• মুশফিককে টপকে মে মাসের সেরা ম্যাথিউস
    আইসিসির মাস সেরার লড়াইয়ে প্রথমবার জায়গা পেয়েই বাজিমাত করলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। মে মাসে বাংলাদেশ সফরে দুই টেস্টেই সেঞ্চুরি উপহার দিয়ে শ্রীলঙ্কান এই অলরাউন্ডার জিতে নিলেন ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’ স্বীকৃতি। দেশটির প্রথম ক্রিকেটার হিসেবে এই সম্মান পেলেন তিনি।
  • আবারও মে মাসের সেরার লড়াইয়ে মুশফিক
    শ্রীলঙ্কার বিপক্ষে টানা দুই টেস্টে সেঞ্চুরি। দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেলেন মুশফিকুর রহিম। জায়গা করে নিলেন আইসিসির মে মাসের সেরার সংক্ষিপ্ত তালিকায়। এক বছর আগে ঠিক এই মাসের সেরার লড়াইয়ে প্রথমবার জায়গা পেয়েই জিতেছিলেন তিনি ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর স্বীকৃতি।
  • তামিমকে ছাড়িয়ে লিটনের রেকর্ড রেটিং পয়েন্ট
    শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুর টেস্টে দলের বিপর্যয়ে দুই ইনিংসেই ঢাল হয়ে দাঁড়িয়েছিলেন লিটন কুমার দাস। দুর্দান্ত এক সেঞ্চুরির পর করেছিলেন ফিফটি। এমন উজ্জ্বল পারফরম্যান্সের প্রতিফলন পড়েছে তার র‍্যাঙ্কিংয়ে। উঠেছেন ক্যারিয়ার সেরা ১২তম স্থানে।
  • মুশফিকের সঙ্গে জুটির রসায়ন নিয়ে লিটন
    একজন মিডল অর্ডারে বাংলাদেশের সবচেয়ে বড় ভরসা। ইনিংস মেরামতের নিপুণ কারিগর। আরেক জনের জন‍্য ক্রিকেট মাঠের বাইশ গজ যেন ক‍্যানভাস। কব্জির মোচড়ে আঁকছেন শৈল্পিক সব ছবি।  ধীরে ধীরে তিনি হয়ে উঠছেন ধারাবাহিকতার প্রতিশব্দ। দুই জনের জুটিতে নান্দনিকতা ও দায়িত্বশীলতা মিলে যায় এক বিন্দুতে। মুশফিকুর রহিমের সঙ্গে এই জুটির রসায়ন নিয়ে অনেক কথাই বললেন লিটন দাস। 
  • ৬ শূন্যের পরও ৩৬৫ রান তুলে বাংলাদেশের রেকর্ড
    দুটি বিশ্বরেকর্ড। দুটি পরস্পর সম্পর্কিত। একটি হতাশার রেকর্ড। সেই হতাশার মাঝেও গৌরবের কীর্তি আরেকটি। শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুর টেস্টের প্রথম ইনিংসে এভাবেই রেকর্ড বইয়ে নাম উঠে গেছে বাংলাদেশের।
  • মুশফিক ১৭৫*, বাংলাদেশ ৩৬৫
    আগের দিনের দুই অপরাজিত ব‍্যাটসম‍্যান মুশফিকুর রহিম ও লিটন দাসের কাছে প্রথম ঘণ্টা চেয়েছিলেন বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো। তার চাওয়া পূরণ করতে পারেননি লিটন। তবে চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায় শেষ পর্যন্ত লড়াই করে যান মুশফিক। তার দৃঢ়তায় প্রথম ইনিংসে সাড়ে তিনশ ছাড়ায় বাংলাদেশের সংগ্রহ।
  • মুশফিক-লিটনের কাছে প্রথম ঘণ্টা চান বাংলাদেশ কোচ
    দিনের প্রথম ৪২ মিনিট ছিল কাসুন রাজিথা ও আসিথা ফার্নান্দোর। বাকি সময়ে মুশফিকুর রহিম ও লিটন দাসের রাজত্ব। দুই জনেই সেঞ্চুরি করে অপরাজিত। তবে কাজ শেষ হয়নি। দলকে ভালো অবস্থানে নিতে দ্বিতীয় দিনের প্রথম ঘণ্টায় এই দুই জনকে অবিচ্ছিন্ন দেখতে চান বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো।
  • লিটনের ধ্রুপদী সেঞ্চুরি, মুশফিকের মাস্টারক্লাস
    টস জিতে ব‍্যাটিংয়ে নেমে ৪২ মিনিটের মধ‍্যে পাঁচ উইকেট হারিয়ে কাঁপছিল বাংলাদেশ। সহজাত নান্দনিক ব‍্যাটিংয়ে সেখান থেকে দলকে কক্ষপথে ফেরান লিটন দাস। মিডল অর্ডারের সবচেয়ে বড় ভরসা মুশফিকুর রহিম খেললেন আরেকটি মাস্টারক্লাস ইনিংস। তাদের জোড়া সেঞ্চুরিতে প্রথম ইনিংসে বড় সংগ্রহের পথে বাংলাদেশ।
  • ঢাকায় গড়া ৬৩ বছর আগের রেকর্ড ভাঙলেন মুশফিক-লিটন
    ২৪ রানে নেই ৫ উইকেট! সাম্প্রতিক সময়ে এমন ধ্বংসস্তুপে দাঁড়িয়ে সৌধ রচনা করতে পারেনি বাংলাদেশ। বরং ধসের টানে ইনিংস ৪৩, ৫৩ কিংবা ৮০ রানে গুটিয়ে যাওয়ার উদাহরণ আছে। ঢাকাতেই ৬৩ বছর আগে গড়া রেকর্ড ভেঙে এবার তেমন কিছু হতে দিলেন না মুশফিকুর রহিম ও লিটন দাস।
  • হজে যাওয়ার জন্য উইন্ডিজ সফরে থাকছেন না মুশফিক
    আগামী মাসের ওয়েস্ট ইন্ডিজ সফরে মুশফিকুর রহিমকে পাচ্ছে না বাংলাদেশ। হজ করার জন্য এই সফর থেকে ছুটি নিয়েছে বাংলাদেশের সবচেয়ে অভিজ্ঞ ব্যাটসম্যান।
  • তাইজুলের দারুণ বোলিংয়েও জমল না শেষ দিনের রোমাঞ্চ
    ম্যাচে তখন রোমাঞ্চের লেশমাত্র নেই। বরং অপেক্ষা, কখন ম্যাচের যবনিকা টানবেন আম্পায়াররা। হঠাৎই গ্যালারিতে গুটিকয় দর্শকের চিৎকার। জয় দেখে ফেলেছেন তারা! তবে ফলাফলের জয় নয়, বল হাতে মাহমুদুল হাসান জয়। তখন চলছে স্রেফ সময় কাটানোর পালা, ম্যাচে আর সমীকণের কিছুই নেই। তরুণ এই ব্যাটসম্যানের বোলিং প্রতিভা নাহয় উপভোগ করা যাক! কিন্তু পোড়া কপাল, এই বিনোদনও জুটল না। জয় এক বল করার পরই দুই অধিনায়ক মেনে নিলেন ড্র।
  • ‘বাংলাদেশে আসলে অভিজ্ঞতার দাম নেই’
    পরিসংখ্যানের দিক থেকে ক্যারিয়ারের মন্থরতম সেঞ্চুরি। ব্যাটিংয়ের ধরনের দিক থেকে নিশ্চিতভাবেই সবচেয়ে স্থিতধী ইনিংস। ক্যারিয়ারে সবচেয়ে ধীরস্থির ও নিয়ন্ত্রিত ইনিংসটিই হয়তো চট্টগ্রাম টেস্টে খেললেন মুশফিকুর রহিম। তবে সেই তিনিই ঝড় তুললেন সংবাদ সম্মেলনে। মাইক্রোফোনের সামনে উগড়ে দিলেন ক্ষোভ, হতাশা, আক্ষেপ সবকিছুই।
  • আবার রিভার্স সুইপ করতে ভয় করবেন না মুশফিক
    ২৮২ বল আর ৭ ঘণ্টা ২৯ মিনিটের ইনিংস। অথচ রিভার্স সুইপ নেই একটিও। সাম্প্রতিক সমালোচনার কারণে নিজেকে এই শট থেকে দূরে রেখেছিলেন মুশফিকুর রহিম, এমন ভাবনা অমূলক নয়। তবে মুশফিক তা উড়িয়ে দিলেন। পরিস্থিতি দাবি করলে সামনেই এই শট আবার খেলতে দেখা যাবে বলেও নিশ্চিত করলেন অভিজ্ঞ ব্যাটসম্যান।
  • জয়ের মুখে কেক তুলে দিয়ে মুশফিক বললেন '১০ হাজার করবি'
    কয়েক মাস পরই পূর্ণ হবে টেস্ট ক্রিকেটে বাংলাদেশের পথচলার ২২ বছর। এই লম্বা সময়ে কেবল একজন পেরেছেন পাঁচ হাজার রানের সীমানা ছুঁতে। দেশের প্রথম ব‍্যাটসম‍্যান হিসেবে এই মাইলফলকে পা রেখে মুশফিকুর রহিম আশা প্রকাশ করলেন, পরের প্রজন্মের ব‍্যাটসম‍্যানরা যেন তাকে ছাড়িয়ে পৌঁছে যায় আরও বহুদূরে।
  • বিদায়ের ইঙ্গিত দিলেন স্ত্রী, মুশফিক বললেন ‘এমন ভাবনা নেই’
    সাগরিকার ২২ গজে ঠাণ্ডা মাথার ব্যাটিংয়ে সেঞ্চুরিতে যখন বাংলাদেশের লিড বাড়িয়ে নিচ্ছেন মুশফিকুর রহিম, সামাজিক যোগাযোগমাধ্যমে তখন ঝড় তুলেছেন তার স্ত্রী জান্নাতুল কিফায়াত মন্ডি। স্ত্রীর কথায় ইঙ্গিত মুশফিকের বিদায়ের। পরে সংবাদ সম্মেলনে অভিজ্ঞ এই ব্যাটসম্যান অবশ্য বললেন, যতদিন সম্ভব খেলে যেতে চান সব সংস্করণে।
  • মুশফিকের সেঞ্চুরি ও মন্থর দিনের শেষে হঠাৎ আশার ঝিলিক
    তাইজুল ইসলামের দুর্দান্ত থ্রো। তাইজুল ইসলামের দারুণ ডেলিভারি। নিষ্প্রাণ ম্যাচে খানিকটা প্রাণের সঞ্চার তার দুটি তাক লাগানো মুহূর্তে। মুশফিকুর রহিমের ধৈর্যশীল সেঞ্চুরি আর বাংলাদেশের ধীরগতির ব্যাটিংয়ে ম্যাচ গড়াচ্ছিল ড্রয়ের দিকে। কিন্তু তাইজুলের বাঁ হাতের ঝলকে শেষ বিকেলের মরে আসা আলোয় জেগে উঠল বাংলাদেশের আশা।
  • তামিমের সেঞ্চুরির দিনে শান্ত-মুমিনুলের হতাশা
    তিন উইকেট হারিয়েই দলের রান ছাড়িয়ে গেছে তিনশ। এক ব্যাটসম্যান দারুণ সেঞ্চুরি করে এখনও আউট হননি। ফিফটি পেরিয়ে যাওয়া অন্য তিন জনের দুজন অপরাজিত। দলের এমন ব্যাটিংয়ের দিনে দু-একজনের ব্যর্থতা চোখে পড়ার কথা নয়। তবে প্রেক্ষাপটই এমন যে তামিম ইকবালের সেঞ্চুরির ঝলকানির পাশে নাজমুল হোসেন শান্তর ১ ও মুমিনুল হকের ২ রানের আঁধারও চোখে পড়ছে প্রকটভাবে।
  • এবার মুমিনুলও বললেন সময় বুঝে রিভার্স সুইপ খেলার কথা
    মুমিনুল হক অনুরোধ করেছিলেন, মুশফিকুর রহিমের রিভার্স সুইপ নিয়ে বেশি কথা না বলতে। কিন্তু তিনি চাইলেই তো আর কথার ঘোড়ার লাগাম দেওয়া যায় না। দক্ষিণ আফ্রিকা সিরিজে মুশফিকের সেই আলোচিত রিভার্স সুইপের রেশ ফিরে এলো শ্রীলঙ্কা সিরিজের আগেও। এবার অবশ্য নিজের আগের বক্তব্য থেকে সরে এলেন মুমিনুল।
  • মুশফিকের রিভার্স সুইপ: উপযুক্ত সময় বেছে নিতে বললেন ডমিঙ্গো
    লাঞ্চ বা চা বিরতি কিংবা দিনের খেলা শেষ হতে বাকি স্রেফ কয়েক মিনিট। এমন সময় রিভার্স সুইপ খেলতে গিয়ে উইকেট বিলিয়ে দিলেন মুশফিকুর রহিম। এমন দৃশ্য দেখা যাবে আবার? মুশফিকের যা ধরন, তাতে নিজের সঙ্গে তার আপোস করার কথা নয়। তার এই শটে সমস্যার কিছু দেখছেন না রাসেল ডমিঙ্গোও। তবে বাংলাদেশ কোচ বেছে নিতে বললেন এমন শট খেলার উপযুক্ত সময়।
  • মুশফিকের প্রসঙ্গে সিডন্স বললেন, ‘ম্যাচেই দেখতে পাবেন’
    দল মাঠে আসার অনেক আগেই মাঠে হাজির হয়ে মুশফিকুর রহিম সেরে নিলেন নিজের অনুশীলন। নতুন কিছু নয় এটা। দলের অনুশীলন পর্বেও তিনি নেটে লম্বা সময় ঝালিয়ে নিলেন নিজেকে। চেনা দৃশ্য এটিও। দলের অনুশীলন শেষে আরেক দফায় তিনি নক করলেন। তার এই পরিশ্রম, প্রচেষ্টা, ঘণ্টার পর ঘণ্টা ঘাম ঝরানো, সবকিছুই নিয়মিত চিত্র। কিন্তু সবচেয়ে বড় প্রশ্ন এখন, এই প্রস্তুতির প্রতিফলন ম্যাচে পড়বে তো?
  • তামিমের ক‍্যাচ ধরার চেষ্টায় মিরাজের আঙুলে চোট
    সানজামুল ইসলামের বল উইকেট ছেড়ে বেরিয়ে এসে উড়িয়ে মারলেন তামিম ইকবাল। ডিপ মিডউইকেট থেকে অনেকটা এগিয়ে এসে ক্যাচ ধরার চেষ্টা করলেন মেহেদী হাসান মিরাজ। কিন্তু মুঠোয় জমাতে পারলেন না তিনি। উল্টো ডেকে আনলেন বিপদ। আঙুলে বলের আঘাতে প্রচণ্ড ব্যথা নিয়ে মাঠ ছাড়লেন জাতীয় দলের এই অলরাউন্ডার।
  • মুশফিকের রিভার্স সুইপ নিয়ে বেশি কথা না বলতে মুমিনুলের অনুরোধ
    মুশফিকুর রহিমের রিভার্স সুইপ শটের প্রতি পূর্ণ সমর্থন জানালেন মুমিনুল হক। বাংলাদেশ অধিনায়ক বরং সংবাদমাধ্যমকে অনুরোধ করলেন ওই শট নিয়ে বেশি আলোচনা না করতে। মুমিনুলের মতে, মুশফিকের ওই শট নিয়ে বেশি কথা বলা মানে দলের জন্য ও দেশের জন্য খারাপ।
  • ‘টেস্টে এই শট কেন?’ মুশফিকের শটে খালেদ মাহমুদের বিস্ময়
    সারাদিনে উইকেটের পতন হয়েছে ১৪টি। বাংলাদেশ প্রথম ইনিংসে বিশাল লিড গুনে দ্বিতীয় ইনিংসেও শুরুটা করেছে বাজে। দক্ষিণ আফ্রিকা জয়ের পথ তৈরি করে ফেলেছে। তবে ঘটনাবহুল এই দিনেও সবচেয়ে বেশি উচ্চারিত প্রশ্ন সম্ভবত একটি আউট নিয়ে। মুশফিকুর রহিম ওই রিভার্স সুইপ কেন খেললেন?
  • বাংলাদেশের কঠিন দিন হতে যাচ্ছে, বললেন সিডন্স
    পাঁচ উইকেট হারিয়ে পোর্ট এলিজাবেথ টেস্টে বিপদে বাংলাদেশ। তবে দলকে এই অবস্থায় আনা পেসারদের নয়, দক্ষিণ আফ্রিকার স্পিনারদের সবচেয়ে বড় হুমকি মনে হচ্ছে জেমি সিডন্সের। দলকে সতর্ক করে দিয়ে তিনি বলেছেন, তৃতীয় দিন ব‍্যাটিংয়ের জন‍্য কঠিন একটি দিন হতে যাচ্ছে।
  • ‘মুশফিক ভাইকে নিয়ে কোনো চিন্তা করবেন না’
    তামিম ইকবাল ও সাকিব আল হাসানের অনুপস্থিতিতে ব‍্যাটিংয়ে একটু বেশিই প্রত‍্যাশা ছিল মুশফিকুর রহিমের কাছে। কিন্তু ডারবান টেস্টে দুই ইনিংসেই নিদারুণভাবে ব‍্যর্থ হয়েছেন অভিজ্ঞ এই মিডল অর্ডার ব‍্যাটস‍ম‍্যান। তবে প্রথম ম‍্যাচে তার রান না পাওয়া নিয়ে উদ্বেগের কিছু দেখছেন না মুমিনুল হক। অধিনায়কের আশা, পরের ম‍্যাচেই রানে ফিরবেন মুশফিক। 
  • দ্বিতীয় টি-টোয়েন্টির জন্য প্রস্তুত মুশফিক
    এমনিতে ঐচ্ছিক অনুশীলনে বরাবরই নিয়মিত মুখ মুশফিকুর রহিম। তবু শুক্রবারের অনুশীলনে তাকে ঘিরে ছিল বাড়তি একটু কৌতূহল। আঙুলের চোট থেকে কতটা সরে উঠলেন তা দেখার ব্যাপার যে ছিল! সেই পরীক্ষায় ভালোভাবে উতরে গেলেন তিনি। অভিজ্ঞ ব্যাটসম্যানকে তাই পাওয়া যাবে শনিবার আফগানিস্তানের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টিতে।
  • ‘লিটন-মুশফিকের জুটি ছিল জয়ের ভিত’
    টানা দুই ম‍্যাচে দুটি রেকর্ড জুটি পেল বাংলাদেশ। আগের দিন আফগানিস্তানের মুঠো থেকে জয় কেড়ে নিয়েছিলেন আফিফ হোসেন ও মেহেদী হাসান মিরাজ। এবার লিটন দাস ও মুশফিকুর রহিম চমৎকার জুটিতে গড়ে দিলেন ম‍্যাচের ভাগ‍্য। তৃতীয় উইকেটে বাংলাদেশের প্রথম দুইশ ছোঁয়া জুটি উপহার দেওয়া দুই ব‍্যাটসম‍্যানকে প্রশংসায় ভাসালেন তামিম ইকবাল।
  • লিটন-মুশফিক জুটির রেকর্ড
    ব্যাটিং অর্ডারে দুজনের ব্যাটিংয়ে দূরত্ব খুব বেশি নয়। ওয়ানডেতে তবু বিস্ময়করভাবে লিটন কুমার দাস ও মুশফিকুর রহিমের শতরানের জুটি হলো এই প্রথম! সেই জুটিকে তারা এতটাই এগিয়ে নিলেন যে তা পৌঁছে গেল রেকর্ড উচ্চতায়।
  • লিটনের সেঞ্চুরিতে সিরিজ জিতে বাংলাদেশের ‘১০০’
    প্রথম ম্যাচের মতো জমজমাট লড়াই হলো না। জয়ের পর তাই উল্লাসও তেমন কিছু দেখা গেল না। তবে উদযাপনের উপলক্ষ কিন্তু এ দিন আরও বেশি! আফগানদের বিপক্ষে সিরিজ জয় হয়তো খুব বড় কিছু নয়। তবে দুই ম্যাচেই সিরিজ জয় তো বড় স্বস্তিই। সঙ্গে আছে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগে প্রথম দল হিসেবে পয়েন্টের সেঞ্চুরি করার গৌরবও। প্রাপ্তিতে টইটম্বুর দিনটি এলো লিটন কুমার দাসের দুর্দান্ত সেঞ্চুরির সৌজন্যে।
  • টি-টোয়েন্টিতে ফিরলেন মুশফিক-লিটন, প্রথমবার দলে মুনিম
    টি-টোয়েন্টি থেকে মুশফিকুর রহিমের বিশ্রাম পর্ব শেষ হলো একটি সিরিজ দিয়েই। আফগানিস্তানের বিপক্ষে সিরিজের দলে রাখা হয়েছে অভিজ্ঞ এই ব্যাটসম্যানকে। ফিরেছেন ওপেনার লিটন কুমার দাসও। প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন সদ্যসমাপ্ত বিপিএলে ঝড়ো ব্যাটিংয়ে নজর কাড়া ওপেনার মুনিম শাহরিয়ার।
  • ‘খারাপের একটা সীমা থাকে’, শেষ ১০ ওভারের বোলিং নিয়ে মুশফিক
    দুইশর কাছাকাছি রান তাড়ায় প্রায় শেষ পর্যন্ত লড়াইয়ে ছিল খুলনা। শেষ পর্যন্ত অল্পের জন্য হেরে যাওয়ার পর ব্যাটিং নয়, মুশফিকুর রহিম হারের জন্য কাঠগড়ায় তুললেন বোলারদের। বিশেষ করে শেষ ১০ ওভারে তাদের অকাতরে রান বিলিয়ে দেওয়ার ব্যাপারটি মানতেই পারছেন না খুলনার অধিনায়ক।
  • সৌম্য-মুশফিকের পারফরম্যান্সে পেরে উঠল না সিলেট
    ম্যাচের উত্তেজনা মিইয়ে গিয়েছিল বেশ আগেই। কিন্তু ক্রিকেটে শেষের আগে যে শেষ বলে কিছু নেই, সেই বাস্তবতা যেন সত্যি হলো আরেকবার। শেষ ওভারে সিলেটের যখন প্রয়োজন ৬ বলে ৩৬ রান, কামরুল ইসলাম রাব্বির প্রথম তিন বলেই ছক্কা মেরে দিলেন আলাউদ্দিন বাবু! হঠাৎ জমে ওঠা নাটক অবশ্য আর নতুন মাত্রা পায়নি শেষ তিন বলে। সৌম্য সরকার ও মুশফিকুর রহিমের ব্যাটে যে উচ্চতা স্পর্শ করেছিল খুলনা টাইগার্স, সেটি শেষ পর্যন্ত ছুঁতে পারেনি সিলেট সানরাইজার্স।
  • ক্রিজে সময় কাটাতে পেরে খুশি মুশফিক
    বিপিএলে মিরপুর পর্ব একদমই ভালো কাটেনি মুশফিকুর রহিমের। দুটি ইনিংস খেলেন সেখানে দিনের দ্বিতীয় ম‍্যাচে, যখন ব‍্যাটিং তুলনামূলক সহজ। তার পরও ছিলেন ব্যর্থ। তবে চট্টগ্রামে এসেই পেলেন রানের দেখা, ক্রিজে কাটালেন অনেকটা সময়। খুলনা টাইগার্স অধিনায়ক জানালেন, উপভোগ করেছেন নিজের ব‍্যাটিং। 
  • বর্ষসেরা ওয়ানডে একাদশে সাকিব-মুস্তাফিজ-মুশফিক
    বাংলাদেশ ওয়ানডে ক্রিকেট সবচেয়ে ভালো খেলে। এই সংস্করণে তাদের দলগত ও ব্যক্তিগত সাফল্যও বেশি। আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশেও পড়েছে তার প্রভাব। টি-টোয়েন্টির বর্ষসেরা দলের পর মুস্তাফিজুর রহমান জায়গা করে নিয়েছেন ৫০ ওভারের একাদশেও। তার সঙ্গে আরও আছেন অলরাউন্ডার সাকিব আল হাসান ও কিপার-ব্যাটসম্যান মুশফিকুর রহিম।
  • ক্লুজনারের চোখে ‘সবচেয়ে স্মার্ট মস্তিষ্ক’ মুশফিকের
    একজন বাংলাদেশ ক্রিকেটের বড় তারকা, আরেকজন আলাদা জায়গা নিয়ে আছেন বিশ্ব ক্রিকেটের ইতিহাসে। এবার দুজন জুটি বাঁধছেন বিপিএলে। এবারের আসরে খুলনা টাইগার্সের নেতৃত্বে মুশফিকুর রহিম। এই দলের কোচ হিসেবে থাকছেন ল্যান্স ক্লুজনার। এই জুটি কতটা জমবে, তা বলবে সময়। তবে মাঠের অভিযান শুরুর আগে মুশফিককে স্তুতিতে ভাসালেন ক্লুজনার।
  • খেলতে মরিয়া হয়েও পারেননি মুশফিক
    ম্যাচের আগের দিন ছিল আভাস। ম্যাচের সকালে পেল চূড়ান্ত প্রকাশ। কুঁচকির চোটে ক্রাইস্টচার্চ টেস্ট থেকে ছিটকে যেতে হলো মুশফিকুর রহিমকে। যদিও মাঠে নামার প্রবল চেষ্টা তিনি করেছেন বলে জানালেন বোলিং কোচ ওটিস গিবসন। তবে উতরাতে পারেননি ফিটনেস পরীক্ষায়।
  • বোলিংয়ে বাংলাদেশ, নাঈমের অভিষেক, নেই মুশফিক
    টসের আগে বড় দুঃসংবাদ। কুঁচকির চোটের কারণে খেলতে পারবেন না মুশফিকুর রহিম। টসে অবশ্য ভাগ্যকে পাশে পেল বাংলাদেশ। ক্রাইস্টচার্চে কাঙ্ক্ষিত টসটি জিতে বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক ব্যাটিংয়ে পাঠালেন নিউ জিল্যান্ডকে।
  • মাহমুদউল্লাহ-তামিম-মাশরাফিদের দলে অধিনায়ক কে
    একজন বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক, আরেকজন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। তৃতীয়জন এখন জাতীয় দল থেকে যোজন যোজন দূরে। তবে ‘অধিনায়ক’ শব্দটি বললে দেশের ক্রিকেটে সবার আগে চোখে ভাসে তার ছবি। অধিনায়কত্ব দিয়েই নিজেকে তিনি নিয়ে গেছেন অন্য উচ্চতায়। মাহমুদউল্লাহ, তামিম ইকবাল ও মাশরাফি বিন মুর্তজা, দেশের ক্রিকেটের তিন মহারথী এবার বিপিএলে একই দলে। এখন কৌতূহল, দলের নেতৃত্ব দেবেন কে!
  • বিপিএলে কে কোন দলে
    ড্রাফটের আগেই দেশের ৬ ক্রিকেটার ও বিদেশি অনেককে নিশ্চিত করে ফেলেছিল ফ্র্যাঞ্চাইজিগুলি। ড্রাফটে তারা আরও গুছিয়ে নিয়েছে দল। মাহমুদউল্লাহর সঙ্গে তামিম ইকবাল ও মাশরাফি বিন মুর্তজাকে নিয়ে চমক দিয়েছে ঢাকা। ড্রাফটের আগেই কুমিল্লা ভিক্টোরিয়ান্স দলে নেয় বিদেশি তিন বড় ক্রিকেটারকে। সাকিব আল হাসান ও ক্রিস গেইলকে ড্রাফটের আগেই নেওয়া ফরচুন বরিশাল দল আরও সমৃদ্ধ করেছে ড্রাফটে।
  • সাকিবের বরিশালে গেইল ও মুজিব
    টি-টোয়েন্টি মহাতারকা ক্রিস গেইল এবারের বিপিএলে খেলবেন ফরচুন বরিশালের হয়ে। প্লেয়ার্স ড্রাফটের আগেই তারা নিশ্চিত করেছিল সাকিব আল হাসান, দানুশকা গুনাথিলাকা ও মুজিব উর রহমানকে। ড্রাফট শুরুর আগে দলটি জানায়, তৃতীয় বিদেশি হিসেবে দলে তারা দলে নিয়েছে গেইলকে।
  • ঢাকায় মাহমুদউল্লাহর সঙ্গী তামিম ও মাশরাফি
    ড্রাফটের আগে যে দলের মালিকানা নিয়ে ছিল টানাপোড়েন, প্লেয়ার্স ড্রাফটে সেই ঢাকা ফ্র্যাঞ্চাইজিই উপহার দিল বড় চমক। ড্রাফটের আগেই তারা নিশ্চিত করেছিল বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহকে। ড্রাফট থেকে তারা দলে নেয় দেশের ক্রিকেটের আরও দুই বড় তারকা তামিম ইকবাল ও মাশরাফি বিন মুর্তজাকে।
  • বিপিএলে ড্রাফটের আগে দল পেলেন যারা
    এবারের বিপিএলে ড্রাফটের আগে দল চূড়ান্ত হয়েছে মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের। দল পেয়েছেন মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও নাসুম আহমেদও। ড্রাফটে দল পাওয়ার লড়াইয়ে নামতে হচ্ছে তামিম ইকবালকে।
  • ব্যাটসম্যান ও অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে সাকিবের উন্নতি
    পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টে বাংলাদেশের ব্যাটসম্যানদের পারফরম্যান্স ছিল যাচ্ছেতাই। দলের দুই ইনিংসেই সর্বোচ্চ রান করেন সাকিব আল হাসান। যার প্রভাব পড়েছে তার র‍্যাঙ্কিংয়ে। আইসিসি টেস্ট ব্যাটসম্যান ও অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন তিনি।
  • ব‍্যাটিংয়ের ধরন নিয়ে প্রশ্নে অবাক মুমিনুল
    টি-টোয়েন্টি বিশ্বকাপ কিংবা পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও রানের জন‍্য এতটা মরিয়া দেখা যায়নি বাংলাদেশের ব‍্যাটসম‍্যানদের। মিরপুর টেস্টের চতুর্থ দিন শেষ বেলায় রানের জন‍্য যেন মরিয়া ছিলেন সবাই। নিচ্ছিলেন মস্ত বড় ঝুঁকি, এর মাশুল দিতে হয় উইকেট বিলিয়ে। বাংলাদেশের সেই ব‍্যাটিং বিস্মিত করেছে প্রায় সবাইকে। তবে তাদের ব‍্যাটিংয়ের ধরন নিয়ে প্রশ্নে অবাক বাংলাদেশ অধনায়ক মুমিনুল হক।
  • মুমিনুল-মুশফিকদের কীসের এত তাড়া, প্রশ্ন মাহমুদের
    এত তাড়াহুড়ো পাকিস্তানও তো করেনি। ম‍্যাচের পরিস্থিতি বিবেচনায় বাবর আজমের দল শেষ দিকে টি-টোয়েন্টি ঘরানার ব‍্যাটিং করলেও অস্বাভাবিক লাগত না। তবুও তারা খেলে স্বাভাবিক ঢঙেই। আর যেখানে বাংলাদেশের প্রয়োজন ছিল ধীর-স্থির-সাবধানী ব‍্যাটিং, সেখানে আগ্রাসী ক্রিকেটের নেশায় স্বাগতিকরা ছুঁড়ে আসেন একের পর এক উইকেট। তাদের আউটের ধরন মানতেই পারছেন না ‘টিম ডিরেক্টর’ খালেদ মাহমুদ।
  • লিটনের কণ্ঠে দুঃসময়কে পেছনে ফেলার স্বস্তি
    কী ভীষণ কঠিন পরিস্থিতেই না ছিলেন লিটন দাস। টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে গুরুত্বপূর্ণ সময়ে দুটি সুযোগ হাতছাড়া করে রীতিমত খলনায়ক হয়ে গিয়েছিলেন। ব‍্যাটেও ছিল না রান। সব মিলিয়ে কাটছিল ভীষণ অস্বস্তিকর সময়। দুঃসময়ের প্রহর পেরিয়ে দারুণ সেঞ্চুরির পর লিটনের উপলব্ধি, পূরণ হয়েছে বড় চাওয়া, পেরিয়ে এসেছেন কঠিন সময়।
  • আক্ষেপের রেকর্ডে ‘রাজা’ এখন মুশফিক
    হাতছানি ছিল দুটি মাইলফলকের। খুব কাছে গিয়েও ধরা দিল না একটিও। উল্টো সঙ্গী হলো অনাকাঙ্ক্ষিত এক রেকর্ড। বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশিবার ‘নার্ভাস নাইন্টিজ’-এ আটকা পড়ার রেকর্ড এখন মুশফিকুর রহিমের।
  • ছবিতে বাংলাদেশের স্বপ্নময় দিন
    দিনের শুরুটা হয় দুঃস্বপ্নের মতো, তবে শেষটা হয়েছে যেন স্বপ্নময়। লিটন কুমার দাস ও মুশফিকুর রহিমের ব্যাটে পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম দিন দারুণ কেটেছে বাংলাদেশের। ৪৯ রানে ৪ উইকেট হারানোর পর আর কোনো উইকেট না হারিয়ে শেষ করেছে দিন, রান ২৫৩। প্রথম টেস্ট সেঞ্চুরিতে ১১৩ রানে খেলছেন লিটন, ৮২ রানে অপরাজিত মুশফিক। পঞ্চম উইকেটে তাদের অবিচ্ছিন্ন জুটি ২০৪ রানের। ছবি: সুমন বাবু।
  • সাকিব-তামিমের অনুপস্থিতিতে ভাবনায় মুমিনুল
    চোট সমস্যায় দলে নেই এক ঝাঁক ক্রিকেটার। সবার অভাবই অনুভূত হবে। তবে সাকিব আল হাসান ও তামিম ইকবালের শূন্যতাই হয়ত বেশি ভোগাবে বাংলাদেশকে। অভিজ্ঞ এই দুই ক্রিকেটারের অনুপস্থিতিতে নিজের ও মুশফিকুর রহিমের বাড়তি দায়িত্ব নিয়ে খেলতে হবে বলে মনে করেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক।
  • ‘নিউক্লিয়াস’ মুশফিকের সেরা ব্যাটিংয়ের অপেক্ষা
    দলের অনুশীলন দুপুর দেড়টায়। মুশফিকুর রহিম মাঠে হাজির দুপুর ১২টায়। হালকা একটু গা গরম করে তিনি নেমে গেলেন নেটে। তিন আর্ম থ্রোয়ারকে নিয়ে আধ ঘণ্টা চলল তার ব্যাটিং অনুশীলন। এরপর মিনিট দুয়েক জিরিয়ে নিয়ে আবার ১৫ মিনিটের মতো হালকা নক আর সুইপ শট ঝালাই করে নিলেন। সকালে মাঠে আসা পাকিস্তানের অনুশীলন তখনও শেষ হয়নি। মোহাম্মদ রিজওয়ান, ফাওয়াদ আলমরা বারবার ফিরে তাকাচ্ছিলেন মুশফিকের দিকে।
  • মুশফিক-বিতর্কে ভেতরের কথা বলতে চান না মাহমুদউল্লাহ
    নতুন চেহারার দল নিয়ে নতুন পথচলা শুরুর কথা এই সিরিজ দিয়ে। কিন্তু বারবার ফিরে এলো পুরনো একজনের নাম। পাকিস্তানের বিপক্ষে সিরিজ শুরুর আগের দিন মাহমুদউল্লাহর সংবাদ সম্মেলনে ঘুরেফিরে উচ্চারিত হলো মুশফিকুর রহিমের দলের না থাকার প্রসঙ্গ। বাংলাদেশ অধিনায়ক প্রতিবারই এড়িয়ে গেলেন এই প্রসঙ্গ। একটি কথায় অবশ্য না বলেও যেন বললেন অনেক কথা।
  • কোচ-নির্বাচকদের কাছ থেকে পরিষ্কার বার্তা চান মুশফিক
    সত্যিই কি বিশ্রাম? নাকি বিশ্রামের মোড়কে বাদ! পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের বাংলাদেশ দলে না থাকা মুশফিকুর রহিমকে নিয়ে এই প্রশ্ন উঠছে। দল ঘোষণার সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন যদিও বলেছেন ‘বিশ্রাম’, তবে তা বিশ্বাস করছেন না মুশফিক নিজেই। অভিজ্ঞ এই ক্রিকেটারের মতে, নির্বাচক ও ম্যানেজমেন্টের উচিত সত্যিকার ভাবনাটাই জানানো।
  • বিশ্রাম নয়, ‘বাদ’ ধরে নিয়েই টি-টোয়েন্টিতে ফেরার চ্যালেঞ্জ নিচ্ছেন মুশফিক
    প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জোর দিয়েই বলেছেন ‘বিশ্রাম।’ তবে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে না থাকাকে বাদ হিসেবেই নিয়েছেন মুশফিকুর রহিম। এই লুকোচুরি অবশ্য ভালো লাগেনি তার। কোচ-নির্বাচকদের কাছে তিনি চান পরিষ্কার বার্তা। দীর্ঘ সাক্ষাৎকারে অভিজ্ঞ এই ক্রিকেটার কথা বললেন তার দলে না থাকার নানা দিক, নিজের ও দলের হতাশার বিশ্বকাপ, তার টি-টোয়েন্টি ক্যারিয়ারের ভবিষ্যৎ ও আরও অনেক কিছু নিয়ে।
  • আয়নায় মুখ দেখতে বলার ব্যাখ্যা দিলেন মুশফিক
    সমালোচনা, ট্রল, কৌতুক, সেই যে শুরু হয়েছিল, চলছে তা এখনও। বিশ্বকাপে ব্যাটিংয়ের জন্য যতটা, তার চেয়ে বেশি সমালোচিত হয়েছেন মুশফিকুর রহিম সম্ভবত তার একটি বক্তব্যের জন্য। সমালোচনাকারীদের আয়না দেখতে বলার সেই কথাটি এবার আরেকটু বিশদভাবে ব্যাখ্যা করলেন দেশের অভিজ্ঞ ক্রিকেটার। তার দাবি, অনেকেই তার কথার মূল বক্তব্য বুঝতে পারেননি। 
  • মুশফিক বাদ নাকি বিশ্রামে
    পারফরম্যান্সের কারণে জায়গা নিয়ে প্রশ্ন উঠছিল নিয়মিতই। পুরো ক্যারিয়ারের ছবিও খুব উজ্জ্বল নয়। সব মিলিয়ে ক্রমেই অবধারিত হতে থাকা বাস্তবতাই অবশেষে দেখা গেল। পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি দলে নেই মুশফিকুর রহিম। যদিও বাদ দেওয়া নয়, প্রধান নির্বাচক এটিকে বলছেন বিশ্রাম।
  • টি-টোয়েন্টি দলে সাইফ-আকবর, নেই মুশফিক-সাকিব
    বিশ্বকাপে হতাশাজনক পারফরম্যান্সের পর বাংলাদেশের টি-টোয়েন্টি দলে আনা হলো বেশ কিছু পরিবর্তন। পাকিস্তানের বিপক্ষে সিরিজের দলে নেই মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, সৌম্য সরকার, লিটন দাস, রুবেল হোসেনের মতো ক্রিকেটাররা। প্রথমবার জাতীয় দলে সুযোগ পেলেন কিপার-ব্যাটসম্যান আকবর আলি। ৫ টেস্ট খেলা ওপেনার সাইফ হাসান প্রথমবার জায়গা পেলেন টি-টোয়েন্টি দলে।
  • মনে হচ্ছে ৪-৫ বছর ধরে রান করি না: মুশফিক
    স্কটল্যান্ডের বিপক্ষে রান পেলেও ব্যাটিংয়ের ধরনের জন্য হয়েছিলেন সমালোচিত। প্রাথমিক পর্বের পরের দুই ম্যাচে পাননি রান। সব মিলিয়ে বেশ চাপে ছিলেন মুশফিকুর রহিম। অবশেষে ঝকঝকে এক ইনিংসে দিলেন ছন্দে ফেরার আভাস। টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজের প্রথম ফিফটির পর কিছুটা অভিমান তার কণ্ঠে। লোকের কথায় নাকি মনে হচ্ছিল, তিনি ৪-৫ বছর ধরে রান করেন না!  
  • উইকেট দেখে বাংলাদেশের বিস্ময়
    দুই-তিন ওভার যেতে না যেতেই দুই ওপেনার ড্রেসিংরুমে বার্তা পাঠান, যেমন ভাবা হয়েছিল, তেমন উইকেট নয়! আইপিএল ও বিশ্বকাপের ম্যাচ দেখে বাংলাদেশ ধরেই নিয়েছিল, উইকেটে স্পিনারদের জন্য থাকবে বেশ সহায়তা। বাস্তবে তা হয়নি। উইকেটে সহায়তা ছিল ব্যাটসম্যানদের জন্য। সরাসরি স্বীকার না করলেও মুশফিকুর রহিমের ইঙ্গিত, উইকেট তাদের বিস্মিত করেছে।
  • শেষের জন্য সাকিবের ওভার জমিয়ে রেখেছিল বাংলাদেশ
    সঠিক সময়ে সেরা বোলারকে বল করানো গুরুত্বপূর্ণ, বলছিলেন মুশফিকুর রহিম। সংবাদ সম্মেলনে তিনি এই কথা বললেও ম্যাচে তা করেনি বাংলাদেশ। বর্তমান ভুলে তারা ডুবেছিল ভবিষ্যতের ভাবনায়। বিস্ময়করভাবে শেষদিকে বোলিংয়ের ভাবনায় রেখে দিয়েছিল টি-টোয়েন্টির সফলতম বোলার সাকিব আল হাসানের ওভার!  
  • ‘তারা বাংলাদেশের হয়ে খেলে না, খেলি আমরাই’
    বিশ্বকাপের পথচলায় সময় গড়িয়েছে বেশ। ওমান থেকে বাংলাদেশ দল এসেছে সংযুক্ত আরব আমিরাতে। প্রথম রাউন্ড শেষে সুপার টুয়েলভের লড়াই শুরু হয়েছে। কিন্তু বাংলাদেশের ক্রিকেটারদের ক্ষোভের আগুন কমেনি। মাহমুদউল্লাহর পর ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানালেন মুশফিকুর রহিম। সমালোচনাকারীদের তিনি বললেন আয়নায় নিজেদের মুখ দেখতে।
  • ম্যাচ ঘুরে যায় সাকিব-মুশফিকের উইকেটে
    নবম ওভারে মুশফিকুর রহিমের জোড়া ছক্কায় আসে ১৮ রান। কেটে যায় চাপ। পরের দুই ওভারেও সচল ছিল রানের চাকা। ওভার প্রতি প্রয়োজন ছিল আটের একটু বেশি। ক্রিজে দুইজন সেট ব্যাটসম্যান, পরের ব্যাটিং লাইনআপটাও বেশ লম্বা। তবুও অহেতুক ঝুঁকি নিলেন দুই ব্যাটসম্যান, এর মাশুল দিলেন উইকেট বিলিয়ে। ১৩ বলের মধ্যে সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের ওই আউটই অধিনায়ক মাহমুদউল্লাহর কাছে ম্যাচের টার্নিং পয়েন্ট।
  • বিশ্বকাপে সামনে থেকে ‘পারফর্ম’ করার আশায় মুশফিক
    জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টিতে সময়টা মুশফিকুর রহিমের ভালো কাটছে না অনেক দিন ধরে। সবশেষ সিরিজটা তো কেটেছে দুঃস্বপ্নের মতো। দলের সবচেয়ে অভিজ্ঞদের একজন হওয়ায় তার ওপর প্রত্যাশার চাপও বেশি। এসবের কোনো কিছুতেই অবশ্য চিন্তিত নন তিনি। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের ব্যাটিংকে সামনে থেকে পথ দেখাতে পারবেন বলে আশাবাদী বাংলাদেশের অনেক সাফল্যের এই নায়ক।
  • আবারও সুযোগ হাতছাড়া তানজিদের, পারভেজের ব্যাটে ঝড়
    ঠিক যেন আগের ম্যাচের পুনরাবৃত্তি। তানজিদ হাসান তামিম দারুণ ব্যাটিংয়ে আশা জাগালেন সেঞ্চুরির। কিন্তু আবারও কাছাকাছি গিয়ে আক্ষেপ সঙ্গী করে ফিরলেন তরুণ এই ব্যাটসম্যান। বাংলাদেশ ‘এ’ দলের বিপক্ষে ঝড়ো ইনিংস খেললেন হাই পারফরম্যান্স (এইচপি) দলের আরেক ওপেনার পারভেজ হোসেন ইমন।
  • মুমিনুলের দুর্দান্ত সেঞ্চুরি, মুশফিকের ঝড়ো ফিফটি
    দীর্ঘদিন ধরেই বাংলাদেশ ওয়ানডে দলের বাইরে মুমিনুল হক। এবার ‘এ’ দলে সুযোগ পেয়ে মূল দলেও ফেরার দাবিটা জানিয়ে রাখলেন তিনি। হাই পারফরম্যান্স (এইচপি) দলের বিপক্ষে দ্বিতীয় একদিনের ম্যাচে দারুণ এক সেঞ্চুরি উপহার দিলেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক। বিশ্বকাপ প্রস্তুতির অভিযানে মুশফিকুর রহিম খেললেন আরেকটি কার্যকর ইনিংস।
  • ‘নতুন কিছু শট খেলতে দেখা যেতে পারে মুশফিককে’
    নিজের অফিসিয়াল ফেইসবুক পাতায় বৃহস্পতিবার একটি ছবি পোস্ট করেছেন মুশফিকুর রহিম। তাকে ব্যাটিংয়ের কিছু একটা দেখিয়ে দিচ্ছেন বিকেএসপির ক্রিকেট পরামর্শক নাজমুল আবেদীন। ছবির সঙ্গে মুশফিকের ক্যাপশন, “ফিরে ভালো লাগছে, যেখানে আমার ঠিকানা। বিকেএসপি আমার ঘর।” এবার মুশফিকের এই ‘ঘরে’ ফেরা একটি বিশেষ তাড়নায়। সেই গল্প শোনালেন ঘরের মানুষদের একজন, নাজমুল আবেদীন।
  • মিরপুরের সেন্টার উইকেটে মুশফিক-তামিমের ব্যাটিং ঝালাই
    একজনের দৃষ্টি ওমানে, আরেকজনের নেপালে। একজন খেলতে যাবেন বিশ্বকাপে, আরেকজন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে। গন্তব্য ভিন্ন হলেও দুজনের লক্ষ্য একই, পরবর্তী চ্যালেঞ্জের জন্য নিজেদের তৈরি করা। সেই চেষ্টায় নিজেদের ব্যাটিং শাণিত করার লড়াই শুরু করলেন মুশফিকুর রহিম ও তামিম ইকবাল।
  • একই দলে সাকিব-মাহমুদউল্লাহ-মুশফিক-সৌম্য-তাসকিন
    মোহামেডান স্পোর্টিং ক্লাবের এখন কেবল ঐতিহ্য আর বড় দলের তকমাটুকুই আছে। সাফল্য নেই বছরের পর বছর ধরে। ঢাকা প্রিমিয়ার লিগ ক্রিকেটে শিরোপার স্বাদ পায়নি তারা গত এক দশকেও। ট্রফির খোঁজে মরিয়া ক্লাব কর্তৃপক্ষ এবার তাই তারার মেলা বসাচ্ছে ক্লাবে। লিগ শুরুর সময় নিয়ে নিশ্চয়তা না থাকলেও তারকায় ঠাসা দল সাজিয়ে রাখছে তারা।
  • ‘এ’ দলে খেলে বিশ্বকাপ প্রস্তুতি নেবেন মুশফিক
    নিজের প্রস্তুতি নিয়ে বরাবরই খুঁতখুঁতে মুশফিকুর রহিম। মাঠের পারফরম্যান্স যেমনই হোক, প্রস্তুতিতে কোনো ফাঁক তিনি রাখতে চান না কখনোই। নিউ জিল্যান্ড সিরিজে বাজে পারফরম্যান্সের পর তাই ছুটির সঙ্গেও আপোস করছেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান। বিশ্বকাপের আগে খেলবেন তিনি বাংলাদেশ ‘এ’ দলের হয়ে।
  • টি-টোয়েন্টিতে আর কিপিং করতে চান না মুশফিক
    কিপিং নিয়ে বদলে গেছে মুশফিকুর রহিমের ভাবনা। তাই পরিবর্তন এসেছে বাংলাদেশের টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্তেও। টি-টোয়েন্টি ক্রিকেটে মুশফিক আর কিপিং করতে অনিচ্ছুক বলে জানালেন বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো। কিপিং নিয়ে তাই আপাতত দলের পরিকল্পনায় নুরুল হাসান সোহান ও লিটন দাস।
  • দলে বাজে প্রতিযোগিতার শঙ্কা দেখছেন মাশরাফি
    নিউ জিল্যান্ড সিরিজে বাংলাদেশের উইকেটকিপিংয়ের দায়িত্ব ভাগাভাগি করে দেওয়া ও সেটির প্রকাশ্য ঘোষণাকে সুস্থ চর্চা বলে মনে করছেন না মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশের সফলতম ওয়ানডে অধিনায়কের মতে, ১৬ বছর ধরে বাংলাদেশ দলে খেলে আসা মুশফিকুর রহিমের প্রতি এটা অন্যায্য। পাশাপাশি, নুরুল হাসান সোহানের প্রতিও ভালো বার্তা নয়।
  • ‘লিটন ও মুশফিকের ফেরা দলের জন্য খুবই গুরুত্বপূর্ণ’
    হাতের তালুর মতো চেনা মাঠ। বেশিরভাগ সময় এখানেই খেলেন বাংলাদেশের ক্রিকেটাররা। তাই অস্ট্রেলিয়া সিরিজে না খেললেও মুশফিকুর রহিম ও লিটন দাসের মানিয়ে নিতে কোনো সমস্যা হবে না বলে মনে করছেন অ্যাশওয়েল প্রিন্স। ব্যাটিং কোচের মতে, এই দুই ব্যাটসম্যানের দলে ফেরা বাংলাদেশের জন্য খুব গুরুত্বপূর্ণ।
  • ফিরলেন মুশফিক-লিটন-আমিনুল, বাদ মিঠুন
    নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের বাংলাদেশ দলে অনুমিতভাবেই জায়গা পেয়েছেন মুশফিকুর রহিম ও লিটন কুমার দাস। এই দুজনের পাশাপাশি দলে ফিরেছেন আমিনুল ইসলাম বিপ্লবও। সবশেষ অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের দল থেকে বাদ পড়েছেন কেবল একজন-মোহাম্মদ মিঠুন।
  • মুশফিককে নিয়ে অস্ট্রেলিয়ার অনড় অবস্থানে বিরক্ত ডমিঙ্গো
    অস্ট্রেলিয়ার বেঁধে দেওয়া নিয়ম মেনে ঠিক সময়ে সুরক্ষা বলয়ে ঢুকতে পারেননি মুশফিকুর রহিম। তাই পাঁচ ম্যাচের সিরিজে মিডল অর্ডারের সবচেয়ে বড় ভরসাকে না পেয়ে স্বাভাবিকভাবে ভীষণ হতাশ ডমিঙ্গো। প্রতিপক্ষের অনড় অবস্থান নিয়ে তার কণ্ঠে ঝরল বিরক্তি।
  • অস্ট্রেলিয়া সিরিজে খেলতে পারছেন না মুশফিক
    বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজের সূচি ঘোষণা করার দিনে একটি দুঃসংবাদও জানা গেল। এই সিরিজে খেলতে পারবেন না মুশফিকুর রহিম। কোয়ারেন্টিন বাধ্যবাধকতায় ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) কোনো ছাড় না দেওয়ায় মিডল অর্ডারের বড় ভরসাকে পাচ্ছে না বাংলাদেশ দল।
  • ‘সাকিবের বিরুদ্ধে লোকে কথা বলার সাহস পায় কিভাবে?’
    পারিবারিক কারণে জিম্বাবুয়ে থেকে দেশে ফিরতে হয়েছে মুশফিকুর রহিমকে। তবে দলের খেলা তিনি অনুসরণ করছেন ঠিকই। ওয়ানডে সিরিজে বাংলাদেশের জয়ের পর প্রতিক্রিয়া জানাতেও সময় বেশি নিলেন না অভিজ্ঞ এই ক্রিকেটার। দলকে অভিনন্দন জানানোর পাশাপাশি স্তুতি ভাসালেন তিনি জয়ের নায়ক সাকিব আল হাসানকে। পাশাপাশি কাঠগড়ায় তুললেন সাকিবের সমালোচনাকারীদের।
  • জিম্বাবুয়ে থেকে দেশে ফিরছেন মুশফিক
    ওয়ানডে সিরিজ শুরুর আগে বড় একটা ধাক্কা খেল বাংলাদেশ। জিম্বাবুয়ে সফরের মাঝপথ থেকে দেশে ফিরছেন মিডল অর্ডারের সবচেয়ে বড় ভরসা মুশফিকুর রহিম।
  • জিম্বাবুয়েতে টি-টোয়েন্টিতেও থাকতে হচ্ছে মুশফিককে
    জৈব-সুরক্ষা বলয়ের মানসিক ধকল থেকে মুক্তি পেতে জিম্বাবুয়েতে টি-টোয়েন্টি সিরিজ থেকে ছুটি নিয়েছিলেন মুশফিকুর রহিম। কিন্তু সুরক্ষা বলয়ের কারণেই সিদ্ধান্তে পরিবর্তন আনতে হচ্ছে। পরের সিরিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে হলে জিম্বাবুয়েতে টি-টোয়েন্টি সিরিজের সময়ও থেকে যেতে হবে মুশফিককে।
  • মুশফিককে নিয়ে আশা, শঙ্কা তামিমকে নিয়ে
    চোট পাওয়া অভিজ্ঞ দুই ক্রিকেটারের অগ্রগতি দুইরকম। হারারে টেস্টে মুশফিকুর রহিমকে পাওয়ার সম্ভাবনা উজ্জ্বল। তবে বড় সংশয় তামিম ইকবালের খেলতে পারা নিয়ে।
  • ঢাকা লিগ শেষ মুশফিকের
    শিরোপা ধরে রাখার অভিযানে বড় ধাক্কা এলো আবাহনী লিমিটেডের জন্য। ঢাকা প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টির বাকি ম্যাচগুলিতে তারা পাচ্ছে না মুশফিকুর রহিমকে। আঙুলে চোট পেয়ে টুর্নামেন্ট থেকে ছিটকে গেলেন আবাহনী অধিনায়ক।
  • মোহামেডানকে হারিয়ে শীর্ষে মুশফিকের আবাহনী
    প্রথম পর্বে হারের মধুর প্রতিশোধ নিল আবাহনী। শুভ সূচনা করল সুপার লিগে। মুশফিকুর রহিমের ফিফটিতে রানের পাহাড় গড়ে মোহামেডানকে হারাল অনায়াসে। প্রাইম ব্যাংককে টপকে ফিরল শীর্ষে। 
  • মাস সেরার পর মুশফিকের চোখ বর্ষসেরায়
    প্রথম সবকিছুর ভালো লাগাই আলাদা। দেশের প্রথম ক্রিকেটার হিসেবে ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’ এর স্বীকৃতি পেয়ে দারুণ খুশি মুশফিকুর রহিমও। তবে তার চোখ এখন আরও বড় অর্জনে। আইসিসির বর্ষসেরা ক্রিকেটার হতে চান বাংলাদেশের অভিজ্ঞ এই ব্যাটসম্যান।
  • আইসিসির মে মাসের সেরা মুশফিক
    ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েই বাজিমাত করেছেন মুশফিকুর রহিম। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে জিতেছেন মাস সেরার স্বীকৃতি।
  • মুশফিক-মোসাদ্দেকের ব্যাটে আবাহনীর দারুণ জয়
    ম্যাচ জেতানো ইনিংস আগেও ছিল দুটি। কিন্তু লিগে এবার ফিফটি ছিল না মুশফিকুর রহিমের। মোসাদ্দেক হোসেনের ব্যাটে তো রানই ছিল না তেমন। এবার একসঙ্গেই দুজন পেলেন ফিফটির দেখা। তাদের অবিচ্ছিন্ন শতরানের জুটিতে আবাহনী পেল দারুণ এক জয়।
  • আইসিসির মে মাসের সেরার লড়াইয়ে মুশফিক
    শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাট হাতে অসাধারণ পারফরম্যান্স মুশফিকুর রহিমকে সুযোগ করে দিয়েছে দারুণ এক স্বীকৃতি অর্জনের। ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন বাংলাদেশের অভিজ্ঞ এই ব্যাটসম্যান। মে মাসের সেরা হওয়ার লড়াইয়ে তার সঙ্গে আছেন হাসান আলি ও প্রাভিন জয়াবিক্রমা।
  • জিম্বাবুয়েতে টি-টোয়েন্টি খেলতে চান না মুশফিক
    জিম্বাবুয়ে সফরে টি-টোয়েন্টি সিরিজ থেকে ছুটি চেয়েছেন মুশফিকুর রহিম। চার ম্যাচের এই সিরিজের দলে তাকে বিবেচনা না করতে নির্বাচকদের কাছে অনুরোধ করেছেন বাংলাদেশের অভিজ্ঞ এই কিপার-ব্যাটসম্যান।
  • আবাহনীর জয়ে আবার উজ্জ্বল মুশফিক
    ছোট্ট একটি বিধ্বংসী ইনিংস খেলে আকাশে উড়ছিলেন আলাউদ্দিন বাবু। কিন্তু মুখ থুবড়ে পড়লেন তিনি ফিল্ডিংয়ে। তার হাত থেকে পড়ল সহজ ক্যাচ। দলের সম্ভাবনারও সেখানেই ইতি। জীবন পেয়ে আরও একবার আবাহনীকে জয়ের ঠিকানায় পৌঁছে দিলেন মুশফিকুর রহিম।
  • প্রত্যাশা মুশফিকের জন্য চাপ নয়, আশীর্বাদ
    মিডল অর্ডারে তিনি দলের সবচেয়ে বড় ভরসা। পাঁচ বছর ধরে মিটিয়ে চলেছেন প্রত্যাশা। এবার খাদের কিনারায় চলে যাওয়া দলকে ফিরিয়েছেন কক্ষপথে। ধারাবাহিক পারফরম্যান্সে সিরিজ সেরার পুরস্কার জিতে মুশফিকুর রহিম বললেন, প্রত্যাশা তার জন্য চাপ নয় বরং আশীর্বাদ।  
  • মুশফিক-সাকিবদের থেকে শেখার তাগিদ মিরাজের
    একটা সময় অনুসরণের জন্য বাংলাদেশের ক্রিকেটারদের তাকাতে হতো বিদেশিদের দিকে। অনুপ্রেরণা বা আদর্শ হিসেবে মানা হতো তাদের। এখন বদলে গেছে প্রেক্ষাপট। বিশ্বমানের খেলোয়াড় যে আছে ঘরেই। মুশফিকুর রহিম, সাকিব আল হাসানদের দেখে তরুণদের শেখার তাগিদ দিলেন মেহেদী হাসান মিরাজ।
  • মুশফিকের ‘বড় স্পেশাল’ সেঞ্চুরি
    দলের জয়ে যখন অবদান থাকে, সেই পারফরম্যান্স বরাবরই মুশফিকুর রহিমের কাছে বিশেষ কিছু। শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডের সেঞ্চুরিটি তার কাছে বিশেষের চেয়েও বেশি কিছু, এই সেঞ্চুরিতেই যে লঙ্কানদের বিপক্ষে প্রথম সিরিজ জয়ের স্বাদ পেল বাংলাদেশ!
  • ১১ বল খেলতে না পারার আক্ষেপ মুশফিকের
    নিজে সেঞ্চুরি করেছেন। দল জিতেছে বড় ব্যবধানে। তবুও আক্ষেপ যাচ্ছে না মুশফিকুর রহিমের। শেষ ১১ বল খেলতে না পারার ব্যাপারটি ঘুরছে তার মাথায়।
  • মেঘ-বৃষ্টির লুকোচুরিতে মুশফিকের সেঞ্চুরির হাসি
    দলের ইনিংসের আঁধার দূর করে যখন শতরানের কাছে মুশফিকুর রহিম, ততক্ষণে প্রকৃতির মন ভার। আগের ম্যাচে তিনি থমকে গেছেন আশি পেরিয়ে। এবার বাধা হয়ে দাঁড়াল বৃষ্টি। তবে দিনটি শেষ পর্যন্ত মুশফিকেরই। দুই দফা বৃষ্টি বিরতিতে তার কাতর অপেক্ষা রূপ নিল সেঞ্চুরির উদ্ভাসিত হাসিতে।
  • সিরিজ জয়ে সুপার লিগের শীর্ষে বাংলাদেশ
    দুঃসময়ের বলয়ে ছিল দেশের ক্রিকেট। সেই আঁধার ফুঁড়ে উঁকি দিল অনন্য এক সাফল্যের সূর্যমুখ। টানা ১০ ম্যাচে জয়বিহীন থেকে সিরিজ শুরু করা দল দুই ম্যাচেই সিরিজে হারিয়ে দিল শ্রীলঙ্কাকে। ধরা দিল লঙ্কানদের বিপক্ষে প্রথম সিরিজ জয়ের স্বাদ। মুশফিকুর রহিমের দুর্দান্ত সেঞ্চুরিতে গড়ে ওঠা এই জয়ের সৌধ বাংলাদেশকে পৌঁছে দিল আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট তালিকার চূড়ায়ও।
  • ১০ ম্যাচ পর জয়ের আনন্দ তামিমের
    মাঝে কেবল একটি ড্র, বাকি নয় ম্যাচেই হার। দেয়ালে যেন পিঠ ঠেকে গিয়েছিল বাংলাদেশের। শ্রীলঙ্কার নতুন চেহারার তারুণ্য নির্ভর দলটির বিপক্ষে জয়ের কোনো বিকল্প ছিল না। প্রথম ম্যাচে সেই চ্যালেঞ্জে ভালোভাবে উতরে গেছে বাংলাদেশ, ফিরেছে জয়ে। এই আনন্দে অবশ্য ভেসে যাচ্ছেন না তামিম ইকবাল। ওয়ানডে অধিনায়ক ভালো করে জানেন, কাজ এখনও বাকি।
  • হাসারাঙ্গার ঝড় থামিয়ে বাংলাদেশের জয়
    ব্যাটে-বলে পরিপাটি পারফরম্যান্সে বড় জয়ের আয়োজন হয়ে গিয়েছিল। বাংলাদেশের সেই সাজানো বাগান অনেকটা এলেমেলো করে দিলেন ভানিন্দু হাসারাঙ্গা। তবে তরুণ শ্রীলঙ্কানের বীরোচিত পারফরম্যান্স শেষ পর্যন্ত পূর্ণতার রূপ পেল না। তাকে থামিয়েই জয়ের ফুল ফোটাল বাংলাদেশ। ।
  • ঝড়ো ব্যাটিংয়ে প্রস্তুতি সারলেন তামিম-মুশফিকরা
    শ্রীলঙ্কা সিরিজের জন্য বাংলাদেশের ব্যাটসম্যানদের প্রস্তুতি ভালোই হলো। তিন ব্যাটসম্যানের ফিফটিতে সবুজ দলের গড়া বড় স্কোরের চ্যালেঞ্জ লাল দল পেরিয়ে গেল তামিম ইকবাল, মুশফিকুর রহিমদের দারুণ ব্যাটিংয়ে। তবে ভালো করতে পারলেন না মূল বোলারদের কেউ।
  • তিন ধাপ এগোলেন তামিম
    টানা দ্বিতীয় টেস্টে কাছে গিয়েও সেঞ্চুরি না পাওয়ার হতাশা সঙ্গী হয়েছে তামিম ইকবালের। তবে এই ইনিংসে আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়েছেন বাঁহাতি ওপেনার। উন্নতি হয়েছে মুশফিকুর রহিম ও মুমিনুল হকেরও।
  • জোড়া আঘাতে মাঠের বাইরে মুশফিক
    চোট নাকি বিশ্রাম? বাংলাদেশ একাদশে মুশফিকুর রহিমের অনুপস্থিতিতে জাগে প্রশ্ন। অনেকটা সময় সংশয়ে থাকার পর পাওয়া যায় উত্তর। দুই জায়গায় চোটের কারণে নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টির সিরিজের প্রথম ম্যাচে খেলতে পারেননি অভিজ্ঞ এই কিপার-ব্যাটসম্যান।
  • প্রস্তুতি ম্যাচে মিঠুন-মুশফিকদের ব্যাটে রান
    প্রস্তুতি ম্যাচের একটি দলের নাম ‘তামিম ইকবাল একাদশ।’ তবে তামিম নিজেই ম্যাচে নেই! উরুতে অস্বস্তি থাকায় খেলতে পারেননি বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। দলের অন্য ব্যাটসম্যানদের প্রস্তুতি অবশ্য খারাপ হলো না। ফিফটির দেখা পেলেন মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস ও মেহেদী হাসান মিরাজ।
  • মুশফিকের আত্মহত্যা, মিঠুনের উপহার
    উইকেট ছুঁড়ে আসার কত ঘটনাই তো দেখা যায় ক্রিকেটে। কিন্তু মুশফিকুর রহিম যা করলেন, এমন কিছুর নমুনা বিরল। ব্যাখ্যা পাওয়াও কঠিন। দল লড়ছে ফলো অন এড়াতে, নিজে ফিফটি পেরিয়ে খেলছেন স্বচ্ছন্দে। এমন সময়ে কিনা আত্মঘাতী রিভার্স সুইপ!
  • ঘুরে দাঁড়ানোর প্রত্যয় মুশফিকের
    চার দিন ম্যাচ নিয়ন্ত্রণে রেখেও চট্টগ্রাম টেস্টে বাংলাদেশ হেরে গেছে শেষ দিনের ব্যর্থতায়। ব্যক্তিগতভাবে মুশফিকুর রহিমের জন্যও ভালো কাটেনি টেস্ট। দুই ইনিংসেই আউট হয়েছেন উইকেটে থিতু হয়েও। তবে সব হতাশা পেছনে ফেলে তারা ঘুরে দাঁড়াতে প্রস্তুত, বলছেন দেশের সফলতম টেস্ট ব্যাটসম্যান।