• ফন ডাসেন-বাভুমার সেঞ্চুরিতে ভারতকে হারাল দ. আফ্রিকা
    ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের পর ওয়ানডে সিরিজের শুরুটাও দারুণ হলো দক্ষিণ আফ্রিকার। চাপের মধ্যে দলকে টানলেন টেম্বা বাভুমা ও রাসি ফন ডার ডাসেন। দুই জনই সেঞ্চুরি করে এনে দিলেন তিনশর কাছাকাছি পুঁজি। সম্মিলিত চেষ্টায় বাকিটা সারলেন বোলাররা। সহজ জয়ে সিরিজে এগিয়ে গেল স্বাগতিকরা।
  • প্রথমবার ওয়ানডে দলে ইয়ানসেন
    ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য শক্তিশালী দল সাজিয়েছে দক্ষিণ আফ্রিকা। নেদারল্যান্ডসের বিপক্ষে বিশ্রাম পাওয়া টেম্বা বাভুমা, কুইন্টন ডি ককসহ অভিজ্ঞদের বেশিরভাগই ফিরেছেন দলে। প্রথমবারের মতো ওয়ানডে দলে ডাক পেয়েছেন মার্কো ইয়ানসেন।
  • দ. আফ্রিকা ক্রিকেটে যেখানে প্রথম পারনেল
    সীমিত ওভারের ক্রিকেটের অধিনায়ক টেম্বা বাভুমাসহ নিয়মিত খেলোয়াড়দের বেশ কয়েক জনকে নেদারল্যান্ডসের বিপক্ষে ওয়ানডে সিরিজে বিশ্রাম দিয়েছে দক্ষিণ আফ্রিকা। চার বছর পর স্কোয়াডে ফিরেছেন বাঁহাতি পেসার ওয়েইন পারনেল। এতে দেশটির ক্রিকেটে সূচনা হয়েছে নতুন অধ্যায়ের। কোলপ্যাক চুক্তিতে গিয়ে জাতীয় দলে ফেরা প্রথম ক্রিকেটার তিনিই।
  • ডি ককের সিদ্ধান্তে বাভুমার ‘কঠিনতম’ দিন
    সংযুক্ত আরব আমিরাত সময় সকাল ৯টার দিকে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড থেকে নির্দেশিকা আসে। বিশ্বকাপের সব ম্যাচের আগেই বাধ্যমূলকভাবে দক্ষিণ আফ্রিকা দলের সবাইকে হাঁটু গেড়ে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনে সংহতি জানাতে হবে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ শুরু হতে তখন ৫ ঘণ্টা বাকি। টিম বাসে ওঠার সময় সবাইকে সেটি জানানো হয়। আবু ধাবি থেকে দুবাইয়ে ঘণ্টা দেড়েকের বাস যাত্রায় কুইন্টন ডি কক সিদ্ধান্ত নিয়ে ফেলেন, তিনি এই প্রক্রিয়া আর এই ম্যাচে থাকবেন না।
  • শিরোপা জিততে আত্মবিশ্বাসী দ.আফ্রিকা অধিনায়ক
    সবশেষ তিন টি-টোয়েন্টি সিরিজে জয়। যেখান প্রতিপক্ষ ছিল বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজও। বিশ্বকাপের আগ মুহূর্তে ছন্দ খুঁজে পাওয়া দক্ষিণ আফ্রিকার আত্মবিশ্বাস এখন তাই তুঙ্গে। অধিনায়ক টেম্বা বাভুমার মতে, শিরোপার জোর দাবিদার তারাও।
  • শ্রীলঙ্কায় অধিনায়ককে আর পাচ্ছে না দক্ষিণ আফ্রিকা
    প্রথম ওয়ানডেতে হারের পর আরেকটি দুঃসংবাদ শুনতে হলো দক্ষিণ আফ্রিকাকে। আঙুলের চোটে শ্রীলঙ্কা সফর থেকে ছিটকে গেলেন দলটির অধিনায়ক টেম্বা বাভুমা।
  • বাভুমাকে আইসিসির তিরস্কার
    মেজাজ হারিয়ে ম্যাচ চলাকালীন অশালীন ভাষা ব্যবহার করায় শাস্তি পেয়েছেন টেম্বা বাভুমা। আচরণ বিধি ভাঙায় দক্ষিণ আফ্রিকা অধিনায়ককে তিরস্কার করেছে আইসিসি।
  • এবার অধিনায়ককেও হারাল দক্ষিণ আফ্রিকা
    মড়ার ওপর খাঁড়ার ঘা বুঝি একেই বলে! আইপিএলের কারণে এমনিতেই নিয়মিত ক্রিকেটারদের বেশ কজন নেই দলে। এবার চোটের কারণে ছিটকে গেলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়কও। পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে খেলতে পারবেন না টেম্বা বাভুমা। তার বদলে নেতৃত্ব দেবেন হাইনরিখ ক্লাসেন।
  • ৬ ওয়ানডে খেলেই অধিনায়ক বাভুমা, টেস্টের নেতৃত্বে এলগার
    সীমিত ওভারের ক্রিকেটে মোটে ছয় ওয়ানডে ও আটটি টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা। সেই টেম্বা বাভুমাকেই এই দুই সংস্করণের অধিনায়ক হিসেবে বেছে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। আর টেস্টের দায়িত্ব পেয়েছেন অভিজ্ঞ ওপেনার ডিন এলগার।
  • চোটে ছিটকে গেলেন বাভুমা
    অস্ট্রেলিয়ার বিপক্ষে হতে যাওয়া তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি থেকে ছিটকে গেছেন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান টেম্বা বাভুমা।
  • মর্কেলকে হারানো দক্ষিণ আফ্রিকার জন্য ‘বড় ধাক্কা’
    আগুন ঝরানো বোলিং করা মর্নে মর্কেলকে শেষ দিনে না পাওয়াকে দক্ষিণ আফ্রিকার জন্য অনেক বড় ধাক্কা মনে করছেন টেম্বা বাভুমা। তবে অন্য বোলারদের ওপর আস্থা রেখে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী মিডল অর্ডার এই ব্যাটসম্যান।
  • লিটনের প্রশংসায় বাভুমা
    প্যাডল সুইপ টেম্বা বাভুমার প্রিয় শটের একটি। স্পিনের বিপক্ষে এই শটে প্রচুর রান আছে তার। সেই শট খেলতে গিয়ে ধরা পড়েছেন লিটন দাসের গ্লাভসে। দুর্দান্ত এক ক্যাচে নেওয়া উইকেটরক্ষককে বাভুমা ভাসিয়েছেন প্রশংসায়।
  • দ. আফ্রিকার বড় জয়ে আলো ছড়ালেন বাভুমা
    ওয়ানডে অভিষেকে ব্যাট হাতে আলো ছড়িয়েছেন টেম্বা বাভুমা। তার অসাধারণ শতকে আয়ারল্যান্ডকে ২০৬ রানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা।
  • অভিষেকে সেঞ্চুরিতে উজ্জ্বল বাভুমা
    আমলা-ডি ভিলিয়ার্সরা থাকলে হয়ত একাদশেই সুযোগ পেতেন না টেম্বা বাভুমা। অস্ট্রেলিয়ার বিপক্ষে আসছে ওয়ানডে সিরিজের স্কোয়াডেই রাখা হয়নি তাকে। সেই বাভুমা ওয়ানডে অভিষেকেই করলেন সেঞ্চুরি।