• হ্যাটট্রিক জয়ে বাংলাদেশকে ছাড়িয়ে ইংল্যান্ড
    ৪০তম ওভারে নেদারল্যান্ডসের রান স্পর্শ করল দুইশ। হাতে উইকেট ৭টি। তিনশর কাছাকাছি যাওয়ার হাতছানি। কিন্তু ব্যাটিং ধসে ডাচরা গুটিয়ে গেল আড়াইশর নিচে। জেসন রয়ের সেঞ্চুরি ও জস বাটলারের ঝড়ো ফিফটিতে ইংল্যান্ড পেল অনায়াস জয়।
  • চোটে কাবু হয়ে সিরিজের মাঝপথেই অবসরে সিলার
    ইংল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজের প্রথম ম্যাচেও নেদারল্যান্ডসকে নেতৃত্ব দিয়েছেন পিটার সিলার। দ্বিতীয় ম্যাচে চোটের কারণে খেলতে পারেননি তিনি, অধিনায়কত্ব করেন স্কট এডওয়ার্ডস। এই ম্যাচ শেষ হওয়ার আগেই জানা গেল, এই পরিবর্তনই এখন স্থায়ী! পিছু লেগে থাকা চোটের কাছে হার মেনে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন সিলার।
  • সিরিজ জিতে বাংলাদেশের আরও কাছে ইংল‍্যান্ড
    প্রথম ওয়ানডের মতো অতটা একপেশে হলো না ম‍্যাচ। লড়াইয়ের কিছুটা ছাপ রাখতে পারল নেদারল‍্যান্ডস। মাঝপথে একটু সময়ের জন‍্য ধাক্কা খেলেও শেষ পর্যন্ত সহজ জয়ই পেল ইংল‍্যান্ড। সিরিজ নিশ্চিত করার সঙ্গে বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট টেবিলে বাংলাদেশের সঙ্গে ব‍্যবধান কমাল ওয়েন মর্গ্যানের দল।
  • রেকর্ড রানের পর ইংল্যান্ডের বড় জয়
    সকালের সূর্য সবসময় সারা দিনের পূর্বাভাস দেয় না। ইংল্যান্ডের ইনিংসের শুরু আর শেষটা যেমন। ১ রানে নেই ১ উইকেট। সেখানে পরের তিন ব্যাটসম্যানই করলেন সেঞ্চুরি। আরেক জন উপহার দিলেন খুনে ফিফটি। নেদারল্যান্ডসের বোলারদের তুলোধুনা করে ওয়ানডেতে সর্বোচ্চ দলীয় সংগ্রহের ইতিহাস ইংল্যান্ড লিখল নতুন করে। ডাচরা যেতে পারল না ধারাকাছেও।
  • রেকর্ডের মালায় ইংল্যান্ডের বিশ্ব রেকর্ড ৪৯৮
    দিনের শুরুতেই ইংল্যান্ডের উইকেট হারানোর ধাক্কা এবং নেদারল্যান্ডসের উল্লাস। আমস্টেলভিনের ২২ গজে এরপর যা হলো, তা কেবলই জন্ম দিল বিস্ময়ের। ফিল সল্ট ও দাভিদ মালানের ঝড়ে লাইন-লেংথ ভুলে গেলেন ডাচ বোলাররা। পরে তাদের যেন কচুকাটা করলেন জস বাটলার ও লিয়াম লিভিংস্টোন। সেঞ্চুরি হলো তিনটি, ওলটপালট হলো পরিসংখ্যানের বেশ কয়েকটি পাতা। শেষে হলো বিশ্ব রেকর্ড; ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রানের নতুন ইতিহাস গড়ল ইংল্যান্ড।
  • মেয়ার্স-ব্রুকসের সেঞ্চুরিতে উইন্ডিজের তিনে তিন
    আগের পাঁচ ওয়ানডের চারটিতে ব্যাটিং পেয়ে কাইল মেয়ার্সের কখনও চার নম্বরের ওপরে নামা হয়নি। প্রথমবার ওপেনিংয়ে সুযোগ পেয়ে তিনি উপহার দিলেন দুর্দান্ত এক সেঞ্চুরি। সঙ্গে শামারা ব্রুকসের সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজ পেল বড় পুঁজি। ম্যাক্স ও'ডাওড জবাব দিলেন দারুণ এক ইনিংস খেলে। কিন্তু আশা জাগিয়েও শেষ পর্যন্ত পেরে উঠল না নেদারল্যান্ডস। ডাচদের হোয়াইটওয়াশ করে ছাড়ল ক্যারিবিয়ানরা।
  • কিং-কার্টির দৃঢ়তায় ডাচদের হারিয়ে সিরিজ উইন্ডিজের
    ভালো শুরুর পর পথ হারিয়ে ফেলল নেদারল্যান্ডস। প্রথম তিন ব্যাটসম্যান ছাড়া কেউ যেতে পারলেন না দুই অঙ্কে! দুইশ পার হতেই থেমে গেল দলটির ইনিংস। অল্প পুঁজি নিয়ে লড়াই করলেন তাদের বোলাররা, সম্ভাবনা জাগালেন ওয়েস্ট ইন্ডিজদের বিপক্ষে অসাধারণ কিছুর। তবে তাদের সেই আশা গুঁড়িয়ে ক্যারিবিয়ানদের জয় এনে দিলেন ব্র্যান্ডন কিং ও কেসি কার্টি।
  • হোপের সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজের জয়
    কদিন আগেই ঘরোয়া চার দিনের ম্যাচে করেন সেঞ্চুরি। সেই ফর্ম আন্তর্জাতিক অঙ্গনেও টেনে আনলেন শেই হোপ। তার অপরাজিত সেঞ্চুরির সঙ্গে শামারা ব্রুকস ও ব্রান্ডন কিংয়ের ফিফটিতে নেদারল্যান্ডসকে হারিয়ে সিরিজে এগিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ।
  • ইংল্যান্ড দলে নতুন মুখ লুক উড
    ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক পারফরম্যান্সের পুরস্কার পেলেন লুক উড। প্রথমবারের মতো বাঁহাতি এই পেসারকে দলে ডেকেছে ইংল্যান্ড। তার সঙ্গে নেদারল্যান্ডস সফরের দলে আছেন অভিষেকের অপেক্ষায় থাকা ডেভিড পেইন।
  • বাংলাদেশের সাবেক ফিল্ডিং কোচকে নিয়োগ দিল নেদারল্যান্ডস
    কার্ডিয়াক অ্যারেস্টের শিকার নেদারল্যান্ডসের প্রধান কোচ রায়ান ক্যাম্পবেল এখনও পুরোপুরি সেরে ওঠেননি। তার জায়গায় অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক ফিল্ডিং কোচ রায়ান কুক।
  • ইতিহাস গড়ে উইন্ডিজ দলে কার্টি
    প্রথমবারের মতো ডাক পেলেন জাতীয় দলে। স্বাভাবিকভাবেই অনেক বড় প্রাপ্তি কেসি কার্টির জন্য। সেই সঙ্গে আরেকটি অর্জনও ধরা দিল তার হাতে, যেটা নিয়ে গর্ব করতে পারেন অনায়াসেই। সেন্ট মার্টিনের প্রথম ক্রিকেটার হিসেবে যে ওয়েস্ট ইন্ডিজ দলে জায়গা করে নিলেন তিনি।
  • কোমায় নেদারল্যান্ডস কোচ ক্যাম্পবেল
    গুরুতর অসুস্থ নেদারল্যান্ডসের কোচ ও সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটার রায়ান ক্যাম্পবেল। যুক্তরাজ্যের একটি হাসপাতালে ইনটেনসিভ কেয়ারে আছেন তিনি।
  • টেইলরের বিদায়ী ম্যাচে গাপটিল ও ইয়াংয়ের সেঞ্চুরি
    নিউ জিল্যান্ড ক্রিকেটের গ্রেটদের একজন রস টেইলর। দেশটির অনেক রেকর্ড জ্বলজ্বল করছে তার নামের পাশে। নিজের শেষ ম্যাচে ব্যাট হাতে অবশ্য তেমন কিছু করতে পারেননি তিনি। তবে নেদারল্যান্ডসের বিপক্ষে মার্টিন গাপটিল ও উইল ইয়াংয়ের সেঞ্চুরিতে তাকে বড় জয় উপহার দিল কিউইরা।
  • ধ্বংসস্তূপে দাঁড়িয়ে ল্যাথামের ক্যারিয়ার সেরা ইনিংস
    স্কোরবোর্ডে দলের রান ৩২ ছুঁতেই নেই ৫ উইকেট। নিউ জিল্যান্ড তখন অল্পতে গুঁড়িয়ে যাওয়ার শঙ্কায়। কোণঠাসা হয়ে পড়া দলকে ব্যাট হাতে সামনে থেকে পথ দেখালেন টম ল্যাথাম। উপহার দিলেন ওয়ানডেতে নিজের ক্যারিয়ার সেরা ইনিংস। পরে বোলারদের নৈপুণ্যে নেদারল্যান্ডসকে দেড়শর আগে গুটিয়ে বিশাল জয় পেল স্বাগতিকরা।
  • অভিষিক্ত টিকনারের বোলিং ঝলকের পর ইয়াংয়ের সেঞ্চুরি
    নিয়মিত ক্রিকেটারদের বেশিরভাগ না থাকায় পাওয়া সুযোগটা দুই হাতে লুফে নিলেন ব্লেয়ার টিকনার। নেদারল্যান্ডসের বিপক্ষে দারুণ বোলিংয়ে ওয়ানডে অভিষেক রাঙালেন এই পেসার। পরে আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে নিউ জিল্যান্ডকে অনায়াস জয় এনে দিলেন উইল ইয়াং।
  • ২৯ বছরেই আন্তর্জাতিক ক্রিকেটকে কুপারের বিদায়
    অল্প বয়সে একরকম হঠাৎ করেই নেদারল্যান্ডসের হয়ে পথচলার ইতি টেনে দিলেন বেন কুপার। মাত্র ২৯ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন মিডল-অর্ডার এই ব্যাটসম্যান।
  • নখ দিয়ে বল খুঁটে নিষিদ্ধ ডাচ পেসার
    আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজটা এমনিতেই তেমন ভালো কাটেনি ভিভিয়ান কিংমার। সিরিজ শেষে যোগ হলো আরেক ধাক্কা। বল টেম্পারিংয়ের দায়ে ৪ ম্যাচের নিষেধাজ্ঞা পেলেন নেদারল্যান্ডসের এই ফাস্ট বোলার।  
  • নেদারল্যান্ডসের বিপক্ষে ওয়ানডে সিরিজে নেই নবি
    নেদারল্যান্ডসের বিপক্ষে ওয়ানডে সিরিজে মোহাম্মদ নবিকে পাচ্ছে না আফগানিস্তান। তরুণ কাউকে সুযোগ করে দিতে নিজেকে সরিয়ে নিয়েছেন অভিজ্ঞ এই অলরাউন্ডার।
  • ডাচদের বিপক্ষে কাতারে খেলবে আফগানিস্তান
    প্রায় ১০ বছর পর ওয়ানডেতে মুখোমুখি হতে যাচ্ছে আফগানিস্তান ও নেদারল্যান্ডস। দুই দলের তিন ম্যাচের সিরিজটি হবে কাতারের এশিয়ান টাউন ক্রিকেট স্টেডিয়ামে। এই মাঠে প্রথমবারের মতো হতে যাচ্ছে ওয়ানডে ম্যাচ।
  • দ. আফ্রিকা-নেদারল্যান্ডস ওয়ানডে সিরিজ স্থগিত
    শঙ্কাটাই শেষ পর্যন্ত সত্যি হলো। দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের নতুন ধরনের প্রাদুর্ভাবে স্থগিত হয়ে গেল নেদারল্যান্ডসের বিপক্ষে তাদের ওয়ানডে সিরিজের শেষ দুই ম্যাচ।
  • বৃষ্টিতে ভেসে গেল দ. আফ্রিকা-নেদারল্যান্ডসের ওয়ানডে  
    ওয়ানডে অভিষেকে ফিফটি উপহার দিলেন জুবাইর হামজা। কাইল ভেরেইনা খেললেন ক্যারিয়ার সেরা ইনিংস। শেষ দিকে আন্দিলে ফেলুকওয়ায়ো চালালেন তাণ্ডব। তাতে দক্ষিণ আফ্রিকা পেল পৌনে তিনশ রানের পুঁজি। কিন্তু বৃষ্টি নেদারল্যান্ডসকে লক্ষ্য তাড়ার সুযোগই দিল না।
  • করোনাভাইরাসে আক্রান্ত পেসার এনগিডি
    দক্ষিণ আফ্রিকা শিবিরে হানা দিয়েছে করোনাভাইরাস। কোভিড-১৯ পজিটিভ হয়ে নেদারল্যান্ডসের বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেছেন লুঙ্গি এনগিডি।
  • দ. আফ্রিকা ক্রিকেটে যেখানে প্রথম পারনেল
    সীমিত ওভারের ক্রিকেটের অধিনায়ক টেম্বা বাভুমাসহ নিয়মিত খেলোয়াড়দের বেশ কয়েক জনকে নেদারল্যান্ডসের বিপক্ষে ওয়ানডে সিরিজে বিশ্রাম দিয়েছে দক্ষিণ আফ্রিকা। চার বছর পর স্কোয়াডে ফিরেছেন বাঁহাতি পেসার ওয়েইন পারনেল। এতে দেশটির ক্রিকেটে সূচনা হয়েছে নতুন অধ্যায়ের। কোলপ্যাক চুক্তিতে গিয়ে জাতীয় দলে ফেরা প্রথম ক্রিকেটার তিনিই।
  • নতুন ভূমিকায় ডাচ ক্রিকেটে ডেসকাটে
    খেলোয়াড়ী জীবনের ইতি টানলেও ক্রিকেটের সঙ্গে সম্পর্ক শেষ হচ্ছে না রায়ান টেন ডেসকাটের। অবসর নেওয়ার পরপরই নতুন দায়িত্ব পেয়েছেন তিনি। আসন্ন দক্ষিণ আফ্রিকা সফরে ওয়ানডে সিরিজের জন্য নেদারল্যান্ডস দলের পরামর্শক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে সাবেক এই অলরাউন্ডারকে।
  • নেদারল্যান্ডসকে গুঁড়িয়ে দিল শ্রীলঙ্কা
    ম্যাচটি ছিল আদতে আনুষ্ঠানিকতার। মাঠের লড়াইয়েও ছড়াল না উত্তেজনা। ভানিদু হাসারাঙ্গা, লাহিরু কুমারাদের দারুণ বোলিংয়ে নেদারল্যান্ডস গুটিয়ে গেল পঞ্চাশের আগেই। বাকিটা সারলেন কুসল পেরেরা। বড় জয়ের আনন্দে মাঠ ছাড়ল শ্রীলঙ্কা।
  • ৪৪ রানেই শেষ নেদারল্যান্ডস!
    বিদায় নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। শ্রীলঙ্কার বিপক্ষে নেদারল্যান্ডসের পাওয়ার ছিল সামান্যই। কিন্তু ব্যাটিংয়ে যে দাঁড়াতেই পারল না দলটি। গুটিয়ে গেল পঞ্চাশের আগেই!  
  • ভিসা-ঝড়ে নামিবিয়ার ইতিহাস গড়া জয়
    পাঁচ বছর ধরে থমকে থাকা তার আন্তর্জাতিক ক্যারিয়ার পুনরায় সচল হয়েছে কিছুদিন আগে। নতুন পথচলায় বদলে গেছে ডেভিড ভিসার দেশ। নামিবিয়ার জার্সিতে মাত্র পঞ্চম ম্যাচে নেমেই সাবেক দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার খেললেন খুনে ইনিংস। তার ব্যাটে টি-টোয়েন্টি বিশ্বকাপে নেদারল্যান্ডসকে হারিয়ে চমক দেখাল নামিবিয়া।
  • নেদারল্যান্ডসকে উড়িয়ে আয়ারল্যান্ডের শুরু
    টি-টোয়েন্টিতে নেদারল্যান্ডস যেন আয়ারল্যান্ডের প্রবল প্রতিপক্ষ। কিন্তু বিশ্বকাপে চিত্রটা পাল্টে দিলেন কার্টিস ক্যাম্পার। দুর্দান্ত বোলিংয়ে তিনি ডাচদের বেঁধে রাখলেন কম রানে। বাকিটা সারলেন ব্যাটসম্যানরা। অনায়াস জয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযান শুরু করল অ্যান্ডি বালবার্নির দল।
  • নিউ জিল্যান্ড সিরিজের মাঝে ইংলিশদের নেদারল্যান্ডস সফর
    ঘরের মাঠে নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের মধ্যেই নেদারল্যান্ডস সফরে যাবে ইংল্যান্ড। ট্রেন্ট ব্রিজ ও হেডিংলি টেস্টের মাঝের সময়ে সেখানে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে ইংলিশরা।
  • ৪১ বছর বয়সে দলে ফিরেই অবসরের ঘোষণা ডেসকাটের
    ৪১ বছর বয়সে বিশ্বকাপ দলে ডাক, ক্যারিয়ারের নতুন অধ্যায়ের সূচনা। নতুন এই শুরু নিশ্চিত হওয়ার পরদিন শেষের ঘোষণাও দিয়ে দিলেন রায়ান টেন ডেসকাটে। নেদারল্যান্ডসের অলরাউন্ডার ও ইংলিশ কাউন্টি এসেক্সের কিংবদন্তি জানিয়ে দিলেন, এই বছর শেষেই বিদায় জানাবেন সব ধরনের ক্রিকেটকে।
  • ৪১ বছর বয়সে বিশ্বকাপ দলে ডেসকাটে
    বয়স পেরিয়ে গেছে ৪১, তবে ব্যাটের ধার এখনও কম নয়। ইংল্যান্ডের কাউন্টি সার্কিটে এখনও দেখা যায় তার ব্যাটিং-বোলিং ঝলক। এবার বিশ্বমঞ্চেও আরেকবার তা দেখানোর সুযোগ পাচ্ছেন রায়ান টেন ডেসকাটে। অভিজ্ঞ এই ক্রিকেটারকে টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে জায়গা দিয়েছে নেদারল্যান্ডস।
  • আয়ারল্যান্ডকে হারিয়ে ওয়ানডে সিরিজ নেদারল্যান্ডসের
    নিয়ন্ত্রিত বোলিংয়ে লক্ষ্যটা থাকল নাগালে। দারুণ ব্যাটিংয়ে দলকে পথ দেখালেন স্টেফান মাইবার্গ। অভিজ্ঞ এই ব্যাটসম্যানের ফিফটিতে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতল নেদারল্যান্ডস।
  • বিদায় বলে দিলেন বাংলাদেশকে হারানো ডাচ নায়ক
    ক্রিকেটের অভিজাত আঙিনায় খুব পরিচিত কেউ নন ওয়েসলি বারেসি। তবে নেদারল্যান্ডসের ক্রিকেটে তিনি কিংবদন্তি। দেশটির অনেক স্মরণীয় জয়ের নায়ক। নানা সময়ে বাংলাদেশ, ইংল্যান্ড, জিম্বাবুয়েকে হারানোয় রেখেছেন বড় অবদান। সেই বারেসি এবার বিদায় জানালেন ক্রিকেটকে।
  • পিছিয়ে গেল ইংল্যান্ডের নেদারল্যান্ডস সফর
    ইংল্যান্ডের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলার অপেক্ষা আরও বাড়ল নেদারল্যান্ডসের। করোনাভাইরাসের প্রকোপে তৈরি হওয়া অনিশ্চিত পরিস্থিতির কারণে এক বছর পিছিয়ে গেছে ইংলিশদের নেদারল্যান্ডস সফর।
  • নেদারল্যান্ডসকে উড়িয়ে শুরু আয়ারল্যান্ডের
    বেন কুপারের ব্যাটে লড়াইয়ের ভালো পুঁজি গড়েছিল নেদারল্যান্ডস। তবে বোলারদের ব্যর্থতায় প্রতিপক্ষকে আটকাতে পারেনি তারা। টপ অর্ডার ব্যাটসম্যানদের মিলিত প্রচেষ্টায় ওমান টি-টোয়েন্টি সিরিজে দারুণ শুরু করেছে আয়ারল্যান্ড।
  • প্রস্তুতি ম্যাচে মেয়েদের দাপুটে জয়
    মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই পর্বের প্রস্তুতি ম্যাচে নেদারল্যান্ডসকে ১০ উইকেটে হারিয়েছে বাংলাদেশ।
  • বাংলাদেশের মেয়েদের সামনে ৪২ রানে শেষ নেদারল্যান্ডস
    আগের ম্যাচের চেয়ে আরও ক্ষুরধার হলো বোলিং। আগের দিনের চেয়ে অর্ধেক স্কোরে আটকে গেল প্রতিপক্ষ। বাংলাদেশের মেয়েদের দুর্দান্ত বোলিংয়ে নেদারল্যান্ডস অলআউট ৪২ রানেই!