• ‘স্পেশাল কিছুর’ আশায় বাংলাদেশ, ‘নার্ভাস’ নিউ জিল্যান্ড
    বিশেষ কোনো অর্জন আর প্রাপ্তি বিশ্বাস জোগায় নতুন ইতিহাস গড়ার। দীর্ঘদিনের বন্ধ আগল খুলতে পারলে তা খুলে দেয় নতুন সম্ভাবনার দুয়ার। বাংলাদেশের সামনে এখন তেমন কিছুরই হাতছানি। নিউ জিল্যান্ডে প্রথমবার টেস্ট জয়ের পর লক্ষ্য এবার সিরিজ জয়।
  • বাংলাদেশের 'শূন‍্যতায় সুযোগ' তরুণদের
    বাংলাদেশের কোচ হয়ে আসার পর সাকিব আল হাসানকে খুব একটা টেস্ট দলে পাননি রাসেল ডমিঙ্গো। বাঁহাতি অলরাউন্ডারের অনুপস্থিতির মানে কী, সেটা খুব ভালো করে জানা আছে তার। তবে একই সঙ্গে সাকিবের না থাকাকে অন্যদের জন্য একটা সুযোগ হিসেবেও দেখছেন তিনি।
  • উইকেট ‘ভালো’, একাদশে তিন পেসার এক স্পিনার
    ‘দল চূড়ান্ত হয়ে গেছে’, একাদশের প্রশ্নে হাসতে হাসতে বললেন মুমিনুল হক। তবে তা খোলাসা করতে চান না বাংলাদেশ অধিনায়ক। ম্যাচের আগের দিন বা আরও আগে দল বা একাদশ ঘোষণার যে রীতি ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার, কিংবা যে পথে এখন হাঁটছে ভারত, সেটির অনুসারী হতে নারাজ বাংলাদেশ। কোচ রাসেল ডমিঙ্গো অবশ্য বোলিং আক্রমণের সম্ভাব্য ছবিটা তুলে ধরার চেষ্টা করলেন।
  • টেইলরের বিদায় বিষাদময় করতে চায় বাংলাদেশ
    বছর শুরুর টেস্ট সিরিজেই নিউ জিল্যান্ড ক্রিকেটে শেষের সুর। বাংলাদেশের বিপক্ষে এই সিরিজ দিয়েই টেস্ট ক্রিকেটকে বিদায় বলছেন তাদের ব্যাটিংয়ে মহীরূহ রস টেইলর। শেষটা রাঙাতে নিশ্চিতভাবেই মুখিয়ে থাকবেন নিউ জিল্যান্ডের ইতিহাসের সফলতম ব্যাটসম্যান। তবে বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো বলছেন, বিদায় বেলায় তারা টেইলরকে উপহার দিতে চান বিষাদ।
  • নিউ জিল‍্যান্ডে শুরু মুমিনুল-মুশফিকদের প্রস্তুতি
    কোয়ারেন্টিন পর্ব শেষ করে মাঠে ফিরেছে বাংলাদেশ দল। হালকা মেজাজের অনুশীলন দিয়ে শুরু হয়েছে টেস্ট সিরিজের প্রস্তুতি। লিঙ্কন বিশ্ববিদ‍্যালয় মাঠে মুমিনুল হক, মুশফিকুর রহিমদের দেখা গেছে ফুরফুরে মেজাজে।
  • ডমিঙ্গোকে নিয়ে বিসিবির সিদ্ধান্ত জানুয়ারিতে
    বাংলাদেশ দলে প্রধান কোচের দায়িত্বে রাসেল ডমিঙ্গোর ভবিষ্যৎ জানা যাবে আগামী মাসে। কোচ, প্রধান নির্বাচকের দায়িত্বে থাকা কিংবা না থাকাসহ আরও বেশ কিছু সিদ্ধান্ত জানুয়ারিতে চূড়ান্ত করা হবে বলে জানালেন বিসিবি সভাপতি নাজমুল হাসান।
  • ভঙ্গুর টপ অর্ডার ও মুমিনুলের ‘দায়’
    যেখানে প্রয়োজন ভিত গড়া, সেখানেই শুরু হয় ভেঙে পড়া! চট্টগ্রাম টেস্টে দুই ইনিংসেই স্রেফ বিধ্বস্ত হয়েছে বাংলাদেশের টপ অর্ডার। মুমিনুল হকের মতে, বাংলাদেশের সম্ভাবনাও মুখ থুবড়ে পড়েছে সেখানেই। তিনি নিজে ব্যাট করেছেন চার নম্বরে। তবে ব্যর্থতার দায় বাংলাদেশ অধিনায়ক সবচেয়ে বেশি দিচ্ছেন নিজেকেই।
  • বাংলাদেশের কোচ হিসেবে যেখানে হতাশ ডমিঙ্গো
    ভালো পর্যায়ে থাকা একটি দলকে নতুন উচ্চতায় তুলে নেওয়া একরকম চ্যালেঞ্জ। তলানিতে থাকা দলকে টেনে তোলার চেষ্টা করা আরেক চ্যালেঞ্জ। রাসেল ডমিঙ্গো এখন তা অনুভব করতে পারছেন। দক্ষিণ আফ্রিকার কোচের দায়িত্বে বেশ কিছু সাফল্য সঙ্গী হয়েছে তার। বাংলাদেশে এসে তার উপলব্ধি, দলটা জিততেই জানে না!
  • সাইফদের ঘাটতি উন্মুক্ত হয়েছে, বলছেন ডমিঙ্গো
    ৬ ম্যাচের ছোট্ট ক্যারিয়ার। এর মধ্যেই তুমুল আলোচিত সাইফ হাসান। তবে সেই আলোচনায় আশার ছবি খুব একটা নেই। আছে সমালোচনা, বেশির ভাগই তার টেকনিক নিয়ে। বলা ভালো, টেকনিকের ঘাটতি নিয়ে। রাসেল ডমিঙ্গোর মতে অবশ্য, সামর্থ্যের ছাপ কিছুটা রাখতে পেরেছেন সাইফ। তবে ঘাটতিগুলোও যে প্রকাশ্য হয়েছে, তা অকপটে বললেন বাংলাদেশ কোচ।
  • এখনও জয়ের আশায় বাংলাদেশ কোচ
    শেষ দিনে পাকিস্তানের প্রয়োজন কেবল ৯৩ রান। দুই ওপেনার ফিফটি করে অপরাজিত। ম্যাচ পরিষ্কারভাবেই তাদের দিকে হেলে। তবে এখনই আশা ছাড়ছেন না রাসেল ডমিঙ্গো। বাংলাদেশ কোচ তাকিয়ে আছেন অভাবনীয় কিছুর দিকে।
  • ‘ওই বল পেলে একই শট আর খেলবে না সোহান’
    স্রেফ একটি শট হয়তো একটি দিন বা একটি ম্যাচের নিয়ামক হয় না। তবে দিনের বা ম্যাচের ভাগ্য গড়ায় অনেক সময় তা হয়ে ওঠে বড় প্রভাবক। নুরুল হাসান সোহানের শট যেমন! তার শটটি যেন এক ঝটকায় ম্যাচ থেকে ছিটকে দিয়েছে বাংলাদেশকে। তা দেখে হতাশ বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গোও। তবে তার বিশ্বাস, এমন ভুল আর করবেন না সোহান।
  • টেস্টের আঁধারে বাংলাদেশের ‘আলোর রেখা’ লিটন
    টেস্ট চ‍্যাম্পিয়নশিপের প্রথম চক্রে প্রাপ্তি ছিল কেবল একটি ড্র। দেশের মাটিতে ডুবতে হয়েছিল খর্ব শক্তির ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোয়াইওয়াশ হওয়ার হতাশায়। এত সব আঁধারের মধ্যে রাসেল ডমিঙ্গোর চোখে আলোর রেখা লিটন কুমার দাসের ব‍্যাটিং। এই কিপার-ব‍্যাটসম‍্যানের পারফরম‍্যান্সে বাংলাদেশ কোচ এতটাই খুশি যে, আগামী এক বছরের মধ্যে তাকে চার কিংবা পাঁচে খেলানোর কথা ভাবছেন।
  • টিম ম্যানেজমেন্টকে ‘ম্যানেজ’ করবে কে
    সিরিজ শুরুর আগের দিন থেকে শুরু করে শেষ দিন পর্যন্ত মাহমুদউল্লাহ বেশ কবার নানা প্রশ্নে বলেছেন, ‘টিম ম্যানেজমেন্ট জানে’, ‘টিম ম্যানেজমেন্ট বলতে পারবে।’ অধিনায়ক হিসেবে যদিও তিনি নিজেও টিম ম্যানেজমেন্টের অংশ হওয়ার কথা। তবু তার কথায় ধরে নেওয়া যায়, এই সিরিজে তিনি তা ছিলেন না। তাহলে যারা ছিলেন, তাদের ভূমিকা কি? নতুন পথচলার শুরুতেও কেন বারবার বেজে উঠেছে পুরনো বেতালা সুর!
  • তবু ইতিবাচক অনেক কিছু দেখছেন ডমিঙ্গো
    ছয় ম্যাচে জুটেছে মোটে দুটি জয়। স্কটল্যান্ডের কাছে বিব্রতকর হারের সঙ্গী হয়েছে পরে সুপার টুয়েলভে টানা তিন হার। বাংলাদেশের বিশ্বকাপ অভিযান এখনও পর্যন্ত ব্যর্থ বলেই মনে করা হচ্ছে। তবে এই হতাশার আঁধারেও ইতিবাচকতার আলোর রেশ দেখতে পাচ্ছেন বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো।
  • আগামী বিশ্বকাপের জন্য প্রাপ্তির হাতছানি আছে এখনও
    টানা তিন ম্যাচ হেরে সবচেয়ে বড় লক্ষ্য পূরণের আশা প্রায় শেষ। কিন্তু এখনও প্রাপ্তির অনেক কিছু আছে বাংলাদেশ দলের জন্য। ১৪ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে জয়ের সম্ভাবনা টিকে আছে। সঙ্গে আছে আরও বড় প্রাপ্তির সুযোগ। আগামী বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় বিশ্বকাপের প্রাথমিক পর্ব এড়ানো যাবে এই বিশ্বকাপের পারফরম্যান্সেই। সেমি-ফাইনাল স্বপ্ন কার্যত শেষ হয়ে যাওয়ার পর বাংলাদেশের সামনে এখন সেই চ্যালেঞ্জ জয়ের হাতছানি।
  • দলে বাড়তি ক্রিকেটার রাখার প্রয়োজন দেখছেন না কোচ
    একাদশ বাছাইয়ের জন্য হাতে আছে কেবল ১৩টি নাম। এই চিত্র আদর্শ নয় কখনোই। তবে রাসেল ডমিঙ্গোর কাছে এটা কোনো সমস্যা নয়। বোলার, ব্যাটসম্যান কিংবা উইকেটকিপার, কিছুরই কমতি দেখছেন না বাংলাদেশ কোচ। বাড়তি ক্রিকেটার দলের সঙ্গে না থাকার আলোচনা তাই স্পর্শ করছেন না তাকে।
  • ‘বাংলাদেশ দলে সোহান-আফিফের অবদান মহামূল্য’
    ব্যাট হাতে বড় কিছু করতে পারছেন না আফিফ হোসেন ও নুরুল হাসান সোহান। তবে ছোট ছোট যে অবদান তারা রাখছেন দলে, রাসেল ডমিঙ্গোর কাছে সেসবই অনেক বড়। বাংলাদেশের প্রধান কোচ সন্তুষ্ট এই দুইজনের খেলায়। তার কাছে আফিফ ও সোহানের পারফরম্যান্সের মূল্য অপরিসীম।
  • মেহেদির ‘ভক্ত’ ডমিঙ্গো
    যেকোনো চ্যালেঞ্জ মেহেদি হাসানের হাসিমুখে গ্রহণ করার মানসিকতা ছুঁয়ে গেছে রাসেল ডমিঙ্গোকে। অফ স্পিনিং অলরাউন্ডারের মানসিক দৃঢ়তাকে তিনি দেখছেন বড় করে। বাংলাদেশ কোচের কাছে তরুণ এই ক্রিকেটার যেন একের ভেতর তিন।
  • শারজাহর উইকেটে মিরপুরের ছবি দেখছেন ডমিঙ্গো
    একসময় শারজাহর উইকেটে রাজত্ব করতেন ব্যাটসম্যানরা। ওই ২২ গজে ব্যাট হাতে নামলেই রানের চাষ করতেন সাঈদ আনোয়ার, শচিন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি, ইনজামাম-উল-হকরা। কিন্তু সেই দিনগুলি এখন রূপকথার মতো। উইকেট নতুন করে তৈরির পর বদলে গেছে ঐতিহ্যবাহী এই মাঠের উইকেটের চরিত্রও। সেই বদল এতটাই যে, মিরপুরের সঙ্গে শারজাহর উইকেটের মিল পাচ্ছেন বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো।
  • তবু উদ্বোধনী জুটিতে পরিবর্তন আনবে না বাংলাদেশ
    শঙ্কা কাটিয়ে সুপার টুয়েলভের আলোয় যেতে পেরেছে দল, তবে উদ্বোধনী জুটি এখনও ডুবে আঁধারে। শুরুর জুটিতে রান নেই অনেক দিন ধরে। বিশ্বকাপেও বহমান সেই ভোগান্তি। তবে ওপেনিং জুটিতে বদল এনে চিত্র বদলানোর চেষ্টা এখনই করবে না দল। কোচ রাসেল ডমিঙ্গো জানালেন, টিকে যাচ্ছে মোহাম্মদ নাঈম শেখ ও লিটন দাসের জুটি।
  • ওমানের বিপক্ষে ব্যাটিং অর্ডারে বদলের আভাস দিলেন কোচ
    মোহাম্মদ নাঈম শেখ একাদশে ফিরছেন, ম্যাচের আগের দিনই নিশ্চিত করেছেন কোচ রাসেল ডমিঙ্গো। সৌম্য সরকারের জায়গায় ব্যাটিং ওপেনও করবেন তিনিই। একাদশে আর কোনো পরিবর্তন হবে কিনা, তা অবশ্য খোলাসা করেননি কোচ। তবে এটুকু জানিয়ে রাখলেন, ওমানের বিপক্ষে ম্যাচে কিছুটা বদল আনা হবে ব্যাটিং অর্ডারেও।
  • বিসিবি সভাপতিকে নিয়ে কথা বলবেন না ডমিঙ্গো
    বিসিবি সভাপতি নাজমুল হাসান হারের দায় দিলেন তিন সিনিয়র ক্রিকেটারের ব্যাটিংকে। রাসেল ডমিঙ্গো সেই আলোচনার গভীরেই গেলেন না। বাংলাদেশ কোচ স্পষ্ট জানিয়ে দিলেন, দলের বাইরের কারও আলোচনার পাত্তা নেই তার কাছে।
  • ৭৬ ভুলে ঘুরে দাঁড়ানোর আশায় বাংলাদেশ
    অস্ট্রেলিয়াকে ৬২ রানে, নিউ জিল্যান্ডকে ৬০ রানে গুটিয়ে দিয়ে কী বিব্রতকর স্বাদই না দিয়েছে বাংলাদেশ। এবার নিজেদের মাঠে নিজেরাই সেই দুঃস্বপ্নের শিকার। তবে হতাশার এই ঘোর দ্রুত কাটিয়ে পরের ম্যাচেই জয়ে ফিরতে চান অধিনায়ক মাহমুদউল্লাহ।
  • উইকেটে আশাহত হয়েছে বাংলাদেশ, বলছেন ডমিঙ্গো
    কৃত্রিম আলোর নিচে বল স্কিড করে। ব্যাটে আসে ভালোভাবে। শট খেলা হয়ে ওঠে একটু সহজ। দ্বিতীয় ম্যাচে নিউ জিল্যান্ডের ব্যাটিং দেখে তৃতীয় ম্যাচে এমন কিছুর আশায় ছিল বাংলাদেশ। কিন্তু এই ম্যাচে উইকেট পরের দিকে আরও খারাপ হয়েছে, দাবি বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গোর।
  • ব্যাটিংয়ের ধরনে সমস্যা দেখছেন না বাংলাদেশ কোচ
    আউটগুলোর বেশির ভাগই দৃষ্টিকটু। বেশ কজনের শট নির্বাচন নিয়ে তোলা যায় প্রশ্ন। তবে বাংলদেশের ব্যাটসম্যানদের ব্যাটিংয়ের ধরনে কোনো সমস্যা দেখছেন না রাসেল ডমিঙ্গো। বাংলাদেশ কোচের মতে, এই উইকেটে রান রেট শুরু থেকেই ভালো রাখা জরুরি ছিল।
  • টি-টোয়েন্টিতে আর কিপিং করতে চান না মুশফিক
    কিপিং নিয়ে বদলে গেছে মুশফিকুর রহিমের ভাবনা। তাই পরিবর্তন এসেছে বাংলাদেশের টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্তেও। টি-টোয়েন্টি ক্রিকেটে মুশফিক আর কিপিং করতে অনিচ্ছুক বলে জানালেন বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো। কিপিং নিয়ে তাই আপাতত দলের পরিকল্পনায় নুরুল হাসান সোহান ও লিটন দাস।
  • বিশ্বকাপ দলের ছবি দেখতে পাচ্ছেন বাংলাদেশ কোচ
    কিছুটা শঙ্কা, অনিশ্চয়তা, খানিকটা দোলাচল, এসবকে সঙ্গী করেই নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজ শুরু করতে হবে বাংলাদেশ দলের কয়েকজন ক্রিকেটারকে। সিরিজের মাঝপথেই যে ঘোষণা করা হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাংলাদেশ দল! রাসেল ডমিঙ্গো অবশ্য বলছেন, এই সিরিজের আগেই বিশ্বকাপ দল ঘোষণা করলে ভালো হতো। তবে সেটা না হলেও সম্ভাব্য বিশ্বকাপ দল তৈরি হয়েই আছে, জানালেন বাংলাদেশ কোচ।
  • দলের জন্য মেহেদি ‘ফ্রি’ ক্রিকেটার
    বোলার মেহেদি হাসান দলে নিজের ছাপ রাখলেও ব্যাটসম্যান মেহেদি হাসানকে এখনও সেভাবে পায়নি বাংলাদেশ দল। তবে এই অলরাউন্ডারের ব্যাটিং সামর্থ্যে আস্থা হারাচ্ছেন না রাসেল ডমিঙ্গো। প্রয়োজনে ঝড় তোলার ক্ষমতা আর যে কোনো পজিশনে ব্যাটিং করতে পারা, সব মিলিয়ে মেহেদির উপযোগিতা দলের জন্য গুরুত্বপূর্ণ বলে মনে করেন বাংলাদেশ কোচ।
  • ‘নাঈমকে আরও কাজ করতে হবে’
    মোহাম্মদ নাঈম শেখের শুরুটা হয়েছে সম্ভাবনার আলো ছড়িয়ে। বাঁহাতি এই ব্যাটসম্যানের ভবিষ্যতও দারুণ উজ্জ্বল দেখছেন রাসেল ডমিঙ্গো। তবে সম্ভাবনাময় বর্তমানকে ভবিষ্যতে পূর্ণতার আলোর ছটায় রূপ দিতে তরুণ এই ব্যাটসম্যানকে ঘাম ঝরাতে হবে অনেক, বলছেন বাংলাদেশ কোচ।
  • ১৫০-১৬০ রানের উইকেট আশা করছেন ডমিঙ্গো
    বিশ্বকাপের আগে ভালো উইকেটে ব্যাটসম্যানদের প্রস্তুতি জরুরি। জয়ের আত্মবিশ্বাস নিয়ে বিশ্বকাপে যাওয়াও গুরুত্বপূর্ণ। তাই নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজের উইকেটের ক্ষেত্রে দুটি ভাবনাই বিবেচনায় রাখা উচিত বলে মনে করেন রাসেল ডমিঙ্গো। বাংলাদেশ কোচের ধারণা, মিরপুরের স্বাভাবিক উইকেটই দেখা যাবে এই সিরিজে।
  • এক বছর ‘বাড়তে পারে’ ডমিঙ্গোর মেয়াদ
    রাসেল ডমিঙ্গোর নড়বড়ে জায়গা কিছুটা থিতু হয়েছে বাংলাদেশের সাম্প্রতিক পারফরম্যান্সে। প্রধান কোচ হিসেবে তার দায়িত্বের মেয়াদ তাই বাড়ানোর কথা ভাবছে বিসিবি। আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত তাকে দেখা যেতে পারে বাংলাদেশের কোচের দায়িত্বে।
  • অস্ট্রেলিয়াকে হারানোর বড় সুযোগ দেখছেন ডমিঙ্গো
    টি-টোয়েন্টি বিশ্বকাপের বাকি আর মোটে আড়াই মাস। বিশ্বকাপের আগে প্রতিটি সিরিজই তাই নিজেদের পরখ করার আর প্রস্তুতির সুযোগ। কিন্তু ভবিষ্যৎ ভাবনায় বুঁদ থেকে তো বর্তমানকে উপক্ষো করার জো নেই। রাসেল ডমিঙ্গো তাই বিশ্বকাপে এক চোখ রাখলেও অনেক আশা ভরে তাকিয়ে অস্ট্রেলিয়া সিরিজের ফলাফলে। বাংলাদেশ কোচের মতে, অস্ট্রেলিয়াকে হারানোর সামর্থ্য আছে বাংলাদেশের।
  • সৌম্য-শরিফুল-নাঈমের উন্নতিতে খুশি ডমিঙ্গো
    আন্তর্জাতিক ক্রিকেটে অনেক দিন হয়ে গেলেও এখনও পায়ের নিচে মাটি খুঁজে ফিরছেন সৌম্য সরকার। টি-টোয়েন্টিতে ঝলক দেখালেও ধারাবাহিক হতে পারেননি মোহাম্মদ নাঈম শেখ। তবে তাদের সাম্প্রতিক পারফরম্যান্সে সন্তুষ্ট রাসেল ডমিঙ্গো। আর শরিফুল ইসলাম ছোট্ট ক্যারিয়ারে এরই মধ্যে নিজের সামর্থ্যের ছাপ রাখতে পেরেছেন। এই তিন জনের উন্নতিতে খুশি বাংলাদেশ কোচ।
  • অস্ট্রেলিয়া সিরিজে ‘ভালো উইকেটের’ আশায় বাংলাদেশ কোচ
    মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের উইকেট বেশির ভাগ সময়ই মন্থর। বল ব্যাটে আসে ধীরে। বাউন্স থাকে নিচু, কখনও অসমানও। এমনকি রানের খেলা টি-টোয়েন্টিতেও মিরপুরে প্রায়ই রান করতে ধুঁকতে হয় ব্যাটসম্যানদের। তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে ২২ গজের সেই চিত্র দেখতে চান রাসেল ডমিঙ্গো। বাংলাদেশ কোচ মোটামুটি নিশ্চিত, এই সিরিজের উইকেট খুব ভালো থাকবে।
  • ‘স্টার্ক-হেইজলউডও মানুষ, তারাও বাজে বল করবে’
    এক প্রান্তে মিচেল স্টার্কের গতি, সুইং ও ইয়র্কার, আরেক প্রান্তে জশ হেইজেলউডের নিয়ন্ত্রণ, সুইং ও বাড়তি বাউন্স। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে কঠিন এই চ্যালেঞ্জ সামলাতে হবে বাংলাদেশের ব্যাটসম্যানদের। তবে রাসেল ডমিঙ্গো বলছেন, কিছু বাজে ডেলিভারি তাদের হাত থেকেও বের হবে। বাংলাদেশ কোচ তার দলকে বলছেন, সেসবের ফায়দা নিতে।
  • মুশফিককে নিয়ে অস্ট্রেলিয়ার অনড় অবস্থানে বিরক্ত ডমিঙ্গো
    অস্ট্রেলিয়ার বেঁধে দেওয়া নিয়ম মেনে ঠিক সময়ে সুরক্ষা বলয়ে ঢুকতে পারেননি মুশফিকুর রহিম। তাই পাঁচ ম্যাচের সিরিজে মিডল অর্ডারের সবচেয়ে বড় ভরসাকে না পেয়ে স্বাভাবিকভাবে ভীষণ হতাশ ডমিঙ্গো। প্রতিপক্ষের অনড় অবস্থান নিয়ে তার কণ্ঠে ঝরল বিরক্তি।
  • বাংলাদেশ দল নিয়ে ‘নেতিবাচক’ লেখালেখিতে হতাশ ডমিঙ্গো
    বাংলাদেশকে টি-টোয়েন্টিতে কেন ভালো দল মনে করা হয় না, এটা বোধগম্য নয় রাসেল ডমিঙ্গোর কাছে। বাংলাদেশ কোচ এখানে কাঠগড়ায় দাঁড় করালেন দেশের সংবাদমাধ্যমকে। তার মতে, সংবাদমাধ্যমের নেতিবাচক লেখালেখি ও মন্তব্য দলের জন্য ক্ষতিকর।
  • প্রয়োজনে ওপেন করবেন সাকিব-মিঠুন
    বাংলাদেশের ১৭ জনের স্কোয়াডে বিশেষজ্ঞ ওপেনার মোটে দুই জন। অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজে যদি কেউ চোটে পড়েন বা অন্য কোনো কারণে খেলতে না পারেন? কোচ রাসেল ডমিঙ্গো জানালেন, বিকল্প তারা ভেবে রেখেছেন। পরিস্থিতি যদি দাবি করে, তাহলে ইনিংস শুরু করবেন সাকিব আল হাসান ও মোহাম্মদ মিঠুন।
  • হারারেতে জয়ের পথ ‘জানেন’ বাংলাদেশ কোচ
    টেস্ট ক্রিকেট ধৈর্যের খেলা, অনেক পুরনো কথা সেটি। আধুনিক ক্রিকেট অবশ্য টেস্ট ক্রিকেটকেও করেছে গতিময়। তবে ম্যাচ যখন হারারে স্পোর্টস ক্লাবে, তখন সেই পুরনো পথে হাঁটার বিকল্প নেই বলে মনে করেন রাসেল ডমিঙ্গো। বাংলাদেশ কোচের মতে, এখানে জিততে হলে ম্যাচ মুঠোয় নিতে হবে একটু একটু করে।
  • ‘ক্ষুধার্ত’ সাকিবকে পেয়ে উচ্ছ্বসিত কোচ
    সাকিব আল হাসান দলে থাকা মানেই টিম ম্যানেজমেন্টের বড় স্বস্তি। অন্তত একাদশ বাছাইয়ে দলীয় সমন্বয়ের ভাবনায় গলদঘর্ম হতে হবে না! এবার সেই স্বস্তির সঙ্গে উচ্ছ্বাসও আছে রাসেল ডমিঙ্গোর। সাকিবের ভেতর যে তাড়না ও ক্ষুধা দেখতে পাচ্ছেন বাংলাদেশ কোচ, তাতে দারুণ কিছুর আশায় বুক বাঁধছেন তিনি।
  • শিগগিরই হয়তো পেসাররা টেস্ট জেতাবে: বাংলাদেশ কোচ
    বাংলাদেশের কোচ হয়ে আসার পর থেকেই পেস বোলিংয়ের উন্নতিতে জোর দিচ্ছেন রাসেল ডমিঙ্গো। পেসারদের নিয়ে দারুণ খাটছেন ওটিস গিবসন। ওয়ানডের মতো এখন টেস্টেও গড়ে উঠছে কার্যকর একটি পেস বোলিং ইউনিট। আবু জায়েদ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলামদের উন্নতি আশা দেখাচ্ছে ডমিঙ্গোকে। তার মতে, সেদিন বেশি দূরে নয় যেদিন কঠিন কন্ডিশনে বাংলাদেশকে টেস্ট জেতাবেন কোনো পেসার।
  • ফলের পাশাপাশি প্রক্রিয়ায় জোর বাংলাদেশ কোচের
    লাল বলের ক্রিকেটে সময় ভালো কাটছে না বাংলাদেশের। গত টেস্টে তাদের গুঁড়িয়ে দিয়েছিল লঙ্কানদের আনকোরা এক স্পিনার। অবশ্য শেষ ১১ টেস্টের নয়টিতেই হারা কোনো দলের ইতিবাচক কিছু খুঁজে পাওয়া একটু কঠিনই। তবে হতাশাময় এই পথচলায়ও ভালো কিছু ব্যাপার চোখে পড়েছে বাংলাদেশের কোচ রাসেল ডমিঙ্গোর। দলকে সাফল্যের পথে ফেরাতে ফলের পাশাপাশি প্রক্রিয়ায় জোর দিচ্ছেন তিনি।
  • যুক্তি-তর্ক করেও হারারের পিচ দেখতে পারেনি বাংলাদেশ
    টেস্ট ম্যাচ শুরু বুধবার থেকে। সোমবার হারারে স্পোর্টস ক্লাব মাঠে অনুশীলনে গিয়ে বেশ একটা ধাক্কা খেতে হলো বাংলাদেশ দলকে। টেস্ট ম্যাচের জন্য প্রস্তুত করা উইকেট ঢেকে রাখা। সেটা সমস্যা নয়, কিন্তু দেখতে চাওয়ার পরও সেই ২২ গজের চেহারা দেখার সুযোগ দেওয়া হলো না! বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো জানালেন, কিউরেটরের সঙ্গে যুক্তি-তর্ক করেও উইকেট দেখার সুযোগ মেলেনি।
  • বিশ্বকাপ পর্যন্ত ডমিঙ্গোর বিকল্প দেখছে না বিসিবি
    ফিসফাস-গুঞ্জন যা ছিল, তাতে বাংলাদেশ দলে রাসেল ডমিঙ্গোর শেষের আওয়াজ পাওয়া যাচ্ছিল। কিন্তু সেসবের আপাতত সমাপ্তি বলেই ধরে নেওয়া যায় এখন। মহামারীর কঠিন পরিস্থিতিতে একরকম যেন বাধ্য হয়েই তাকে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশের কোচের দায়িত্বে রেখে দেওয়ার আভাস দিলেন বিসিবি প্রধান নাজমুল হাসান।
  • ‘এগিয়ে’ বাংলাদেশ, তবে শ্রীলঙ্কাও ‘কাছাকাছি’
    আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ দুই ধাপ এগিয়ে। কিন্তু দুই দলই তলানির দিকে। সাত আর নয় নম্বর দলের ব্যবধানই বা আর কত! স্রেফ ঘরের মাঠ বলেই বাংলাদেশকে এগিয়ে রাখছেন রাসেল ডমিঙ্গো। তবে শ্রীলঙ্কাও যে খুব কাছাকাছি থেকেই শুরু করছে সিরিজ, সেটিও জানিয়ে দিলেন বাংলাদেশের প্রধান কোচ।
  • বিশ্বকাপের পথে এগিয়ে চলার আরেকটি সিরিজ
    বিশ্বকাপের জন্য দল গোছানো জরুরি। একই সমান বা আরও বেশি জরুরি বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করা। দ্বিপাক্ষিক সিরিজগুলি এখন প্রতিটি দলের জন্যই ভিন্ন এক চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জের আঁচ লাগছে বাংলাদেশ দলে। শ্রীলঙ্কা তো বিশ্বকাপকে ভাবনায় রেখে দলের খোলনলচেই পাল্টে ফেলেছে। বিশ্বকাপ এখনও আড়াই বছর পরে, কিন্তু বিশ্ব আসরের হাওয়া বইতে শুরু করেছে এখনই।
  • ফিল্ডিং নিয়ে কোচের ভিন্ন কিছু করার দেখছেন না ডমিঙ্গো
    ম্যাচের ফল কখনও পক্ষে আসছে, কখনও যাচ্ছে বিপক্ষে। ব্যাটিং-বোলিংয়ে ভালো-খারাপ দিন আসছে। তবে একটি জায়গায় বাংলাদেশ দারুণ ধারাবাহিক, ফিল্ডিং খারাপ হচ্ছে নিয়মিতই। গত কয়েকটি সিরিজে ক্যাচিং ও গ্রাউন্ড ফিল্ডিং দলকে ভোগাচ্ছে প্রবলভাবে। সেই অবস্থা থেকে উন্নতিতে কোচের খুব বেশি কিছু করার দেখছেন না রাসেল ডমিঙ্গো। বাংলাদেশের প্রধান কোচের মতে, ক্রিকেটারদের মানসিকতাই এখানে গুরুত্বপূর্ণ।
  • লিটনের বড় ইনিংস 'এই এলো বলে'
    সবশেষ দুই ওয়ানডে সিরিজে রান নেই লিটন দাসের ব্যাটে। তাতে অবশ্য উদ্বেগের বেশি কিছু দেখছেন না রাসেল ডমিঙ্গো। বাংলাদেশের প্রধান কোচের বিশ্বাস, তরুণ এই ওপেনারের ব্যাট থেকে বড় ইনিংস আসতে খুব দেরি নেই।
  • শ্রীলঙ্কা সিরিজে সাইফের দিকে তাকিয়ে কোচ
    চোটের সঙ্গে সখ্য দীর্ঘদিনের। ২০১৯ বিশ্বকাপের পর খেলতে পেরেছেন কম, বাইরেই থেকেছেন বেশি। এর প্রভাব পড়েছে পারফরম্যান্সে, আত্মবিশ্বাসে। তবে মোহাম্মদ সাইফ উদ্দিনের সামর্থ্য নিয়ে সংশয় নেই রাসেল ডমিঙ্গোর। বাংলাদেশের প্রধান কোচের বিশ্বাস, শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ দিয়ে নিজেকে ফিরে পাবেন তরুণ এই পেস বোলিং অলরাউন্ডার।
  • ‘সাকিব-তামিম-মুশফিকদের দুই বছর পর নাও পেতে পারি’
    ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ নিয়ে বাংলাদেশ দলের পরিকল্পনা এখনও পর্যন্ত এগোচ্ছে সিনিয়র ক্রিকেটারদের ঘিরেই। তবে রাসেল ডমিঙ্গোর প্রশ্ন, বিশ্বকাপের পথে ছুটতে ছুটতে যদি ছিটকে পড়েন সিনিয়রদের কেউ? বাংলাদেশের প্রধান কোচের তাই চাওয়া এমন কিছু ক্রিকেটার গড়ে তোলা, প্রয়োজনে যারা হতে পারেন উপযুক্ত বিকল্প।
  • কোচদের অনুপস্থিতিতে উতরে যাওয়ার আশায় বাংলাদেশ
    স্পিন বোলিং কোচ অনেক দিন ধরেই নেই। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে নেই পেস বোলিং ও ফিল্ডিং কোচও। বিষয়টি মোটেও আদর্শ নয়। তবে অভিজ্ঞতার জোরে জয়ের ব্যাপারে আশাবাদী রাসেল ডমিঙ্গো। বাংলাদেশের প্রধান কোচের বিশ্বাস, দেশের মাটির সিরিজে কোচদের অনুপস্থিতি ততটা প্রভাব ফেলবে না।
  • পেস বোলিং অলরাউন্ডার খুঁজছেন বাংলাদেশ কোচ
    হাহাকারটা বাংলাদেশের ক্রিকেটে বেশ পুরনো। একজন পেস বোলিং অলরাউন্ডার চাই! সেই তাগিদ এবার শোনা গেল রাসেল ডমিঙ্গোর কণ্ঠেও। শ্রীলঙ্কা থেকে সিরিজ হেরে দেশে ফেরার পর বাংলাদেশের প্রধান কোচ বলছেন, বিদেশে ভালো করতে একজন পেস বোলিং অলরাউন্ডার খুবই প্রয়োজন।
  • দলের ফর্ম বাজে, তবে চাকরি নিয়ে উদ্বিগ্ন নন ডমিঙ্গো
    দলের একের পর এক বাজে পারফরম্যান্সে প্রশ্ন উঠছে রাসেল ডমিঙ্গোকে নিয়ে। তবে সেসব খুব একটা গায়ে মাখছেন না বাংলাদেশের প্রধান কোচ। বরং শোনালেন দায়িত্ব উপভোগের কথা। এটিও বললেন, কাজ এখনও বাকি। 
  • তামিমের আক্রমণাত্মক ব্যাটিংয়ে কোচের সমর্থন
    একটু ঝুঁকি নিয়ে হলেও শুরুতে চড়াও হচ্ছেন বোলারদের ওপর। প্রতিপক্ষের মনোযোগ সরিয়ে নিচ্ছেন নিজের দিকে। তামিম ইকবালের এমন ব্যাটিংয়ে কোনো সমস্যা দেখছেন না রাসেল ডমিঙ্গো। একই সঙ্গে দলের বাকি ব্যাটসম্যানদেরও অবদান রাখার, জুটি গড়ার তাগিদ দিলেন বাংলাদেশের প্রধান কোচ।
  • ফিল্ডিংয়ের ক্লান্তিতে এমন ব্যাটিং ধস!
    মাত্র ৩৭ রানে শেষ ৭ উইকেট হারানোর পেছনে ক্লান্তিকে অন্যতম কারণ হিসেবে দেখছেন বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। শ্রীলঙ্কার বিপক্ষে এমন ব্যর্থতার কোনো অজুহাত অবশ্য দিতে চান না তিনি। তবে তৃতীয় দিনের ব্যাটিংয়ের যত ব্যাখ্যা দিলেন, তাতে ঘুরে ফিরে এলো লম্বা সময় ফিল্ডিং করার প্রসঙ্গ।
  • ডমিঙ্গোর অনুপ্রেরণা উইন্ডিজের সেই জয়
    টেস্টের যা অবস্থা, বাংলাদেশের জন্য ম্যাচ বাঁচানোই ভীষণ কঠিন। তবে রাসেল ডমিঙ্গো আঁকছেন ভিন্ন ছবি। শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টে নিজেদের জয়ের সম্ভাবনাও দেখছেন বাংলাদেশ কোচ। এজন্য তিনি অনুপ্রেরণা হিসেবে বেছে নিচ্ছেন মাস তিনেক আগে বাংলাদেশের বিপক্ষেই ওয়েস্ট ইন্ডিজের অবিশ্বাস্য সেই জয়কে।
  • ওপেনিংয়ে আরেকটি সুযোগ পাচ্ছেন সাইফ
    ব্যাটিং সহায়ক উইকেটে দুই ইনিংসেই নিদারুণ ব্যর্থতার পর কোপ পড়াটা অস্বাভাবিক ছিল না। তবে বাংলাদেশের কোচ রাসেল ডমিঙ্গো নিশ্চিত করেছেন, দ্বিতীয় টেস্টের বাংলাদেশ একাদশে থাকছেন সাইফ হাসান। নিজেকে প্রমাণের আরেকটি সুযোগ তাই পাচ্ছেন তরুণ এই ওপেনার।
  • রানের পথ পেয়েছেন শান্ত?
    অনুশীলন চলছিল ঠিকঠাক। নিবেদন প্রশ্নাতীত। কিন্তু আসল জায়গায়ই ফল নেই। নাজমুল হোসেন শান্ত কেন রান পাচ্ছিলেন না, বাংলাদেশের ক্রিকেটে তা ছিল বড় এক ধাঁধা। উত্তর খুঁজে হয়রান ছিলেন কোচ, সতীর্থ, নির্বাচকরা। অবশেষে শ্রীলঙ্কায় মিলেছে সমাধান সূত্র। বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো মনে করছেন, বড় ইনিংস খেলার পথ এবার পেয়ে গেছেন শান্ত।     
  • ‘অসাধারণ টেস্ট ব্যাটসম্যান মুমিনুল’
    মাঝে যেন হারিয়ে যেতে বসেছিলেন মুমিনুল হক। ওই কঠিন সময়েই হুট করে পেয়ে যান নেতৃত্ব। শুরুটা হয় বেশ বাজে ভাবেই। নিজে পাননি রান, বাংলাদেশ হারতে থাকে ইনিংস ব্যবধানে। দল এখনও ফিরতে পারেনি কক্ষপথে, কিন্তু অধিনায়ক পেরেছেন। তার ব্যাটসম্যানশিপে মুগ্ধ রাসেল ডমিঙ্গো। বাংলাদেশ কোচের কাছে, মুমিনুল অসাধারণ টেস্ট ব্যাটসম্যান। 
  • ৫২০ রানে চোখ বাংলাদেশ কোচের
    ম্যাচের দু্ই দিন শেষ, বাংলাদেশের প্রথম ইনিংস এখনও শেষ হয়নি। উইকেট পড়েছে মোটে চারটি। দ্বিতীয় দিনে আলোকস্বল্পতায় খেলা আগেভাগেই শেষ হওয়ার আগে দ্রুত রান তোলার তাড়াও খুব একটা দেখা যায়নি। প্রশ্ন তাই উঠে যাচ্ছে, আরও কি লম্বা সময় ব্যাট করবে বাংলাদেশ? কোচ রাসেল ডমিঙ্গোর উত্তর, ইনিংস ঘোষণার সময় খুব দূরে নয়।
  • এমন কিছুর অভিজ্ঞতা আগে হয়নি বাংলাদেশ কোচের
    বৃষ্টির মধ্যেই খেলতে হয়েছে। খেলা বন্ধ হওয়ার পর আবার বৃষ্টি থামার আগেই খেলা শুরু হয়ে গেছে। রান তাড়া শুরুর সময়ও লক্ষ্য জানা ছিল না। নিউ জিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে এরকম অদ্ভুতুড়ে অনেক কিছুর মধ্য দিয়ে যেতে হয়েছে বাংলাদেশ দলকে। কোচ রাসেল ডমিঙ্গো বললেন, এমন কিছু তিনি আগে কখনও দেখেননি।
  • নিউ জিল্যান্ডকে হারানোর বড় সুযোগ দেখছেন বাংলাদেশ কোচ
    অধরাকে ধরার হাতছানি। নতুন কিছুর অনির্বচনীয় স্বাদ। আপাতত এসবই বাংলাদেশ দলের তাড়না আর জ্বালানি। বাংলাদেশের কোনো দল আগে যা পারেনি, এবার তেমন কিছুর আশায় সবাই রোমাঞ্চিত বলে জানালেন রাসেল ডমিঙ্গো। ব্যর্থতার ধারা এবার প্রাপ্তির আনন্দে বদলে যাবে, বিশ্বাস বাংলাদেশ কোচের।
  • ডানেডিনে প্রচুর রান দেখছেন ডমিঙ্গো
    উইকেট ব্যাটিং সহায়ক, মাঠের বাউন্ডারি ছোট। সাম্প্রতিক সময়ে এই মাঠ দেখেছে রানের জোয়ার। ডানেডিনে নিউ জিল্যান্ড-বাংলাদেশ সিরিজের প্রথম ওয়ানডেতেও তাই রানের মেলা বসবে বলে ধারণা করছেন বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো।
  • ব্যাটসম্যানদের নিয়েও কাজ করছেন স্পিন কোচ ভেটোরি
    ড্যানিয়েল ভেটোরির স্পিনার পরিচয়টাই সবচেয়ে বড়। আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসের সফলতম বাঁহাতি স্পিনার তিনি। তবে ব্যাট হাতে তার দক্ষতাও কম ছিল না। বাংলাদেশও সেটা খুব ভালো করেই জানে। কম তো ভুগতে হয়নি তার ব্যাটিংয়ে! এখন তিনি বাংলাদশের স্পিন বোলিং কোচ, তবে ব্যাটিং নিয়ে তার জ্ঞান ও অভিজ্ঞতাও দল কাজে লাগাচ্ছে বলে জানালেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো।
  • পেস বোলিংয়ে কিউইদের চমকে দিতে চান বাংলাদেশ কোচ
    পেস বোলারদের দেশ নিউ জিল্যান্ড। বাংলাদেশের জন্য বড় হুমকি হতে পারে কিউই পেস আক্রমণ। ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, ম্যাট হেনরি, কাইল জেমিসনের সঙ্গে জিমি নিশাম, ড্যারিল মিচেলদের মতো পেস বোলিং অলরাউন্ডারদের নিয়ে দারুণ পেস আক্রমণ। তবে এবার বাংলাদেশও দিতে চায় পাল্টা জবাব। দলের তরুণ পেসারদের দিয়ে নিউ জিল্যান্ডকে অপ্রস্তুত করে তুলতে চান বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো।
  • ইংল্যান্ডের ১৭ টেস্ট, বাংলাদেশের ৩, ডমিঙ্গোর হাহাকার
    আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে ১৭ ম্যাচ খেলে ফেলেছে ইংল্যান্ড। চেন্নাইয়ে ভারতের বিপক্ষে তারা খেলছে ১৮তম টেস্ট। টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের এটি ১৪তম ম্যাচ। অস্ট্রেলিয়ারও ১৪ ম্যাচ হয়ে গেছে। নিউ জিল্যান্ড ও পাকিস্তান খেলেছে ১১টি করে। অথচ বাংলাদেশ খেলতে পেরেছে মোটে তিনটি। এত কম টেস্ট খেলার সুযোগ পাওয়া নিয়ে হতাশা জানালেন বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো।
  • মুমিনুলের ফর্মে উচ্ছ্বসিত ডমিঙ্গো
    টানা দুই টেস্টে সেঞ্চুরি? অনেকেই চমকে উঠতে পারেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলতি সিরিজের আগে বাংলাদেশ সবশেষ টেস্ট খেলেছে এক বছর আগে। কজনেরই বা মনে আছে সেই টেস্টের মুমিনুল হকের সেঞ্চুরি! তবে কোচ তো আর এটি ভুলতে পারেন না। বাংলাদেশের প্রধান কোচ মনে করিয়ে দিলেন, মুমিনুলের এটি টানা দ্বিতীয় সেঞ্চুরি। অধিনায়কের ফর্মে দলের উচ্ছ্বাসের কথাও জানালেন কোচ।
  • মুমিনুলের পাশে সাকিব-তামিমদের চান ডমিঙ্গো
    আছে সংশয়, আছে প্রশ্ন। টেস্ট অধিনায়ক হিসেবে মুমিনুল হকের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তাও কম নেই। তবে নিজেকে গড়ে তোলার ও মেলে ধরার সময়টা তাকে দিতে চান রাসেল ডমিঙ্গো। বাংলাদেশ দলের প্রধান কোচের মতে, মুমিনুলের নেতৃত্বে উন্নতির জন্য সিনিয়র ক্রিকেটারদের সমর্থন হবে সবচেয়ে গুরুত্বপূর্ণ।
  • ডমিঙ্গোর চ্যালেঞ্জ জিতে টেস্টের বিবেচনায় মুস্তাফিজ
    গত ফেব্রুয়ারি থেকে এই ফেব্রুয়ারি, এই পথচলায় বদলে গেল দৃশ্যপট। এক বছর আগে মুস্তাফিজুর রহমানকে টেস্টের জন্য উপযুক্ত মনে হয়নি রাসেল ডমিঙ্গোর। তার সামনে চ্যালেঞ্জ ছুঁড়েছিলেন বাংলাদেশের প্রধান কোচ। সেই চ্যালেঞ্জ জয় করেই কোচের ভাবনা বদলে দিয়েছেন মুস্তাফিজ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের একাদশ ভাবনায় এই বাঁহাতি পেসার বিবেচনায় আছেন প্রবলভাবে। ভবিষ্যতের জন্যও টেস্টে তাকে এখন গুরুত্বপূর্ণ মনে করছেন ডমিঙ্গো।
  • শতভাগ ফিট নন সাকিব, তবে আশাবাদী কোচ
    কুঁচকির চোট কাটিয়ে মাঠে ফিরে তিন দিন অনুশীলন হয়ে গেছে। বোলিং অনুশীলন, লম্বা সময় ব্যাটিং অনুশীলন, ফিটনেস ট্রেনিং সবই চলছে। তবে এখনও শতভাগ ম্যাচ ফিট নন সাকিব আল হাসান। বাংলাদেশ দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো অবশ্য জোর দিয়েই বললেন, টেস্টের আগে সাকিব ফিট হয়ে উঠবেন বলে আশাবাদী তারা।
  • অনুশীলনের ঘাটতি পূরণে কোচের চাওয়া
    লাল বলের ক্রিকেটের মাঝেই থাকা ওয়েস্ট ইন্ডিজ খেলবে একটি প্রস্তুতি ম্যাচও। সেখানে বাংলাদেশ প্রস্তুতি সারবে স্রেফ কয়েকটা অনুশীলন সেশন দিয়ে, যা আদর্শ মনে হচ্ছে না রাসেল ডমিঙ্গোর। তাই অনুশীলন সেশনের সময় বাড়িয়ে কমাতে চাইছেন ঘাটতি।
  • অনুপ্রাণিত ক্যারিবিয়ানদের নিয়ে সতর্ক ডমিঙ্গো
    দুই দিক থেকে হ্যাটট্রিক জয়ের সামনে দাঁড়িয়ে থাকা দলকে সাবধান করে দিলেন বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। তার বিশ্বাস, নিজেদের প্রমাণ করতে মরিয়া তরুণ ক্যারিবিয়ান ক্রিকেটাররা ছুড়ে দেবে কঠিন চ্যালেঞ্জ। লড়াইয়ে জিততে তাই প্রথম বল থেকেই খেলতে হবে নিজেদের ক্রিকেট।
  • ডমিঙ্গোর চোখে তামিমের নেতৃত্ব
    মাশরাফি বিন মুর্তজা, মাহমুদউল্লাহ ও মুমিনুলের হকের পর চতুর্থ অধিনায়ক হিসেবে তামিম ইকবালকে পাচ্ছেন রাসেল ডমিঙ্গো। সিরিজ শুরুর আগে ওয়ানডে অধিনায়ক মাঠের বাইরে যেভাবে দলকে নেতৃত্ব দিচ্ছে, তাতে খুশি বাংলাদেশের প্রধান কোচ।
  • পরের সিরিজের ভাবনায় একাদশে ৩ পেসার
    পরিস্থিতি বিবেচনায় আন্তর্জাতিক একটি সিরিজকেই প্রস্তুতির উপলক্ষ হিসেবে নিতে হচ্ছে রাসেল ডমিঙ্গোকে। লম্বা সময় পেসাররা খেলার বাইরে থাকায় নিউ জিল্যান্ড সফরের জন্য তাদের তৈরি করার কাজ কিছুটা ওয়েস্ট ইন্ডিজ সিরিজেই সারতে চান বাংলাদেশের প্রধান কোচ।
  • প্রিয় ৩ নম্বর হারাচ্ছেন সাকিব
    প্রিয় পজিশন তিন নম্বরে ফিরে আলো ছড়ানো সাকিব আল হাসানকে আবার নেমে যেতে হচ্ছে মিডল অর্ডারে। সম্ভাবনাময় তরুণ বাঁহাতি ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্তকে এই পজিশনে সুযোগ দিতে চান প্রধান কোচ রাসেল ডমিঙ্গো।
  • প্রেসিডেন্ট’স কাপ দিয়ে ক্রিকেটারদের মূল্যায়ন করছেন না কোচ
    চলতি প্রেসিডেন্ট’স কাপে ক্রিকেটারদের পারফরম্যান্সের খুব গভীরে যেতে চান না রাসেল ডমিঙ্গো। করতে চান না কাটাছেঁড়া কিংবা বিশ্লেষণ। বরং লড়াইয়ের আবহে ফেরা এবং ম্যাচ অনুশীলনকেই বড় করে দেখছেন বাংলাদেশ কোচ।
  • ইংল্যান্ডের আর্চার, অস্ট্রেলিয়ার স্টার্ক, ভারতের বুমরাহ, বাংলাদেশের কে?
    বিশ্বের অনেক দলের বোলিং আক্রমণেই তুরুপের তাস থাকেন কেউ একজন। ইনিংসের শুরুতে, মাঝে কিংবা শেষে, উইকেট শিকারের প্রয়োজনে বা ব্যাটসম্যানকে ভড়কে দিতে, বল তুলে দেওয়া হয় তার হাতে। বাংলাদেশ দলেও তেমন কাউকে খুঁজছেন রাসেল ডমিঙ্গো। জাতীয় দলের প্রধান কোচের নজর আপাতত তাসকিন আহমেদ ও সৈয়দ খালেদ আহমেদের দিকে।
  • ‘যুব বিশ্বকাপ জয়ীদের যেন ধ্বংস করা না হয়’
    যুব বিশ্বকাপ আর আন্তর্জাতিক ক্রিকেটের পার্থক্য আকাশ-পাতাল। বাংলাদেশের যুব বিশ্বকাপ জয়ী ক্রিকেটাররা সেই চ্যালেঞ্জের জন্য প্রস্তুত হয়ে উঠলেই কেবল তাদের জাতীয় দলে দেখতে চান রাসেল ডমিঙ্গো। বাংলাদেশের প্রধান কোচের হুঁশিয়ারি, তাড়াহুড়ো করে আন্তর্জাতিক ক্রিকেটে নিলে তাদের ক্যারিয়ার ধ্বংস হয়ে যেতে পারে।
  • তাসকিন, রুবেলদের দেখে মুগ্ধ ডমিঙ্গো
    তাসকিন আহমেদ পুরোই বদলে ফেলেছেন নিজেকে। রুবেল হোসেন যেন ফিরে গেছেন তার সেরা সময়ে। লম্বা চোটের পর সৈয়দ খালেদ আহমেদ ফিরেছেন দারুণভাবে। করোনাভাইরাসের বিরতির সময় ও পরে ক্রিকেটারদের ওয়ার্ক এথিক দেখে মুগ্ধ রাসেল ডমিঙ্গো। এই সময়টায় ফিটনেস নিয়ে যেভাবে খেটেছেন ক্রিকেটাররা, কোনো প্রশংসাই সেটির জন্য যথেষ্ট নয় বলে মনে করেন বাংলাদেশের প্রধান কোচ।
  • ভেটোরি থাকলে দারুণ হতো, বলছেন ডমিঙ্গো
    আন্তর্জাতিক ক্রিকেটের চাপ না থাকায় নিবিড় অনুশীলনের দারুণ সুযোগ এখন। এই সময়টাতেই স্পিন কোচ ড্যানিয়েল ভেটোরির সঙ্গে কাজ করতে পারছেন না বাংলাদেশের ক্রিকেটাররা। সময়ের কাছে অসহায়ত্ব মেনে নেওয়ার পাশাপাশি তাতে আক্ষেপও করছেন বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো।
  • ‘সাকিব ফিরেই মিরাকল করে ফেলবে না’
    এক বছরের নিষেধাজ্ঞার বাকি নেই আর এক সপ্তাহও। নিষেধাজ্ঞা কাটিয়ে সাকিব আল হাসানের ফেরার অপেক্ষায় প্রহর গুনছে বাংলাদেশের ক্রিকেট। রোমাঞ্চ নিয়ে অপেক্ষা করছেন রাসেল ডমিঙ্গোও। তবে প্রত্যাশার মাত্রা জানেন বলেই বাংলাদেশের প্রধান কোচ আগাম সতর্কতা জানিয়ে রাখলেন সাকিবকে নিয়ে। তার মতে, ফেরার পর মানিয়ে নিতে সময় দিতে হবে এই অলরাউন্ডারকে।
  • অধিনায়ক না হলেও নেতা হয়েই থাকবেন সাকিব: ডমিঙ্গো
    বাংলাদেশের কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার পর এক বছরের বেশি পেরিয়ে গেছে রাসেল ডমিঙ্গোর। এর অর্ধেকটা সময়ই চলে গেছে কোভিড মহামারীর পেটে। তার শুরুর কয়েক মাসে খুব হতাশাজনক কয়েকটি সিরিজও কেটেছে দলের। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে ডমিঙ্গো ফিরে তাকালেন তার এই এক বছরে, তুলে ধরার চেষ্টা করলেন সামনের পথচলার সম্ভাব্য চিত্রও।
  • ‘ওয়ানডেতে সেরা তিন-চারে যেতে পারে বাংলাদেশ’
    ওয়ানডে ক্রিকেটের বাংলাদেশকে নিয়ে অনেক বড় স্বপ্ন দেখেন রাসেল ডমিঙ্গো। বাংলাদেশ দলের প্রধান কোচের বিশ্বাস, ৫০ ওভারের সংস্করণে বিশ্বের সেরা তিন-চার দলের একটি হওয়ার সামর্থ্য খুব ভালোভাবেই আছে এই দলের।
  • ক্যারিয়ারের ভবিষ্যৎ নিয়ে মাশরাফির সঙ্গে কথা বলবেন ডমিঙ্গো
    মাশরাফি বিন মুর্তজার আন্তর্জাতিক ক্যারিয়ারের ভবিষ্যৎ ও ওয়ানডের বাংলাদেশকে নিয়ে কোচদের ভবিষ্যৎ ভাবনা, সব কিছু নিয়েই মাশরাফির সঙ্গে খোলামেলা কথা বলবেন জাতীয় দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। বাংলাদেশের পরের ওয়ানডের আগেই এই আলোচনা হবে বলে জানালেন কোচ।
  • মাহমুদউল্লাহকে টেস্টে ফেরার পথ দেখালেন ডমিঙ্গো
    টেস্ট দল থেকে বাদ পড়ার পর মাহমুদউল্লাহ যেভাবে উন্নতির চেষ্টা করে যাচ্ছেন, তাতে মুগ্ধ রাসেল ডমিঙ্গো। তবে বাংলাদেশ কোচ এটিও জানিয়ে রাখছেন, যথেষ্ট নয় এটুকুই। টেস্ট দলে ফিরতে মাহমুদউল্লাহকে করতে হবে আরও অনেক কিছু।
  • ‘অবিশ্বাস্য’ তাসকিনকে দেখে মুগ্ধ বাংলাদেশ কোচ
    কমেছে ওজন, বেড়েছে পেশি। বোলিংয়ে যেন ঝরছে আগুন। কোভিড বিরতির পর তাসকিন আহমেদ আবির্ভূত হয়েছেন ভিন্ন এক চেহারায়। বদলে যাওয়া এই তাসকিনকে দেখে মুগ্ধ চোখে কোচ রাসেল ডমিঙ্গো বলছেন, ‘অবিশ্বাস্য।’
  • সাদমান-শান্তর টেকনিকে ঝালাই
    কোভিড-১৯ পরিস্থিতিতে সাড়ে ৬ মাস ধরে আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে বাংলাদেশ। সামনেও কবে খেলা, ঠিক নেই কিছু। ম্যাচ না খেলার হতাশা যেমন আছে, তেমনি মন্দের ভালোর দিকটিও দেখালেন রাসেল ডমিঙ্গো। বাংলাদেশ দলের প্রধান কোচ জানালেন, ম্যাচ না থাকার সুযোগে ক্রিকেটারদের স্কিল শাণিত করার কাজ চলছে নিবিড়ভাবে। উদাহরণ দিলেন তিনি সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুস্তাফিজুর রহমানদের দিয়ে।
  • ‘নিরাপদ থাকো, সতর্ক থাকো’, ক্রিকেটারদের প্রতি ডমিঙ্গোর বার্তা
    সব ঠিকঠাক থাকলে ছুটি কাটিয়ে দু-একদিনের মধ্যে বাংলাদেশে ফেরার কথা ছিল রাসেল ডমিঙ্গোর। কিন্তু অপ্রত্যাশিতভাবে বেড়ে গেছে সেই ছুটি। দেশে সব ধরনের ক্রিকেট বন্ধ, কোচের করার আর কী থাকবে! বাড়তি এই ছুটিতে পরিবারের সঙ্গে সময় কাটাচ্ছেন ডমিঙ্গো। ক্রিকেটারদের প্রতি বাংলাদেশ কোচের বার্তা, ‘নিরাপদ থাকো, সতর্ক থাকো।’
  • টেস্ট সংস্কৃতি বদলে জয়ের খোঁজে বাংলাদেশ
    উইকেট দেখে চমকে উঠতে পারেন যে কেউ। চেহারা যে সবুজাভ! ম্যাচের আগের দিনের চিত্রের অবশ্য মূল্য আছে সামান্যই। ম্যাচের সকালে নিশ্চিতভাবেই মিরপুরের ২২ গজ হয়ে যাবে ন্যাড়া। তবে এটিও নিশ্চিত, ভয়ঙ্কর টার্নিং উইকেট এবার আর হচ্ছে না। নিয়মিত দেখা যাবে না সামনেও। জয়ের তৃষ্ণা দলের আছে বটে। তবে ঘরের মাটিতে স্পিন স্বর্গ তৈরির ধারা থেকে বেরিয়ে আসতে চান রাসেল ডমিঙ্গো। বদলাতে চান বাংলাদেশের টেস্ট সংস্কৃতি।
  • দুই পেসার, দুই স্পিনারের বাংলাদেশ
    দেশের মাটিতে সবশেষ দুই টেস্টের একাদশে বিশেষজ্ঞ পেসার ছিল না একজনও। তার আগের টেস্টে ছিল মোটে একজন! ঘরের মাঠের টেস্টে দুই পেসার এখন বাংলাদেশের একাদশে এরকমই বিরল। জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে সেই ধারা থেকে বেরিয়ে আসছে দল। কোচ রাসেল ডমিঙ্গো জানালেন, একাদশে দুই স্পিনারের সঙ্গে থাকছে দুই পেসার।
  • মাহমুদউল্লাহকে ‘বেনিফিট অব ডাউট’ দিচ্ছেন ডমিঙ্গো
    ৩৪ বছর বয়সে থমকে গেছে টেস্ট ক্যারিয়ার। আবার কি নতুন করে গতিময় করতে পারবেন মাহমুদউল্লাহ? বাস্তবতা বলছে, কাজটা কঠিন। শিগগিরই এই অভিজ্ঞ ব্যাটসম্যানের ফেরার সম্ভাবনাও দেখছেন না কোচ রাসেল ডমিঙ্গো। তবে এখনই শেষও দেখে ফেলছেন না বাংলাদেশ কোচ, মাহমুদউল্লাহর জন্য খোলা রাখছেন দুয়ার।
  • ‘মুস্তাফিজ এখনও টেস্টের জন্য প্রস্তুত নয়’
    টেস্ট স্কোয়াডে রাখা হয়েছে, অথচ তিনি টেস্ট ম্যাচের জন্য প্রস্তুত নন। ম্যাচ খেলানো হবে না, নিশ্চিত জেনেও রাখা হয়েছে স্কোয়াডে! অনেকটা অবিশ্বাস্য শোনালেও সত্যি, এই মুহূর্তে মুস্তাফিজুর রহমানের টেস্ট বাস্তবতা এটিই। কেবল দলের সঙ্গে অনুশীলন করার জন্যই জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট স্কোয়াডে রাখা হয়েছে এই বাঁহাতি পেসারকে, জানালেন কোচ রাসেল ডমিঙ্গো।
  • ‘আমি দ. আফ্রিকা থেকে এসেছি’, বোর্ড সভাপতির কথার পর বললেন ডমিঙ্গো
    ম্যাচের আগের দিনই একাদশ জানিয়ে দিতে হবে বোর্ড সভাপতিকে। জানাতে হবে ব্যাটিং অর্ডারসহ ম্যাচের যাবতীয় পরিকল্পনা। যা বলা হবে, ম্যাচে থাকতে হবে সেটির প্রতিফলন। বদলানো যাবে না কিছুই। এমন হাঁসফাঁস করা বাধ্যবাধকতায় একজন কোচের দম বন্ধ হয়ে আসার কথা। রাসেল ডমিঙ্গো হেসে মনে করিয়ে দিলেন, তিনি এসেছেন দক্ষিণ আফ্রিকা থেকে, যেখানেও কোচের কাজ খুব কঠিন!
  • মাহমুদউল্লাহকে অবসরের কথা বলেননি ডমিঙ্গো: প্রধান নির্বাচক
    প্রধান কোচ রাসেল ডমিঙ্গো মাহমুদউল্লাহকে টেস্ট থেকে অবসর নেওয়ার পরামর্শ দিয়েছেন বলে গুঞ্জন চলছে কদিন ধরে। তা গুজব বলে উড়িয়ে দিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন। জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে অভিজ্ঞ মিডল অর্ডার ব্যাটসম্যানকে বিশ্রাম দেওয়া হয়েছে বলে দাবি করলেন তিনি।
  • আদর্শ প্রস্তুতি ছাড়াই আরেক পরীক্ষার সামনে বাংলাদেশ
    ভারত সফরে টেস্ট সিরিজের জন্য আদর্শ প্রস্তুতি না নেওয়ার চড়া মাশুল দিয়েছিল বাংলাদেশ। সেই সিরিজের শেষ ভাগে প্রধান কোচ রাসেল ডমিঙ্গো বলেছিলেন, খুব ভালোভাবে প্রস্তুতি নিয়ে পাকিস্তানের বিপক্ষে পরের সিরিজে খেলবেন। নানা বাস্তবতায় সেটা সম্ভব হয়নি। মুমিনুল হক-মাহমুদউল্লাহদের আরেকটি অগ্নিপরীক্ষার সামনে দাঁড়িয়ে তাই এবারও তাকে বলতে হচ্ছে, প্রস্তুতি আর্দশ হয়নি।
  • দলে বেশি পরিবর্তনের বিপক্ষে বাংলাদেশ কোচ ও অধিনায়ক
    নতুন অভিযানের আগে একটা জায়গায় একমত রাসেল ডমিঙ্গো ও মুমিনুল হক, দল নিয়ে খুব বেশি নাড়াচাড়া করা যাবে না। বাংলাদেশ কোচ ও অধিনায়ক মনে করেন, একজন খেলোয়াড়ের নিজেকে প্রমাণের জন্য যথেষ্ট সুযোগ পাওয়া উচিত। তারা দল নির্বাচনে একটা ধারাবাহিকতা আনার দিকে জোর দিচ্ছেন।
  • টেস্ট খেলতে মুস্তাফিজের কি করতে হবে, জানালেন ডমিঙ্গো
    সীমিত ওভারের ক্রিকেটে মুস্তাফিজুর রহমানের কার্যকারিতা নিয়ে কোনো সংশয় নেই রাসেল ডমিঙ্গোর। বাঁহাতি পেসারের ফর্মের ওঠা-নামা নিয়েও খুব একটা চিন্তিত নন তিনি। তবে বড় দৈর্ঘ্যের ক্রিকেটে ভালো করতে হলে বাঁহাতি পেসারকে বোলিংয়ের টেকনিক্যাল বিষয়ে কাজ করার পরামর্শ দিয়েছেন বাংলাদেশের প্রধান কোচ। 
  • সবাইকে সুযোগ দিতে চান বাংলাদেশ কোচ
    সিরিজের ফয়সালা হয়ে গেছে। রাসেল ডমিঙ্গোর মাথায় এখন ভবিষ্যতের ভাবনা। সামনের দিকে তাকিয়ে স্কোয়াডের সবাইকে পরখ করতে চান বাংলাদেশ কোচ। পাকিস্তানের বিপক্ষে শেষ টি-টোয়েন্টিতে অন্তত তিনটি পরিবর্তনের ইঙ্গিত দিলেন তিনি।
  • সৌম্য কেন সাতে, জানালেন কোচ
    দলে ওপেন করার মতো ব্যাটসম্যান বেশ কজন। নিজের সহজাত ব্যাটিং পজিশনের বাইরে কাউকে না কাউকে তাই ব্যাট করতে হবেই। তারপরও প্রশ্নের জন্ম দিল সৌম্য সরকারের ব্যাটিং পজিশন। পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে এই বাঁহাতি ব্যাট করেছেন সাত নম্বরে। কেন এই সিদ্ধান্ত, ম্যাচের পর জানালেন বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো।
  • তামিমকে যেমন দেখলেন ডমিঙ্গো
    পারফরম্যান্স ভালো, তবে উন্নতি করতে হবে আরও। প্রথম দুই ম্যাচে তামিম ইকবালের ব্যাটিং দেখে এই হলো রাসেল ডমিঙ্গোর পর্যবেক্ষণ। বাংলাদেশ কোচের আশা, নিজের খেলা পরের পর্যায়ে নিয়ে যাবেন তামিম।