• টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তানের গ্রুপে বাংলাদেশ
    গত টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হয়েছে মাত্র মাস দুয়েক আগে। এর মধ্যেই চূড়ান্ত হয়ে গেল আগামী বিশ্বকাপের গ্রুপিং ও সূচি। ২০ ওভারের বিশ্বকাপের সুপার টুয়েলভ-এ বাংলাদেশ খেলবে দুই নম্বর গ্রুপে। এই গ্রুপে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার সঙ্গী হবে প্রথম পর্ব উতরে আসা দুই দল।
  • আগামী বিশ্বকাপের ৭ ভেন্যু চূড়ান্ত
    এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে অস্ট্রেলিয়ানদের দেশে ফেরার দিনই জানা গেল আগামী বছরের বিশ্বকাপ শুরু-শেষের তারিখ। চূড়ান্ত হলো অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় বিশ্বকাপের ভেন্যুগুলোও।
  • বিশ্বকাপ সেরা একাদশে ভারতের কেউ নেই, অধিনায়ক বাবর
    টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যাট হাতে ধারাবাহিকভাবে রান করেছেন বাবর আজম। টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক দেখিয়েছেন তার নেতৃত্বগুণও। যদিও শেষ পর্যন্ত ফাইনালে খেলা হয়নি তার দল পাকিস্তানের। তবে আইসিসির বিশ্বকাপ সেরা একাদশের অধিনায়ক হয়েছেন তিনিই।
  • ক্যারিয়ারের শেষ ম্যাচ ভেবে নেমেছিলেন ওয়েড
    দল তখন বিশ্বকাপ সেমি-ফাইনাল থেকে ছিটকে যাওয়ার শঙ্কায়। তবে উইকেটে যাওয়ার সময় ম্যাথু ওয়েডের মনে আরেক দুর্ভাবনা, দেশের হয়ে হয়তো মাঠে নামতে হচ্ছে শেষবার! ম্যাচের চাপ আর ভবিষ্যতের ভাবনা, সবকিছু সামলেই ওয়েড শেষ পর্যন্ত খেলেন অসাধারণ ম্যাচ জেতানো ইনিংস। তাতে শুধু আরেকটি ম্যাচই নয়, তার ক্যারিয়ার আরও দীর্ঘ হওয়ার সম্ভাবনা উজ্জ্বল।
  • ‘এই পাকিস্তানকে হারানো প্রায় অসম্ভব’
    কোনো সংস্করণের বিশ্বকাপে যে দলের বিপক্ষে জয় ছিল না, সেই ভারতকে হারিয়ে শুরু। এরপর থেকে পাকিস্তান ছুটে চলছে দুর্বার গতিতে। টি-টোয়েন্টি বিশ্বকাপে উত্তরসূরিদের অপ্রতিরোধ্য পথচলায় বেশ সন্তুষ্ট রমিজ রাজা। পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যানের মতে, এই দলকে হারানো এখন এক কথায় অসম্ভব।
  • ভয়ডরহীন ক্রিকেট না খেলাই ‘কাল হয়েছে’ ভারতের
    চেনা কন্ডিশন, অভিজ্ঞ ও তারকায় ঠাসা দল-সব মিলিয়ে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে শিরোপার অন্যতম দাবিদার ধরা হচ্ছিল ভারতকে। কিন্তু আসরের শুরুতেই বড় দুই হারে ব্যকফুটে চলে যায় তারা। সাবেক ইংল্যান্ড অধিনায়ক ও বর্তমান ধারাভাষ্যকার নাসের হুসেইনের মতে, দলে প্রতিভাবান খেলোয়াড়দের ছড়াছড়ি থাকলেও ভয়ডরহীন ক্রিকেট খেলতে না পারাটাই বড় আসরে বার বার পিছিয়ে দিচ্ছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের।
  • সেমি-ফাইনালে কে কার প্রতিপক্ষ
    নিশ্চিত হয়ে গেছে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি-ফাইনালের চার দল। ফাইনালে ওঠার লড়াইয়ে প্রথম ম্যাচে মুখোমুখি হবে ইংল্যান্ড ও নিউ জিল্যান্ড আর শেষ চারের অন্য ম্যাচে লড়বে পাকিস্তান ও অস্ট্রেলিয়া।
  • বাংলাদেশের বিশ্বকাপ ব্যর্থতার খতিয়ান
    মূল পর্বে জয় খরা কাটানো এবং প্রথমবারের মতো একাধিক জয় ছিল প্রাথমিক লক্ষ্য। স্বপ্ন ছিল সেমি-ফাইনাল। পূরণ হলো না কিছুই। উল্টো বিব্রতকর হার দিয়ে শেষ হলো বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ। অনেক প্রশ্ন জাগিয়ে দিয়ে শূন্য হাতে বিদায় নিল বাংলাদেশ। 
  • ‘দা রিটার্ন অব অ্যাশ’ দেখে দারুণ খুশি কোহলি
    রূপালি পর্দায় কোনো গল্পের দ্বিতীয় পর্ব নিশ্চয়ই অনেকবার দেখেছেন বিরাট কোহলি। এবার তিনি দেখলেন মাঠের ক্রিকেটে এক সতীর্থের দ্বিতীয় অধ্যায়ের শুরু এবং তাতে তিনি দারুণ মুগ্ধ। ভারতের টি-টোয়েন্টি দলে রবিচন্দ্রন অশ্বিনের প্রত্যাবর্তনের পারফরম্যান্সে উচ্ছ্বসিত ভারতীয় অধিনায়ক।
  • রোহিতের ‘দুই শটেই’ এলোমেলো রশিদের বোলিং ফিগার
    ৪ ওভারে ৩৬ রান এমনিতে টি-টোয়েন্টিতে বড় ব্যাপার নয়। সেরা বোলারদেরও হরহামেশা এমন রান গুনতে হয়। তবে বোলারের নাম যখন রশিদ খান, খানিকটা কৌতূহল তখন জাগে বটে। অন্যদের জন্য যেটা স্বাভাবিক, তার জন্য তো সেটাই অস্বাভাবিক। আফগান এই লেগ স্পিনার অবশ্য বলছেন, স্রেফ দুটি শটেই বিবর্ণ হয়ে গেছে তার বোলিং ফিগার।
  • ভারতের বিপক্ষে আগে বোলিংয়ের কারণ জানালেন নবি-রশিদ
    প্রথম তিন ম্যাচে টস জিতে ব্যাটিং। দুটিতেই জয়। আগে ব্যাট করায় আফগানিস্তান বরাবরই স্বচ্ছন্দ। কিন্তু চেনা কৌশল ও সাফল্যের পথ থেকে সরে এসে ভারতের বিপক্ষে কেন আগে বোলিং করল তারা? উঠছে প্রশ্নের ঝড়। ক্রিকেটীয় যুক্তিতেই সেই ঝাপটা সামাল দিলেন আফগান অধিনায়ক মোহাম্মদ নবি ও সিনিয়র ক্রিকেটার রশিদ খান।
  • দারুণ বোলিং করেও দল হারায় হতাশ তাসকিন
    আগুন ঝরা বোলিং, কিন্তু সেই আঁচে খুব একটা উষ্ণ হচ্ছে না তাসকিন আহমেদের হৃদয়। দল এভাবে হেরে যাওয়ার পর নিজের ভালো বোলিংয়ের তৃপ্তি তো আর পাত্তা পায় না। বরং আক্ষেপটাই আরও বেশি করে জাগায়। তাসকিন যেমন বলছেন, যথেষ্ট রান করতে পারেননি ব্যাটসম্যানরা।
  • ছবিতে বাংলাদেশের টানা চতুর্থ হার
    টি-টোয়েন্টি বিশ্বকাপে হেরেই চলেছে বাংলাদেশ। সুপার টুয়েলভে টানা চতুর্থ হারে এক ম্যাচ বাকি থাকতে কাগজে-কলমেও বিদায় নিশ্চিত হয়ে গেছে মাহমুদউল্লাহ-মুশফিকদের। আবু ধাবিতে মঙ্গলবার ব্যাটিং ব্যর্থতায় দক্ষিণ আফ্রিকার কাছে ৬ উইকেটে হারে তারা। তাদের ৮৪ রানে গুটিয়ে দিয়ে ৩৯ বল বাকি থাকতে ম্যাচ জিতে নেয় দক্ষিণ আফ্রিকা। ছবি: বিসিবি
  • আগামী বিশ্বকাপের জন্য প্রাপ্তির হাতছানি আছে এখনও
    টানা তিন ম্যাচ হেরে সবচেয়ে বড় লক্ষ্য পূরণের আশা প্রায় শেষ। কিন্তু এখনও প্রাপ্তির অনেক কিছু আছে বাংলাদেশ দলের জন্য। ১৪ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে জয়ের সম্ভাবনা টিকে আছে। সঙ্গে আছে আরও বড় প্রাপ্তির সুযোগ। আগামী বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় বিশ্বকাপের প্রাথমিক পর্ব এড়ানো যাবে এই বিশ্বকাপের পারফরম্যান্সেই। সেমি-ফাইনাল স্বপ্ন কার্যত শেষ হয়ে যাওয়ার পর বাংলাদেশের সামনে এখন সেই চ্যালেঞ্জ জয়ের হাতছানি।
  • দলে বাড়তি ক্রিকেটার রাখার প্রয়োজন দেখছেন না কোচ
    একাদশ বাছাইয়ের জন্য হাতে আছে কেবল ১৩টি নাম। এই চিত্র আদর্শ নয় কখনোই। তবে রাসেল ডমিঙ্গোর কাছে এটা কোনো সমস্যা নয়। বোলার, ব্যাটসম্যান কিংবা উইকেটকিপার, কিছুরই কমতি দেখছেন না বাংলাদেশ কোচ। বাড়তি ক্রিকেটার দলের সঙ্গে না থাকার আলোচনা তাই স্পর্শ করছেন না তাকে।
  • সাকিবের জায়গায় একাদশে শামীম, থাকছেন লিটন-সৌম্য
    বিশ্বকাপের শেষ পর্যায়ে এসে দুয়ার খুলে গেছে শামীম হোসেনের জন্য। সাকিব আল হাসানের দুর্ভাগ্যই সৌভাগ্য বয়ে এনেছে তরুণ এই ক্রিকেটারের জন্য। বিশ্বকাপ থেকে ছিটকে পড়া অলরাউন্ডারের জায়গায় বাংলাদেশের একাদশে সুযোগ পাচ্ছেন শামীম।
  • রোহিত ও কোহলির উইকেট নিয়ে ম্যাচ সেরা সোধি
    চার ওভারে দেননি কোনো বাউন্ডারি। নিয়েছেন প্রতিপক্ষের গুরুত্বপূর্ণ দুটি উইকেট। ভারতের বিপক্ষে নিউ জিল্যান্ডের জয়ে বড় অবদান রেখে ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন লেগ স্পিনার ইশ সোধি।
  • ব্যাটিংয়ের দীনতায় ভুগছে বাংলাদেশ
    খুব বেশি গভীরে না গিয়েও বলে দেওয়া যায়, টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের মূল সমস্যা ব্যাটিং। প্রত্যাশার ধারেকাছে নেই ব্যাটসম্যানদের পারফরম্যান্স। ধারাবাহিকতা নেই একদমই। পারছেন না তারা নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে। অস্ট্রেলিয়া সিরিজের শুরু থেকে বিশ্বকাপে সুপার টুয়েলভে ইংল্যান্ড ম্যাচ পর্যন্ত ব্যাটিংয়ের ধরন কিংবা পরিসংখ্যানে নেই তেমন কোনো আশার চিত্র।  
  • ফিরছেন থিকশানা, অস্ট্রেলিয়াকে স্পিনে কাবু করার লক্ষ্য শ্রীলঙ্কার
    টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচের আগে সুখবর পেয়েছে শ্রীলঙ্কা। চোট কাটিয়ে এই ম্যাচে ফিরছেন রহস্য স্পিনার মাহিশ থিকশানা। লঙ্কান কোচ মিকি আর্থার আশা করছেন, স্পিন দিয়েই তারা কঠিন করে তুলবেন স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নারদের ব্যাটিং।