• ৩৪ বছর বয়সে প্রথমবার ইংল্যান্ড দলে গ্লিসন
    চলতি টি-টোয়েন্টি ব্লাস্টে ল্যাঙ্কাশায়ারের হয়ে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেলেন রিচার্ড গ্লিসন। ৩৪ বছর বয়সে প্রথমবারের মতো ইংল্যান্ড দলে ডাক পেলেন ডানহাতি এই পেসার।
  • সাদা বলে ইংল্যান্ডের নতুন অধিনায়ক বাটলার
    ওয়েন মর্গ্যানের অবসরের পর সাদা বলের ক্রিকেটে নতুন অধিনায়ক বেছে নিল ইংল্যান্ড। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে দেশটিকে নেতৃত্ব দেবেন জস বাটলার।
  • বাটলারের গড় নেই, ইউসুফের গড় যখন ছিল ৪০৫
    প্রথম ম্যাচে ৭০ বলে অপরাজিত ১৬২। শেষ ম্যাচে ৬৪ বলে অপরাজিত ৮৬। তিন ম্যাচ সিরিজের দুটিতে ব্যাট করে রান ২৪৮। দুটিতে অপরাজিত থাকায় গড় নেই! নেদারল্যান্ডসের বিপক্ষে দারুণ এক সিরিজ কাটালেন জস বাটলার। ইংল্যান্ডের এই কিপার-ব্যাটারের পারফরম্যান্স মনে করিয়ে দিল মোহাম্মদ ইউসুফকে।
  • বিশ্বজয়ী অধিনায়কের বিষম দুঃসময়ে ‘পাশে আছে’ সবাই
    দল অপ্রতিরোধ্য, কিন্তু অধিনায়ক যেন ছন্দহারা। যে ব্যাটের রুদ্ররূপে পুড়ে ছারখার হতো বোলাররা, সেই ব্যাট ধার হারিয়ে ঝিমিয়ে আছে অনেক দিন। ওয়েন মর্গ্যানকে নিয়ে প্রশ্নগুলি তাই উচ্চকিত হচ্ছে ক্রমেই। তবে দুঃসময়ে তিনি পাশে পাচ্ছেন সতীর্থদের। জস বাটলার যেমন সাফ জানিয়ে দিলেন, দলের ভেতর কোনো প্রশ্ন নেই মর্গ্যানকে নিয়ে।
  • হ্যাটট্রিক জয়ে বাংলাদেশকে ছাড়িয়ে ইংল্যান্ড
    ৪০তম ওভারে নেদারল্যান্ডসের রান স্পর্শ করল দুইশ। হাতে উইকেট ৭টি। তিনশর কাছাকাছি যাওয়ার হাতছানি। কিন্তু ব্যাটিং ধসে ডাচরা গুটিয়ে গেল আড়াইশর নিচে। জেসন রয়ের সেঞ্চুরি ও জস বাটলারের ঝড়ো ফিফটিতে ইংল্যান্ড পেল অনায়াস জয়।
  • ওয়ানডেতে ৫০০, বাটলার বললেন ‘চেষ্টা করে যাব’
    ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রানের নতুন চূড়ায় ওঠার পরও কি আক্ষেপ থাকতে পারে? রান যখন ৪৯৮, তখন ২ রানের জন্য আফসোস হতেই পারে। এত কাছে গিয়েও পাওয়া হলো না ৫০০ রানের জাদুকরি স্পর্শ! ইংল্যান্ডের এই রেকর্ড অভিযানের নায়ক জস বাটলার বলছেন, ৫০০ ছোঁয়ার চেষ্টা তারা করে যাবেন। তবে কাজটা যে কঠিন, সেটিও মনে করিয়ে দিয়েছেন বিধ্বংসী এই ব্যাটসম্যান।
  • রেকর্ড রানের পর ইংল্যান্ডের বড় জয়
    সকালের সূর্য সবসময় সারা দিনের পূর্বাভাস দেয় না। ইংল্যান্ডের ইনিংসের শুরু আর শেষটা যেমন। ১ রানে নেই ১ উইকেট। সেখানে পরের তিন ব্যাটসম্যানই করলেন সেঞ্চুরি। আরেক জন উপহার দিলেন খুনে ফিফটি। নেদারল্যান্ডসের বোলারদের তুলোধুনা করে ওয়ানডেতে সর্বোচ্চ দলীয় সংগ্রহের ইতিহাস ইংল্যান্ড লিখল নতুন করে। ডাচরা যেতে পারল না ধারাকাছেও।
  • রেকর্ডের মালায় ইংল্যান্ডের বিশ্ব রেকর্ড ৪৯৮
    দিনের শুরুতেই ইংল্যান্ডের উইকেট হারানোর ধাক্কা এবং নেদারল্যান্ডসের উল্লাস। আমস্টেলভিনের ২২ গজে এরপর যা হলো, তা কেবলই জন্ম দিল বিস্ময়ের। ফিল সল্ট ও দাভিদ মালানের ঝড়ে লাইন-লেংথ ভুলে গেলেন ডাচ বোলাররা। পরে তাদের যেন কচুকাটা করলেন জস বাটলার ও লিয়াম লিভিংস্টোন। সেঞ্চুরি হলো তিনটি, ওলটপালট হলো পরিসংখ্যানের বেশ কয়েকটি পাতা। শেষে হলো বিশ্ব রেকর্ড; ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রানের নতুন ইতিহাস গড়ল ইংল্যান্ড।
  • ‘৩০ বলে ৩০ রান থেকে ৫০ বলে ৯০ করে ফেলতে পারে বাটলার’
    এবারের আইপিএলে জস বাটলারের ব্যাটিংয়ে মুগ্ধ ক্রিকেট বিশ্বজুড়ে অনেকেই। তবে বড় এক গুণমুগ্ধ আছে তার নিজ দলেই। রাজস্থান রয়্যালসের ডিরেক্টর অব ক্রিকেট কুমার সাঙ্গাকারা বলছেন, আইপিএলের ইতিহাসের বাটলারের চেয়ে ভালো কাউকে তিনি দেখেননি। বিস্ফোরক এই ইংলিশ ব্যাটসম্যানের অনেক কিছুই তার ভালো লেগেছে। তবে সবচেয়ে বেশি নজর কেড়েছে, যে কোনো সময় ব্যাটিংয়ের গতি পাল্টে ঝড় তোলার ক্ষমতা।
  • বাটলারের বিস্ফোরক সেঞ্চুরিতে ফাইনালে রাজস্থান, কোহলিদের বিদায়
    প্রথম সাত ম্যাচে তিন সেঞ্চুরির সঙ্গে ফিফটি দুটি। পরের সাত ম্যাচে মোটে একটি ফিফটি। প্রাথমিক পর্বের দুই ভাগে অদ্ভুত বৈপরীত্যের পর প্লে-অফে পরপর দুই ম্যাচে জ্বলে উঠলেন জস বাটলার। আগের ম্যাচে ৮৯ রানের দারুণ ইনিংস বিফলে গেলেও এবার বিধ্বংসী সেঞ্চুরিতে নায়ক তিনিই। বিরাট কোহলি, ফাফ দু প্লেসিদের বিদায় করে আইপিএলের ফাইনালে উঠল রাজস্থান রয়্যালস।
  • মিলার ঝড়ে ফাইনালে গুজরাট টাইটান্স
    জয়ের জন্য শেষ ওভারে দরকার ১৬ রান। সহজ নয় মোটেও। ডেভিড মিলার তা মনে করলে তো! প্রথম তিন বলে তিন ছক্কা হাঁকিয়ে দলকে উচ্ছ্বাসে ভাসালেন তিনি। রাজস্থান রয়্যালসকে হারিয়ে আইপিএলের ফাইনালে উঠল গুজরাট টাইটান্স।
  • বিস্ফোরক ব্যাটিংয়ে বাটলারের আরেকটি সেঞ্চুরি, খরুচে মুস্তাফিজ
    বল ফেলার যেন জায়গা খুঁজে পেলেন না দিল্লি ক্যাপিটালসের বোলাররা। একের পর এক বাউন্ডারি মারলেন জস বাটলার। বিধ্বংসী ব্যাটিংয়ে আইপিএলে আরেকটি সেঞ্চুরি তুলে নিলেন ইংলিশ ব্যাটসম্যান। তার ঝড় তোলার দিনে খরুচে বোলিং করলেন মুস্তাফিজুর রহমান।  
  • আরেকটি বিস্ফোরক সেঞ্চুরিতে গেইল-কোহলিদের সঙ্গী বাটলার
    ৯৬ রানে খেলছেন ব্যাটসম্যান, প্যাট কামিন্স কি না দিয়ে বসলেন ফুলটস! কোনো ভুল করলেন না জস বাটলার। বোলারের মাথার ওপর দিয়ে উড়িয়ে ফেললেন বাউন্ডারির বাইরে। সেঞ্চুরির উল্লাসে মাতলেন ইংলিশ ব্যাটসম্যান।
  • ৫ ছক্কা ও ১১ চারে বাটলারের ১০০
    ইনিংস শুরু করতে নেমে খেললেন উনবিংশ ওভার পর্যন্ত। পুরোটা সময় জুড়েই মুম্বাই ইন্ডিয়ান্সের বোলারদের ওপর ঘোরালেন ছড়ি। ব্যাট হাতে তাণ্ডব চালিয়ে জস বাটলার উপহার দিলেন সেঞ্চুরি। রাজস্থান রয়্যালসের এই ব্যাটসম্যানের সৌজন্যে আইপিএল দেখল এবারের আসরের প্রথম শতক।
  • বর্ষসেরা টি-টোয়েন্টি দলে মুস্তাফিজ
    বল হাতে গতি-বৈচিত্র্যে আলো ছড়িয়ে ভুগিয়েছেন ব্যাটসম্যানদের। মিতব্যয়ী বোলিংয়ে আদায় করে নিয়েছেন উইকেটও। দারুণ এই পারফরম্যান্সের সুবাদে আইসিসি টি-টোয়েন্টি বর্ষসেরা একাদশে জায়গা করে নিয়েছেন মুস্তাফিজুর রহমান।
  • ভাঙা আঙুল নিয়ে দেশে ফিরছেন বাটলার
    পুরো সিরিজ জুড়েই ছিলেন নিজের ছায়া হয়ে। শেষটাও জস বাটলারের হলো হতাশার। আঙুল ভেঙে অ্যাশেজের পঞ্চম ও শেষ টেস্ট থেকে ছিটকে গেছেন তিনি। এই কিপার-ব্যাটসম্যানকে দেশে পাঠিয়ে দিচ্ছে ইংল্যান্ড।
  • টি-টোয়েন্টির বর্ষসেরার লড়াইয়ে দুই কিপার-ব্যাটসম্যানের সঙ্গে দুই অলরাউন্ডার
    ছেলেদের ক্রিকেটে আইসিসির ২০২১ সালের বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকায় দুই কিপার-ব্যাটসম্যানের সঙ্গে জায়গা পেয়েছেন দুই অলরাউন্ডার। মোহাম্মদ রিজওয়ানের সঙ্গে লড়াইয়ে আছেন জস বাটলার, ভানিন্দু হাসারাঙ্গা ও মিচেল মার্শ।
  • ব্র্যাডম্যানের ৭৪ বছর পর বাটলার
    অস্ট্রেলিয়ার পেস-স্পিন আক্রমণ সামলে বলের পর বল, ওভারের পর ওভার পার করে দিচ্ছিলেন। দাঁতে দাঁত চেপে, মাটি কামড়ে উইকেটে পড়ে থেকে জাগিয়েছিলেন ম্যাচ বাঁচানোর ক্ষীণ আশা। কিন্তু জস বাটলারের চোয়ালবদ্ধ লড়াই থামল বেশ অদ্ভুতভাবে। হলেন হিট উইকেট আউট! ফিরে এলো সাত দশক আগের পুরনো স্মৃতি।
  • গ্যাবায় তিন যুগের জয়-খরা কাটাতে আত্মবিশ্বাসী বাটলার
    প্রায় তিন যুগ ধরে ব্রিজবেনে অস্ট্রেলিয়াকে টেস্টে হারাতে পারেনি ইংল্যান্ড। এবার কাটবে দীর্ঘ জয়-খরা? জস বাটলার অবশ্য খুবই আত্মবিশ্বাসী। তার মতে, গ্যাবায় জেতা কঠিন হলেও অসম্ভব নয়। এজন্য তারা অনুপ্রেরণা নিচ্ছেন এখানে সবশেষ টেস্টে ভারতের জয় থেকে।
  • অ্যাশেজে ভয়ডরহীন ক্রিকেটের মন্ত্র বাটলারের
    সাত বছরের টেস্ট ক্যারিয়ারে জস বাটলার দ্বিতীয় সর্বোচ্চ ম্যাচ খেলেছেন অস্ট্রেলিয়ার বিপক্ষে। কিন্তু কখনও অস্ট্রেলিয়ার মাটিতে এই সংস্করণে খেলা হয়নি তার। টেস্টের সাম্প্রতিক ফর্মও তার ভালো নয়। তবে ইংল্যান্ডের এই কিপার-ব্যাটসম্যান বলছেন, অস্ট্রেলিয়ায় আসছে অ্যাশেজ সিরিজের চ্যালেঞ্জ নিতে তিনি প্রস্তুত। ভয়ডরহীন ক্রিকেট খেলার মন্ত্রে নিজেকে উজ্জীবিত করছেন তিনি।
  • খুনে ইনিংসে নায়ক বাটলার
    ভেন্যু বদলাল, সঙ্গে প্রতিপক্ষও। কিন্তু জস বাটলারের ব্যাটে দেখা গেল সেই একই দাপট। আবারও ঝড় তুললেন ইংলিশ ব্যাটসম্যান। খুনে ব্যাটিংয়ে করলেন দুর্দান্ত এক সেঞ্চুরি। জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • ছবিতে বাটলারের দুর্দান্ত সেঞ্চুরি ও ইংল্যান্ডের জয়
    টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের জয়রথ ছুটছেই। শ্রীলঙ্কাকে ২৬ রানে হারিয়ে টানা চার জয়ে সেমি-ফাইনালের খুব কাছে পৌঁছে গেছে ওয়েন মর্গ্যানের দল। শারজাহতে সোমবার শুরুতে তিন উইকেট হারিয়ে চাপে পড়া ইংলিশরা ১৬৩ রানের পুঁজি পায় জস বাটলারের ৬৭ বলে অপরাজিত ১০১ রানের সৌজন্যে। আসরে প্রথম সেঞ্চুরি এটি। লঙ্কানরা এক ওভার বাকি থাকতে অলআউট হয় ১৩৭ রানে। ছবি: রয়টার্স
  • শ্রীলঙ্কাকেও হারিয়ে সেমি-ফাইনালে এক পা ইংল্যান্ডের
    মন্থর উইকেটে ব্যাটে-বলে করতেই লড়াই করতে হচ্ছিল। এমন কঠিন কন্ডিশনে ব্যাট হাতে আলো ছড়ালেন জস বাটলার। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে ইংল্যান্ডকে এনে দিলেন বড় সংগ্রহ। রান তাড়ায় শেষ পর্যন্ত লক্ষ্যের ধারেকাছেও যেতে পারল না শ্রীলঙ্কা। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি-ফাইনালের পথে বড় এক লাফ দিল ওয়েন মর্গ্যানের দল।
  • ইংল্যান্ডের সামনে পাত্তা পেল না অস্ট্রেলিয়াও
    একদিন আগে দেড়শ ছাড়ানো রান তাড়ায় শ্রীলঙ্কাকে উড়িয়ে দেওয়া অস্ট্রেলিয়ার ব্যাটিং মুখ থুবড়ে পড়ল ইংল্যান্ডের সামনে। পাওয়ার প্লেতে দুর্দান্ত এক স্পেলে তাদের নাড়িয়ে দিলেন ক্রিস ওকস। সঙ্গত করলেন অন্য বোলাররাও। প্রতিপক্ষকে অল্প রানে আটকে রেখে জস বাটলারের তাণ্ডবে ইংলিশরা তুলে নিল বড় জয়।
  • বাংলাদেশের ‘ম্যাচ উইনারদের’ নিয়ে ভাবনায় ইংল্যান্ড
    টি-টোয়েন্টিতে এই প্রথম মুখোমুখি হচ্ছে দুই দল। তবে সংস্করণ তো আর একটি নয়। বাংলাদেশ দল তাই অচেনাও নয় ইংল্যান্ডের জন্য। এই  দলের শক্তি-সামর্থ্য ইংলিশদের জানা, গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের খুব ভালো করে চেনা। সাকিব আল হাসান, মুস্তাফিজুর রহমানদের বাংলাদেশকে নিয়ে তাই বেশ সাবধানী ইংল্যান্ড।
  • ইংল্যান্ডের অ্যাশেজ দলে নেই স্টোকস, আছেন বাটলার
    শঙ্কা জেগেছিল সফর বাতিল বা মূল ক্রিকেটারদের না পাওয়ার। তবে সংশয়ের মেঘ কাটিয়ে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় অ্যাশেজের জন্য প্রায় পূর্ণ শক্তির দলই পাচ্ছে ইংল্যান্ড। ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের বিরতিতে যাওয়া অলরাউন্ডার বেন স্টোকস অবশ্য ফিরছেন না এই সিরিজেও।
  • ফর্মহীন বাটলার ওল্ড ট্র্যাফোর্ড টেস্টে নিশ্চিত
    টেস্টে সবশেষ ১০ ইনিংসে ফিফটি কেবল একটি। সেঞ্চুরি এসেছে এক বছর আগে। ভারতের বিপক্ষে চলমান সিরিজে তো পুরোপুরিই নিষ্প্রভ জস বাটলার। বেশ বাজে সময়ের মধ্যে দিয়ে গেলেও তার ওপর আস্থা হারাচ্ছেন না জো রুট। ইংলিশ অধিনায়ক নিশ্চিত করলেন, এক ম্যাচ পর দলে ফেরা এই কিপার-ব্যাটসম্যান খেলবেন ওল্ড ট্র্যাফোর্ড টেস্টে।
  • বাটলার ও লিচকে ফেরাল ইংল্যান্ড
    সিরিজ হার এড়ানোর লড়াইয়ে নামার আগে দলে পরিবর্তন এনেছে ইংল্যান্ড। ভারতের বিপক্ষে পঞ্চম ও শেষ টেস্টের জন্য তারা ফিরিয়েছে বাঁহাতি স্পিনার জ্যাক লিচকে। সঙ্গে ছুটি কাটিয়ে ফিরেছেন কিপার-ব্যাটসম্যান জস বাটলার।
  • ওকসকে ফেরাল ইংল্যান্ড, নেই বাটলার
    সিঁড়ি থেকে পড়ে গিয়ে গোড়ালিতে পাওয়া চোট থেকে সেরে উঠেছেন ক্রিস ওকস। অভিজ্ঞ এই পেসারকে তাই ভারতের বিপক্ষে চতুর্থ টেস্টের দলে যোগ করেছে ইংল্যান্ড। তবে কিপার-ব্যাটসম্যান জস বাটলারকে এই ম্যাচে পাচ্ছে না স্বাগতিকরা।
  • স্টোকস-আর্চারের পর বাটলারকেও পাচ্ছে না রাজস্থান
    একের পর এক তারকা ক্রিকেটার হারাচ্ছে রাজস্থান রয়্যালস। জফ্রা আর্চার ও বেন স্টোকসের পর আইপিএলের প্রথম আসরের শিরোপাজয়ীরা এবার পাচ্ছে না বিস্ফোরক ব্যাটসম্যান জস বাটলারকে।
  • শ্রীলঙ্কা সিরিজ শেষ বাটলারের
    শ্রীলঙ্কার বিপক্ষে সীমিত ওভারের সিরিজের মাঝপথে বড় ধাক্কা খেয়েছে ইংল্যান্ড। দারুণ ছন্দে থাকা জস বাটলারকে হারিয়েছে তারা। পেশির চোটে শেষ চার ম্যাচ থেকে ছিটকে গেছেন এই কিপার-ব্যাটসম্যান।
  • শ্রীলঙ্কাকে পাত্তা না দিয়ে সিরিজে এগিয়ে ইংল্যান্ড
    খেলা কার্ডিফে, কিন্তু উইকেট শ্রীলঙ্কার! খানিকটা মন্থর উইকেট, শট খেলা কঠিন। দেশে তো এমন উইকেটে কতই খেলেন লঙ্কানরা। কিন্তু ইংলিশদের দারুণ বোলিংয়ে ভুগল লঙ্কান ব্যাটিং। ব্যাটে-বলে দারুণ পারফরম্যান্সে সিরিজে এগিয়ে গেল ইংল্যান্ড।
  • মুস্তাফিজের উজ্জ্বল দিনে রাজস্থানের বড় জয়
    আগের ম্যাচের হতাশা পেছনে ফেলে দুর্দান্ত বল করলেন মুস্তাফিজুর রহমান। তার পুরনো দল সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে দারুণ লাইন-লেংথ আর কাটারের বুদ্ধিদীপ্ত মিশেলে নিলেন তিন উইকেট। রাজস্থান রয়্যালস পেল বড় জয়।
  • ৪৬ ফিফটির পর বাটলারের সেঞ্চুরি
    সুযোগ পেলেই খোঁচাটা মারেন অ্যালেস্টার কুক। জস বাটলারকে মনে করিয়ে দেন টি-টোয়েন্টিতে তার সেঞ্চুরি একটি বেশি! সেই খুনসুটির পথ যেন বন্ধ করে দিলেন বাটলার। ৪৬ ফিফটির পর এই সংস্করণে পেলেন নিজের প্রথম সেঞ্চুরি। ছুঁয়ে ফেললেন সাবেক ইংলিশ অধিনায়ককে!
  • রেকর্ড গড়ে ভারতের সিরিজ জয়
    ম্যাচটা এক অর্থে পরিণত হয়েছিল ‘ফাইনালে’। যেখানে ব্যাট হাতে ঝড় তুললেন রোহিত শর্মা। সঙ্গে বিরাট কোহলির কার্যকর ইনিংসে ভারত পেল রেকর্ড সংগ্রহ। রান তাড়ায় জস বাটলার ও দাভিদ মালানের ব্যাটে অনেকটা সময় ইংল্যান্ড লড়াই চালিয়ে গেলেও শেষ পর্যন্ত বড় জয়েই সিরিজ মুঠোয় ভরেছে স্বাগতিকরা।
  • শীর্ষ পাঁচে ফিরলেন কোহলি
    ইংল্যান্ডের বিপক্ষে টানা দুই ম্যাচে ফিফটি করে আইসিসি টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে বিরাট কোহলির। শীর্ষ পাঁচে ফিরেছেন ভারত অধিনায়ক।
  • কোহলিকে ছাপিয়ে নায়ক বাটলার
    দলের ভীষণ প্রয়োজনের সময় হাল ধরলেন বিরাট কোহলি। ব্যাটিং মাস্টারক্লাস মেলে ধরে ভারতকে এনে দিলেন দেড়শ ছাড়ানো পুঁজি। কিন্তু অধিনায়কের লড়াই যথেষ্ট হলো না। জস বাটলারের ক্যারিয়ার সেরা ইনিংসে সহজেই জিতল ইংল্যান্ড।
  • আইপিএলের অর্থের টান মেনে নিলেন বাটলার
    আইপিএল খেলার জন্য কয়েকজন ক্রিকেটার বাদ দিতে পারেন ইংল্যান্ডের টেস্ট ম্যাচ, এই নিয়ে ইংলিশ ক্রিকেটে চলছে তোলপাড়। আপাতত কাঠগড়ায় যারা, তাদের একজন জস বাটলার। অভিযোগের জবাবে এই কিপার-ব্যাটসম্যান মনে করিয়ে দিলেন এই সময়ের বাস্তবতা। সরাসরিই তিনি বলে দিলেন, আইপিএলের অর্থ ও অভিজ্ঞতার হাতছানি উপেক্ষা করা কঠিন।
  • ভয়ংকর ডি ককের ‘ভক্ত’ বাটলার
    সময়ের সবচেয়ে বিস্ফোরক ব্যাটসম্যানদের একজন জস বাটলার। তার পছন্দের ক্রিকেটারদের তালিকার ওপরের দিকে আছেন আরেক বিধ্বংসী ব্যাটসম্যান কুইন্টন ডি কক। আসছে দক্ষিণ আফ্রিকা সফরে তার ‘প্রিয়’ ক্রিকেটারই ইংল্যান্ডের জন্য দুর্ভাবনার কারণ হয়ে উঠতে পারে বলে মনে করেন দলটির ওয়ানডে ও টি-টোয়েন্টির সহ-অধিনায়ক বাটলার।
  • রুটের চোখে যেখানে সেরা বাটলার
    ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ইংল্যান্ডের বড় ভরসা জস বাটলার। বিভিন্ন পরিস্থিতিতে এই কিপার-ব্যাটসম্যানের মানিয়ে নেওয়ার সামর্থ্যে মুগ্ধ জো রুট। ইংলিশ টেস্ট অধিনায়কের মতে, সাদা বলে এখন পর্যন্ত পাওয়া ইংল্যান্ডের সবচেয়ে ‘পরিপূর্ণ’ ব্যাটসম্যান বাটলার।
  • ধোনির দলকে হারিয়ে ধোনির উপহার পেলেন বাটলার
    ম্যান অব দা ম্যাচের ট্রফি জস বাটলার পেলেন। এরপর তিনি পেলেন আরেকটি অমূল্য উপহার। যে দলকে হারিয়েছেন, সেই দলের অধিনায়কের জার্সি! দারুণ ব্যাটিংয়ে চেন্নাই সুপার কিংসকে হারানোর পর মহেন্দ্র সিং ধোনির মাইলফলক ম্যাচের জার্সিটি পেয়েছেন বাটলার।
  • শেষ টি-টোয়েন্টিতে নেই বাটলার
    অস্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে জস বাটলারকে পাবে না ইংল্যান্ড। ‘জীবাণুমুক্ত পরিবেশ’ থেকে বেরিয়ে পরিবারের কাছে ফিরে গেছেন এই কিপার-ব্যাটসম্যান।
  • সাদা বলে ইংল্যান্ডের ‘সর্বকালের সেরা’ বাটলার
    এই তো, কিছুদিন আগেও ইংল্যান্ডের টেস্ট দলে জস বাটলারের জায়গা নিয়ে তোলপাড় হলো অনেক। সেই বাটলার যখন খেলতে নামেন রঙিন পোশাকে, তিনিই দলের অপরিহার্য ও সেরা ক্রিকেটারদের একজন। ইংল্যান্ডেরই পেস বোলিং গ্রেট স্টুয়ার্ট ব্রড আবার আরেক ধাপ এগিয়ে। এই দলের সেরা তো বটেই, ব্রডের চোখে সীমিত ওভারে ইংল্যান্ডের সবসময়ের সেরা ক্রিকেটার বাটলার।
  • অস্ট্রেলিয়াকে পাত্তা না দিয়ে সিরিজ ইংল্যান্ডের
    অ্যাডাম জ্যাম্পার বল ছক্কায় উড়িয়ে ম্যাচ শেষ করলেন জস বাটলার। ওই শটে লেখা হয়ে থাকল যেন ইংলিশদের দাপটও। আগের ম্যাচে রোমাঞ্চকর জয়ের পর এবার ইংল্যান্ড জিতল অনায়াসে। নিশ্চিত হয়ে গেল তাদের সিরিজ জয়ও।
  • টি-টোয়েন্টি ও ওয়ানডে দলে ফিরলেন বাটলার-আর্চার
    দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজের দলে ফিরেছেন জস বাটলার, জফ্রা আর্চার ও মার্ক উড। টি-টোয়েন্টি দলে আগের মতোই নেই ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুট।
  • ক্রলি-বাটলারের রেকর্ড জুটির পর অ্যান্ডারসনের ছোবল
    দারুণ ব্যাটিংয়ে আড়াইশ ছাড়ানো ইনিংস খেললেন জ্যাক ক্রলি। ক্যারিয়ার সেরা ইনিংসে সঙ্গ দিলেন জস বাটলার। পঞ্চম উইকেটে তাদের রেকর্ড গড়া জুটিতে রান-পাহাড় গড়ল ইংল্যান্ড। শেষ বেলায় পাকিস্তানের তিন উইকেট তুলে নিয়ে তৃতীয় টেস্টে নিয়ন্ত্রণ আরও দৃঢ় করলেন জেমস অ্যান্ডারসন।
  • ক্রলি-বাটলারের ব্যাটে বড় সংগ্রহের পথে ইংল্যান্ড
    সম্ভাবনাময় ইনিংসগুলোকে পূর্ণতা দিতে পারছিলেন না জ্যাক ক্রলি। এবার সফল হলেন তরুণ এই টপ অর্ডার ব্যাটসম্যান। পাল্টা আক্রমণে তুলে নিলেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। জস বাটলারের সঙ্গে চমৎকার জুটিতে পাকিস্তানের বিপক্ষে তৃতীয় টেস্টে ইংল্যান্ডকে গড়ে দিলেন বড় সংগ্রহের ভিত।
  • ‘বাটলারের সবসময় টেস্ট দলে থাকা উচিত’
    উইকেটের সামনে-পেছনের ব্যর্থতায় ছিলেন প্রবল চাপের মুখে। এরপরও পাকিস্তানের বিপক্ষে ম্যানচেস্টার টেস্টে চতুর্থ ইনিংসে লড়াকু ব্যাটিংয়ে ইংল্যান্ডের জয়ে রাখলেন গুরুত্বপূর্ণ অবদান। জস বাটলারের খেলার ধরন মুগ্ধ করেছে শেন ওয়ার্নকে। অস্ট্রেলিয়ান কিংবদন্তির মতে, সবসময়ই ইংল্যান্ডের টেস্ট দলে থাকা উচিত বাটলারের।
  • ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে মাসুদ
    ইংল্যান্ডের বিপক্ষে দারুণ এক সেঞ্চুরি উপহার দেওয়া পাকিস্তানের শান মাসুদ উঠে এসেছেন আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা স্থানে। উন্নতি হয়েছে ম্যানচেস্টার টেস্টে ইংল্যান্ডের জয়ে বড় অবদান রাখা জস বাটলার ও ক্রিস ওকসের।
  • ব্যর্থ হলেই ক্যারিয়ার শেষ, জানতেন বাটলার
    ব্যাটে ধারাবাহিকতা নেই, কিপিংয়ে নেই ধার। পারফরম্যান্স নিয়ে উঠছিল প্রশ্ন, দলে জায়গা নিয়েই টানাটানি। সব মিলিয়ে বাস্তবতা ঠিকই অনুভব করছিলেন জস বাটলার। ওল্ড ট্র্যাফোর্ড টেস্টের শেষ ইনিংসে ব্যাট করতে নামার সময় ইংল্যান্ডের কিপার-ব্যাটসম্যান জানতেন, এটি হতে পারে তার টেস্ট ক্যারিয়ারের শেষ ইনিংস।
  • পোপ-বাটলারের ব্যাটে ইংল্যান্ডের দৃঢ় ভিত
    সিরিজে রান ছিল না অলি পোপের ব্যাটে। দেয়ালে পিঠ ঠেকে গিয়েছিল জস বাটলারের। খুব প্রয়োজনের সময় দাঁড়িয়ে গেলেন দুই ব্যাটসম্যান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় টেস্টে প্রথম ইনিংসে ইংল্যান্ডকে গড়ে দিলেন বড় সংগ্রহের ভিত।
  • ‘কোণঠাসা’ বাটলারের ওপর কোচের আস্থা
    টেস্ট ক্রিকেটে নিজেকে খুঁজে ফেরা জস বাটলারের ক্যারিয়ার হুমকির মুখে-আসতে শুরু করেছে এমন সব মন্তব্য। সাবেক ইংলিশ পেসার ড্যারেন গফ তো সময়ও বেঁধে দিয়েছেন। তবে এই কিপার-ব্যাটসম্যানের ওপর এখনই আস্থা হারাচ্ছেন না ইংল্যান্ড জাতীয় দলের কোচ ক্রিস সিলভারউড। ওয়ানডের সফল এই ক্রিকেটারকে টেস্টেও সর্বোচ্চ সুযোগ দেওয়ার পক্ষে তিনি।
  • ‘ক্যারিয়ার বাঁচাতে বাটলারের সামনে দুই টেস্ট’
    ৪২ ম্যাচের টেস্ট ক্যারিয়ার, সেঞ্চুরি মাত্র একটি! সবশেষ ১২ ইনিংসে নেই কোনো হাফ সেঞ্চুরি। কিপার-ব্যাটসম্যান জস বাটলারের লাল বলের ক্যারিয়ার হুমকির মুখে মনে করছেন ড্যারেন গফ। ইংল্যান্ডের সাবেক এই পেসারের ধারণা, দলে টিকে থাকতে বাটলারের সামনে রয়েছে কেবল দুই টেস্ট।
  • বিশ্বকাপের পরই সেরা আইপিএল!
    আইপিএলকে বিশ্বের সেরা ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ বলে একবাক্যে মেনে নেন অনেকেই। কিন্তু তাই বলে, আন্তর্জাতিক-ঘরোয়া সব মিলিয়ে এটি বিশ্বের দ্বিতীয় সেরা টুর্নামেন্ট! জস বাটলার অন্তত তাই মনে করেন। ইংলিশ কিপার-ব্যাটসম্যানের মতে, বিশ্বকাপের পর বিশ্ব ক্রিকেটের সেরা টুর্নামেন্ট আইপিএল।
  • জার্সির মূল্য ৬৮ লাখ, অভিভূত বাটলার
    মানবতার সেবায় নিজের অমূল্য এক সম্পদ নিলামে তুলেছিলেন জস বাটলার। সেটির যে মূল্য উঠেছে, তাতে দারুণ উচ্ছ্বসিত এই ইংলিশ কিপার-ব্যাটসম্যান। তার বিশ্বকাপ ফাইনালের জার্সি নিলামে শেষ পর্যন্ত আয় করেছে ৬৮ লাখ টাকার বেশি।
  • বাটলারের জার্সি নিলামে ছুটছে কোটি টাকার পথে
    দেশের ক্রিকেটের সুদীর্ঘ প্রতিক্ষার অবসান আর নিজেদের স্বপ্ন পূরণ, ২০১৯ বিশ্বকাপ জয় ইংলিশ ক্রিকেটারদের ভাসিয়েছিল প্রাপ্তির পূর্ণতায়। সেই বিশ্বকাপ জয়ের প্রতিটি স্মারকই তাদের কাছে হওয়ার কথা অমূল্য। কিন্তু করোনাভাইরাসের প্রকোপের এই চরম দুঃসময় মোকাবেলায় সেসবও এখন হাতিয়ার। জস বাটলার যেমন তহবিল সংগ্রহের জন্য নিলামে তুলেছেন বিশ্বকাপ ফাইনালের জার্সি।
  • দু প্লেসির সঙ্গে বচসায় জড়িয়ে ব্রডের শাস্তি
    দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ফাফ দু প্লেসির সঙ্গে বচসায় জড়িয়ে শাস্তি পেয়েছেন স্টুয়ার্ট ব্রড। ইংলিশ পেসারকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। সঙ্গে তার নামের পাশে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।
  • মার্শের বোলিং চমক, বাটলারের লড়াই
    বোলিংয়ে একটি বিকল্প বাড়ানো আর লম্বা সিরিজের শেষ ম্যাচে  মূল ফাস্ট বোলারদের একটু বিশ্রামের সুযোগ দেওয়া। মূলত এই ভাবনা থেকেই একাদশে ফেরানো হলো মিচেল মার্শকে। কিন্তু সহকারীর ভূমিকায় এসে তিনিই হয়ে উঠলেন কেন্দ্রীয় চরিত্র। দুর্দান্ত বোলিংয়ে কাঁপিয়ে দিলেন ইংলিশ ব্যাটিং। কিন্তু একজন দাঁড়িলে গেলেন ব্যাট হাতে। দারুণ ব্যাটিংয়ে জস বাটলার কিছুটা উদ্ধার করলেন ইংল্যান্ডকে।
  • চাপ থাকলেও ‘চনমনে মেজাজে’ ইংল্যান্ড
    বিশ্বকাপে শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার কাছে টানা দুই হারের পর ইংল্যান্ড দলের ওপর বাইরের চাপ আছে বলে মেনে নিয়েছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলার। তবে এরপরও দলের মানসিক অবস্থা খুব ভালো অবস্থায় আছে বলে দাবি করেছেন তিনি।
  • ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচের জন্য ফিট বাটলার
    ইংলিশ উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দলের পরবর্তী ম্যাচের জন্য ফিট হয়ে উঠবেন বলে জানিয়েছেন ইংল্যান্ডের কোচ ট্রেভর বেলিস।
  • শেষটায় তালগোল পাকিয়ে ইংল্যান্ডের কাছে হারল পাকিস্তান
    তাণ্ডব চালিয়ে সেঞ্চুরি করলেন জস বাটলার। দারুণ সঙ্গ দিলেন ওয়েন মর্গ্যান। ইংলিশদের গড়া রানের পাহাড় ফখর জামানের সেঞ্চুরিতে টপকানোর আশা জাগিয়েছিল পাকিস্তান। কিন্তু শেষটায় তালগোল পাকিয়ে একটুর জন্য নিজেদের ইতিহাসের সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড গড়া হলো না তাদের।
  • গেইল বীরত্বেও পারল না ওয়েস্ট ইন্ডিজ
    মঞ্চ প্রস্তুত করে দিয়েছিল উদ্বোধনী জুটি। দৃঢ় ভিত চমৎকারভাবে কাজে লাগালেন জস বাটলার ও ওয়েন মর্গ্যান। জোড়া সেঞ্চুরিতে রানের পাহাড় গড়লো ইংল্যান্ড। ক্রিস গেইলের ব্যাটিং বীরত্বে চারশ ছাড়ানো লক্ষ্য তাড়া করে জেতার আশা জাগিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। তবে শেষটায় ব্যবধান গড়ে দিলেন লেগ স্পিনার আদিল রশিদ। রোমাঞ্চকর ম্যাচে দারুণ এক জয় তুলে নিল সফরকারীরা।
  • উইন্ডিজকে উড়িয়ে ইংল্যান্ডের ছক্কার রেকর্ড
    সিরিজের প্রথম ওয়ানডেতে ইংলিশ বোলারদের তুলোধুনো করে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার বিশ্ব রেকর্ড গড়েছিল ওয়েস্ট ইন্ডিজ। চতুর্থ ওয়ানডেতে সফরকারী দল খুনে ব্যাটিংয়ে নিল তার বদলা। ক্যারিবিয়ানদের উড়িয়ে দিয়ে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ড নিজেদের করে নিয়েছে ইংল্যান্ড।
  • আবার ইংল্যান্ডকে টানলেন বাটলার-কারান
    টপ ও মিডল অর্ডারের টানা ব্যর্থতার সিরিজে ইংল্যান্ডকে বারবার উদ্ধার করেছে লোয়ার মিডল অর্ডার। সেটির পুনরাবৃত্তি আবারও। আবারও ব্যাট হাতে দাঁড়িয়ে গেলেন জস বাটলার। স্যাম কারানের ব্যাটে আরেকটি গুরুত্বপূর্ণ ইনিংস। ইংল্যান্ডের লিড এগোচ্ছে তাই আড়াইশর পথে।
  • বাটলারের অসাধারণ সেঞ্চুরিতে ইংল্যান্ডের ইতিহাস
    কাভার ফিল্ডারের পাশ দিয়ে বল যখন ছুটছে সীমানায়, মাঝ উইকেটে মুষ্ঠিবদ্ধ হাত বাতাসে ছুঁড়ে লাফিয়ে উঠলেন জস বাটলার। যেন ছুঁতে চাইলেন আকাশ। তার ওই শট, তার ইনিংসে নতুন উচ্চতা স্পর্শ করল আসলে ইংল্যান্ডের ক্রিকেটই। ওয়ানডে ইতিহাসের অন্যতম সেরা এক ইনিংস খেলে দলকে জেতালেন বাটলার। অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করল ইংল্যান্ড।
  • বাটলার-বেসের ব্যাটে ইনিংস হারের শঙ্কা এড়াল ইংল্যান্ড
    চা-বিরতির সময় ম্যাচ মনে হচ্ছিল সমাপ্তি পথে। ইংল্যন্ডের সামনে ইনিংস হারের চোখ রাঙানি। তিন দিনেই জয়ের পথে ছিল পাকিস্তান। কিন্তু জস বাটলার ও ডমিনিক বেসের ব্যাটিং দৃঢ়তায় দুর্দান্ত শেষ সেশন কাটিয়েছে ইংল্যান্ড। ইনিংস হারের শঙ্কা এড়িয়ে নিয়েছে লিড।
  • ইংল্যান্ড টেস্ট দলে নতুন মুখ ডমিনিক বেস, ফিরলেন বাটলার
    পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের প্রথম টেস্টের দলে ডাক পেয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে নতুন মুখ ডমিনিক বেস। দলে ফিরেছেন চলতি মৌসুমে কোনো প্রথম শ্রেণির ম্যাচ না খেলা জস বাটলার।
  • বাটলারের ঝড়ো সেঞ্চুরিতে সিরিজ ইংল্যান্ডের
    সাদা পোশাকে বিবর্ণ ইংল্যান্ড দারুণ উজ্জ্বল রঙিন পোশাকে। প্রথম তিন টেস্টেই অ্যাশেজ জয় নিশ্চিত করেছিল অস্ট্রেলিয়া। একইভাবে ইংল্যান্ড ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করে ফেলল প্রথম তিন ম্যাচেই।
  • জানতেন বাটলাররা
    চট্টগ্রামের উইকেটে দ্বিতীয় ইনিংসে ব্যাট করা সহজ হবে জানত ইংল্যান্ড দল। তাই বড় লক্ষ্য পেয়েও জেতার আত্মবিশ্বাস ছিল দলটির।
  • মাশরাফি-সাব্বিরের শাস্তি
    দ্বিতীয় ওয়ানডেতে ইংল্যান্ড অধিনায়ক জস বাটলারের আউটের পর অনাকাঙ্ক্ষিত ঘটনায় শাস্তি পেতে হয়েছে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও সাব্বির রহমানকে।
  • সীমা ছাড়িয়েছিল বাংলাদেশ: বাটলার
    বাংলাদেশের ক্রিকেটাররা সীমা ছাড়িয়ে গিয়েছিল বলেই মাঠে অনাকাঙ্ক্ষিত ঘটনাটি ঘটে বলে দাবি জস বাটলারের। তবে ইংল্যান্ড অধিনায়ক স্বীকার করছেন, তিনি নিজে ঘটনাটি সামলাতে পারতেন আরও ভালোভাবে।
  • বাংলাদেশ সফর হবে কঠিন চ্যালেঞ্জ: বাটলার
    গত বছরের বিশ্বকাপে হারের ক্ষত পুরোপুরি শুকোয়নি এখনও। সামনেও অপেক্ষায় কঠিন পরীক্ষা। বাংলাদেশের উদ্দেশে দেশ ছাড়ার আগে ইংল্যান্ডের ভারপ্রাপ্ত ওয়ানডে অধিনায়ক জস বাটলার বলছেন, সিরিজটি তাদের জন্য হতে যাচ্ছে বড় চ্যালেঞ্জ।
  • ‘মর্গ্যানের সিদ্ধান্তে ইংল্যান্ড দলে বিভাজন দেখা দেবে না’
    বাংলাদেশ সফরে না যাওয়ার সিদ্ধান্ত নেওয়ার পরও নিয়মিত ওয়ানডে অধিনায়ক ওয়েন মর্গ্যান ইংল্যান্ড দলের অংশই আছেন বলে মনে করেন জস বাটলার। এই সিদ্ধান্ত দলে কোনো প্রকার বিভক্তি তৈরি করবে না বলেও দাবি করেছেন বাংলাদেশ সফরে ওয়ানডে দলের দায়িত্ব পাওয়া এই উইকেটকিপার ব্যাটসম্যান।