• সাদা বলে উইন্ডিজের নতুন অধিনায়ক পুরান
    কাইরন পোলার্ডের অবসরের পর সাদা বলের ক্রিকেটে নতুন অধিনায়ক বেছে নিল ওয়েস্ট ইন্ডিজ। গত এক বছর পোলার্ডের ডেপুটি হিসেবে কাজ করা নিকোলাস পুরানের কাঁধেই তুলে দেওয়া হলো নেতৃত্বের গুরু দায়িত্ব।
  • ভারতে টি-টোয়েন্টিতেও হোয়াইটওয়াশড উইন্ডিজ
    ১৫ ওভারে দলের স্কোর স্পর্শ করেনি একশ। বাকি পাঁচ ওভারে পাল্টে গেল চিত্র। বিধ্বংসী ব্যাটিংয়ে ভারতকে বড় পুঁজি এনে দিলেন সূর্যকুমার যাদব ও ভেঙ্কাটেশ আইয়ার। নিকোলাস পুরান জবাব দিলেন ফিফটির হ্যাটট্রিক করে। সঙ্গে রোমারিও শেফার্ডের ঝড়ো ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজ জাগাল আশা। কিন্তু শেষ পর্যন্ত পারল না তারা জয় খরা কাটাতে। ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজেও হোয়াইটওয়াশড হলো ক্যারিবিয়ানরা।
  • ৪ ছক্কায় উইন্ডিজের নায়ক পুরান
    মন্থর উইকেট, বল পড়ে ব্যাটে আসছিল ধীরে। ওয়েস্ট ইন্ডিজের বাকি ব্যাটসম্যানরা যেখানে ধুঁকলেন, সেখানে নিকোলাস পুরান তুললেন ঝড়। দলকে লড়াকু পুঁজি এনে দেওয়ার পথে রাখলেন বড় অবদান।
  • উইন্ডিজের পাওয়ার-হিটারদের সামনে মরিয়া বাংলাদেশ
    সামনে ব্যাটসম্যান ক্রিস গেইল, কাইরন পোলার্ড কিংবা আন্দ্রে রাসেলকে দেখলে মনে ভয়ের একটা চোরা স্রোত বয়ে যাওয়া অস্বাভাবিক নয়। ছোট মাঠে এই পাওয়ার-হিটারদের ঠেকিয়ে রাখা তো আরও কঠিন। টি-টোয়েন্টি বিশ্বকাপে টিকে থাকতে সেই কাজই করতে হবে বাংলাদেশের বোলারদের এবং অবশ্যই রান পেতে হবে সাকিব-মুশফিকদের।
  • বাংলাদেশের সঙ্গে বন্ধুতা মাঠে কাজে লাগাতে চান পুরান
    বাংলাদেশের ক্রিকেটে নিকোলাস পুরান পরিচিত মুখ। শুধু ওয়েস্ট ইন্ডিজের তারকা বলেই নয়, বিপিএলেও তো তিন মৌসুম খেলতে দেখা গেছে তাকে। শুধু পুরানই নয়, বিপিএল খেলেছেন ক্রিস গেইল, আন্দ্রে রাসেলরাসহ ক্যারিবিয়ানদের অনেকেই। বাংলাদেশের ক্রিকেটারদের সঙ্গে তাই গড়ে উঠেছে সম্পর্ক। তাদের শক্তি-দুর্বলতা সম্পর্কেও জানা আছে বিশদ। মুখোমুখি লড়াইয়ে সেই জানাশোনাই কাজে লাগাতে চান পুরান।
  • পুরান-হোল্ডারের ফিফটিতে সমতায় উইন্ডিজ
    ব্যাটিং দুরূহ উইকেটে খাবি খেলেন দুই দলের ব্যাটসম্যানরাই। বোলারদের দাপটের ম্যাচে পার্থক্য গড়ে দিল একটি জুটি। নিকোলাস পুরান ও জেসন হোল্ডারের জোড়া ফিফটি আর দারুণ জুটিতে ওয়েস্ট ইন্ডিজ ফিরল সমতায়।
  • লুইসের সেঞ্চুরি ও পুরানের শেষের ঝড়ে সিরিজ উইন্ডিজের
    হাতছানি যখন অনায়াস জয়ের, ভজকট পাকিয়ে ফেলল ওয়েস্ট ইন্ডিজ। আরেকবার যেন তারা বুঝিয়ে দিল, সহজ কাজ যায় না করা সহজে! এভিন লুইসের সেঞ্চুরি ও শেই হোপের সঙ্গে দুর্দান্ত উদ্বোধনী জুটির পর সহজ হয়ে পড়া ম্যাচকে কঠিন বানিয়ে শেষ পর্যন্ত তারা জয়ের দেখা পেল শেষের রোমাঞ্চে।
  • নিউ জিল্যান্ড সফরে হোল্ডারের সহকারী চেইস
    বাড়তি দায়িত্ব পেলেন রোস্টন চেইস। নিউ জিল্যান্ড সফরে এই অলরাউন্ডারকে টেস্ট দলের সহ-অধিনায়ক ঘোষণা করেছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ।
  • বিপিএলের পুরানকে মনে করে ভড়কে গিয়েছিলেন ওয়ার্নার
    আইপিএলে তারা প্রবল প্রতিপক্ষ, কিন্তু বিপিএলে ছিলেন সতীর্থ। দুবাইয়ের ২২ গজে যখন তাণ্ডব চালাচ্ছেন নিকোলাস পুরান, তখন ডেভিড ওয়ার্নারের মনে পড়ে গেল মিরপুর-সিলেটে পুরানের ঝড়। শেষ পর্যন্ত অবশ্য দুবাইয়ে পুরানকে থামিয়ে সহজেই জিতেছে ওয়ার্নারের দল।
  • নিজের অবিশ্বাস্য ফিল্ডিংয়ে বিস্মিত নন পুরান
    শচিন টেন্ডুলকার বলছেন, তার জীবনে দেখা সেরা ফিল্ডিং সেভ। যাকে অনেকে মনে করেন ক্রিকেট ইতিহাসের সেরা ফিল্ডার, সেই জন্টি রোডসের মতে এটি সর্বকালের সেরা সেভ। অথচ দুর্দান্ত সেই ফিল্ডিং সেভের নায়ক নিকোলাস পুরান বলছেন, নিজের ফিল্ডিংয়ে খুব একটা অবাক নন তিনি!
  • ‘সর্বকালের সেরা ফিল্ডিং সেভ’
    মানুষ নাকি বাজপাখি? ক্ষনিকের জন্য যেন ধন্দে ফেলে দিয়েছিলেন নিকোলাস পুরান। অবিশ্বাস্য ক্ষীপ্রতা ও দক্ষতায় শূন্যে ভেসে ছোবল দিয়ে বল ধরে ছক্কা বাঁচিয়ে তাক লাগিয়ে দিয়েছেন কিংস ইলেভেন পাঞ্জাবের ক্যারিবিয়ান এই ক্রিকেটার। শচিন টেন্ডুলকার বলছেন, তার জীবনে দেখা সেরা সেভ। ফিল্ডিংয়ের কিংবদন্তি জন্টি রোডসের চোখে এটি সর্বকালের সেরা।
  • ১০ ছক্কায় ১০০, পুরানের নতুন স্বাদ
    বিশ্বজুড়ে টি-টোয়েন্টি লিগগুলোয় এখন বেশ কাঙ্ক্ষিত নাম নিকোলাস পুরান। ওয়েস্ট ইন্ডিজ টি-টোয়েন্টি দলেরও তিনি গুরুত্বপূর্ণ অংশ। তবে টি-টোয়েন্টিতে সেঞ্চুরি ছিল না বাঁহাতি এই ব্যাটসম্যানের। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) বিস্ফোরক ব্যাটিংয়ে সেই স্বাদ এবার পেয়ে গেলেন পুরান। নিজের প্রথম সেঞ্চুরিতে গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্সেকে এনে দিলেন দারুণ জয়।
  • উইন্ডিজের ‘সুড়ঙ্গ শেষের আলো’ হোপ, হেটমায়ার ও পুরান
    ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট অন্ধকার গলিতে ঘোরাফেরা করছে অনেক দিন ধরেই। তবে গলির শেষে আলোর রেখা দেখতে পাচ্ছেন ক্যারিবিয়ান ক্রিকেটের আলো ঝলমলে দিনের অন্যতম নায়ক মাইকেল হোল্ডিং। মূলত তিন ক্রিকেটারকে ঘিরে এই পেস বোলিং কিংবদন্তি সাহস পাচ্ছেন সুদিনের স্বপ্ন দেখার; শেই হোপ, শিমরন হেটমায়ার ও নিকোলাস পুরান।
  • বল টেম্পারিং করে ৪ ম্যাচ নিষিদ্ধ পুরান
    আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে ব্যাট হাতে খারাপ করেননি নিকোলাস পুরান। বিপত্তি ঘটালেন বল হাতে। বোলিং করে অবশ্য নয়, নখ দিয়ে বলে খুটে! বল টেম্পারিংয়ের দায়ে আইসিসির নিষেধাজ্ঞার মুখে পড়েছেন তিনি। দেশের হয়ে পরের চারটি টি-টোয়েন্টি ম্যাচে খেলতে পারবেন না এই ক্যারিবিয়ান ব্যাটসম্যান।