• নিষেধাজ্ঞা থেকে মুক্ত হয়ে শ্রীলঙ্কা দলে গুনাথিলাকা
    এক বছরের নিষেধাজ্ঞা থেকে মাঝপথে মুক্তি পাওয়ার পর প্রথমবার শ্রীলঙ্কা দলে ডাক পেলেন দানুশকা গুনাথিলাকা। অস্ট্রেলিয়া সফরের টি-টোয়েন্টি দলে রাখা হয়েছে এই টপ অর্ডার ব্যাটসম্যানকে।
  • বিগ ব্যাশে ইতিহাস গড়ে জাতীয় দলে ফিরলেন ম্যাকডারমট
    আগে সুযোগ পেয়েছেন অনেকবার, কিন্তু কখনোই অস্ট্রেলিয়া জাতীয় দলে জায়গা ধরে রাখতে পারেননি বেন ম্যাকডারমট। চলমান বিগ ব্যাশে ব্যাট হাতে রেকর্ড গড়ে আবারও দেশটির নির্বাচকদের নজর কেড়েছেন এই কিপার-ব্যাটসম্যান। শ্রীলঙ্কার বিপক্ষে আসছে টি-টোয়েন্টি সিরিজের দলে রাখা হয়েছে তাকে।
  • বর্ষসেরা টি-টোয়েন্টি দলে মুস্তাফিজ
    বল হাতে গতি-বৈচিত্র্যে আলো ছড়িয়ে ভুগিয়েছেন ব্যাটসম্যানদের। মিতব্যয়ী বোলিংয়ে আদায় করে নিয়েছেন উইকেটও। দারুণ এই পারফরম্যান্সের সুবাদে আইসিসি টি-টোয়েন্টি বর্ষসেরা একাদশে জায়গা করে নিয়েছেন মুস্তাফিজুর রহমান।
  • ডাবল হ্যাটট্রিকে বয়েসের ইতিহাস
    আগের ওভারে শেষ বলে নিলেন উইকেট। নিজের পরের ওভারে প্রথম তিন বলে আরও তিনটি। ইতিহাসের পাতায় জায়গা পেয়ে গেলেন ক্যামেরন বয়েস। বিগ ব্যাশের ইতিহাসে প্রথম বোলার হিসেবে করলেন ‘ডাবল হ্যাটট্রিক।’
  • রুটের মতো আইপিএলকে স্টোকসেরও ‘না’
    আইপিএলের নিলামে নাম দিবেন কিনা, প্রথমে দ্বিধায় ছিলেন জো রুট। হোবার্ট টেস্টে হেরে যাওয়ার পরই তিনি জানিয়ে দেন, নিজের অনিচ্ছার কথা। ইংলিশ অধিনায়কের পথে হাঁটার সম্ভাবনা প্রবল বেন স্টোকসেরও।
  • টি-টোয়েন্টিতে রশিদের প্রথম ৬ উইকেট
    প্রতিপক্ষকে গুঁড়িয়ে টি-টোয়েন্টিতে পাঁচ উইকেট নিয়েছেন তিনবার। কিন্তু ৬ উইকেটের কীর্তি গড়তে পারেননি একবারও। এবার সেটি ধরা দিল রশিদ খানের হাতে। বিগ ব্যাশের ইতিহাসে আফগানিস্তানের এই লেগ স্পিনার গড়লেন তৃতীয় সেরা বোলিংয়ের রেকর্ড।
  • মন্থর ওভার রেটের শাস্তি খেলা চলার সময়ই
    আন্তর্জাতিক টি-টোয়েন্টির প্লেয়িং কন্ডিশনে পরিবর্তন এনেছে আইসিসি। মন্থর ওভার রেটের জন্য ‘ইন-ম্যাচ পেনাল্টি’র নিয়ম চালু করা হয়েছে। নির্ধারিত সময়সীমার মধ্যে বোলিং শেষ করতে ব্যর্থ হলে ইনিংসের বাকি সময়ে চার জনের বেশি ফিল্ডার ৩০ গজ বৃত্তের বাইরে রাখতে পারবে না ফিল্ডিং দল।
  • বিগ ব্যাশে সান্ধুর হ্যাটট্রিক
    অস্ট্রেলিয়ার ঘরোয়া লিস্ট ‘এ’ প্রতিযোগিতায় একমাত্র বোলার হিসেবে দুইবার হ্যাটট্রিক করার রেকর্ড তার। আবার পরপর তিন বলে উইকেট নেওয়ার কীর্তি গড়লেন গুরিন্দর সান্ধু। এবার টি-টোয়েন্টিতে, বিগ ব্যাশে করলেন আসরের প্রথম হ‍্যাটট্রিক।
  • টি-টোয়েন্টির বর্ষসেরার লড়াইয়ে দুই কিপার-ব্যাটসম্যানের সঙ্গে দুই অলরাউন্ডার
    ছেলেদের ক্রিকেটে আইসিসির ২০২১ সালের বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকায় দুই কিপার-ব্যাটসম্যানের সঙ্গে জায়গা পেয়েছেন দুই অলরাউন্ডার। মোহাম্মদ রিজওয়ানের সঙ্গে লড়াইয়ে আছেন জস বাটলার, ভানিন্দু হাসারাঙ্গা ও মিচেল মার্শ।
  • আইপিএলের নিলাম ১২ ও ১৩ ফেব্রুয়ারি
    দুই দিন ধরে হবে আইপিএলের মেগা-নিলাম। আগামী ১২ ও ১৩ ফেব্রুয়ারি বেঙ্গালুরুতে চলবে দল গঠনের এই প্রক্রিয়া।
  • উইন্ডিজ সফরের ইংল্যান্ড দলে পেইন-গার্টন-সল্ট
    সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপে দল ও রিজার্ভে থাকাদের ১১ জনকে নিয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাচ্ছে ইংল্যান্ড। সঙ্গে এই সংস্করণে এখনও দেশের হয়ে কোনো ম‍্যাচ না খেলা ডেভিড পেইন, জর্জ গার্টন ও ফিল সল্টকেও দলে যোগ করেছে তারা।
  • ক‍্যারিবিয়ানে ইংল‍্যান্ডের প্রধান কোচ কলিংউড
    মূল কোচ ক্রিস সিলভারউড থাকবেন বিশ্রামে। তাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ভারপ্রাপ্ত কোচ হিসেবে কাজ করবেন পল কলিংউড।
  • আল আমিনের বিবর্ণ দিনে এলপিএল শেষ ক্যান্ডির
    আগের ম্যাচের দারুণ বোলিংয়ের ছন্দ ধরে রাখতে পারলেন না আল আমিন হোসেন। কলম্বো স্টার্সের বিপক্ষে এক উইকেট নিলেও এই পেসার রান দিলেন অকাতরে। তার দল ক্যান্ডি গ্ল্যাডিয়েটর্সও হার দিয়ে শেষ করল টুর্নামেন্ট।
  • রেকর্ড গড়ে উইন্ডিজকে হোয়াইটওয়াশ করল পাকিস্তান
    করোনাভাইরাসের ছোবলে কমতে কমতে দলে অবশিষ্ট ছিল কেবল চার জন বিশেষজ্ঞ ব্যাটসম্যান। তাদের দারুণ ব্যাটিংয়েই বিশাল সংগ্রহ গড়ল ওয়েস্ট ইন্ডিজ। পাকিস্তানের সামনে লক্ষ্যও দাঁড়াল রেকর্ড রান তাড়া করার চ্যালেঞ্জ। মোহাম্মদ রিজওয়ান ও বাবর আজমের দুর্দান্ত ব্যাটিংয়ে সেই কঠিন পথই পাড়ি দিল দলটি।
  • রেকর্ডের যে পাতায় কেবলই রিজওয়ান
    স্বীকৃত টি-টোয়েন্টিতে এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি রানের রেকর্ড আগেই গড়েছেন। এবার সেই কীর্তিকে আরও সমৃদ্ধ করলেন মোহাম্মদ রিজওয়ান। জায়গা করে নিলেন রেকর্ডের এমন এক পাতায়, যেখানে তিনি ছাড়া নেই আর কেউ।
  • শেফার্ডের দারুণ লড়াইয়েও পাকিস্তানের বিপক্ষে পারল না উইন্ডিজ
    চ‍্যালেঞ্জিং রান তাড়ায় ওয়েস্ট ইন্ডিজের আশা বাঁচিয়ে রেখেছিলেন ব্রেন্ডন কিং। কিন্তু এক ওভারে তিন উইকেট নিয়ে ম‍্যাচ অনেকটাই পাকিস্তানের মুঠোয় নিয়ে আসেন শাহিন শাহ আফ্রিদি। শেষ ওভার পর্যন্ত লড়াই চালিয়ে যান রোমারিও শেফার্ড। তবে পারেননি সিরিজে দলের টানা দ্বিতীয় হার এড়াতে।
  • পাকিস্তানের বিপক্ষে পাত্তা পেল না উইন্ডিজ
    দায়িত্বশীল ফিফটিতে দলকে টানলেন মোহাম্মদ রিজওয়ান। ঝড়ো ফিফটিতে তাকে সঙ্গ দিলেন হায়দার আলি। শেষটায় ঝড় তুললেন মোহাম্মদ নওয়াজ। রানের পাহাড় গড়া পাকিস্তান পরে বোলারদের নৈপুণ্যে জিতল অনায়াসে। গুরুত্বপূর্ণ অনেক খেলোয়াড়কে ছাড়া খেলতে নেমে তেমন লড়াই-ই করতে পারল না ওয়েস্ট ইন্ডিজ।
  • আল আমিনের খরুচে দিনে ক্যান্ডির প্রথম জয়
    প্রথম পাঁচ বলে দিলেন কেবল ৪ রান। শেষ বলে হজম করলেন চার। আরেকটি ওভার করার সুযোগ পেয়েও কাজে লাগাতে পারলেন না আল আমিন। আরও বেশি রান গুনে বাংলাদেশের এই পেসার পড়ে গেলেন খরুচে বোলিংয়ের খাতায়। তবে তার বাজে দিনে প্রথম জয়ের স্বাদ পেল ক্যান্ডি ওয়ারিয়র্স।
  • উইন্ডিজ সিরিজের দলে নেই মালিক-ইমাদ-হাসান
    বাংলাদেশ সফরের টি-টোয়েন্টি দল থেকে বেশ কিছু পরিবর্তন এনে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের জন্য দল সাজিয়েছে পাকিস্তান। শোয়েব মালিক, ইমাদ ওয়াসিম, সরফরাজ আহমেদ ও হাসান আলিকে রাখা হয়নি এই সংস্করণের দলে।
  • র‌্যাঙ্কিংয়ে আফিফের উন্নতি, নাঈম-মাহমুদউল্লাহর অবনতি
    পাকিস্তানের বিপক্ষে দলের বাজে পারফরম্যান্সের সিরিজে ব্যাট হাতে কিছুটা অবদান রাখার পুরস্কার পেয়েছেন আফিফ হোসেন। আইসিসি টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের এই ক্রিকেটারের। পিছিয়েছেন ওপেনার মোহাম্মদ নাঈম শেখ ও অধিনায়ক মাহমুদউল্লাহ।
  • শেষ বলে হেরে গেল বাংলাদেশ
    একজন ওপেনার টিকে থাকলেন ১৯তম ওভার পর্যন্ত। না তিনি নিজে পেলেন বড় রান। না তাকে ঘিরে ইনিংস গড়ে তুলতে পারল দল। সামর্থ্য নিয়ে সংশয় জাগানো ব্যাটিংয়ে বাংলাদেশ কোনোমতে ছাড়াতে পারল ১২০। এই পুঁজি নিয়েও দারুণ লড়াই করলেন বোলাররা। কিন্তু তাতে কাজ হলো না। টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করেই ছাড়ল পাকিস্তান।
  • রেকর্ড জয়ে কিউইদের হোয়াইটওয়াশ করল ভারত
    ঝড়ো ব্যাটিংয়ে ফিফটি করলেন অধিনায়ক রোহিত শর্মা। অবদান রাখলেন অন্য ব্যাটসম্যানরাও। পরে বোলিংও হলো দারুণ। তাতে শেষটা আরও ভালো হলো ভারতের। নিউ জিল্যান্ডের বিপক্ষে পেল রেকর্ড গড়া জয়।
  • শেষের বাজে ব্যাটিংয়ে বাংলাদেশের সিরিজ হার
    কোনো ম্যাচে তিন বিভাগেই পরিপূর্ণ পারফরম্যান্স উপহার দেওয়া যেন এখন অসম্ভব এক চাওয়া। কোনো একটি বিভাগেও যে ধারাবাহিকতা দেখাতে পারছে না বাংলাদেশ। সিরিজ বাঁচানোর ম্যাচেও দেখা গেল তেমনটা। দেড়শ রানের আশেপাশে যাওয়ার সম্ভাবনা জাগানো দলটি শেষের বাজে ব্যাটিংয়ে থমকে গেল কেবল একশ পেরিয়েই। অনায়াসে সেই রান তাড়া করে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ জিতে নিল পাকিস্তান।
  • নিউ জিল্যান্ডকে উড়িয়ে সিরিজ ভারতের
    প্রথম ম্যাচে তবু শেষ দিকে ছড়িয়েছিল উত্তেজনা। এবার ভারতের সামনে দাঁড়াতেই পারল না নিউ জিল্যান্ড। তাদের প্রথম পাঁচ ব্যাটসম্যানই গেলেন দুই অঙ্কে। কিন্তু ইনিংস বড় করতে পারলেন না কেউ। কিউইদের দেড়শ ছাড়ানো রান লোকেশ রাহুল ও রোহিত শর্মার ব্যাটে সহজেই পেরিয়ে গেল ভারত। এক ম্যাচ হাতে রেখে জিতে নিল টি-টোয়েন্টি সিরিজ।
  • লড়াই করেও পারল না বাংলাদেশ
    ১২৭ রানের পুঁজি নিয়েও এক সময়ে জয়ের আশা জাগিয়েছিল বাংলাদেশ। কিন্তু শেষ রক্ষা করতে পারেনি মাহমুদউল্লাহর দল। শেষ দিকে ছোট্ট কিন্তু কার্যকর দুটি ইনিংসে ব্যবধান গড়ে দিলেন শাদাব খান ও মোহাম্মদ নওয়াজ। তাদের ব্যাটে জয় দিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু করল পাকিস্তান।
  • দর্শকে ঠাসা গ্যালারির সামনে ভারত-নিউ জিল্যান্ড লড়াই
    লম্বা সময় পর ঘরের মাঠে দর্শকে পূর্ণ গ্যালারির সামনে খেলতে নামবে ভারত। নিউ জিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে স্টেডিয়ামের ধারণক্ষমতার পুরোটা ঠাসা থাকতে পারে দর্শকে।
  • শেষ ওভারের রোমাঞ্চে ভারতের জয়
    টি-টোয়েন্টি বিশ্বকাপের উত্তেজনার রেশ না কাটতেই মাঠে নেমে আরেকটি নখ-কামড়ানো ম্যাচ উপহার দিল ভারত ও নিউ জিল্যান্ড। মার্টিন গাপটিল ও মার্ক চাপম্যানের ফিফটিতে লড়াই করার পুঁজি পেল কিউইরা। রোহিত শর্মা ও সূর্যকুমার যাদবের ব্যাটে রান তাড়া সহজই মনে হচ্ছিল স্বাগতিকদের জন্য। কিন্তু শেষ দিকে দেখা মিলল রোমাঞ্চের। অবশ্য জয়ের হাসি নিয়েই শেষ পর্যন্ত মাঠ ছাড়ল ভারত।
  • নিউ জিল্যান্ডের স্বপ্ন ভেঙে অস্ট্রেলিয়ার ‘প্রথম’
    টিম সাউদির বলে গ্লেন ম্যাক্সওয়েলের রিভার্স সুইপের পর যেন চোখের পলকে ঘটে গেল অনেক কিছু। শর্ট থার্ড ম্যানের ফিল্ডারকে বল পেরিয়ে যেতেই দৌড় থামিয়ে সতীর্থদের দিকে ছুটলেন মিচেল মার্শ। বল সীমানা দড়ি ছুঁতে না ছুঁতে দৌড়ে মাঠে ঢুকে গেলেন অস্ট্রেলিয়ার দুই ক্রিকেটার, পিছু নিলেন বাকিরা। শুরু হয়ে গেল প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা জয়ের উৎসব। অন্য দল যেন ডুবে আঁধারে। খুব কাছে গিয়েও আবার স্বপ্ন ভাঙার বিষাদে ধীর পায়ে মাঠ ছাড়ল কেন উইলিয়ামসন ও তার সতীর্থরা।
  • একই সময়ে নিউ জিল্যান্ড ও পাকিস্তানে খেলবে অস্ট্রেলিয়ার দুই দল
    আলাদা দুটি দল নিয়ে একই সময়ে দুই দেশে সফর অস্ট্রেলিয়ার জন্য নতুন নয়। আবার সেই পথে হেঁটে একসঙ্গে দুটি সিরিজ খেলতে যাচ্ছে তারা। আগামী মার্চে পাকিস্তান সফর চলাকালে নিউ জিল্যান্ডে খেলবে তাদের আরেকটি দল।
  • রেকর্ড গড়া জয়ে ফাইনালে নিউ জিল্যান্ড
    ইংল্যান্ডের বিপক্ষে নিউ জিল্যান্ডের লড়াই মানেই যেন বাড়তি রোমাঞ্চ। পরতে পরতে উত্তেজনার ছোঁয়া। দল দুটির সবশেষ টি-টোয়েন্টি কিংবা ওয়ানডে, দুটি ম্যাচই গড়িয়েছিল সুপার ওভারে। এবারও মনে হচ্ছিল, আরেকটি নখ কামড়ানো শেষের দিকে এগোচ্ছে ম্যাচ। কিন্তু বিস্ফোরক ব্যাটিংয়ে আগেভাগেই শেষ করে দিলেন ড্যারিল মিচেল ও জিমি নিশাম। টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের রান তাড়ার রেকর্ড গড়ে ফাইনালে উঠল নিউ জিল্যান্ড।
  • পাকিস্তান সফরে দুটি ম্যাচ বেশি খেলবে ইংল্যান্ড
    শেষদিকে এসে পাকিস্তান সফর বাতিল করার ক্ষতিপূরণ হিসেবে আগামী বছর দেশটিতে গিয়ে বাড়তি ম্যাচ খেলবে ইংল্যান্ড। আগের সূচির পাঁচ টি-টোয়েন্টির জায়গায় এই সংস্করণে এখন সাতটি ম্যাচ খেলবে তারা।
  • নিউ জিল্যান্ড সিরিজে ভারতের অধিনায়ক রোহিত, নেই কোহলি
    বিশ্বকাপের পর নিজেদের প্রথম সিরিজে রোহিত শর্মার নেতৃত্বে খেলতে যাচ্ছে ভারত। নিউ জিল্যান্ডের বিপক্ষে আসছে টি-টোয়েন্টি সিরিজে খেলবেন না এই সংস্করণের নেতৃত্ব ছেড়ে দেওয়া বিরাট কোহলি।
  • আশা ভঙ্গের ম্যাচে ক্যারিবিয়ানদের শাস্তি
    শ্রীলঙ্কার বিপক্ষে হেরে শেষ হয়ে গেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি-ফাইনালে ওঠার আশা। সেই হতাশার সঙ্গে যোগ হলো শাস্তি। ম্যাচটিতে মন্থর ওভার রেটের কারণে জরিমানা করা হয়েছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটারদের।
  • শেষ বলের ফয়সালায় হেরে গেল বাংলাদেশ
    সুপার টুয়েলভে টানা তিন ম্যাচে হারল বাংলাদেশ।
  • ছবিতে বাংলাদেশের আরেকটি হার
    টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে আরও একটি হার সঙ্গী হয়েছে বাংলাদেশের। এই পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ব্যাটিং ও বোলিংয়ে হতশ্রী পারফরম্যান্সে ৮ উইকেটে হেরেছে মাহমুদউল্লাহর দল। তাদের ১২৪ রান ৩৫ বল বাকি থাকতে পেরিয়ে যায় ইংলিশরা। ছবি: বিসিবি
  • ১২ হাজার কোটি রুপিতে আইপিএলের নতুন দুই দল আহমেদাবাদ ও লক্ষ্ণৌ
    আইপিএলের আগামী আসরে নতুন দল হিসেবে খেলতে যাচ্ছে আহমেদাবাদ ও লক্ষ্ণৌ। ১২ হাজার কোটি রুপিতে বিক্রি হয়েছে এই দুই দলের মালিকানা।
  • ভারতকে উড়িয়ে পাকিস্তানের বহু কাঙ্ক্ষিত ‘প্রথম’
    ‘এই পাকিস্তান খুবই শক্তিশালী’- ম্যাচের আগে বলেছিলেন বিরাট কোহলি। মাঠেও দেখা গেল ভারত অধিনায়কের কথার প্রতিফলন। অসাধারণ বোলিংয়ে ভিত গড়ে দিলেন শাহিন শাহ আফ্রিদি। দারুণ ব্যাটিংয়ে বাকিটা সারলেন বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। অবসান হলো পাকিস্তানের দীর্ঘ প্রতীক্ষার। বিশ্বকাপে ভারতের বিপক্ষে ধরা দিল প্রথম জয়!
  • ছবিতে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ
    টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। দুটি ক্যাচ ছাড়ার খেসারত দিয়েছে শ্রীলঙ্কার বিপক্ষে ৫ উইকেটে হেরে। শাহজাহ ক্রিকেট স্টেডিয়ামে রোববার ১৭২ রানে লক্ষ্য লঙ্কানরা ছুঁয়ে ফেলে ৭ বল বাকি থাকতে। ৪৯ বলে অপরাজিত ৮০ রানের ইনিংস খেলে ম্যাচ সেরা চারিথ আসালাঙ্কা।
  • পিএনজিকে উড়িয়ে সুপার টুয়েলভে বাংলাদেশ
    ঠিক বাঁচা-মরার ম্যাচ না হলেও সুপার টুয়েলভের ভাগ্য নিজেদের হাতে রাখতে জয়ের বিকল্প ছিল না। এমন ম্যাচে অলরাউন্ড নৈপুণ্যে আলো ছড়ালেন সাকিব আল হাসান। ঝড়ো ব্যাটিংয়ে আসরের দ্রুততম ফিফটি করলেন মাহমুদউল্লাহ। বোলারদের প্রায় সবাই রাখলেন অবদান। পাপুয়া নিউ গিনিকে উড়িয়ে পরের ধাপ নিশ্চিত করল বাংলাদেশ।
  • ওমানকে হারিয়ে টিকে থাকল বাংলাদেশ
    রান তাড়ায় শুরুর বিস্ফোরক ব্যাটিংয়ে বাংলাদেশকে ভাবনায় ফেলে দিয়েছিল ওমান। কিন্তু মেহেদি হাসান ও মোহাম্মদ সাইফ উদ্দিন আঁটসাঁট বোলিংয়ে দেখালেন পথ। শুরুর এলোমেলো বোলিং ভুলে ছন্দে ফিরলেন অন্য বোলাররাও। সবার মিলিত অবদানে শঙ্কা পেছনে ফেলে শেষ পর্যন্ত বড় জয়ই পেল বাংলাদেশ। ওমানকে হারিয়ে বাঁচিয়ে রাখল সুপার টুয়েলভের আশা।
  • রহস্য স্পিনারের প্রথম ‘পুরস্কার’
    তিনি কোন ধরনের বোলার, বোঝা কঠিন। তার স্টক ডেলিভারি কোনটি, খুঁজে পাওয়া ভার। শ্রীলঙ্কার জয়ে সবচেয়ে বড় অবদান রেখে ম্যাচ সেরার পুরস্কার জিতে মাহিশ থিকশানা সমাধান দিলেন নিজেই। লাজুক হেসে জানালেন, অফ স্পিন।
  • সহজ জয়ে শুরু শ্রীলঙ্কার বিশ্বকাপ
    বোলারদের সবাই রাখলেন অবদান। নামিবিয়াকে একশর নিচে থামিয়ে গড়ে দিলেন ভিত। তবুও টপ অর্ডারের ব্যর্থতায় শুরুতে একটু চাপেই পড়ে গিয়েছিল শ্রীলঙ্কা। তবে আভিশকা ফার্নান্দো ও ভানুকা রাজাপাকসের ব্যাটে শেষ পর্যন্ত সহজ জয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা পুনরুদ্ধারের অভিযান শুরু করেছে দলটি। 
  • হার দিয়ে শুরু বাংলাদেশের বিশ্বকাপ
    বল হাতে শুরুটা কি দারুণই না ছিল। কিন্তু সেটা ধরে রাখতে পারল না বাংলাদেশ। শেষের এলোমেলো বোলিং আর ক্রিস গ্রিভসের বিস্ফোরক ব্যাটিংয়ে স্কটল্যান্ড পেল চ্যালেঞ্জিং স্কোর। রান তাড়ায় পেরে উঠল না বাংলাদেশ। প্রশ্নবিদ্ধ ব্যাটিংয়ে হার দিয়ে শুরু করল টি-টোয়েন্টি বিশ্বকাপ।
  • বিশ্বকাপে ফেভারিট না থাকায় রোমাঞ্চিত মুরালিধরন
    কাছাকাছি শক্তির দল আছে বেশ কিছু। আর স্রেফ ২০ ওভারের ক্রিকেট বলে শক্তি-সামর্থ্যে পিছিয়ে থাকা দলও চমকে দিতে পারে যে কাউকে। তাই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে নেই দৃশ্যমান কোনো ফেভারিট। আর এ কারণেই এবারের আসরকে বেশি রোমাঞ্চকর মনে হচ্ছে মুত্তিয়া মুরালিধরনের।
  • কারণ না জানিয়ে বাদ দেওয়ায় কষ্ট লেগেছে ওয়ার্নারের
    সানরাইজার্স হায়দরাবাদের হয়ে দারুণ সফল ডেভিড ওয়ার্নার। আইপিএলে দলটির সর্বোচ্চ রান বাঁহাতি এই ওপেনারের। তার নেতৃত্বেই প্রথম ও সবশেষ শিরোপা জিতেছে হায়দরাবাদ। এবার সময়টা অবশ্য ভালো কাটেনি। নেতৃত্ব হারানোর পর একাদশেও জায়গা হারান তিনি। সেই হতাশা তো আছেই, তবে অস্ট্রেলিয়ান তারকার বেশি খারাপ লেগেছে নেতৃত্ব বা দল থেকে তাকে বাদ দেওয়ার কারণ না জানানোয়।
  • টেস্ট ক্রিকেটে চোখ রেখে বিশ্বকাপে মার্শ
    টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে অস্ট্রেলিয়ার নির্বাচকদের নজর কাড়তে চান মিচেল মার্শ। ব্যাট হাতে দারুণ কিছু করে ফিরতে চান টেস্ট দলে।
  • ধোনির শেষের ঝড়ে ফাইনালে চেন্নাই
    রবিন উথাপা ও রুতুরাজ গায়কোয়াড়ের ঝড়ো ফিফটির পরও হার চোখ রাঙাচ্ছিল চেন্নাই সুপার কিংসকে। বারবার রঙ পাল্টানো ম্যাচে শেষ ওভারে পার্থক্য গড়ে দিলেন মহেন্দ্র সিং ধোনি। দিল্লি ক্যাপিটালসকে হারিয়ে আইপিএলের ফাইনালে উঠল চেন্নাই।
  • আভিশকা-শানাকার ঝড়, বোলিংয়ে উজ্জ্বল কুমারা
    শক্তি, সামর্থ্যে বেশ পিছিয়ে থাকা ওমান প্রত্যাশিতভাবেই তেমন কোনো লড়াই করতে পারল না শ্রীলঙ্কার বিপক্ষে। আভিশকা ফার্নান্দোর দায়িত্বশীল ব্যাটিং, দাসুন শানাকার খুনে ইনিংস ও লাহিরু কুমানার চমৎকার বোলিংয়ে জয় নিয়েই মাঠ ছাড়ল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • রাজস্থানের জীর্ণ ব্যাটিংয়ের পর খরুচে মুস্তাফিজ
    ছোট পুঁজি নিয়ে লড়াইয়ে পথ দেখাতে প্রথম ওভারেই মুস্তাফিজুর রহমানের হাতে বল তুলে দিয়েছিল রাজস্থান। কিন্তু নিদারুণভাবে ব্যর্থ হন বাঁহাতি পেসার। অন্য বোলাররাও পারেননি তেমন কিছু করতে। খুনে ব্যাটিংয়ে রাজস্থান রয়্যালসকে স্রেফ উড়িয়ে দিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স।
  • ৫ বাঁহাতি পেসার খেলিয়ে মুস্তাফিজদের রেকর্ড
    বাঁহাতি পেসারদের ওপর একটু বেশিই আস্থা রাজস্থান রয়্যালসের। আইপিএলের এক মৌসুমে সবচেয়ে বেশি বাঁহাতি পেসার খেলানোর রেকর্ড গড়েছে দলটি।
  • সাকিবের ফেরার ম্যাচে কলকাতার জয়
    একাদশে হচ্ছিল না জায়গা। লম্বা সময় কেটেছে ডাগআউটে বসে। মাঠে নামার সুযোগ পেয়েই দুই হাতে লুফে নিলেন সাকিব আল হাসান। দুর্দান্ত বোলিংয়ে ফেরার ম্যাচ রাঙালেন কলকাতা নাইট রাইডার্সের এই স্পিনিং অলরাউন্ডার। পরে শুবমান গিলের দারুণ ফিফটিতে জিতল তারা।
  • ব্যাটে ধোনির স্বাক্ষর পেয়ে উচ্ছ্বসিত যাশাসবি
    ভারতীয় ক্রিকেটের অনেক সাফল্যের কারিগর মহেন্দ্র সিং ধোনি। সাদা বলের ক্রিকেটে তিনটি বিশ্ব আসরেই শিরোপা জয়ী ইতিহাসের একমাত্র অধিনায়ক তিনি। নিজের ব্যাটে এমন একজনের স্বাক্ষর পেয়ে তাই দারুণ খুশি যাশাসবি জয়সওয়াল।
  • দুবে-জয়সওয়ালের ঝড়ে মুস্তাফিজদের দুর্দান্ত জয়
    বিস্ফোরক সেঞ্চুরিতে দলকে বড় সংগ্রহ এনে দিলেন রুতুরাজ গায়কোয়াড়। রান তাড়ায় পাল্টা জবাব দিলেন যাশাসবি জয়সওয়াল ও শিবাম দুবে। রাজস্থান রয়্যালসের এই দুইজনের ঝড়ো ব্যাটিংয়ে স্রেফ উড়ে গেল চেন্নাই সুপার কিংস।
  • পান্তের গায়ে থ্রো লেগেছে, জানলেও রান নিতেন অশ্বিন
    ফিল্ডারের থ্রো ব্যাটসম্যানের গায়ে লাগলে সুযোগ থাকলেও সাধারণত ‘স্পিরিট অব দা ক্রিকেট’-এর খাতিরে দৌড়ে রান নেন না ব্যাটসম্যানরা। তবে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে এর ব্যতিক্রম করে আলোচনার জন্ম দিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। দিল্লি ক্যাপিটালসের এই স্পিনার জানিয়েছেন, রিশাভ পান্তের গায়ে বল লাগার বিষয়টি জানতেন না তিনি। সঙ্গে অবশ্য এটাও বলেছেন, জানলেও রান ঠিকই নিতেন।
  • একই সঙ্গে আইপিএলের দুই ম্যাচ
    সূচিতে পরিবর্তন এনেছে আইপিএল কর্তৃপক্ষ। চলতি আসরে প্রাথমিক পর্বের শেষ দুই ম্যাচ একই সময়ে আয়োজনের সিদ্ধান্ত হয়েছে।
  • পোলার্ডের অনন্য কীর্তি
    শর্ট বল পুল করে ঠিকভাবে ব্যাটে-বলে করতে পারলেন না লোকেশ রাহুল। শর্ট ফাইন লেগে জাসপ্রিত বুমরাহ ক্যাচ মুঠোয় জমালে উল্লাসে মাতলেন কাইরন পোলার্ড। আকাশের দিকে তিন আঙুল তুলে জানান দিলেন, টি-টোয়েন্টিতে তিনশ উইকেটের মাইলফলকে পৌঁছে গেছেন। এরই সঙ্গে অনন্য একটি রেকর্ডেও নাম লেখা হয়ে গেছে ক্যারিবিয়ান এই ক্রিকেটারের।
  • এবারের আইপিএলে ‘আর দেখা যাবে না’ ওয়ার্নারকে
    সানরাইজার্স হায়দরাবাদ মানেই ডেভিড ওয়ার্নার, সম্পর্কটা হয়ে উঠেছিল এমন। অথচ বাজে ফর্মে এখন একাদশেই জায়গা হয় না তার। রাজস্থান রয়্যালসের বিপক্ষে তো দলের সঙ্গে মাঠেই ছিলেন না বিস্ফোরক ব্যাটসম্যান। ২০১৪ সাল থেকে দলটিতে খেলা এই অস্ট্রেলিয়ান জানালেন, সামনের ম্যাচগুলোতেও তাকে দেখা যাবে না স্টেডিয়ামে।
  • বাবার মৃত্যুতে আইপিএল ছাড়লেন রাদারফোর্ড
    জনি বেয়ারস্টো সরে দাঁড়ানোয় শেরফেইন রাদারফোর্ডকে আইপিএলের দ্বিতীয়ভাগের জন্য দলে নিয়েছিল সানরাইজার্স হায়দরাবাদ। এবার তাকেও পাচ্ছে না দলটি। বাবা মারা যাওয়ায় দেশে ফিরে যাচ্ছেন ক্যারিবিয়ান এই ব্যাটসম্যান।
  • অবিশ্বাস্য জয়ের ম্যাচে রাজস্থান অধিনায়কের শাস্তি
    দারুণ রোমাঞ্চকর ম্যাচে রাজস্থান রয়্যালস পেয়েছে নাটকীয় জয়। কিন্তু অধিনায়ক  সাঞ্জু স্যামসনের জন্য দিনটি ছিল মিশ্র অনুভূতির। পাঞ্জাবের কিংসের বিপক্ষে এই ম্যাচে মন্থর ওভার রেটের কারণে যে তাকে গুনতে হচ্ছে জরিমানা।
  • আইপিএলে করোনাভাইরাসের হানা
    লম্বা সময় অপেক্ষা, ভেন্যু বদল; এতো আয়োজনের পরও করোনাভাইরাসের ছোবল থেকে রেহাই পেল না আইপিএল। টুর্নামেন্ট শুরুর চতুর্থ দিনেই ধরা পড়েছে কোভিড-১৯ এর উপস্থিতি। আক্রান্ত হয়েছেন সানরাইজার্স হায়দরাবাদের পেসার থাঙ্গারাসু নাটরাজন।
  • কোহলির সিদ্ধান্তে বিস্মিত লারা
    টি-টোয়েন্টি বিশ্বকাপের পর বিরাট কোহলির এই সংস্করণের অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্তে অবাক অনেকেই। তাদের মধ্যে আছেন ব্রায়ান লারাও। তবে ক্যারিবিয়ান কিংবদন্তি মনে করছেন, নিজের ও দলের ভালোর কথা ভেবেই এমন সিদ্ধান্ত নিয়েছেন কোহলি।
  • ‘স্পোর্টিং উইকেটে কিছু ম্যাচ খেললে আদর্শ হতো’
    টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাম্প্রতিক জয়ের ধারা ক্রিকেটাদের আত্মবিশ্বাসের জন্য দারুণ গুরুত্বপূর্ণ হবে বলে মনে করেন তামিম ইকবাল। তবে অভিজ্ঞ এই ওপেনারের মতে, স্পোর্টিং উইকেটে কিছু ম্যাচ খেলে বিশ্বকাপে গেলে দলের জন্য আরও ভালো হতো।
  • বিশ্বকাপ শেষ মাদুশঙ্কার, পেরেরাকে নিয়ে শঙ্কা
    দুঃসময় যেন পিছু ছাড়ছে না কুসল পেরেরার। কাঁধের চোটে ভারত সিরিজ থেকে ছিটকে পড়ার পর কোভিড-১৯ এ আক্রান্ত হন তিনি। সেরে উঠে ক্রিকেটে ফিরে আবার পেলেন হ্যামস্ট্রিংয়ে চোট। এতে শ্রীলঙ্কার টপ অর্ডার এই ব্যাটসম্যানের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলা নিয়ে জেগেছে শঙ্কা।
  • আইপিএলে ফিরছে দর্শক
    করোনাভাইরাসের থাবায় বন্ধ হয়ে গিয়েছিল আইপিএল মাঠে দর্শকদের প্রবেশ পথ। অবশেষে খুলে দেওয়া হচ্ছে সেই দরজা। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই টুর্নামেন্টের চলতি আসরের দ্বিতীয় ভাগে মাঠে ফেরানো হচ্ছে দর্শক।
  • দ.আফ্রিকার রেকর্ড গড়া জয়ে হোয়াইটওয়াশড শ্রীলঙ্কা
    নিয়ন্ত্রিত বোলিংয়ে সম্মিলিত চেষ্টায় শ্রীলঙ্কাকে অল্পতে আটকে রাখলেন বোলাররা। বলের সমান রান তাড়ায় দৃঢ় ব্যাটিংয়ে দলকে ঠিকানায় পৌঁছে দিলেন কুইন্টন ডি কক ও রিজা হেনড্রিকস। তাদের অবিচ্ছিন্ন উদ্বোধনী জুটিতে রেকর্ড গড়ে জিতল দক্ষিণ আফ্রিকা।
  • টি-টোয়েন্টিকেও মালিঙ্গার বিদায়
    টেস্ট ও ওয়ানডে থেকে অবসর নিয়েছেন অনেক আগেই। খেলা চালিয়ে যাচ্ছিলেন কেবল টি-টোয়েন্টিতে। অবশ্য গত এক বছরেরও বেশি সময় ধরে এই সংস্করণেও মাঠে নামা হয়নি লাসিথ মালিঙ্গার। অবশেষে এই পাঠও চুকিয়ে ফেললেন শ্রীলঙ্কার এই পেসার। বিদায় বলে দিলেন টি-টোয়েন্টি ক্রিকেটকে।
  • টেইলরের বিদায়ী ম্যাচে বিবর্ণ জিম্বাবুয়ে
    ক্যারিয়ারের শেষটা স্মরণীয় করে রাখতে পারলেন না ব্রেন্ডন টেইলর। সতীর্থের বিদায়ী ম্যাচে দারুণ কিছু করে দেখাতে পারলেন না জিম্বাবুয়ের অন্যরাও। আইরিশদের বোলিংয়ের সামনে মুখ থুবড়ে পড়ল তাদের ব্যাটিং। বারবার বৃষ্টির বাধায় পড়া ম্যাচে ব্যাটে-বলে দাপুটে পারফরম্যান্সে জয় নিয়ে ফিরল আয়ার‌ল্যান্ড।
  • শ্রীলঙ্কাকে উড়িয়ে সিরিজ দক্ষিণ আফ্রিকার
    হারলেই হাতছাড়া হয়ে যাবে সিরিজ, এমন সমীকরণে খেলতে নামা শ্রীলঙ্কার ব্যাটিং লাইনআপ মুখ থুবড়ে পড়ল। এইডেন মারক্রাম ও তাবরাইজ শামসির স্পিনে স্বাগতিকরা গুটিয়ে গেল একশ পার হতেই। ছোট লক্ষ্য তাড়ায় কুইন্টন ডি ককের ব্যাটে রেকর্ড গড়া জয় নিয়ে সিরিজ ঘরে তুলল দক্ষিণ আফ্রিকা।
  • আইপিএল থেকে সরে দাঁড়ালেন মালান-বেয়ারস্টো-ওকস
    ক্রিকেটারদের আইপিএল থেকে নাম সরিয়ে নেওয়ার সংখ্যা দিনকে দিন বাড়ছে। এই তালিকায় নতুন করে যোগ হলো ইংল্যান্ডের তিন ক্রিকেটারের নাম। টুর্নামেন্টটির বাকি অংশ থেকে সরে দাঁড়িয়েছেন দাভিদ মালান, জনি বেয়ারস্টো ও ক্রিস ওকস।
  • ‘ম্যানচেস্টার টেস্ট বাতিল হয়েছে অর্থ ও আইপিএলের কারণে’
    ম্যাচ শুরুর স্রেফ ঘণ্টা দুয়েক আগে ম্যানচেস্টার টেস্ট বাতিল হওয়া মানতেই পারছেন না মাইকেল ভন। ইংল্যান্ডের সাবেক এই অধিনায়কের মতে, ক্রিকেটারদের আইপিএলে খেলতে না পারার ভয়ে জমজমাট ভারত-ইংল্যান্ড সিরিজটির এই পরিণতি হয়েছে।
  • কোহলি-সিরাজকে আলাদা ফ্লাইটে দুবাই নিচ্ছে বেঙ্গালুরু
    ইংল্যান্ড সফরে থাকা ক্রিকেটারদের আইপিএল খেলতে এমনিতেই চার্টার ফ্লাইটে যাওয়ার কথা দুবাইয়ে। কিন্তু রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু তাদের ক্রিকেটারদের সুরক্ষার দিকে নজর রাখছে আলাদাভাবে। তাই বিরাট কোহলি ও মোহাম্মদ সিরাজকে তারা ভিন্ন ফ্লাইটে নিয়ে যাচ্ছে মধ্যপ্রাচ্যের দেশটিতে।
  • শেষের হারে ম্লান সিরিজ জয়ের স্বস্তি
    মূল বোলারদের চারজন বাইরে, মাঠে নতুন চেহারার বোলিং লাইনআপ। উইকেটও তরতাজা। তারপরও বোলিংটা খারাপ হলো না বাংলাদেশের। দলে পরিবর্তন এলেও ব্যাটিংয়ে শক্তি কমেনি খুব একটা। কিন্তু এই বিভাগেই ভুগতে হলো সবচেয়ে বেশি। স্বাগতিকদের ব্যাটিং দেখে বোঝার উপায় ছিল না যে খেলা হচ্ছে তুলনামূলক ভালো উইকেটে। বাজে শটের মহড়ায় নিউ জিল্যান্ডের বিপক্ষে বড় ব্যবধানেই হারল মাহমুদউল্লাহর দল।
  • নিউ জিল্যান্ডের বিপক্ষেও সিরিজ জিতল বাংলাদেশ
    নাসুম আহমেদের ক্যারিয়ার সেরা বোলিংয়ের পর মুস্তাফিজুর রহমানের নৈপুণ্যে লক্ষ্যটা ছিল একশর নিচে। এক সময়ে সেটাও কঠিন হয়ে যেতে বসেছিল। তবে মাহমুদউল্লাহর অধিনায়কোচিত ইনিংসে শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছাড়ল বাংলাদেশ। একই সঙ্গে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো টি-টোয়েন্টিতে তিনটি সিরিজ জিতল তারা।
  • ব্যাটিং ব্যর্থতায় বাংলাদেশের বড় হার
    ভালো শুরুর পর বোলাররা পারেননি বাকিটা দ্রুত শেষ করতে। ষষ্ঠ উইকেটে পঞ্চাশ ছোঁয়া এক জুটিতে চ্যালেঞ্জিং এক লক্ষ্য দেয় নিউ জিল্যান্ড। প্রথম তিন ওভারে পাঁচ বাউন্ডারির পর দিক হারায় বাংলাদেশ। পরে আর কক্ষপথে ফিরতে পারেনি স্বাগতিকরা। নিজেদের সর্বনিম্ন রান কোনোমতে এড়াতে পারলেও শেষ পর্যন্ত বড় ব্যবধানেই হেরেছে বাংলাদেশ। তৃতীয় টি-টোয়েন্টিতে ৫২ রানে জিতে ব্যবধান কমিয়েছে নিউ জিল্যান্ড।
  • রোমাঞ্চকর লড়াইয়ে আইরিশদের হারাল জিম্বাবুয়ে
    সিরিজের নিষ্পত্তি হয়ে গেছে আগেই। পঞ্চম টি-টোয়েন্টি স্রেফ নিয়মরক্ষার হলেও তাতে উত্তাপের কমতি থাকল না এতটুকু। বারবার দিক পাল্টানো ম্যাচে আয়ারল্যান্ডকে হারিয়ে জয় দিয়ে সিরিজ শেষ করল জিম্বাবুয়ে।
  • অনন্য মাইলফলকের সামনে দাঁড়িয়ে মাহমুদউল্লাহ
    চলতি সিরিজেই মাশরাফি বিন মুর্তজাকে ছাড়িয়ে টি-টোয়েন্টিতে হয়েছেন দেশের সফলতম অধিনায়ক। এবার তার সামনে অনন্য এক অর্জনের হাতছানি। নিউ জিল্যান্ডের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে টস করতে নামলেই বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে এই সংস্করণে ম্যাচ খেলার সেঞ্চুরি হয়ে যাবে মাহমুদউল্লাহর।
  • ল্যাথামের লড়াইয়ের পরও বাংলাদেশের জয়
    লিটন দাস ও মোহাম্মদ নাঈম শেখ এনে দিলেন ভালো শুরু। শেষটায় রানের গতিতে দম দিলেন মাহমুদউল্লাহ। তাতে লড়াইয়ের পুঁজি পেল বাংলাদেশ। টম ল্যাথামের দারুণ ব্যাটিংয়ে সেই রান তাড়ার আশা জাগাল নিউ জিল্যান্ড। বোলিং-ফিল্ডিংয়ে শেষ দিকে তালগোল পাকালেও শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছাড়ল বাংলাদেশ।
  • হ্যাটট্রিক জয়ে সিরিজ আয়ারল্যান্ডের
    প্রথম ম্যাচে রোমাঞ্চকর জয়ের পর থেকে যেন নিজেদের হারিয়ে খুঁজছে জিম্বাবুয়ে। আরও একবার লড়াইটা হলো একপেশে। ব্যাটসম্যানদের মিলিত চেষ্টায় আয়ারল্যান্ড পেল বড় পুঁজি। রান তাড়ায় ন্যূনতম লড়াইটুকুও করতে পারল না জিম্বাবুয়ে। এক ম্যাচ বাকি থাকতেই টি-টোয়েন্টি সিরিজ জিতে নিল আইরিশরা।
  • স্টার্লিংয়ের ঝড়ো সেঞ্চুরিতে এগিয়ে গেল আয়ারল্যান্ড
    ছক্কায় খুললেন রানের খাতা। মাঝে ছিলেন কিছুটা মন্থর। ফিফটি পেরিয়ে ঝড় তুলে পল স্টার্লিং খেললেন ক্যারিয়ার সেরা ইনিংস। দলকে এনে দিলেন বড় পুঁজি। পরে বোলারদের নৈপুণ্যে জিম্বাবুয়েকে অল্পতে আটকে দারুণ জয় তুলে নিল আয়ারল্যান্ড।
  • ও’ব্রায়েন ঝড়ে সমতায় ফিরল আয়ারল্যান্ড
    ব্যাটিং বিপর্যয়ে পড়া দলকে টানলেন মিল্টন শুম্বা ও রায়ান বার্ল। জিম্বাবুয়ে পেল দেড়শ ছাড়ানো সংগ্রহ। কিন্তু বোলিং ও ফিল্ডিংয়ের ব্যর্থতায় লড়াই করতে পারল না তারা। জীবন পেয়ে প্রতিপক্ষকে ভোগালেন কেভিন ও’ব্রায়েন। অভিজ্ঞ এই ব্যাটসম্যানের ঝড়ো ফিফটিতে দারুণ এক জয় তুলে নিল আয়ারল্যান্ড।
  • শেষ ওভারের রোমাঞ্চে আইরিশদের হারাল জিম্বাবুয়ে
    শেষ ওভারে প্রয়োজন ৬ রান। স্ট্রাইকে বিস্ফোরক সিমি সিং। তার জন্যই ম্যাচ হেলে ছিল আয়ারল্যান্ডের দিকে। কিন্তু দারুণ শেষ ওভারে স্রেফ ২ রান দিয়ে ম্যাচের ভাগ্য গড়ে দিলেন রিচার্ড এনগারাভা। রোমাঞ্চকর লড়াইয়ে জিতল জিম্বাবুয়ে।
  • ৩ রানে ৭ উইকেট নিয়ে ডাচ বোলারের বিশ্বরেকর্ড
    বল হাতে অনন্য এক কীর্তি গড়লেন নেদারল্যান্ডস নারী ক্রিকেট দলের সদস্য ফ্রেডেরিক ওভারডাইক। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সেরা বোলিংয়ের বিশ্ব রেকর্ড এখন এই ডানহাতি পেসারের।
  • কামিন্সকে পাচ্ছে না কলকাতা, রিচার্ডসনকে পাঞ্জাব
    আইপিএলের বাকি অংশ থেকে নিজেদের নাম সরিয়ে নিয়েছেন কয়েকজন ক্রিকেটার। সেই তালিকায় এবার যুক্ত হলো অস্ট্রেলিয়ার দুই পেসারের নাম। কলকাতা নাইট রাইডার্স পাচ্ছে না প্যাট কামিন্সকে। পাঞ্জাব কিংসের জার্সিতে দেখা যাবে না জাই রিচার্ডসনকে।
  • সরে দাঁড়ালেন বেঙ্গালুরু কোচ ক্যাটিচ
    স্থগিত হওয়া আইপিএলের বাকি অংশ শুরু হতে বাকি নেই এক মাসও। এর আগে কোচকে হারাল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। ব্যক্তিগত কারণে দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক ব্যাটসম্যান সাইমন ক্যাটিচ।
  • আইপিএলে কোহলির দলে হাসারাঙ্গা
    দেশের হয়ে দারুণ পারফরম্যান্স ভানিন্দু হাসারাঙ্গার জন্য খুলে দিয়েছে আইপিএলের দুয়ার। টুর্নামেন্টের দ্বিতীয় ভাগের জন্য শ্রীলঙ্কার এই লেগ স্পিনিং অলরাউন্ডারকে দলে নিয়েছে বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।
  • অধিনায়কদের বিশ্বকাপ ভাবনা
    টি-টোয়েন্টি বিশ্বকাপ কড়া নাড়ছে দুয়ারে। গ্রুপিং, সূচি সবই হয়ে গেছে, এখন শুধু মাঠের লড়াইয়ের অপেক্ষা। আগামী ১৭ অক্টোবর সংযুক্ত আরব আমিরাতে শুরু হবে আসর। কোভিড-১৯ মহামারীর কঠিন পরিস্থিতিতে আয়োজিত হলেও প্রতিযোগিতাটিতে অংশ নিতে মুখিয়ে আছে প্রতিটি দল।
  • নামিবিয়ার হয়ে বিশ্বকাপ খেলবেন দ.আফ্রিকার ভিসা
    পাঁচ বছর আগে সবশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলা ডেভিড ভিসার থমকে যাওয়া ক্যারিয়ার শুরু হতে যাচ্ছে আবারও। নতুন পথচলায় অবশ্য এবার বদলে যাচ্ছে দেশ। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপে নামিবিয়ার প্রতিনিধিত্ব করতে যাচ্ছেন দক্ষিণ আফ্রিকার সাবেক এই অলরাউন্ডার।
  • রোমাঞ্চকর জয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের ‘প্রথম’
    চার ওভারে নেই কোনো উইকেট। তবুও তিনিই নায়ক, মুস্তাফিজুর রহমান। তার অসাধারণ ওভারগুলোই গড়ে দিল ব্যবধান। পেন্ডুলামের মতো দুলতে থাকা ম্যাচের কাঁটা ঘুরিয়ে দিলেন বাংলাদেশের দিকে। নখকামড়ানো উত্তেজনার ম্যাচে জিতে দল পেল অনির্বচনীয় স্বাদ। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম সিরিজ জয়!
  • ব্যাটিং-বোলিং দুই র‍্যাঙ্কিংয়েই সাকিবের উন্নতি
    ব্যাটিং দুরূহ উইকেটে স্বস্তিতে না থাকলেও দলের হয়ে সর্বোচ্চ ইনিংসটিই খেলেন সাকিব আল হাসান। টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়াকে প্রথমবার হারানোর ম্যাচে পরে বল হাতেও গুরুত্বপূর্ণ অবদান রাখেন তিনি। যার প্রতিফলন পড়েছে এই সংস্করণের ব্যাটিং-বোলিং র‍্যাঙ্কিংয়ে তার অবস্থানে।
  • এক জয়েই সিরিজ পাকিস্তানের
    সিরিজ হার এড়াতে জিততেই হতো ওয়েস্ট ইন্ডিজকে। সেই পথে দারুণ শুরুও পেয়েছিল তারা। কিন্তু তাদেরকে শেষ চেষ্টাই করতে দিল না বৃষ্টি। ভাসিয়ে নিয়ে গেল চতুর্থ টি-টোয়েন্টিও।
  • পুরান-ঝড়েও পারল না উইন্ডিজ, এগিয়ে গেল পাকিস্তান
    ভীষণ কঠিন হয়ে যাওয়া সমীকরণ খুনে ব্যাটিংয়ে মেলানোর আশা জাগিয়েছিলেন নিকোলাস পুরান। কিন্তু দলের শুরুর মন্থর ব্যাটিংয়ে নাগালের বাইরে চলে যাওয়া ম্যাচ আর মুঠোয় পুরতে পারেননি বাঁহাতি এই ব্যাটসম্যান। তার বিস্ফোরক ইনিংসের পরও দ্বিতীয় টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দিয়েছে পাকিস্তান।
  • হাসারাঙ্গার রেকর্ড গড়া বোলিংয়ে ভারতকে হারাল শ্রীলঙ্কা
    সিরিজ নির্ধারণী ম্যাচ, এক রকম ফাইনাল। জন্মদিনে এমন মঞ্চে বল হাতে আলো ছড়ালেন ভানিন্দু হাসারাঙ্গা। এই লেগ স্পিনারের রেকর্ড গড়া বোলিংয়ে ভারত করতে পারল না একশও। অল্প রানের লক্ষ্যে বাকি কাজ সারলেন ব্যাটসম্যানরা। শ্রীলঙ্কা পেল অনির্বচনীয় স্বাদ, ভারতের বিপক্ষে প্রথমবারের মতো টি-টোয়েন্টিতে সিরিজ জয়।
  • রোমাঞ্চকর ম্যাচ জিতে সিরিজে ফিরল শ্রীলঙ্কা
    মন্থর উইকেটে রানের জন্য ভুগলেন দুই দলের ব্যাটসম্যানরাই। তাতে বড় ইনিংসের দেখা মিলল না। কিন্তু লড়াই জমল বেশ, ম্যাচ গড়াল শেষ ওভারে। ধনাঞ্জয়া ডি সিলভার হার না মানা ইনিংসে রোমাঞ্চ ছড়ানো ম্যাচ জিতে সিরিজে ফিরল স্বাগতিকরা।
  • আক্রান্ত ক্রুনাল পান্ডিয়া, স্থগিত দ্বিতীয় টি-টোয়েন্টি
    ম্যাচ শুরু হতে বাকি ছিল কয়েক ঘণ্টা। এর আগে দুঃসংবাদ পেল ভারত দল। করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন স্পিনিং অলরাউন্ডার ক্রুনাল পান্ডিয়া। এতে একদিন পিছিয়ে দেওয়া হয়েছে লঙ্কানদের বিপক্ষে দলটির দ্বিতীয় টি-টোয়েন্টি।
  • ১৫ রানে ৬ উইকেট নিয়ে ভারতের দারুণ জয়
    ম্যাচের প্রথম বলে উইকেট হারানো ভারতের শেষটা হলো দুর্দান্ত। শিখর ধাওয়ান ও সূর্যকুমার যাদবের ব্যাটে লড়াকু পুঁজি গড়ার পর সম্মিলিত পারফরম্যান্সে বাকিটা সারেন বোলাররা। লড়াইয়ে থাকা শ্রীলঙ্কার শেষ ছয় উইকেট দ্রুত তুলে জয় নিশ্চিত করে সফরকারীরা।
  • রেকর্ড গড়া জয়ে সিরিজ বাংলাদেশের
    সিরিজ জিততে রেকর্ড গড়ার চ্যালেঞ্জ দিয়েছিল জিম্বাবুয়ে। সম্মিলিত ব্যাটিংয়ে সেই বড় রান টপকে গেল বাংলাদেশ। ক্যারিয়ার সেরা ইনিংসে শুরুতে পথ দেখালেন সৌম্য সরকার, শেষটায় বিস্ফোরক ইনিংসে বাকিটা সারলেন শামীম হোসেন। সফরে তৃতীয় ট্রফি পেল বাংলাদেশ।
  • বাভুমা-হেনড্রিকসের ব্যাটে হোয়াইটওয়াশড আয়ারল্যান্ড
    নিয়মিত বোলারদের প্রায় সবাই বিশ্রামে। তাই হয়তো ব্যাটসম্যানরা দায়িত্ব একটু বেশিই নিলেন। শতরানের উদ্বোধনী জুটি উপহার দিলেন টেম্বা বাভুমা ও রিজা হেনড্রিকস। শেষটায় ঝড় তুললেন ডেভিড মিলার। দুইশ রানের কাছাকাছি সংগ্রহ গড়ে সহজেই জিতল দক্ষিণ আফ্রিকা। টানা তিন হারে হোয়াইটওয়াশড হলো আয়ারল্যান্ড।
  • ব্যাটিং ব্যর্থতায় বাংলাদেশের হার
    ব্যাটিং সহায়ক উইকেটে লক্ষ্যটা খুব কঠিন ছিল না। জিম্বাবুয়ের বোলিংও অসাধারণ কিছু হয়নি। পরিকল্পনাহীন ব্যাটিংয়ে বিপদ ডেকে আনেন বাংলাদেশের টপ ও মিডল অর্ডারের ব্যাটসম্যানরাই। পরের দিকে একটু লড়াই করলেও শেষ রক্ষা করতে পারেনি সফরকারীরা। দ্বিতীয় টি-টোয়েন্টিতে জিতে সিরিজে সমতা ফিরিয়েছে জিম্বাবুয়ে।
  • মিলার ঝড়ে সিরিজ দক্ষিণ আফ্রিকার
    শূন্য রানে নেই দুই উইকেট, ৫৮ রানের মধ্যে আরও তিন উইকেট হারিয়ে মহাবিপদে দল। সেখান থেকে ঝড়ো বাটিংয়ে লড়াকু ভিত গড়ে দিলেন ডেভিড মিলার। পরে তাবরাইজ শামসি-বিয়ন ফোরটানদের দারুণ বোলিংয়ে আয়ারল্যান্ডকে অল্পতে গুটিয়ে দিয়ে এক ম্যাচ হাতে রেখে সিরিজ জয় নিশ্চিত করল দক্ষিণ আফ্রিকা।
  • নাঈম-সৌম্যর ফিফটিতে জয়ে শুরু বাংলাদেশের
    প্রত্যাশিত জয় দিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু করল বাংলাদেশ। বোলাররা লক্ষ্যটা নাগালে রাখার পর রেকর্ড গড়া জুটিতে ম্যাচ নিজেদের দিকে নিয়ে এলেন মোহাম্মদ নাঈম শেখ ও সৌম্য সরকার। তাদের ফিফটিতে নিজেদের শততম টি-টোয়েন্টিতে ৮ উইকেটে জিতল বাংলাদেশ।