• কোহলিকে অহম ছাড়তে বললেন কপিল
    নেতৃত্ব ছাড়ার পর নেতা বিরাট কোহলির গুণগান চলছে। তার রেকর্ড, তার অর্জন, তার প্রভাব নিয়ে ক্রিকেট বিশ্বজুড়ে চলছে স্তুতির জোয়ার। তবে সেই জোয়ারে না ভেসে কপিল দেব তাকালেন সামনে। আঁকতে চাইলেন তিনি সামনের দৃশ্যপট। এতদিন যিনি ছিলেন দাপুটে নেতা, সেই কোহলিকে এখন তিন সংস্করণেই খেলতে হবে ‘সাধারণ’ ক্রিকেটার হিসেবে। ক্যারিয়ারের এই অধ্যায়ে সাফল্যের একটি উপায়ও কোহলিকে বাতলে দিলেন ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক। মন থেকে মুছে ফেলতে হবে সব ইগো!
  • ‘নেতৃত্বে না থাকলেও নেতা হয়ে থাকবেন কোহলি’
    অধিনায়কের তকমা সরে গেছে বিরাট কোহলির নামের পাশ থেকে। এখন তিন সংস্করণেই ভারত দলে সাধারণ একজন ক্রিকেটার তিনি। তবে জাসপ্রিত বুমরাহর কাছে কোহলির স্থান অনেক উপরে। এই পেসার বললেন, কোহলি সবসময়ই ভারত দলের একজন নেতা হয়ে থাকবেন।
  • কোহলির শূন্যস্থানে পান্তকে অধিনায়ক দেখতে চান গাভাস্কার
    বিরাট কোহলি টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়ার পর নতুন আলোচনা শুরু হয়ে গেছে ভারতীয় ক্রিকেটে। কে হবেন লাল বলের ক্রিকেটে পরবর্তী অধিনায়ক? সম্ভাবনায় অনেকে হয়তো রোহিত শর্মা কিংবা লোকেশ রাহুলকেই এগিয়ে রাখছেন। তবে সুনিল গাভাস্কার বললেন চমক জাগানিয়া এক নাম। কোহলির উত্তরসূরি হিসেবে কিপার-ব্যাটসম্যান রিশাভ পান্তকে দেখতে চান এই ব্যাটিং গ্রেট।
  • ‘সবচেয়ে আগ্রাসী ও সফল’ অধিনায়ক কোহলির বিদায়ে স্তুতির জোয়ার
    শুরুতে বিস্ময়, চমক, বিশ্বাস-অবিশ্বাসের দোলা। বিরাট কোহলি টেস্ট নেতৃত্ব ছেড়ে দেবেন এখনই, অনেকের ভাবনার সীমানায় ছিল না হয়তো। প্রাথমিক ধাক্কা কেটে যাওয়ার পর বয়ে যেতে থাকে স্তুতির জোয়ার। ভারতের সফলতম টেস্ট অধিনায়কের নেতৃত্বের অধ্যায় শেষে বর্তমান-সাবেক ক্রিকেটাররা মেতে উঠলেন বন্দনায়।
  • টেস্টের নেতৃত্বও ছাড়লেন কোহলি
    ভারতের টি-টোয়েন্টি দলের নেতৃত্ব নিজ থেকে ছেড়ে দেওয়ার পর বিরাট কোহলিকে সরিয়ে দেওয়া হয়েছিল ওয়ানডের দায়িত্ব থেকে। এবার টেস্ট দলের অধিনায়কের পদ থেকেও সরে দাঁড়ালেন তিনি।
  • স্টাম্প মাইক কাণ্ডে শাস্তি ‘হচ্ছে না’ কোহলিদের
    কেপ টাউন টেস্টের স্টাম্প মাইক কাণ্ডে শাস্তি না পেয়েই পার পাচ্ছেন বিরাট কোহলি, রবিচন্দ্রন অশ্বিন, লোকেশ রাহুলরা। ভারতীয় ক্রিকেটারদের বিরুদ্ধে যে আনুষ্ঠানিক অভিযোগই আনা হয়নি!
  • ‘কোহলি অপরিণত, তরুণদের আদর্শ হতে পারবে না কখনোই’
    রিশাভ পান্তের অসাধারণ সেঞ্চুরি, কিগান পিটারসেনের লড়াই, ম্যাচের উত্তেজনা, সব মিলিয়ে কেপ টাউন টেস্টের তৃতীয় দিনে রোমাঞ্চের রসদ ছিল যথেষ্ট। কিন্তু সব ছাপিয়ে গেল ডিআরএস বিতর্ক। প্রযুক্তিকে সংশয়বিদ্ধ করে বিরাট কোহলি, লোকেশ রাহুল, রবিচন্দ্রন অশ্বিনরা স্টাম্পমাইকে দৃষ্টিকটুভাবে ফুটিয়ে তোলেন তাদের অসন্তুষ্টি। বিরল এই ঘটনার পর ভারতীয় ক্রিকেটারদের সমালোচনা হচ্ছে নিজ দেশ থেকে শুরু করে ক্রিকেট বিশ্বের নানা প্রান্তে।
  • দুর্দান্ত রাবাদা, কোহলির ব্যাটিং মাস্টারক্লাস
    মেঘলা আকাশের নিচে কন্ডিশনের সুবিধা কাজে লাগিয়ে নিজেদের মেলে ধরলেন দক্ষিণ আফ্রিকার পেসাররা। চার স্পেলের অসাধারণ বোলিংয়ে কাগিসো রাবাদা নাড়িয়ে দিলেন ভারতের ব্যাটিং। এর মাঝেই ধৈর্যের চরম পরীক্ষা দিয়ে, একের পর এক বল ছেড়ে ও দারুণ সব শটে বিরাট কোহলি উপহার দিলেন ব্যাটিং মাস্টারক্লাস। তার দল যদিও গুটিয়ে গেল দুইশ পেরিয়েই।
  • কেপটাউন টেস্টে ফিরছেন কোহলি, নেই সিরাজ
    চোটের কারণে ছিলেন না দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে। দলও হেরে যায় ওই ম্যাচে। শতভাগ ফিট হয়ে তৃতীয় টেস্টে নিজের খেলার বিষয়টি নিশ্চিত করেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।
  • কোহলির নেতৃত্ব বিতর্কে এবার রসদ জোগালেন প্রধান নির্বাচক
    বিরাট কোহলির নেতৃত্ব নিয়ে বিতর্কের আগুনে এবার ঘি ঢাললেন ভারতের প্রধান নির্বাচক চেতন শর্মা। বোর্ড প্রধান সৌরভ গাঙ্গুলি কিছুদিন আগে যা বলেছিলেন, সেই একইরকম কথা শোনা গেল চেতনের কণ্ঠেও। তার কথা সত্যি হলে, নেতৃত্বের অধ্যায় শেষ হওয়ার প্রেক্ষাপট নিয়ে ঠিক বলেননি কোহলি!
  • প্রচুর রানের শটই এখন কোহলির ‘দুর্বলতা’
    যে শটে রান, সেই শটেই পতন। ক্রিকেটে যুগ যুগ ধরেই দেখা গেছে ব্যাটসম্যানদের এই বাস্তবতা। এখন যেমন এই উভয় সঙ্কটে পড়েছেন বিরাট কোহলি। ভারতের ব্যাটিং কোচ বিক্রম রাঠোর অবশ্য বলছেন, এই শট খেলা চালিয়ে যেতে হবে কোহলিকে। তবে বেছে নিতে হবে শটটি খেলার উপযুক্ত বল।
  • কোহলির নেতৃত্ব হারানোর প্রসঙ্গে কথা বলতে নারাজ দ্রাবিড়
    টি-টোয়েন্টির অধিনায়কত্ব ছাড়ার পর বিরাট কোহলিকে ওয়ানডের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া নিয়ে ভারতীয় ক্রিকেটে চলছে নানা আলোচনা-সমালোচনা। তবে এই প্রসঙ্গে কথা বলতে নারাজ রাহুল দ্রাবিড়। ভারতের প্রধান কোচ বলেছেন, দলের ভেতরের আলোচনা সবার সামনে খোলাসা করার পক্ষে নন তিনি।
  • সৌরভ মিথ্যা বলেছেন নাকি কোহলি? শাস্ত্রী জানতে চান সত্য
    দুই জনের দাবি দুই রকম। সৌরভ গাঙ্গুলি নাকি বিরাট কোহলি, মিথ্যার আশ্রয় কে নিয়েছেন, এই নিয়ে ভারতীয় ক্রিকেটে চলছে তোলপাড়। রবি শাস্ত্রী অবশ্য মিথ্যার গভীরে না গিয়ে স্রেফ জানতে চান সত্যটি। ভারতের সাবেক অলরাউন্ডার ও সদ্য বিদায়ী কোচের মতে, গোটা পরিস্থিতি সামলানো যেত আরও ভালোভাবে।
  • ‘কোহলির নেতৃত্ব নিয়ে সৌরভের কথা বলা উচিত হয়নি’
    দল ও অধিনায়ক নির্বাচনের দায়িত্ব নির্বাচকদের। এসব নিয়ে ব্যাখ্যা-বিশ্লেষণ ও কথা বলার দায়িত্বও কেবল নির্বাচকদেরই থাকা উচিত বলে মনে করেন দিলিপ ভেংসরকার। ভারতের সাবেক অধিনায়ক বিরক্ত ভারতীয় বোর্ডের প্রধান ও আরেক সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলির ওপর।
  • সৌরভ-কোহলির পাল্টাপাল্টি মন্তব্যে বিরক্ত কপিল-গাভাস্কার
    ভারত জাতীয় দলের ‘নেতৃত্ব নাটক’ নিয়ে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি ও বিরাট কোহলির বিপরীতমুখী বক্তব্য জন্ম দিয়েছে নতুন বিতর্কের। দক্ষিণ আফ্রিকা সফরের আগে তারা যেন দুই প্রতিপক্ষ হয়ে উঠেছেন। আর এতে বেশ বিরক্ত দেশটির সাবেক ক্রিকেটাররা। কপিল দেবের মতে, পরস্পরের দিকে আঙুল তুলে ভালো করেননি সৌরভ-কোহলি। ধোঁয়াশা দূর করতে বোর্ড সভাপতিকে পদক্ষেপ নিতে বললেন সুনিল গাভাস্কার।
  • রোহিতের সঙ্গে কোনো দ্বন্দ্ব নেই: কোহলি
    রোহিত শর্মার সঙ্গে বিরাট কোহলির দ্বন্দ্বের খবর গত কয়েক বছরে ভারতীয় গণমাধ্যমে নানা সময়ে এসেছে। সম্প্রতি টি-টোয়েন্টির নেতৃত্ব ছাড়া কোহলিকে ওয়ানডে অধিনায়ক থেকে সরিয়ে দেওয়া, তার জায়গায় রোহিতকে দুই সংস্করণের দায়িত্ব দেওয়া এবং সবশেষ আসছে দক্ষিণ আফ্রিকা সফরের ওয়ানডে সিরিজ থেকে কোহলির ছুটি নেওয়ার উড়ো খবরে এই দুই ক্রিকেটারের মধ্যে দ্বন্দ্বের গুঞ্জন নতুন মাত্রা পায়। তবে সবকিছু কেবলই গুজব বলে উড়িয়ে দিয়েছেন ভারতের টেস্ট অধিনায়ক।
  • নেতৃত্ব হারানোর কথা জেনে কোহলির প্রতিক্রিয়া, 'ওকে, ফাইন'
    টি-টোয়েন্টির অধিনায়কত্ব ছাড়লেও টেস্ট ও ওয়ানডের নেতৃত্বে থাকতে চেয়েছিলেন বিরাট কোহলি। কিন্তু ওয়ানডেতে তার জায়গায় নতুন অধিনায়ক হিসেবে রোহিত শর্মার নাম ঘোষণা করে ভারতীয় ক্রিকেট বোর্ড- বিসিসিআই। কোহলি জানালেন, এ নিয়ে তার সঙ্গে কোনো আলোচনাই করেনি বোর্ড। তবে সাদা বলের ক্রিকেটে নেতৃত্বে না থাকাকে স্বাভাবিকভাবেই নিয়েছেন ডানহাতি এই ব্যাটসম্যান।
  • কোহলি-রোহিতের সম্পর্কে ফাটলের আভাস পাচ্ছেন আজহার
    চোটের জন‍্য দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজে নেই রোহিত শর্মা। ভারতীয় গণমাধ্যমের খবর, ওয়ানডে সিরিজ থেকে ছুটি চেয়েছেন বিরাট কোহলি। একই সময়ে এই দুজনের ভিন্ন দুই সংস্করণে না থাকা নিয়ে প্রশ্ন জেগেছে মোহাম্মদ আজহারউদ্দিনের মনে। সাবেক এই অধিনায়কের মতে, এতে দুজনের মধ্যেকার দ্বন্দ্বের গুঞ্জন কেবল বাড়বেই।
  • ‘সামনের সব বিশ্বকাপে ভালো করতে চায় ভারত’
    টি-টোয়েন্টির পর ওয়ানডে দলেরও নেতৃত্ব, সব মিলিয়ে ভারতের সাদা বলের রাজত্ব এখন রোহিত শর্মার। গত কয়েক বছরে নানা সময়ে বিরাট কোহলির অনুপস্থিতিতে নেতৃত্ব দিয়ে তিনি নিজের ছাপ রেখেছেন প্রবলভাবেই। টি-টোয়েন্টিতে জিতেছেন শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফি, ওয়ানডেতে সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপ। পাকাপাকি দায়িত্ব পাওয়ার পর তিনি এখন তাকিয়ে বিশ্ব আসরের শিরোপা দিকে।
  • যে কারণে কোহলির জায়গায় ওয়ানডের নেতৃত্বে রোহিত
    টি-টোয়েন্টির অধিনায়কত্ব না ছাড়ার জন্য বিরাট কোহলিকে অনুরোধ করেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই। কিন্তু তাতে রাজি হননি তিনি। নতুন পরিস্থিতিতে সাদা বলের ক্রিকেটে ভিন্ন দুই অধিনায়কের পক্ষে ছিলেন না নির্বাচকরা। এ কারণেই কোহলিকে সরিয়ে রোহিত শর্মাকে ওয়ানডের নেতৃত্ব দেওয়া হয়েছে বলে জানালেন বোর্ড প্রধান সৌরভ গাঙ্গুলি।
  • কোহলি এখনও দলের নেতা: রোহিত
    এক মাসের মধ্যে ভারতের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে ভূমিকা বদলে গেছে বিরাট কোহলির। অধিনায়ক থেকে এখন তিনি অন্য ১০ জনের মতো সাধারণ সদস্য। তবে পদবী পাল্টালেও দলে কোহলির গুরুত্ব একটুও কমছে না, বললেন নতুন অধিনায়ক রোহিত শর্মা।
  • ভারতের ওয়ানডের নেতৃত্বেও রোহিত
    ভারত দলের ওয়ানডে অধিনায়কের পদেও থাকছেন না বিরাট কোহলি। এই সংস্করণের নেতৃত্ব দেওয়া হয়েছে রোহিত শর্মাকে। একই সঙ্গে টি-টোয়েন্টিতেও এই ওপেনারকে স্থায়ীভাবে অধিনায়কত্ব দেওয়ার কথা জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই।
  • কোহলির অনন্য কীর্তি
    নিউ জিল্যান্ডের বিপক্ষে মুম্বাই টেস্টে দুই ইনিংসের কোনোটিতে বিরাট কোহলি করতে পারেননি ফিফটি। তবে অন্যরকম একটি ফিফটি হয়ে গেছে তার এই ম্যাচে। পেয়েছেন ৫০ টেস্ট জয়ের স্বাদ। এতে নাম লিখিয়েছেন তিনি ইতিহাসে।
  • কোহলির ২ অনাকাঙ্ক্ষিত রেকর্ড
    ফেরার ম্যাচের প্রথম ধাপটা মোটেও ভালো হলো না বিরাট কোহলির। আউট হয়ে গেলেন শূন্য রানে। এতে ভারত অধিনায়ক নাম লেখালেন অনাকাঙ্ক্ষিত কিছু রেকর্ডে।
  • কোহলি-পুজারা শূন্য, মায়াঙ্কের দুর্দান্ত সেঞ্চুরি
    ফেরার ম্যাচের প্রথম ধাপটা রাঙাতে পারলেন না বিরাট কোহলি। অধিনায়কের মতো শূন্য রানে ফিরলেন চেতেশ্বর পুজারাও। ভালো শুরুর পর শূন্য রানে তিন উইকেট হারানোর ধাক্কা ভারত কাটিয়ে উঠল মায়াঙ্ক আগারওয়ালের দুর্দান্ত সেঞ্চুরিতে।
  • আইপিএলে ক্রিকেটার ধোনিই থাকছেন চেন্নাইয়ে
    আইপিএলের আগামী আসরে মহেন্দ্র সিং ধোনির খেলা নিয়ে সংশয় অনেকটাই কেটে গেল। মেগা নিলামের আগে ভারতের সাবেক অধিনায়ককে ধরে রেখেছে চেন্নাই সুপার কিংস।
  • কোহলিকে ছাড়িয়ে গাপটিলের রেকর্ড
    নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে খেলছেন না বিরাট কোহলি। এই সুযোগে তার একটি রেকর্ড নিজের করে নিলেন মার্টিন গাপটিল। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি রান এখন এই কিউই ওপেনারের।
  • কোহলিকে টেস্ট ও ওয়ানডের নেতৃত্বও ছাড়ার পরামর্শ আফ্রিদির
    ভারতের টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব বিরাট কোহলি ছেড়ে দেওয়ায় দেশটির ক্রিকেটে নতুন এক অধ্যায়ের সূচনা হতে যাচ্ছে। ওয়ানডে ও টেস্টের নেতৃত্ব অবশ্য এখনও তার কাঁধেই আছে। পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদির মতে, কেবল নিজের ব্যাটিংয়ে মনোযোগ দিতে কোহলির উচিত সব সংস্করণেই অধিনায়কত্ব ছেড়ে দেওয়া।
  • নিউ জিল্যান্ড সিরিজে ভারতের অধিনায়ক রোহিত, নেই কোহলি
    বিশ্বকাপের পর নিজেদের প্রথম সিরিজে রোহিত শর্মার নেতৃত্বে খেলতে যাচ্ছে ভারত। নিউ জিল্যান্ডের বিপক্ষে আসছে টি-টোয়েন্টি সিরিজে খেলবেন না এই সংস্করণের নেতৃত্ব ছেড়ে দেওয়া বিরাট কোহলি।
  • রোহিতের দিকেই ইঙ্গিত করলেন শাস্ত্রী-কোহলি
    সম্ভাবনায় বেশ আগে থেকেই এগিয়ে রোহিত শর্মা। তবে লোকেশ রাহুলের নামও আলোচনায় উঠে আসছে টুকটাক। শেষ পর্যন্ত অবশ্য রাহুলের সামনে থেকে হাতছানি মিলিয়ে গেল বলেই আভাস মিলছে। বিদায় বেলায় রবি শাস্ত্রী ও বিরাট কোহলি যা বললেন, তাতে ভারতের পরবর্তী টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে রোহিতের দায়িত্ব নেওয়া কেবল সময়ের ব্যাপার বলেই মনে হচ্ছে।
  • নেতৃত্বের শেষ টি-টোয়েন্টিতে যে কারণে ব্যাট করেননি কোহলি
    দুর্দান্ত উদ্বোধনী জুটির পর আউট রোহিত শর্মা। মাঠে আর টিভি পর্দার সামনে অনেকেরই প্রস্তুতি তখন বিরাট কোহলিকে ব্যাটিংয়ে দেখার। ভারতের টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে আরেকবার এবং শেষবার ব্যাটিং। কিন্তু ব্যাটিংয়ে নামলেন সূর্যকুমার যাদব! নেতৃত্বের শেষ ম্যাচে কোহলির আর ব্যাটিং করাই হলো না। সুযোগ থাকলেও ভারতীয় অধিনায়ক কেন ২২ গজে নামেননি, সেটি জানালেন ম্যাচ শেষে।
  • আগ্রাসন হারিয়ে গেলে ক্রিকেটই ছেড়ে দেবেন কোহলি
    একেকটি উইকেটের পতনে উদযাপন যেন বিশ্বজয়ের। আনন্দ কিংবা হতাশা, প্রাপ্তি কিংবা আক্ষেপ, মাঠে সবকিছুর প্রকাশ সবসময়ই প্রবলভাবে ফুটে ওঠে বিরাট কোহলির শরীরী ভাষায়। মাঠে তার আগ্রাসন, মাঠের যে প্রান্তেই হোক তার বিচরণ, প্রতিটি পদক্ষেপেই ঠিকরে বেরোয় যেন স্ফুলিঙ্গ। সেটা তিনি শুধু অধিনায়ক বলেই নয়। টি-টোয়েন্টির নেতৃত্বের বিদায়ী ম্যাচ শেষে তিনি বললেন, অধিনায়ক না থাকলেও তিনি থেকে যাবেন একইরকম।
  • আফগানিস্তান–নিউ জিল্যান্ড লড়াইয়ে তাকিয়ে কোহলি
    বিরাট কোহলির মুখে হাসি ফিরেছে। দলের পারফরম্যান্স নিয়ে কণ্ঠে ঝরছে তৃপ্তি। তবে সবকিছুতেই মিশে আছে অনিশ্চয়তা। শুরুর ভুলে তাদের পথচলা হয়ে গেছে কঠিন। এখন নিজেদের সেরাটা দিলেও সবকিছু নেই নিজেদের হাতে। শঙ্কা-সম্ভাবনার দোলাচল নিয়ে তাই ভারতীয় অধিনায়ক তাকিয়ে গ্রুপের আরেক ম্যাচে। যেখানে মুখোমুখি হবে নিউ জিল্যান্ড ও আফগানিস্তান।
  • ‘দা রিটার্ন অব অ্যাশ’ দেখে দারুণ খুশি কোহলি
    রূপালি পর্দায় কোনো গল্পের দ্বিতীয় পর্ব নিশ্চয়ই অনেকবার দেখেছেন বিরাট কোহলি। এবার তিনি দেখলেন মাঠের ক্রিকেটে এক সতীর্থের দ্বিতীয় অধ্যায়ের শুরু এবং তাতে তিনি দারুণ মুগ্ধ। ভারতের টি-টোয়েন্টি দলে রবিচন্দ্রন অশ্বিনের প্রত্যাবর্তনের পারফরম্যান্সে উচ্ছ্বসিত ভারতীয় অধিনায়ক।
  • কোহলির মন্তব্যে হতবাক কপিল
    ‘আমরা যথেষ্ট সাহসী ছিলাম না’- নিউ জিল্যান্ডের বিপক্ষে হারের পর ভারত অধিনায়ক বিরাট কোহলির এমন মন্তব্য মোটেও পছন্দ হয়নি কপিল দেবের। অধিনায়কের চিন্তাভাবনা এমন হলে দলের পক্ষে ঘুরে দাঁড়ানো কঠিন বলে মনে করেন ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক।
  • ‘যথেষ্ট সাহসী ছিল না দল’, উপলব্ধি কোহলির
    স্কিলের ব্যাপার তো সবসময়ই থাকে, পাশাপাশি টি-টোয়েন্টি ক্রিকেট সাহস আর আগ্রাসনের খেলা। এখানেই নিউ জিল্যান্ডের চেয়ে ভারত পিছিয়ে ছিল বলে মনে করেন বিরাট কোহলি। ভারতীয় অধিনায়কের মতে, ব্যাটে-বলে ও শরীরী ভাষায় যথেষ্ট তাড়না ছিল না বলেই হেরে গেছে তার দল।
  • রোহিতের জায়গা নিয়ে প্রশ্ন, কোহলি বললেন, ‘অবিশ্বাস্য’
    সংবাদ সম্মেলনে অনেক ধরনের প্রশ্নই হয়। সব প্রশ্ন ক্রিকেটারদের সবসময় ভালো লাগে না। নানা সময়ে তাদের প্রতিক্রিয়াও হয় নানারকম। তবে পাকিস্তানের কাছে হারের পর যে প্রশ্নটি ছুটে গেল বিরাট কোহলির দিকে, তাতে যেন আকাশ থেকে পড়লেন তিনি। ভারতীয় অধিনায়ক বিশ্বাসই করতে পারলেন না, এমন প্রশ্নও উঠতে পারে!
  • পাকিস্তান আমাদের উড়িয়ে দিয়েছে: কোহলি
    বিশ্বকাপের মঞ্চে ভারতের বিপক্ষে জয়ের ক্ষুধায় হাহাকার করছিল পাকিস্তান। অবশেষে তারা পেল সেই স্বাদ। তবে কাঙ্ক্ষিত জয়টা যে এমন দাপুটে হবে, হয়তো কল্পনাতেও ভাবেনি তারা। চিরপ্রতিদ্বন্দ্বীদের স্রেফ উড়িয়ে দিয়েছে বাবর আজমের দল। ম্যাচ শেষে ভারত অধিনায়ক বিরাট কোহলির কণ্ঠেও শোনা গেল বিধ্বস্ত হওয়ার সরল স্বীকারোক্তি। 
  • কোহলির চোখে এই পাকিস্তান খুবই শক্তিশালী
    বিশ্বকাপে দুই দলের লড়াই মানেই ভারতের একচেটিয়া আধিপত্য। ওয়ানডে হোক বা টি-টোয়েন্টি, বিশ্ব মঞ্চে কখনোই চিরপ্রতিদ্বন্দ্বীদের হারাতে পারেনি পাকিস্তান। আবারও বৈশ্বিক আসরে মুখোমুখি হতে যাচ্ছে দল দুটি, আলোচনায় তাই উঠে আসছে অতীত ইতিহাস। তবে এসব নিয়ে মোটেই ভাবছেন না ভারত অধিনায়ক বিরাট কোহলি। তার চোখে, পাকিস্তানের এই দল খুবই শক্তিশালী।
  • কোহলির সঙ্গে বাবরের তুলনা ঠিক নয়: ওয়াসিম
    প্রায়ই বিরাট কোহলির সঙ্গে তুলনা করা হয় বাবর আজমকে। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত ও পাকিস্তানের মুখোমুখি লড়াইয়ের আগে যা নতুন মাত্রা পেয়েছে। তবে পাকিস্তান অধিনায়ককে এখনই কোহলির কাতারে দেখছেন না ওয়াসিম আকরাম। পাকিস্তানের কিংবদন্তি ফাস্ট বোলার অবশ্য মনে করছেন, ভারত অধিনায়কের পর্যায়ে যাওয়ার পথেই আছেন বাবর।
  • ‘ডু ইট ফর কোহলি’
    ভারতের অধিনায়ক হিসেবে বৈশ্বিক শিরোপা এখনও জেতা হয়নি বিরাট কোহলির। টি-টোয়েন্টিতে তার নেতৃত্বের পথচলা শেষ হচ্ছে এবারের বিশ্বকাপ দিয়ে। শেষটায় তাকে শিরোপা উপহার দেওয়া উচিত দলের, মনে করছেন সুরেশ রায়না।
  • মেন্টর ধোনিকে পেয়ে উচ্ছ্বসিত কোহলি
    মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু হয় বিরাট কোহলির। দুইজনে সতীর্থ ছিলেন লম্বা সময়। ভারতের অনেক সাফল্যের এই কারিগরের ক্রিকেট মস্তিষ্ক কতটা তীক্ষ্ণ, ভালোই জানা বর্তমান অধিনায়কের। টি-টোয়েন্টি বিশ্বকাপে পূর্বসূরিকে মেন্টর হিসেবে পেয়ে তাই উচ্ছ্বসিত কোহলি। জানালেন, ধোনির উপস্থিতিতে তাদের আত্মবিশ্বাস পেয়েছে বাড়তি মাত্রা।
  • ট্রফিশূন্য নেতৃত্ব শেষে কোহলির দাবি, ‘১২০ ভাগ দিয়েছি’
    ১১ মৌসুম, প্রতিবারই নতুন আশা, নতুন স্বপ্নের বাসা, দেদার খরচ, দলে বিধ্বংসী সব তারকা, কিন্তু সবকিছুর শেষে কেবলই হতাশা। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরে বিরাট কোহলির নেতৃত্বের অধ্যায় শেষ হলো কোনো ট্রফি ছাড়াই। তিনি যদিও বলছেন, প্রতি মৌসুমেই নিজের শতভাগের বেশি ঢেলে দিয়েছেন দলের জন্য।
  • ধোনির ছক্কা-চারে কোহলির উচ্ছ্বাস, ‘দা কিং ইজ ব্যাক’
    ঘড়ির কাটা যেন ঘুরল উল্টো দিকে। টাইম মেশিনে চেপে মহেন্দ্র সিং ধোনি ফিরে গেলেন তার সেরা সময়ে। যখন তিনি ছিলেন সেরা ফিনিশার। শেষের জটিল সমীকরণ নিয়মিতই মেলাতেন ব্যাট হাতে ঝড় তুলে। ধোনির ব্যাটে পুরনো দিনের সেই ঝলক দেখে বিরাট কোহলির রোমাঞ্চিত উচ্চারণ, ‘দা কিং ইজ ব্যাক।’
  • বিশ্বকাপে কিষানকে ওপেনিংয়ে চান কোহলি
    রোহিত শর্মা ও লোকেশ রাহুলের মতো নিয়মিত দুই ওপেনার আছেন দলে। টি-টোয়েন্টিতে বিরাট কোহলিও ইনিংস ওপেন করে থাকেন। সঙ্গে ইশান কিষানকেও নাকি ভারতের বিশ্বকাপ স্কোয়াডে নেওয়া হয়েছে ওপেনার হিসেবেই! অধিনায়কের কাছ থেকে এমন বার্তা পাওয়ার কথা জানালেন তরুণ এই আগ্রাসী ব্যাটসম্যান নিজেই।
  • কোহলিকে নিয়ে দলে অসন্তোষের খবর উড়িয়ে দিল বিসিসিআই
    কোথাও খবর হয়েছে, বিরাট কোহলির নেতৃত্ব নিয়ে দলে দানা বেঁধেছে অসন্তোষ। কোথাও আবার খবর, অধিনায়কের বিরুদ্ধে ক্রিকেটারদের কয়েকজন অভিযোগ করেছেন বোর্ডের কাছে। বোর্ডের চাপেই দায়িত্ব ছেড়েছেন কোহলি, এমন খবরও হয়েছে। কোহলি টি-টোয়েন্টির নেতৃত্ব ছাড়ার ঘোষণা দেওয়ার পর ভারতীয় সংবাদ মাধ্যমে একের পর এক খবর চলছেই। এসব দেখে ক্ষুব্ধ বিসিসিআইয়ের কোষাধ্যক্ষ অরুন সিং ধুমাল বললেন, ‘ফালতু’ খবর প্রকাশ বন্ধ করা উচিত।
  • ছক্কায় ১০ হাজারে কোহলি
    জাসপ্রিত বুমরাহর শর্ট বল পুল করে ছক্কায় ওড়ালেন বিরাট কোহলি। সঙ্গে তিনি গড়লেন দারুণ এক কীর্তি। ভারতের প্রথম ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে স্পর্শ করলেন ১০ হাজার রান।
  • আইপিএলেও নেতৃত্ব ছাড়ছেন কোহলি
    ভারত টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন আগেই। এবার আইপিএলের দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্ত জানালেন বিরাট কোহলি। পরের মৌসুমে নতুন অধিনায়ক খুঁজতে হবে এই ফ্র্যাঞ্চাইজিকে।
  • কোহলির সিদ্ধান্তে বিস্মিত লারা
    টি-টোয়েন্টি বিশ্বকাপের পর বিরাট কোহলির এই সংস্করণের অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্তে অবাক অনেকেই। তাদের মধ্যে আছেন ব্রায়ান লারাও। তবে ক্যারিবিয়ান কিংবদন্তি মনে করছেন, নিজের ও দলের ভালোর কথা ভেবেই এমন সিদ্ধান্ত নিয়েছেন কোহলি।
  • হাসারাঙ্গা-চামিরা দলে নতুন মাত্রা যোগ করেছে: কোহলি
    কেন রিচার্ডসন ও অ্যাডাম জ্যাম্পার অনুপস্থিতি নিয়ে এখন আর মোটেও ভাবছেন না বিরাট কোহলি। বিকল্প হিসেবে পাওয়া দুশমন্থ চামিরা ও ভানিন্দু হাসারাঙ্গার উপস্থিতিতে রোমাঞ্চিত রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু অধিনায়ক। তার মতে, দুই লঙ্কান ক্রিকেটার দলে নতুন মাত্রা যোগ করেছে।
  • বিশ্বকাপের পর টি-টোয়েন্টির নেতৃত্ব ছাড়ছেন কোহলি
    আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর বিরাট কোহলি সাদা বলের ক্রিকেটের নেতৃত্ব ছাড়বেন বলে জোরালো গুঞ্জন চলছিল কদিন ধরেই। তিন সংস্করণের ভারত অধিনায়ক এবার নিজেই জানিয়ে দিলেন, বিশ্বকাপের পর টি-টোয়েন্টির নেতৃত্বে আর থাকবেন না তিনি।
  • কোহলির নেতৃত্ব ছাড়ার খবর উড়িয়ে দিল বিসিসিআই
    টি-টোয়েন্টি বিশ্বকাপের পর বিরাট কোহলির সাদা বলের ক্রিকেটের নেতৃত্ব ছাড়ার খবরটি উড়িয়ে দিলেন জয় শাহ। বিসিসিআই সচিব জানালেন, ভারতের অধিনায়কত্ব করে যাবেন কোহলিই এবং তার প্রতি বোর্ডের সম্পূর্ণ সমর্থন রয়েছে।
  • বিশ্বকাপের পরই নেতৃত্ব ছাড়ছেন কোহলি!
    রঙিন পোশাকে ভারতের নেতৃত্বে পরিবর্তনের ডাক গত দুই বছরে অনেকবারই উঠেছে ভারতীয় ক্রিকেটে। কিন্তু বিরাট কোহলির মতো একজনকে সরিয়ে দেবে কে! এবার হয়তো সিদ্ধান্তটা তিনি নিজেই নিয়ে ফেলেছেন। বিশ্বকাপের পরই সাদা বলের ক্রিকেটে নেতৃত্ব ছাড়তে পারেন কোহলি।
  • কোহলি-সিরাজকে আলাদা ফ্লাইটে দুবাই নিচ্ছে বেঙ্গালুরু
    ইংল্যান্ড সফরে থাকা ক্রিকেটারদের আইপিএল খেলতে এমনিতেই চার্টার ফ্লাইটে যাওয়ার কথা দুবাইয়ে। কিন্তু রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু তাদের ক্রিকেটারদের সুরক্ষার দিকে নজর রাখছে আলাদাভাবে। তাই বিরাট কোহলি ও মোহাম্মদ সিরাজকে তারা ভিন্ন ফ্লাইটে নিয়ে যাচ্ছে মধ্যপ্রাচ্যের দেশটিতে।
  • ৬ ওভারের সেই স্পেল চেয়ে নিয়েছিলেন বুমরাহ
    ৬-৩-৬-২, ওভাল টেস্টের শেষ দিনে লাঞ্চের পর জাসপ্রিত বুমরাহর দুর্দান্ত এক স্পেল। ভারতের জয় অনেকটা নিশ্চিত হয়ে গিয়েছিল ওই সময়ই। অধিনায়ক বিরাট কোহলি জানালেন, ম্যাচের ভাগ্য গড়ে দেওয়া স্পেলটি নিজেই চেয়ে নিয়েছিলেন এই পেসার।
  • ‘সিরিজ জিততে কোহলিকে দমিয়ে রাখতে হবে’
    ইংল্যান্ড সফরে ব্যাট হাতে এখনও জ্বলে উঠতে পারেননি বিরাট কোহলি। তিনি নিষ্প্রভ থাকলেও ভারত ঠিকই স্বাগতিকদের বিপক্ষে লড়াই করছে সমানে সমান। তারকা এই ব্যাটসম্যান স্বরূপে ফিরলে প্রতিপক্ষ যে আরও শক্তিশালী হয়ে উঠবে, ভালো করেই জানেন জো রুট। সিরিজ জিততে হলে আগামী দুই ম্যাচেও তাই কোহলিকে দমিয়ে রাখার বিকল্প দেখছেন না ইংলিশ অধিনায়ক।
  • এমন কোণঠাসা অবস্থাই ভালো লাগে ভারতের!
    ব্যাটিং ধসে শুরু, ইনিংস ব্যবধানে হারে শেষ। তৃতীয় টেস্টে ভারতের  এই পারফরম্যান্স নিয়ে আলোচনা হওয়াই স্বাভাবিক। আঙুল তোলা হবে দলের নানা সিদ্ধান্তের দিকে, প্রশ্ন উঠবে সামর্থ্য নিয়ে; সবই জানা বিরাট কোহলির। ভারত অধিনায়ক বললেন, এই পরিস্থিতিই তাদের খুব পছন্দের। কারণ এটা মানুষকে ভুল প্রমাণের তাড়না যোগায়।
  • পুজারা-রোহিত-কোহলির ব্যাটে ভারতের লড়াই
    যদিও টেস্ট ক্রিকেট, তবু কি তিনি একটু বেশিই মন্থর? দলকে চাপে ফেলে দিচ্ছেন বারবার? একাদশে জায়গা কি প্রাপ্য? ছুটে আসছিল একের পর এক তির। চেতেশ্বর পুজারার জন্য নতুন কিছু অবশ্য নয়। ক্যারিয়ারে অনেকবারই সামলেছেন এসব। বরাবরের মতো এবারও ব্যাটই তার বর্ম। স্ট্রোকের ঝলক দেখালেন। রান করলেন। দুর্দান্ত ব্যাটিংয়ে দলকে জোগালেন লড়াইয়ের ভরসা।
  • ৭৮ রানে অলআউট ‘খেলারই অংশ’
    টস জিতে আগে ব্যাটিং নেওয়া এরপর ৭৮ রানে গুটিয়ে যাওয়া, হেডিংলি টেস্টের প্রথম দিনটি দুঃস্বপ্নের মতো কেটেছে ভারতের। তবে এতেই দুনিয়ার সবকিছুর শেষ দেখছেন না রিশাভ পান্ত। ভারতের এই কিপার-ব্যাটসম্যানের মতে, ক্রিকেট খেলায় এসব হয়ই।
  • গ্যালারি থেকে সিরাজের দিকে বল ছুঁড়ে মারার অভিযোগ
    ইংল্যান্ড-ভারত হেডিংলি টেস্টের প্রথম দিনে গ্যালারি থেকে মোহাম্মদ সিরাজের দিকে বল ছুঁড়ে মারা হয়েছে বলে জানান ভারতীয় কিপার-ব্যাটসম্যান রিশাভ পান্ত। কোন ধরনের বল বা ইচ্ছে করেই সিরাজকে লক্ষ্য করা হয়েছিল কিনা, তা অবশ্য স্পষ্ট নয়। ভারত কোনো আনুষ্ঠানিক অভিযোগও করেনি এখনও পর্যন্ত।
  • টানা ৫০ ইনিংসে ১০০ নেই কোহলির
    একটা সময় বিরাট কোহলি হয়ে উঠেছিলেন সেঞ্চুরির প্রতিশব্দ। তার সেঞ্চুরি হিসাব রাখাই ছিল কঠিন। এগিয়ে যাচ্ছিলেন সব রেকর্ড ভেঙে। সেই কোহলির ব্যাট থেকেই এখন হারিয়ে গেছে শতরান। তার এই অস্বাভাবিক সেঞ্চুরি খরা এবার স্পর্শ করল ফিফটি!
  • ‘ইংল্যান্ডে ব্যাটিংয়ে ইগো রাখতে হয় পকেটে’
    ব্যাট হাতে মাঠে নেমে বোলারদের ওপর ছড়ি ঘোরাতে পছন্দ করেন বিরাট কোহলি। ২২ গজে তিনিই রাজা। তবে খেলা যখন ইংল্যান্ডে, তখন সেই দাপুটে মনোভাবেও লাগাম টানতে হয়। কোহলির মতে, গোটা দুনিয়ায় ব্যাট করার বাস্তবতা একরকম, ইংল্যান্ডে ভিন্নরকম।
  • ‘সবচেয়ে মুখ খারাপ করা ব্যক্তি কোহলি’
    শরীরী ভাষায় আগ্রাসন, কথার তোপ ছোঁড়া, প্রতিপক্ষের সঙ্গে বাক-বিতণ্ডায় জড়িয়ে পড়া; মাঠে বিরাট কোহলিকে এমন চেহারায় দেখা যায় নিয়মিতই। অনেকের কাছে এটা আগ্রাসী মনোভাবের প্রকাশ, অনেকেই আবার মনে করেন সীমা ছাড়ানো। নিক কম্পটন এখানে দ্বিতীয় দলে। সাবেক এই ইংলিশ ব্যাটসম্যানের মতে, মাঠে মুখ খারাপ করায় জুড়ি নেই ভারতীয় অধিনায়কের।
  • ‘শচিন-দ্রাবিড়ের পথ অনুসরণের তাড়না কোহলির প্রবল’
    ওয়ানডে ক্রিকেটে বিরাট কোহলি সর্বকালের সেরাদের একজন। টি-টোয়েন্টি ক্রিকেটেও আলাদা জায়গা করে নিয়েছেন ভারতীয় অধিনায়ক। আইপিএলে তো তিনি তারকাদের তারকা, সবচেয়ে বেশি রান তারই। তবে কেভিন পিটারসেনের ভালো লাগে টেস্ট ক্রিকেটের প্রতি কোহলির আবেগ ও ভালোবাসা। সাবেক ইংলিশ অধিনায়কের মতে, নিজ দেশের পূর্বসূরী গ্রেটদের মতোই টেস্ট ক্রিকেটকে হৃদয়ে লালন করেন কোহলি।
  • ‘বিশ্বকাপ জিতলে কোহলি কী করবে!’
    কখনও গলা ফাটিয়ে হুঙ্কার, সতীর্থের কোলে উঠে বসা। কখনও মুষ্টিবদ্ধ হাত ক্রমাগত বাতাসে ছোঁড়া বা দিগ্বিদিক ছুটোছুটি। মাঠে একেকটি উইকেট নেওয়াও বিরাট কোহলি উদযাপন করেন যেন দুনিয়া জয় করে ফেলেছেন। ধারাভাষ্যকার ও সাবেক ভারতীয় ব্যাটসম্যান সঞ্জয় মাঞ্জরেকার তাই মজা করে বলছেন, বিশ্বকাপ জিতলে না জানি কী করে ফেলেন কোহলি!
  • ২ পয়েন্ট হারিয়ে বিরক্ত কোহলি
    একে তো সম্ভাব্য জয় হাতছাড়া হয়েছে শেষ দিনের বৃষ্টিতে। তার পরও মন্থর ওভার রেটের কারণে কাটা পড়েছে মূল্যবান দুটি পয়েন্ট। নিজেদের কারণে পয়েন্ট হারানোর ব্যাপারটি ভাবাচ্ছে বিরাট কোহলিকে। পরের টেস্ট থেকেই ভারতীয় অধিনায়ক উন্নতি দেখতে চান এই জায়গায়।
  • কোহলিকে ছাড়িয়ে রুট
    ট্রেন্ট ব্রিজ টেস্টের দুই ইনিংসেই দলের ত্রাতা হয়ে দাঁড়িয়েছিলেন জো রুট। আর এক ইনিংসে ব্যাটিংয়ের সুযোগ পেয়ে বিরাট কোহলি করেন শূন্য। ইংল্যান্ড ও ভারত অধিনায়কের দুইরকম পারফরম্যান্সের প্রভাব পড়েছে তাদের র‍্যাঙ্কিংয়ে। উন্নতি হয়েছে রুটের, অবনতি কোহলির।
  • ৪০ ওভারেই ভারতের ৯ উইকেট নিতে পারত ইংল্যান্ড!
    ট্রেন্ট ব্রিজ টেস্টের শেষ দিন বৃষ্টিতে ভেসে যাওয়ার পর চলছে আক্ষেপ আর স্বস্তির হিসাব-নিকাশ। কাদের সুযোগ ফসকে গেল আর কারা বেঁচে গেলেন। ম্যাচের প্রেক্ষাপটে হাহাকারটা ভারতের ড্রেসিং রুমেই বেশি থাকার কথা। কিন্তু জো রুট তা মানতে নারাজ। ইংল্যান্ড অধিনায়কের বিশ্বাস, শেষ দিনে ৪০ ওভারই তাদের জন্য যথেষ্ট ছিল ভারতকে হারাতে।
  • কোহলি শূন্য, রাহুলের ব্যাটে লড়ছে ভারত
    শুরুর কঠিন পথ চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা ও ইস্পাত কঠিন দৃঢ়তায় পাড়ি দিয়ে বড় রানের মঞ্চ গড়ে দেন রোহিত শর্মা ও লোকেশ রাহুল। কিন্তু তা কাজে লাগাতে পারেননি বিরাট কোহলি, চেতেশ্বর পুজারা ও অজিঙ্কা রাহানে। ভারতীয় অধিনায়ক পেয়েছেন গোল্ডেন ডাকের তেতো স্বাদ! তবে রাহুলের ব্যাটে এখনও ইংল্যান্ডের বিপক্ষে লড়াই করছে ভারত।
  • শূন্যতে ধোনিকে ছাড়িয়ে অধিনায়ক কোহলি
    জেমস অ্যান্ডারসনের ফুল-লেংথ বল, ডিফেন্ড করতে গেলেন বিরাট কোহলি। হালকা সুইং করে বেরিয়ে যাওয়া বলটি নিল তার ব্যাটের কানা, ধরা পড়লেন উইকেটের পেছনে। গোল্ডেন ডাক ভারতীয় অধিনায়ক! এরই সঙ্গে অনাকাঙ্ক্ষিত একটি রেকর্ড নিজের করে নিলেন তিনি।
  • ‘ইংল্যান্ডের বিপক্ষে ফেভারিট ভারত’
    অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয় চাট্টিখানি কথা নয়। বছরের শুরুতে পাওয়া সেই আকাশচুম্বী আত্মবিশ্বাসে ভর করে এবার ভারতের নজর ইংল্যান্ড জয়ে। ভারতীয় লেগ স্পিনার যুজবেন্দ্র চেহেলের বিশ্বাস, এই চ্যালেঞ্জও জয় করতে পারবে তারা।
  • কোহলির হবে ‘১১০ সেঞ্চুরি’, বাবর পারবেন ছাড়াতে?
    শচিন টেন্ডুলকারের একশ সেঞ্চুরির রেকর্ড এখনও বেশ দূরে। তবে বিরাট কোহলি সেটি ছাড়িয়ে আরও একটু এগিয়ে ক্যারিয়ার শেষ করতে পারবেন বলেই বিশ্বাস শোয়েব আখতারের। কিন্তু বাবর আজম কি পারবেন কোনো একদিন কোহলিকে ছাড়াতে? পাকিস্তানের সাবেক ফাস্ট বোলার শোয়েব খুঁজলেন সেই উত্তর।
  • ‘কোহলিতে দেখি রিচার্ডস-পন্টিংকে, সে এতটাই ভালো’
    আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারের পর থেকে তুমুল সমালোচনা চলছে বিরাট কোহলির। প্রশ্ন উঠছে ফাইনালে ভারতের একাদশ নির্বাচন ও মাঠে তার নানা সিদ্ধান্ত নিয়ে। তবে ভারতীয় অধিনায়কের পাশে দাঁড়াচ্ছেন মহিন্দর অমরনাথ। সাবেক ভারতীয় অলরাউন্ডারের মতে, কোহলি দারুণ কাজ করে চলেছেন এবং তাকেই নেতৃত্বে রাখা উচিত।
  • এক ম্যাচের ফাইনালে চ্যাম্পিয়ন মানেন না কোহলি
    দুই বছরের লড়াই শেষে এক ম্যাচের ফাইনালেই সেরা দলের ফয়সালা মানতেই পারছেন না বিরাট কোহলি। জয়ের কৃতিত্ব নিউ জিল্যান্ডকে দিচ্ছেন ভারতীয় অধিনায়ক, তবে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে তার চাওয়া তিন ম্যাচের সিরিজ। কেন উইলিয়ামসন অবশ্য পুরোপুরি একমত নন এখানে। নিউ জিল্যান্ড অধিনায়কের মতে, এক ম্যাচের ফাইনালই দারুণ রোমাঞ্চকর।
  • গুমোট দিনে কিউই পেস আর কোহলির ঝলক
    প্রথম দিনে ছিল বৃষ্টি, দ্বিতীয় দিনে মেঘলা আকাশ আর গুমোট চারপাশ। বিরূপ প্রকৃতির মধ্যেই বিদ্যুচ্চমকের দেখা গেল কিউই পেস আক্রমণ আর বিরাট কোহলির আলো। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলা যতটুকু হলো, লড়াই তাতেই হলো জমজমাট।
  • ধোনিকে ছাড়িয়ে শীর্ষে নেতা কোহলি
    ভারতের টেস্ট ইতিহাসের সফলতম অধিনায়ক হিসেবে নিজেকে আগেই প্রতিষ্ঠিত করেছেন বিরাট কোহলি। এবার আরেকটি রেকর্ডেও তিনি ছাড়িয়ে গেলেন সবাইকে। ৩২ বছর বয়সী ব্যাটসম্যান গড়লেন সাদা পোশাকে ভারতকে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দেওয়ার রেকর্ড।
  • কোহলিকে আটকানোর ফাঁদ দেখালেন স্টেইন
    বিশ্বজুড়ে বোলারদের কাছে সবচেয়ে কাঙ্ক্ষিত উইকেটগুলোর একটি বিরাট কোহলি। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউ জিল্যান্ডের বোলারদেরও চাওয়া থাকবে ভারতীয় অধিনায়ককে দ্রুত ফেরানো। কিন্তু কাজটা তো সহজ নয়! সেই কঠিন কাজটাই সফলভাবে করার একটি পথ বাতলে দিলেন দক্ষিণ আফ্রিকার ফাস্ট বোলিং গ্রেট ডেল স্টেইন।
  • ‘কোহলি-উইলিয়ামসনের নেতৃত্বের পরীক্ষা ফাইনালে’
    অধিনায়ক হিসেবে বিরাট কোহলি ও কেন উইলিয়ামসনের দক্ষতা কেমন, তাদের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা থেকে ভালো করেই জানা আছে মাইক হেসনের। নেতৃত্বের ধরন আলাদা হলেও সামর্থ্যে তার চোখে দুই জনই সমান। নিউ জিল্যান্ড সাবেক কোচের মতে, টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল কোহলি-উইলিয়ামসনের জন্য নিজেদের প্রমাণ করার বড় মঞ্চ।
  • সরফরাজ-কোহলির মিল খুঁজে পান দু প্লেসি
    শরীরী ভাষায় আগ্রাসন, মাঠে ছুটোছুটি ও ছটফট করা, বিরাট কোহলির নেতৃত্বে এসবের প্রকাশ প্রবল। ভারতীয় অধিনায়কের সঙ্গে এই জায়গায় পাকিস্তানের সরফরাজ আহমেদের মিল খুঁজে পান ফাফ দু প্লেসি। এই দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানের মতে, কোহলি-সরফরাজের নেতৃত্বের ধরন প্রায় একই।
  • ‘সেরা ব্যাটসম্যান কোহলি, সেরা বোলার কামিন্স’
    গতির ঝড় তুলে একসময় ক্রিকেট দুনিয়া কাঁপাতেন ব্রেট লি। এখন তিনি ধারাভাষ্যকার ও বিশেষজ্ঞ হিসেবে দেখেন আর বিশ্লেষণ করেন ক্রিকেটকে। সেই দেখার চোখ থেকেই বেছে নিলেন সময়ের দুই সেরাকে। সাবেক অস্ট্রেলিয়ান ফাস্ট বোলারের চোখে, বিশ্বের সেরা ব্যাটসম্যান এখন বিরাট কোহলি, সেরা বোলার প্যাট কামিন্স।
  • কোহলি-রোহিতকে বোলিং আমিরের কাছে ‘কঠিন নয়’
    বিরাট কোহলি ও রোহিত শর্মার সামনে অনেক সময়ই বল হাতে খেই হারান বিশ্বের তাবত বোলার। তাদের ব্যাটিংয়ে নাকাল হননি, এমন বোলার বিশ্বে খুঁজে পাওয়া ভার। তবে মোহাম্মদ আমির নিজেকে রাখেন না সেই বোলারদের মধ্যে। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অকাল অবসরে যাওয়া পাকিস্তানি পেসারের মতে, এই দুজনকে বোলিং করা কঠিন কিছু নয়।
  • ‘ভনের মানসিক কোষ্ঠকাঠিন্য’, এবার বাটের পাল্টা জবাব
    ইটের জবাবে পাটকেল, পরস্পর কাদা ছোড়াছুড়ি চলছেই। মাইকেল ভন ও সালমান বাটের কথার লড়াই থামছে না। বিরাট কোহলিকে নিয়ে শুরু বিতর্ক এখন চলে গেছে এই দুজনের ব্যক্তিগত পর্যায়ে। বাটের ফিক্সিং কলঙ্ক নিয়ে ভনের খোঁচার পর বাট এবার প্রশ্ন তুললেন ভনের মানসিক দীনতা নিয়ে।
  • ‘আমি অন্তত ম্যাচ ফিক্সার নই’, বাটকে ভনের খোঁচা
    সালমান বাটের ইটের জবাবে পাটকেল ছুঁড়তে খুব বেশি সময় নিলেন না মাইকেল ভন। বাটের কলঙ্কময় অতীতের প্রসঙ্গ টেনে ভন বললেন, তিনি অন্তত ক্রিকেট খেলাকে কলুষিত করেননি।
  • ‘ক্লিক-লাইকের লোভে সবাই কোহলিকে সেরা বলে’
    বিরাট কোহলি ও কেন উইলিয়ামসনের মধ্যে পার্থক্য কোথায়? মাইকেল ভনের মতে, পার্থক্য কেবলই সামাজিক যোগাযোগমাধ্যমে অনুসারী সংখ্যা আর বিজ্ঞাপনের আয়ে। ব্যাটসম্যানশিপে এই দুজনকে পাশাপাশিই রাখেন সাবেক এই ইংল্যান্ড অধিনায়ক। ভনের মতে, উইলিয়ামসন ভারতের হলে সবাই তাকেই বিশ্বসেরা বলে মানত।
  • করোনাভাইরাস: কোহলি-আনুশকার ২ কোটি রুপি অনুদান
    প্রথম দফা করোনাভাইরাস সংক্রমণের সময় সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া বিরাট কোহলি ও আনুশকা শর্মা এগিয়ে এসেছেন এবারও। কোভিডের বিরুদ্ধে ভারতের লড়াইয়ে সহায়তার জন্য ত্রাণ সংগ্রহের একটি উদ্যোগে তারা দিয়েছেন ২ কোটি রুপি।
  • করোনাভাইরাস: জার্সি নিলামে তুলবে কোহলির বেঙ্গালোর
    প্রায় প্রতিদিন হচ্ছে করোনাভাইরাস শনাক্তের রেকর্ড। মৃত্যুও বাড়ছে লাফিয়ে লাফিয়ে। কঠিন এই সময়েও মাঠে চলছে আইপিএল। জৈব সুরক্ষা বলয়ে থাকলেও বাইরের ভয়াবহ পরিস্থিতি বুঝতে পারছেন ক্রিকেটাররা। অসহায় মানুষদের পাশে দাঁড়াতে দুই ধাপে সাহায্যের পরিকল্পনা করেছে আইপিএলের ফ্র্যাঞ্চাইজি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর।
  • পছন্দ নয় ডি ভিলিয়ার্সের, তবু বলেই যাবেন কোহলি
    আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে সম্পর্ক বেশ আগেই চুকেবুকে গেছে। এবি ডি ভিলিয়ার্স আপাতত শুধু আইপিএলই খেলছেন। লম্বা বিরতির পর এমন ফর্ম, এতটা ধারাবাহিকতা ধরে রাখা কীভাবে সম্ভব, বিরাট কোহলি তা ভেবেই পান না। ডি ভিলিয়ার্স অবশ্য ভীষণ বিব্রত কোহলির এমন প্রশংসায়। কিন্তু বেঙ্গালোর অধিনায়ক থেমে যাওয়ার পাত্র নন, ডি ভিলিয়ার্সকে তিনি কুর্নিশ করেই যাচ্ছেন।
  • এবার কোহলির জরিমানা
    আইপিএল কেবল শুরুর দিকে, এর মধ্যেই মন্থর ওভার রেটের জন্য চার অধিনায়ককে দিতে হলো জরিমানা। এই তালিকায় সবশেষ সংযোজন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর অধিনায়ক বিরাট কোহলি।
  • জাদেজার তাণ্ডবে হেরেও খুশি কোহলি
    লড়াই ছিল চেন্নাই সুপার কিংসের সঙ্গে, তবে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর হেরে গেল আসলে রবীন্দ্র জাদেজার কাছে। এই বাঁহাতির বিধ্বংসী ব্যাটিং আর দুর্দান্ত বোলিংয়ের জবাবই খুঁজে পায়নি তারা। বেঙ্গালোর অধিনায়ক বিরাট কোহলি তবু একটি কারণে দারুণ খুশি। এই জাদেজাকেই তো সামনে পাবেন নিজের দলে!
  • কোহলিকে ছাড়িয়ে ২ হাজারে দ্রুততম বাবর
    যার সঙ্গে তার তুলনা চলে সেই বিরাট কোহলিকে একটা জায়গায় ছাপিয়ে গেলেন বাবর আজম। ভারত অধিনায়ককে পেছনে ফেলে টি-টোয়েন্টিতে গড়লেন দ্রুততম দুই হাজার রানের রেকর্ড। 
  • ব্যাট দিয়ে চেয়ার ভাঙায় কোহলিকে তিরস্কার
    বাজে শটে আউট হওয়ার হতাশা চেয়ারের ওপর ঝেরে ম্যাচ রেফারির দুয়ারে ঘুরে আসতে হলো বিরাট কোহলিকে। জরিমানা অবশ্য এড়াতে পেরেছেন তিনি। তবে আচরণবিধি ভঙ্গ করার জন্য তিরস্কার করা হয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর অধিনায়ককে।
  • কোহলিকে ছাপিয়ে চূড়ায় বাবর
    আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে বিরাট কোহলির আধিপত্যের ইতি টানলেন বাবর আজম। ভারত অধিনায়ককে টপকে চূড়ায় উঠলেন পাকিস্তান অধিনায়ক।
  • বাবরকে দেখে কোহলিকে শেখার পরামর্শ!
    বিরাট কোহলিকে দেখে বাবর আজমকে শেখার পরামর্শ দেন অনেকে। আকিব জাভেদ বললেন উল্টোটা। পাকিস্তানের সাবেক এই পেসারের মতে, টেকনিক্যালি বাবর এগিয়ে। তাই তাকে দেখে শেখার পরামর্শ দিলেন ভারত অধিনায়ক কোহলিকে।
  • শুরু হচ্ছে আইপিএল, খেলতে পেরেই খুশি রোহিত-কোহলি
    জৈব-সুরক্ষা বলয়ে হাজারটা বিধিনিষেধ মেনে, দর্শকশূন্য স্টেডিয়ামে খেলে আইপিএল অনেকটা দুধের স্বাদ ঘোলে মেটানোর মতো। তবে দুধের প্রাপ্তি যেখানে অসম্ভব, ঘোলই তো সেখানে অমৃত! করোনাভাইরাসের প্রকোপে দুনিয়াজুড়ে থমকে আছে স্বাভাবিক অনেক কিছুই, ত্যাগ স্বীকার করে আইপিএল খেলতে পারাও এই সময়ে কম কাঙ্ক্ষিত নয়। ভারতের দুই মহাতারকা রোহিত শর্মা ও বিরাট কোহলি তাই খেলতে পেরেই খুশি।
  • র‌্যাঙ্কিংয়ে তামিম, মিঠুনের উন্নতি
    নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডের দুঃস্বপ্ন ভুলে পরের ম্যাচে লড়াই করেছে বাংলাদেশ। সুযোগগুলো কাজে লাগাতে পারলে হয়তো পাওয়া যেত অনির্বচনীয় জয়ের স্বাদ। তা হয়নি, তবে এই ম্যাচে লড়াইয়ের পুঁজি গড়ে দেওয়া তামিম ইকবাল ও মোহাম্মদ মিঠুনের পারফরম্যান্সের প্রতিফলন পড়েছে র‌্যাঙ্কিংয়ে। আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে এই দুই ব্যাটসম্যানের।
  • আম্পায়ার্স কল বিভ্রান্তিকর: কোহলি
    ডিসিশন রিভিউ সিস্টেমে (ডিআরএস) ‘আম্পায়ার্স কল’ নিয়ে প্রশ্ন তুলেছেন বিরাট কোহলি। ভারতীয় অধিনায়কের কাছে এই নিয়ম বেশ বিভ্রান্তিকর। এখানে পরিবর্তনের পাশাপাশি আম্পায়ারের দেওয়া ‘সফট সিগন্যাল’ পদ্ধতিতেও নজর দেওয়ার প্রয়োজনীয়তা অনুভব করছেন তিনি।
  • কোহলিকে ওপেনিংয়েই চান গাভাস্কার
    প্রায় তিন বছর পর ওপেনিংয়ে নেমে কার্যকর ইনিংসে দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন বিরাট কোহলি। রোহিত শর্মার সঙ্গে উপহার দিয়েছেন একশর কাছাকাছি জুটি। ইনিংসের শুরুতে নেমে ভারত অধিনায়কের ব্যাটিংয়ে মুগ্ধ সুনিল গাভাস্কার। দেশটির সাবেক এই অধিনায়কের চাওয়া, ওপেনিংয়ে খেলা চালিয়ে যাক কোহলি।  
  • রেকর্ড গড়ে ভারতের সিরিজ জয়
    ম্যাচটা এক অর্থে পরিণত হয়েছিল ‘ফাইনালে’। যেখানে ব্যাট হাতে ঝড় তুললেন রোহিত শর্মা। সঙ্গে বিরাট কোহলির কার্যকর ইনিংসে ভারত পেল রেকর্ড সংগ্রহ। রান তাড়ায় জস বাটলার ও দাভিদ মালানের ব্যাটে অনেকটা সময় ইংল্যান্ড লড়াই চালিয়ে গেলেও শেষ পর্যন্ত বড় জয়েই সিরিজ মুঠোয় ভরেছে স্বাগতিকরা।
  • প্রথম বলেই সূর্যকুমারের ছক্কা, হতবাক কোহলিরা
    রোহিত শর্মা আউট হয়ে মাঠ ছাড়ছিলেন ধীরপায়ে। সূর্যকুমার যাদবের যেন মাঠে নামতে তর সইছিল না। উইকেটে গেলেন প্রায় ছুটে। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবার ব্যাট করতে নামলে একটু নার্ভাস থাকা অস্বাভাবিক নয়। কিন্তু কিসের কী! জফ্রা আর্চারের লেংথ থেকে লাফিয়ে ওঠা ডেলিভারিতে শাফল করে পুল শটে গ্যালারিতে পাঠালেন সূর্যকুমার।
  • শীর্ষ পাঁচে ফিরলেন কোহলি
    ইংল্যান্ডের বিপক্ষে টানা দুই ম্যাচে ফিফটি করে আইসিসি টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে বিরাট কোহলির। শীর্ষ পাঁচে ফিরেছেন ভারত অধিনায়ক।