• ব্যর্থ কোহলি, পান্ত ১৪৬, জাদেজা অপরাজিত ৮৩
    ইংল্যান্ড-ভারত এজবাস্টন টেস্টের প্রথম দিনে ব্যাটে-বলে লড়াইটা হলো দুর্দান্ত। জেমস অ্যান্ডারসন ও ম্যাথু পটসের দারুণ বোলিংয়ে ভারত পড়েছিল অল্পতে গুটিয়ে যাওয়ার শঙ্কায়। অসাধারণ ব্যাটিংয়ে রেকর্ড গড়া সেঞ্চুরি আর রবীন্দ্র জাদেজার সঙ্গে রেকর্ড জুটিতে সফরকারীদের উদ্ধার করলেন রিশাভ পান্ত।
  • ‘লোকে শুধু কোহলির সেঞ্চুরি দেখে’
    আড়াই বছর ধরে কোনো ধরনের ক্রিকেটেই সেঞ্চুরি নেই বিরাট কোহলির ব্যাটে। তবে সাবেক ভারত অধিনায়কের দীর্ঘ সেঞ্চুরি-খরা নিয়ে একদমই ভাবছেন না রাহুল দ্রাবিড়। ভারতের প্রধান কোচের কাছে দলে অবদান রাখতে পারাটাই বড় ব্যাপার। কোহলি সেটা রাখছেন বলেই মনে করছেন তিনি।
  • একই দলে খেলতে পারেন কোহলি-বাবররা
    আইসিসি কিংবা এসিসির ইভেন্ট ছাড়া এখন আর ভারত-পাকিস্তানের মুখোমুখি লড়াই দেখার সুযোগ হয় না দর্শকদের। তবে সবকিছু পরিকল্পনা মতো এগোলে এই দুই দেশের ক্রিকেটারদের একই ড্রেসিংরুম ভাগ করতে দেখা যেতে পারে! থমকে থাকা ‘আফ্রো-এশিয়া কাপ’ নামের টুর্নামেন্টে আগামী বছর বিরাট কোহলি, বাবর আজমরা মাঠে নামতে পারেন একই জার্সিতে।
  • র‍্যাঙ্কিংয়েও কোহলির রেকর্ড ভাঙলেন বাবর
    বিরাট কোহলির কিছু রেকর্ড এরই মধ‍্যে ভেঙেছেন বাবর আজম। এবার ভারতের সাবেক অধিনায়কের আরেকটি রেকর্ড নিজের করে নিলেন তিনি। সবচেয়ে বেশি দিন টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকার কীর্তি গড়লেন পাকিস্তান অধিনায়ক।
  • কোহলিকে টপকে ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে ইমাম
    ওয়ানডেতে ব্যাট হাতে রানের জোয়ার বইয়ে চলেছেন ইমাম-উল-হক। যার প্রতিফলন পড়েছে এই সংস্করণের র‍্যাঙ্কিংয়ে। আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের তালিকায় বিরাট কোহলিকে ছাড়িয়ে গেছেন পাকিস্তান ওপেনার। জায়গা করে নিয়েছেন ক্যারিয়ার সেরা দুই নম্বর স্থানে।
  • ‘কোহলি এবার যত ভুল করেছে, পুরো ক্যারিয়ারে করেনি’
    ফাইনালে ওঠার লড়াইয়ের মতো মহাগুরুত্বপূর্ণ ম্যাচেও হাসল না বিরাট কোহলির ব্যাট। এই দৃশ্য অবশ্য এবারের আইপিএলে নতুন নয়, দলকে হতাশ করেছেন তিনি বারবার। আসর জুড়েই ছিলেন নিজের ছায়া হয়ে, খুঁজে ফিরেছেন ছন্দ। এমন কোহলিকে একেবারেই অচেনা লাগছে বিরেন্দর শেবাগের।
  • ‘রোহিত-কোহলির ফর্মে ফেরা সময়ের ব্যাপার মাত্র’
    ভারত দলের দুই ব্যাটিং স্তম্ভ তারা। আইপিএলে নিজ নিজ দলের বড় ভরসা। কিন্তু রোহিত শর্মা ও বিরাট কোহলির ব্যাটে নেই রান। তাদের বাজে ফর্ম নিয়ে অবশ্য চিন্তিত নন ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি। দেশটির সাবেক অধিনায়কের বিশ্বাস, এই দুজনের ছন্দে ফিরতে খুব দেরি নেই।
  • এশিয়া কাপ ও বিশ্বকাপ জয়ের জন্য সব করতে প্রস্তুত কোহলি
    ব্যাটে চেনা ছন্দ নেই, আসছে না বড় রান। চারদিকে চলছে তাকে নিয়ে আলোচনা-সমালোচনা। তবে বিরাট কোহলিকে স্পর্শ করছে না কিছুই। প্রস্তুত হচ্ছেন তিনি আসছে এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য। ভারতের সাবেক অধিনায়ক বললেন, চলতি বছর দেশকে এই দুই শিরোপা জেতাতে যেকোনো কিছু করতে তৈরি তিনি।
  • নেটে দেড় ঘণ্টা ব্যাটিংয়ের পর কোহলির ৭৩
    একটি করে ম্যাচ যাচ্ছিল, আর বিরাট কোহলির রানের জন্য দীর্ঘশ্বাস বাড়ছিল। শত চেষ্টায়ও মিলছিল না কাঙ্ক্ষিত ফল। তবে হতাশ হয়ে হাল ছেড়ে দেওয়ার পাত্র যে নন তিনি। পরিশ্রম করে গেছেন কঠোর। অবশেষে আইপিএলে দলের গুরুত্বপূর্ণ ম্যাচে এলো তার ব্যাটে রান। ভারতের সাবেক অধিনায়ক বললেন, ম্যাচের আগের দিন টানা দেড় ঘণ্টা নেটে ব্যাটিং অনুশীলন করেছিলেন তিনি।
  • অবশেষে নায়ক কোহলি, টিকে রইল বেঙ্গালোর
    প্লে-অফের আশা বাঁচিয়ে রাখতে জয়ের বিকল্প ছিল না-আসর জুড়ে নিজেকে খুঁজে ফেরা বিরাট কোহলি ছন্দে ফেরার জন্য বেছে নিলেন এই ম্যাচকেই। দারুণ সব শটের পসরা সাজিয়ে তিনি উপহার দিলেন চমৎকার এক ইনিংস। গুজরাট টাইটান্সকে হারিয়ে টিকে রইল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর।
  • জীবনের সবচেয়ে আনন্দময় সময়ে আছি: কোহলি
    বছরের পর বছর ধরে রান করাটাকে যিনি বানিয়ে ফেলেছিলেন সহজ কাজ, সেই বিরাট কোহলির ব্যাটে এখন ভাটার টান। ম্যাচের পর ম্যাচ যাচ্ছে, চাপও বাড়ছে। তবে এই পরিস্থিতি নিয়ে একেবারেই চিন্তিত নন সাবেক ভারত অধিনায়ক। বরং তিনি বলছেন, এই সময়টাই নাকি তার জীবনের সবচেয়ে খুশির একটা অধ্যায়।
  • সমালোচনা না শুনতে কোহলির সহজ পন্থা
    জবাবটা হয়তো ব্যাট হাতেই দিতে সবচেয়ে বেশি পছন্দ করতেন বিরাট কোহলি। কিন্তু ব্যাটে যে রান নেই মোটেই। তাই সমালোচনা মেনে নেওয়া ছাড়া আপাতত উপায় নেই। তাকে নিয়ে প্রবল আলোচনা-সমালোচনার মাঝেই নিজেকে সুরক্ষা দেওয়ার একটি পথ বের করে নিয়েছেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর ব্যাটসম্যান।
  • কোহলির আরেকটি 'গোল্ডেন ডাক'
    ব্যাটসম্যানের পায়ের উপর বল করলেন বাঁহাতি স্পিনার জগদীশ সুচিত। ঠিক মতো খেলতে পারলেন না বিরাট কোহলি। ধরা পড়লেন শর্ট মিড উইকেটে থাকা কেন উইলিয়ামসনের হাতে। আরেকটি ‘গোল্ডেন ডাক’ এর তেতো স্বাদ নিয়ে হতাশায় মাথা নিচু করে ছাড়লেন মাঠ কোহলি।
  • অফ স্পিনে কোহলির ভোগান্তি দেখে উদ্বিগ্ন বিশপ
    চলতি আইপিএলে এমনিতেই রান নেই বিরাট কোহলির ব্যাটে। এর মধ্যে আবার তার স্ট্রাইক রেট নিয়েও উঠছে প্রশ্ন। সাবেক ভারতীয় অধিনায়কের মন্থর ব্যাটিং বেশ ভাবাচ্ছে ইয়ান বিশপকেও। বিশেষ করে অফ স্পিনারদের বিপক্ষে কোহলিকে ভুগতে দেখে খুব চিন্তিত জনপ্রিয় এই ক্যারিবিয়ান ধারাভাষ্যকার ও সাবেক ফাস্ট বোলার।
  • ‘কোহলি ও রোনালদো একইরকম ব্র্যান্ড’
    কিছুতেই যেন কিছু হচ্ছিল না বিরাট কোহলির। ম্যাচের পর ম্যাচ পাচ্ছিলেন না রান। বহু আলোচনার মধ্যে, অপেক্ষার অনেক প্রহর পেরিয়ে অবশেষে চলতি আইপিএলে তিনি পেয়েছেন প্রথম ফিফটি। তবে মন্থর সেই ইনিংস দলের কোনো কাজে আসেনি। সাবেক ইংলিশ অধিনায়ক কেভিন পিটারসেনের ধারণা, ইনিংসটি নিয়ে স্বস্তির চেয়ে অসন্তুষ্টিই বেশি থাকবে কোহলির। এক্ষেত্রে ভারতীয় ব্যাটসম্যানকে তিনি তুলনা করলেন ক্রিস্তিয়ানো রোনালদোর সঙ্গে। খেলা-ক্ষেত্র ভিন্ন হলেও কোহলি ও রোনালদোর আবেদন ও মানসিকতা একইরকম বলে মনে করেন পিটারসেন।
  • কোহলির ব্যাটে রানের আভাস
    যার ব্যাটে একটা সময় বইত রানের জোয়ার, সেই বিরাট কোহলির জন্য যেন রান করাই এখন দুঃসাধ্য। এবার অন্তত ব্যর্থতার সেই বলয় ভাঙার ইঙ্গিত দিলেন তিনি। আইপিএলের চলতি আসরে নিজের প্রথম ফিফটি করলেন কোহলি।
  • কোহলির মাথায় কী ঘুরছে, জানি না: সৌরভ
    বিরাট কোহলির হলোটা কী? ভারতীয় ক্রিকেটে তো বটেই, আন্তর্জাতিক অঙ্গনেও তার ফর্মহীনতা নিয়ে চলছে চর্চা। এক সময় যার ব্যাটে রানের জোয়ার বইত, সেই তিনিই কী-না ভুগছেন দীর্ঘ খরায়। তবে ভারত ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলির বিশ্বাস, দ্রুত রানে ফিরবেন কোহলি।
  • কোহলিকে খোলা মনে খেলার পরামর্শ যুবরাজের
    রান খরায় ভুগতে থাকা বিরাট কোহলিকে একেক সময় একেক টোটকা দিচ্ছেন সাবেকরা। কিছুদিন আগে যেমন তাকে ক্রিকেট থেকে দেড়-দুই মাসের ছুটি নেওয়ার জন্য বলেন ভারতের সাবেক কোচ রবি শাস্ত্রী। পরে আইপিএল থেকেই সরে দাঁড়ানোর পরামর্শ দেন তিনি। যুবরাজ সিং অবশ্য ক্রিকেট থেকে দূরে যাওয়া নয়, বরং মাঠে থেকেই সাবেক সতীর্থকে লড়ে যাওয়ার পরামর্শ দিলেন। বললেন, ব্যর্থতা ঝেড়ে ফেলতে খোলা মনে খেলা উচিত কোহলির।
  • কোহলিকে আইপিএল থেকে সরে দাঁড়াতে বললেন শাস্ত্রী 
    তিনে নেমে ব্যর্থ। ব্যাটিং পজিশন বদলে ওপেনিংয়ে নেমেও একই দশা। কিছুতেই যেন কিছু হচ্ছে না বিরাট কোহলির। আইপিএল ইতিহাসের সফলতম ব্যাটসম্যানের ব্যাটেই এখন রানের ভীষণ খরা। ভারতের সাবেক কোচ রবি শাস্ত্রী কিছুদিন আগে বলেছিলেন, ক্রিকেট থেকে অন্তত দেড়-দুই মাসের বিরতিতে যাওয়া উচিত কোহলির। এবার আরেক ধাপ এগিয়ে এসে আইপিএল থেকে তাকে সরে দাঁড়ানোর পরামর্শ দিলেন সাবেক ভারতীয় অলরাউন্ডার।
  • ‘গ্রেট ক্রিকেটারদের বাজে সময় আসেই’, কোহলিকে নিয়ে দু প্লেসি
    ফর্মের জন্য ধুঁকতে থাকা ব্যাটসম্যানদের ব্যাটিং পজিশন বদলানো নতুন কিছু নয়। এক্ষেত্রে বেশির ভাগ সময়ই ওপরের দিকে ব্যাটসম্যানদের খেলানো হয় নিচে। বিরাট কোহলির জন্য বেছে নেওয়া হলো আরেকটু চ্যালেঞ্জিং পথ। ব্যাটিং অর্ডারে প্রমোশন দিয়ে তাকে খেলানো হলো ওপেনিংয়ে। কিন্তু রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের ব্যাটসম্যান ব্যর্থ এ দিনও। তবে তার পাশে দাঁড়িয়ে অধিনায়ক ফাফ দু প্লেসি বললেন, ক্রিকেটারদের জীবনে এমন সময় আসেই।
  • শূন্যের হ্যাটট্রিক থেকে বেঁচে গেলেও ব্যর্থতার বৃত্তেই কোহলি
    লেগ স্টাম্পে ট্রেন্ট বোল্টের লেংথ বল ফ্লিক করলেন বিরাট কোহলি। অল্পের জন্য সরাসরি স্কয়ার লেগে ড্যারিল মিচেলের হাতে গেল না বল। টানা তৃতীয় ম্যাচে শূন্য রানে আউট হওয়া থেকে রক্ষা পেলেন কোহলি। তবে ব্যর্থতার বলয় থেকে বেরিয়ে আসতে পারেননি তিনি। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের এই ব্যাটসম্যানের ইনিংস থামে একটু পরই।
  • টানা দুই ‘গোল্ডেন ডাক’, রানে ফিরতে ‘সবকিছুই করছেন’ কোহলি
    সেঞ্চুরির খরার আলোচনা এখন রূপ নিয়েছে রান খরার বিস্ময়ে। একটা সময় যিনি হেসেখেলে সেঞ্চুরি করেছেন, সেই বিরাট কোহলি এখন হাপিত্যেশ করছেন একটি রান করতেই। আইপিএলে টানা দুই ম্যাচে প্রথম বলে আউট হওয়ার পর তার বেহাল দশা নিয়ে চর্চা বেড়েছে আরও। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর কোচ সঞ্জয় বাঙ্গার অবশ্য বলছেন, রানে ফিরতে কোহলির চেষ্টায় কোনো কমতি নেই।
  • প্রথমবার কোহলির টানা দুই ‘গোল্ডেন ডাক’
    বিরাট কোহলির জন্য দ্বিতীয় স্লিপ ফিরিয়ে আনলেন সানরাইজার্স হায়দরাবাদ অধিনায়ক কেন উইলিয়ামসন। সেই ফাঁদেই পা দিলেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের ব্যাটসম্যান। দক্ষিণ আফ্রিকান পেসার মার্কো ইয়ানসেনের ফুল লেংথ বল ড্রাইভ করতে গেলেন তিনি। ব্যাটের কানা ছুঁয়ে বল জমা পড়ল স্লিপে এইডেন মারক্রামের হাতে। আরও লম্বা হলো কোহলির দুঃস্বপ্নের যাত্রা। 
  • কোহলিকে বিরতি নিতে বললেন শাস্ত্রী
    বিরাট কোহলির ফর্মহীনতা রোগের একটি দাওয়াই খুঁজে পেয়েছেন রবি শাস্ত্রী। ভারতের সাবেক কোচের মতে, অন্তত দেড়-দুই মাসের ছুটি নিয়ে নিজের মতো সময় কাটিয়ে চনমনে হয়ে আবার ক্রিকেটে ফেরা উচিত কোহলির। ইংলিশ গ্রেট কেভিন পিটারসেন তো আরেক ধাপ এগিয়ে। তার মতে, প্রয়োজনে ৬ মাস ক্রিকেট থেকে দূরে থাকুক কোহলি।
  • কোহলির উচিত নিজেকে অর্ডিনারি ভাবা: শোয়েব
    এখন আর নেতৃত্বের চাপ কাঁধে নেই। তবু আইপিএলে ব্যাট হাতে তেমন ছন্দে দেখা যাচ্ছে না বিরাট কোহলিকে। এতে নানা প্রশ্নও উঠতে শুরু করেছে চার দিকে। শোয়েব আখতার মনে করেন, পারফর্ম করতে না পারলে দল থেকে বাদও পড়তে পারেন কোহলি।
  • ওয়াটসনের চোখে ‘সুপারহিউম্যান’ কোহলিই সেরা
    কয়েক বছর ধরেই ক্রিকেট বিশ্বে ‘বিগ ফোর’ নিয়ে চর্চা হচ্ছে বেশ। এখন অবশ্য সেটি হয়ে গেছে ‘বিগ ফাইভ’, সময়ের সেরা পাঁচ ব্যাটসম্যান। তাদের মধ্যে সেরা কে, তা নিয়ে বিতর্কও চলে নিত্য। সাবেক অস্ট্রেলিয়ান অলরাউন্ডার শেন ওয়াটসনের মতে, টেস্ট ক্রিকেটে এই পাঁচ জনের মধ্যে সবার ওপরে থাকবেন বিরাট কোহলি।
  • আমলা-কোহলিদের ছাড়িয়ে নতুন উচ্চতায় বাবর
    ওয়ানডে ক্রিকেটে বাবর আজমের অপ্রতিরোধ্য পথচলা চলছেই। অস্ট্রেলিয়ার বিপক্ষে পাকিস্তানের রেকর্ড রান তাড়ায় অসাধারণ সেঞ্চুরিতে নিজেকেও রেকর্ডে রাঙিয়েছেন পাকিস্তান অধিনায়ক।
  • আইপিএল অভিষেকে শেষের ঝড়ে নায়ক স্মিথ
    ডিপ এক্সট্রা কাভারে ওডেন স্মিথের সহজ ক্যাচ হাতছাড়া করলেন অনুজ রাওয়াত। যেন ম্যাচটাই হাত থেকে ফেলে দিলেন তিনি! জীবন পেয়ে ঝড় তুললেন স্মিথ। শাহরুখ খানের সঙ্গে তার দারুণ জুটিতে কঠিন সমীকরণ মেলাল পাঞ্জাব কিংস। বড় রান তাড়ায় রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরকে হারিয়ে আইপিএল অভিযান শুরু করল মায়াঙ্ক আগারওয়ালের দল।
  • বেঙ্গালোরের নেতৃত্বে কোহলির উত্তরসূরি দু প্লেসি
    রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের নেতৃত্বে বিরাট কোহলির সম্ভাব্য উত্তরসূরি নিয়ে জল্পনা-কল্পনার ইতি টানল ফ্র্যাঞ্চাইজিটি। আইপিএলের আগামী আসরের জন্য ফাফ দু প্লেসিকে অধিনায়ক করেছে তারা।
  • কোহলির শততম টেস্টে পান্তের শতক হাতছাড়া
    শততম টেস্ট শুরুর আগে ‘শৈশবের নায়কদের একজন’ ও দলের কোচ রাহুল দ্রাবিড়ের হাত থেকে বিশেষ ক্যাপ পেলেন বিরাট কোহলি। ব্যাটিংয়ে নামলেন দর্শকদের তুমুল করতালির মাঝে। মাইলফলকের ম্যাচে প্রথম ধাপটা যদিও রাঙাতে পারলেন না তিনি। সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে অল্পের জন্য হলো না রিশাভ পান্তের। তবে মোহালি টেস্টের প্রথম দিনটা ভারত ঠিকই নিজেদের করে নিল।
  • কখনও ভাবিনি ১০০ টেস্ট খেলব: কোহলি
    দক্ষিণ আফ্রিকা সফরেই ছুঁয়ে ফেলতে পারতেন মাইলফলকটা। চোটের জন্য সিরিজের দ্বিতীয় টেস্টে খেলতে না পারায় বেড়ে যায় অপেক্ষা। তাতে হয়তো কিছুটা ভালোই হয়েছে বিরাট কোহলির জন্য। ক্যারিয়ারের শততম টেস্ট ম্যাচটা যে এখন খেলতে পারছেন দেশের মাটিতে! স্বাভাবিকভাবে দারুণ রোমাঞ্চিত সাবেক ভারত অধিনায়ক। বললেন, কখনও ভাবতেই পারেননি এমন মুহূর্ত তার জীবনে আসবে।
  • কোহলির কথা যেদিন প্রথম শুনেছিলেন টেন্ডুলকার
    ২০০৭-০৮ মৌসুমের কথা, ভারতের জাতীয় দল তখন অস্ট্রেলিয়া সফরে। সেখানে তারা জানতে পারলেন, মালেয়েশিয়ায় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলতে যাওয়া ভারতীয় দলে দারুণ প্রতিভাবান এক ব্যাটসম্যান আছে। কিছুদিন পরই সেই ব্যাটসম্যানের জায়গা হলো জাতীয় দলের ড্রেসিং রুমে। সেদিনের সেই তরুণ‌ই আজকের বিরাট কোহলি, পূর্ণ করতে চলেছেন টেস্ট খেলার সেঞ্চুরি। শততম টেস্টের আগে কোহলিকে শুভেচ্ছা জানাতে গিয়ে কিংবদন্তি শচিন টেন্ডুলকার ফিরে গেলেন ১৪ বছর আগের স্মৃতিতে।
  • কোহলির শততম টেস্টে থাকছে দর্শক
    কয়েকদিনের ব্যবধানে নিজেদের সিদ্ধান্ত থেকে সরে এসেছে বিসিসিআই। শ্রীলঙ্কার বিপক্ষে আসছে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে স্টেডিয়ামে দর্শক প্রবেশের অনুমতি দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। ফলে সাবেক অধিনায়ক বিরাট কোহলির শততম টেস্টের উপলক্ষ উদযাপনের সুযোগ পেতে যাচ্ছেন ভক্তরা। 
  • দর্শকশূন্য মাঠে কোহলির শততম টেস্ট
    উপলক্ষটা বিরাট কোহলির জন্য বিশেষ কিছুই। শ্রীলঙ্কার বিপক্ষে আসছে টেস্ট সিরিজের প্রথম ম্যাচ দিয়ে ক্যারিয়ারের শততম টেস্টের মাইলফলক স্পর্শ করবেন তিনি। মাঠে দর্শকদের উপস্থিতি ও সমর্থন নিশ্চিতভাবেই তাতে যোগ করত ভিন্ন মাত্রা। কোভিড-১৯ পরিস্থিতির কারণে সেটা সম্ভব হচ্ছে না। ম্যাচটি দর্শকদের ছাড়াই আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে পাঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশন (পিসিএ)।
  • জৈব-সুরক্ষা বলয় ছাড়লেন কোহলি-পান্ত
    টানা দুই জয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ নিশ্চিত হওয়ার পর বিরাট কোহলি ও রিশাভ পান্তকে বিশ্রাম দিয়েছে ভারত। দলের জৈব-সুরক্ষা বলয় ছেড়ে গেছেন এই দুই ক্রিকেটার।
  • কোহলির বার্তা পেয়ে খুব খুশি দু প্লেসি
    আন্তর্জাতিক ক্রিকেট কিংবা আইপিএলে তারা একে অন্যের মুখোমুখি হয়েছেন অনেকবার। তবে সতীর্থ হিসেবে খেলা হয়নি কখনও। এই প্রথম বিরাট কোহলির সঙ্গে একই দলে খেলার সুযোগ তৈরি হয়েছে ফাফ দু প্লেসির সামনে। আসছে আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরে সাবেক ভারতীয় অধিনায়কের সঙ্গে খেলতে যেন তর সইছে না এই দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানের।
  • কোহলির সঙ্গে ব‍্যবধান কমালেন রোহিত
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে খেলা চমৎকার ইনিংসের ছাপ পড়েছে রোহিত শর্মার র‍্যাঙ্কিংয়ে। আইসিসির এই সংস্করণের ব্যাটসম্যানদের তালিকায় দুইয়ে ওঠার পথে আরেকটু এগিয়ে গেছেন ভারত অধিনায়ক। সেখানে থাকা বিরাট কোহলির সঙ্গে রেটিং পয়েন্টের ব্যবধান কমিয়ে এনেছেন তিনি।
  • কোহলিকে এখনও কষ্ট দেয় যে হার
    আইপিএলে খেলে ফেলেছেন দুইশর বেশি ম্যাচ। দেখেছেন অনেক চড়াই-উতরাই, পেয়েছেন বহু জয়ের আনন্দ বা হারের তেতো স্বাদ। দীর্ঘ এই পথচলায় একটা দিনের কথা ভুলতে পারেন না বিরাট কোহলি, একটি হার তাকে এখনও কষ্ট দেয়। ২০১৬ আসরের ফাইনাল, খুব কাছে গিয়েও যে অধরা শিরোপাটা জিততে পারেননি সেবার।
  • ‘নেতৃত্ব ছেড়ে দেওয়ায় অনেক রেকর্ড ভাঙতে পারবে কোহলি’
    ক্রিকেটের অনেক রেকর্ডই নিজের করে নিয়েছেন বিরাট কোহলি। হাতছানি আছে আরও অনেক অর্জনের। নেতৃত্বের পালা সব চুকিয়ে এখন তিনি অনেকটাই নির্ভার। রিকি পন্টিংয়ের মতে, এটিই কোহলির জন্য হতে পারে আশীর্বাদ। অস্ট্রেলিয়ান কিংবদন্তির মতে, আরও অনেক রেকর্ড ভাঙার পথে ছুটে চলা এখন সহজ ভারতীয় ব্যাটসম্যানের জন্য।
  • কোহলিকে অহম ছাড়তে বললেন কপিল
    নেতৃত্ব ছাড়ার পর নেতা বিরাট কোহলির গুণগান চলছে। তার রেকর্ড, তার অর্জন, তার প্রভাব নিয়ে ক্রিকেট বিশ্বজুড়ে চলছে স্তুতির জোয়ার। তবে সেই জোয়ারে না ভেসে কপিল দেব তাকালেন সামনে। আঁকতে চাইলেন তিনি সামনের দৃশ্যপট। এতদিন যিনি ছিলেন দাপুটে নেতা, সেই কোহলিকে এখন তিন সংস্করণেই খেলতে হবে ‘সাধারণ’ ক্রিকেটার হিসেবে। ক্যারিয়ারের এই অধ্যায়ে সাফল্যের একটি উপায়ও কোহলিকে বাতলে দিলেন ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক। মন থেকে মুছে ফেলতে হবে সব ইগো!
  • ‘নেতৃত্বে না থাকলেও নেতা হয়ে থাকবেন কোহলি’
    অধিনায়কের তকমা সরে গেছে বিরাট কোহলির নামের পাশ থেকে। এখন তিন সংস্করণেই ভারত দলে সাধারণ একজন ক্রিকেটার তিনি। তবে জাসপ্রিত বুমরাহর কাছে কোহলির স্থান অনেক উপরে। এই পেসার বললেন, কোহলি সবসময়ই ভারত দলের একজন নেতা হয়ে থাকবেন।
  • কোহলির শূন্যস্থানে পান্তকে অধিনায়ক দেখতে চান গাভাস্কার
    বিরাট কোহলি টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়ার পর নতুন আলোচনা শুরু হয়ে গেছে ভারতীয় ক্রিকেটে। কে হবেন লাল বলের ক্রিকেটে পরবর্তী অধিনায়ক? সম্ভাবনায় অনেকে হয়তো রোহিত শর্মা কিংবা লোকেশ রাহুলকেই এগিয়ে রাখছেন। তবে সুনিল গাভাস্কার বললেন চমক জাগানিয়া এক নাম। কোহলির উত্তরসূরি হিসেবে কিপার-ব্যাটসম্যান রিশাভ পান্তকে দেখতে চান এই ব্যাটিং গ্রেট।
  • ‘সবচেয়ে আগ্রাসী ও সফল’ অধিনায়ক কোহলির বিদায়ে স্তুতির জোয়ার
    শুরুতে বিস্ময়, চমক, বিশ্বাস-অবিশ্বাসের দোলা। বিরাট কোহলি টেস্ট নেতৃত্ব ছেড়ে দেবেন এখনই, অনেকের ভাবনার সীমানায় ছিল না হয়তো। প্রাথমিক ধাক্কা কেটে যাওয়ার পর বয়ে যেতে থাকে স্তুতির জোয়ার। ভারতের সফলতম টেস্ট অধিনায়কের নেতৃত্বের অধ্যায় শেষে বর্তমান-সাবেক ক্রিকেটাররা মেতে উঠলেন বন্দনায়।
  • টেস্টের নেতৃত্বও ছাড়লেন কোহলি
    ভারতের টি-টোয়েন্টি দলের নেতৃত্ব নিজ থেকে ছেড়ে দেওয়ার পর বিরাট কোহলিকে সরিয়ে দেওয়া হয়েছিল ওয়ানডের দায়িত্ব থেকে। এবার টেস্ট দলের অধিনায়কের পদ থেকেও সরে দাঁড়ালেন তিনি।
  • স্টাম্প মাইক কাণ্ডে শাস্তি ‘হচ্ছে না’ কোহলিদের
    কেপ টাউন টেস্টের স্টাম্প মাইক কাণ্ডে শাস্তি না পেয়েই পার পাচ্ছেন বিরাট কোহলি, রবিচন্দ্রন অশ্বিন, লোকেশ রাহুলরা। ভারতীয় ক্রিকেটারদের বিরুদ্ধে যে আনুষ্ঠানিক অভিযোগই আনা হয়নি!
  • ‘কোহলি অপরিণত, তরুণদের আদর্শ হতে পারবে না কখনোই’
    রিশাভ পান্তের অসাধারণ সেঞ্চুরি, কিগান পিটারসেনের লড়াই, ম্যাচের উত্তেজনা, সব মিলিয়ে কেপ টাউন টেস্টের তৃতীয় দিনে রোমাঞ্চের রসদ ছিল যথেষ্ট। কিন্তু সব ছাপিয়ে গেল ডিআরএস বিতর্ক। প্রযুক্তিকে সংশয়বিদ্ধ করে বিরাট কোহলি, লোকেশ রাহুল, রবিচন্দ্রন অশ্বিনরা স্টাম্পমাইকে দৃষ্টিকটুভাবে ফুটিয়ে তোলেন তাদের অসন্তুষ্টি। বিরল এই ঘটনার পর ভারতীয় ক্রিকেটারদের সমালোচনা হচ্ছে নিজ দেশ থেকে শুরু করে ক্রিকেট বিশ্বের নানা প্রান্তে।
  • দুর্দান্ত রাবাদা, কোহলির ব্যাটিং মাস্টারক্লাস
    মেঘলা আকাশের নিচে কন্ডিশনের সুবিধা কাজে লাগিয়ে নিজেদের মেলে ধরলেন দক্ষিণ আফ্রিকার পেসাররা। চার স্পেলের অসাধারণ বোলিংয়ে কাগিসো রাবাদা নাড়িয়ে দিলেন ভারতের ব্যাটিং। এর মাঝেই ধৈর্যের চরম পরীক্ষা দিয়ে, একের পর এক বল ছেড়ে ও দারুণ সব শটে বিরাট কোহলি উপহার দিলেন ব্যাটিং মাস্টারক্লাস। তার দল যদিও গুটিয়ে গেল দুইশ পেরিয়েই।
  • কেপটাউন টেস্টে ফিরছেন কোহলি, নেই সিরাজ
    চোটের কারণে ছিলেন না দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে। দলও হেরে যায় ওই ম্যাচে। শতভাগ ফিট হয়ে তৃতীয় টেস্টে নিজের খেলার বিষয়টি নিশ্চিত করেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।
  • কোহলির নেতৃত্ব বিতর্কে এবার রসদ জোগালেন প্রধান নির্বাচক
    বিরাট কোহলির নেতৃত্ব নিয়ে বিতর্কের আগুনে এবার ঘি ঢাললেন ভারতের প্রধান নির্বাচক চেতন শর্মা। বোর্ড প্রধান সৌরভ গাঙ্গুলি কিছুদিন আগে যা বলেছিলেন, সেই একইরকম কথা শোনা গেল চেতনের কণ্ঠেও। তার কথা সত্যি হলে, নেতৃত্বের অধ্যায় শেষ হওয়ার প্রেক্ষাপট নিয়ে ঠিক বলেননি কোহলি!
  • প্রচুর রানের শটই এখন কোহলির ‘দুর্বলতা’
    যে শটে রান, সেই শটেই পতন। ক্রিকেটে যুগ যুগ ধরেই দেখা গেছে ব্যাটসম্যানদের এই বাস্তবতা। এখন যেমন এই উভয় সঙ্কটে পড়েছেন বিরাট কোহলি। ভারতের ব্যাটিং কোচ বিক্রম রাঠোর অবশ্য বলছেন, এই শট খেলা চালিয়ে যেতে হবে কোহলিকে। তবে বেছে নিতে হবে শটটি খেলার উপযুক্ত বল।
  • কোহলির নেতৃত্ব হারানোর প্রসঙ্গে কথা বলতে নারাজ দ্রাবিড়
    টি-টোয়েন্টির অধিনায়কত্ব ছাড়ার পর বিরাট কোহলিকে ওয়ানডের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া নিয়ে ভারতীয় ক্রিকেটে চলছে নানা আলোচনা-সমালোচনা। তবে এই প্রসঙ্গে কথা বলতে নারাজ রাহুল দ্রাবিড়। ভারতের প্রধান কোচ বলেছেন, দলের ভেতরের আলোচনা সবার সামনে খোলাসা করার পক্ষে নন তিনি।
  • সৌরভ মিথ্যা বলেছেন নাকি কোহলি? শাস্ত্রী জানতে চান সত্য
    দুই জনের দাবি দুই রকম। সৌরভ গাঙ্গুলি নাকি বিরাট কোহলি, মিথ্যার আশ্রয় কে নিয়েছেন, এই নিয়ে ভারতীয় ক্রিকেটে চলছে তোলপাড়। রবি শাস্ত্রী অবশ্য মিথ্যার গভীরে না গিয়ে স্রেফ জানতে চান সত্যটি। ভারতের সাবেক অলরাউন্ডার ও সদ্য বিদায়ী কোচের মতে, গোটা পরিস্থিতি সামলানো যেত আরও ভালোভাবে।
  • ‘কোহলির নেতৃত্ব নিয়ে সৌরভের কথা বলা উচিত হয়নি’
    দল ও অধিনায়ক নির্বাচনের দায়িত্ব নির্বাচকদের। এসব নিয়ে ব্যাখ্যা-বিশ্লেষণ ও কথা বলার দায়িত্বও কেবল নির্বাচকদেরই থাকা উচিত বলে মনে করেন দিলিপ ভেংসরকার। ভারতের সাবেক অধিনায়ক বিরক্ত ভারতীয় বোর্ডের প্রধান ও আরেক সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলির ওপর।
  • সৌরভ-কোহলির পাল্টাপাল্টি মন্তব্যে বিরক্ত কপিল-গাভাস্কার
    ভারত জাতীয় দলের ‘নেতৃত্ব নাটক’ নিয়ে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি ও বিরাট কোহলির বিপরীতমুখী বক্তব্য জন্ম দিয়েছে নতুন বিতর্কের। দক্ষিণ আফ্রিকা সফরের আগে তারা যেন দুই প্রতিপক্ষ হয়ে উঠেছেন। আর এতে বেশ বিরক্ত দেশটির সাবেক ক্রিকেটাররা। কপিল দেবের মতে, পরস্পরের দিকে আঙুল তুলে ভালো করেননি সৌরভ-কোহলি। ধোঁয়াশা দূর করতে বোর্ড সভাপতিকে পদক্ষেপ নিতে বললেন সুনিল গাভাস্কার।
  • রোহিতের সঙ্গে কোনো দ্বন্দ্ব নেই: কোহলি
    রোহিত শর্মার সঙ্গে বিরাট কোহলির দ্বন্দ্বের খবর গত কয়েক বছরে ভারতীয় গণমাধ্যমে নানা সময়ে এসেছে। সম্প্রতি টি-টোয়েন্টির নেতৃত্ব ছাড়া কোহলিকে ওয়ানডে অধিনায়ক থেকে সরিয়ে দেওয়া, তার জায়গায় রোহিতকে দুই সংস্করণের দায়িত্ব দেওয়া এবং সবশেষ আসছে দক্ষিণ আফ্রিকা সফরের ওয়ানডে সিরিজ থেকে কোহলির ছুটি নেওয়ার উড়ো খবরে এই দুই ক্রিকেটারের মধ্যে দ্বন্দ্বের গুঞ্জন নতুন মাত্রা পায়। তবে সবকিছু কেবলই গুজব বলে উড়িয়ে দিয়েছেন ভারতের টেস্ট অধিনায়ক।
  • নেতৃত্ব হারানোর কথা জেনে কোহলির প্রতিক্রিয়া, 'ওকে, ফাইন'
    টি-টোয়েন্টির অধিনায়কত্ব ছাড়লেও টেস্ট ও ওয়ানডের নেতৃত্বে থাকতে চেয়েছিলেন বিরাট কোহলি। কিন্তু ওয়ানডেতে তার জায়গায় নতুন অধিনায়ক হিসেবে রোহিত শর্মার নাম ঘোষণা করে ভারতীয় ক্রিকেট বোর্ড- বিসিসিআই। কোহলি জানালেন, এ নিয়ে তার সঙ্গে কোনো আলোচনাই করেনি বোর্ড। তবে সাদা বলের ক্রিকেটে নেতৃত্বে না থাকাকে স্বাভাবিকভাবেই নিয়েছেন ডানহাতি এই ব্যাটসম্যান।
  • কোহলি-রোহিতের সম্পর্কে ফাটলের আভাস পাচ্ছেন আজহার
    চোটের জন‍্য দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজে নেই রোহিত শর্মা। ভারতীয় গণমাধ্যমের খবর, ওয়ানডে সিরিজ থেকে ছুটি চেয়েছেন বিরাট কোহলি। একই সময়ে এই দুজনের ভিন্ন দুই সংস্করণে না থাকা নিয়ে প্রশ্ন জেগেছে মোহাম্মদ আজহারউদ্দিনের মনে। সাবেক এই অধিনায়কের মতে, এতে দুজনের মধ্যেকার দ্বন্দ্বের গুঞ্জন কেবল বাড়বেই।
  • ‘সামনের সব বিশ্বকাপে ভালো করতে চায় ভারত’
    টি-টোয়েন্টির পর ওয়ানডে দলেরও নেতৃত্ব, সব মিলিয়ে ভারতের সাদা বলের রাজত্ব এখন রোহিত শর্মার। গত কয়েক বছরে নানা সময়ে বিরাট কোহলির অনুপস্থিতিতে নেতৃত্ব দিয়ে তিনি নিজের ছাপ রেখেছেন প্রবলভাবেই। টি-টোয়েন্টিতে জিতেছেন শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফি, ওয়ানডেতে সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপ। পাকাপাকি দায়িত্ব পাওয়ার পর তিনি এখন তাকিয়ে বিশ্ব আসরের শিরোপা দিকে।
  • যে কারণে কোহলির জায়গায় ওয়ানডের নেতৃত্বে রোহিত
    টি-টোয়েন্টির অধিনায়কত্ব না ছাড়ার জন্য বিরাট কোহলিকে অনুরোধ করেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই। কিন্তু তাতে রাজি হননি তিনি। নতুন পরিস্থিতিতে সাদা বলের ক্রিকেটে ভিন্ন দুই অধিনায়কের পক্ষে ছিলেন না নির্বাচকরা। এ কারণেই কোহলিকে সরিয়ে রোহিত শর্মাকে ওয়ানডের নেতৃত্ব দেওয়া হয়েছে বলে জানালেন বোর্ড প্রধান সৌরভ গাঙ্গুলি।
  • কোহলি এখনও দলের নেতা: রোহিত
    এক মাসের মধ্যে ভারতের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে ভূমিকা বদলে গেছে বিরাট কোহলির। অধিনায়ক থেকে এখন তিনি অন্য ১০ জনের মতো সাধারণ সদস্য। তবে পদবী পাল্টালেও দলে কোহলির গুরুত্ব একটুও কমছে না, বললেন নতুন অধিনায়ক রোহিত শর্মা।
  • ভারতের ওয়ানডের নেতৃত্বেও রোহিত
    ভারত দলের ওয়ানডে অধিনায়কের পদেও থাকছেন না বিরাট কোহলি। এই সংস্করণের নেতৃত্ব দেওয়া হয়েছে রোহিত শর্মাকে। একই সঙ্গে টি-টোয়েন্টিতেও এই ওপেনারকে স্থায়ীভাবে অধিনায়কত্ব দেওয়ার কথা জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই।
  • কোহলির অনন্য কীর্তি
    নিউ জিল্যান্ডের বিপক্ষে মুম্বাই টেস্টে দুই ইনিংসের কোনোটিতে বিরাট কোহলি করতে পারেননি ফিফটি। তবে অন্যরকম একটি ফিফটি হয়ে গেছে তার এই ম্যাচে। পেয়েছেন ৫০ টেস্ট জয়ের স্বাদ। এতে নাম লিখিয়েছেন তিনি ইতিহাসে।
  • কোহলির ২ অনাকাঙ্ক্ষিত রেকর্ড
    ফেরার ম্যাচের প্রথম ধাপটা মোটেও ভালো হলো না বিরাট কোহলির। আউট হয়ে গেলেন শূন্য রানে। এতে ভারত অধিনায়ক নাম লেখালেন অনাকাঙ্ক্ষিত কিছু রেকর্ডে।
  • কোহলি-পুজারা শূন্য, মায়াঙ্কের দুর্দান্ত সেঞ্চুরি
    ফেরার ম্যাচের প্রথম ধাপটা রাঙাতে পারলেন না বিরাট কোহলি। অধিনায়কের মতো শূন্য রানে ফিরলেন চেতেশ্বর পুজারাও। ভালো শুরুর পর শূন্য রানে তিন উইকেট হারানোর ধাক্কা ভারত কাটিয়ে উঠল মায়াঙ্ক আগারওয়ালের দুর্দান্ত সেঞ্চুরিতে।
  • আইপিএলে ক্রিকেটার ধোনিই থাকছেন চেন্নাইয়ে
    আইপিএলের আগামী আসরে মহেন্দ্র সিং ধোনির খেলা নিয়ে সংশয় অনেকটাই কেটে গেল। মেগা নিলামের আগে ভারতের সাবেক অধিনায়ককে ধরে রেখেছে চেন্নাই সুপার কিংস।
  • কোহলিকে ছাড়িয়ে গাপটিলের রেকর্ড
    নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে খেলছেন না বিরাট কোহলি। এই সুযোগে তার একটি রেকর্ড নিজের করে নিলেন মার্টিন গাপটিল। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি রান এখন এই কিউই ওপেনারের।
  • কোহলিকে টেস্ট ও ওয়ানডের নেতৃত্বও ছাড়ার পরামর্শ আফ্রিদির
    ভারতের টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব বিরাট কোহলি ছেড়ে দেওয়ায় দেশটির ক্রিকেটে নতুন এক অধ্যায়ের সূচনা হতে যাচ্ছে। ওয়ানডে ও টেস্টের নেতৃত্ব অবশ্য এখনও তার কাঁধেই আছে। পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদির মতে, কেবল নিজের ব্যাটিংয়ে মনোযোগ দিতে কোহলির উচিত সব সংস্করণেই অধিনায়কত্ব ছেড়ে দেওয়া।
  • নিউ জিল্যান্ড সিরিজে ভারতের অধিনায়ক রোহিত, নেই কোহলি
    বিশ্বকাপের পর নিজেদের প্রথম সিরিজে রোহিত শর্মার নেতৃত্বে খেলতে যাচ্ছে ভারত। নিউ জিল্যান্ডের বিপক্ষে আসছে টি-টোয়েন্টি সিরিজে খেলবেন না এই সংস্করণের নেতৃত্ব ছেড়ে দেওয়া বিরাট কোহলি।
  • রোহিতের দিকেই ইঙ্গিত করলেন শাস্ত্রী-কোহলি
    সম্ভাবনায় বেশ আগে থেকেই এগিয়ে রোহিত শর্মা। তবে লোকেশ রাহুলের নামও আলোচনায় উঠে আসছে টুকটাক। শেষ পর্যন্ত অবশ্য রাহুলের সামনে থেকে হাতছানি মিলিয়ে গেল বলেই আভাস মিলছে। বিদায় বেলায় রবি শাস্ত্রী ও বিরাট কোহলি যা বললেন, তাতে ভারতের পরবর্তী টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে রোহিতের দায়িত্ব নেওয়া কেবল সময়ের ব্যাপার বলেই মনে হচ্ছে।
  • নেতৃত্বের শেষ টি-টোয়েন্টিতে যে কারণে ব্যাট করেননি কোহলি
    দুর্দান্ত উদ্বোধনী জুটির পর আউট রোহিত শর্মা। মাঠে আর টিভি পর্দার সামনে অনেকেরই প্রস্তুতি তখন বিরাট কোহলিকে ব্যাটিংয়ে দেখার। ভারতের টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে আরেকবার এবং শেষবার ব্যাটিং। কিন্তু ব্যাটিংয়ে নামলেন সূর্যকুমার যাদব! নেতৃত্বের শেষ ম্যাচে কোহলির আর ব্যাটিং করাই হলো না। সুযোগ থাকলেও ভারতীয় অধিনায়ক কেন ২২ গজে নামেননি, সেটি জানালেন ম্যাচ শেষে।
  • আগ্রাসন হারিয়ে গেলে ক্রিকেটই ছেড়ে দেবেন কোহলি
    একেকটি উইকেটের পতনে উদযাপন যেন বিশ্বজয়ের। আনন্দ কিংবা হতাশা, প্রাপ্তি কিংবা আক্ষেপ, মাঠে সবকিছুর প্রকাশ সবসময়ই প্রবলভাবে ফুটে ওঠে বিরাট কোহলির শরীরী ভাষায়। মাঠে তার আগ্রাসন, মাঠের যে প্রান্তেই হোক তার বিচরণ, প্রতিটি পদক্ষেপেই ঠিকরে বেরোয় যেন স্ফুলিঙ্গ। সেটা তিনি শুধু অধিনায়ক বলেই নয়। টি-টোয়েন্টির নেতৃত্বের বিদায়ী ম্যাচ শেষে তিনি বললেন, অধিনায়ক না থাকলেও তিনি থেকে যাবেন একইরকম।
  • আফগানিস্তান–নিউ জিল্যান্ড লড়াইয়ে তাকিয়ে কোহলি
    বিরাট কোহলির মুখে হাসি ফিরেছে। দলের পারফরম্যান্স নিয়ে কণ্ঠে ঝরছে তৃপ্তি। তবে সবকিছুতেই মিশে আছে অনিশ্চয়তা। শুরুর ভুলে তাদের পথচলা হয়ে গেছে কঠিন। এখন নিজেদের সেরাটা দিলেও সবকিছু নেই নিজেদের হাতে। শঙ্কা-সম্ভাবনার দোলাচল নিয়ে তাই ভারতীয় অধিনায়ক তাকিয়ে গ্রুপের আরেক ম্যাচে। যেখানে মুখোমুখি হবে নিউ জিল্যান্ড ও আফগানিস্তান।
  • ‘দা রিটার্ন অব অ্যাশ’ দেখে দারুণ খুশি কোহলি
    রূপালি পর্দায় কোনো গল্পের দ্বিতীয় পর্ব নিশ্চয়ই অনেকবার দেখেছেন বিরাট কোহলি। এবার তিনি দেখলেন মাঠের ক্রিকেটে এক সতীর্থের দ্বিতীয় অধ্যায়ের শুরু এবং তাতে তিনি দারুণ মুগ্ধ। ভারতের টি-টোয়েন্টি দলে রবিচন্দ্রন অশ্বিনের প্রত্যাবর্তনের পারফরম্যান্সে উচ্ছ্বসিত ভারতীয় অধিনায়ক।
  • কোহলির মন্তব্যে হতবাক কপিল
    ‘আমরা যথেষ্ট সাহসী ছিলাম না’- নিউ জিল্যান্ডের বিপক্ষে হারের পর ভারত অধিনায়ক বিরাট কোহলির এমন মন্তব্য মোটেও পছন্দ হয়নি কপিল দেবের। অধিনায়কের চিন্তাভাবনা এমন হলে দলের পক্ষে ঘুরে দাঁড়ানো কঠিন বলে মনে করেন ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক।
  • ‘যথেষ্ট সাহসী ছিল না দল’, উপলব্ধি কোহলির
    স্কিলের ব্যাপার তো সবসময়ই থাকে, পাশাপাশি টি-টোয়েন্টি ক্রিকেট সাহস আর আগ্রাসনের খেলা। এখানেই নিউ জিল্যান্ডের চেয়ে ভারত পিছিয়ে ছিল বলে মনে করেন বিরাট কোহলি। ভারতীয় অধিনায়কের মতে, ব্যাটে-বলে ও শরীরী ভাষায় যথেষ্ট তাড়না ছিল না বলেই হেরে গেছে তার দল।
  • রোহিতের জায়গা নিয়ে প্রশ্ন, কোহলি বললেন, ‘অবিশ্বাস্য’
    সংবাদ সম্মেলনে অনেক ধরনের প্রশ্নই হয়। সব প্রশ্ন ক্রিকেটারদের সবসময় ভালো লাগে না। নানা সময়ে তাদের প্রতিক্রিয়াও হয় নানারকম। তবে পাকিস্তানের কাছে হারের পর যে প্রশ্নটি ছুটে গেল বিরাট কোহলির দিকে, তাতে যেন আকাশ থেকে পড়লেন তিনি। ভারতীয় অধিনায়ক বিশ্বাসই করতে পারলেন না, এমন প্রশ্নও উঠতে পারে!
  • পাকিস্তান আমাদের উড়িয়ে দিয়েছে: কোহলি
    বিশ্বকাপের মঞ্চে ভারতের বিপক্ষে জয়ের ক্ষুধায় হাহাকার করছিল পাকিস্তান। অবশেষে তারা পেল সেই স্বাদ। তবে কাঙ্ক্ষিত জয়টা যে এমন দাপুটে হবে, হয়তো কল্পনাতেও ভাবেনি তারা। চিরপ্রতিদ্বন্দ্বীদের স্রেফ উড়িয়ে দিয়েছে বাবর আজমের দল। ম্যাচ শেষে ভারত অধিনায়ক বিরাট কোহলির কণ্ঠেও শোনা গেল বিধ্বস্ত হওয়ার সরল স্বীকারোক্তি। 
  • কোহলির চোখে এই পাকিস্তান খুবই শক্তিশালী
    বিশ্বকাপে দুই দলের লড়াই মানেই ভারতের একচেটিয়া আধিপত্য। ওয়ানডে হোক বা টি-টোয়েন্টি, বিশ্ব মঞ্চে কখনোই চিরপ্রতিদ্বন্দ্বীদের হারাতে পারেনি পাকিস্তান। আবারও বৈশ্বিক আসরে মুখোমুখি হতে যাচ্ছে দল দুটি, আলোচনায় তাই উঠে আসছে অতীত ইতিহাস। তবে এসব নিয়ে মোটেই ভাবছেন না ভারত অধিনায়ক বিরাট কোহলি। তার চোখে, পাকিস্তানের এই দল খুবই শক্তিশালী।
  • কোহলির সঙ্গে বাবরের তুলনা ঠিক নয়: ওয়াসিম
    প্রায়ই বিরাট কোহলির সঙ্গে তুলনা করা হয় বাবর আজমকে। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত ও পাকিস্তানের মুখোমুখি লড়াইয়ের আগে যা নতুন মাত্রা পেয়েছে। তবে পাকিস্তান অধিনায়ককে এখনই কোহলির কাতারে দেখছেন না ওয়াসিম আকরাম। পাকিস্তানের কিংবদন্তি ফাস্ট বোলার অবশ্য মনে করছেন, ভারত অধিনায়কের পর্যায়ে যাওয়ার পথেই আছেন বাবর।
  • ‘ডু ইট ফর কোহলি’
    ভারতের অধিনায়ক হিসেবে বৈশ্বিক শিরোপা এখনও জেতা হয়নি বিরাট কোহলির। টি-টোয়েন্টিতে তার নেতৃত্বের পথচলা শেষ হচ্ছে এবারের বিশ্বকাপ দিয়ে। শেষটায় তাকে শিরোপা উপহার দেওয়া উচিত দলের, মনে করছেন সুরেশ রায়না।
  • মেন্টর ধোনিকে পেয়ে উচ্ছ্বসিত কোহলি
    মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু হয় বিরাট কোহলির। দুইজনে সতীর্থ ছিলেন লম্বা সময়। ভারতের অনেক সাফল্যের এই কারিগরের ক্রিকেট মস্তিষ্ক কতটা তীক্ষ্ণ, ভালোই জানা বর্তমান অধিনায়কের। টি-টোয়েন্টি বিশ্বকাপে পূর্বসূরিকে মেন্টর হিসেবে পেয়ে তাই উচ্ছ্বসিত কোহলি। জানালেন, ধোনির উপস্থিতিতে তাদের আত্মবিশ্বাস পেয়েছে বাড়তি মাত্রা।
  • ট্রফিশূন্য নেতৃত্ব শেষে কোহলির দাবি, ‘১২০ ভাগ দিয়েছি’
    ১১ মৌসুম, প্রতিবারই নতুন আশা, নতুন স্বপ্নের বাসা, দেদার খরচ, দলে বিধ্বংসী সব তারকা, কিন্তু সবকিছুর শেষে কেবলই হতাশা। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরে বিরাট কোহলির নেতৃত্বের অধ্যায় শেষ হলো কোনো ট্রফি ছাড়াই। তিনি যদিও বলছেন, প্রতি মৌসুমেই নিজের শতভাগের বেশি ঢেলে দিয়েছেন দলের জন্য।
  • ধোনির ছক্কা-চারে কোহলির উচ্ছ্বাস, ‘দা কিং ইজ ব্যাক’
    ঘড়ির কাটা যেন ঘুরল উল্টো দিকে। টাইম মেশিনে চেপে মহেন্দ্র সিং ধোনি ফিরে গেলেন তার সেরা সময়ে। যখন তিনি ছিলেন সেরা ফিনিশার। শেষের জটিল সমীকরণ নিয়মিতই মেলাতেন ব্যাট হাতে ঝড় তুলে। ধোনির ব্যাটে পুরনো দিনের সেই ঝলক দেখে বিরাট কোহলির রোমাঞ্চিত উচ্চারণ, ‘দা কিং ইজ ব্যাক।’
  • বিশ্বকাপে কিষানকে ওপেনিংয়ে চান কোহলি
    রোহিত শর্মা ও লোকেশ রাহুলের মতো নিয়মিত দুই ওপেনার আছেন দলে। টি-টোয়েন্টিতে বিরাট কোহলিও ইনিংস ওপেন করে থাকেন। সঙ্গে ইশান কিষানকেও নাকি ভারতের বিশ্বকাপ স্কোয়াডে নেওয়া হয়েছে ওপেনার হিসেবেই! অধিনায়কের কাছ থেকে এমন বার্তা পাওয়ার কথা জানালেন তরুণ এই আগ্রাসী ব্যাটসম্যান নিজেই।
  • কোহলিকে নিয়ে দলে অসন্তোষের খবর উড়িয়ে দিল বিসিসিআই
    কোথাও খবর হয়েছে, বিরাট কোহলির নেতৃত্ব নিয়ে দলে দানা বেঁধেছে অসন্তোষ। কোথাও আবার খবর, অধিনায়কের বিরুদ্ধে ক্রিকেটারদের কয়েকজন অভিযোগ করেছেন বোর্ডের কাছে। বোর্ডের চাপেই দায়িত্ব ছেড়েছেন কোহলি, এমন খবরও হয়েছে। কোহলি টি-টোয়েন্টির নেতৃত্ব ছাড়ার ঘোষণা দেওয়ার পর ভারতীয় সংবাদ মাধ্যমে একের পর এক খবর চলছেই। এসব দেখে ক্ষুব্ধ বিসিসিআইয়ের কোষাধ্যক্ষ অরুন সিং ধুমাল বললেন, ‘ফালতু’ খবর প্রকাশ বন্ধ করা উচিত।
  • ছক্কায় ১০ হাজারে কোহলি
    জাসপ্রিত বুমরাহর শর্ট বল পুল করে ছক্কায় ওড়ালেন বিরাট কোহলি। সঙ্গে তিনি গড়লেন দারুণ এক কীর্তি। ভারতের প্রথম ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে স্পর্শ করলেন ১০ হাজার রান।
  • আইপিএলেও নেতৃত্ব ছাড়ছেন কোহলি
    ভারত টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন আগেই। এবার আইপিএলের দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্ত জানালেন বিরাট কোহলি। পরের মৌসুমে নতুন অধিনায়ক খুঁজতে হবে এই ফ্র্যাঞ্চাইজিকে।
  • কোহলির সিদ্ধান্তে বিস্মিত লারা
    টি-টোয়েন্টি বিশ্বকাপের পর বিরাট কোহলির এই সংস্করণের অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্তে অবাক অনেকেই। তাদের মধ্যে আছেন ব্রায়ান লারাও। তবে ক্যারিবিয়ান কিংবদন্তি মনে করছেন, নিজের ও দলের ভালোর কথা ভেবেই এমন সিদ্ধান্ত নিয়েছেন কোহলি।
  • হাসারাঙ্গা-চামিরা দলে নতুন মাত্রা যোগ করেছে: কোহলি
    কেন রিচার্ডসন ও অ্যাডাম জ্যাম্পার অনুপস্থিতি নিয়ে এখন আর মোটেও ভাবছেন না বিরাট কোহলি। বিকল্প হিসেবে পাওয়া দুশমন্থ চামিরা ও ভানিন্দু হাসারাঙ্গার উপস্থিতিতে রোমাঞ্চিত রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু অধিনায়ক। তার মতে, দুই লঙ্কান ক্রিকেটার দলে নতুন মাত্রা যোগ করেছে।
  • বিশ্বকাপের পর টি-টোয়েন্টির নেতৃত্ব ছাড়ছেন কোহলি
    আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর বিরাট কোহলি সাদা বলের ক্রিকেটের নেতৃত্ব ছাড়বেন বলে জোরালো গুঞ্জন চলছিল কদিন ধরেই। তিন সংস্করণের ভারত অধিনায়ক এবার নিজেই জানিয়ে দিলেন, বিশ্বকাপের পর টি-টোয়েন্টির নেতৃত্বে আর থাকবেন না তিনি।
  • কোহলির নেতৃত্ব ছাড়ার খবর উড়িয়ে দিল বিসিসিআই
    টি-টোয়েন্টি বিশ্বকাপের পর বিরাট কোহলির সাদা বলের ক্রিকেটের নেতৃত্ব ছাড়ার খবরটি উড়িয়ে দিলেন জয় শাহ। বিসিসিআই সচিব জানালেন, ভারতের অধিনায়কত্ব করে যাবেন কোহলিই এবং তার প্রতি বোর্ডের সম্পূর্ণ সমর্থন রয়েছে।
  • বিশ্বকাপের পরই নেতৃত্ব ছাড়ছেন কোহলি!
    রঙিন পোশাকে ভারতের নেতৃত্বে পরিবর্তনের ডাক গত দুই বছরে অনেকবারই উঠেছে ভারতীয় ক্রিকেটে। কিন্তু বিরাট কোহলির মতো একজনকে সরিয়ে দেবে কে! এবার হয়তো সিদ্ধান্তটা তিনি নিজেই নিয়ে ফেলেছেন। বিশ্বকাপের পরই সাদা বলের ক্রিকেটে নেতৃত্ব ছাড়তে পারেন কোহলি।
  • কোহলি-সিরাজকে আলাদা ফ্লাইটে দুবাই নিচ্ছে বেঙ্গালুরু
    ইংল্যান্ড সফরে থাকা ক্রিকেটারদের আইপিএল খেলতে এমনিতেই চার্টার ফ্লাইটে যাওয়ার কথা দুবাইয়ে। কিন্তু রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু তাদের ক্রিকেটারদের সুরক্ষার দিকে নজর রাখছে আলাদাভাবে। তাই বিরাট কোহলি ও মোহাম্মদ সিরাজকে তারা ভিন্ন ফ্লাইটে নিয়ে যাচ্ছে মধ্যপ্রাচ্যের দেশটিতে।
  • ৬ ওভারের সেই স্পেল চেয়ে নিয়েছিলেন বুমরাহ
    ৬-৩-৬-২, ওভাল টেস্টের শেষ দিনে লাঞ্চের পর জাসপ্রিত বুমরাহর দুর্দান্ত এক স্পেল। ভারতের জয় অনেকটা নিশ্চিত হয়ে গিয়েছিল ওই সময়ই। অধিনায়ক বিরাট কোহলি জানালেন, ম্যাচের ভাগ্য গড়ে দেওয়া স্পেলটি নিজেই চেয়ে নিয়েছিলেন এই পেসার।
  • ‘সিরিজ জিততে কোহলিকে দমিয়ে রাখতে হবে’
    ইংল্যান্ড সফরে ব্যাট হাতে এখনও জ্বলে উঠতে পারেননি বিরাট কোহলি। তিনি নিষ্প্রভ থাকলেও ভারত ঠিকই স্বাগতিকদের বিপক্ষে লড়াই করছে সমানে সমান। তারকা এই ব্যাটসম্যান স্বরূপে ফিরলে প্রতিপক্ষ যে আরও শক্তিশালী হয়ে উঠবে, ভালো করেই জানেন জো রুট। সিরিজ জিততে হলে আগামী দুই ম্যাচেও তাই কোহলিকে দমিয়ে রাখার বিকল্প দেখছেন না ইংলিশ অধিনায়ক।
  • এমন কোণঠাসা অবস্থাই ভালো লাগে ভারতের!
    ব্যাটিং ধসে শুরু, ইনিংস ব্যবধানে হারে শেষ। তৃতীয় টেস্টে ভারতের  এই পারফরম্যান্স নিয়ে আলোচনা হওয়াই স্বাভাবিক। আঙুল তোলা হবে দলের নানা সিদ্ধান্তের দিকে, প্রশ্ন উঠবে সামর্থ্য নিয়ে; সবই জানা বিরাট কোহলির। ভারত অধিনায়ক বললেন, এই পরিস্থিতিই তাদের খুব পছন্দের। কারণ এটা মানুষকে ভুল প্রমাণের তাড়না যোগায়।
  • পুজারা-রোহিত-কোহলির ব্যাটে ভারতের লড়াই
    যদিও টেস্ট ক্রিকেট, তবু কি তিনি একটু বেশিই মন্থর? দলকে চাপে ফেলে দিচ্ছেন বারবার? একাদশে জায়গা কি প্রাপ্য? ছুটে আসছিল একের পর এক তির। চেতেশ্বর পুজারার জন্য নতুন কিছু অবশ্য নয়। ক্যারিয়ারে অনেকবারই সামলেছেন এসব। বরাবরের মতো এবারও ব্যাটই তার বর্ম। স্ট্রোকের ঝলক দেখালেন। রান করলেন। দুর্দান্ত ব্যাটিংয়ে দলকে জোগালেন লড়াইয়ের ভরসা।
  • ৭৮ রানে অলআউট ‘খেলারই অংশ’
    টস জিতে আগে ব্যাটিং নেওয়া এরপর ৭৮ রানে গুটিয়ে যাওয়া, হেডিংলি টেস্টের প্রথম দিনটি দুঃস্বপ্নের মতো কেটেছে ভারতের। তবে এতেই দুনিয়ার সবকিছুর শেষ দেখছেন না রিশাভ পান্ত। ভারতের এই কিপার-ব্যাটসম্যানের মতে, ক্রিকেট খেলায় এসব হয়ই।
  • গ্যালারি থেকে সিরাজের দিকে বল ছুঁড়ে মারার অভিযোগ
    ইংল্যান্ড-ভারত হেডিংলি টেস্টের প্রথম দিনে গ্যালারি থেকে মোহাম্মদ সিরাজের দিকে বল ছুঁড়ে মারা হয়েছে বলে জানান ভারতীয় কিপার-ব্যাটসম্যান রিশাভ পান্ত। কোন ধরনের বল বা ইচ্ছে করেই সিরাজকে লক্ষ্য করা হয়েছিল কিনা, তা অবশ্য স্পষ্ট নয়। ভারত কোনো আনুষ্ঠানিক অভিযোগও করেনি এখনও পর্যন্ত।
  • টানা ৫০ ইনিংসে ১০০ নেই কোহলির
    একটা সময় বিরাট কোহলি হয়ে উঠেছিলেন সেঞ্চুরির প্রতিশব্দ। তার সেঞ্চুরি হিসাব রাখাই ছিল কঠিন। এগিয়ে যাচ্ছিলেন সব রেকর্ড ভেঙে। সেই কোহলির ব্যাট থেকেই এখন হারিয়ে গেছে শতরান। তার এই অস্বাভাবিক সেঞ্চুরি খরা এবার স্পর্শ করল ফিফটি!