• আন্তর্জাতিক ক্রিকেটে অনেক ‘প্রথম’ এর বছর
    বলতে গেলে একটি থেকে আরেকটি জৈব সুরক্ষা বলয়ে ঘুরেছেন ক্রিকেটাররা। মহামারীকালে ক্রিকেট সচল রাখতে তাদের দিতে হয়েছে কঠিন পরীক্ষা। কিছু ম‍্যাচ যে স্থগিত বা বাতিল হয়নি তা নয়। তবে সূচির বেশিরভাগ খেলাই হয়েছে। তাতে ক্রিকেট বিশ্ব দেখেছে দলীয় ও ব‍্যক্তিগত অনেক রেকর্ড। অনেকের ফুরিয়েছে দীর্ঘ অপেক্ষা, কারো আবার সঙ্গী হয়েছে হতাশা।
  • শেষ বলে হেরে গেল বাংলাদেশ
    একজন ওপেনার টিকে থাকলেন ১৯তম ওভার পর্যন্ত। না তিনি নিজে পেলেন বড় রান। না তাকে ঘিরে ইনিংস গড়ে তুলতে পারল দল। সামর্থ্য নিয়ে সংশয় জাগানো ব্যাটিংয়ে বাংলাদেশ কোনোমতে ছাড়াতে পারল ১২০। এই পুঁজি নিয়েও দারুণ লড়াই করলেন বোলাররা। কিন্তু তাতে কাজ হলো না। টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করেই ছাড়ল পাকিস্তান।
  • লড়াই করেও পারল না বাংলাদেশ
    ১২৭ রানের পুঁজি নিয়েও এক সময়ে জয়ের আশা জাগিয়েছিল বাংলাদেশ। কিন্তু শেষ রক্ষা করতে পারেনি মাহমুদউল্লাহর দল। শেষ দিকে ছোট্ট কিন্তু কার্যকর দুটি ইনিংসে ব্যবধান গড়ে দিলেন শাদাব খান ও মোহাম্মদ নওয়াজ। তাদের ব্যাটে জয় দিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু করল পাকিস্তান।
  • চোট নিয়ে বিশ্বকাপ ফাইনাল খেলেছিলেন ওয়েড
    কোনোভাবেই টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে দলের প্রতিনিধিত্ব করার সুযোগ হাতছাড়া করতে চাননি ম্যাথু ওয়েড। তাই শিরোপা নির্ধারণী ম্যাচে সাইড স্ট্রেইন নিয়েই মাঠে নেমে যান অস্ট্রেলিয়ার এই কিপার-ব্যাটসম্যান। 
  • ‘মাঝেমধ্যে সূর্য দেরিতে ওঠে’, ওয়ার্নারকে নিয়ে কাইফ
    দীর্ঘ ক্যারিয়ারে অনেক সাফল্যের নায়ক ডেভিড ওয়ার্নারের ব্যাটে মাঝে দেখা দেয় রান-খরা। আইপিএলে নেতৃত্বের সঙ্গে একাদশেও জায়গা হারান তিনি। তবে যথাসময়ে তিনি যে ঠিকই জ্বলে উঠবেন, বিশ্বাসটা ছিল অনেকের। তাইতো টি-টোয়েন্টি বিশ্বকাপে তার সাফল্য দেখে ভারতের সাবেক ব্যাটসম্যান মোহাম্মদ কাইফ যেন বলতে চাইলেন, এটা তো হওয়ারই ছিল।
  • ‘বাবরকে বাদ দিয়ে ওয়ার্নারকে সেরা করা অন্যায় সিদ্ধান্ত’
    অস্ট্রেলিয়ার প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা ডেভিড ওয়ার্নারের টুর্নামেন্ট সেরা হওয়া কিছুতেই মানতে পারছেন না শোয়েব আখতার। পাকিস্তানের সাবেক তারকা পেসারের মতে, আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক বাবর আজমের সঙ্গে অন্যায় করা হয়েছে।
  • নিন্দার কাঁটা মাড়িয়ে নন্দিত প্রহরে মার্শ
    মিচেল মার্শ ডানা মেলে দিলেন। উড়তে চাইলেন যেন। রুখবে তাকে কে! তিনি বাঁধনহারা। গ্লেন ম্যাক্সওয়েলের শটে বল যখন বাউন্ডারিতে, মার্শ তখন ছুটলেন ড্রেসিং রুমের দিকে। তবে যেতে আর পারলেন কোথায়! সতীর্থরা মাঠে ছুটে এলেন আরও আগেই। মার্শ হারিয়ে গেলেন তাদের আলিঙ্গনে। বিশ্বজয়ের উল্লাস। প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপার অনির্বচনীয় অনুভূতি। আর, এক বুক তৃপ্তি। যে দিনটির অপেক্ষায় তিনি ছিলেন!
  • ওয়ার্নার টুর্নামেন্ট সেরা হবে, আগেই কোচকে বলেছিলেন ফিঞ্চ
    আইপিএলে নেতৃত্বের সঙ্গে একাদশে জায়গা হারিয়েছিলেন ডেভিড ওয়ার্নার। তার টি-টোয়েন্টির সামর্থ্যের মরচে পড়তে দেখেছিলেন অনেকে। কিন্তু ডেভিড ওয়ার্নারের সামর্থ্য নিয়ে কোনো সংশয় ছিল না অ্যারন ফিঞ্চের মনে। অস্ট্রেলিয়া অধিনায়ক অনেক আগেই কোচ জাস্টিন ল্যাঙ্গারকে বলেছিলেন, আসরের সেরা খেলোয়াড় হবেন ওয়ার্নার!
  • আনন্দকে আলিঙ্গন করে শিরোপার স্বর্গে অস্ট্রেলিয়া
    একতা, বন্ধন, ভালোবাসা, আনন্দ আর মজা। ঘুরে-ফিরে সবার মুখে একই কথা। ক্রিকেটীয় স্কিলের ব্যাপার তো আছেই, তবে শিরোপা জয়ের পর অস্ট্রেলিয়ার সবাই বললেন নিজেদের মধ্যে সম্পর্কের কথা। তাদের মতে, মাঠের ভেতরে-বাইরে দারুণ মজা করে ও উপভোগের মন্ত্রকে সঙ্গী করে মাঠে নেমেই সম্ভব হয়েছে অধরা ট্রফি জয়।
  • বিশ্বকাপে দলের পারফরম্যান্সে গর্বিত নিউ জিল্যান্ড অধিনায়ক
    ২০১৫ ও ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের ফাইনালের পর এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে হার….প্রশ্ন শেষ করার আগেই কেন উইলিয়ামসন মনে করিয়ে দিলেন মাঝে তারা জিতেছেন টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। পরে প্রশ্ন শুনলেন মনোযোগ দিয়েই এবং বললেন, এই পরাজয়ে মোটেও ভেঙে পড়ছেন না তারা। বরং বিশ্বকাপে নিজেদের খেলা নিয়ে গর্বিত নিউ জিল্যান্ডের ক্রিকেটাররা।
  • ফাইনালের ফলে টসের প্রভাব দেখছেন দুই অধিনায়কই
    চাইলেই অজুহাত হিসেবে টস ভাগ্য পক্ষে না পাওয়াকে দেখিয়ে দিতে পারতেন কেন উইলিয়ামসন। তবে এর ধারে কাছেও গেলেন না নিউ জিল্যান্ড অধিনায়ক। ফাইনালের ফলে টসের কিছুটা প্রভাব থাকার কথা বললেও জয়ের পুরো কৃতিত্ব দিলেন অস্ট্রেলিয়াকে। বিজয়ী অধিনায়ক অ্যারন ফিঞ্চ অবশ্য টসের ব্যাপক প্রভাব দেখছেন। তার মতে, এই আসরে ভাগ্য পাশে ছিল তাদের।  
  • ছবিতে অস্ট্রেলিয়ার শিরোপা উৎসব
    ওয়ানডের রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার ২০ ওভারের বিশ্বকাপে শিরোপার আক্ষেপ ঘুচল অবশেষে। দুবাইয়ে রোববারের ফাইনালে নিউ জিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে নিল অ্যারন ফিঞ্চের দল। কিউইদের ১৭২ রান তারা পেরিয়ে যায় ৭ বল বাকি থাকতেই। ৫০ বলে ৬ চার ও ৪ ছক্কায় অপরাজিত ৭৭ রানের ইনিংসে ফাইনালের নায়ক মিচেল মার্শ। দ্বিতীয় উইকেটে তার সঙ্গে ৫৯ বলে ৯২ রানের জুটির পথে ৫৩ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলা ডেভিড ওয়ার্নার ধারাবাহিক পারফরম্যান্সে জেতেন টুর্নামেন্ট সেরার পুরস্কার। ছবি: রয়টার্স ও আইসিসি।
  • দুর্দান্ত প্রত্যাবর্তনে টুর্নামেন্টের সেরা ওয়ার্নার
    বিশ্বকাপ শুরুর আগমুহূর্তেও ডেভিড ওয়ার্নারের ফর্ম নিয়ে চারদিকে চলছিল আলোচনা-সমালোচনার ঝড়। ২২ গজে ব্যাট হাতেই জবাব দিলেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান। দলের শিরোপা জয়ে রাখলেন গুরুত্বপূর্ণ ভূমিকা। জিতে নিলেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার।
  • ফাইনালের নায়ক মিচেল মার্শ
    মুখোমুখি হওয়া প্রথম বলেই ছক্কা, পরের দুটিতে চার। এরপর আর মিচেল মার্শকে থামায় কে! দুর্বার গতিতে ছুটলেন তিনি। গুঁড়িয়ে দিলেন নিউ জিল্যান্ডের বোলিং লাইন আপ। অপরাজিত ইনিংসে অস্ট্রেলিয়াকে এনে দিলেন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম শিরোপা।
  • নিউ জিল্যান্ডের স্বপ্ন ভেঙে অস্ট্রেলিয়ার ‘প্রথম’
    টিম সাউদির বলে গ্লেন ম্যাক্সওয়েলের রিভার্স সুইপের পর যেন চোখের পলকে ঘটে গেল অনেক কিছু। শর্ট থার্ড ম্যানের ফিল্ডারকে বল পেরিয়ে যেতেই দৌড় থামিয়ে সতীর্থদের দিকে ছুটলেন মিচেল মার্শ। বল সীমানা দড়ি ছুঁতে না ছুঁতে দৌড়ে মাঠে ঢুকে গেলেন অস্ট্রেলিয়ার দুই ক্রিকেটার, পিছু নিলেন বাকিরা। শুরু হয়ে গেল প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা জয়ের উৎসব। অন্য দল যেন ডুবে আঁধারে। খুব কাছে গিয়েও আবার স্বপ্ন ভাঙার বিষাদে ধীর পায়ে মাঠ ছাড়ল কেন উইলিয়ামসন ও তার সতীর্থরা।
  • শিশিরে বিরক্ত ওয়াসিম আকরাম
    টস ভাগ্যেই একটি ক্রিকেট ম্যাচের ভাগ্য অনেকটা গড়ে দেওয়া মেনে নিতে পারছেন না ওয়াসিম আকরাম। পরে ব্যাট করা দলের অতিরিক্ত সুবিধা পাওয়া তার কাছে মনে হচ্ছে খুবই অন্যায়। স্টেডিয়াম ঢেকে দেওয়া সম্ভব না হলেও অন্তত শিশিরের প্রভাব কমানোর পথ খুঁজতে বললেন এই পাকিস্তানি কিংবদন্তি।
  • ‘আমার চেয়ে বেশি হতাশ কেউ নয়’, ক্যাচ ছাড়া নিয়ে হাসান
    তুমুল আলোচনা-সমালোচনায়, কাঠগড়ায় তোলার পর্বের পালা চলার মধ্যেই অবশেষে শোনা গেল হাসান আলির কথা। বিশ্বকাপের সেমি-ফাইনালে গুরুত্বপূর্ণ সময়ে ক্যাচ নিতে না পারা পাকিস্তানি এই পেসার বললেন, সবচেয়ে বেশি হতাশ তিনিই। শোনালেন তিনি বাজে সময় পেছনে ফেলে ঘুরে দাঁড়ানোর প্রত্যয়।
  • অস্ট্রেলিয়ার পূর্ণতা নাকি নিউ জিল্যান্ডের প্রথম?
    ওয়ানডে বিশ্বকাপের সফলতম দল অস্ট্রেলিয়া। তবে সীমিত ওভার ক্রিকেটের আরেক সংস্করণে তাদের ভাণ্ডার শূন্য। এক দশকের বেশি সময় পর আবার সেই অপূর্ণতা ঘোচানোর সুযোগ তাদের সামনে। প্রতিবেশী নিউ জিল্যান্ডের অপেক্ষা আরও দীর্ঘ দিনের। শূন্যতা আরও বেশি। সবচেয়ে ধারাবাহিক দলগুলোর একটি হলেও জেতা হয়নি সীমিত ওভারে কোনো সংস্করণের বিশ্ব শিরোপা। তাসমান সাগর পাড়ের দুই দেশের লড়াইয়ে এবার টি-টোয়েন্টি পাবে নতুন বিশ্বচ্যাম্পিয়ন।
  • কিউইদের বিপক্ষে তুমুল লড়াইয়ের অপেক্ষায় অস্ট্রেলিয়া
    ক্রিকেটের আঙিনায় সাফল্যের বিচারে নিশ্চিতভাবেই নিউ জিল্যান্ডের চেয়ে অনেকটা এগিয়ে রাখতে হবে অস্ট্রেলিয়াকে। তবে লড়াইটা যখন মুখোমুখি তখন আর পুরনো পরিসংখ্যান খুব একটা গুরুত্ব বহন করে না। সেখানে সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনায় দল দুটির কোনোটিকে এগিয়ে রাখার উপায়ই নেই। অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যারন ফিঞ্চ তাই টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে জমজমাট এক লড়াইয়ের সম্ভাবনা দেখছেন।
  • বাংলাদেশ ম্যাচের অনুপ্রেরণায় ভয়ডরহীন খেলার প্রত্যয় অস্ট্রেলিয়ার
    টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে অনেকের ফেভারিটের তালিকায় ছিল না অস্ট্রেলিয়ার নাম। সেই দলটিই আসর জুড়ে দারুণ ধারাবাহিকতা দেখিয়ে এখন শিরোপা থেকে এক ধাপ দূরে। যার পেছনে বড় ভূমিকা রেখেছে দলটির আক্রমণাত্মক ক্রিকেট। একইরকম খুনে মেজাজেই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা জয়ের পরিকল্পনা আঁটছে তারা।
  • টস হারতে চেয়েছিলেন ফিঞ্চ!
    বিশ্বকাপের ফাইনালে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে টস। তবে এ নিয়ে মোটেও ভাবছেন না অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যারন ফিঞ্চ। কথা প্রসঙ্গে এমনকি এটাও বললেন, সেমি-ফাইনালে পাকিস্তানের বিপক্ষে নাকি টস হারতে চেয়েছিলেন তিনি!
  • ফাইনালের আগে উইলিয়ামসনের কণ্ঠে কনওয়েকে হারানোর হতাশা
    নিজের ওপর ক্ষেপে গিয়ে ব্যাটে আঘাত করে আরও বড় বিপদ ডেকে এনেছেন ডেভন কনওয়ে। হাত ভেঙে তার ছিটকে পড়ায় নিউ জিল্যান্ড দলে তৈরি হয়েছে বড় এক শূন্যতা। টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের আগে অধিনায়ক কেন উইলিয়ামসনের কণ্ঠেও ঝরল গুরুত্বপূর্ণ ম্যাচে কনওয়েকে না পাওয়ার আক্ষেপ।
  • অস্ট্রেলিয়ার অনেক ম্যাচ উইনার: উইলিয়ামসন
    অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলেছেন অনেক ম্যাচ। তাদের বেশ কয়েকজন খেলোয়াড়ের সঙ্গে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে একই দলে খেলার অভিজ্ঞতাও আছে। সব মিলিয়ে অস্ট্রেলিয়া দলটির শক্তিমত্তা সম্পর্কে খুব ভালো করে জানা কেন উইলিয়ামসনের। সেই জানাশোনা থেকেই শিরোপা লড়াইয়ের আগে প্রতিপক্ষের ম্যাচ উইনারদের নিয়ে ভাবনায় নিউ জিল্যান্ড অধিনায়ক।
  • চাপ অনুভব না করলে তো মানুষ থাকব না: ফিঞ্চ
    ম্যাচের শেষ পর্যায়ে টানটান উত্তেজনার মুহূর্তে দুই দলের সমর্থকদের থেকে শুরু করে খেলোয়াড়রাও অনুভব করেন প্রবল চাপ। অস্ট্রেলিয়ার ক্রিকেটাররাও কি তা অনুভব করেন? তাদের শরীরী ভাষা কিংবা হাবভাবে সেটা খুব বেশি ফুটে না উঠলেও অধিনায়ক অ্যারন ফিঞ্চ বললেন, অন্যদের মতো তারাও চাপ অনুভব করেন।
  • স্মিথকে নিয়ে একবিন্দুও উদ্বিগ্ন নন ফিঞ্চ
    আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে স্টিভেন স্মিথ রান খরায় ভুগছেন অনেক দিন ধরে, সবশেষ ফিফটি করেছেন দুই বছর আগে। পরের ১৩ ইনিংসে ৩০ ছুঁতে পেরেছেন কেবল চারবার। তবে তার ওপর আস্থার কোনো কমতি নেই অ্যারন ফিঞ্চের। অস্ট্রেলিয়া অধিনায়ক বললেন, তারকা সতীর্থের সামর্থ্য নিয়ে বিন্দুমাত্র চিন্তা নেই তার।
  • সং সাজার প্রথম ম্যাচ থেকে বিশ্বকাপের ফাইনাল
    পরচুলা আর নকল দাঁড়ি-গোঁফ নিউ জিল্যান্ড দলের সবার। গায়ে সেই আশির দশকের ‘রেট্রো’ জার্সি। অস্ট্রেলিয়ানদের জার্সির পেছনে লেখা তাদের ডাক নাম কিংবা দলের ভেতরের আদুরে নাম। সব মিলিয়ে যেন ‘যেমন খুশি তেমন সাজো’ প্রতিযোগিতা। প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচের আবহে লড়াইয়ের চেয়ে মজাই ছিল বেশি!
  • হাসান আলির ওপর ক্ষোভ যৌক্তিক মনে করেন শেবাগ
    বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে নতুন অভিযানে বাংলাদেশে চলে এসেছে পাকিস্তান দল। কিন্তু সেমি-ফাইনালে তাদের হারের রেশ মুছে যাচ্ছে না এখনও। আক্ষেপ-হাহাকার-রাগ-ক্ষোভ-হতাশা, সবই চলছে। সেসবের কেন্দ্রে হাসান আলি। তিনি ক্যাচ না ছাড়লেই জিতত পাকিস্তান, এমনটি ভাবা লোকের সংখ্যা অনেক। হাসানকে নিয়ে লোকের সেসব ভাবনা যথার্থ বলে মনে করছেন ভারতীয় গ্রেট বিরেন্দর শেবাগও।
  • নিশাম কেন নির্লিপ্ত ছিলেন
    সতীর্থরা যখন অসাধারণ জয়ের বাঁধনহারা উদযাপনে মত্ত, জিমি নিশাম তখন ঠায় বসে। নির্লিপ্ত, নিশ্চুপ। অপলক তাকিয়ে সামনে। সেমি-ফাইনালে নিউ জিল্যান্ডের দারুণ জয়ের পর ডাগ আউটে এভাবেই দেখা যায় জয়ের নায়কদের একজনকে। ক্রিকেট বিশ্বজুড়ে দারুণ আলোচনারও জন্ম দেয় এই ছবি। নিশাম নিজেই এবার জানালেন কেন তিনি উদযাপন করেননি সেদিন।
  • বাংলাদেশ সফরেও 'ভালো কিছু' দেখছেন ল্যাঙ্গার
    সবশেষ পাঁচ টি-টোয়েন্টি সিরিজে হেরে এই সংস্করণের বৈশ্বিক আসরে খেলতে এসেছে অস্ট্রেলিয়া। যেখানে ছিল বাংলাদেশের বিপক্ষে প্রথমবার কোনো সিরিজ হারের তেতো স্বাদও। এমন বিবর্ণ অস্ট্রেলিয়াকে অনেকেই রাখেননি বিশ্বকাপের ফেভারিটদের কাতারে। অথচ সেই দলই এখন টুর্নামেন্টের ফাইনালে।
  • বাবরদের নজর এখন বাংলাদেশ সফরে
    নক আউট পর্বে অস্ট্রেলিয়া-গেরো কাটানো যায়নি এবারও। সেমি-ফাইনালে এই হারের বদলা কি দুই দলের পরের সিরিজে নেবে পাকিস্তান? আগামী মার্চ-এপ্রিলের সেই সিরিজ নিয়ে এখনই ভাবতে নারাজ বাবর আজম। পাকিস্তান অধিনায়ক মনে করিয়ে দিলেন, বিশ্বকাপের পর তাদের সামনে রয়েছে বাংলাদেশ সফর।
  • পরের বিশ্বকাপে পাকিস্তানকে চ্যাম্পিয়ন দেখছেন আফ্রিদি
    ট্রফি জয়ের স্বপ্ন নিয়ে বিশ্বকাপে গিয়ে শেষ ফয়সালার মঞ্চেই উঠতে পারেনি পাকিস্তান। তবে বাবর আজমের এই দলটার ভেতর সম্ভাবনার ঝলকানি ঠিকই দেখতে পেয়েছেন শহিদ আফ্রিদি। পাকিস্তানের সাবেক অধিনায়ক ও টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী তারকার বিশ্বাস, এই দলটি আগামী বছরই বিশ্বকাপ জিততে পারে।
  • বেদনা নিয়েই বন্ধন অটুট রাখতে চান বাবর
    স্বপ্নভঙ্গের যন্ত্রণায় পুড়ছেন পাকিস্তান দলের সবাই। তবে সেই হতাশার সেই ছাই থেকেই দলকে পরের স্বপ্নসৌধ গড়ার প্রেরণা জোগাচ্ছেন বাবর আজম। একতার যে শক্তি এই বিশ্বকাপে পাকিস্তান দেখিয়েছে, তা ধরে রেখে এবং এবারের ভুল থেকে শিক্ষা নিয়ে সতীর্থদের সামনে এগিয়ে যেতে বলছেন পাকিস্তান অধিনায়ক।
  • যে কারণে রিভিউ নেননি ওয়ার্নার
    হাসান আলির ক্যাচ মিস, ম্যাথু ওয়েডের অসাধারণ ব্যাটিং আর নানা নাটকীয়তায় শেষ পর্যন্ত আর বড় হয়ে ওঠেনি ডেভিড ওয়ার্নারের আউটের ঘটনা। খুব বড় মূল্য চুকাতে হয়নি অস্ট্রেলিয়াকে। তবে দলের জয়ের আনন্দেও অস্বস্তির প্রশ্নটা উঁকি দিচ্ছে বটে। ওয়ার্নার কেন রিভিউ নেননি?
  • ক্যাচ মিসকে টার্নিং পয়েন্ট মানছেন না ওয়েড
    স্রেফ একটি ভুলে কোনো ক্রিকেট ম্যাচ হেরে যাওয়া কঠিন। তবু কাঠগড়ায় হাসান আলি। পরিস্থিতিই ছিল এমন! ম্যাচের এমন একটি সময়ে এমন একজনের ক্যাচ ছেড়েছেন পাকিস্তানি পেসার, তার দিকেই আঙুল উঠছে বারবার। তবে জীবন পেয়ে যিনি অস্ট্রেলিয়ার জয়ের নায়ক, সেই ম্যাথু ওয়েড খুব একটা গুরুত্বপূর্ণ মনে করছেন না সেই ক্যাচ হাতছাড়া করাকে।
  • ক্যাচ ছাড়াকে দায় দিচ্ছেন বাবর, হাসান আলিকে নয়
    ভীষণ বাজে একটা দিন কেটেছে হাসান আলির। বোলিংয়ে রান বিলিয়েছেন অকাতরে। পরে গুরুত্বপূর্ণ সময়ে ছেড়েছেন ম্যাথু ওয়েডের ক্যাচ। অনেকের কাছেই যা ম্যাচের টার্নিং পয়েন্ট। বাবর আজম মনে করছেন, সেই ক্যাচ হাসান মুঠোয় জমাতে পারলে সেমি-ফাইনালের ফল ভিন্ন হতে পারত। তবে হাসানের জন্য দল বিশ্বকাপ থেকে ছিটকে গেছে, তা মানতে নারাজ পাকিস্তান অধিনায়ক।
  • ছবিতে অস্ট্রেলিয়ার দুর্দান্ত জয়
    দ্বিতীয় সেমি-ফাইনালে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছে অস্ট্রেলিয়া। দুবাইয়ে বৃহস্পতিবার ১৭৭ রানের লক্ষ্য তাড়ায় শেষ ৫ ওভারে তাদের দরকার ছিল ৬২ রান। কঠিন সমীকরণ তারা মেলায় এক ওভার বাকি থাকতেই। মাত্র ১৭ বলে ৪ ছক্কা ও ২ চারে অপরাজিত ৪১ রানের খুনে ইনিংস খেলে জয়ের নায়ক ম্যাথু ওয়েড। ষষ্ঠ উইকেটে মার্কাস স্টয়নিসের সঙ্গে তিনি গড়েন ৪১ বলে ৮১ রানের অবিচ্ছিন্ন জুটি। স্টয়নিস ৩১ বলে করেন ৪০ রান। ছবি: বিসিবি, রয়টার্স।
  • নিজের দোষে হাত ভেঙে কপাল পুড়ল কনওয়ের
    আউট হওয়ার পর হতাশায় নিজের ব্যাটেই আঘাত করেছিলেন হাত দিয়ে। সেটিই কাল হলো ডেভন কনওয়ের। হাত ভেঙে যাওয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল থেকে ছিটকে গেছেন নিউ জিল্যান্ডের এই কিপার-ব্যাটসম্যান।
  • কঠিন সমীকরণ মিলিয়ে অস্ট্রেলিয়ার নায়ক ওয়েড
    শেষ ৩ ওভারে ৩৭ রানের কঠিন সমীকরণে বিধ্বংসী ব্যাটিংয়ে দলকে পথ দেখালেন ম্যাথু ওয়েড। একের পর এক বল আছড়ে ফেললেন গ্যালারিতে। ৬ বল বাকি থাকতেই দলের জয় সঙ্গে নিয়ে ছাড়লেন মাঠ।
  • ‘সেমির আগে ২ রাত আইসিইউতে ছিলেন রিজওয়ান’
    পাকিস্তান দল থেকে জানানো হয়েছিল, শোয়েব মালিকের সঙ্গে জ্বরে ভুগছেন মোহাম্মদ রিজওয়ানও। তবে এই কিপার-ব্যাটসম্যানের অবস্থা ছিল অনেক বেশি খারাপ। ফুসফুসে মারাত্মক সংক্রমণের জন্য তাকে ভর্তি হতে হয়েছিল হাসপাতালে। সেখানে দুই রাত থাকতে হয়েছিল নিবিড় পরিচর্যা কেন্দ্র- আইসিইউতে!
  • পাকিস্তানের আশা গুঁড়িয়ে ফাইনালে অস্ট্রেলিয়া
    সীমানায় ম্যাথু ওয়েডের ক্যাচ মুঠোয় জমাতে পারলেন না হাসান আলি। হয়তো সেই সময়ই লেখা হয়ে গেল ম্যাচের ভাগ্য। পরের তিন বলে তিন ছক্কায় ম্যাচ শেষ করে দিলেন ম্যাথু ওয়েড! পাকিস্তানের আশা ভেঙে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নিল অস্ট্রেলিয়া।
  • হাজার ছুঁয়ে রিজওয়ানের অনন্য কীর্তি
    লেগ স্পিনার অ্যাডাম জ্যাম্পার বল স্লগ সুইপে বিশাল ছক্কায় গ্যালারিতে আছড়ে ফেললেন মোহাম্মদ রিজওয়ান। বছরজুড়ে অসাধারণ ধারাবাহিকতায় পাকিস্তানের কিপার-ব্যাটসম্যানের ব্যাটে ধরা দিল আরেকটি অর্জন। প্রথম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক পঞ্জিকাবর্ষে এক হাজার রান করার কীর্তি গড়লেন তিনি।
  • নাসের হুসেইনের চোখে ইংল্যান্ডের হারের কারণ
    আসর শুরুর আগে থেকে শিরোপার বড় দাবিদার ভাবা হচ্ছিল তাদের। কিন্তু নিউ জিল্যান্ডের কাছে হেরে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের আগেই বিদায় নিতে হয়েছে ইংল্যান্ডকে। চ্যাম্পিয়ন হওয়ার সামর্থ্য ও সম্ভাবনা থাকার পরও দলটি কেন ব্যর্থ হলো ফাইনালে উঠতে? এ নিয়ে চলছে নানা আলোচনা। একটি কারণ খুঁজে পেয়েছেন সাবেক ইংলিশ অধিনায়ক নাসের হুসেইন। জনপ্রিয় এই ধারাভাষ্যকার ও ক্রিকেট বিশ্লেষকের মতে, শেষ দিকের বোলিং ডুবিয়েছে ওয়েন মর্গ্যানের দলকে।
  • রাহুলের উইকেট মালিকের, আমার নয়: আফ্রিদি
    ভারতকে শুরুতেই এলোমেলো করে দেওয়া শাহিন শাহ আফ্রিদির সেই বিধ্বংসী স্পেল আজও অনেকের চোখে ভাসছে। রোহিত শর্মাকে এলবিডব্লিউ করার পর ভেঙে দেন লোকেশ রাহুলের স্টাম্প। তবে দ্বিতীয় উইকেটটির কৃতিত্ব নিজে নিতে রাজি নন পাকিস্তানি পেসার। বললেন, শোয়েব মালিকের পরামর্শেই রাহুলকে ওভাবে ফেরাতে পেরেছিলেন তিনি।
  • ‘সব সংস্করণ মিলিয়ে সেরা দল নিউ জিল্যান্ড’
    কোনো আসর শুরুর আগে টপ ফেবারিট হিসেবে নিউ জিল্যান্ডের নাম আসে কম সময়ই। কিন্ত বিশ্বসেরার মঞ্চে তাদের ধারাবাহিকতার তুলনা পাওয়া কঠিন। গায়ের পোশাক সাদা হোক বা রঙিন, গত কয়েক বছরে নিউ জিল্যান্ড বরাবরই উজ্জ্বল। ধারাভাষ্যকার ও সাবেক ইংল্যান্ড অধিনায়ক মাইক আথারটনের মতে, কেন উইলিয়ামসনের দলই এই মুহূর্তে সব সংস্করণ মিলিয়ে সবচেয়ে শক্তিশালী দল।
  • অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলবেন মালিক-রিজওয়ান
    অস্ট্রেলিয়ার বিপক্ষে সেমি-ফাইনালের আগে শঙ্কার মেঘ কেটে গেল পাকিস্তানের ড্রেসিং রুম থেকে। ফাইনালে ওঠার লড়াইয়ে তারা পাচ্ছে দলের গুরুত্বপূর্ণ দুই ক্রিকেটার মোহাম্মদ রিজওয়ান ও শোয়েব মালিককে। বৃহস্পতিবারের ম্যাচের জন্য দুজনকেই ফিট ঘোষণা করা হয়েছে।
  • অপ্রতিরোধ্য পাকিস্তানের সামনে উজ্জীবিত অস্ট্রেলিয়া
    ভারতকে হারিয়ে নিজেদের সবচেয়ে কঠিন গেরো কাটানো পাকিস্তানের সামনে এবার অস্ট্রেলিয়া-পরীক্ষা। তাসমান সাগর পাড়ের এই দেশটির বিপক্ষে যে কখনও বিশ্বকাপের নক আউট পর্বে জেতা হয়নি পাকিস্তানের। ফাইনালে যেতে তাই বাবর আজমদের সামনে আবার গেরো কাটানোর চ্যালেঞ্জ। অন্য দিকে, দ্বিতীয়বারের মতো ফাইনালে যেতে আসরের একমাত্র অপরাজিত দলকে পেরিয়ে যাওয়ার কঠিন পরীক্ষার সামনে দাঁড়িয়ে অস্ট্রেলিয়া।
  • ২২ গজে মিচেলের বীরত্ব, গ্যালারিতে স্বাক্ষী রাগবি তারকা বাবা
    ড্যারিল মিচেল তখন উইকেটে লড়ে যাচ্ছেন নিউ জিল্যান্ডকে জয়ের পথে এগিয়ে নিতে। টিভি ক্যামেরায় তখন গ্যালারিতে দেখা গেল আরেক মিচেলকে। তিনিও ক্রীড়া জগতেরই তারকা এবং নিজের জগতে দারুণ পরিচিত মুখ। নিউ জিল্যান্ডের সাবেক রাগবি ইউনিয়ন তারকা এবং এখন ইংল্যান্ড রাগবি দলের ডিফেন্স কোচ, জন মিচেল। তবে এ দিন গ্যালারিতে তার একটিই পরিচয়, ড্যারিল মিচেলের বাবা!
  • ‘গর্বিত’ মর্গ্যান ছাড়বেন না নেতৃত্ব
    দল লক্ষ্য পূরণের আগেই ছিটকে গেল। ব্যাট হাতে নিজের ফর্মও ভালো নয়। সব মিলিয়ে বইতে শুরু করেছেন প্রতিকূল হাওয়া। তবে তাতে নড়ে যাচ্ছেন না ওয়েন মর্গ্যান। টি-টোয়েন্টি বিশ্বকাপে ট্রফির লড়াইয়ে টিকতে না পারলেও নিজের দলকে নিয়ে তিনি দারুণ গর্বিত। ইংল্যান্ড অধিনায়ক জানিয়ে দিলেন, নেতৃত্ব ছাড়ার ভাবনা নেই তার।
  • নিউ জিল্যান্ডের নায়ক ‘দা অ্যাকসিডেন্টাল ওপেনার’
    বিশ্বকাপের আগে নিউ জিল্যান্ড দলে ড্যারিল মিচেলের ভূমিকা ছিল ‘ফিনিশার।’ তা বিশ্বকাপের সেমি-ফাইনালে তিনি খেলার ‘ফিনিশ’ করলেন বটে। তবে মাঝে কিংবা শেষ দিকে উইকেটে গিয়ে নয়, শুরুতে নেমে। এই বিশ্বকাপে যে বদলে গেছে তার পরিচয়! নতুন পরিচয়ে নিজেকে দারুণভাবে মেলে ধরে নিউ জিল্যান্ডের ফাইনালে ওঠার নায়ক মিচেল।
  • নিউ জিল্যান্ডের প্রথমে মিচেলের প্রথম
    রান তাড়ায় ইনিংস শুরু করতে নেমে ভুগছিলেন ব্যাটে-বলে করতে। তবে শেষ দিকে ঠিকই জ্বলে উঠলেন ড্যারিল মিচেল। ক্যারিয়ার সেরা ইনিংসে নিউ জিল্যান্ডকে প্রথমবারের মতো তুললেন টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে। নিজে এই সংস্করণে প্রথমবার জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • 'নিশামই গড়ে দিয়েছে ব্যবধান'
    অসাধারণ এক ইনিংসে প্রথমবারের মতো নিউ জিল্যান্ডকে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে নেওয়ার নায়ক ড্যারিল মিচেল। তবে তার পাশে দাঁড়িয়ে অবদান কোনো অংশে কম নয় ক্যামিওতে ম্যাচের চিত্র বদলে দেওয়া জিমি নিশামের। শেষের সেই ঝড়ো ইনিংসের জন্য সবার মুখে তাই নিউ জিল্যান্ডের এই অলরাউন্ডারের প্রশংসা।
  • ছবিতে নিউ জিল্যান্ডের জয়োল্লাস
    টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমি-ফাইনালে ইংল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে ফাইনালে উঠেছে নিউ জিল্যান্ড। আবু ধাবিতে বুধবার ১৬৭ রানের লক্ষ্য কেন উইলিয়ামসনের দল ছুঁয়ে ফেলে ৬ বল বাকি থাকতে। শেষ ৪ ওভারে দরকার ছিল ৫৭ রান। ড্যারিল মিচেল ও জেমস নিশামের ঝড়ো ব্যাটিংয়ে কঠিন সমীকরণ সহজেই মেলায় কিউইরা, প্রথমবারের মতো পা রাখে ২০ ওভারের বিশ্বকাপের ফাইনালে। ৪৭ বলে অপরাজিত ৭২ রান করে ম্যাচের সেরা ওপেনার মিচেল। ছবি: বিসিবি ও রয়টার্স
  • অস্ট্রেলিয়া-ল্যাঙ্গারের বিপক্ষে হেইডেনের ‘মনের লড়াই’
    অস্ট্রেলিয়ার হয়ে খেলেছেন বছরের পর বছর। উপহার দিয়েছেন কত না স্মরণীয় ইনিংস! হয়েছেন অনেক জয়ের নায়ক। নিয়তি এবার দেশের বিপক্ষে দাঁড় করিয়ে দিয়েছে ম্যাথু হেইডেনকে। এক সময় যাদের হয়ে ২২ গজ মাতিয়েছেন, সেই অস্ট্রেলিয়াকে এবার আটকানোর ছক কষতে হচ্ছে তাকে। সাবেক এই ওপেনার যে এখন পাকিস্তানের ব্যাটিং পরামর্শক। টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ওঠার লড়াইয়ে পাকিস্তান মুখোমুখি হতে যাচ্ছে অস্ট্রেলিয়ার।
  • সেমি-ফাইনালের আগে মালিক-রিজওয়ানের জ্বর
    অস্ট্রেলিয়ার বিপক্ষে সেমি-ফাইনালের আগে জ্বরে আক্রান্ত হয়েছেন পাকিস্তানের দুই গুরুত্বপূর্ণ ক্রিকেটার শোয়েব মালিক ও মোহাম্মদ রিজওয়ান। দুজনের জন্য একটা স্বস্তির খবর, কোভিড পরীক্ষায় নেগেটিভ ফল এসেছে তাদের।
  • রেকর্ড গড়া জয়ে ফাইনালে নিউ জিল্যান্ড
    ইংল্যান্ডের বিপক্ষে নিউ জিল্যান্ডের লড়াই মানেই যেন বাড়তি রোমাঞ্চ। পরতে পরতে উত্তেজনার ছোঁয়া। দল দুটির সবশেষ টি-টোয়েন্টি কিংবা ওয়ানডে, দুটি ম্যাচই গড়িয়েছিল সুপার ওভারে। এবারও মনে হচ্ছিল, আরেকটি নখ কামড়ানো শেষের দিকে এগোচ্ছে ম্যাচ। কিন্তু বিস্ফোরক ব্যাটিংয়ে আগেভাগেই শেষ করে দিলেন ড্যারিল মিচেল ও জিমি নিশাম। টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের রান তাড়ার রেকর্ড গড়ে ফাইনালে উঠল নিউ জিল্যান্ড।
  • অস্ট্রেলিয়ার বিপক্ষে জ্বলে উঠবেন ফখর, আশা হেইডেনের
    ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে একেবারেই হাসছে না ফখর জামানের ব্যাট। চার ইনিংসে কেবল একবার ছুঁতে পেরেছেন ৩০। তার ফর্মহীনতা নিয়ে অবশ্য চিন্তিত নন ম্যাথু হেইডেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে জ্বলে উঠবেন এই টপ অর্ডার ব্যাটসম্যান, প্রত্যাশা পাকিস্তানের ব্যাটিং পরামর্শকের।
  • সাকিবকে ছাড়িয়ে শীর্ষে নবি
    সমান রেটিং পয়েন্ট নিয়ে গত সপ্তাহেই দুইজনে যৌথভাবে ছিলেন শীর্ষে। এবার টি-টোয়েন্টির অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে সাকিব আল হাসানকে ছাড়িয়ে গেলেন মোহাম্মদ নবি।
  • কিউইদের বিপক্ষে নিজেদের ফেভারিট মানছেন না মর্গ্যান
    টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমি-ফাইনালে ইংল্যান্ডকেই এগিয়ে রাখছে অনেকে। তবে নিউ জিল্যান্ডের বিপক্ষে মাঠে নামার আগে নিজেদের ফেভারিট মানতে নারাজ ইংলিশ অধিনায়ক ওয়েন মর্গ্যান। কিউইদের হারাতে হলে নিজেদের সেরা ক্রিকেট খেলতে হবে বলে মনে করেন তিনি।
  • রোহিতের দিকেই ইঙ্গিত করলেন শাস্ত্রী-কোহলি
    সম্ভাবনায় বেশ আগে থেকেই এগিয়ে রোহিত শর্মা। তবে লোকেশ রাহুলের নামও আলোচনায় উঠে আসছে টুকটাক। শেষ পর্যন্ত অবশ্য রাহুলের সামনে থেকে হাতছানি মিলিয়ে গেল বলেই আভাস মিলছে। বিদায় বেলায় রবি শাস্ত্রী ও বিরাট কোহলি যা বললেন, তাতে ভারতের পরবর্তী টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে রোহিতের দায়িত্ব নেওয়া কেবল সময়ের ব্যাপার বলেই মনে হচ্ছে।
  • নেতৃত্বের শেষ টি-টোয়েন্টিতে যে কারণে ব্যাট করেননি কোহলি
    দুর্দান্ত উদ্বোধনী জুটির পর আউট রোহিত শর্মা। মাঠে আর টিভি পর্দার সামনে অনেকেরই প্রস্তুতি তখন বিরাট কোহলিকে ব্যাটিংয়ে দেখার। ভারতের টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে আরেকবার এবং শেষবার ব্যাটিং। কিন্তু ব্যাটিংয়ে নামলেন সূর্যকুমার যাদব! নেতৃত্বের শেষ ম্যাচে কোহলির আর ব্যাটিং করাই হলো না। সুযোগ থাকলেও ভারতীয় অধিনায়ক কেন ২২ গজে নামেননি, সেটি জানালেন ম্যাচ শেষে।
  • আগ্রাসন হারিয়ে গেলে ক্রিকেটই ছেড়ে দেবেন কোহলি
    একেকটি উইকেটের পতনে উদযাপন যেন বিশ্বজয়ের। আনন্দ কিংবা হতাশা, প্রাপ্তি কিংবা আক্ষেপ, মাঠে সবকিছুর প্রকাশ সবসময়ই প্রবলভাবে ফুটে ওঠে বিরাট কোহলির শরীরী ভাষায়। মাঠে তার আগ্রাসন, মাঠের যে প্রান্তেই হোক তার বিচরণ, প্রতিটি পদক্ষেপেই ঠিকরে বেরোয় যেন স্ফুলিঙ্গ। সেটা তিনি শুধু অধিনায়ক বলেই নয়। টি-টোয়েন্টির নেতৃত্বের বিদায়ী ম্যাচ শেষে তিনি বললেন, অধিনায়ক না থাকলেও তিনি থেকে যাবেন একইরকম।
  • ‘ক্রিকেট ইতিহাসের সেরা দলগুলির একটি এই ভারত’
    শিরোপার লক্ষ্য নিয়ে বিশ্বকাপে এসে সেমি-ফাইনালের আগেই বাদ। কোচ হিসেবে রবি শাস্ত্রীর বিদায়টা হলো না সুখকর। লোকে শেষটা মনে রাখে বলেই কিনা, শাস্ত্রী মনে করিয়ে দিলেন তার পুরো ভ্রমণই। ভারতের কোচের দায়িত্বে এই পথচলায় তাকিয়ে তৃপ্তিই পাচ্ছেন তিনি। বিদায়বেলায় তাই আবেগ ছুঁয়ে যাচ্ছে তাকে, তবে ভারতের বিদায়ী কোচ দারুণ গর্বিত।
  • ১০ বছর পর জাদেজার টানা ২
    বোলিং দিয়ে আগের ম্যাচে জিতেছিলেন প্রায় ১০ বছর পর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ম্যাচ সেরার পুরস্কার। সেই ধারাবাহিকতায় আবারও বল হাতে জ্বলে উঠলেন রবীন্দ্র জাদেজা। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে ভারতের জয়ের নায়ক এই স্পিনিং অলরাউন্ডার।
  • জয় দিয়ে শেষ ভারতের বিশ্বকাপ
    শেষ চারের সম্ভাবনা শেষ আগেই। সেদিক থেকে স্রেফ নিয়মরক্ষার ম্যাচ। তবে কোচ রবি শাস্ত্রি ও অধিনায়ক বিরাট কোহলি যুগের শেষটা রাঙিয়ে রাখতে মুখিয়ে ছিল ভারত। নামিবিয়ার বিপক্ষে সেটা অনায়াসেই করল তারা। রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিনের দারুণ বোলিংয়ের পর টপ অর্ডারই শেষ করে দিল ম্যাচ। হতাশায় মোড়া টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযানের শেষটা বড় জয়ে সারল ভারত।  
  • সেমির আগে ইংল্যান্ড শিবিরে বড় ধাক্কা
    আগের ম্যাচেই জেগেছিল শঙ্কা। সেটাই সত্যি হলো। চোটের ছোবলে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাকি অংশ থেকে ছিটকে পড়লেন জেসন রয়। সেমি-ফাইনালের লড়াইয়ে নামার আগে যা ইংল্যান্ডের জন্য বড় ধাক্কা।
  • আফ্রিদিকে দেখে বাবরের মনে পড়ছে ওয়াসিম আকরামকে
    বাঁহাতি পেস বোলিংয়ের শেষ কথা মানা হয় ওয়াসিম আকরামকে। তার সঙ্গে কোনোদিক থেকে তুলনায় আসা মানে যে কোনো বাঁহাতি পেসারের জন্য দারুণ এক স্বীকৃতি। শাহিন শাহ আফ্রিদিকে এবার সেই সম্মানই দিলেন বাবর আজম। বিশ্বকাপের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে আফ্রিদির বোলিং দেখে পাকিস্তান অধিনায়কের মনে পড়েছে কিংবদন্তি ওয়াসিম আকরামকে।
  • মালিকের ফিট থাকার রহস্য ‘আয়নায় নিজেকে দেখা’
    দিনের পর দিন মাঠের ক্রিকেটে শোয়েব মালিক বুঝিয়ে দিচ্ছেন, বয়স কেবলই একটি সংখ্যা। ব্যাট হাতে দারুণ সব ইনিংস খেলাই শুধু নয়, এই ৪০ ছুঁইছুঁই বয়সেও দলের সবচেয়ে ফিট ক্রিকেটারদের একজন তিনি। সেটি সম্ভব হচ্ছে অনেক পরিশ্রম আর একটি প্রেরণায়। আয়নায় তাকিয়ে নিজেকে ফিট দেখার তাড়না তার প্রবল। তাই এখনও ঘাম ঝরিয়ে যান প্রতিদিন।
  • ৬ ছক্কায় দ্রুততম ফিফটিতে সেরা মালিক
    স্কটল্যান্ডের বিপক্ষে শেষ দিকে ব্যাট হাতে কী তাণ্ডবটাই না চালালেন শোয়েব মালিক! গড়লেন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পাকিস্তানের ব্যাটসম্যানদের মধ্যে দ্রুততম ফিফটির রেকর্ড। জিতে নিলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • মালিকের রেকর্ড গড়া ইনিংসে গ্রুপ সেরা পাকিস্তান
    উইকেট খুব বেশি পড়েনি, ক্রিজে থিতু বাবর আজম, তবুও মাঝ পথে দলের রান রেট কেবল ছয়। বিস্ফোরক ইনিংসে রানের গতিতে দম দিলেন মোহাম্মদ হাফিজ। শেষটায় খুনে এক ইনিংসে দলকে দুইশ রানের কাছে নিয়ে গেলেন শোয়েব মালিক। বাকিটা সারলেন বোলাররা। স্কটল্যান্ডকে অনায়াসে হারিয়ে গ্রুপ সেরা হয়ে শেষ চারে গেল পাকিস্তান।
  • ৪০০ উইকেটে দ্রুততম রশিদ
    রশিদ খানের গুগলিতে স্লগ সুইপ করার চেষ্টায় বলের লাইন মিস করলেন মার্টিন গাপটিল। বল আঘাত হানল অফ স্টাম্পে। টি-টোয়েন্টিতে সবচেয়ে কম ম্যাচে আফগানিস্তানের লেগ স্পিনার পৌঁছে গেলেন ৪০০ উইকেটের ঠিকানায়।
  • দারুণ বোলিংয়ে নিউ জিল্যান্ডের নায়ক বোল্ট
    আসরের শুরু থেকে দারুণ বোলিং করছেন ট্রেন্ট বোল্ট। দলের বাঁচা-মরার ম্যাচেও সেই ধারাবাহিকতা ধরে রাখলেন নিউ জিল্যান্ডের বাঁহাতি পেসার। পাওয়ার প্লে ও ডেথ ওভারে চমৎকার বোলিং উপহার দিয়ে নিলেন গুরুত্বপূর্ণ তিনটি উইকেট।
  • গেইলকে ছাড়িয়ে রিজওয়ানের রেকর্ড
    অপেক্ষা ছিল ৫ রানের। মোহাম্মদ রিজওয়ানের লাগল ৯ বল। ব্র্যাড হুইলের বলটা লেগ সাইডে খেলে পাকিস্তানি ওপেনার নিলেন সিঙ্গেল। তার নাম উঠে গেল রেকর্ড বইয়ে।
  • আফগানিস্তান-ভারতকে বিদায় করে সেমিতে নিউ জিল্যান্ড
    ব্যাটিংয়ে দারুণ লড়াই করলেন নাজিবউল্লাহ জাদরান। কিন্তু বাঁচা-মরার ম্যাচে দারুণ বোলিং ও দুর্দান্ত ফিল্ডিংয়ে নিউ জিল্যান্ড লক্ষ্যটা রাখল নাগালে। আফগানদের স্পিন সামলে বাকিটা সারলেন কেন উইলিয়ামসন ও ডেভন কনওয়ে। আফগানিস্তান ও ভারতকে বিদায় করে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি-ফাইনালে পা রাখল নিউ জিল্যান্ড।
  • ‘ধাক্কা এসেছে, তবে রকেট সায়েন্স নয় যে দ্রুত সব বদলে যাবে’
    বিসিবি এখনও আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি। তবে ‘টিম ডিরেক্টর’ হিসেবে দায়িত্ব নেওয়ার নির্দেশনা বোর্ড থেকে পেয়ে গেছেন খালেদ মাহমুদ। কাজ শুরু করতেও দেরি করেননি তিনি। তরুণ কয়েকজন ক্রিকেটারের অনুশীলন দেখভাল দিয়ে শুরু হয়ে গেল তার নতুন দায়িত্ব। তবে শুরুর দিনই তিনি জানিয়ে রাখলেন, রাতারাতি পরিবর্তন আশা না করে ধৈর্য ধরতে হবে।
  • বাংলাদেশের সঙ্গে দ্রুত রান তুলতে না পারার ব্যাখ্যা দিলেন বাউচার
    শেষ পর্যন্ত নিয়ামক হয়ে গেল বাংলাদেশের বিপক্ষে পারফরম্যান্স! অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার সেমি-ফাইনাল ভাগ্য নির্ধারিত করে দিল মূলত কে কতটা ভালোভাবে বাংলাদেশকে হারাতে পেরেছে। সেখানে দাপুটে জয়ে রান রেটে অনেক এগিয়ে থাকা অস্ট্রেলিয়া পৌঁছে গেল শেষ চারে। দক্ষিণ আফ্রিকা অতটা একপেশে জয় না পাওয়ায় শেষ পর্যন্ত ছিটকে গেল সুপার টুয়েলভ থেকে। কেন সেদিন পারা যায়নি, কারণ জানা গেল দক্ষিণ আফ্রিকার কোচ মার্ক বাউচারের কাছ থেকে।
  • ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলে যাবেন ব্রাভো
    ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে শেষ ম্যাচটি খেলে ফেললেও ক্রিকেটে পথচলা এখনই থামাচ্ছেন না ডোয়াইন ব্রাভো। ৩৮ বছর বয়সী অলরাউন্ডার জানিয়ে দিলেন, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে খেলে যাবেন, যতদিন শরীরে কুলোয়।
  • শেষ হয়েও হলো না গেইলের শেষ
    বিদায়ী আয়োজন তো হলো, কিন্তু বিদায়ের ঘোষণা তো হলো না! অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্বকাপের ম্যাচের পর ক্রিস গেইলকে নিয়ে এটিই ছিল প্রশ্ন। শেষ পর্যন্ত সেই কৌতূহল মেটালেন ক্যারিবিয়ান মহাতারকা। ঘরের মাঠ জ্যামাইকায় নিজের দর্শকদের সামনে বিদায়ী ম্যাচ খেলে অবসর নিতে চান তিনি। সেই সুযোগ না পেলে, এখানেই সমাপ্তি।
  • ছবিতে বিদায়ী দক্ষিণ আফ্রিকার জয়
    সেমি-ফাইনালে উঠতে হলে সমীকরণ ছিল বেশ কঠিন। সেই লক্ষ্যে দলকে ১৮৯ রানের বড় সংগ্রহ এনে দিলেন রাসি ফন ডার ডাসেন ও এইডেন মারক্রাম। ১০ রানের ব্যবধানে ইংল্যান্ডকে হারিয়েও দিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু শেষ চারে ওঠার জন্য তা যথেষ্ট হয়নি। রান রেটে পিছিয়ে বাদ পড়েছে টেম্বা বাভুমার দল। ছবি: রয়টার্স।
  • এক প্রজন্মের শেষ হলো: পোলার্ড
    দলে টি-টোয়েন্টি ক্রিকেটের অভিজ্ঞ খেলোয়াড়দের ছড়াছড়ি। এই সংস্করণে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন তারা। শিরোপাধারী ও ফেভারিটদের একটি হিসেবে বিশ্বকাপে এসে সেই ওয়েস্ট ইন্ডিজ যেন নিজেদের হারিয়ে ফেলল। বিদায় নিল সেমি-ফাইনালের আগেই। দলটির অধিনায়ক কাইরন পোলার্ডের মতে, এই ব্যর্থ অভিযান দিয়ে তাদের একটি প্রজন্মের শেষ হলো। সামনে এগিয়ে যেতে নতুন করে শুরুর তাগিদ দিলেন তিনি।
  • ঝড় তুলে ম্যাচের সেরা ফন ডার ডাসেন
    মারমুখী ব্যাটিংয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরির সম্ভাবনা জাগালেন রাসি ফন ডার ডাসেন। শেষ পর্যন্ত কাঙ্ক্ষিত তিন অঙ্কের স্বাদ অবশ্য পাননি দক্ষিণ আফ্রিকার টপ অর্ডার এই ব্যাটসম্যান। তবে দলের জয়ে বড় অবদান রেখে জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • দক্ষিণ আফ্রিকার প্রথম হ্যাটট্রিক রাবাদার
    নিজের প্রথম তিন ওভারে রান দিলেন অকাতরে। সেই কাগিসো রাবাদাই কোটার শেষ ওভার করতে এসে ঘুরে দাঁড়ালেন দারুণভাবে। দুর্দান্ত বোলিংয়ে করলেন হ্যাটট্রিক। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকার প্রথম বোলার হিসেবে গড়লেন এই কীর্তি।
  • ছবিতে অস্ট্রেলিয়ার দাপুটে জয়
    ব্যাটিং উইকেটে দুর্দান্ত বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে ১৫৭ রানে বেঁধে রাখলেন অস্ট্রেলিয়ার বোলাররা। রান তাড়ায় খুনে ইনিংস খেললেন ডেভিড ওয়ার্নার ও মিচেল মার্শ। তাদের দুর্দান্ত জুটিতে ২২ বল আগে ৮ উইকেটের জয় পেল অ্যারন ফিঞ্চের দল। সেমি-ফাইনালের পথে এগিয়ে গেল আরেক ধাপ। ছবি: রয়টার্স।
  • ম্যাচ জিতিয়ে ফেরায় তৃপ্ত ওয়ার্নার
    টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগমুহূর্তেও ডেভিড ওয়ার্নারের ফর্মহীনতা নিয়ে আলোচনা হয় অনেক। তবে বড় মঞ্চে এসেই রানের দেখা পান তিনি। আর এবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ভীষণ গুরুত্বপূর্ণ ম্যাচে রান তাড়ায় ইনিংস শুরু করতে নেমে মাঠ ছাড়লেন দলের জয় সঙ্গে নিয়ে। এমন পারফরম্যান্স করতে পেরে দারুণ খুশি এই অস্ট্রেলিয়ান ওপেনার।
  • মাশরাফি-তামিমের সঙ্গে বোর্ড প্রধানের বৈঠক, কোচকে নিয়ে উভয় সঙ্কট
    টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের ভরাডুবির পর অস্থিরতা চলছে বিসিবিতে। সঙ্কট এত রকমের যে, বোর্ড কর্তারা বুঝে উঠতে পারছেন না কোন দিক তারা কীভাবে সামলাবেন। বিসিবি প্রধান নাজমুল হাসান গত কয়েক দিনে দফায় দফায় সভা করেন বোর্ড পরিচালক ও নির্বাচকদের সঙ্গে। সম্ভাব্য করণীয় নিয়ে নিজ বাসায় শুক্রবার বিকেলে বোর্ড প্রধান কথা বলেন মাশরাফি বিন মুর্তজা ও তামিম ইকবালের সঙ্গেও।
  • অস্ট্রেলিয়াকে নিয়ে সেমিতে ইংল্যান্ড, জিতেও দ. আফ্রিকার বিদায়
    রোমাঞ্চকর লড়াইয়ে মিলেছে জয়ের দেখা। শেষ ওভারে কাগিসো রাবাদা পেয়েছেন হ্যাটট্রিকের স্বাদ। কিন্তু দক্ষিণ আফ্রিকার সেমি-ফাইনালে যাওয়ার আশা শেষ হয়ে যায় ম্যাচ শেষের আগেই! অস্ট্রেলিয়াকে সঙ্গে নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ চারে চলে গেছে ইংল্যান্ড।
  • ‘ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি’ ও ‘পাওয়ার হিটিং কোচের’ ভাবনা বিসিবির
    টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের চরম ব্যর্থতার কারণ খুঁজে বের করতে ‘ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি’ গঠন করার কথা ভাবছে বিসিবি। এছাড়া টি-টোয়েন্টির জন্য বিশেষজ্ঞ কোচসহ আরও কিছু আলোচনাও চলছে। তবে একটি ব্যাপারে সিদ্ধান্ত চূড়ান্ত হয়েই গেছে। পাকিস্তানের বিপক্ষে আসছে সিরিজে ‘টিম ডিরেক্টর’ হিসেবে থাকছেন খালেদ মাহমুদ। তাকে দীর্ঘমেয়াদে এই ভূমিকা দেওয়ার কথাও ভাবছে বোর্ড।
  • ওয়ার্নার-মার্শের ব্যাটে সেমির খুব কাছে অস্ট্রেলিয়া
    ক্যারিবিয়ান বিধ্বংসী ব্যাটিং লাইনআপকে সেভাবে জ্বলে উঠতে দিলেন না বোলাররা। ব্যাটিং সহায়ক উইকেটে লক্ষ্যটা থাকল নাগালে। ডেভিড ওয়ার্নার ও মিচেল মার্শের বিস্ফোরক ইনিংসে তা সহজেই তাড়া করে ফেলল অস্ট্রেলিয়া। দুর্দান্ত জয়ে সেমি-ফাইনালের পথে আরেকটু এগিয়ে গেল অ্যারন ফিঞ্চের দল।
  • উইন্ডিজের হারে পরের আসরে মূল পর্বে বাংলাদেশ
    পরের ম্যাচের জন্য আর অপেক্ষায় থাকতে হলো না বাংলাদেশের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অস্ট্রেলিয়ার জয়ে নিশ্চিত হয়ে গেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের পরের আসরে তাদের সুপার টুয়েলভে খেলা।
  • শেষ ইনিংসটি খেলে ফেললেন গেইল?
    ব্যাট হাতে সেরা সময়ের একটু ঝলক, এরপরই শেষ। প্যাট কামিন্সের বলে আউট হয়ে গেলেন ক্রিস গেইল। আবার দৃষ্টি কাড়লেন মাঠ ছাড়ার সময়। হাসি মুখে ব্যাট উঁচিয়ে মাঠ থেকে বের হলেন তিনি। ডাগআউটে সতীর্থরাও তাকে অভিবাদন জানালেন, জড়িয়ে ধরলেন ডোয়াইন ব্রাভো, আন্দ্রে রাসেল, জেসন হোল্ডাররা। টুকরো টুকরো ছবিগুলোই বলছে, আন্তর্জাতিক ক্রিকেটে শেষ ইনিংসটি বুঝি খেলে ফেললেন ক্যারিবিয়ান মহাতারকা।
  • ‘আফগানদের কাছে কিউইরা হারলে অনেক প্রশ্ন উঠবে’
    ম্যাচ একটি, তবে এর ওপর নির্ভর করছে তিনটি দলের সেমি-ফাইনাল ভাগ্য। আফগানিস্তানের বিপক্ষে জিতলেই নিউ জিল্যান্ড উঠে যাবে শেষ চারে। আফগানদের সঙ্গে বাদ হয়ে যাবে ভারতও। আর এর উল্টোটা হলে? পাকিস্তানের সাবেক পেসার শোয়েব আখতারের মতে, শক্তি-সামর্থ্যে এগিয়ে থাকা নিউ জিল্যান্ড হেরে গেলে বিতর্কের ঝড় উঠবে ক্রিকেট বিশ্বে, জন্ম নিবে অনেক প্রশ্ন।
  • আফগানিস্তান–নিউ জিল্যান্ড লড়াইয়ে তাকিয়ে কোহলি
    বিরাট কোহলির মুখে হাসি ফিরেছে। দলের পারফরম্যান্স নিয়ে কণ্ঠে ঝরছে তৃপ্তি। তবে সবকিছুতেই মিশে আছে অনিশ্চয়তা। শুরুর ভুলে তাদের পথচলা হয়ে গেছে কঠিন। এখন নিজেদের সেরাটা দিলেও সবকিছু নেই নিজেদের হাতে। শঙ্কা-সম্ভাবনার দোলাচল নিয়ে তাই ভারতীয় অধিনায়ক তাকিয়ে গ্রুপের আরেক ম্যাচে। যেখানে মুখোমুখি হবে নিউ জিল্যান্ড ও আফগানিস্তান।
  • আফগানিস্তান না জিতলে ‘ব্যাগ গুছিয়ে বাড়ি চলে যাব’
    প্রথম দুই ম্যাচ হেরে কাজ হয়ে গেছে কঠিন। পরের দুই ম্যাচ জিতেও তাই ভাগ্য নেই নিজেদের হাতে। ভারতকে তাকিয়ে থাকতে হচ্ছে অন্যদের ওপর। নিউ জিল্যান্ড-আফগানিস্তান ম্যাচের ফল পক্ষে না এলে টুর্নামেন্ট থেকে ছিটকে যেতে হবে বিরাট কোহলির দলকে। সেই বাস্তবতা ভালো করেই জানেন ভারতীয় ক্রিকেটাররা। অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা মজার ছলে বললেন, বিদায়ের মানসিক প্রস্তুতিও তাদের আছে।
  • ছবিতে ভারতের খুনে পারফরম্যান্স
    সেমি-ফাইনালে যেতে হলে প্রতিপক্ষকে গুঁড়িয়ে জিততে হবে বিশাল ব্যবধানে। এর সঙ্গে তাকিয়ে থাকতে হবে গ্রুপের বাকি ম্যাচগুলোর দিকেও। এমন সমীকরণের সামনে দাঁড়িয়ে ভারত নিজেদের কাজটা করছে ঠিকভাবে। দুবাইয়ে শুক্রবার স্কটল্যান্ডকে স্রেফ উড়িয়ে দিয়েছে তারা। ৮৫ রানে গুটিয়ে দিয়ে ৮১ বল আগে তুলে নিয়েছে ৮ উইকেটের জয়। ছবি: রয়টার্স।
  • ক্যারিয়ার সেরা বোলিংয়ে অপেক্ষা ফুরাল জাদেজার
    উইকেটে টার্ন মিলল কিছুটা। সেটিই দারুণভাবে কাজে লাগালেন রবীন্দ্র জাদেজা। ক্যারিয়ার সেরা বোলিংয়ে প্রতিপক্ষকে অল্প রানে গুটিয়ে দিতে রাখলেন গুরুত্বপূর্ণ ভূমিকা। তাতে ফুরাল তার দীর্ঘ অপেক্ষাও। প্রায় ১০ বছর পর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ম্যাচ সেরার পুরস্কার পেলেন ভারতের বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার।
  • ভারতের আগুনে পুড়ল স্কটল্যান্ড
    প্রথম দুই ম্যাচ হেরে যাওয়ায় সেমি-ফাইনালের ভাগ্য আর নিজেদের হাতে নেই। তবে বিরাট কোহলির দল সেরে রাখছে নিজেদের কাজ। আফগানিস্তানকে বড় ব্যবধানে হারানোর পর এবার গুঁড়িয়ে দিল স্কটল্যান্ডকে। বাড়িয়ে নিল রান রেট। 
  • অলরাউন্ড পারফরম্যান্সে নিশামের ‘প্রথম’
    মন্থর উইকেটে শেষ দিকে ঝড় তুলে দলকে দেড়শ ছাড়ানো সংগ্রহ এনে দিতে রাখলেন গুরুত্বপূর্ণ ভূমিকা। পরে হাত ঘুরিয়ে এনে দিলেন গুরুত্বপূর্ণ একটি ব্রেক থ্রু। অলরাউন্ড পারফরম্যান্সে জেমস নিশাম জিতে নিলেন ম্যাচ সেরার পুরস্কার। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারে নিউ জিল্যান্ডের অলরাউন্ডার এই স্বাদ পেলেন প্রথমবার।
  • ‘অযোগ্য সভাপতি, নির্লজ্জ বোর্ড’, বলছেন সাবের হোসেন
    ব্যর্থতায় ভরা বিশ্বকাপ শেষে চলছে কারণ অনুসন্ধান। বিসিবির সাবেক সভাপতি সাবের হোসেন চৌধুরী সরাসরি আঙুল তুলছেন বর্তমান সভাপতি নাজমুল হাসানের দিকে। শুধু এই বিশ্বকাপ নয়, নাজমুল হাসানের মেয়াদে অন্য বিশ্বকাপগুলোর ব্যর্থতার কথাও মনে করিয়ে দিলেন সাবের। তার মতে, এখনকার বিসিবি সভাপতি শুধু সবচেয়ে দীর্ঘ মেয়াদের সভাপতিই নন, সবচেয়ে অযোগ্যও।
  • বড় জয়ে সেমির পথেই নিউ জিল্যান্ড
    মন্থর উইকেট, ব্যাটে বল আসছিল ধীরে, হচ্ছিল নিচু। এমন কঠিন কন্ডিশনে মিলিত চেষ্টায় দলকে বড় পুঁজিই এনে দিলেন ব্যাটসম্যানরা। পরে নিয়ন্ত্রিত বোলিংয়ে নামিবিয়াকে সহজেই হারাল নিউ জিল্যান্ড। বড় জয়ে সেমি-ফাইনালের আশা করল আরও জোরালো।
  • টি-টোয়েন্টির বাংলাদেশ: এখন কী করা উচিত
    আক্ষেপ, হতাশা, সমালোচনা, হাহাকার, পরস্পর আঙুল তোলা, সবই চলছে। ব্যর্থ বিশ্বকাপ অভিযানের পর কেউ মুণ্ডুপাত করছেন ক্রিকেটারদের, কেউ কোচিং স্টাফদের, কেউ বা বোর্ড কর্তাদের, আবার অনেকের কাঠগড়ায় সবাই। অস্ট্রেলিয়ার কাছে বৃহস্পতিবার হারার পর অধিনায়ক মাহমুদউল্লাহ বলেছেন, এই ব্যর্থতার কারণ জানা নেই তারও। কিন্তু কারণ তো খুঁজে বের করতেই হবে। দ্রুত বের করতে হবে সমাধানও। পরের বিশ্বকাপের যে আর দেরি নেই খুব বেশি।
  • অবসর ভেঙে ফেরা ব্রাভো বললেন, এবার সত্যিই অবসর
    আন্তর্জাতিক ক্রিকেটের পাঠ চুকিয়ে ফেলেছিলেন একবার। পরে গত বছর অবসর ভেঙে ফেরেন ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি দলে। সেই ধারাবাহিকতায় ডোয়াইন ব্রাভো খেলছেন চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপেও। কিন্তু বিশ্ব মঞ্চে সময় ভালো কাটছে না তার। ক্যারিবিয়ান এই অলরাউন্ডার বুঝতে পারছেন, ফর্মে পড়েছে ভাটার টান। তাই এবার পাকাপাকিভাবে এই অধ্যায়ের ইতি টানার বিষয়টি নিশ্চিত করলেন তিনি।