• মুশফিকদের সাবেক কোচ এবার পেশাওয়ারের দায়িত্বে
    ২০১৯-২০ বিপিএলে জেমস ফস্টারের কোচিংয়ে রানার্স আপ হয় খুলনা টাইগার্স। এবারও বিপিএলে আছে দলটি, অধিনায়ক আগের মতোই মুশফিকুর রহিম। তবে আগেরবার দলকে ফাইনালে তোলা কোচ ফস্টার এবার সাফল্যের অভিযানে নামবেন পিএসএলে। পাকিস্তানের ফ্র্যাঞ্চাইজি লিগটিতে পেশাওয়ার জালমির কোচের দায়িত্ব পেয়েছেন সাবেক এই ইংলিশ ক্রিকেটার।
  • চলে গেলেন পাকিস্তানের দ্বিতীয় কোয়াড্রপল সেঞ্চুরিয়ান
    মাত্র দুই টেস্টের ক্যারিয়ার। সেখানে নেই স্মরণীয় কোনো পারফরম্যান্স। তবে আফতাব বালুচ ক্রিকেট বিশ্বে পরিচিত প্রথম শ্রেণির ক্রিকেটে তার ৪২৮ রানের ইনিংসের জন্য। তিনি আর নেই। ৬৮ বছর বয়সে মারা গেছেন পাকিস্তানের দ্বিতীয় কোয়াড্রপল সেঞ্চুরিয়ান।
  • শাহিন আফ্রিদির অর্জনে উচ্ছ্বসিত শহিদ আফ্রিদি
    শহিদ আফ্রিদি নিজে কখনও এটি জিততে পারেননি। এবারের আগে জিততে পারেননি পাকিস্তানের কেউ। সেই খরা ঘুচিয়ে এবার নিজের অর্জনের পাশাপাশি দেশকেও সম্মান এনে দিয়েছেন শাহিন শাহ আফ্রিদি। তরুণ বাঁহাতি ফাস্ট বোলারের এই প্রাপ্তিকে অসাধারণ অর্জন বলছেন সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি।
  • ৬ ম‍্যাচ খেলেই ওয়ানডের বর্ষসেরা বাবর
    মাত্র ছয়টি ম‍্যাচই যথেষ্ট হলো বাবর আজমের জন‍্য। দুটি সিরিজে ব‍্যাট হাতে দারুণ পারফরম‍্যান্সে জিতে নিলেন আইসিসি ওয়ানডে বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার। পেছনে ফেললেন সাকিব আল হাসান, ইয়ানেমান মালান ও পল স্টার্লিংকে।
  • টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তানের গ্রুপে বাংলাদেশ
    গত টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হয়েছে মাত্র মাস দুয়েক আগে। এর মধ্যেই চূড়ান্ত হয়ে গেল আগামী বিশ্বকাপের গ্রুপিং ও সূচি। ২০ ওভারের বিশ্বকাপের সুপার টুয়েলভ-এ বাংলাদেশ খেলবে দুই নম্বর গ্রুপে। এই গ্রুপে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার সঙ্গী হবে প্রথম পর্ব উতরে আসা দুই দল।
  • ‘প্রশ্নবিদ্ধ বোলিং’ অ্যাকশনের পরীক্ষায় পাকিস্তানের হাসনাইন
    বিগ ব্যাশে সিডনি থান্ডারের হয়ে দারুণ অধ্যায় কাটিয়ে আসা মোহাম্মদ হাসনাইন পেয়েছেন দুঃসংবাদ। প্রশ্নবিদ্ধ হয়েছে পাকিস্তানের তরুণ এই ফাস্ট বোলারের বোলিং অ্যাকশন।
  • ধর্ষণের মামলা থেকে ইয়াসিরের মুক্তি
    গুরুতর এক অভিযোগ থেকে মুক্তি পেলেন ইয়াসির শাহ। এক কিশোরীকে ধর্ষণে বন্ধুকে সহযোগিতা ও বিষয়টা ধামাচাপার দেওয়ার চেষ্টা করার অভিযোগ উঠেছিল তার বিরুদ্ধে। তবে বাদী তার আগের বক্তব্য প্রত্যাহার করায় রেহাই পেলেন পাকিস্তানের এই লেগ স্পিনার।
  • ভারত-পাকিস্তান-অস্ট্রেলিয়া-ইংল্যান্ডকে নিয়ে প্রতি বছর সিরিজ?
    একসময় ত্রিদেশীয়, চারদেশীয় ওয়ানডে সিরিজ ছিল নিয়মিত ব্যাপার। অনেক রোমাঞ্চও ছড়াত সেই সিরিজগুলো। সময়ের পরিক্রমায় প্রচুর আইসিসি টুর্নামেন্ট আর ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের ব্যস্ততায় এখন সেসব টুর্নামেন্ট বিরল। তবে টি-টোয়েন্টিতে ভারত-পাকিস্তান-অস্ট্রেলিয়া-ইংল্যান্ডকে নিয়ে নিয়মিত একটি সিরিজ আয়োজনের পরিকল্পনা চলছে।
  • পাকিস্তানের বর্ষসেরা ক্রিকেটার রিজওয়ান
    স্বপ্নের মতো কেটেছে মোহাম্মদ রিজওয়ানের ২০২১ সাল। বছর জুড়ে ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্সের জন্য এবার পেলেন তার স্বীকৃতি। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) বর্ষসেরা ক্রিকেটার হিসেবে নির্বাচিত হয়েছেন এই কিপার-ব্যাটসম্যান।
  • ফিক্সারদের জাতীয় দলে দ্বিতীয় সুযোগ চান না হাফিজ
    ক্রিকেটে যাবতীয় ফিক্সিং ও ফিক্সিংয়ে জড়িতদের নিয়ে বরাবরই উচ্চকণ্ঠ মোহাম্মদ হাফিজ। আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায়ের দিনেও নিজের সেই অবস্থান আবারও পরিষ্কার করে দিলেন তিনি। পাকিস্তানি অলরাউন্ডারের মতে, ফিক্সিংয়ে জড়িতদের কখনোই দ্বিতীয়বার আর জাতীয় দলে নেওয়া উচিত নয়।
  • ‘প্রফেসর’ হাফিজকে বাবরের ধন্যবাদ
    জাতীয় দলের হয়ে দুইজনে একসঙ্গে খেলেছেন অনেক ম্যাচ। আন্তর্জাতিক ক্রিকেট থেকে মোহাম্মদ হাফিজের বিদায়ে তাই আবেগ ছুঁয়ে যাচ্ছে বাবর আজমকে। পাকিস্তানের বর্তমান অধিনায়ক কৃতজ্ঞ চিত্তে স্মরণ করলেন তার ক্যারিয়ারে অভিজ্ঞ অলরাউন্ডারের অবদানের কথা। সবকিছুর জন্য তিনি ধন্যবাদ দিলেন ক্রিকেট দুনিয়ায় ‘প্রফেসর’ নামে পরিচিত সাবেক অধিনায়ককে।
  • আন্তর্জাতিক ক্রিকেটকে হাফিজের বিদায়
    টেস্ট ক্রিকেটকে বিদায় বলেছিলেন তিন বছর আগে। ওয়ানডেও খেলা হয়নি গত দুই বছর। সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের প্রতিনিধিত্ব করা মোহাম্মদ হাফিজ এবার সবকিছুর ইতি টেনে দিলেন। অবসর নিয়ে নিলেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে।
  • ৪ বলে ৩ উইকেট নিয়ে হাসনাইনের ইতিহাস
    অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতা বিগ ব্যাশে মোহাম্মদ হাসনাইনের অভিষেকটা হয়েছে স্বপ্নের মতো। পাকিস্তানের তরুণ এই ফাস্ট বোলার নিজের প্রথম ওভারে ৩ উইকেট নিয়েছেন কোনো রান না দিয়েই!
  • বিদেশি কোচ চান সাকলায়েন-বাবর
    পাকিস্তান জাতীয় দলের কোচিং স্টাফে বিদেশি কোচের প্রয়োজনীয়তা অনুভব করছেন বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। এমনকি অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্বে থাকা সাকলায়েন মুশতাকের ভাবনাও একই।
  • বাবরের চোখে পাকিস্তানের সেরা ও বাজে মুহূর্ত
    বিশ্বকাপে প্রথমবার ভারতকে হারানোর কীর্তি গড়া হলো ঠিকই। কিন্তু টি-টোয়েন্টির বৈশ্বিক আসরের ফাইনালে খেলা হলো না পাকিস্তানের। দলটির অধিনায়ক বাবর আজমের কাছে তাই বিগত হওয়া বছরটি ছিল মিশ্র অনুভূতির।
  • শেষ ম্যাচ পরিত্যক্ত, সেমিতে যুবাদের প্রতিপক্ষ ভারত
    যুব এশিয়া কাপে করোনাভাইরাসের ছোবলে খেলা শুরুর পর পরিত্যক্ত হয়েছে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের গ্রুপ পর্বের শেষ ম্যাচ। সেমি-ফাইনালে বাংলাদেশের যুবারা খেলবে ভারতের বিপক্ষে।
  • হাসপাতাল থেকে ছাড়া পেলেন আবিদ
    বুকে ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হওয়ার চার দিন পর ছাড়া পেলেন আবিদ আলি। পরপর দুই দিন দুটি এনজিওপ্লাস্টি করানো হয়েছে পাকিস্তানের এই ওপেনারের।
  • পিএসএলের টিভি স্বত্ব বিক্রি আড়াই কোটি ডলারে
    ত্রিপক্ষীয় লড়াইয়ের পর পিএসএলের টিভি স্বত্ব পেল স্থানীয় দুটি চ্যানেলের কনসোর্টিয়াম। পাকিস্তানের এই ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগের টিভি স্বত্ব বিক্রি হলো ২ কোটি ৪০ লাখ মার্কিন ডলারে।
  • হাসপাতালে আবিদ আলির এনজিওপ্লাস্টি
    বুকে ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হওয়ার একদিন পর পাকিস্তানের ব্যাটসম্যান আবিদ আলির এনজিওপ্লাস্টি করা হয়েছে। আরেকটি এনজিওপ্লাস্টি করা হবে বৃহস্পতিবার।
  • বাবরের চেয়ে ভালো অধিনায়ক রিজওয়ান: আফ্রিদি
    বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান; দুইজনের নেতৃত্বেই খেলার অভিজ্ঞতা আছে শাহিন শাহ আফ্রিদির। তাই সেরা অধিনায়কের প্রশ্নে একজনকে বেছে নেওয়া খুব একটা কঠিন হলো না তার জন্য। পাকিস্তানের এই পেসারের চোখে, নেতা হিসেবে বাবরের চেয়ে এগিয়ে রিজওয়ান।
  • হৃদরোগে আক্রান্ত পাকিস্তানের আবিদ আলি
    বাংলাদেশের বিপক্ষে পাকিস্তানের টেস্ট সিরিজ জয়ের নায়ক আবিদ আলি হৃদরোগে আক্রান্ত হয়েছেন। বুকে ব‍্যথা নিয়ে হাসপাতালে যাওয়ার পর তার এই সমস‍্যা ধরা পড়েছে।
  • ইয়াসিরের বিরুদ্ধে ধর্ষণের মামলা
    এক কিশোরীকে ধর্ষণে বন্ধুকে সহযোগিতা ও ব্যাপারটা ধামাচাপার দেওয়ার চেষ্টা করার অভিযোগে মামলা করা হয়েছে পাকিস্তানের লেগ স্পিনার ইয়াসির শাহর বিরুদ্ধে।
  • ট্রিপল সেঞ্চুরিতে মিয়াঁদাদের পরই শোয়েব মালিকের ভাতিজা
    প্রথম শ্রেণির ক্রিকেটে মোহাম্মদ হুরাইরার অভিষেক মৌসুমের স্বপ্নময় যাত্রা অব্যাহত রয়েছে। ১৯ বছর বয়সী এই ব্যাটসম্যান এবার করেছেন ট্রিপল সেঞ্চুরি। নাম লিখিয়েছেন ইতিহাসে।
  • ৫ মাসে দুইবার পাকিস্তানে যাবে নিউ জিল্যান্ড
    গত সেপ্টেম্বরে নিরাপত্তা শঙ্কায় শেষ মুহূর্তে নিউ জিল্যান্ড দলের পাকিস্তান সফর বাতিল করা নিয়ে আলোচনা-সমালোচনা কম হয়নি। সেই নিউ জিল্যান্ড ২০২২-২৩ মৌসুমে পাঁচ মাসের মধ্যে দুইবার দক্ষিণ এশিয়ার দেশটিতে খেলতে যাবে।
  • আবারও এগিয়ে গিয়ে পাকিস্তানের কাছে হারল বাংলাদেশ
    মূল প্রতিযোগিতার আগে প্রস্তুতি ম্যাচে শুরুতে এগিয়ে গিয়ে পাকিস্তানের কাছে হেরেছিল বাংলাদেশ। এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকির মাঠের লড়াইয়ে সেই একই ঘটনার পুনরাবৃত্তি হলো। দ্বিতীয় কোয়ার্টারে তিন গোল হজম করে বড় ব্যবধানে হারল গোবিনাথান ইমানের দল।
  • ড্রপ-ইন পিচ বসানোর সিদ্ধান্তে পিসিবির সমালোচনায় মিয়াঁদাদ
    পাকিস্তানে ড্রপ-ইন পিচ বসানোর পথে অনেকটাই এগিয়ে গেছে পিসিবি। কিন্তু দেশটিতে এমন উইকেটের কোনো প্রয়োজন দেখছেন না জাভেদ মিয়াঁদাদ। পাকিস্তানের সাবেক এই অধিনায়কের মতে, সব ধরনের পিচই বানানো হয় এখানে।
  • রিজওয়ান এবার ইংলিশ ক্রিকেটে
    ব্যাট হাতে স্বপ্নের মতো এক বছর কাটানো মোহাম্মদ রিজওয়ান নাম লেখালেন নতুন চ্যালেঞ্জে। আগামী ইংলিশ গ্রীষ্মে খেলবেন তিনি ইংলিশ কাউন্টি সাসেক্সের হয়ে। কাউন্টি ক্রিকেটে এটিই হবে পাকিস্তানি কিপার-ব্যাটসম্যানের প্রথম অভিজ্ঞতা।
  • রেকর্ড গড়ে উইন্ডিজকে হোয়াইটওয়াশ করল পাকিস্তান
    করোনাভাইরাসের ছোবলে কমতে কমতে দলে অবশিষ্ট ছিল কেবল চার জন বিশেষজ্ঞ ব্যাটসম্যান। তাদের দারুণ ব্যাটিংয়েই বিশাল সংগ্রহ গড়ল ওয়েস্ট ইন্ডিজ। পাকিস্তানের সামনে লক্ষ্যও দাঁড়াল রেকর্ড রান তাড়া করার চ্যালেঞ্জ। মোহাম্মদ রিজওয়ান ও বাবর আজমের দুর্দান্ত ব্যাটিংয়ে সেই কঠিন পথই পাড়ি দিল দলটি।
  • রেকর্ডের যে পাতায় কেবলই রিজওয়ান
    স্বীকৃত টি-টোয়েন্টিতে এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি রানের রেকর্ড আগেই গড়েছেন। এবার সেই কীর্তিকে আরও সমৃদ্ধ করলেন মোহাম্মদ রিজওয়ান। জায়গা করে নিলেন রেকর্ডের এমন এক পাতায়, যেখানে তিনি ছাড়া নেই আর কেউ।
  • উইন্ডিজ-পাকিস্তানের ওয়ানডে সিরিজ স্থগিত
    ওয়েস্ট ইন্ডিজ দলে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় জেগেছিল শঙ্কা। সেটাই শেষ পর্যন্ত সত্যি হলো। স্থগিত হয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের মধ্যকার ওয়ানডে সিরিজ।
  • পাকিস্তানে কোভিড পজিটিভ উইন্ডিজের আরও ৫ জন
    পাকিস্তান সফরে থাকা ওয়েস্ট ইন্ডিজ দলের আরও ৫ সদস্য কোভিড পজিটিভ হয়েছেন। দলের ৩ ক্রিকেটার আগে থেকেই আইসোলেশনে আছেন আক্রান্ত হয়ে। সব মিলিয়ে ওয়েস্ট ইন্ডিজ সফর শেষ করা নিয়েই এখন শঙ্কা।
  • অভিমান ভেঙে আকমল থাকছেন পেশাওয়ারে
    পেশাওয়ার জালমির সঙ্গে কামরান আকমলের ভুল বোঝাবুঝির ইতি ঘটেছে। পাকিস্তান সুপার লিগের (পিএসএল) ফ্র্যাঞ্চাইজটি নিশ্চিত করেছে, টুর্নামেন্টের আগামী আসরে তাদের হয়েই খেলবেন এই কিপার-ব্যাটসম্যান।
  • শেফার্ডের দারুণ লড়াইয়েও পাকিস্তানের বিপক্ষে পারল না উইন্ডিজ
    চ‍্যালেঞ্জিং রান তাড়ায় ওয়েস্ট ইন্ডিজের আশা বাঁচিয়ে রেখেছিলেন ব্রেন্ডন কিং। কিন্তু এক ওভারে তিন উইকেট নিয়ে ম‍্যাচ অনেকটাই পাকিস্তানের মুঠোয় নিয়ে আসেন শাহিন শাহ আফ্রিদি। শেষ ওভার পর্যন্ত লড়াই চালিয়ে যান রোমারিও শেফার্ড। তবে পারেননি সিরিজে দলের টানা দ্বিতীয় হার এড়াতে।
  • পাকিস্তানের রেকর্ড গড়া বছর
    বিশ্বকাপে পাকিস্তানের স্বপ্নযাত্রা মুখ থুবড়ে পড়েছে সেমি-ফাইনালে। তবে বছরজুড়ে তাদের দুর্দান্ত ধারাবাহিকতার চিত্র ফুটে উঠেছে রেকর্ড বইয়ে। টি-টোয়েন্টিতে এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের রেকর্ড গড়েছে বাবর আজমের দল।
  • পাকিস্তানের বিপক্ষে পাত্তা পেল না উইন্ডিজ
    দায়িত্বশীল ফিফটিতে দলকে টানলেন মোহাম্মদ রিজওয়ান। ঝড়ো ফিফটিতে তাকে সঙ্গ দিলেন হায়দার আলি। শেষটায় ঝড় তুললেন মোহাম্মদ নওয়াজ। রানের পাহাড় গড়া পাকিস্তান পরে বোলারদের নৈপুণ্যে জিতল অনায়াসে। গুরুত্বপূর্ণ অনেক খেলোয়াড়কে ছাড়া খেলতে নেমে তেমন লড়াই-ই করতে পারল না ওয়েস্ট ইন্ডিজ।
  • ‘অপমানিত’ আকমল খেলবেন না পেশাওয়ার জালমির হয়ে
    ড্রাফটের আগে ক্যাটাগরির অবনমন হয় এক দফায়। এরপর ড্রাফটেও ক্যাটাগরি নেমে যায় আরেক দফায়। এটিকে অপমানজনক মনে হচ্ছে কামরান আকমলের। ড্রাফট থেকে পুরনো দল পেশাওয়ার জালমিতে ঠাঁই পেলেও তাই নিজের নাম প্রত্যাহার করে নিলেন অভিজ্ঞ এই কিপার-ব্যাটসম্যান।
  • পাকিস্তানে করোনাভাইরাসে আক্রান্ত ৩ ক্যারিবিয়ান ক্রিকেটার
    করোনাভাইরাস আঘাত হেনেছে পাকিস্তান সফরের ওয়েস্ট ইন্ডিজ দলে। কোভিড-১৯ পজিটিভ হয়ে টি-টোয়েন্টি সিরিজ থেকে ছিটকে গেছেন তাদের তিন ক্রিকেটার।
  • ‘পাক-ভারত সমস্যার সমাধান হতে পারে ক্রিকেট’
    দুই দেশের রাজনৈতিক সম্পর্ক সাপে-নেউলে। কিন্তু ক্রিকেট মাঠে ভারত-পাকিস্তানের ক্রিকেটারদের মধ্যে ঠিকই দেখা যায় ভ্রাতৃত্ববোধ। ইমাদ ওয়াসিমের মতে, ক্রিকেট পারে প্রতিবেশি দেশ দুটির মধ্যে থাকা সমস্যা মিটিয়ে ফেলতে। আর তাই দল দুটিকে পরস্পরের বিপক্ষে নিয়মিত খেলা উচিত বলে মনে করেন পাকিস্তানের এই স্পিনিং অলরাউন্ডার।
  • ‘ওই উইকেটে ম্যাচ ঘুরেছে’, মিরাজের উইকেট নিয়ে বাবর
    নতুন বলে শাহিন শাহ আফ্রিদি ও হাসান আলির আগুনে স্পেল, পরে সাজিদ খানের স্পিন। মিরপুর টেস্টের শেষ দিনে পাকিস্তানের দারুণ জয়ের নায়ক তারাই। তবে ভুলে গেলে চলবে না বাবর আজমকে! দুই ওভার হাত ঘুরিয়েই বলা যায় ম্যাচ ঘুরিয়ে দিয়েছেন পাকিস্তান অধিনায়ক। নিজের প্রথম আন্তর্জাতিক উইকেটটি ম্যাচের প্রেক্ষাপটে মহামূল্য, বলছেন স্বয়ং বাবরও।
  • বাংলাদেশকে হোয়াইটওয়াশ করে গর্বিত বাবর
    ওয়ানডে থাকলে কাজটা হয়তো আরেকটু কঠিন হতো। পাকিস্তানের কৃতিত্ব অবশ্য তাতে একটুও কমছে না। বাংলাদেশে এসে একাধিক সংস্করণে সিরিজের সব ম্যাচে জেতা সহজ কোনো কাজ নয়। সেটাই করে দেখানো দল পেয়ে গর্বিত পাকিস্তান অধিনায়ক বাবর আজম।   
  • ইনিংস ব্যবধানেই হারল বাংলাদেশ
    কাগজ-কলমের হিসেব বলছে, আর কেবল ২৪ মিনিট কিংবা ৫.২ ওভার টিকে থাকলেই মিরপুর টেস্ট বাঁচিয়ে ফেলতে পারত বাংলাদেশ। আসলে অতটাও বাকি ছিল না। তবে যাই থাকুক, সেটা পারেনি বাংলাদেশ। বৃষ্টিতে প্রায় সাত সেশন ভেসে যাওয়ার পরও বিস্ময়করভাবে হেরে গেল বাংলাদেশ। সাজিদ খানের দারুণ বোলিংয়ে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করে ছাড়ল পাকিস্তান।
  • বাংলাদেশকে গুঁড়িয়ে রেকর্ড বইয়ে সাজিদ
    চট্টগ্রাম টেস্টে দুই পেসার শাহিন শাহ আফ্রিদি ও হাসান আলির বোলিংয়ে চাপা পড়ে গিয়েছিল সাজিদ খানের অবদান। গুরুত্বপূর্ণ সময়ে উইকেট নিয়েছিলেন এই অফ স্পিনার। মিরপুর টেস্ট সব আলো কেড়ে নিলেন তিনিই। ৮ উইকেট নিয়ে জায়গা করে নিলেন রেকর্ড বইয়ে।
  • সাজিদের রেকর্ড গড়া বোলিং, দেশের মাটিতে বাংলাদেশের সর্বনিম্ন
    বাংলাদেশ কীভাবে ম‍্যাচ বাঁচাতে পারে? নাজমুল হোসেন শান্তর একটি শর্ত ছিল, পঞ্চম দিনে ভালো শুরু। সাকিব আল হাসান ও তাইজুল ইসলামের জুটিতে কিছু রান। কোনোটিই পারেনি বাংলাদেশ। সাজিদ খান ও শাহিন শাহ আফ্রিদির বোলিংয়ে পঞ্চম দিন স্রেফ আধ ঘণ্টায় গুটিয়ে গেছে স্বাগতিকদের প্রথম ইনিংস, পড়েছে ফলোঅনে।
  • বাংলাদেশকে দুইবার অলআউট করে ম্যাচ জিততে চায় পাকিস্তান
    গোটা প্রায় দুটি দিন ভেসে গেছে বৃষ্টিতে। প্রথম তিন দিনে সম্ভাব্য ২৭০ ওভারের মধ্যে খেলা হয়েছে ৬৩.২ ওভার। এমন নিষ্প্রাণ ম্যাচেও প্রাণ ফিরিয়েছে পাকিস্তান। দুর্দান্ত বোলিংয়ে ম্যাচ জয়ের ক্ষেত্রও তারা তৈরি করে ফেলেছে। চতুর্থ দিনের নায়ক সাজিদ খানের কণ্ঠে আত্মবিশ্বাসী উচ্চারণ, শেষ দিনে বাংলাদেশের ১৩ উইকেট নিয়ে জিতেই মাঠ ছাড়বেন তারা।
  • ছন্নছাড়া ব‍্যাটিংয়ে বিপদে বাংলাদেশ
    স্রেফ এক ওভার ভুগিয়েই সরে যেতে হলো শাহিন শাহ আফ্রিদিকে। কারণ, পেসারদের বোলিংয়ের জন‍্য যথেষ্ট আলো নেই। শেষ বেলায় বাংলাদেশের ব‍্যাটসম‍্যানদের জন‍্য চ‍্যালেঞ্জ তাই ছিল কেবল সাজিদ খান ও নুমান আলির স্পিন। সেখানেও নিদারুণভাবে ব‍্যর্থ স্বাগতিকরা। বলতে গেলে, লড়াই করার চেষ্টাই করলেন না কেউ। যেন মেতে উঠলেন বাজে শট খেলা আর উইকেট বিলিয়ে আসার উৎসবে। তাতে পাকিস্তানের বিপক্ষে মিরপুর টেস্টে ভীষণ বিপদে মুমিনুল হকের দল।
  • তিনশ ছুঁয়ে পাকিস্তানের ইনিংস ঘোষণা
    দ্বিতীয় নতুন বলে তেমন কোনো প্রভাবই ফেলতে পারলেন না বাংলাদেশের বোলাররা। আলগা বলে দ্রুত এগিয়ে গেল পাকিস্তান। ফিফটি করলেন মোহাম্মদ রিজওয়ান ও ফাওয়াদ আলম। শতরানের জুটিতে দলকে নিয়ে গেলেন তিনশ রানে।
  • সহায়ক কন্ডিশনে খালেদ-ইবাদতের বোলিংয়ে উন্নতির ছাপ
    মিরপুর টেস্টে সহায়ক কন্ডিশনেও বিবর্ণ বোলিংয়ে সমালোচনার মুখে থাকা সৈয়দ খালেদ আহমেদ ও ইবাদত হোসেন দিলেন উন্নতির আভাস। চতুর্থ দিনের প্রথম সেশনে লড়াইয়ের ছাপ রাখতে পারলেন এই দুই পেসার। দ্রুত ফিরিয়ে দিলেন আগের দিনের দুই থিতু ব‍্যাটসম‍্যান আজহার আলি ও বাবর আজমকে। 
  • পাকিস্তান সফরে পোলার্ডকেও পাচ্ছে না ক্যারিবিয়ানরা
    আগে থেকেই পাকিস্তান সফরের দলে নেই অভিজ্ঞ ক্রিকেটারদের অনেকে। এবার কাইরন পোলার্ডকেও হারাল ওয়েস্ট ইন্ডিজ। হ্যামস্ট্রিং চোট থেকে সেরে না ওঠায় দলের সঙ্গে পাকিস্তান যেতে পারছেন না ক্যারিবিয়ান অধিনায়ক।
  • ৩০ মিনিটেই শেষ দিনের খেলা
    অনুশীলন করে ইনডোর থেকে ফেরার পথে সেন্টার উইকেটের কাভারে পানি জমে থাকতে দেখে যেন লোভ সামলাতে পারলেন না সাকিব আল হাসান। সুইমিং পুলের মতো করে দুই হাত সামনে এনে দিলেন ডাইভ। গ্যালারিতে বৃষ্টির মধ‍্যে তখনও অপেক্ষায় থাকা শ খানেক দর্শক পেলেন আনন্দের উপলক্ষ‍। মিরপুর টেস্টের দ্বিতীয় দিনের বাকিটা সময় যে হয়ে থাকল কেবলই হতাশার।
  • গুমোট দিনে তাইজুলের ঝলকের পর বাবরের ফিফটি
    খেলা শুরুর একটু আগে থেকেই আকাশে কালো মেঘের আনাগোনা। প্রথম সেশনেই জ্বলে উঠল ফ্লাড লাইট। রোদ-মেঘের সেই লুকোচুরি চলল দিনজুড়েই। বাংলাদেশের পারফরম্যান্সেও তেমনই আলো-আঁধারের খেলা। দুই সেশনের চিত্র দুইরকম। শেষ সেশনে খেলাই হলো না আলোকস্বল্পতায়।
  • ধারহীন পেস বোলিং ও তাইজুলের দুর্দান্ত বোলিংয়ের সকাল
    খেলার শুরুর সময় আকাশ খানিকটা মেঘলা। ম্যাচের প্রথম সকালের আর্দ্রতাও খানিকটা থাকার কথা উইকেটে। পেস বোলারদের সহায়তা যা থাকার, ওই সময়টাতেই থাকার কথা সবচেয়ে বেশি। কিন্তু বাংলাদেশের দুই পেসার ইবাদত হোসেন ও সৈয়দ খালেদ আহমেদ তা কাজে লাগাতে পারলেন না একটুও। পাকিস্তান পেল ভালো শুরু। সেখান থেকে দারুণ বোলিংয়ে বাংলাদেশকে ম্যাচে ফেরালেন তাইজুল ইসলাম।
  • তাইজুলের ২ উইকেটের পর বাবরের দৃঢ়তা
    টস জিতেছেন বাবর আজম-ধারাভাষ্যকার আতহার আলি বলা মাত্র পাকিস্তান অধিনায়কের মুখ থেকে বেরিয়ে এলো, ‘থ্যাঙ্কস গড।’ উইকেট দেখেই তিনি বুঝে গিয়েছিলেন, এখানে চতুর্থ ইনিংসে ব্যাটিং কতটা কঠিন হতে পারে। টস হারায় সেই কাজটা করতে হতে পারে বাংলাদেশের। স্বাভাবিকভাবেই তারা যত দ্রুত সম্ভব সফরকারীদের থামিয়ে দিতে চান। তাইজুল ইসলাম দ্রুত দুটি উইকেট নিলেও আজহার আলিকে নিয়ে প্রতিরোধ গড়েছেন বাবর।
  • পিএসএল শুরু ২৭ জানুয়ারি
    পাকিস্তান সুপার লিগের (পিএসএল) সপ্তম আসর শুরুর সময় ঠিক করেছে দেশটির ক্রিকেট বোর্ড। আগামী ২৭ জানুয়ারি মাঠে গড়াবে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক এই টি-টোয়েন্টি টুর্নামেন্ট।
  • জুটি বেঁধে আবারও শিকারে প্রস্তুত আফ্রিদি-হাসান
    দুজনের বোলিংয়ের পার্থক্য অনেক। তবে তাদের মনের মিল অনেক। পারস্পরিক বোঝাপড়া দারুণ। শাহিন শাহ আফ্রিদি ও হাসান আলির সেই রসায়নে ম্যাচের পর ম্যাচ পুড়ছে প্রতিপক্ষের টপ অর্ডার। বাংলাদেশের ব্যাটিং অর্ডারও ছারখার হয়েছে এই দুজনের আগুনে। এবার দুজন প্রস্তুত একসঙ্গে আরও একটি ম্যাচে জ্বলে উঠতে।
  • ‘বাংলাদেশের ব্যাটসম্যানদের আউট করা সহজ নয়’
    চট্টগ্রাম টেস্ট দেখে মনে হয়েছে, বাংলাদেশের টপ অর্ডারকে আউট করার চেয়ে সহজ কাজ টেস্ট ক্রিকেটে কমই আছে। অনায়াসেই ধরা দিয়েছে উইকেট। তবে সেরা উইকেট শিকারীদের একজন, শাহিন শাহ আফ্রিদি অবশ্য আপত্তিই করছেন এতে। পাকিস্তানের ফাস্ট বোলালের মতে, কাজটি মোটেও সহজ ছিল না।
  • উইন্ডিজ সিরিজের দলে নেই মালিক-ইমাদ-হাসান
    বাংলাদেশ সফরের টি-টোয়েন্টি দল থেকে বেশ কিছু পরিবর্তন এনে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের জন্য দল সাজিয়েছে পাকিস্তান। শোয়েব মালিক, ইমাদ ওয়াসিম, সরফরাজ আহমেদ ও হাসান আলিকে রাখা হয়নি এই সংস্করণের দলে।
  • ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে আফ্রিদি-হাসান
    চট্টগ্রাম টেস্টে প্রথম ইনিংসে হাসান আলি ও দ্বিতীয় ইনিংসে শাহিন শাহ আফ্রিদির তোপে এলোমেলো হয়ে যায় বাংলাদেশের ব্যাটিং। পাকিস্তানের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখে র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন এই দুই পেসার। দুইজনেই আইসিসি টেস্ট বোলারদের তালিকায় জায়গা করে নিয়েছেন ক্যারিয়ার সেরা স্থানে।
  • আত্মবিশ্বাস আর ইউসুফের ছোঁয়ায় আবিদের এই ব‍্যাটিং
    দেশের বাইরে আগের সিরিজ মোটেও ভালো কাটেনি। চার ইনিংসে একবারও যেতে পারেননি ৪০ পর্যন্ত। সে কারণেই হয়তো বাংলাদেশ সফরের আগে মোহাম্মদ ইউসুফের শরণাপন্ন হন আবিদ আলি। পাকিস্তানের ব‍্যাটিং গ্রেটের সঙ্গে কাজ করেন লাহোরের জাতীয় ক্রিকেট একাডেমিতে (এনসিএ)। চট্টগ্রাম টেস্টে ম‍্যাচ সেরার পুরস্কার জেতার পর আবিদ বললেন, তার এই পারফরম‍্যান্সের পেছনে সবচেয়ে বড় ভূমিকা ঘরোয়া ক্রিকেটে ভালো করার আত্মবিশ্বাস ও ইউসুফের সঙ্গে ওই সেশনগুলোর।
  • দুটি উইকেট, একটি সুযোগ ও পাকিস্তানের জয়
    হারার আয়োজন আগের দিনই করে ফেলেছিল বাংলাদেশ। শেষ দিনে হারার আগে হলো একটু লড়াই। নিষ্প্রাণ ম্যাচে প্রাণের সঞ্চার হলো সামান্য। তবে স্রেফ ওইটুকুই। ম্যাচের ফল নিয়ে সংশয় জাগল না এক মুহূর্তের জন্যও। কোচ রাসেল ডমিঙ্গোর অভাবনীয় কিছুর আশা উড়ে গেল হাওয়ায়। সহজ জয়ে সিরিজে এগিয়ে গেল পাকিস্তান।
  • ৮ উইকেটে হারল বাংলাদেশ
    অভাবনীয় কিছুর আশা নিয়ে নামলেও তেমন কিছু করতে পারেনি বাংলাদেশ। পঞ্চম ও শেষ দিনের প্রথম সেশনেই ম‍্যাচ শেষ করে দিয়েছে পাকিস্তান। ২০২ রানের লক্ষ‍্য কেবল দুই ওপেরকে হারিয়েই ছুঁয়ে ফেলেছে বাবর আজমের দল।
  • পরাজয়ের অপেক্ষায় পঞ্চম দিনে বাংলাদেশ
    একটি বলের লাইন পড়তে গড়বড়। একটু দুর্ভাগ্যের থাবা। এক মুহূর্তের খামখেয়ালিপনা। চতুর্থ দিনের ওই তিনটি মুহূর্তেই যেন লেখা হয়ে গেল চট্টগ্রাম টেস্টের চূড়ান্ত ভাগ্য। টুকরো তিনটি ছবিতে এক সুতোয় গাঁথা হয়ে গেল বাংলাদেশের ব্যাটিং ব্যর্থতা। হতাশার দিনে বোলিংও নিষ্প্রভ ভীষণরকম। সবকিছু মিলিয়ে পরাজয় এখন দাঁড়িয়ে দুয়ারে।
  • ১৫৭ রানেই থমকে গেল বাংলাদেশ
    প্রথম সেশনের প্রতিরোধ দ্বিতীয় সেশনে হয়ে গেল যেন বালির বাঁধ। নুরুল হাসান সোহানের আত্মঘাতী শটের পর হুড়মুড়িয়ে ভেঙে পড়ল ইনিংসের বাকিটা। লাঞ্চের পর ৪ রানের মধ্যে শেষ ৪ উইকেট হারিয়ে গুটিয়ে গেল বাংলাদেশ।
  • অনেক নাটকীয়তার প্রথম সেশনে বাংলাদেশের লড়াই
    দিনের প্রথম বলে বাউন্ডারি, তৃতীয় বলে স্টাম্পের ডিগবাজি। এরপর দারুণ কিছু শট এবং ফাঁকে স্টাম্পিংয়ের সুযোগ হাতছাড়া। হেলমেটে বল লাগার পর ইয়াসির আলি চৌধুরির মাঠ ছাড়া। লিটন কুমার দাসের লড়াই। সব মিলিয়ে প্রথম সেশনেই অনেক ঘটনার ঘনঘটা।
  • নিভতে বসেছে বাংলাদেশের আশার প্রদীপ
    লাঞ্চের পর ব‍্যাটিংয়ে দিক হারানো বাংলাদেশ বোলিংয়েও ভালো করতে পারেনি। ৩৩ ওভারে ভাঙতে পারেনি পাকিস্তানের শুরুর জুটি। অর্ধেকর বেশি কাজ সেরে ফেলেছেন আবিদ আলি ও আব্দুল্লাহ শফিক। দুই ব‍্যাটসম‍্যানই অপরাজিত পঞ্চাশ ছুঁয়ে। পঞ্চম দিনে অভাবনীয় কিছু ছাড়া বাংলাদেশের জয় প্রায় অসাধ‍্য।
  • বাংলাদেশকে গড়পড়তা বললেন ইনজামাম
    প্রথম ইনিংসের পর দ্বিতীয় ভাগেও ব্যর্থ বাংলাদেশের টপ অর্ডার। তাইজুল ইসলামের নৈপুণ্যে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে যদিও লিড পেয়েছে তারাই। তবে দলটি ইনজামাম-উল-হকের চোখে একদমই সাধারণ মানের। পাকিস্তানের সাবেক অধিনায়ক তো সরাসরি বলে দিলেন, ব্যাটিং-বোলিং কোনোটাই তেমন ভালো নয় বাংলাদেশ দলের।
  • আগেভাগেই বাংলাদেশ ছাড়ছেন পাকিস্তানের বোলিং পরামর্শক
    সব ঠিক থাকলে চট্টগ্রাম টেস্টের পুরোটা সময় দলের সঙ্গেই থাকতেন ভার্নন ফিল‍্যান্ডার। তবে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের বিস্তার ঠেকাতে ভ্রমণ সতর্কতা জারি করায় আগেভাগেই দক্ষিণ আফ্রিকায় ফিরে যাচ্ছেন পাকিস্তানের এই বোলিং পরামর্শক।
  • যত কমে সম্ভব বাংলাদেশকে থামাতে চায় পাকিস্তান
    উইকেটে স্পিনারদের জন‍্য সহায়তা ক্রমেই বাড়ছে। রান তোলা হয়ে যাচ্ছে কঠিন। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে উইকেটে বাড়বে চিড়। দুরূহ পরিস্থিতিতে চতুর্থ ইনিংসে ব‍্যাটিংয়ের কথা মাথায় রেখে, বাংলাদেশকে যত কম রানে সম্ভব থামানোর পরিকল্পনা আঁটছে পাকিস্তান।
  • বোলিংয়ের স্বস্তি উধাও বাংলাদেশের ব্যাটিংয়ে
    দিনের শুরুটা বাংলাদেশের জন্য ছিল অভাবনীয় আনন্দে ভরা। শেষটা এলো সেই চেনা বিষাদ নিয়ে। আবারও টপ অর্ডারের ব্যর্থতা। আরেকটি ব্যাটিং বিপর্যয়। আরেকবার ধ্বংসস্তুপ থেকে উঠে দাঁড়ানোর লড়াই। তাইজুল ইসলাম ও অন্য বোলারদের সৌজন্যে পাওয়া উচ্ছ্বাস মিলিয়ে গেল হতাশাজনক ব্যাটিংয়ে।
  • তাইজুলের ৭ উইকেটে বাংলাদেশের লিড
    দিনের শুরুতে সামনে ছিল যেন ‘দুর্গম গিরি কান্তার মরু।’ তাইজুল ইসলামের বাঁ হাতে চড়ে বাংলাদেশ তা দোর্দণ্ড প্রতাপে পার হয়ে গেল দুই সেশনেই। কোনো উইকেট না হারিয়ে ১৪৫ রান নিয়ে দিন শুরু করা পাকিস্তান এ দিন সব উইকেট হারিয়ে যোগ করতে পারল না আর ১৪৫ রানও। তাইজুলের রেকর্ড গড়া বোলিংয়ে বাংলাদেশ পেল লিড।
  • তাইজুলের মোহনীয় ফ্লাইটে রাঙা সকাল বাংলাদেশের
    উইকেটে সহায়তা খুব বেশি নেই। তবে লাইন-লেংথ, ফ্লাইট আর গতি বৈচিত্র তো নিজের হাতে। অভিজ্ঞতা আর স্কিলের ঝুলি থেকে যেন সবই বের করলেন তাইজুল ইসলাম। এই বাঁহাতি স্পিনারের অসাধারণ বোলিংয়ে দারুণভাবে ম্যাচে ফিরল বাংলাদেশ।
  • তাইজুলের ৭ উইকেটের পর মুশফিক-ইয়াসিরের কাঁধে বাংলাদেশ
    তাইজুল ইসলামের দারুণ বোলিংয়ে পাওয়া ৪৪ রানের লিডের সুবিধা হারাতে বসেছে বাংলাদেশ। দ্রুত ৪ উইকেট হারানো দলকে টানছেন মুশফিকুর রহিম ও ইয়াসির আলি চৌধুরি। পাকিস্তানকে চ্যালেঞ্জিং লক্ষ্যে দিতে এই দুই জনের সঙ্গে লিটন দাস ও মেহদী হাসান মিরাজের দিকে তাকিয়ে বাংলাদেশ।
  • ছবিতে ব্যাটে-বলে বাংলাদেশের হতাশার দিন
    ব্যাটিং ও বোলিংয়ে চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিন ভীষণ বাজে কেটেছে বাংলাদেশের। প্রথম দিনের ২৫৪ রানের সঙ্গে আর ৭৭ রান যোগ করেই শেষ ৬ উইকেট হারায় স্বাগতিকরা। প্রথম ইনিংসে তাদের ৩৩০ রানে থামিয়ে পাকিস্তান দ্বিতীয় দিন শেষ করেছে বিনা উইকেটে ১৪৫ রানে। সেঞ্চুরি থেকে ৭ রান দূরে আছেন আবিদ আলি। ৫২ রানে খেলছেন অভিষিক্ত আব্দুল্লাহ শফিক। ছবি: সুমন বাবু   
  • ‘উইকেটে স্পিন ধরতে শুরু করেছে’
    ব‍্যাটিংয়ের জন‍্য চট্টগ্রাম টেস্টের উইকেট এখনও ভালো। তবে এরই মধ‍্যে মিলতে শুরু করেছে স্পিনারদের জন‍্য সহায়তা। পাকিস্তানের দুই ওপেনারের সাবলীল ব্যাটিং দেখে অবশ্য সেটা বোঝা গেছে কমই। আবিদ আলি জানালেন, ধৈর্য‍্যের পরীক্ষায় জিতে এমন ব‍্যাটিং করেছেন তারা।
  • একটি সুযোগ ও অনেক হতাশার দিন বাংলাদেশের
    উইকেটে বোলারদের জন্য নেই প্রায় কিছুই। বোলারদের অস্ত্র ভাণ্ডারেও নেই এই উইকেটের জন্য কিছু। না আছে ধার, না আছে ব্যাটসম্যানদের ভড়কে দেওয়ার বৈচিত্র। সবকিছুর যোগফল, হতাশার পর হতাশা। প্রথম সেশনে মুখ থুবড়ে পড়ল বাংলাদেশের ব্যাটিং। পরের দুই সেশনে সোজা হয়ে দাঁড়াতে পারলেন না বোলাররা।
  • হাসান আলির ছোবলে এলোমেলো বাংলাদেশের সকাল
    নতুন বল আর দিনের শুরুতে খানিকটা আর্দ্র উইকেট। চ্যালেঞ্জ বলতে ছিল এটুকুই। এরপরই অপেক্ষায় সম্ভাব্য ব্যাটিং স্বর্গ। কিন্তু শুরুর এক ঘণ্টার সেই প্রতিকূল পথটুকু পেরিয়ে সম্ভাবনার পরের ধাপে যাওয়া হলো না বাংলাদেশের। হাসান আলি ও পাকিস্তানের অন্য পেসারদের দুর্দান্ত বোলিংয়ে প্রথম সেশনেই শেষ হয়ে গেল বাংলাদেশের ইনিংস।
  • ব‍্যাটিংয়ের পর বোলিংয়েও বাংলাদেশের হতাশার দিন
    আগের দিন স্বপ্নের মতো দুটি সেশন কাটনো বাংলাদেশের জন্য ভীষণ হতাশার হয়ে থাকল দ্বিতীয় দিন। ব্যাটিংয়ে প্রথম সেশনেই হারাল শেষ ৬ উইকেট। বোলিংয়ে দুই সেশন মিলিয়েও নেওয়া গেল না একটি উইকেট। স্বাগতিকদের হতাশায় ডুবিয়ে দিনটা নিজেদের করে নিল পাকিস্তান।
  • ছবিতে বাংলাদেশের স্বপ্নময় দিন
    দিনের শুরুটা হয় দুঃস্বপ্নের মতো, তবে শেষটা হয়েছে যেন স্বপ্নময়। লিটন কুমার দাস ও মুশফিকুর রহিমের ব্যাটে পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম দিন দারুণ কেটেছে বাংলাদেশের। ৪৯ রানে ৪ উইকেট হারানোর পর আর কোনো উইকেট না হারিয়ে শেষ করেছে দিন, রান ২৫৩। প্রথম টেস্ট সেঞ্চুরিতে ১১৩ রানে খেলছেন লিটন, ৮২ রানে অপরাজিত মুশফিক। পঞ্চম উইকেটে তাদের অবিচ্ছিন্ন জুটি ২০৪ রানের। ছবি: সুমন বাবু।
  • লিটন-মুশফিকের প্রশংসায় পাকিস্তানি পেসার
    প্রথম সেশনে ৫৮ মিনিটের মধ্যেই আউট প্রথম চার ব‍্যাটসম‍্যান। এমন ধসের পর প্রায়ই আর ম‍্যাচে ফিরতে পারে না বাংলাদেশ। এবার পারল তারা। যাদের ব্যাটে স্বাগতিকরা বাজে শুরুর পরও প্রথম দিনটা নিজেদের করে নিল, সেই লিটন দাস ও মুশফিকুর রহিমের খেলায় মুগ্ধ পাকিস্তানের পেসার হাসান আলি।
  • বাংলাদেশকে সাড়ে তিনশ রানে থামাতে চায় পাকিস্তান
    একজন খেলছেন সেঞ্চুরি পেরিয়ে, আরেকজন কাছেই দাঁড়িয়ে। বিশেষজ্ঞ একজন ব্যাটসম্যান এখনও বাইরে। ব্যাটিংটা ভালোই পারেন এমন দুই জন অপেক্ষায়। তাই আর একশ রানের ভেতর বাংলাদেশকে গুটিয়ে দেওয়া সহজ নয়। তবে সঠিক জায়গায় বোলিং করে প্রতিপক্ষকে সাড়ে তিনশর আগে আটকানোর ব্যাপারে আশাবাদী পাকিস্তানের পেসার হাসান আলি।
  • লিটন-মুশফিকের আলোয় কেটে গেল শুরুর আঁধার
    দিনের খেলা শেষ হতেই বাংলাদেশ দলের ড্রেসিং রুম থেকে বেরিয়ে সবাই দাঁড়িয়ে সিড়িতে আর পথে। লিটন কুমার দাস ও মুশফিকুর রহিমকে বরণ করে নেওয়ার অপেক্ষা। তবে শুভেচ্ছা-অভিনন্দন মাঠেই যথেষ্ট পেয়ে গেলেন তারা। পাকিস্তানি ক্রিকেটারদের মুগ্ধতা প্রকাশ পেল করতালিতে। হাসান আলি গিয়ে আলিঙ্গনে জড়ালেন লিটনকে। প্রতিপক্ষের কাছ থেকে এমন বাহবা আর সম্মান আদায় করে নেওয়াই বলে দেয়, এটা বিশেষ কিছু!
  • লাঞ্চের আগে ১৪ রানের চক্করে বাংলাদেশ
    ১৪ রান করতে পারা মানে পায়ের নিচে একটু জমিন পাওয়া। শুরুটা ঠিকঠাক করতে পারা। স্নায়ু একটু থিতু হওয়া। সামনে এগোনোর ভিত পাওয়া। কিন্তু বাংলাদেশের টপ অর্ডার এটিকেই বানিয়ে ফেলল চূড়ান্ত সীমানা! প্রথম তিন ব্যাটসম্যানই আউট হলেন ১৪ রান করে। তাতে লাঞ্চের আগেই নড়বড়ে বাংলাদেশ।
  • লিটন-মুশফিকের ব‍্যাটে বাংলাদেশের দারুণ দিন
    টি-টোয়েন্টিতে টানা ব‍্যর্থতায় অস্বস্তিকর এক পরিস্থিতির মধ‍্য দিয়ে যাচ্ছে বাংলাদেশ। চট্টগ্রাম টেস্ট ব‍্যাটিংয়ে নেমে দ্রুত ৪ উইকেট হারিয়ে মনে হচ্ছিল সংস্করণ বদলালেও ব‍্যর্থতার চক্রেই বন্দি তারা। তবে দুইশ রানের অসাধারণ জুটিতে পাকিস্তানের বিপক্ষ প্রথম ইনিংসে পথ দেখালেন লিটন দাস ও মুশফিকুর রহিম। ক‍্যারিয়ারের প্রথম সেঞ্চুরি ছুঁয়ে সামনের দিকে তাকিয়ে লিটন। সেঞ্চুরি থেক বেশি দূরে নেই বাংলাদেশের অসংখ‍্য বিপদের ত্রাতা মুশফিক। দারুণ ব‍্যাটে টানা দুটি উইকেটশূন‍্য সেশনে স্বাগতিকরা কাটাল দারুণ দিন।
  • কেমন হবে চট্টগ্রাম টেস্টের উইকেট
    ম্যাচের আগের দিন উইকেট না দেখেই এক অধিনায়ক বলে দিলেন, ‘টিপিকাল বাংলাদেশ’ উইকেট হবে। আরেক অধিনায়ক, এই মাঠে ব্যাট হাতে নামলেই যিনি রানের জোয়ার বইয়ে দেন, তিনি উইকেট দেখে রায় দিলেন দারুণ ব্যাটিং সহায়ক হিসেবে। বাবর আজম নাকি মুমিনুল হক, জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামের উইকেট শেষ পর্যন্ত সত্যি প্রমাণ করবে কার কথা?
  • বাংলাদেশের স্পিন চ্যালেঞ্জের জবাব জানেন বাবর
    দেশের মাটিতে বরাবরই বাংলাদেশের শক্তির মূল জায়গা স্পিন। তবে আসছে টেস্টে প্রতিপক্ষের স্পিন আক্রমণেও নিজেদের সম্ভাবনা বেশি দেখছেন বাবর আজম। স্পিন খেলার সামর্থ্য ও উঁচু মানের স্পিনারদের বিপক্ষে বড় রান করার অভ‍্যাস পাকিস্তান অধিনায়ককে দেখাচ্ছে আশা। পাশাপাশি নুমান আলি ও সাজিদ খানের অভিজ্ঞতায় আস্থা রেখে পাল্টা স্পিন বোলিংয়েই বাংলাদেশকে কঠিন পরীক্ষায় ফেলতে আত্মবিশ্বাসী বাবর।
  • বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে নেই আব্বাস
    টেস্ট ম্যাচ শুরুর সকালে উইকেট দেখে একাদশ ঠিক করা হয় অনেক দলে। পাকিস্তান সেখানে উল্টো। বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রাম টেস্ট শুরুর আগের দিনই উইকেট না দেখে তারা ঘোষণা করে দিল ১২ জনের দল। একাদশের সম্ভাব্য ছবিও ফুটে উঠল তাতে।
  • স্বপ্নাতুর চোখে টেস্টের সীমানায় মাহমুদুল
    প্রথম দিনের অনুশীলনে নতুন কারও দিকে নজর একটু বেশিই থাকে। মাহমুদুল হাসান জয়ের ক্ষেত্রে সুযোগ এসে গেল শুরুতেই। এমনিতে তিনি ওপেনার নন। কিন্তু ওপেনার সাদমান ইসলামের পাশের নেটে পাঠানো হলো মাহমুদুলকে। কোচ, ব্যাটিং কোচ ও টিম ডিরেক্টরের দৃষ্টিও নিবদ্ধ সেই নেটে। টেস্ট স্কোয়াডে থাকার সত্যিকারের স্বাদ পেয়ে গেলেন তরুণ ব্যাটসম্যান।
  • ‘বাংলাদেশের প্রয়োজন গভীর উপলব্ধি’
    মিরপুরে টি-টোয়েন্টি ম্যাচ হবে আর উইকেট নিয়ে অসন্তুষ্টি থাকবে না, এটা যেন হতেই পারে না। বাংলাদেশ-পাকিস্তান টি-টোয়েন্টি সিরিজ শেষে যেমন শহিদ আফ্রিদি তুলে আনলেন শের-ই-বাংলা স্টেডিয়ামের উইকেটের প্রসঙ্গ। সাবেক পাকিস্তানি অধিনায়কের মতে, এই ধরনের উইকেটে খেলে বাংলাদেশের উন্নতি সম্ভব নয়।
  • শেষ ওভারের অবিশ্বাস্য নাটকের পর বাংলাদেশের হার
    নিস্তরঙ্গ ম্যাচ হঠাৎই জমজমাট শেষ দিকে। ক্রিকেট তার সমস্ত উত্তেজনা, অনিশ্চয়তা আর নাটকীয়তা নিয়ে হাজির হলো ম্যাচের শেষ ওভারে। তিনটি উইকেট, ৯০ মিটার লম্বা ছক্কা, কালক্ষেপণের পাল্টাপাল্টিতে তুমুল জমে উঠল লড়াই। কিন্তু সব রোমাঞ্চের শেষে বাংলাদেশের প্রাপ্তি আবারও হতাশা। শেষ বলে দুই রানের সমীকরণে বাউন্ডারি মেরে পাকিস্তানকে জিতিয়ে দিলেন মোহাম্মদ নওয়াজ।
  • শেষ বলে হেরে গেল বাংলাদেশ
    একজন ওপেনার টিকে থাকলেন ১৯তম ওভার পর্যন্ত। না তিনি নিজে পেলেন বড় রান। না তাকে ঘিরে ইনিংস গড়ে তুলতে পারল দল। সামর্থ্য নিয়ে সংশয় জাগানো ব্যাটিংয়ে বাংলাদেশ কোনোমতে ছাড়াতে পারল ১২০। এই পুঁজি নিয়েও দারুণ লড়াই করলেন বোলাররা। কিন্তু তাতে কাজ হলো না। টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করেই ছাড়ল পাকিস্তান।
  • শেষ ম্যাচের আগেই ফিরে যাচ্ছেন মালিক
    প্রথম দুই টি-টোয়েন্টিতে তেমন কোনো ছাপ রাখতে পারেননি শোয়েব মালিক। শেষ ম্যাচে তিনি খেলতেই পারছেন না। বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচের আগে পারিবারিক কারণে ঘরে ফিরে যাচ্ছেন পাকিস্তানের অভিজ্ঞ এই অলরাউন্ডার।
  • পাকিস্তানকে হারিয়ে আরও আত্মবিশ্বাসী বাংলাদেশের মেয়েরা
    যে কোনো টুর্নামেন্টে প্রথম ম্যাচ অনেক গুরুত্বপূর্ণ। আর শুরুটা ভালো হলে দলের আত্মবিশ্বাস বেড়ে যায় অনেকটা। সেই কাজটি দারুণভাবে সেরেছে বাংলাদেশ নারী দল। পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপ বাছাই শুরুর পর অধিনায়ক নিগার সুলতানা তাই বলছেন, সামনে এগিয়ে যাওয়ার টনিক হিসেবে কাজ করবে এই জয়।
  • পাকিস্তানের বিপক্ষে মেয়েদের নাটকীয় জয়
    শুরুর দুর্দান্ত বোলিং শেষ পর্যন্ত ধরে রাখতে পারল না রুমানা-নাহিদারা। পঞ্চাশের আগে পাঁচ উইকেট হারানো পাকিস্তান নিদা দার ও আলিয়া রিয়াজের দৃঢ়তায় গড়ল দুইশ ছাড়ানো পুঁজি। রান তাড়ায় দুর্দান্ত এক ইনিংসে কঠিন সমীকরণ মেলালেন রুমানা আহমেদ। তার অপরাজিত ফিফটিতে জয় দিয়ে বিশ্বকাপ বাছাই শুরু করল বাংলাদেশের মেয়েরা।
  • ঢাকায় পাকিস্তান টেস্ট দল
    টি-টোয়েন্টি সিরিজের আর এক ম্যাচ বাকি। এই সংস্করণের বেশ কয়েকজন আছেন পাকিস্তানের টেস্ট দলেও। টেস্ট সিরিজ সামনে রেখে তাদের সঙ্গে যোগ দিতে ঢাকায় পৌঁছেছেন টেস্ট দলের বাকি সদস্যরা।
  • আফিফকে বল মেরে শাস্তি পেলেন আফ্রিদি
    আগের বলে ছক্কা হজম করে যেন মেজাজ হারিয়ে ফেলেছিলেন শাহিন শাহ আফ্রিদি, অহেতুক বল ছুঁড়ে মারেন ব্যাটসম্যান আফিফ হোসেনের দিকে। এমন ঘটনার পর অনুমিতই ছিল পাকিস্তানি এই পেসারের শাস্তি। আইসিসির আচরণবিধি ভাঙায় ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে তাকে। সঙ্গে তার নামের পাশে যুক্ত হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।
  • এত সমর্থন, মনে হচ্ছে পাকিস্তানেই খেলা হচ্ছে: ফখর
    ভিন দেশে এসে একেবারে নিজ দেশের স্বাদই পাচ্ছে পাকিস্তান দল। গ্যালারিতে যে তাদের জন্য সমর্থনের অভাব নেই! তাদের নামে গর্জন উঠছে মিরপুরের গ্যালারিতে। পাকিস্তানের ব্যাটসম্যান ফখর জামান এতটাই অভিভূত যে তার মনে হচ্ছে, নিজেদের দেশেই খেলছেন তারা।
  • এবার ৩-০ করতে চায় পাকিস্তান
    প্রথম দুই ম্যাচের ফলে বিস্ময়ের উপকরণ নেই খুব একটা। অনুমিতভাবে প্রথম দুই ম্যাচেই সিরিজ জয় নিশ্চিত করেছে পাকিস্তান। প্রত্যাশা পূরণের হাত ধরে এবার তারা হোয়াইটওয়াশ করতে চায় বাংলাদেশকে।
  • শেষের বাজে ব্যাটিংয়ে বাংলাদেশের সিরিজ হার
    কোনো ম্যাচে তিন বিভাগেই পরিপূর্ণ পারফরম্যান্স উপহার দেওয়া যেন এখন অসম্ভব এক চাওয়া। কোনো একটি বিভাগেও যে ধারাবাহিকতা দেখাতে পারছে না বাংলাদেশ। সিরিজ বাঁচানোর ম্যাচেও দেখা গেল তেমনটা। দেড়শ রানের আশেপাশে যাওয়ার সম্ভাবনা জাগানো দলটি শেষের বাজে ব্যাটিংয়ে থমকে গেল কেবল একশ পেরিয়েই। অনায়াসে সেই রান তাড়া করে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ জিতে নিল পাকিস্তান।
  • হাসান আলিকে আইসিসির তিরস্কার
    আইসিসির আচরণবিধি ভেঙে শাস্তি পেয়েছেন হাসান আলি। আনুষ্ঠানিকভাবে তিরস্কার করা হয়েছে পাকিস্তানের ডানহাতি এই পেসারকে।
  • লড়াই করেও পারল না বাংলাদেশ
    ১২৭ রানের পুঁজি নিয়েও এক সময়ে জয়ের আশা জাগিয়েছিল বাংলাদেশ। কিন্তু শেষ রক্ষা করতে পারেনি মাহমুদউল্লাহর দল। শেষ দিকে ছোট্ট কিন্তু কার্যকর দুটি ইনিংসে ব্যবধান গড়ে দিলেন শাদাব খান ও মোহাম্মদ নওয়াজ। তাদের ব্যাটে জয় দিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু করল পাকিস্তান।
  • নড়বড়ে আশা নিয়ে নতুন দিনের পথে বাংলাদেশ
    কণ্ঠের সেই তেজ নেই। কথায় নেই আত্মবিশ্বাসের ছাপ। শরীরী ভাষা নয় চনমনে। বিশ্বকাপের আগে ও বিশ্বকাপ চলার সময় যিনি টগবগ করে ফুটছিলেন, সেই মাহমুদউল্লাহ এখন যেন ভীষণ ম্রিয়মান। ঠিক বাংলাদেশ ক্রিকেটের মতোই! তবু চলছে সামনে তাকানোর চেষ্টা। তবুও তোলা হচ্ছে নতুন দিনের সুর।