশের মাঠে মুস্তাফিজ চ্যাম্পিয়ন, দেশের বাইরে উন্নতি প্রয়োজন’
    অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের সম্প্রতি এরকম নাচিয়ে ছাড়লেন মুস্তাফিজুর রহমান। কিন্তু উইকেটে সহায়তা না পেলে তিনিও হয়ে ওঠেন অসহায়। দেশের বাইরে তার কার্যকারিতা, তার সুইং-ইয়র্কারে উন্নতি হবে কিভাবে? বাংলাদেশের পেস বোলিং কোচ ওটিস গিবসন দেখালেন সেই পথ। পাশাপাশি তাসকিন আহমেদ, শরিফুল ইসলামদের এগিয়ে চলা, অন্যান্য পেসারদের শক্তি-দুর্বলতা-সম্ভাবনা, বাংলাদেশের পেস বোলিং সংস্কৃতির বদল ও ভবিষ্যৎ ভাবনা, সব কিছু নিয়েই বাংলাদেশের পেস বোলিং কোচ একান্তে কথা বললেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া সাক্ষাৎকারে।
  • মাহমুদউল্লাহ-সাকিবদের কথায় ‘কলিজা বড় হয়’ শরিফুলদের
    বাংলাদেশের টি-টোয়েন্টি দলে এখন তারুণ্যের ছড়াছড়ি। তবে সেই তরুণদের ওপর ছায়া হয়ে আছেন দুই সিনিয়র ক্রিকেটার। তরুণদের উজ্জ্বল প্রতিনিধি শরিফুল ইসলাম বললেন, মাহমুদউল্লাহ ও সাকিব আল হাসানের ইতিবাচক কথা তাদের সাহস জোগায় প্রতিনিয়ত।
  • মুস্তাফিজের কাটার শেখার চেষ্টা করছেন শরিফুল
    দুজনই বাঁহাতি পেসার। বোলিংয়ের ধরনেও বেশ মিল আছে মুস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলামের। তবে বড় পার্থক্য একটি জায়গায়। সেখানে অবশ্য শুধু শরিফুল নয়, বিশ্ব ক্রিকেটেই সবার চেয়ে আলাদা মুস্তাফিজ। তার ভয়ঙ্কর কাটার! মুস্তাফিজকে কাছ থেকে দেখে ও তার কাছ থেকে শিখে সেই মারণাস্ত্র রপ্ত করার চেষ্টা করছেন তরুণ শরিফুল।
  • মুস্তাফিজ ছাড়া যে রেকর্ড কেবল একজনের
    অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে চলছে যেন ‘মুস্তাফিজুর রহমান শো।’ একের পর এক ম্যাচে জাদুকরী বোলিং করে চলেছেন বাংলাদেশের এই বাঁহাতি পেসার। সেই পরিক্রমায় শনিবার নাম লেখালেন দারুণ একটি রেকর্ডেও। যেখানে তার আগে ছিলেন কেবল একজন।
  • মুস্তাফিজ যেন ‘গতিময় রশিদ খান’
    মুস্তাফিজুর রহমানকে পেসার হিসেবে খেলতে হবে নাকি জোরের ওপর বল করা বাঁহাতি স্পিনার? অস্ট্রেলিয়ানরা পুরোপুরি বিভ্রান্ত। সিরিজের চার ম্যাচ পেরিয়ে গেছে, এই ধাঁধার কোনো সমাধান তারা বের করতে পারেনি। ড্যানিয়েল ক্রিস্টিয়ান অবশ্য তুলনীয় কিছু একটা বের করতে পেরেছেন। চতুর্থ টি-টোয়েন্টিতে ঝড় তোলা এই অস্ট্রেলিয়ান অলরাউন্ডারের মতে, রশিদ খান দ্রুতগতিতে লেগ স্পিন করলে যেমন হবে, মুস্তাফিজের বোলিং অনেকটাই তেমন।
  • বাংলাদেশের সাফল্যের গল্প, অস্ট্রেলিয়ার নিদারুণ ব্যর্থতা
    কদিন আগেও ব্যবধান ছিল ৪-০। সেটা এখন হয়ে গেছে ৪-৩। সাফল্যের দারুণ সব গল্প লিখে অর্জনের পাতা সমৃদ্ধ করছে বাংলাদেশ। নিদারুণ ব্যর্থতায় বিব্রতকর অভিজ্ঞতা হচ্ছে অস্ট্রেলিয়ার।
  • '৫ উইকেটের চেয়ে কম নয় মুস্তাফিজের এই বোলিং'
    ৪ ওভারে প্রয়োজন ৩৮। ক্রিজে একজন থিতু ব্যাটসম্যান, হাতে ৭ উইকেট। ম্যাচে তখন একটু এগিয়ে অস্ট্রেলিয়াই। কিন্তু বাংলাদেশের ছিলেন একজন মুস্তাফিজুর রহমান। তার দুটি জাদুকরী ওভার ঘুরিয়ে দিল মোড়। অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজ জয়ের পর বাঁহাতি এই পেসারের প্রশংসায় মাতলেন অধিনায়ক মাহমুদউল্লাহ।
  • আইপিএল আর মিরপুরের মুস্তাফিজের পার্থক্য বুঝছে অস্ট্রেলিয়া
    আইপিএলে মুস্তাফিজুর রহমানের স্মরণীয় অভিষেক মৌসুমে এক দলেই খেলেছেন মোইজেস হেনরিকেস। অস্ট্রেলিয়ান এই ক্রিকেটার পরেও আইপিএলে দেখেছেন বাংলাদেশের বাঁহাতি পেসারকে। কিন্তু সেই মুস্তাফিজ আর এবারের সিরিজের মুস্তাফিজকে মেলাতেই পারছেন না হেনরিকেস। মুস্তাফিজের স্লোয়ার-কাটারে মুগ্ধ আরেক অস্ট্রেলিয়ান অ্যাশটন অ্যাগার বলছেন, এমন স্কিল অবিশ্বাস্য।
  • ‘সাকিব দেখিয়েছে, সে কতটা গুরুত্বপূর্ণ’  
    পাঁচ ম্যাচে চার জয়, এতটা ভালো সময় টি-টোয়েন্টিতে খুব একটা কাটেনি বাংলাদেশের। জিম্বাবুয়েতে সিরিজ জিতে আসার পর অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম দুই ম্যাচে জয়। অবদান রাখছেন অনেকেই। সবার মাঝে সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের অবদানকে বড় করে দেখছেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ।
  • মুস্তাফিজের অভাব পূরণের চেষ্টায় শরিফুল
    আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকে এখন পর্যন্ত তিন সংস্করণ মিলিয়ে ১০ ম্যাচ খেলেছেন শরিফুল ইসলাম। এর তিনটিতে একাদশে ছিলেন মুস্তাফিজুর রহমান। তার অনুপস্থিতি দলকে কতটা ভোগায় এরই মধ্যে জানা হয়ে গেছে শরিফুলের। তাই অভিজ্ঞ পেসারের অভাব পূরণের চেষ্টায় কঠোর পরিশ্রম করে চলেছেন তিনি। 
  • মুস্তাফিজ ‘ফিফটি-ফিফটি’, তামিম খেলবেন ‘ম্যানেজ করে’
    দেশ থেকেই চোট বয়ে নিয়ে গেছেন তামিম ইকবাল। তাকে খেলতে হবে খানিকটা ঝুঁকি নিয়ে। পারিবারিক কারণে দেশে ফিরেছেন মুশফিকুর রহিম। এর মধ্যেই দলের আরেক দুর্ভাবনা মুস্তাফিজুর রহমানের চোট। অধিনায়ক তামিম নিজের খেলা নিয়ে সবুজ সঙ্কেত দিলেও আশার কথা শোনাতে পারলেন না মুস্তাফিজকে নিয়ে।
  • ৫ উইকেটে নিজের সেরা ছুঁলেন মুস্তাফিজ
    দুই ওভার শেষেও নামের পাশে ছিল না কোনো উইকেট। চার ওভার শেষে সেই মুস্তাফিজুর রহমানের শিকার ৫ উইকেট! ক্যারিয়ারে দ্বিতীয়বার ৫ উইকেট নিয়ে এই বাঁহাতি পেসার স্পর্শ করলেন নিজের সেরা বোলিং পারফরম্যান্স।
  • র‌্যাঙ্কিংয়ে দুই নম্বরে মিরাজ, ক্যারিয়ার সেরা অবস্থানে মুশফিক
    একজন বল হাতে নেতৃত্ব দিচ্ছেন, আরেক জন টানছেন ব্যাটিংয়ে। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম সিরিজ জয়ে তাদের অবদানের ছাপ পড়েছে র‌্যাঙ্কিংয়ে। আইসিসি ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ের দুই নম্বরে উঠে এসেছেন মেহেদী হাসান মিরাজ। ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে মুশফিকুর রহিম। দুই জনই পেয়েছেন দেশের সেরা রেটিং পয়েন্ট।
  • আইপিএলের মুস্তাফিজকে শ্রীলঙ্কা সিরিজে চান তামিম
    মুস্তাফিজুর রহমানকে নিয়ে আশার পালে নতুন হাওয়া জুগিয়েছে এবারের আইপিএল। স্থগিত হওয়ার আগে ভারতের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে বাঁহাতি পেসারের বোলিং বৈচিত্র নজর কেড়েছে তামিম ইকবালেরও। বাংলাদেশ ওয়ানডে অধিনায়কের চাওয়া, আইপিএলের মুম্তাফিজকেই যেন পাওয়া যায় শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে।
  • বোলিং ‘আল্লাহর ওপর’ ছেড়ে দিলেন মুস্তাফিজ
    আইপিএলে পাওয়া আত্মবিশ্বাস আটকা পড়েছে চার দেয়ালে বন্দি জীবনে। বোলিংয়ের ধার, সুর-ছন্দ হারিয়েছে নিস্তরঙ্গ দিন-রাত্রিতে। লম্বা সময় কোয়ারেন্টিনে থেকে নিজের ভেতর তৈরি হয়েছে সংশয়। প্রস্তুতির ঘাটতিও প্রকট। সব মিলিয়ে শ্রীলঙ্কা সিরিজে নিজের বোলিং নিয়তির হাতে ছেড়ে দিলেন মুস্তাফিজুর রহমান।
  • কোয়ারেন্টিন থেকে ‘মুক্তি’ পেয়ে অনুশীলনে সাকিব-মুস্তাফিজ
    আরও দুই দিন কোয়ারেন্টিনে থাকার কথা ছিল সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের। তবে স্বাস্থ্য অধিদপ্তরের কাছে বিসিবির অনুরোধের পর এই দুই ক্রিকেটার ‘মুক্তি’ পেলেন আগেভাগেই। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের চূড়ান্ত ধাপের প্রস্তুতির শুরু থেকেই তাই যোগ দিতে পারলেন দুজন।
  • সাকিব-মুস্তাফিজের ‘কোয়ারেন্টিন ঈদ’
    পেশাগত ব্যস্ততায় পরিবার থেকে দূরে ঈদ করার অভিজ্ঞতা তাদের কম-বেশি আছেই। তবে এবারের অভিজ্ঞতা একেবারেই ভিন্ন। দেশে থেকেও বিচ্ছিন্ন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। ভারত থেকে ফিরে কোয়ারেন্টিনে আছেন বাংলাদেশের এই দুই ক্রিকেটার। ঢাকার দুটি হোটেলে ঘরবন্দি কাটছে দুজনের ঈদ।
  • দেশে ফিরলেন সাকিব-মুস্তাফিজ
    আইপিএল স্থগিত হওয়ার পর দেশে ফিরলেন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। একটি চার্টার্ড ফ্লাইটে বৃহস্পতিবার দুপুর সাড়ে তিনটায় ঢাকায় পা রাখেন বাংলাদেশের এই দুই ক্রিকেটার।
  • কোয়ারেন্টিনে ছাড় পাচ্ছেন না সাকিব ও মুস্তাফিজ
    না, মহামারীর মধ্যে সাকিব আল হাসান বা মুস্তাফিজুর রহমানের জন্য শিথিল হবে না নিয়ম।
  • সাকিব-মুস্তাফিজকে ফিরতে হবে ‘বিশেষ ব্যবস্থায়’
    ভারতের সঙ্গে বাংলাদেশের সব ধরনের যোগাযোগ আপাতত বন্ধ। আইপিএল থেকে সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের ফেরার জন্য তাই বিশেষ ব্যবস্থার বিকল্প দেখছে না বিসিবি। তাদের সঙ্গে সমন্বয় করে সব করা হবে বলে জানালেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরি।
  • মুস্তাফিজের উজ্জ্বল দিনে রাজস্থানের বড় জয়
    আগের ম্যাচের হতাশা পেছনে ফেলে দুর্দান্ত বল করলেন মুস্তাফিজুর রহমান। তার পুরনো দল সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে দারুণ লাইন-লেংথ আর কাটারের বুদ্ধিদীপ্ত মিশেলে নিলেন তিন উইকেট। রাজস্থান রয়্যালস পেল বড় জয়।
  • ওয়ানডের প্রাথমিক দলে ইমরুল-তাইজুল-শহিদুল
    দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দলে ডাক পেয়েছেন ইমরুল কায়েস, তাইজুল ইসলাম ও শহিদুল ইসলাম। আইপিএল খেলতে ছুটিতে থাকা সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানও আছেন ২৩ জনের দলে।
  • মুস্তাফিজের বিবর্ণ দিনে রাজস্থানের বড় হার
    আগের ম্যাচে দুর্দান্ত বোলিং করা মুস্তাফিজুর রহমান এবার মেলে ধরতে পারলেন না নিজেকে। তার দল রাজস্থান রয়্যালস পারল না লড়াই করতে। কুইন্টন ডি ককের অপরাজিত ফিফটিতে অনায়াসে জিতল মুম্বাই ইন্ডিয়ান্স।
  • মুস্তাফিজের উজ্জ্বল দিনে রাজস্থানের জয়
    উইকেট পেতে পারতেন প্রথম ওভারেই। কিন্তু হাতছাড়া হয়ে গেলো ক্যাচ। ইনিংস জুড়ে দারুণ বোলিং করে যাওয়া মুস্তাফিজুর রহমান পরে অবশ্য পেলেন উইকেটের দেখা। বল হাতে ঝলমলে এক দিন কাটালেন বাঁহাতি এই পেসার। তার ছন্দে ফেরার দিনে কলকাতা নাইট রাইডার্সকে সহজেই হারাল রাজস্থান রয়্যালস।
  • আইপিএলে দেখা যাবে সাকিব-মুস্তাফিজ লড়াই?
    পারফরম্যান্সে ধারাবাহিকতা থাকলে আইপিএলের মঞ্চে শনিবার দেখা যেত সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের লড়াই। কিন্তু একজন গত ম্যাচের একাদশে হারান জায়গা, আরেকজন ছিলেন বিবর্ণ। ভারতের ফ্র্যাঞ্চাইজি এই টুর্নামেন্টে বাংলাদেশের দুই তারকার মুখোমুখি হওয়ার বাস্তব সম্ভাবনা তাই কমই।
  • বিবর্ণ মুস্তাফিজ, পাডিক্কালের ঝড়ো সেঞ্চুরি
    সতীর্থ বোলারদের ব্যর্থতার দিনে নিজেকে মেলে ধরতে পারলেন না মুস্তাফিজুর রহমানও। তার দল রাজস্থান রয়্যালস পারল না ন্যূনতম লড়াই করতে। দেবদূত পাডিক্কালের বিস্ফোরক ব্যাটিংয়ে অনায়াসে জিতল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর।
  • শেষ বলের ছক্কায় মলিন মুস্তাফিজ
    নিখুঁত লাইন-লেংথ, সুইং, স্লোয়ারে দুর্দান্ত শুরু করেছিলেন মুস্তাফিজুর রহমান। প্রথম ওভারেই পেয়েছিলেন উইকেটের স্বাদ। শেষ পর্যন্ত ছন্দ ধরে রাখতে পারেননি রাজস্থান রয়্যালসের বাঁহাতি এই পেসার। শেষ বলে ছক্কা হজম করে বিবর্ণ হলো তার বোলিং ফিগার।
  • নিজের উইকেট আর মরিসের ছক্কায় খুশি মুস্তাফিজ
    রাজস্থান রয়্যালসের হয়ে দ্বিতীয় ম্যাচে এসে মিলেছে নিজের প্রথম উইকেটের স্বাদ। একই ম্যাচে ধরা দিয়েছে আরেকটি শিকার। পরে ক্রিস মরিসের চার ছক্কায় দল পেয়েছে রোমাঞ্চকর এক জয়। সব মিলিয়ে আইপিএলে দারুণ এক ম্যাচ শেষে উচ্ছ্বসিত মুস্তাফিজুর রহমান।
  • দারুণ বোলিংয়ে মুস্তাফিজের ২ উইকেট
    দুয়েকটি বাজে ডেলিভারি বাদে মুস্তাফিজুর রহমান প্রায় নিখুঁত লাইন-লেংথে বোলিং করে গেলেন শুরু থেকে। সাফল্যও মিলল। আইপিএলে প্রথম ম্যাচে খরুচে বোলিংয়ের হতাশা পেছনে ফেলে এবার দ্যুতি ছড়ালেন রাজস্থান রয়্যালসের বাঁহাতি পেসার।
  • খরুচে মুস্তাফিজ, সেঞ্চুরি করেও পারলেন না স্যামসন
    আইপিএলে ফেরাটা বল হাতে রাঙাতে পারলেন না মুস্তাফিজুর রহমান। মাঝে মধ্যে ঝলক দেখালেন বটে, কিন্তু লম্বা সময় ধরে পারলেন না লাইন-লেংথ ঠিক রাখতে। তার মাশুল দিলেন রান বিলিয়ে।
  • ‘সাকিব ভাই, মুস্তাফিজের তো ১০-১২টা হাত না’
    সিরিজ শুরুর আগেই কি পিছিয়ে বাংলাদেশ? সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের অনুপস্থিতিতে সেই প্রশ্ন ওঠা স্বাভাবিক। তবে মাঠের লড়াইয়ের আগে নিজেদের খর্বশক্তির মনে করছেন না মুমিনুল হক। বাংলাদেশ টেস্ট অধিনায়ক মনে করিয়ে দিলেন, সাকিব ও মুস্তাফিজ অতিমানব নন।
  • ম্যানেজমেন্ট চায় না বলেই শ্রীলঙ্কা সফরে নেই মুস্তাফিজ
    গত ২৩ ফেব্রুয়ারি নিউ জিল্যান্ড সফরে রওনা হওয়ার আগে মুস্তাফিজুর রহমান বলেছিলেন, তার কাছে সবকিছুর আগে দেশের খেলা। সেই মুস্তাফিজ দেশে ফিরে বিমানবন্দর থেকেই উড়াল দিলেন আইপিএল খেলতে। তবে কি মনোভাব বদলে গেল তার, নাকি শ্রীলঙ্কা সফরে তাকে রাখা হতো না? প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানালেন, পরেরটিই কারণ।
  • নিউ জিল্যান্ড থেকে ফিরেই আইপিএল খেলতে গেলেন মুস্তাফিজ
    নিউ জিল্যান্ড থেকে দেশে ফিরে বিমানবন্দর থেকে আর বের হলেন না মুস্তাফিজুর রহমান। রাজস্থান রয়্যালসের হয়ে আইপিএল খেলতে রোববার দুপুরেই ঢাকা ছাড়লেন এই বাঁহাতি পেসার। রাজস্থানের ক্যাম্প এবার মুম্বাইয়ে।
  • নেতা হতে মুস্তাফিজের প্রয়োজন ‘ভোকাল’ হওয়া
    সীমিত ওভারের ক্রিকেটে পারফরম্যান্সে বাংলাদেশের সেরা পেসার মুস্তাফিজুর রহমান। কিন্তু নেতা হয়ে উঠতে কেবল পারফরম্যান্সই তো যথেষ্ট নয়। বাঁহাতি এই পেসারের ব্যক্তিত্ব ও আচরণে তাই ইতিবাচক কিছু পরিবর্তন দেখতে চান বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল।
  • আইপিএল নয়, মুস্তাফিজের কাছে দেশই আগে
    সিদ্ধান্ত নিতে মোটেও সময় নিলেন না মুস্তাফিজুর রহমান। বাঁহাতি এই পেসার জানালেন, দেশই তার কাছে আগে। তাই শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট দলে থাকলে খেলবেন না আইপিএলে।
  • মুস্তাফিজের আইপিএল খেলার সিদ্ধান্ত তার ওপরই
    টেস্ট বাদ দিয়ে সাকিব আল হাসানের আইপিএল খেলার সিদ্ধান্ত নিয়ে দেশের ক্রিকেটে চলছে তোলপাড়। মুস্তাফিজুর রহমানের সিদ্ধান্ত এখনও চূড়ান্ত কিছু জানা যায়নি। আইপিএলে খেলা নিয়ে বিসিবি সভাপতি নাজমুল হাসানের সঙ্গে সোমবার কথা বলেন এই পেসার। সিদ্ধান্ত তার ওপরই ছেড়ে দিয়েছেন নাজমুল।
  • ‘১ কোটিতে মুস্তাফিজকে পাওয়া অবিশ্বাস্য’
    আইপিএলের নিলামে ১ কোটি রুপি পারিশ্রমিকেই মুস্তাফিজুর রহমানের দল পাওয়া দেখে অবাক গৌতম গম্ভির। সাবেক ভারতীয় ব্যাটসম্যান ও দুইবারের আইপিএল জয়ী এই অধিনায়কের মতে, অল্প দামে বড় সম্পদ পেয়ে গেছে রাজস্থান রয়্যালস।
  • সাঙ্গাকারার রাজস্থান রয়্যালসে মুস্তাফিজ
    সানরাইজার্স হায়দরাবাদ ও মুম্বাই ইন্ডিয়ান্স ঘুরে আইপিএলে এবার মুস্তাফিজুর রহমানের ঠাঁই হলো রাজস্থান রয়্যালসে। বাংলাদেশের বাঁহাতি পেসারকে ১ কোটি রুপিতে দলে নিয়েছে প্রথম আসরের চ্যাম্পিয়ন দলটি।
  • আইপিএল নিলামে ২ নম্বর সেটে সাকিব, ৪ নম্বরে মুস্তাফিজ
    আইপিএলের নিলামে শুরুর দিকেই নাম উঠবে বাংলাদেশের দুই ক্রিকেটার সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের। নিলামের ২ নম্বর সেটে থাকছে সাকিবের নাম, ৪ নম্বর সেটে মুস্তাফিজ।
  • আইপিএল দলগুলির আগ্রহের তালিকায় মুস্তাফিজ-মাহমুদউল্লাহ-সাইফ
    সাকিব আল হাসানের পাশাপাশি এবারের আইপিএলের নিলামে নাম উঠতে পারে বাংলাদেশের মুস্তাফিজুর রহমান, মাহমুদউল্লাহ ও মোহাম্মদ সাইফ উদ্দিনের। নিলামের চূড়ান্ত তালিকায় আছেন এই চার জন।
  • উইকেট দেখেই চট্টগ্রামে মুস্তাফিজ, মিরপুরে আবু জায়েদ
    বাংলাদেশের একাদশ নিয়ে ধাঁধা থাকে যেন সবসময়ই। চলতি ওয়েস্ট ইন্ডিজ সিরিজও ব্যতিক্রম নয়। একাদশে এক পেসার খেলানো নিয়ে জোর আলোচনা তো চলছেই। সেই একমাত্র পেসার বাছাই নিয়েও জেগেছে নানা প্রশ্ন। মিরপুর টেস্টের প্রথম দিন শেষে উত্তর পাওয়া গেল বোলিং কোচ ওটিস গিবসনের কাছ থেকে।
  • মিরাজের ‘টেনশনে’ মুস্তাফিজের ‘ভয়’
    নিজের প্রথম সেঞ্চুরির অপেক্ষায় এক ব্যাটসম্যান। তখন যদি উইকেটে যান শেষ ব্যাটসম্যান, ভয় তার খানিকটা লাগার কথা বটে! আর সেঞ্চুরির কাছে থাকা ব্যাটসম্যান যদি হয় কাছের বন্ধু, তাহলে তো ভয়ের সঙ্গে রোমাঞ্চ-উত্তেজনা, সব অনুভূতি মিলিয়েই জট পাকানোর কথা ভেতরে। মেহেদী হাসান মিরাজের সঙ্গে উইকেটে যোগ দেওয়ার পর এমন অবস্থাই ছিল মুস্তাফিজুর রহমানের।
  • মিরাজের শতকের পর মুস্তাফিজের জোড়া শিকার
    মেহেদী হাসান মিরাজের সেঞ্চুরিতে গড়ে দেওয়া ভিতে দাঁড়িয়ে নতুন বলে আগুন ঝরা বোলিং উপহার দিলেন মুস্তাফিজুর রহমান। ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিংয়ে জোর ধাক্কা লাগল শুরুতেই। তবে অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটের দৃঢ়তায় শেষ পর্যন্ত দিনটা খানিকটা স্বস্তিতে শেষ করতে পারল ক্যারিবিয়ানরা।
  • ব্যাটিংয়ে বাংলাদেশ, একাদশে চার স্পিনার
    চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামের সবশেষ টেস্টে কোনো স্পেশালিস্ট পেসার ছাড়াই মাঠে নেমেছিল বাংলাদেশ। এবার অন্তত একজন পেসার আছে! সঙ্গে একাদশে স্পিনার চারজন। কাঙ্ক্ষিত টস জয়ও পক্ষে এসেছে বাংলাদেশের। টস জিতে মুমিনুল হক বেছে নিয়েছেন ব্যাটিং।
  • ডমিঙ্গোর চ্যালেঞ্জ জিতে টেস্টের বিবেচনায় মুস্তাফিজ
    গত ফেব্রুয়ারি থেকে এই ফেব্রুয়ারি, এই পথচলায় বদলে গেল দৃশ্যপট। এক বছর আগে মুস্তাফিজুর রহমানকে টেস্টের জন্য উপযুক্ত মনে হয়নি রাসেল ডমিঙ্গোর। তার সামনে চ্যালেঞ্জ ছুঁড়েছিলেন বাংলাদেশের প্রধান কোচ। সেই চ্যালেঞ্জ জয় করেই কোচের ভাবনা বদলে দিয়েছেন মুস্তাফিজ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের একাদশ ভাবনায় এই বাঁহাতি পেসার বিবেচনায় আছেন প্রবলভাবে। ভবিষ্যতের জন্যও টেস্টে তাকে এখন গুরুত্বপূর্ণ মনে করছেন ডমিঙ্গো।
  • বন্ধু মুস্তাফিজকে নিয়ে উচ্ছ্বসিত মিরাজ
    নিজের অর্জনের তৃপ্তি আছে। সঙ্গে বাড়তি আনন্দ কাছের বন্ধুর প্রাপ্তিও। মুস্তাফিজুর রহমানের সেরা দশে উঠে আসার খবর দারুণ দোলা দিচ্ছে মেহেদী হাসান মিরাজের মনে। এই অফ স্পিনারের মতে, এমন কিছু খুব প্রয়োজন ছিল মুস্তাফিজের।