• সামনের দুটি বিশ্বকাপই জিততে চান বাবর আজম
    বাবর আজম এখন হয়ে উঠেছেন যেন রেকর্ডের প্রতিশব্দ। তিনি ব্যাট হাতে নামা মানেই রানের জোয়ার। তার একেকটি ইনিংস মানেই নতুন কোনো অর্জন বা মাইলফলক। তবে স্টাইলিশ এই ব্যাটসম্যানের নিজের কাছে এসব রান আরও মূল্যবান হয়ে উঠবে যদি জিততে পারেন বৈশ্বিক শিরোপা। এই বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ ও আগামী বছরের ওয়ানডে বিশ্বকাপের ট্রফি উঁচিয়ে ধরার স্বপ্ন দেখছেন পাকিস্তান অধিনায়ক।
  • বিরল ভুলে ৫ রান পেনাল্টি গুনলেন বাবর আজম
    ব্যাট হাতে যেরকম ফর্মে আছেন বাবর আজম, ভুল করতেই যেন ভুলে গেছেন তিনি। তবে ফিল্ডিংয়ে একটি ভুল করে বসলেন পাকিস্তান অধিনায়ক। তাতে তার দলকে পেনাল্টি গুনতে হলো ৫ রান।
  • ওয়েস্ট ইন্ডিজকে গুঁড়িয়ে পাকিস্তানের টানা ‘১০’
    আগের ম্যাচে তিনশ ছাড়ানো সংগ্রহ গড়া ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং মুখ থুবড়ে পড়ল এবার। ইমাম উল হক ও বাবর আজমের ফিফটির পর ক্যারিয়ার সেরা বোলিং উপহার দিলেন মোহাম্মদ নওয়াজ। অনায়াস জয়ে এক ম্যাচ বাকি থাকতে ওয়ানডে সিরিজ জিতল পাকিস্তান।
  • মিয়াঁদাদকে ছাড়িয়ে বাবরের রেকর্ড
    হাতছানি ছিল ওয়ানডেতে টানা সবচেয়ে বেশি সেঞ্চুরির বিশ্বরেকর্ড ছোঁয়ার। ২৩ রানের জন্য সেটি পারেননি বাবর আজম। তবে অন্য আরেক রেকর্ড ঠিকই গড়া হয়ে গেছে পাকিস্তান অধিনায়কের। আন্তর্জাতিক ক্রিকেটে সব সংস্করণ মিলিয়ে টানা সবচেয়ে বেশি পঞ্চাশ ছোঁয়া ইনিংস এখন বাবরের। তিনি ভেঙে দিয়েছেন পাকিস্তানেরই কিংবদন্তি জাভেদ মিয়াঁদাদের রেকর্ড।    
  • নিজের ম্যাচ সেরা পুরস্কার খুশদিলকে দিলেন বাবর
    ১০৭ বলে ১০৩ রানের ইনিংস খেলে ম্যাচের সেরা বাবর আজম। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তার নাম ঘোষণা করলেন ধারাভাষ্যকার ও সঞ্চালক বাজিদ খান। বাবর এগিয়ে গেলেন। নিয়ম অনুযায়ী আগে তার ম্যাচের বলটিতে স্বাক্ষর করার কথা স্পন্সরদের জন্য। বাজিদ তা মনে করিয়ে দিলেন বাবরকে। কিন্তু পাকিস্তান অধিনায়ক সেদিকে না তাকিয়ে সোজা মাইক্রোফোনের সামনে গিয়ে বললেন, “আমার ম্যান অব দা ম্যাচটি আমি খুশদিলকে দিতে চাই…।”
  • বাবরের সেঞ্চুরি ও খুশদিলের ঝড়ে পাকিস্তানের রেকর্ড গড়া জয়
    মাঝে পেরিয়ে গেছে মাস দুয়েক। তবে বাবর আজমের ফর্মে মরচে ধরেনি একটুও। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ যেখানে শেষ করেছিলেন, সেখান থেকেই যেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শুরু করলেন তিনি। অবিশ্বাস্য ধারাবাহিকতায় উপহার দিলেন আরেকটি সেঞ্চুরি। ঝড়ো ইনিংসে শেষের কঠিন সমীকরণ মেলালেন খুশদিল শাহ। দারুণ জয়ে সিরিজে এগিয়ে গেল পাকিস্তান।
  • কোহলির রেকর্ড ভাঙলেন বাবর
    রেকর্ড ভাঙা-গড়ার খেলায় নতুন এক রেকর্ড গড়লেন বাবর আজম। ওয়ানডেতে অধিনায়ক হিসেবে দ্রুততম এক হাজার রানের রেকর্ড এখন তার। পাকিস্তান অধিনায়ক ভেঙে দিলেন বিরাট কোহলির রেকর্ড।
  • টানা তিন সেঞ্চুরিতে নতুন ইতিহাস গড়লেন বাবর
    বাবর আজমের ব্যাটে রানের জোয়ার চলছেই। দুর্দান্ত পথচলায় পাকিস্তান অধিনায়ক করলেন আরেকটি ওয়ানডে সেঞ্চুরি। এতে তার নাম লেখা হয়ে গেল ইতিহাসের এমন এক পাতায়, যেখানে নেই আর কেউ।
  • তিন সংস্করণে শীর্ষে ওঠার স্বপ্নপূরণে প্রস্তুত হচ্ছেন বাবর
    আন্তর্জাতিক ক্রিকেটের তিন সংস্করণেই ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে চূড়ায় ওঠার অনন্য কীর্তি এখনও গড়তে পারেননি কেউ। সেই ইতিহাস গড়ার লক্ষ্যে ছুটছেন বাবর আজম। স্বপ্নটাকে সত্যি করতে নিজেকে সেভাবেই প্রস্তুত করছেন পাকিস্তানের অধিনায়ক।
  • তিন সংস্করণেই এক নম্বর হবেন বাবর, কার্তিকের ভবিষ্যৎবাণী
    আন্তর্জাতিক ক্রিকেটে তিন সংস্করণেই বাবর আজমের ব্যাটে বইছে রানের জোয়ার। ওয়ানডে ও টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে তিনি আছেন শীর্ষে। পাকিস্তান অধিনায়কের ব্যাটিংয়ে মুগ্ধ দিনেশ কার্তিক। ভারতের এই ব্যাটসম্যানের বিশ্বাস, প্রথম খেলোয়াড় হিসেবে তিন সংস্করণের র‍্যাঙ্কিংয়ের চূড়ায় উঠবেন বাবর।
  • ওয়াটসনের চোখে ‘সুপারহিউম্যান’ কোহলিই সেরা
    কয়েক বছর ধরেই ক্রিকেট বিশ্বে ‘বিগ ফোর’ নিয়ে চর্চা হচ্ছে বেশ। এখন অবশ্য সেটি হয়ে গেছে ‘বিগ ফাইভ’, সময়ের সেরা পাঁচ ব্যাটসম্যান। তাদের মধ্যে সেরা কে, তা নিয়ে বিতর্কও চলে নিত্য। সাবেক অস্ট্রেলিয়ান অলরাউন্ডার শেন ওয়াটসনের মতে, টেস্ট ক্রিকেটে এই পাঁচ জনের মধ্যে সবার ওপরে থাকবেন বিরাট কোহলি।
  • আইসিসির মার্চের সেরা বাবর ও হেইন্স
    দেশের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট ও ওয়ানডে সিরিজে দারুণ ফর্মে ছিলেন বাবর আজম। ব্যাট হাতে ধারাবাহিকভাবে দারুণ পারফরম্যান্সের জন্য পুরুষ ক্রিকেটে মার্চের সেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন পাকিস্তান অধিনায়ক।
  • মার্চের সেরার লড়াইয়ে তিন অধিনায়ক
    পাকিস্তান সফরের টেস্ট সিরিজে দুর্দান্ত বোলিং করা প্যাট কামিন্সের সামনে হাতছানি আরেকটি অর্জনের। ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক। মার্চ মাসের সেরার লড়াইয়ে তার প্রতিপক্ষ দুই অধিনায়ক, পাকিস্তানের বারব আজম ও ওয়েস্ট ইন্ডিজের ক্রেইগ ব্র্যাথওয়েট।
  • বাবরকে ছাপিয়ে নায়ক ফিঞ্চ
    সব ছাপিয়ে যেন মূল লড়াই গিয়ে ঠেকেছিল দুই অধিনায়কের মধ‍্যে। বাবর আজম বিদায় নেন ইনিংসের মাঝ পথেই। তার আউটের পর দিক হারায় পাকিস্তান। তবে অস্ট্রেলিয়াকে জয়ের দুয়ারে নিয়েই ফেরেন অ‍্যারন ফিঞ্চ।
  • বাবরের আরেকটি সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে গুঁড়িয়ে সিরিজ পাকিস্তানের
    শূন্য রানে নেই ২ উইকেট! এটিই যেন অস্ট্রেলিয়ার প্রতীকী চিত্র হয়ে থাকল ম্যাচ জুড়ে। প্রথম দুই ম্যাচে তিনশর বেশি রান করা দলটির ব্যাটিং এবার মুখ থুবড়ে পড়ল। রান তাড়ায় টানা দ্বিতীয় ম্যাচে দুর্দান্ত সেঞ্চুরি উপহার দিলেন বাবর আজম। ইমাম-উল-হকও খেললেন দারুণ ইনিংস। বড় ব্যবধানে জিতে সিরিজ জয়ের আনন্দে মাতল পাকিস্তান।
  • আমলা-কোহলিদের ছাড়িয়ে নতুন উচ্চতায় বাবর
    ওয়ানডে ক্রিকেটে বাবর আজমের অপ্রতিরোধ্য পথচলা চলছেই। অস্ট্রেলিয়ার বিপক্ষে পাকিস্তানের রেকর্ড রান তাড়ায় অসাধারণ সেঞ্চুরিতে নিজেকেও রেকর্ডে রাঙিয়েছেন পাকিস্তান অধিনায়ক।
  • ইমাম ও বাবরের সেঞ্চুরিতে পাকিস্তানের রেকর্ড গড়া জয়
    সামনে রানের পাহাড়। জিততে হলে গড়তে হবে রেকর্ড। টানা দ্বিতীয় সেঞ্চুরিতে পথ দেখালেন ইমাম উল হক। বাবর আজমও খেললেন দুর্দান্ত ইনিংস। শেষ দিকে পেয়ে বসা শঙ্কা তুড়ি মেরে উড়িয়ে দিলেন খুশদিল শাহ। অসাধারণ জয়ে সিরিজে ফিরল পাকিস্তান।
  • ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে ফিরলেন বাবর
    করাচি টেস্টে অস্ট্রেলিয়ার দেওয়া বিশাল লক্ষ্য তাড়ায় অসাধারণ এক ইনিংস খেলার পুরস্কার পেয়েছেন বাবর আজম। সাদা পোশাকের ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা পাঁচ নম্বর স্থানে ফিরেছেন পাকিস্তান অধিনায়ক।
  • ১৯৬ রানের ইনিংস বাবরের কাছে ‘অনেক কিছু’
    সামনে পাহাড়সম লক্ষ্য। ম্যাচ বাঁচানোর চ্যালেঞ্জও খুব কঠিন। তার মধ্যে শুরুতেই দুই উইকেট হারানোর ধাক্কা। সেখান থেকে চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায় কী দুর্দান্ত ইনিংসটাই না খেললেন বাবর আজম। হয়ে গেলেন দলকে জয়ের সমতুল্য ড্র এনে দেওয়ার নায়ক। অল্পের জন্য যদিও পাওয়া হয়নি ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি। তবে পরিস্থিতির দাবি মেটানো ১৯৬ রানের ইনিংসটির মাহাত্ম্য তার কাছে অনেক বেশি।
  • বাবরের রেকর্ড ইনিংসের পর রিজওয়ানের সেঞ্চুরিতে বাঁচল পাকিস্তান
    জিততে হলে গড়তে হতো রান তাড়ার রেকর্ড। ডিঙাতে হতো অস্ট্রেলিয়ার রানের পাহাড়। প্রথম ইনিংসে দেড়শর আগে গুটিয়ে যাওয়া পাকিস্তান বাবর আজমের অসাধারণ ইনিংসে অবিশ্বাস্য কিছু করে দেখানোর সম্ভাবনা জাগাল। অধিনায়কের বিদায়ের পর যদিও পাল্টে গেল দৃশ্যপট। উল্টো তখন চোখ রাঙাচ্ছিল হারের শঙ্কা। পরে হাল ধরলেন মোহাম্মদ রিজওয়ান, তার দারুণ শতকে শেষ পর্যন্ত ম্যাচ বাঁচিয়ে মাঠ ছাড়ল স্বাগতিকরা।
  • ৭৬৭ দিনের খরা কাটিয়ে বাবরের দারুণ কীর্তি
    পাঁচ টেস্টের মধ্যে চার সেঞ্চুরি। এরপর দীর্ঘ খরা। ম্যাচের পর ম্যাচ কেটে গেলেও সাদা পোশাকে তিন অঙ্ক আর ছুঁতে পারছিলেন না বাবর আজম। অবশেষে প্রতীক্ষার অবসান হলো। দুই বছরের বেশি সময় পর টেস্ট সেঞ্চুরির স্বাদ পেলেন পাকিস্তান অধিনায়ক। গড়লেন দারুণ এক কীর্তিও।
  • ৬ ম‍্যাচ খেলেই ওয়ানডের বর্ষসেরা বাবর
    মাত্র ছয়টি ম‍্যাচই যথেষ্ট হলো বাবর আজমের জন‍্য। দুটি সিরিজে ব‍্যাট হাতে দারুণ পারফরম‍্যান্সে জিতে নিলেন আইসিসি ওয়ানডে বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার। পেছনে ফেললেন সাকিব আল হাসান, ইয়ানেমান মালান ও পল স্টার্লিংকে।
  • পাকিস্তানের বর্ষসেরা ক্রিকেটার রিজওয়ান
    স্বপ্নের মতো কেটেছে মোহাম্মদ রিজওয়ানের ২০২১ সাল। বছর জুড়ে ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্সের জন্য এবার পেলেন তার স্বীকৃতি। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) বর্ষসেরা ক্রিকেটার হিসেবে নির্বাচিত হয়েছেন এই কিপার-ব্যাটসম্যান।
  • ‘প্রফেসর’ হাফিজকে বাবরের ধন্যবাদ
    জাতীয় দলের হয়ে দুইজনে একসঙ্গে খেলেছেন অনেক ম্যাচ। আন্তর্জাতিক ক্রিকেট থেকে মোহাম্মদ হাফিজের বিদায়ে তাই আবেগ ছুঁয়ে যাচ্ছে বাবর আজমকে। পাকিস্তানের বর্তমান অধিনায়ক কৃতজ্ঞ চিত্তে স্মরণ করলেন তার ক্যারিয়ারে অভিজ্ঞ অলরাউন্ডারের অবদানের কথা। সবকিছুর জন্য তিনি ধন্যবাদ দিলেন ক্রিকেট দুনিয়ায় ‘প্রফেসর’ নামে পরিচিত সাবেক অধিনায়ককে।
  • বিদেশি কোচ চান সাকলায়েন-বাবর
    পাকিস্তান জাতীয় দলের কোচিং স্টাফে বিদেশি কোচের প্রয়োজনীয়তা অনুভব করছেন বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। এমনকি অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্বে থাকা সাকলায়েন মুশতাকের ভাবনাও একই।
  • বাবরের চোখে পাকিস্তানের সেরা ও বাজে মুহূর্ত
    বিশ্বকাপে প্রথমবার ভারতকে হারানোর কীর্তি গড়া হলো ঠিকই। কিন্তু টি-টোয়েন্টির বৈশ্বিক আসরের ফাইনালে খেলা হলো না পাকিস্তানের। দলটির অধিনায়ক বাবর আজমের কাছে তাই বিগত হওয়া বছরটি ছিল মিশ্র অনুভূতির।
  • ওয়ানডের বর্ষসেরার লড়াইয়ে সাকিবের সঙ্গে বাবর-মালান-স্টার্লিং
    এই বছর ব্যাট ও বল হাতে দারুণ পারফরম্যান্স সাকিব আল হাসানকে এনে দিতে পারে দারুণ এক স্বীকৃতি। ছেলেদের ক্রিকেটে আইসিসির ২০২১ সালের বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন বাংলাদেশের অলরাউন্ডার। তার সঙ্গে লড়াইয়ে আছেন বাবর আজম, ইয়ানেমান মালান ও পল স্টার্লিং।
  • বাবরের চেয়ে ভালো অধিনায়ক রিজওয়ান: আফ্রিদি
    বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান; দুইজনের নেতৃত্বেই খেলার অভিজ্ঞতা আছে শাহিন শাহ আফ্রিদির। তাই সেরা অধিনায়কের প্রশ্নে একজনকে বেছে নেওয়া খুব একটা কঠিন হলো না তার জন্য। পাকিস্তানের এই পেসারের চোখে, নেতা হিসেবে বাবরের চেয়ে এগিয়ে রিজওয়ান।
  • ‘ওই উইকেটে ম্যাচ ঘুরেছে’, মিরাজের উইকেট নিয়ে বাবর
    নতুন বলে শাহিন শাহ আফ্রিদি ও হাসান আলির আগুনে স্পেল, পরে সাজিদ খানের স্পিন। মিরপুর টেস্টের শেষ দিনে পাকিস্তানের দারুণ জয়ের নায়ক তারাই। তবে ভুলে গেলে চলবে না বাবর আজমকে! দুই ওভার হাত ঘুরিয়েই বলা যায় ম্যাচ ঘুরিয়ে দিয়েছেন পাকিস্তান অধিনায়ক। নিজের প্রথম আন্তর্জাতিক উইকেটটি ম্যাচের প্রেক্ষাপটে মহামূল্য, বলছেন স্বয়ং বাবরও।
  • বাংলাদেশকে হোয়াইটওয়াশ করে গর্বিত বাবর
    ওয়ানডে থাকলে কাজটা হয়তো আরেকটু কঠিন হতো। পাকিস্তানের কৃতিত্ব অবশ্য তাতে একটুও কমছে না। বাংলাদেশে এসে একাধিক সংস্করণে সিরিজের সব ম্যাচে জেতা সহজ কোনো কাজ নয়। সেটাই করে দেখানো দল পেয়ে গর্বিত পাকিস্তান অধিনায়ক বাবর আজম।   
  • কেমন হবে চট্টগ্রাম টেস্টের উইকেট
    ম্যাচের আগের দিন উইকেট না দেখেই এক অধিনায়ক বলে দিলেন, ‘টিপিকাল বাংলাদেশ’ উইকেট হবে। আরেক অধিনায়ক, এই মাঠে ব্যাট হাতে নামলেই যিনি রানের জোয়ার বইয়ে দেন, তিনি উইকেট দেখে রায় দিলেন দারুণ ব্যাটিং সহায়ক হিসেবে। বাবর আজম নাকি মুমিনুল হক, জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামের উইকেট শেষ পর্যন্ত সত্যি প্রমাণ করবে কার কথা?
  • বাংলাদেশের স্পিন চ্যালেঞ্জের জবাব জানেন বাবর
    দেশের মাটিতে বরাবরই বাংলাদেশের শক্তির মূল জায়গা স্পিন। তবে আসছে টেস্টে প্রতিপক্ষের স্পিন আক্রমণেও নিজেদের সম্ভাবনা বেশি দেখছেন বাবর আজম। স্পিন খেলার সামর্থ্য ও উঁচু মানের স্পিনারদের বিপক্ষে বড় রান করার অভ‍্যাস পাকিস্তান অধিনায়ককে দেখাচ্ছে আশা। পাশাপাশি নুমান আলি ও সাজিদ খানের অভিজ্ঞতায় আস্থা রেখে পাল্টা স্পিন বোলিংয়েই বাংলাদেশকে কঠিন পরীক্ষায় ফেলতে আত্মবিশ্বাসী বাবর।
  • মাহমুদউল্লাহর চোখে উইকেট ‘ভালো’, বাবরের ধারণা ‘রান হবে না’
    এমনিতে টি-টোয়েন্টি ম্যাচের আগে উইকেট ততটা আগ্রহের কেন্দ্রে থাকে না। কম-বেশি ব্যাটিং সহায়কই হয় সাধারণত। তবে ভেন্যু যখন মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়াম, উইকেট তখন বাড়তি কৌতূহলের উৎস বরাবরই। বাংলাদেশ-পাকিস্তান টি-টোয়েন্টি সিরিজের আগেও যথারীতি আলোচনার অনেকটা জুড়ে আছে উইকেট।
  • মালিক-হাফিজের ভবিষ্যৎ নিয়ে দেশে ফিরে ভাববেন বাবর
    তাদের সমসাময়িক প্রায় সবাই কবেই খুলে ফেলেছেন গ্লাভস। তুলে রেখেছেন ব্যাট, প্যাড। কিন্তু এখনও দিব্যি খেলে যাচ্ছেন মোহাম্মদ হাফিজ ও শোয়েব মালিক। সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে দুই ক্রিকেটার ছিলেন পাকিস্তান দলে। পরের আসর স্রেফ এক বছর পরে বলেই প্রশ্ন উঠছে, অস্ট্রেলিয়াতেও কি দেখা যাবে তাদের? অধিনায়ক বাবর আজম বললেন, বাংলাদেশ সফর শেষে দেশে ফিরে এ নিয়ে ভাববেন তারা।
  • বাংলাদেশে আমাদের অনেক সমর্থক আছে: বাবর
    দেড় বছরের বেশি সময় পর বাংলাদেশে আন্তর্জাতিক ম্যাচে ক্রিকেট মাঠে ফিরছে দর্শক। মাহমুদউল্লাহদের প্রতি অকুণ্ঠ সমর্থনই থাকার কথা শের-ই-বাংলা স্টেডিয়ামে। তবে গ্যালারির গর্জনে শুধু বাংলাদেশ নয়, পাকিস্তানের নামে আওয়াজ উঠবে বলেও আশা বাবর আজমের। আগের ও এবারের অভিজ্ঞতা থেকে পাকিস্তান অধিনায়ক বলছেন, পাকিস্তান দলের সমর্থক বাংলাদেশে অনেক।
  • ‘বাবরকে বাদ দিয়ে ওয়ার্নারকে সেরা করা অন্যায় সিদ্ধান্ত’
    অস্ট্রেলিয়ার প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা ডেভিড ওয়ার্নারের টুর্নামেন্ট সেরা হওয়া কিছুতেই মানতে পারছেন না শোয়েব আখতার। পাকিস্তানের সাবেক তারকা পেসারের মতে, আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক বাবর আজমের সঙ্গে অন্যায় করা হয়েছে।
  • বাবরদের নজর এখন বাংলাদেশ সফরে
    নক আউট পর্বে অস্ট্রেলিয়া-গেরো কাটানো যায়নি এবারও। সেমি-ফাইনালে এই হারের বদলা কি দুই দলের পরের সিরিজে নেবে পাকিস্তান? আগামী মার্চ-এপ্রিলের সেই সিরিজ নিয়ে এখনই ভাবতে নারাজ বাবর আজম। পাকিস্তান অধিনায়ক মনে করিয়ে দিলেন, বিশ্বকাপের পর তাদের সামনে রয়েছে বাংলাদেশ সফর।
  • বেদনা নিয়েই বন্ধন অটুট রাখতে চান বাবর
    স্বপ্নভঙ্গের যন্ত্রণায় পুড়ছেন পাকিস্তান দলের সবাই। তবে সেই হতাশার সেই ছাই থেকেই দলকে পরের স্বপ্নসৌধ গড়ার প্রেরণা জোগাচ্ছেন বাবর আজম। একতার যে শক্তি এই বিশ্বকাপে পাকিস্তান দেখিয়েছে, তা ধরে রেখে এবং এবারের ভুল থেকে শিক্ষা নিয়ে সতীর্থদের সামনে এগিয়ে যেতে বলছেন পাকিস্তান অধিনায়ক।
  • ক্যাচ ছাড়াকে দায় দিচ্ছেন বাবর, হাসান আলিকে নয়
    ভীষণ বাজে একটা দিন কেটেছে হাসান আলির। বোলিংয়ে রান বিলিয়েছেন অকাতরে। পরে গুরুত্বপূর্ণ সময়ে ছেড়েছেন ম্যাথু ওয়েডের ক্যাচ। অনেকের কাছেই যা ম্যাচের টার্নিং পয়েন্ট। বাবর আজম মনে করছেন, সেই ক্যাচ হাসান মুঠোয় জমাতে পারলে সেমি-ফাইনালের ফল ভিন্ন হতে পারত। তবে হাসানের জন্য দল বিশ্বকাপ থেকে ছিটকে গেছে, তা মানতে নারাজ পাকিস্তান অধিনায়ক।
  • আফ্রিদিকে দেখে বাবরের মনে পড়ছে ওয়াসিম আকরামকে
    বাঁহাতি পেস বোলিংয়ের শেষ কথা মানা হয় ওয়াসিম আকরামকে। তার সঙ্গে কোনোদিক থেকে তুলনায় আসা মানে যে কোনো বাঁহাতি পেসারের জন্য দারুণ এক স্বীকৃতি। শাহিন শাহ আফ্রিদিকে এবার সেই সম্মানই দিলেন বাবর আজম। বিশ্বকাপের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে আফ্রিদির বোলিং দেখে পাকিস্তান অধিনায়কের মনে পড়েছে কিংবদন্তি ওয়াসিম আকরামকে।
  • শীর্ষে ফিরলেন বাবর, প্রথমবার চূড়ায় হাসারাঙ্গা
    টি-টোয়েন্টি বিশ্বকাপে বাবর আজমের ব্যাটে বইছে রানের জোয়ার। টানা দুই ম্যাচে ফিফটি করে পাকিস্তান অধিনায়ক পুনরুদ্ধার করলেন এই সংস্করণের ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের সিংহাসন। বোলারদের তালিকায় প্রথমবার শীর্ষস্থানে জায়গা করে নিলেন শ্রীলঙ্কার ভানিন্দু হাসারাঙ্গা।
  • বাবর-রিজওয়ান জুটির রেকর্ড
    টি-টোয়েন্টিতে বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানের জুটিতে রানের জোয়ার চলছেই। আরেকটি শতরানের জুটিতে তাদের নাম লেখা হয়ে গেল রেকর্ড বইয়ে।
  • নামিবিয়াকে হারিয়ে সেমিতে সবার আগে পাকিস্তান
    ইনিংস শুরু করতে নেমে শেষ পর্যন্ত খেললেন মোহাম্মদ রিজওয়ান। তার ও বাবর আজমের দারুণ দুটি ইনিংসে বড় সংগ্রহ পেল পাকিস্তান। পরে নিয়ন্ত্রিত বোলিংয়ে নামিবিয়ার বিপক্ষে সহজ জয় এনে দিলেন বোলাররা। টানা চার জয়ে সবার আগে সেমি-ফাইনাল নিশ্চিত করল টি-টোয়েন্টির সাবেক চ্যাম্পিয়নরা।
  • মাকে ভেন্টিলেটরে রেখে ভারতের বিপক্ষে ম্যাচ খেলেন বাবর
    মা অসুস্থ হয়ে হাসপাতালে। এক পর্যায়ে অবস্থা এতটা গুরুতর হয়ে পড়ে যে, ভেন্টিলেটরে নিতে হয় তাকে। সেই খবর জেনেই ভারতের বিপক্ষে বিশ্বকাপের ম্যাচে খেলতে নামেন বাবর আজম। মা যখন জীবন বাঁচাতে লড়ছেন হাসপাতালে, ছেলে তখন দেশের জয়ে লড়ছেন মাঠে। শেষ পর্যন্ত জিতে যান দুজনই। মা এখন অনেকটাই বিপদমুক্ত। ছেলেও সামনে থেকে নেতৃত্ব দিয়ে সেদিন দলকে জয় এনে দেন চিরপ্রতিদ্বন্দ্বিদের বিপক্ষে।
  • আসিফের শেষের ঝড়ে আফগানিস্তানকে হারাল পাকিস্তান
    ৭৬ রানে ৬ উইকেট হারিয়ে একশর আগে গুটিয়ে যাওয়ার শঙ্কায় দল। সেখান থেকে মোহাম্মদ নবি ও গুলবাদিন নাইবের দারুণ জুটি আফগানিস্তানকে এনে দিল লড়াইয়ের পুঁজি। পরে দুর্দান্ত বোলিংয়ে আশা জাগালেন মুজিব উর রহমান ও রশিদ খান। কিন্তু আসিফ আলির শেষের তাণ্ডবে তাদের মুঠো থেকে জয় ছিনিয়ে নিল পাকিস্তান।
  • নেতা বাবরের দ্রুততম হাজার
    ব্যাট হাতে নিয়মিত আলো ছড়ানো বাবর আজমের অর্জনের মুকুটে যোগ হলো আরেকটি পালক। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে দ্রুততম এক হাজার রানের রেকর্ড গড়লেন পাকিস্তানের এই তারকা ব্যাটসম্যান।
  • ভারতকে উড়িয়ে পাকিস্তানের বহু কাঙ্ক্ষিত ‘প্রথম’
    ‘এই পাকিস্তান খুবই শক্তিশালী’- ম্যাচের আগে বলেছিলেন বিরাট কোহলি। মাঠেও দেখা গেল ভারত অধিনায়কের কথার প্রতিফলন। অসাধারণ বোলিংয়ে ভিত গড়ে দিলেন শাহিন শাহ আফ্রিদি। দারুণ ব্যাটিংয়ে বাকিটা সারলেন বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। অবসান হলো পাকিস্তানের দীর্ঘ প্রতীক্ষার। বিশ্বকাপে ভারতের বিপক্ষে ধরা দিল প্রথম জয়!
  • ভারতের বিপক্ষে বাবরদের ভয়ডরহীন খেলার পরামর্শ ইমরান খানের
    সমৃদ্ধ ক্রিকেট ক্যারিয়ারে ভারতের বিপক্ষে কত ম্যাচই না খেলেছেন ইমরান খান। পাকিস্তানের একমাত্র ওয়ানডে বিশ্বকাপ জয়ী অধিনায়ক তিনি। বিশ্ব জয়ের সেই অভিজ্ঞতা ভাগাভাগি করেছেন বাবর আজমদের সঙ্গে। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে ম্যাচের জন্য উত্তরসূরিদের দিয়েছেন পরামর্শও-খেলতে হবে আক্রমণাত্মক ও ভয়ডরহীন ক্রিকেট।
  • কোহলির সঙ্গে বাবরের তুলনা ঠিক নয়: ওয়াসিম
    প্রায়ই বিরাট কোহলির সঙ্গে তুলনা করা হয় বাবর আজমকে। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত ও পাকিস্তানের মুখোমুখি লড়াইয়ের আগে যা নতুন মাত্রা পেয়েছে। তবে পাকিস্তান অধিনায়ককে এখনই কোহলির কাতারে দেখছেন না ওয়াসিম আকরাম। পাকিস্তানের কিংবদন্তি ফাস্ট বোলার অবশ্য মনে করছেন, ভারত অধিনায়কের পর্যায়ে যাওয়ার পথেই আছেন বাবর।
  • ‘আমরাই জিতব’, ভারত ম্যাচ নিয়ে পাকিস্তান অধিনায়কের হুঙ্কার
    বিশ্বকাপে ভারতের সামনে পড়লেই কী যেন হয়ে যায় পাকিস্তানের! ওয়ানডে হোক বা টি-টোয়েন্টি, বৈশ্বিক আসরে কখনোই চিরপ্রতিদ্বন্দ্বীদের হারাতে পারেনি তারা। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপে বদলাবে অতীত ইতিহাস? পাকিস্তান অধিনায়ক বাবর আজম অবশ্য দারুণ আত্মবিশ্বাসী। বললেন, ভারতকে হারিয়েই বিশ্বকাপ অভিযান শুরু করতে চান তারা।
  • গেইলকে ছাড়িয়ে ৭ হাজারে দ্রুততম বাবর
    ৬ হাজারে বাবর আজম ছিলেন দেশের দ্রুততম। পরের হাজারে তিনি ছাড়িয়ে গেলেন বিশ্বের সবাইকে। সবচেয়ে কম ইনিংস খেলে টি-টোয়েন্টিতে ৭ হাজার রানের রেকর্ড গড়লেন পাকিস্তানের অধিনায়ক।
  • ঝড়ো সেঞ্চুরিতে ওয়াটসন-রোহিতের পাশে বাবর
    আসরে আগের তিন ম্যাচে ভালো শুরু করলেও ইনিংস বড় করতে পারেননি। এবার ব্যাট হাতে ঝড় তুললেন বাবর আজম। করলেন অসাধারণ এক সেঞ্চুরি। সঙ্গে রেকর্ডের একটি পাতায় শেন ওয়াটসন ও রোহিত শর্মার পাশে বসলেন পাকিস্তান অধিনায়ক।
  • নিউ জিল্যান্ডের একতরফা সিদ্ধান্তে পাকিস্তানের হতাশা
    সবে দলগুলো পাকিস্তান সফর করতে শুরু করেছিল, ধীরে ধীরে আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ পেতে যাচ্ছিল ক্রিকেট ভেন্যুগুলো। এর মধ্যেই বড় এক ধাক্কা খেয়েছে দেশটি। প্রথম ওয়ানডে শুরুর কয়েক ঘণ্টা আগে নিরাপত্তা শঙ্কায় সিরিজ স্থগিত করে দেশে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে নিউ জিল্যান্ড। তাদের একতরফা সিদ্ধান্ত হতাশ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি)।
  • ‘৪০০ অটোগ্রাফ শিকারি অপেক্ষায় না থাকলে ক্রিকেটের উদ্দেশ্য ব্যর্থ’
    পাকিস্তান ক্রিকেট বোর্ডের নতুন চেয়ারম্যান রমিজ রাজা পাকিস্তান ক্রিকেটের অনেক জায়গাতেই পরিবর্তন আনছেন। তবে জাতীয় দলের অধিনায়কত্বের জায়গায় এখনই হাত দিতে চান না। সাবেক এই অধিনায়ক আরও ভালোভাবে জানতে চান এখনকার অধিনায়ক বাবর আজমকে। নিজের প্রত্যাশার কথা অবশ্য বাবরকে জানিয়ে দিয়েছেন রমিজ। অধিনায়কের ব্যক্তিত্ব হতে হবে ইমরান খানের মতো আর ক্রিকেট দিয়েই নিজেকে নিতে হবে এমন জায়গায়, যেন বয়ে যায় জনপ্রিয়তার জোয়ার।
  • ভারতকে হারিয়ে বিশ্বকাপ শুরু করতে চান বাবর
    এমনিতেই দুই দলের লড়াই মানেই যেন ‘কেহ কারে নাহি ছাড়ে সমানে সমান।’ কিন্তু মঞ্চ যখন বিশ্বকাপ, তখন লড়াইটা একতরফা। ওয়ানডে হোক বা টি-টোয়েন্টি, বিশ্বকাপে কখনোই ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। হতাশার সেই ইতিহাস এবার বদলে দিতে চান বাবর আজম। চিরপ্রতিদ্বন্দ্বিদের হারিয়েই এবার বিশ্বকাপ অভিযান শুরু করতে চান পাকিস্তান অধিনায়ক।
  • দুঃস্বপ্নের শুরুর পর বাবর-ফাওয়াদের ব্যাটে উদ্ধার পাকিস্তান
    টপ অর্ডার নিয়ে দুর্ভাবনায় টেস্ট শুরু করেছিল পাকিস্তান। খেলা শুরুর পরপরই সেই টেনশনের অবসান। ২ রানের মধ্যেই যে টপ অর্ডারের ৩ উইকেট শেষ! তবে শঙ্কাকে বাস্তবে রূপ দেওয়া সেই বিভীষিকাময় শুরুর পরও প্রথম দিনটি পাকিস্তানের। দারুণ জুটিতে দলকে বিপর্যয় থেকে টেনে তোলেন বাবার আজম ও ফাওয়াদ আলম।
  • অধিনায়কদের বিশ্বকাপ ভাবনা
    টি-টোয়েন্টি বিশ্বকাপ কড়া নাড়ছে দুয়ারে। গ্রুপিং, সূচি সবই হয়ে গেছে, এখন শুধু মাঠের লড়াইয়ের অপেক্ষা। আগামী ১৭ অক্টোবর সংযুক্ত আরব আমিরাতে শুরু হবে আসর। কোভিড-১৯ মহামারীর কঠিন পরিস্থিতিতে আয়োজিত হলেও প্রতিযোগিতাটিতে অংশ নিতে মুখিয়ে আছে প্রতিটি দল।
  • ওয়েস্ট ইন্ডিজের সামনে বাধা বাবর আজম
    দিনজুড়ে দেখা গেল আবহাওয়ার নানা রূপ। রোদ-মেঘ-বৃষ্টির নানা খেলা। মাঠের খেলায়ও রঙ বদল হলো বারবার। কখনও ওয়েস্ট ইন্ডিজের দুর্দান্ত বোলিং, কখনও পাকিস্তানের প্রতিরোধ। দিনশেষে এগিয়ে শেষ পর্যন্ত ক্যারিবিয়ানরা। তবে পাকিস্তানের ভরসা বাবর আজমের চওড়া ব্যাট।
  • কোহলির হবে ‘১১০ সেঞ্চুরি’, বাবর পারবেন ছাড়াতে?
    শচিন টেন্ডুলকারের একশ সেঞ্চুরির রেকর্ড এখনও বেশ দূরে। তবে বিরাট কোহলি সেটি ছাড়িয়ে আরও একটু এগিয়ে ক্যারিয়ার শেষ করতে পারবেন বলেই বিশ্বাস শোয়েব আখতারের। কিন্তু বাবর আজম কি পারবেন কোনো একদিন কোহলিকে ছাড়াতে? পাকিস্তানের সাবেক ফাস্ট বোলার শোয়েব খুঁজলেন সেই উত্তর।
  • টি-টোয়েন্টির নেতৃত্বে বাবরকে চান না ইন্তিখাব
    তিন সংস্করণেই বাবর আজমকে অধিনায়ক করা সঠিক সিদ্ধান্ত বলে মনে করছেন না ইন্তিখাব আলম। টি-টোয়েন্টির নেতৃত্বে পাকিস্তান বেছে নিক নতুন কাউকে, চান দেশটির সাবেক এই অধিনায়ক।
  • লিভিংস্টোনের জোড়া রেকর্ডের ম্যাচেও পারল না ইংল্যান্ড
    ছোট মাঠে ব্যাটিং সহায়ক উইকেটে রান উৎসবে মাতলেন দুই দলের ব্যাটসম্যানরা। প্রাপ্তির দিক থেকে সবার চেয়ে এগিয়ে থাকলেন লিয়াম লিভিংস্টোন। ২ রানে জীবন পেয়ে খুনে ইনিংসে গড়লেন দেশের হয়ে দ্রুততম ফিফটি ও সেঞ্চুরির রেকর্ড। তবুও পাকিস্তানের বিপক্ষে পেরে উঠল না ইংল্যান্ড।
  • বাবরের ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট
    ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুই ওয়ানডেতে রান শূন্য ও ১৯। বাবর আজম যেন খুঁজে ফিরছিলেন নিজেকে। তৃতীয় ম্যাচে ঘুরে দাঁড়ালেন পাকিস্তান অধিনায়ক। দুর্দান্ত ব্যাটিংয়ে করলেন রেকর্ড গড়া সেঞ্চুরি। এতে আইসিসির ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে পেলেন ক্যারিয়ারে সেরা রেটিং পয়েন্ট। মজবুত করলেন শীর্ষস্থান।
  • রেকর্ড গড়ে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করল ইংল্যান্ড
    ক্যারিয়ার সেরা ইনিংসে দলকে টানলেন বাবর আজম। দুই মেজাজের দুই ফিফটিতে অধিনায়ককে সঙ্গ দিলেন ইমাম-উল-হক ও মোহাম্মদ রিজওয়ান। ইংল্যান্ডকে রেকর্ড গড়ার চ্যালেঞ্জ ছুড়ে দিল পাকিস্তান। জেমস ভিন্সের প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরি ও লুইস গ্রেগরির ফিফটিতে সেই চ্যালেঞ্জে জিতে সফরকারীদের হোয়াইটওয়াশ করে ছাড়ল ইংল্যান্ড।
  • বাবরকে উন্নতির জায়গা দেখিয়ে দিলেন ওয়াসিম আকরাম
    দারুণ ব্যাটিংয়ের জন্য প্রতিনিয়তই স্তুতির জোয়ারে ভাসেন বাবর আজম। তবে স্টাইলিশ এই ব্যাটসম্যানের একটি জায়গায় ঘাটতি চোখে পড়েছে ওয়াসিম আকরামের। পাকিস্তানের এই বোলিং গ্রেট বর্তমান অধিনায়ককে দেখিয়ে দিয়েছেন উন্নতির সেই পথ।
  • আমিরকে ফেরানোর ভাবনায় বাবর
    অভিমানে অবসর নেওয়া মোহাম্মদ আমিরকে ফেরানোর দাবি ক্রমেই জোরালো হচ্ছে। বাঁহাতি পেসার নিজেও আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার সম্ভাবনা উড়িয়ে দেননি। পাকিস্তান ক্রিকেটের আলোচিত এই বিষয় নিয়ে এবার মুখ খুললেন বাবর আজম। দেশটির অধিনায়ক জানালেন, আমিরের সঙ্গে কথা বলবেন তিনি।
  • আমির-ওয়াহাবকে দলে ফেরাতে বললেন কামরান
    আফ্রিকা সফরে হার কেবল তিনটি। বড় জয় দিয়েই দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে সফর শেষের অপেক্ষায় পাকিস্তান। তবে, বাবর আজমের নেতৃত্বাধীন দলটিতে কিছু ঘাটতি চোখে পড়েছে কামরান আকমলের। অভিজ্ঞ এই কিপার ব্যাটসম্যানের ধারণা, বর্তমান দল নিয়ে ইংল্যান্ডে ভুগবে পাকিস্তান। তাই পরের সিরিজে মোহাম্মদ আমির ও ওয়াহাব রিয়াজকে দলে ফেরানোর তাগিদ দিলেন তিনি।
  • বাবরের ব্যর্থতার কারণ ‘কোয়ারেন্টিনের ভেতর কোয়ারেন্টিন’
    সময় এখন কোভিডের। ক্রিকেটীয় নানা বাস্তবতাও হয়ে উঠছে যেন সেই সময়ের প্রতিবিম্ব। জিম্বাবুয়ে সিরিজে বাবর আজমের ব্যর্থতার কারণ অনুসন্ধানে শোয়েব আখতার যেমন উদাহরণ টানলেন কোভিড পরিস্থিতি দিয়ে।
  • আজহার-আবিদের সেঞ্চুরি, আবার ব্যর্থ বাবর
    শুরুর কঠিন সময়টুকু দাঁতে দাঁত চেপে পার করলেন আবিদ আলি ও আজহার আলি। পরে দুজনই উপহার দিলেন দারুণ সেঞ্চুরি। তাদের আলো ঝলমলে দিনে ব্যর্থ পাকিস্তান অধিনায়ক বাবর আজম। শেষ বেলায় দ্রুত তিন উইকেট নিয়ে ঘুরে দাঁড়াল জিম্বাবুয়ে।
  • অভিষেক মাসেই সেরার লড়াইয়ে নেপালের কুশাল
    আন্তর্জাতিক ক্রিকেটের পথচলা শুরুই হয়েছে গত মাসে। পাঁচ টি-টোয়েন্টি খেলে করেছেন চার ফিফটি। দুর্দান্ত ব্যাটিং ঝলক দেখিয়ে অভিষেক মাসেই নেপালের কুশাল ভুরতেল জায়গা করে নিয়েছেন ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’ এর সংক্ষিপ্ত তালিকায়। এপ্রিল মাসের সেরার স্বীকৃতি পেতে এই ওপেনারকে লড়াই করতে হবে বাবর আজম ও ফখর জামানের সঙ্গে।
  • দলে পূর্ণ নিয়ন্ত্রণ আছে, বললেন বাবর
    ক্ষমতাহীন অধিনায়ক, দল নির্বাচনে নেওয়া হয় না তার পরার্মশ; এমন সব মন্তব্যে বিরক্ত বাবর আজম। পাকিস্তান অধিনায়ক স্পষ্ট করে জানিয়ে দিলেন, দলে তার পূর্ণ নিয়ন্ত্রণ আছে এবং সব সিদ্ধান্ত নিজেই নেন।
  • কোহলিকে ছাড়িয়ে ২ হাজারে দ্রুততম বাবর
    যার সঙ্গে তার তুলনা চলে সেই বিরাট কোহলিকে একটা জায়গায় ছাপিয়ে গেলেন বাবর আজম। ভারত অধিনায়ককে পেছনে ফেলে টি-টোয়েন্টিতে গড়লেন দ্রুততম দুই হাজার রানের রেকর্ড। 
  • টি-টোয়েন্টির চূড়া থেকে এক ধাপ দূরে বাবর
    গত সপ্তাহে আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠা বাবর আজম এবার ছুটছেন টি-টোয়েন্টির চূড়ার দিকে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দারুণ পারফরম্যান্সে এই সংস্করণের ব্যাটসম্যানদের তালিকায় পাকিস্তান অধিনায়ক জায়গা করে নিয়েছেন দুইয়ে।
  • রোমাঞ্চকর লড়াইয়ে জিতে সিরিজ পাকিস্তানের
    বারবার দিক পাল্টানো ম্যাচের শেষটায় ব্যবধান গড়ে দিলেন মোহাম্মদ নওয়াজ। দুই ছক্কায় পাকিস্তানকে নিয়ে গেলেন জয়ের বন্দরে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজও জিতল বাবর আজমের দল।
  • বাবরের মতো ধারাবাহিক কাউকে দেখেননি ইনজামাম
    একের পর এক দারুণ সব ইনিংসে দ্যুতি ছড়াচ্ছেন বাবর আজম। দলের জয়ে রাখছেন বড় অবদান। ব্যাট হাতে উত্তরসূরির এমন ছন্দে মুগ্ধ ইনজামাম-উল-হক। পাকিস্তানের সাবেক এই অধিনায়ক বলছেন, বাবরের মতো এতটা ধারাবাহিক কাউকে দেখেননি তিনি।
  • এমন ইনিংসের জন্য দীর্ঘ অপেক্ষায় ছিলেন বাবর
    দুইশ স্ট্রাইক-রেটে একশ ছুঁয়ে দেশের হয়ে দ্রুততম সেঞ্চুরি, বড় রান তাড়ায় অসাধারণ ইনিংস, দলের জয়ে সামনে থেকে নেতৃত্ব দেওয়া, রেকর্ডের ছড়াছড়ি, এই সবকিছু এক বিন্দুতে মিলে গেছে বাবর আজমের এক ইনিংসে। পাকিস্তান অধিনায়ক তৃপ্তির সুরে বলছেন, এমন একটি ইনিংসের জন্য তার প্রতীক্ষা ছিল অনেক দিনের।
  • বাবরের সেঞ্চুরিতে পাকিস্তানের রেকর্ড গড়া জয়
    ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠার দিনে টি-টোয়েন্টিতে ঝড় তুললেন বাবর আজম। করলেন দুর্দান্ত সেঞ্চুরি। কার্যকর ইনিংস খেললেন মোহাম্মদ রিজওয়ান। তাদের ব্যাটে রেকর্ড গড়া জয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে এগিয়ে গেল পাকিস্তান।
  • বাবরের চাওয়া টেস্টের সিংহাসন
    টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠার স্বাদ বাবর আজম পেয়েছিলেন তিন বছর আগেই। এখন তিনি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের চূড়ায়। পরবর্তী লক্ষ্যও ঠিক করে ফেলেছেন পাকিস্তান অধিনায়ক। দৃষ্টি তার ক্রিকেটের সবচেয়ে অভিজাত সংস্করণে, নিজেকে দেখতে চান টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের চূড়ায়।
  • কোহলিকে ছাপিয়ে চূড়ায় বাবর
    আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে বিরাট কোহলির আধিপত্যের ইতি টানলেন বাবর আজম। ভারত অধিনায়ককে টপকে চূড়ায় উঠলেন পাকিস্তান অধিনায়ক।
  • বাবরকে দেখে কোহলিকে শেখার পরামর্শ!
    বিরাট কোহলিকে দেখে বাবর আজমকে শেখার পরামর্শ দেন অনেকে। আকিব জাভেদ বললেন উল্টোটা। পাকিস্তানের সাবেক এই পেসারের মতে, টেকনিক্যালি বাবর এগিয়ে। তাই তাকে দেখে শেখার পরামর্শ দিলেন ভারত অধিনায়ক কোহলিকে।
  • বাবর-ফখরের ব্যাটে সিরিজ জিতল পাকিস্তান
    টানা দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি করলেন ফখর জামান। দৃঢ় ভিতের উপর দাঁড়িয়ে শেষটায় ঝড় তুললেন বাবর আজম। সিরিজ নির্ধারণী ম্যাচে পাকিস্তান পেল বড় সংগ্রহ। নিয়মিত খেলোয়াড়দের অনেককে ছাড়া খেলতে নামা দক্ষিণ আফ্রিকা দারুণ লড়াই করলেও শেষরক্ষা করতে পারল না। বোলারদের মিলিত চেষ্টায় সিরিজ জিতে নিল পাকিস্তান।
  • সহজ ম্যাচ কঠিন করে জিতল পাকিস্তান
    ৩০ বলে প্রয়োজন ৩০ রান, হাতে পাঁচ উইকেট, ক্রিজে দুই থিতু ব্যাটসম্যান। এমন সমীকরণের ম্যাচ গড়ালো শেষ বল পর্যন্ত, ছড়াল রোমাঞ্চ। বাবর আজমের সেঞ্চুরি ও ইমাম-উল হকের ফিফটিতে গড়া দৃঢ় ভিতে দাঁড়িয়েও সহজ ম্যাচ কঠিন করে জিতল পাকিস্তান।
  • বাবরের রেকর্ড ভাঙলেন মালান
    আগের তিন ম্যাচে বড় করতে পারেননি ইনিংস। আউট হয়েছিলেন থিতু হয়ে। শেষ ম্যাচে এসে দারুণ এক ফিফটি করলেন দাভিদ মালান। একটু পর নিজের করে নিলেন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্রুততম হাজার রানের রেকর্ড।
  • নির্বাচকদের সঙ্গে দ্বিমতের কথা স্বীকার করলেন বাবর
    আফ্রিকা সফরের দল দেওয়ার পর থেকে পাকিস্তান ক্রিকেটের আলোচনার কেন্দ্রে প্রধান নির্বাচক মোহাম্মদ ওয়াসিমের সঙ্গে অধিনায়ক বাবর আজমের মত পার্থক্য। শারজিল খানের ফিটনেস প্রসঙ্গ ধরে বাবর স্বীকার করলেন সত্যতা। একই সঙ্গে দল নির্বাচন নিয়ে ভেতরের কথা বাইরে আসায় বিরক্তিও প্রকাশ করলেন তিনি।
  • হয়রানির অভিযোগে বাবর আজমের বিরুদ্ধে মামলার নির্দেশ
    ব্ল্যাকমেইল ও হয়রানির অভিযোগে পাকিস্তান অধিনায়ক বাবর আজমের বিরুদ্ধে মামলা করার জন্য দেশটির ফেডারেল তদন্ত সংস্থাকে (এফআইএ) নির্দেশ দিয়েছে লাহোরের একটি আদালত।
  • বাবরকে এখনই নেতৃত্ব ছাড়তে বললেন শোয়েব
    পাকিস্তানের নেতৃত্বে কেবল থিতু হতে শুরু করেছেন বাবর আজম। অথচ এখনই কিনা তাকে নেতৃত্ব ছাড়তে বলছেন শোয়েব আখতার! সাবেক এই ফাস্ট বোলারের মতে, নিজের ব্যক্তিত্বের ছাপ রাখতেই বাবরের উচিত এখনই নেতৃত্ব ছেড়ে দেওয়া।
  • দ. আফ্রিকা সিরিজের জন্য ‘প্রস্তুত’ বাবর
    বৃদ্ধাঙ্গুলির চোটে নিউ জিল্যান্ড সফরে ছিলেন দর্শক হয়ে। সেখান থেকে পুরোপুরি সেরে উঠে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকা সিরিজের জন্য প্রস্তুত পাকিস্তান অধিনায়ক বাবর আজম। জানালেন, সিরিজটির জন্যে অধীর আগ্রহে অপেক্ষা করছে পুরো দল।
  • নিউ জিল্যান্ড সিরিজের শেষ টেস্টেও নেই বাবর
    নিউ জিল্যান্ড সফরের শুরু থেকেই দলের সঙ্গে আছেন বাবর আজম। কিন্তু একটি ম্যাচও খেলা হলো না পাকিস্তান অধিনায়কের। চোট থেকে পুরোপুরি সেরে না ওঠায় সিরিজের শেষ টেস্ট থেকেও ছিটকে পড়েছেন তারকা এই ব্যাটসম্যান।
  • সাদা বলে বর্ষসেরা বাবর, লাল বলে রিজওয়ান
    পাকিস্তানের হয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ব্যাট হাতে দুর্দান্ত একটি বছর পার করার স্বীকৃতি পেয়েছেন বাবর আজম। সাদা বলের ক্রিকেটে তাকে বর্ষসেরা নির্বাচিত করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। বর্ষসেরা টেস্ট ক্রিকেটার হয়েছেন মোহাম্মদ রিজওয়ান।
  • প্রথম টেস্টে অধিনায়ককে পাচ্ছে না পাকিস্তান
    বাবর আজমকে নিয়ে ঘিরে থাকা শঙ্কাটাই সত্যি হলো। চোট থেকে পুরোপুরি সেরে না ওঠায় নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে খেলা হচ্ছে না পাকিস্তান অধিনায়কের। নেই ওপেনার ইমাম-উল-হকও।
  • ‘শাপেবর হতে পারে বাবর আজমের চোট’
    দলের অধিনায়কই শুধু নন, বাবর আজম ব্যাট হাতেও পাকিস্তানের সবচেয়ে বড় ভরসা। নিউ জিল্যান্ড সফরের মতো চ্যালেঞ্জিং সিরিজে এমন একজনকে না পাওয়া মানে এর চেয়ে বড় ধাক্কা আর হয় না। তবে এমন মন্দেরও একটি ভালো দিক দেখছেন রশিদ লতিফ। সাবেক পাকিস্তান অধিনায়কের মতে, এই সুযোগে পাকিস্তান পেতে পারে নতুন কোনো তারকা।
  • টি-টোয়েন্টিতে অধিনায়ককে পাচ্ছে না পাকিস্তান
    নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের আগে বড় ধাক্কা খেয়েছে পাকিস্তান। আঙুলের চোটে ছিটকে গেছেন এই সংস্করণের সেরা ব্যাটসম্যানদের একজন বাবর আজম।
  • বাবরকে ‘লৌহমানব’ হওয়ার পরামর্শ শোয়েবের
    দীর্ঘ মেয়াদে পাকিস্তানকে নেতৃত্ব দেওয়ার নিশ্চয়তা পেয়েছেন বাবর আজম। কিন্তু তাকে এসবে কান না দেওয়ার পরামর্শ দিয়েছেন শোয়েব আখতার। দলটির সাবেক এই পেসারের মতে, বাস্তবে দলকে লম্বা সময় ধরে নেতৃত্ব দিতে অধিনায়ক ও ক্রিকেটার হিসেবে বাবরকে নিজের জায়গা পোক্ত করতে হবে। হতে হবে দৃঢ়চিত্তের অধিকারী।
  • ওয়াসিম-মানি যতদিন, বাবর অধিনায়ক ততদিন
    পাকিস্তান ক্রিকেটে অধিনায়কত্ব বরাবরই ‘মিউজিক্যাল চেয়ার’ খেলার মতো। টেস্টের নেতৃত্বেই যেমন গত তিন বছরে পরিবর্তন এসেছে চার বার। তবে বাবর আজমের সঙ্গে এরকম কিছু হবে না বলেই কথা দিচ্ছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান নির্বাহী ওয়াসিম খান। এহসান মানি ও তার দায়িত্ব যতদিন আছে, বাবরকে সরানো হবে না বলেই নিশ্চয়তা দিলেন তিনি।
  • বাবরকে নিয়ে জহির আব্বাসের শঙ্কা
    বাবর আজমের কাঁধে দায়িত্বের বোঝা কেবলই বাড়ছে। ওয়ানডে ও টি-টোয়েন্টির পর পাকিস্তান টেস্ট দলেরও নেতৃত্ব পেয়েছেন ডানহাতি এই ব্যাটসম্যান। তাকে এত দায়িত্ব দেওয়া মোটেই পছন্দ হচ্ছে না জহির আব্বাসের। এই ব্যাটিং গ্রেটের শঙ্কা, এতে না হিতে বিপরীত হয়।
  • ‘টি-টোয়েন্টিতে বাবরের পারফরম্যান্সে অবাক অনেকেই’
    পাওয়ার হিটারদের একজন নন বাবর আজম। এরপরও টি-টোয়েন্টি ক্রিকেটে দারুণ সফল তিনি। ফাফ দু প্লেসি মনে করেন, এই সংস্করণে বাবরের ব্যাটিং অনেকের জন্যই বিস্ময় হয়ে এসেছে।
  • ‘বল-বয়’ বাবরের স্বপ্ন পূরণ
    ১৩ বছর আগের বল-বয় বাবর আজম এখন তিন সংস্করণেই পাকিস্তানের অধিনায়ক। ওয়ানডে ও টি-টোয়েন্টির নেতৃত্ব পেয়েছেন আগেই। টেস্ট অধিনায়ক হওয়ার পর বাবর বললেন, স্বপ্ন সত্যি হয়েছে তার।
  • তিন সংস্করণেই পাকিস্তানের অধিনায়ক বাবর
    আজহার আলিকে সরিয়ে পাকিস্তান টেস্ট দলের নেতৃত্ব অন্য কাউকে দেওয়ার আলোচনা চলছিল বেশ কিছুদিন ধরে। অবশেষে এলো আনুষ্ঠানিক ঘোষণা। পাকিস্তানের নতুন টেস্ট অধিনায়ক হিসেবে দায়িত্ব পেয়েছেন বাবর আজম।
  • বাবরকে টেস্ট অধিনায়ক চান আকরাম
    সীমিত ওভারের ক্রিকেটে পাকিস্তানকে নেতৃত্ব দিচ্ছেন বাবর আজম। দলের সেরা ব্যাটসম্যানকে এবার সাদা পোশাকেও অধিনায়ক হিসেবে দেখতে চান ওয়াসিম আকরাম। পাকিস্তানের সাবেক এই অধিনায়ক ও পেস বোলিং কিংবদন্তির মতে, যথেষ্ট সময় দিয়ে অধিনায়ক করা উচিত বাবরকে।
  • বাবরের ব্যাটে জয়ে শুরু পাকিস্তানের
    ক্যারিয়ারের প্রথম ফিফটিতে দেড়শ ছাড়ানো সংগ্রহ এনে দিয়েছিলেন ওয়েসলি মাধেভেরে। কিন্তু বাজে বোলিং আর ফিল্ডিংয়ে খুব একটা লড়াই করতে পারেনি জিম্বাবুয়ে। বাবর আজমের ফিফটিতে সহজ জয় দিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু করেছে পাকিস্তান।
  • কোহলির ফেলে আসা সমস্যায় বাবরও
    সময়ের সেরা ব্যাটসম্যানদের একজন হিসেবে বিবেচিত বাবর আজমের ব্যাটিংয়ে একটি খুঁত খুঁজে পেয়েছেন নাসের হুসেইন। সাবেক ইংল্যান্ড অধিনায়ক ও জনপ্রিয় এই ধারাভাষ্যকারের মতে, অফ স্টাম্পের বাইরের বলে টেকনিক্যাল কিছু সমস্যা আছে পাকিস্তানের ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়কের।