• ‘নিঃসন্দেহে অস্ট্রেলিয়ার হয়ে খেলবে ডেভিড’
    শেকড় অস্ট্রেলিয়ায় হলেও জন্ম সিঙ্গাপুরে। এশিয়ার দেশটির হয়ে আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদও নিয়ে ফেলেছেন টিম ডেভিড। তবে বিধ্বংসী এই ব্যাটসম্যানের স্বপ্ন অস্ট্রেলিয়ার জার্সি গায়ে জড়ানো। দেশটির কিপার-ব্যাটসম্যান ম্যাথু ওয়েডের দৃঢ় বিশ্বাস, ডেভিডের চাওয়া পূরণ হলো বলে।
  • উস্টারশায়ারে ওয়েডের বদলি আজহার আলি
    যে দলের বিপক্ষে সেঞ্চুরি করে কাউন্টি ক্রিকেটে অভিষেক, এবার সেই দলের হয়েই খেলবেন আজহার আলি। আগামী ইংলিশ গ্রীষ্মে উস্টারশায়ারের হয়ে খেলতে চুক্তিবদ্ধ হয়েছেন পাকিস্তানের ব্যাটসম্যান। ম্যাথু ওয়েড নিজেকে সরিয়ে নেওয়ায় বদলি হিসেবে আজহারকে নিয়েছে উস্টার।
  • চোট নিয়ে বিশ্বকাপ ফাইনাল খেলেছিলেন ওয়েড
    কোনোভাবেই টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে দলের প্রতিনিধিত্ব করার সুযোগ হাতছাড়া করতে চাননি ম্যাথু ওয়েড। তাই শিরোপা নির্ধারণী ম্যাচে সাইড স্ট্রেইন নিয়েই মাঠে নেমে যান অস্ট্রেলিয়ার এই কিপার-ব্যাটসম্যান। 
  • ক্যারিয়ারের শেষ ম্যাচ ভেবে নেমেছিলেন ওয়েড
    দল তখন বিশ্বকাপ সেমি-ফাইনাল থেকে ছিটকে যাওয়ার শঙ্কায়। তবে উইকেটে যাওয়ার সময় ম্যাথু ওয়েডের মনে আরেক দুর্ভাবনা, দেশের হয়ে হয়তো মাঠে নামতে হচ্ছে শেষবার! ম্যাচের চাপ আর ভবিষ্যতের ভাবনা, সবকিছু সামলেই ওয়েড শেষ পর্যন্ত খেলেন অসাধারণ ম্যাচ জেতানো ইনিংস। তাতে শুধু আরেকটি ম্যাচই নয়, তার ক্যারিয়ার আরও দীর্ঘ হওয়ার সম্ভাবনা উজ্জ্বল।
  • যে কারণে রিভিউ নেননি ওয়ার্নার
    হাসান আলির ক্যাচ মিস, ম্যাথু ওয়েডের অসাধারণ ব্যাটিং আর নানা নাটকীয়তায় শেষ পর্যন্ত আর বড় হয়ে ওঠেনি ডেভিড ওয়ার্নারের আউটের ঘটনা। খুব বড় মূল্য চুকাতে হয়নি অস্ট্রেলিয়াকে। তবে দলের জয়ের আনন্দেও অস্বস্তির প্রশ্নটা উঁকি দিচ্ছে বটে। ওয়ার্নার কেন রিভিউ নেননি?
  • ক্যাচ মিসকে টার্নিং পয়েন্ট মানছেন না ওয়েড
    স্রেফ একটি ভুলে কোনো ক্রিকেট ম্যাচ হেরে যাওয়া কঠিন। তবু কাঠগড়ায় হাসান আলি। পরিস্থিতিই ছিল এমন! ম্যাচের এমন একটি সময়ে এমন একজনের ক্যাচ ছেড়েছেন পাকিস্তানি পেসার, তার দিকেই আঙুল উঠছে বারবার। তবে জীবন পেয়ে যিনি অস্ট্রেলিয়ার জয়ের নায়ক, সেই ম্যাথু ওয়েড খুব একটা গুরুত্বপূর্ণ মনে করছেন না সেই ক্যাচ হাতছাড়া করাকে।
  • কঠিন সমীকরণ মিলিয়ে অস্ট্রেলিয়ার নায়ক ওয়েড
    শেষ ৩ ওভারে ৩৭ রানের কঠিন সমীকরণে বিধ্বংসী ব্যাটিংয়ে দলকে পথ দেখালেন ম্যাথু ওয়েড। একের পর এক বল আছড়ে ফেললেন গ্যালারিতে। ৬ বল বাকি থাকতেই দলের জয় সঙ্গে নিয়ে ছাড়লেন মাঠ।
  • ‘স্পিন খেলার শিক্ষা’ নিয়ে ফিরে গেলেন ওয়েডরা
    ইতিবাচক কিছু খুব বেশি নেই। হতাশা আছে অনেক। আর আছে শিক্ষা। বাংলাদেশ সফরে স্পিন বোলিং সামলানোর শিক্ষা অনেক হয়েছে বলে মনে করেন ম্যাথু ওয়েড। এই সফরের অস্ট্রেলিয়ান অধিনায়কের মতে, এবারের অভিজ্ঞতা কাজে লাগবে ভবিষ্যতে।
  • এলিসের হ্যাটট্রিকের প্রেরণায় জয়ের আশায় অস্ট্রেলিয়া
    ৩.৩ ওভারে ৩৪ রান দিয়ে কোনো উইকেট নেই। যে কোনো মানদণ্ডেই খরুচে বোলিং। চলতি সিরিজের উইকেটে তো মহাখরুচে। অভিষেকটা ভুলে যাওয়ার মতোই হচ্ছিল ন্যাথান এলিসের। শেষ তিন বলেই তা হয়ে গেল স্মরণীয়! টানা তিন উইকেটে গড়লেন তিনি অভিষেকে হ্যাটট্রিকের ইতিহাস। এলিসের এই ঘুরে দাঁড়ানো থেকেই এখন বাংলাদেশের বিপক্ষে সিরিজে প্রাপ্তির প্রেরণা খুঁজছে অস্ট্রেলিয়া।
  • ঘুরে দাঁড়ানোর পথ খুঁজছে অস্ট্রেলিয়া
    পাঁচ ম্যাচ সিরিজের ফয়সালা হয়ে যেতে পারে প্রথম তিন ম্যাচেই!  দুই ম্যাচ হেরে অস্ট্রেলিয়া এখন সিরিজ হারার দুয়ারে। জয়ের পথ খুঁজে তারা দিশাহারা। অধিনায়ক ম্যাথু ওয়েডের আশা, সিরিজ বাঁচানোর লড়াইয়ে অন্তত ঠিকঠাক কিছু করতে পারবেন তারা।
  • বাংলাদেশের স্পিনে সাহসী ও স্মার্ট হতে চায় অস্ট্রেলিয়া
    টেকনিক কিছুটা ঝালাই করা কিংবা নেটে গিয়ে সুনির্দিষ্ট কিছু নিয়ে কাজ করার সুযোগ নেই। পিঠাপিঠি একের পর এক ম্যাচ। এমনকি ভাবার সময়ও খুব বেশি নেই আসলে। বাংলাদেশের স্পিন চ্যালেঞ্জ সামলাতে তাই অস্ট্রেলিয়াকে খুঁজতে হচ্ছে তাৎক্ষনিক সমাধান। অধিনায়ক ম্যাথু ওয়েডের মতে আপাতত স্পিনের দাওয়াই, সাহস নিয়ে ও মাথা খাটিয়ে ব্যাটিং করা।
  • বিশ্বকাপে চোখ রেখে বাংলাদেশ সিরিজে অস্ট্রেলিয়া
    সিরিজ জয়ের তাড়না আছে বরাবরের মতোই। তবে অস্ট্রেলিয়ানদের দৃষ্টি আছে বিশ্বকাপেও। বাংলাদেশের বিপক্ষে সিরিজে বিশ্বকাপের জন্য প্রন্তুতি, বিশ্বকাপ দলে জায়গা পাওয়ার লড়াইয়ে নিজেদের মেলে ধরা আর ঝালিয়ে নেওয়ার ব্যাপারগুলোই মুখ্য বলে জানালেন এই সিরিজের অধিনায়ক ম্যাথু ওয়েড।
  • বাংলাদেশের বিপক্ষে অস্ট্রেলিয়ার অধিনায়ক ওয়েড
    সিরিজ শুরুর আগের দিন অধিনায়কের নাম জানাল অস্ট্রেলিয়া। বাংলাদেশের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে দলকে নেতৃত্ব দেবেন ম্যাথু ওয়েড।
  • বাংলাদেশ সফরের অধিনায়ক নিয়ে কাজ চলছে অস্ট্রেলিয়ার
    ওয়েস্ট ইন্ডিজ থেকে বুধবার বাংলাদেশের উদ্দেশে রওনা দিচ্ছে অস্ট্রেলিয়া দল। চার্টার্ড ফ্লাইটে তাদের ঢাকায় পা রাখার কথা বৃহস্পতিবার বিকেলে। কিন্তু এখনও চূড়ান্ত হয়নি তাদের এই সফরের নেতা। কোচ জাস্টিন ল্যাঙ্গার অবশ্য তাড়ার কিছু দেখছেন না। সময়মতোই অধিনায়ক চূড়ান্ত করা হবে বলে জানালেন তিনি।
  • অস্ট্রেলিয়ার চুক্তিতে গ্রিন, নেই হেড-ওয়েড
    টেস্ট দলে জায়গা হারানোর পর এবার ক্রিকেট অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তি থেকেও বাদ পড়লেন ট্রাভিস হেড ও ম্যাথু ওয়েড। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক মৌসুমে সম্ভাবনার ঝিলিক দেখিয়ে চুক্তিতেও ঢুকে গেলেন তরুণ অলরাউন্ডার ক্যামেরন গ্রিন।
  • ‘ওয়্যাগনারের মতো নিখুঁত হবে না ভারতীয়দের বাউন্সার’
    শরীর তাক করা বাউন্সারে সবশেষ টেস্ট সিরিজে অস্ট্রেলিয়ান ব্যটসম্যানদের বেশ ভুগিয়েছেন নিল ওয়্যাগনার। ম্যাথু ওয়েড মনে করছেন, নিউ জিল্যান্ডের এই পেসারের সাফল্যে অনুপ্রাণিত হয়ে ভারতীয়রাও একই পথে হাঁটতে পারেন। তবে অস্ট্রেলিয়ান এই কিপার-ব্যাটসম্যানের বিশ্বাস, অতোটা কার্যকর হবেন না ভারতের পেসাররা।
  • কোহলির কাছে ওয়েডের ‘আত্মসমর্পণ’
    ব্যাট-বলের স্কিল যেমন, তেমনি অস্ট্রেলিয়ানদের বড় অস্ত্র বরাবরই মনে করা হয় তাদের মুখ। মাঠে কথার তোপ ছুঁড়ে অনেক সময়ই তারা মানসিকভাবে ঘায়েল করে প্রতিপক্ষকে। সেই অস্ট্রেলিয়াই এখন শঙ্কিত ভারতীয়দের কথার বান নিয়ে! এই অস্ত্র ব্যবহারে বিরাট কোহলি ও তার দল এতটাই ‘চতুর’ যে, তাদের সঙ্গে কথার লড়াইয়ে জড়াতেই চান না অস্ট্রেলিয়ান কিপার-ব্যাটসম্যান ম্যাথু ওয়েড।
  • ওয়েডের সেঞ্চুরিকে হারিয়ে ইংল্যান্ডের জয়
    অস্ট্রেলিয়ার লক্ষ্য চারশ ছুঁইছুঁই হওয়ার পরই অনেকটা নিশ্চিত ছিল ম্যাচের ভাগ্য। দেখার ছিল, অবিশ্বাস্য সিরিজের শেষ ইনিংসটায় নতুন কোনো বিস্ময় উপহার দিতে পারেন কিনা স্টিভেন স্মিথ। তা পারেননি এই ব্যাটসম্যান। অস্ট্রেলিয়াও পারেনি দারুণ কিছু করতে। ম্যাথু ওয়েড অবশ্য লড়াই করেছেন সেঞ্চুরিতে। কিন্তু ইংল্যান্ড ম্যাচ জিতে নিয়েছে বড় ব্যবধানেই।
  • স্মিথের কীর্তির দিনে ওয়েডেরও সেঞ্চুরি
    প্রথম ইনিংসের সেঞ্চুরিতে ছিল ফেরার ঘোষণা। দ্বিতীয় ইনিংসের সেঞ্চুরি যেন জানিয়ে দিল, হারানো সময়টায় হারায়নি কিছুই। প্রত্যাবর্তনের টেস্ট থেকেই আবার ছুটল স্টিভেন স্মিথের রান রথ। নাম লেখালেন রেকর্ড বইয়ে। ম্যাথু ওয়েডেরও এটি ফেরার টেস্ট। ক্যারিয়ারে প্রথমবার টেস্ট খেলছেন বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে। নিজের নতুন শুরু তিনিও রাঙালেন সেঞ্চুরিতে।