• ৬ বছর পর দ.আফ্রিকা দলে হার্মার
    দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্ট ক্যারিয়ারের শুরুটা ছিল সম্ভাবনাময়। কিন্তু কঠিন বাস্তবতা সাইমন হার্মারকে ঠেলে দিয়েছিল দেশের বাইরে। পরে কলপ্যাক চুক্তি করে কাউন্টি ক্রিকেটে পাড়ি জমিয়ে স্বপ্ন দেখেন ইংল্যান্ডের হয়ে ক্যারিয়ার গড়ার। কিন্তু পটপরিবর্তনে সেই স্বপ্নও যায় হারিয়ে। শেষ পর্যন্ত তাকে ফিরতে হলো শেকড়ের কাছেই। জন্মভূমির হয়েই ৬ বছর পর আবার আন্তর্জাতিক আঙিনায় ফেরার পথে এই অফ স্পিনার।
  • হোয়াইটওয়াশড হওয়ার ম্যাচে ভারতের জরিমানা
    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে মন্থর ওভার রেটের কারণে শাস্তি পেয়েছে ভারত। জরিমানা করা হয়েছে দলটির ক্রিকেটারদের।
  • রোমাঞ্চকর লড়াইয়ে হেরে দ. আফ্রিকায় হোয়াইটওয়াশড ভারত
    বারবার দিক পাল্টানো ম্যাচে শেষটায় জয়ের পাল্লা হেলে ছিল ভারতের দিকে। শেষ ১৮ বলে প্রয়োজন ছিল কেবল ১০ রান, হাতে ছিল ৩ উইকেট। পঞ্চাশ ছুঁয়ে দলকে টানছিলেন দিপক চাহার। তার লড়াই থামিয়ে রোমাঞ্চকর এক জয়ে সফরকারীদের হোয়াইটওয়াশ করেই ছাড়ল দক্ষিণ আফ্রিকা।
  • বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার ইয়ানেমান মালান
    প্রতিভার ঝলক ও বুদ্ধিদীপ্ত ক্রিকেট দিয়ে নজর কাড়া ইয়ানেমান মালান ২০২১ সালের পুরোটা সময়ই ছিলেন ধারাবাহিক পারফরম্যান্সে উজ্জল। এবার তারই স্বীকৃতি পেলেন দক্ষিণ আফ্রিকার এই ক্রিকেটার। গত বছরের আইসিসি বর্ষসেরা পুরুষ উদীয়মান ক্রিকেটার নির্বাচিত হলেন তিনি।
  • সিরিজ জয়ের ম্যাচে দক্ষিণ আফ্রিকার জরিমানা
    ভারতের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে মন্থর ওভার রেটের কারণে শাস্তি পেয়েছে দক্ষিণ আফ্রিকা। জরিমানা করা হয়েছে দলটির ক্রিকেটারদের।
  • ভারতকে উড়িয়ে ওয়ানডে সিরিজও দ. আফ্রিকার
    নতুন বছরে একের পর এক ম্যাচ হেরেই চলেছে ভারত। তিনশর কাছাকাছি পুঁজি নিয়ে তারা লড়াইও করতে পারেনি। তাদের আবারও অনায়াসে হারিয়ে এক ম্যাচ বাকি থাকতেই ওয়ানডে সিরিজ জিতে নিয়েছে দক্ষিণ আফ্রিকা।
  • গুরুতর অভিযোগে চাকরি হারাতে পারেন কোচ বাউচার
    খেলোয়াড়ি জীবনে করা বর্ণবাদী আচরণ বিপাকে ফেলেছে মার্ক বাউচারকে। দক্ষিণ আফ্রিকার প্রধান কোচের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে গুরুতর অসদাচরণের অভিযোগ এনেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। এজন্য কোচের পদ থেকে বহিষ্কার হওয়ার আশঙ্কাও আছে তার।
  • ফন ডাসেন-বাভুমার সেঞ্চুরিতে ভারতকে হারাল দ. আফ্রিকা
    ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের পর ওয়ানডে সিরিজের শুরুটাও দারুণ হলো দক্ষিণ আফ্রিকার। চাপের মধ্যে দলকে টানলেন টেম্বা বাভুমা ও রাসি ফন ডার ডাসেন। দুই জনই সেঞ্চুরি করে এনে দিলেন তিনশর কাছাকাছি পুঁজি। সম্মিলিত চেষ্টায় বাকিটা সারলেন বোলাররা। সহজ জয়ে সিরিজে এগিয়ে গেল স্বাগতিকরা।
  • ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে নেই রাবাদা
    ভারতের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার টেস্ট সিরিজ জয়ের নায়কদের একজন কাগিসো রাবাদা খেলবেন না ওয়ানডে সিরিজে। এই ফাস্ট বোলারের ওপর চাপ কমাতে তাকে বিশ্রাম দেওয়া হয়েছে।
  • ‘ডিআরএস বিতর্কে ম্যাচের কথা ভুলে গিয়েছিল ভারত’
    কেপ টাউন টেস্টের ডিআরএস কাণ্ড নিয়ে আলোচনা চলছেই। সিরিজ শেষে বিষয়টি নিয়ে মুখ খুললেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডিন এলগার। তার মতে, বিতর্কিত এই ঘটনায় ভারতের ক্রিকেটারদের মনঃসংযোগ নড়ে গিয়েছিল। এতে ম্যাচটি চলে গিয়েছিল স্বাগতিকদের হাতে।
  • ‘দক্ষিণ আফ্রিকার ইতিহাসের সেরা ৫ জয়ের একটি’
    নিজেরা নড়বড়ে অবস্থায়, প্রতিপক্ষ প্রবল প্রতাপশালী। খেলা যদিও দক্ষিণ আফ্রিকার মাঠে, কিন্তু ফেভারিট ভারত। সিরিজ শুরুও হয়েছিল অনুমিত ফল দিয়েই। তবে পরেরদিকে বদলে গেল চিত্র। পিছিয়ে পড়ে ঘুরে দাঁড়িয়ে যেভাবে সিরিজ জিতে নিল দক্ষিণ আফ্রিকা, তা অবিশ্বাস্য লাগছে খোদ তাদের কোচ মার্ক বাউচারের কাছেই। কিংবদন্তি এই কিপার-ব্যাটসম্যানের কাছে দেশের ক্রিকেট ইতিহাসের সেরা সাফল্যগুলির একটি এটি।
  • ভারতের অপেক্ষা বাড়িয়ে সিরিজ দ. আফ্রিকার
    কেপ টাউন টেস্টের চতুর্থ দিনে হলো না কোনো নাটকীয়তা। ভারতের বোলাররা পারলেন না অসাধারণ কিছু করে দেখাতে। চালেঞ্জিং উইকেটে দারুণ এক ইনিংসে দলকে পথ দেখালেন কিগান পিটারসেন। দৃঢ়তাপূর্ণ ব্যাটিংয়ে বাকিটা সারলেন রাসি ফন ডার ডাসেন ও টেম্বা বাভুমা। দারুণ জয়ে সিরিজ নিজেদের করে নিল দক্ষিণ আফ্রিকা।
  • পান্তের অসাধারণ সেঞ্চুরির পর শেষের রোমাঞ্চের অপেক্ষা
    আগের টেস্টে বাজে শট খেলে আউট হওয়ায় রিশাভ পান্তের সমালোচনা হয়েছিল অনেক। তবে অধিনায়ক আস্থার হাত রেখেছিলেন তার কাঁধে। পরের ম্যাচেই ভারতের কিপার-ব্যাটসম্যান দেখালেন তার সামর্থ্য। চ্যালেঞ্জিং কন্ডিশনে, মানসম্পন্ন পেস আক্রমণের বিপক্ষে, চাপের মধ্যে দুর্দান্ত এক সেঞ্চুরিতে দলকে এনে দিলেন লড়াইয়ের পুঁজি। রান তাড়ায় দক্ষিণ আফ্রিকার দারুণ শুরুর পর শেষ বেলায় ডিন এলগারের বিদায়ে জমে উঠল লড়াই।
  • বুমরাহর ৫ উইকেটের পর পুজারা-কোহলির দৃঢ়তা
    দিনের দ্বিতীয় বলেই মিলল উইকেট! ছন্দ ধরে রেখে দারুণ বোলিং উপহার দিলেন জাসপ্রিত বুমরাহ। দক্ষিণ আফ্রিকাকে দুইশর পরপরই থামিয়ে প্রথম ইনিংসে ভারতকে এনে দিলেন লিড। পরে ব্যাটিংয়ে দ্রুত দুই ওপেনারকে হারানোর ধাক্কা সামলে দলকে এগিয়ে নিচ্ছেন চেতেশ্বর পুজারা ও বিরাট কোহলি।
  • ভারতের ওয়ানডে দলে জয়ন্ত ও সাইনি
    কোভিড পজিটিভ হওয়ায় ওয়াশিংটন সুন্দরের দক্ষিণ আফ্রিকা সফর ঝুলছিল অনিশ্চয়তার সুতোয়। শেষ পর্যন্ত ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেছেন ভারতের এই অফ স্পিনিং অলরাউন্ডার। তার জায়গায় দলে ডাক পেয়েছেন অফ স্পিনার জয়ন্ত যাদব। চোটাক্রান্ত মোহাম্মদ সিরাজের ব্যাকআপ হিসেবে নেওয়া হয়েছে আরেক পেসার নবদিপ সাইনিকে।
  • দুর্দান্ত রাবাদা, কোহলির ব্যাটিং মাস্টারক্লাস
    মেঘলা আকাশের নিচে কন্ডিশনের সুবিধা কাজে লাগিয়ে নিজেদের মেলে ধরলেন দক্ষিণ আফ্রিকার পেসাররা। চার স্পেলের অসাধারণ বোলিংয়ে কাগিসো রাবাদা নাড়িয়ে দিলেন ভারতের ব্যাটিং। এর মাঝেই ধৈর্যের চরম পরীক্ষা দিয়ে, একের পর এক বল ছেড়ে ও দারুণ সব শটে বিরাট কোহলি উপহার দিলেন ব্যাটিং মাস্টারক্লাস। তার দল যদিও গুটিয়ে গেল দুইশ পেরিয়েই।
  • ভারত শিবিরে করোনাভাইরাসের ছোবল
    করোনাভাইরাস হানা দিয়েছে ভারত দলে। আক্রান্ত হয়েছেন দলটির স্পিনিং অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দর। তাই তার দক্ষিণ আফ্রিকা সফর ঝুলছে অনিশ্চয়তার সুতোয়।
  • অবসরে আইপিএল নিলামের সবচেয়ে দামি ক্রিকেটার মরিস
    দক্ষিণ আফ্রিকার হয়ে খেলা হয় না আড়াই বছর ধরে। তবে ঘরোয়া ও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের ক্যারিয়ার ছিল সচল। এবার সব কিছুর ইতি টেনে দিলেন ক্রিস মরিস। সব ধরনের ক্রিকেটকে বিদায় বলে দিলেন এই পেস বোলিং অলরাউন্ডার।
  • কেপটাউন টেস্টে ফিরছেন কোহলি, নেই সিরাজ
    চোটের কারণে ছিলেন না দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে। দলও হেরে যায় ওই ম্যাচে। শতভাগ ফিট হয়ে তৃতীয় টেস্টে নিজের খেলার বিষয়টি নিশ্চিত করেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।
  • ডি কক-মিলারদের পিএসএলের অনাপত্তিপত্র দেবে না দ. আফ্রিকা
    পাকিস্তান সুপার লিগের (পিএসএল) আসছে আসরের জন্য কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটারদের অনাপত্তিপত্র না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। বোর্ডের ক্রিকেট পরিচালক গ্রায়েম স্মিথ জানিয়েছেন, নিজেদের আন্তর্জাতিক সিরিজ ও ঘরোয়া প্রতিযোগিতাকে অগ্রাধিকার দিতেই তাদের এই সিদ্ধান্ত।
  • দুর্দান্ত এলগারে ভারতকে হারিয়ে সমতায় দ. আফ্রিকা
    সকাল থেকে বৃষ্টির আসা-যাওয়া। শঙ্কা জাগল পুরো দিন ভেস্তে যাওয়ার। শেষ সেশনে খেলা শুরুর পর দক্ষিণ আফ্রিকার জয় নিয়ে সংশয় অবশ্য জাগল না কখনই। চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায় অসাধারণ এক ইনিংস খেললেন অধিনায়ক ডিন এলগার। জোহানেসবার্গে ভারতকে হারিয়ে সিরিজে সমতা ফেরাল স্বাগতিকরা।
  • জোহানেসবার্গে জয়ের সম্ভাবনায় এগিয়ে দ. আফ্রিকা
    জোহানেসবার্গ টেস্টের তৃতীয় দিনে ব্যাটে-বলে লড়াইটা হলো দারুণ। ব্যর্থতার বলয়ে ঘুরপাক খাওয়া চেতেশ্বর পুজারা ও অজিঙ্কা রাহানের ফিফটিতে ভারত জাগাল বড় লক্ষ্য দেওয়ার আশা। কাগিসো রাবাদার দুর্দান্ত এক স্পেলে ঘুরে দাঁড়াল দক্ষিণ আফ্রিকা। পরে দৃঢ়তাপূর্ণ ব্যাটিংয়ে দলের জয়ের সম্ভাবনা উজ্জ্বল করলেন অধিনায়ক ডিন এলগার।
  • দ.আফ্রিকা ও ব্যাঙ্গালোরে কাজ করার ইচ্ছা ডি ভিলিয়ার্সের
    কদিন আগেও মাঠে নেমেছেন ব্যাট হাতে। ছড়ি ঘুরিয়েছেন প্রতিপক্ষের বোলারদের ওপর। এখন এবি ডি ভিলিয়ার্স সাবেক ক্রিকেটার। নতুন জীবনের সামনের পথচলায় কী আছে, জানেন না তিনি। তবে দেশের ক্রিকেট ও আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরে কাজ করার ইচ্ছা প্রকাশ করলেন তিনি।
  • রেকর্ড গড়া বোলিংয়ে শার্দুলের ৭ উইকেট
    শক্ত ভিতের পর পথ হারাল দক্ষিণ আফ্রিকা। দুর্দান্ত এক স্পেলে তাদের ব্যাটিং এলোমেলো করে দিলেন শার্দুল ঠাকুর। ভারতের এই পেসারের রেকর্ড গড়া বোলিংয়েই লিড বড় করতে পারল না স্বাগতিকরা।
  • দ.আফ্রিকার পেসারদের আগুনে পুড়ল ভারতীয় ব্যাটিং
    উইকেটে ছিল হালকা ঘাসের ছোঁয়া। মুভমেন্ট, সুইং ও বাউন্স ছিল দিন জুড়ে। দারুণভাবে সেসব কাজে লাগিয়ে আগুন ঝরা বোলিং উপহার দিলেন দক্ষিণ আফ্রিকার পেসাররা। মার্কো ইয়ানসেন, ডুয়ানে অলিভিয়েরদের তোপে প্রথম ইনিংসে দুইশ পার হতেই গুটিয়ে গেল ভারত।
  • ডি ককের হঠাৎ অবসরে হতবাক এলগার
    টেস্ট ক্রিকেট থেকে কুইন্টন ডি ককের আচমকা অবসর মানতেই পারছেন না ডিন এলগার। সতীর্থ কিপার-ব্যাটসম্যানের সিদ্ধান্তে ভীষণ অবাক হয়েছেন দক্ষিণ আফ্রিকার টেস্ট অধিনায়ক। তবে বিষয়টি পেছনে ফেলে ভারতের বিপক্ষে সিরিজে ঘুরে দাঁড়ানোর দিকে সতীর্থদের মনোযোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।
  • প্রথমবার ওয়ানডে দলে ইয়ানসেন
    ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য শক্তিশালী দল সাজিয়েছে দক্ষিণ আফ্রিকা। নেদারল্যান্ডসের বিপক্ষে বিশ্রাম পাওয়া টেম্বা বাভুমা, কুইন্টন ডি ককসহ অভিজ্ঞদের বেশিরভাগই ফিরেছেন দলে। প্রথমবারের মতো ওয়ানডে দলে ডাক পেয়েছেন মার্কো ইয়ানসেন।
  • দ. আফ্রিকায় ওয়ানডেতেও নেই রোহিত, অধিনায়ক রাহুল
    দক্ষিণ আফ্রিকায় টেস্টের পর ওয়ানডে সিরিজেও রোহিত শর্মাকে পাচ্ছে না ভারত। চোট থেকে এখনও পুরোপুরি সেরে ওঠেননি তিনি। সাদা বলের ক্রিকেটের অধিনায়কের অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেবেন লোকেশ রাহুল।
  • আচমকা টেস্ট থেকে অবসরে ডি কক
    ভারতের কাছে সেঞ্চুরিয়ন টেস্ট হারের হতাশার পরপর বড় এক ধাক্কা এলো দক্ষিণ আফ্রিকান ক্রিকেটের জন্য। হুট করেই টেস্ট ক্রিকেটকে বিদায় বলে দিলেন দলের বড় ভরসা কুইন্টন ডি কক।
  • সেঞ্চুরিয়ন দুর্গ জয় করে সিরিজে এগিয়ে ভারত
    ভারতের এবারের সফরকে বলা হচ্ছে দক্ষিণ আফ্রিকায় অধরা সিরিজ জয়ের সবচেয়ে বড় সুযোগ। প্রথম টেস্টেই সেই সম্ভাবনা আরও উজ্জ্বল করে তুলল তারা। যে মাঠকে বলা হয় দক্ষিণ আফ্রিকার দুর্গ, সেখানেই তাদেরকে হারিয়ে সিরিজ জয়ের ইতিহাস গড়ার পথে এক ধাপ এগিয়ে গেল বিরাট কোহলির দল।
  • রোমাঞ্চকর শেষের অপেক্ষায় সেঞ্চুরিয়ন টেস্ট
    সেঞ্চুরিয়ন টেস্টে চতুর্থ দিনেও রাজত্ব করেছেন বোলাররা। ম্যাচের নিয়ন্ত্রণ এখনও ভারতের হাতেই আছে। দিনের শেষ ওভারে দক্ষিণ আফ্রিকার উইকেট নিয়ে একটু এগিয়েই বিরাট কোহলির দল।
  • সেঞ্চুরিয়নে ১৮ উইকেটের দিনে এগিয়ে ভারত
    উইকেটে সিম মুভমেন্ট মিলল যথেষ্ট। সঙ্গে অসমান বাউন্স। সেখানে দুই দলের ব্যাটসম্যানরাই যেন খাবি খেলেন। ব্যাটিং ধসে তিনশ পেরিয়েই থমকে গেল ভারত। দক্ষিণ আফ্রিকাকে অল্পতে গুটিয়ে দিয়ে এরপরও দলকে বড় লিড এনে দিলেন মোহাম্মদ শামি।
  • বৃষ্টিতে ভেসে গেল দ. আফ্রিকা-ভারত টেস্টের দ্বিতীয় দিন
    সেঞ্চুরিয়নে বৃষ্টি হয়েছে রোববার রাতভর। সোমবার সকাল থেকে চলেছে বৃষ্টির আসা-যাওয়া। এতে ভেসে গেছে দক্ষিণ আফ্রিকা ও ভারতের প্রথম টেস্টের দ্বিতীয় দিন।
  • যে কারণে সেঞ্চুরিয়ন টেস্টে নেই অলিভিয়ের
    পেস আক্রমণের বড় অস্ত্র আনরিক নরকিয়া চোট নিয়ে সিরিজ থেকে ছিটকে গেছেন আগেই। সেঞ্চুরিয়ন টেস্টে ডুয়ানে অলিভিয়েরের তাই দক্ষিণ আফ্রিকার হয়ে খেলার সম্ভাবনা ছিল প্রবল। কিন্তু ভারতের বিপক্ষে প্রথম টেস্টে এই পেসারকে ছাড়াই একাদশ সাজায় স্বাগতিকরা। যা নিয়ে তৈরি হয় কৌতূহল। পরদিন জানা গেল তাকে না নেওয়ার কারণ।
  • সেঞ্চুরিতে সেঞ্চুরিয়ন রাঙালেন রাহুল
    ২৯ বছর, ২০ টেস্ট, ৭ সিরিজ, ১৭ ওপেনার। এই দীর্ঘ পরিক্রমায় দক্ষিণ আফ্রিকায় সেঞ্চুরি ছিল কেবল একজন ভারতীয় ওপেনারের। সেখানে এবার লেখা হয়ে গেল লোকেশ রাহুলের নাম। দিনের প্রথম বলটি খেলেছিলেন তিনি, শেষ বলও খেলে মাঠ ছাড়লেন মাথা উঁচু করে। সিরিজের প্রথম দিনেই ভারতীয় ওপেনার উপহার দিলেন দুর্দান্ত এক হার না মানা সেঞ্চুরি।
  • ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ শেষ নরকিয়ার
    ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের আগে বড় ধাক্কা খেয়েছে দক্ষিণ আফ্রিকা। নিতম্বের চোটে লাল বলের সিরিজ থেকে ছিটকে গেছেন পেসার আনরিক নরকিয়া।
  • দর্শকশূন্য মাঠে দ. আফ্রিকা-ভারত সিরিজ
    অনুমতি আছে দুই ডোজ টিকা নেওয়া দুই হাজার দর্শকের দক্ষিণ আফ্রিকায় যেকোনো ক্রীড়া ইভেন্টে মাঠে প্রবেশ করার। কিন্তু ভারতের বিপক্ষে সিরিজটি ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ) আয়োজন করতে যাচ্ছে দর্শকশূন্য মাঠে।
  • করোনাভাইরাস: বাতিল এমজানসি সুপার লিগ
    মাঠে গড়াচ্ছে না দক্ষিণ আফ্রিকার ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট এমজানসি সুপার লিগের এবারের আসর। করোনাভাইরাস সতর্কতায় বাতিল করা হয়েছে প্রতিযোগিতাটি।
  • দ.আফ্রিকা-ভারত সিরিজের জৈব-সুরক্ষা বলয়ের নিয়মে বদল
    ভারত সিরিজে জৈব-সুরক্ষা বলয়ের নিয়মে পরিবর্তন এনেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। করোনাভাইরাসে আক্রান্ত ক্রিকেটার ও তার সংস্পর্শে আসা কাউকে ছাড়তে হবে না জৈব-সুরক্ষা বলয়।
  • ৩ বছর পর দ. আফ্রিকা দলে অলিভিয়ের
    ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) দেওয়া দুই বছরের চুক্তির প্রস্তাব প্রত্যাখ্যান করে কোলপ্যাক চুক্তি করেছিলেন ডুয়ানে অলিভিয়ের। এই পেসারই এখন আবার জাতীয় দলে। ডাক পেয়েছেন ভারতের বিপক্ষে টেস্ট দলে।
  • ওমিক্রনের ঢেউয়ের মাঝে দক্ষিণ আফ্রিকায় যাচ্ছে ভারত
    দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের নতুন ধরনের প্রাদুর্ভাবে চলতি মাসে সেখানে ভারত দলের সফরটি নিয়ে শঙ্কা জেগেছিল। শেষ পর্যন্ত সফরটি নির্ধারিত সময়ে আয়োজনের ব্যাপারে সম্মত হয়েছে দুই দেশের বোর্ড।
  • দ. আফ্রিকা-নেদারল্যান্ডস ওয়ানডে সিরিজ স্থগিত
    শঙ্কাটাই শেষ পর্যন্ত সত্যি হলো। দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের নতুন ধরনের প্রাদুর্ভাবে স্থগিত হয়ে গেল নেদারল্যান্ডসের বিপক্ষে তাদের ওয়ানডে সিরিজের শেষ দুই ম্যাচ।
  • বৃষ্টিতে ভেসে গেল দ. আফ্রিকা-নেদারল্যান্ডসের ওয়ানডে  
    ওয়ানডে অভিষেকে ফিফটি উপহার দিলেন জুবাইর হামজা। কাইল ভেরেইনা খেললেন ক্যারিয়ার সেরা ইনিংস। শেষ দিকে আন্দিলে ফেলুকওয়ায়ো চালালেন তাণ্ডব। তাতে দক্ষিণ আফ্রিকা পেল পৌনে তিনশ রানের পুঁজি। কিন্তু বৃষ্টি নেদারল্যান্ডসকে লক্ষ্য তাড়ার সুযোগই দিল না।
  • করোনাভাইরাসে আক্রান্ত পেসার এনগিডি
    দক্ষিণ আফ্রিকা শিবিরে হানা দিয়েছে করোনাভাইরাস। কোভিড-১৯ পজিটিভ হয়ে নেদারল্যান্ডসের বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেছেন লুঙ্গি এনগিডি।
  • বাংলাদেশে খেলে যাওয়া হোয়াইটহেডের ইনিংসে ১০ উইকেট
    স্বপ্নের মতো একটা দিন কাটালেন শন হোয়াইটহেড। বাঁহাতি এই স্পিনিং অলরাউন্ডার প্রথম শ্রেণির ক্রিকেটে এক ইনিংসে তুলে নিলেন প্রতিপক্ষের ১০ উইকেট।
  • ‘ক্রিকেট উইল মিস ইউ’
    উইকেটে গিয়েই বোলারদের ওপর ছড়ি ঘোরাতে পারতেন, বিধ্বংসী ব্যাটিংয়ে গড়ে দিতে পারতেন ব্যবধান। শুধু ক্রিকেটপ্রেমী দর্শকরাই নন, অনেক ক্রিকেটারও তার ব্যাটিং দেখতে অপেক্ষায় থাকতেন। নামটি হলো এবি ডি ভিলিয়ার্স। সব ধরনের ক্রিকেট থেকে এই দক্ষিণ আফ্রিকান অবসরের ঘোষণা দেওয়ার পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরে বেড়াচ্ছে এসব কথা। ২২ গজে যে তাকে আর দেখা যাবে না, অনেকে প্রকাশ করেছেন সেই আক্ষেপ।
  • ক্রিকেটকে ডি ভিলিয়ার্সের বিদায়
    আন্তর্জাতিক ক্রিকেটের পাঠ চুকিয়ে ফেলেছেন তিন বছর পেরিয়ে গেছে। খেলছিলেন কেবল ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে। এবার সব কিছুর ইতি টেনে দিলেন এবি ডি ভিলিয়ার্স। বিদায় জানালেন সব ধরনের ক্রিকেটকেই।
  • আইসিসি হল অব ফেমে জয়াবর্ধনে-পোলক-ব্রিটিন
    টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের আগে আইসিসির হল অব ফেমে নতুন তিন জনকে যোগ করার ঘোষণা দিয়েছে আইসিসি। দারুণ সমৃদ্ধ ক্রিকেট ক্যারিয়ারের জন্য এই সম্মাননা পাচ্ছেন দক্ষিণ আফ্রিকার সাবেক পেস বোলিং অলরাউন্ডার শন পোলক, শ্রীলঙ্কার সাবেক ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনে ও ইংল্যান্ড নারী দলের সাবেক ব্যাটার জ্যানেট ব্রিটিন।
  • দ. আফ্রিকা ক্রিকেটে যেখানে প্রথম পারনেল
    সীমিত ওভারের ক্রিকেটের অধিনায়ক টেম্বা বাভুমাসহ নিয়মিত খেলোয়াড়দের বেশ কয়েক জনকে নেদারল্যান্ডসের বিপক্ষে ওয়ানডে সিরিজে বিশ্রাম দিয়েছে দক্ষিণ আফ্রিকা। চার বছর পর স্কোয়াডে ফিরেছেন বাঁহাতি পেসার ওয়েইন পারনেল। এতে দেশটির ক্রিকেটে সূচনা হয়েছে নতুন অধ্যায়ের। কোলপ্যাক চুক্তিতে গিয়ে জাতীয় দলে ফেরা প্রথম ক্রিকেটার তিনিই।
  • বাংলাদেশের সঙ্গে দ্রুত রান তুলতে না পারার ব্যাখ্যা দিলেন বাউচার
    শেষ পর্যন্ত নিয়ামক হয়ে গেল বাংলাদেশের বিপক্ষে পারফরম্যান্স! অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার সেমি-ফাইনাল ভাগ্য নির্ধারিত করে দিল মূলত কে কতটা ভালোভাবে বাংলাদেশকে হারাতে পেরেছে। সেখানে দাপুটে জয়ে রান রেটে অনেক এগিয়ে থাকা অস্ট্রেলিয়া পৌঁছে গেল শেষ চারে। দক্ষিণ আফ্রিকা অতটা একপেশে জয় না পাওয়ায় শেষ পর্যন্ত ছিটকে গেল সুপার টুয়েলভ থেকে। কেন সেদিন পারা যায়নি, কারণ জানা গেল দক্ষিণ আফ্রিকার কোচ মার্ক বাউচারের কাছ থেকে।
  • ছবিতে বিদায়ী দক্ষিণ আফ্রিকার জয়
    সেমি-ফাইনালে উঠতে হলে সমীকরণ ছিল বেশ কঠিন। সেই লক্ষ্যে দলকে ১৮৯ রানের বড় সংগ্রহ এনে দিলেন রাসি ফন ডার ডাসেন ও এইডেন মারক্রাম। ১০ রানের ব্যবধানে ইংল্যান্ডকে হারিয়েও দিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু শেষ চারে ওঠার জন্য তা যথেষ্ট হয়নি। রান রেটে পিছিয়ে বাদ পড়েছে টেম্বা বাভুমার দল। ছবি: রয়টার্স।
  • ঝড় তুলে ম্যাচের সেরা ফন ডার ডাসেন
    মারমুখী ব্যাটিংয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরির সম্ভাবনা জাগালেন রাসি ফন ডার ডাসেন। শেষ পর্যন্ত কাঙ্ক্ষিত তিন অঙ্কের স্বাদ অবশ্য পাননি দক্ষিণ আফ্রিকার টপ অর্ডার এই ব্যাটসম্যান। তবে দলের জয়ে বড় অবদান রেখে জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • দক্ষিণ আফ্রিকার প্রথম হ্যাটট্রিক রাবাদার
    নিজের প্রথম তিন ওভারে রান দিলেন অকাতরে। সেই কাগিসো রাবাদাই কোটার শেষ ওভার করতে এসে ঘুরে দাঁড়ালেন দারুণভাবে। দুর্দান্ত বোলিংয়ে করলেন হ্যাটট্রিক। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকার প্রথম বোলার হিসেবে গড়লেন এই কীর্তি।
  • অস্ট্রেলিয়াকে নিয়ে সেমিতে ইংল্যান্ড, জিতেও দ. আফ্রিকার বিদায়
    রোমাঞ্চকর লড়াইয়ে মিলেছে জয়ের দেখা। শেষ ওভারে কাগিসো রাবাদা পেয়েছেন হ্যাটট্রিকের স্বাদ। কিন্তু দক্ষিণ আফ্রিকার সেমি-ফাইনালে যাওয়ার আশা শেষ হয়ে যায় ম্যাচ শেষের আগেই! অস্ট্রেলিয়াকে সঙ্গে নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ চারে চলে গেছে ইংল্যান্ড।
  • নতুন ভূমিকায় ডাচ ক্রিকেটে ডেসকাটে
    খেলোয়াড়ী জীবনের ইতি টানলেও ক্রিকেটের সঙ্গে সম্পর্ক শেষ হচ্ছে না রায়ান টেন ডেসকাটের। অবসর নেওয়ার পরপরই নতুন দায়িত্ব পেয়েছেন তিনি। আসন্ন দক্ষিণ আফ্রিকা সফরে ওয়ানডে সিরিজের জন্য নেদারল্যান্ডস দলের পরামর্শক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে সাবেক এই অলরাউন্ডারকে।
  • ছবিতে বাংলাদেশের টানা চতুর্থ হার
    টি-টোয়েন্টি বিশ্বকাপে হেরেই চলেছে বাংলাদেশ। সুপার টুয়েলভে টানা চতুর্থ হারে এক ম্যাচ বাকি থাকতে কাগজে-কলমেও বিদায় নিশ্চিত হয়ে গেছে মাহমুদউল্লাহ-মুশফিকদের। আবু ধাবিতে মঙ্গলবার ব্যাটিং ব্যর্থতায় দক্ষিণ আফ্রিকার কাছে ৬ উইকেটে হারে তারা। তাদের ৮৪ রানে গুটিয়ে দিয়ে ৩৯ বল বাকি থাকতে ম্যাচ জিতে নেয় দক্ষিণ আফ্রিকা। ছবি: বিসিবি
  • বাংলাদেশকে ‘বিপজ্জনক’ জেনেই মাঠে নামছে দক্ষিণ আফ্রিকা
    এই বিশ্বকাপের এখনও পর্যন্ত যা চিত্র, তাতে দক্ষিণ আফ্রিকার সামনে পাত্তা পাওয়ার কথা নয় বাংলাদেশের। তবে ক্রিকেটে প্রতিটি দিনই নতুন। প্রতিটি লড়াই শুরু শূন্য থেকে। প্রতিটি ম্যাচের বাস্তবতা ভিন্ন। আর খেলা যখন সংযুক্ত আরব আমিরাতে, এই কন্ডিশনে বাংলাদেশকে বিবেচনার বাইরে রাখা কঠিন। সব মিলিয়েই মাহমুদউল্লাহদের সমীহ করেই ময়দানের লড়াইয়ে নামছে দক্ষিণ আফ্রিকা।
  • মিলার নয়, সেরা শামসি
    শেষ দিকে ঝড় তুললেন ডেভিড মিলার, কার্যকর ইনিংস খেললেন টেম্বা বাভুমা। তবে মিতব্যয়ী বোলিংয়ে গুরুত্বপূর্ণ তিন উইকেট নিয়ে দলের জয়ে সবচেয়ে বড় ভূমিকা রাখলেন তাবরাইজ শামসি। শ্রীলঙ্কার বিপক্ষে রোমাঞ্চকর লড়াইয়ে ম্যাচ সেরার পুরস্কারটিও তাই জিতলেন টি-টোয়েন্টির এক নম্বর বোলার।
  • হাসারাঙ্গার হ্যাটট্রিক ছাপিয়ে শেষের নায়ক মিলার
    পুঁজি খুব বেশি নয়, তবে বোলারদের নৈপুণ্যে লড়াই জমিয়ে তুলল শ্রীলঙ্কা। ভানিন্দু হাসারাঙ্গার হ্যাটট্রিকে একটা সময় ম্যাচের লাগাম তো তাদের হাতেই চলে যায়। শেষ ওভারে দক্ষিণ আফ্রিকার প্রয়োজন পড়ে ১৫ রান। টানা দুই ছক্কায় যেন এক ঝটকায় ম্যাচ বের করে নিলেন ডেভিড মিলার। রুদ্ধশ্বাস উত্তেজনার ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখে এনে দিলেন জয়ের হাসি।
  • দক্ষিণ আফ্রিকা দলের কেউ ‘বর্ণবাদী নয়’
    ‘আমাদের দলে কেউ বর্ণবাদী নয়’, সংবাদ সম্মেলনে স্পষ্ট করেই বললেন কেশভ মহারাজ। এমনিতে এটা ঘটা করে বলার ব্যাপার নয়। বর্ণবাদী কারও তো দলে থাকার কথা নয়! তবে সময়টাই এমন যে এভাবে বলতে হচ্ছে। কুইন্টন ডি ককের ঘটনার পর দক্ষিণ আফ্রিকা দলকে ঘিরে যে গুমোট আবহ, সেটা দূর করতে চাইলেন এই স্পিনার।
  • ডি কক ক্ষমা চেয়ে বললেন, ‘আমি বর্ণবাদী নই’
    হাঁটু গেড়ে বর্ণবাদবিরোধী আন্দোলনে একাত্মতা প্রকাশে অস্বীকৃতি জানিয়ে ম্যাচের আগ মুহূর্তে কুইন্টন ডি ককের নিজেকে সরিয়ে নেওয়া নিয়ে ক্রিকেট বিশ্বে বইছে আলোচনা-সমালোচনার ঝড়। অবশেষে এ নিয়ে মুখ খুললেন দক্ষিণ আফ্রিকার কিপার-ব্যাটসম্যান। সবার কাছে ক্ষমা চেয়ে পরিস্কার করলেন নিজের অবস্থান।
  • ডি ককের সিদ্ধান্তে বাভুমার ‘কঠিনতম’ দিন
    সংযুক্ত আরব আমিরাত সময় সকাল ৯টার দিকে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড থেকে নির্দেশিকা আসে। বিশ্বকাপের সব ম্যাচের আগেই বাধ্যমূলকভাবে দক্ষিণ আফ্রিকা দলের সবাইকে হাঁটু গেড়ে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনে সংহতি জানাতে হবে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ শুরু হতে তখন ৫ ঘণ্টা বাকি। টিম বাসে ওঠার সময় সবাইকে সেটি জানানো হয়। আবু ধাবি থেকে দুবাইয়ে ঘণ্টা দেড়েকের বাস যাত্রায় কুইন্টন ডি কক সিদ্ধান্ত নিয়ে ফেলেন, তিনি এই প্রক্রিয়া আর এই ম্যাচে থাকবেন না।
  • ছবিতে উইন্ডিজ-দক্ষিণ আফ্রিকা ম্যাচ
    অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে আসর শুরু করা দক্ষিণ আফ্রিকা ঘুরে দাঁড়াল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। দুর্দান্ত বোলিংয়ে বিশ্ব চ্যাম্পিয়নদের ১৪৪ রানে আটকে দেওয়ার পর এইডেন মারক্রাম ও রাসি ফন ডার ডাসেনের ব্যাটে ৮ উইকেটের জয় পেয়েছে টেম্বা বাভুমার দল। ছবি: রয়টার্স।
  • কিপটে বোলিংয়ে নায়ক নরকিয়া
    হার দিয়ে শুরুর পর টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম জয়ের স্বাদ পেয়েছে দক্ষিণ আফ্রিকা। উড়িয়ে দিয়েছে এই সংস্করণের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে। যেখানে বড় অবদান আনরিক নরকিয়ার। দারুণ বোলিংয়ে ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন ডানহাতি এই পেসার।
  • অলরাউন্ড পারফরম্যান্সে বিশ্ব চ্যাম্পিয়নদের হারাল দ.আফ্রিকা
    প্রতিপক্ষ দলে টি-টোয়েন্টির বিধ্বংসী সব ব্যাটসম্যান। কিন্তু ক্রিস গেইল, আন্দ্রে রাসেলদের ঝড় তোলার সুযোগই দিলেন না দক্ষিণ আফ্রিকার বোলাররা। দারুণ বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে আটকে রাখলেন দেড়শর নিচে। পরে ব্যাটসম্যানদের নিখুঁত পারফরম্যান্সে বিশ্ব চ্যাম্পিয়নদের বড় ব্যবধানে হারাল টেম্বা বাভুমার দল।
  • ম্যাচের আগে হঠাৎ নিজেকে সরিয়ে নিলেন ডি কক
    প্রথম ম্যাচ হেরে যাওয়ার পর দক্ষিণ আফ্রিকার মহাগুরুত্বপূর্ণ দ্বিতীয় ম্যাচ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। কিন্তু ম্যাচ শুরুর আগেই বড় এক ধাক্কা তাদের জন্য; ব্যক্তিগত কারণে খেলছেন না দলের সেরা ব্যাটসম্যানদের একজন কুইন্টন ডি কক।
  • এমসিসির আজীবন সদস্য হলেন কুক-হেরাথ-ক্যালিস
    মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) সম্মাননা পেলেন টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের সর্বোচ্চ রান সংগ্রাহক অ্যালেস্টার কুক। তার সঙ্গে ক্রিকেটের আইনকানুনের অভিভাবক সংস্থার আজীবন সদস্য হলেন শ্রীলঙ্কার সাবেক স্পিনার ও বাংলাদেশের স্পিন বোলিং পরামর্শক রঙ্গনা হেরাথ।
  • বিশ্বকাপ জয় হবে জীবনের সবচেয়ে বড় অর্জন: রাবাদা
    বিশ্বকাপ মানেই যেন দক্ষিণ আফ্রিকার জন্য হাহাকারের প্রতিশব্দ। ওয়ানডে হোক বা টি-টোয়েন্টি, এখনও বৈশ্বিক আসরে শিরোপার স্বাদ পায়নি তারা। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ঘুচবে দীর্ঘ অপেক্ষা? কাগিসো রাবাদা দারুণ আত্মবিশ্বাসী। এই পেসার বললেন, বিশ্বকাপ জিততে পারলে তা হবে তার জীবনের সবচেয়ে বড় অর্জনের একটি।
  • শিরোপা জিততে আত্মবিশ্বাসী দ.আফ্রিকা অধিনায়ক
    সবশেষ তিন টি-টোয়েন্টি সিরিজে জয়। যেখান প্রতিপক্ষ ছিল বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজও। বিশ্বকাপের আগ মুহূর্তে ছন্দ খুঁজে পাওয়া দক্ষিণ আফ্রিকার আত্মবিশ্বাস এখন তাই তুঙ্গে। অধিনায়ক টেম্বা বাভুমার মতে, শিরোপার জোর দাবিদার তারাও।
  • মালিঙ্গার অবসরের দিনে তাকে ছাড়িয়ে শীর্ষে ভিসা
    সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণায় এমনিতেই ক্রিকেট বিশ্বে খবরের শিরোনামে ছিলেন লাসিথ মালিঙ্গা। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) তাকে আরেকবার মনে করালেন ডেভিড ভিসা। একটি রেকর্ডে মালিঙ্গাকে দুইয়ে ঠেলে সবার ওপরে উঠে গেলেন ভিসা।
  • দ.আফ্রিকার রেকর্ড গড়া জয়ে হোয়াইটওয়াশড শ্রীলঙ্কা
    নিয়ন্ত্রিত বোলিংয়ে সম্মিলিত চেষ্টায় শ্রীলঙ্কাকে অল্পতে আটকে রাখলেন বোলাররা। বলের সমান রান তাড়ায় দৃঢ় ব্যাটিংয়ে দলকে ঠিকানায় পৌঁছে দিলেন কুইন্টন ডি কক ও রিজা হেনড্রিকস। তাদের অবিচ্ছিন্ন উদ্বোধনী জুটিতে রেকর্ড গড়ে জিতল দক্ষিণ আফ্রিকা।
  • ‘বুড়ো’ ডি ভিলিয়ার্স থাকতে চান তরতাজা
    ব্যাট হাতে ২২ গজে এবি ডি ভিলিয়ার্স এখনও যেন খ্যাপাটে তরুণ। তবে মেঘে মেঘে বেলা তো আসলে কম হলো না! বয়স পেরিয়ে গেছে ৩৭। নিয়মিত খেলায় থাকেন না বলে শরীরে মরচেও পড়ে যথেষ্ট। আইপিএলের দ্বিতীয় ভাগে ফিরে ডি ভিলিয়ার্স তাই বলছেন, এই বয়সে নিজেকে তরতাজা রাখতে ঝরাতে হয় অনেক ঘাম।
  • ‘লোকে যতটা বলে, দক্ষিণ আফ্রিকা অতটা বাজে নয়’
    আগের সেই প্রতাপ নেই। নেই ধারাবাহিকতা। ক্রিকেট বিশ্ব কাঁপানো তারকা ক্রিকেটারও নেই দলে। দক্ষিণ আফ্রিকা দলটাকে অনেকে মনে করেন অতীতের কঙ্কাল। তবে লোকের এই ধারণায় প্রবল আপত্তি তাবরাইজ শামসির। এই চায়নাম্যান স্পিনারের মতে, বড় তারকা না থাকলেও দক্ষিণ আফ্রিকার সেরা দলগুলির চেয়ে পিছিয়ে নেই এখনকার দল।
  • শ্রীলঙ্কাকে উড়িয়ে সিরিজ দক্ষিণ আফ্রিকার
    হারলেই হাতছাড়া হয়ে যাবে সিরিজ, এমন সমীকরণে খেলতে নামা শ্রীলঙ্কার ব্যাটিং লাইনআপ মুখ থুবড়ে পড়ল। এইডেন মারক্রাম ও তাবরাইজ শামসির স্পিনে স্বাগতিকরা গুটিয়ে গেল একশ পার হতেই। ছোট লক্ষ্য তাড়ায় কুইন্টন ডি ককের ব্যাটে রেকর্ড গড়া জয় নিয়ে সিরিজ ঘরে তুলল দক্ষিণ আফ্রিকা।
  • দক্ষিণ আফ্রিকার দারুণ জয়
    টপ অর্ডার তিন ব্যাটসম্যানের কার্যকর তিনটি ইনিংস দলকে এনে দিল লড়াইয়ের পুঁজি। নিয়ন্ত্রিত বোলিংয়ে বাকিটা সারলেন বোলাররা। দারুণ জয়ে টি-টোয়েন্টি সিরিজে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।
  • বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার পরামর্শক দুমিনি
    নতুন দায়িত্ব পেয়েছেন টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ রান সংগ্রাহক জেপি দুমিনি। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য সাবেক এই অলরাউন্ডারকে বিশেষজ্ঞ পরামর্শক হিসেবে নিয়োগ দিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।
  • বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফরের সূচি চূড়ান্ত
    আইসিসির ভবিষ্যৎ সফরসূচিতে থাকা বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফরের সূচি চূড়ান্ত হলো। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ও দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে আগামী মার্চে দেশটিতে যাবে বাংলাদেশ।
  • দ. আফ্রিকা বিশ্বকাপ দলে নেই দু প্লেসি
    লম্বা সময় ধরেই দক্ষিণ আফ্রিকার সাদা বলের দলে জায়গা পাচ্ছেন না ফাফ দু প্লেসি। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপ দলেও অভিজ্ঞ এই ব্যাটসম্যানকে রাখেনি ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)।
  • ‘নতুন মেন্ডিসের’ রেকর্ড গড়া বোলিংয়ে শ্রীলঙ্কার জয়
    বোলিংয়ের ধরনে এতটাই মিল যে পার্থক্য করাই কঠিন। হঠাৎ দেখায় মনে হতে পারে, কলম্বোতে যেন আবার শ্রীলঙ্কার জার্সি পরে নেমে গেছেন এক সময়ের রহস্য স্পিনার অজন্তা মেন্ডিস। কিন্তু না তিনি নন, নিজের প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমেছিলেন মাহিশ থিকশানা। নতুন এই রহস্য স্পিনার প্রথম বলেই নিয়েছেন উইকেট। অভিষেকে গড়েছেন সেরা বোলিংয়ের রেকর্ড। তার হাত ধরেই দক্ষিণ আফ্রিকাকে গুঁড়িয়ে সিরিজ জিতে নিয়েছে শ্রীলঙ্কা।
  • চলে গেলেন বিশ্বের প্রবীণতম টেস্ট ক্রিকেটার
    দিন দশেক আগে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন তিনি। তবুও আশায় ছিল দক্ষিণ আফ্রিকা, সেরে উঠবেন ৯৮ বছর বয়সী সাবেক অলরাউন্ডার জন ওয়াটকিন্স। কিন্তু প্রাণঘাতী ভাইরাসের সঙ্গে পেরে উঠলেন না বিশ্বের প্রবীণতম টেস্ট ক্রিকেটার।
  • মালানের সেঞ্চুরি ও শামসির ৫ উইকেটে সমতায় দ. আফ্রিকা
    দেয়ালে ঠেকে গেছে পিঠ, হারলেই ফসকে যাবে সিরিজ। এমন সমীকরণের সামনে থাকা দলকে ব্যাটিংয়ে পথ দেখালেন ইয়ানেমান মালান। দারুণ এক সেঞ্চুরিতে এনে দিলেন বড় পুঁজি। পরে বল হাতে আলো ছড়ালেন তাবরাইজ শামসি। ক্যারিয়ার সেরা বোলিংয়ে শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে দলকে ফেরালেন সমতায়।
  • শ্রীলঙ্কায় অধিনায়ককে আর পাচ্ছে না দক্ষিণ আফ্রিকা
    প্রথম ওয়ানডেতে হারের পর আরেকটি দুঃসংবাদ শুনতে হলো দক্ষিণ আফ্রিকাকে। আঙুলের চোটে শ্রীলঙ্কা সফর থেকে ছিটকে গেলেন দলটির অধিনায়ক টেম্বা বাভুমা।
  • আভিশকার সেঞ্চুরিতে শ্রীলঙ্কার জয়
    দারুণ সেঞ্চুরিতে আলো ছড়ালেন আভিশকা ফার্নান্দো। দলকে এনে দিলেন লড়াইয়ের পুঁজি। জয়-পরাজয়ের হিসেবে অবশ্য দুই দলের স্লগ ওভারের পারফরম্যান্স রাখল বড় ভূমিকা। শ্রীলঙ্কা শেষ ১০ ওভারে তুলেছিল ৯০। দক্ষিণ আফ্রিকার শেষ ১০ ওভারে প্রয়োজন ছিল ৯১। এর আগেই তাদের থামিয়ে সিরিজে এগিয়ে গেল শ্রীলঙ্কা।
  • ক্রিকেটকে বিদায় বললেন স্টেইন
    আন্তর্জাতিক ক্যারিয়ার থমকে আছে অনেক দিন ধরেই। প্রতিযোগিতামূলক ক্রিকেটে সবশেষ মাঠে নেমেছিলেন প্রায় পাঁচ মাস হয়ে গেল। এবার দেড় যুগের পেশাদার ক্রিকেট ক্যারিয়ারেরই ইতি টেনে দিলেন ডেল স্টেইন।
  • ফিরলেন চান্দিমাল, লঙ্কান দলে ২ নতুন মুখ
    ছিলেন না সীমিত ওভার ক্রিকেটের সবশেষ তিন সিরিজে। এবার দলে ফিরলেন দিনেশ চান্দিমাল। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টির শ্রীলঙ্কা দলে অভিজ্ঞ এই কিপার-ব্যাটসম্যানের সঙ্গে আছেন দুই নতুন মুখ।
  • ল্যাঙ্গাভেল্ট-ডালা যেতে পারছেন না শ্রীলঙ্কা সফরে
    করোনাভাইরাস হানা দিয়েছে দক্ষিণ আফ্রিকা দলে। আক্রান্ত হয়েছেন দলটির বোলিং কোচ শার্ল ল্যাঙ্গাভেল্ট ও পেসার জুনিয়র ডালা। সেরেও উঠছেন দুই জন, কিন্তু শ্রীলঙ্কা সরকারের প্রটোকলের কারণে দলের সঙ্গে সফরে যেতে পারছেন না তারা।
  • বর্ণবিদ্বেষের অভিযোগ: ক্ষমা চাইলেন বাউচার
    মার্ক বাউচারের বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অভিযোগ ওঠার পর ক্ষমা চেয়েছেন তিনি। দক্ষিণ আফ্রিকার প্রধান কোচ জানিয়েছেন, তার খেলোয়াড়ি দিনগুলিতে জাতীয় দলের সংস্কৃতি ছিল আপত্তিকর। তবে এর জন্য অভিজ্ঞতা ও সচেতনতার অভাবকে দায়ী করেছেন সাবেক এই কিপার ব্যাটসম্যান।
  • নামিবিয়ার হয়ে বিশ্বকাপ খেলবেন দ.আফ্রিকার ভিসা
    পাঁচ বছর আগে সবশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলা ডেভিড ভিসার থমকে যাওয়া ক্যারিয়ার শুরু হতে যাচ্ছে আবারও। নতুন পথচলায় অবশ্য এবার বদলে যাচ্ছে দেশ। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপে নামিবিয়ার প্রতিনিধিত্ব করতে যাচ্ছেন দক্ষিণ আফ্রিকার সাবেক এই অলরাউন্ডার।
  • শ্রীলঙ্কায় ওয়ানডে সিরিজে নেই ডি কক-মিলার-এনগিডি
    আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের সিরিজে গুরুত্বপূর্ণ তিন ক্রিকেটারকে পাচ্ছে না দক্ষিণ আফ্রিকা। শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে নেই কুইন্টন ডি কক, ডেভিড মিলার ও লুঙ্গি এনগিডি।
  • বাভুমা-হেনড্রিকসের ব্যাটে হোয়াইটওয়াশড আয়ারল্যান্ড
    নিয়মিত বোলারদের প্রায় সবাই বিশ্রামে। তাই হয়তো ব্যাটসম্যানরা দায়িত্ব একটু বেশিই নিলেন। শতরানের উদ্বোধনী জুটি উপহার দিলেন টেম্বা বাভুমা ও রিজা হেনড্রিকস। শেষটায় ঝড় তুললেন ডেভিড মিলার। দুইশ রানের কাছাকাছি সংগ্রহ গড়ে সহজেই জিতল দক্ষিণ আফ্রিকা। টানা তিন হারে হোয়াইটওয়াশড হলো আয়ারল্যান্ড।
  • বাভুমাকে আইসিসির তিরস্কার
    মেজাজ হারিয়ে ম্যাচ চলাকালীন অশালীন ভাষা ব্যবহার করায় শাস্তি পেয়েছেন টেম্বা বাভুমা। আচরণ বিধি ভাঙায় দক্ষিণ আফ্রিকা অধিনায়ককে তিরস্কার করেছে আইসিসি।
  • মিলার ঝড়ে সিরিজ দক্ষিণ আফ্রিকার
    শূন্য রানে নেই দুই উইকেট, ৫৮ রানের মধ্যে আরও তিন উইকেট হারিয়ে মহাবিপদে দল। সেখান থেকে ঝড়ো বাটিংয়ে লড়াকু ভিত গড়ে দিলেন ডেভিড মিলার। পরে তাবরাইজ শামসি-বিয়ন ফোরটানদের দারুণ বোলিংয়ে আয়ারল্যান্ডকে অল্পতে গুটিয়ে দিয়ে এক ম্যাচ হাতে রেখে সিরিজ জয় নিশ্চিত করল দক্ষিণ আফ্রিকা।
  • শামসির স্পিনে দ. আফ্রিকার অনায়াস জয়
    শুরুতে আশা জাগানো আয়ারল্যান্ডের শেষটায় সঙ্গী কেবল হতাশা। প্রতিপক্ষকে অল্পতে গুটিয়ে দেওয়ার যে সম্ভাবনা জাগিয়েছিল তারা, পরে তা সফল হয়নি। ব্যাটসম্যানরাও পারেননি ভালো কিছু করতে। তাবরাইজ শামসির দারুণ বোলিংয়ে সহজ জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা।
  • দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে আয়ারল্যান্ডের ইতিহাস
    ব্যাট হাতে সামনে থেকে দলকে পথ দেখালেন অ্যান্ডি বালবার্নি। অধিনায়কের দারুণ সেঞ্চুরি ও হ্যারি টেক্টরের কার্যকর ফিফটিতে তিনশ রানের কাছে গেল আয়ারল্যান্ড। পরে দুর্দান্ত বোলিংয়ে দক্ষিণ আফ্রিকাকে আড়াইশর নিচে থামিয়ে ইতিহাস গড়ল স্বাগতিকরা। দলটির বিপক্ষে প্রথমবার পেল আন্তর্জাতিক ম্যাচ জেতার অনির্বচনীয় স্বাদ।
  • বৃষ্টিতে ভেসে গেল আয়ারল্যান্ড-দ. আফ্রিকার প্রথম ওয়ানডে
    ম্যাচ শুরুর আগে থেকেই বৃষ্টি করছিল রাজত্ব। বৃষ্টির বিরতিতে খেলা হলো চল্লিশ ওভার। ফিফটিতে আয়ারল্যান্ডকে টানলেন উইলিয়াম পোর্টারফিল্ড ও অ্যান্ডি বালবার্নি। কিন্তু শেষ পর্যন্ত দক্ষিণ আফ্রিকাকে লক্ষ্য তাড়ার সুযোগই দিলো না প্রকৃতি। 
  • আয়ারল্যান্ড দলে করোনাভাইরাসের হানা
    দক্ষিণ আফ্রিকা সিরিজের জন্য জাতীয় দলে ডাক পেয়েছিলেন প্রথমবার। কিন্তু এই আনন্দ বেশি দিন স্থায়ী হলো না নিল রকের। করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আয়ারল্যান্ডের এই কিপার-ব্যাটসম্যান।
  • টেস্ট অভিষেকে ডাবল সেঞ্চুরিতে মাস সেরার লড়াইয়ে কনওয়ে
    টেস্টের আঙিনায় পা দিয়েই দ্যুতি ছড়িয়েছেন ডেভন কনওয়ে। ডাবল সেঞ্চুরিতে অভিষেক রাঙানো নিউ জিল্যান্ড টপ অর্ডার ব্যাটসম্যান এবার দাঁড়িয়ে দারুণ একটি স্বীকৃতির সামনে। ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন তিনি।
  • আয়ারল্যান্ড সফরে মাগালাকে পাচ্ছে না দক্ষিণ আফ্রিকা
    চোটে আয়ারল্যান্ড সফর থেকে ছিটকে পড়েছেন সিসান্ডা মাগালা। মাঠে ফিরতে তিন থেকে চার সপ্তাহ সময় লাগবে দক্ষিণ আফ্রিকার এই পেসারের।
  • বিশ্বকাপের উইকেট ক্যারিবিয়ানের মতো হবে: বাউচার
    টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে তাদেরই মাঠে সিরিজ জয়ের পর আসন্ন বিশ্বকাপে ভালো করার আত্মবিশ্বাস পাচ্ছেন দক্ষিণ আফ্রিকার কোচ মার্ক বাউচার। এর পেছনে বড় একটি দিক দেখিয়েছেন তিনি, শেষ মুহূর্তে বদলে যাওয়া বিশ্বকাপের ভেন্যু। সংযুক্ত আরব আমিরাতের কন্ডিশন ক্যারিবিয়ানদের মতোই হবে বলে মনে করেন সাবেক এই উইকেটকিপার।
  • গেইল-পোলার্ডদের হারিয়ে সিরিজ দক্ষিণ আফ্রিকার
    চার ম্যাচ শেষে সিরিজে সমতা, শেষ ম্যাচ তাই কার্যত ফাইনাল। আর ফাইনাল কিংবা আবশ্য জয়ের ম্যাচ মানেই তো দক্ষিণ আফ্রিকার ভেঙে পড়ার ইতিহাস! তবে এবার ‘চোক’ করল না তারা। ব্যাটে-বলে পরিপাটি পারফরম্যান্সে বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে জিতে নিল সিরিজ।