• মর্গ্যানকে হারিয়ে আরও বিপদে ইংল্যান্ড
    ওয়েস্ট ইন্ডিজে সিরিজে পিছিয়ে থাকা ইংল্যান্ডের জন্য আরেকটি বড় ধাক্কা। টি-টোয়েন্টি সিরিজের শেষ দুই ম্যাচেও তারা পাচ্ছে না ওয়েন মর্গ্যানকে। উরুর চোটে মাঠের বাইরে ছিটকে গেছেন ইংল্যান্ড অধিনায়ক।
  • ছক্কা বৃষ্টির ম্যাচে পাওয়েলের বিধ্বংসী সেঞ্চুরিতে উইন্ডিজের জয়
    টি-টোয়েন্টি স্পেশালিস্ট হিসেবে একটি পরিচিতি আগে থেকেই ছিল রভম্যান পাওয়েলের। তবে আন্তর্জাতিক আঙিনায় নাড়া দেওয়ার পর স্মরণীয় পারফরম্যান্স ছিল না। দলে ফেরার ম্যাচে পাওয়ার হিটিংয়ের দুর্দান্ত প্রদর্শনীতে সেই আক্ষেপ ঘোচালেন জ্যামাইকান ব্যাটসম্যান। দুই দলের ব্যাটসম্যানদেরই ঝড়ো ব্যাটিংয়ের ম্যাচে জোয়ার বইল রানের। শেষ পর্যন্ত ৩১ ছক্কার ম্যাচটি জিতে সিরিজে আবার এগিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ।
  • অবিশ্বাস্য শেষের রোমাঞ্চের পর উইন্ডিজের ১ রানের হার
    ‘গৌরবময় অনিশ্চয়তার খেলা ত্রিকেট’-অতি ব্যবহারে ক্লিশে হয়ে যাওয়া একটি কথা। তবু কখনও কখনও এটির চেয়ে উপযুক্ত কিছু খুঁজে পাওয়া কঠিন! ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড দ্বিতীয় টি-টোয়েন্টি যেমন। রোমারিও শেফার্ড ও আকিল হোসেন যখন জুটি বাঁধলেন, ওয়েস্ট ইন্ডিজ তখন ম্যাচ থেকেই ছিটকে গেছে প্রায়। নবম উইকেটে বিধ্বংসী ব্যাটিংয়ে অসাধারণ জুটি গড়ে দলকে জয়ের খুব কাছে নিয়ে গেলেন দুজন। কিন্তু পারলেন না অল্পের জন্য।
  • বাউন্সি উইকেটে হোল্ডারের বোলিংয়ে নাকাল ইংল্যান্ড
    আয়ারল্যান্ডের কাছে ওয়ানডে সিরিজ হারের ক্ষত এখনও দগদগে। সমালোচনার তীব্র রেশও শেষ হয়নি। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ তো এই সময়ের সবচেয়ে অননুমেয় দল! প্রচণ্ড চাপের আবহেই দারুণভাবে ঘুরে দাঁড়াল তারা। সহায়ক উইকেটে বাউন্স ও সুইংয়ে জ্বলে উঠলেন জেসন হোল্ডার। দুর্দান্ত বোলিং-ফিল্ডিংয়ে ইংল্যান্ডকে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ এগিয়ে গেল ক্যারিবিয়ানরা।
  • রুটের মতো আইপিএলকে স্টোকসেরও ‘না’
    আইপিএলের নিলামে নাম দিবেন কিনা, প্রথমে দ্বিধায় ছিলেন জো রুট। হোবার্ট টেস্টে হেরে যাওয়ার পরই তিনি জানিয়ে দেন, নিজের অনিচ্ছার কথা। ইংলিশ অধিনায়কের পথে হাঁটার সম্ভাবনা প্রবল বেন স্টোকসেরও।
  • ‘মাতালদের’ মধ্যে থাকায় রুট-অ্যান্ডারসনের বিরুদ্ধে ইসিবির তদন্ত
    অস্ট্রেলিয়ার অ্যাশেজ জয়ের উৎসবে সঙ্গী হয়ে বিপাকে পড়লেন জো রুট, জেমস অ্যান্ডারসন। মদ্যপ লোকদের সঙ্গে এই দুইজনকে দেখা যাওয়ায় তাদের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।
  • নেতৃত্বে নিজেকেই উপযুক্ত মনে করেন রুট
    এবারের অ্যাশেজে ইংল্যান্ডের পারফরম্যান্স ছিল যাচ্ছেতাই। ভরাডুবির পর স্বাভাবিকভাবেই আঙুল উঠছে জো রুটের নেতৃত্বের দিকে। তবে নিজে থেকে অধিনায়কত্ব ছাড়তে চান না তিনি। বরং বললেন, অধিনায়ক হিসেবে চালিয়ে যাওয়ার ইচ্ছার কথা।
  • তিন দিনেই ইংল্যান্ডকে গুঁড়িয়ে দিল অস্ট্রেলিয়া
    ক্যারিয়ার সেরা বোলিংয়ে দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়াকে দ্রুত থামিয়ে দিলেন মার্ক উড। ইংল্যান্ডের সামনে লক্ষ্যটা রইল তিনশর কম, বাকি ছিল প্রায় আড়াই দিন। কিন্তু আরও একবার ব্যাটিং ধসে পড়ে ওই রানই তাদের জন্য হয়ে উঠল পাহাড়সম। স্বাগতিকদের আগুনে বোলিংয়ে জো রুটের দল গুঁড়িয়ে গেল একশ পার হতেই।
  • ১৭ উইকেটের দিনে এগিয়ে অস্ট্রেলিয়া
    চলতি অ্যাশেজে ইংল্যান্ডের দুঃস্বপ্নের ব্যাটিং চলছেই। আরও একবার তারা গুটিয়ে গেল দুইশর নিচে। দারুণ বোলিংয়ে অস্ট্রেলিয়াকে বড় লিড এনে দিলেন প্যাট কামিন্স, মিচেল স্টার্করা। পরে ব্যাটিংয়ে নেমে স্বাগতিকরা দ্রুত তিন উইকেট হারালেও ম্যাচের নিয়ন্ত্রণ এখনও তাদের হাতেই।
  • হেডের দারুণ সেঞ্চুরিতে ঘুরে দাঁড়াল অস্ট্রেলিয়া
    সবুজ ঘাসের উইকেটে ইংল্যান্ডের পেসাররা মেলে ধরলেন নিজেদের। স্টুয়ার্ট ব্রড, অলিভার রবিনসনদের তোপে ১২ রানেই ৩ উইকেট হারিয়ে ফেলেছিল অস্ট্রেলিয়া। খাদের কিনার থেকে দলকে টেনে তোলেন ট্রাভিস হেড। দলে ফিরেই উপহার দিলেন অসাধারণ এক সেঞ্চুরি।
  • হোবার্টে ব্যাটসম্যান হিসেবে খেলতে পারেন স্টোকস-বেয়ারস্টো
    অলরাউন্ডার বেন স্টোকস ও কিপার-ব্যাটসম্যান জনি বেয়ারস্টো ভুগছেন চোট সমস্যায়। অস্ট্রেলিয়ার বিপক্ষে হোবার্ট টেস্টের আগে দল গঠন নিয়ে তাই ভিন্ন ভাবনা জো রুটের। ইংল্যান্ড অধিনায়ক বললেন, প্রয়োজনে বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে খেলতে পারেন গুরুত্বপূর্ণ এই দুই ক্রিকেটার।
  • ইংল্যান্ডের বিবর্ণ ব্যাটিংয়ের ‘দায় কাউন্টি উইকেটের’
    চলতি অ্যাশেজে অস্ট্রেলিয়ান বোলারদের সামনে বারবার মুখ থুবড়ে পড়ছে ইংল্যান্ডের ব্যাটিং। নিজেদের এমন দুর্দশার জন্য জ্যাক ক্রলি আঙুল তুললেন ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশিপের উইকেটের দিকে। তার মতে, এসব উইকেটের মান উন্নত না হলে এমন ধস সামনেও দেখা যাবে।
  • লম্বা সময়ের জন্য মাঠের বাইরে টম কারান
    পিঠের চোটে অন্তত পাঁচ মাসের জন্য মাঠের বাইরে ছিটকে গেছেন টম কারান। আগামী আইপিএল ও কাউন্টি মৌসুমের প্রথম দিকে খেলতে পারবেন না ইংল্যান্ডের এই পেস বোলিং অলরাউন্ডার।
  • ভাঙা আঙুল নিয়ে দেশে ফিরছেন বাটলার
    পুরো সিরিজ জুড়েই ছিলেন নিজের ছায়া হয়ে। শেষটাও জস বাটলারের হলো হতাশার। আঙুল ভেঙে অ্যাশেজের পঞ্চম ও শেষ টেস্ট থেকে ছিটকে গেছেন তিনি। এই কিপার-ব্যাটসম্যানকে দেশে পাঠিয়ে দিচ্ছে ইংল্যান্ড।
  • শেষ উইকেটে অস্ট্রেলিয়ার জয় রুখে দিলেন ব্রড-অ‍্যান্ডারসন
    একটি উইকেট, দুটি ওভার; উত্তেজনার সর্বোচ্চ চূড়ায় সিডনি টেস্ট। ডাগআউটে বেন স্টোকসকে দেখা গেল কিছুক্ষণ দুই হাত দিয়ে ঢেকে রাখছেন মুখ, আবার অনুশীলন জার্সির ভেতরে লুকিয়ে ফেলছেন মাথা। প্রতি বলেই হতাশার বহিঃপ্রকাশ অস্ট্রেলিয়ান ফিল্ডারদের। চরম স্নায়ু চাপের মধ্যে ন্যাথান লায়নের ওভারটি কাটিয়ে দিলেন স্টুয়ার্ট ব্রড। দিনের শেষ ওভারে স্টিভেন স্মিথের ছয়টি বল কোনো ভুল ছাড়াই পার করলেন নতুন ব্যাটসম্যান জেমস অ্যান্ডারসন। শেষ উইকেটে দুই বোলারের দৃঢ়তায় এবারের অ্যাশেজে প্রথম হার এড়াল ইংল্যান্ড।
  • খাওয়াজার জোড়া সেঞ্চুরিতে ইংল্যান্ডের সামনে রেকর্ড গড়ার চ্যালেঞ্জ
    প্রায় আড়াই বছর পর দলে ফিরেই সেঞ্চুরি। উসমান খাওয়াজার ক্ষুধা মিটল না তাতে। পরের ইনিংসেও উপহার দিলেন ঝকঝকে আরেকটি শতক। সিডনি টেস্টে তার জোড়া সেঞ্চুরিতে ইংল্যান্ডকে রেকর্ড গড়ার চ্যালেঞ্জ দিল অস্ট্রেলিয়া।
  • মাঠ থেকে বের করে দেওয়া হলো ৩ দর্শককে
    জনি বেয়ারস্টো ও বেন স্টোকসের উদ্দেশ্যে বাজে কথা বলায় তিন দর্শককে সিডনি ক্রিকেট মাঠ থেকে বের করে দেওয়া হয়েছে।
  • অ্যাশেজ শেষ হেইজেলউডের, ইংল্যান্ড দলে বিলিংস
    চলতি অ্যাশেজের পঞ্চম টেস্টেও ফেরা হচ্ছে না জশ হেইজেলউডের। সিরিজ থেকে ছিটকে গেছেন এই অস্ট্রেলিয়ান পেসার। আর হোবার্ট টেস্টের ইংল্যান্ড দলে ব্যাকআপ উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে ডাক পেয়েছেন স্যাম বিলিংস।
  • ধ্বংসস্তুপে দাঁড়িয়ে বেয়ারস্টোর দুর্দান্ত সেঞ্চুরি
    ৩৬ রানে ৪ উইকেট হারিয়ে আরও একবার ব্যাটিং ধসে পড়ার শঙ্কায় পড়েছিল ইংল্যান্ড। খাদের কিনার থেকে দলকে টেনে তুললেন জনি বেয়ারস্টো। ১৯ টেস্ট, ৩৭ ইনিংস পর উপহার দিলেন দারুণ এক সেঞ্চুরি। সিডনিতে তার ব্যাটেই লড়াই চালিয়ে যাচ্ছে সফরকারীরা।
  • এভাবেও বেঁচে যাওয়া যায়!
    একটি শব্দ, ক্যামেরন গ্রিনের আবেদন, আম্পায়ারের আঙুল তুলে দেওয়া, অস্ট্রেলিয়ানদের উল্লাস, বেন স্টোকসের রিভিউ নেওয়া এবং নানা সংশয়, এতকিছু হয়ে গেল কয়েক সেকেন্ডের মধ্যেই। সবকিছুর সমাপ্তি বিস্ময় দিয়ে। ১৩৪.১ কিলোমিটার গতির বল স্টাম্পে আঘাত করার পরও আউট হননি স্টোকস।
  • চোট শঙ্কায় বেন স্টোকস
    সাইড স্ট্রেইনের চোটে সিডনি টেস্টের বাকি অংশে বেন স্টোকস আর বোলিং করতে পারবেন না বলে ধারণা করা হচ্ছে। অ্যাশেজের পঞ্চম ও শেষ টেস্টে ইংল্যান্ডের এই অলরাউন্ডারকে না পাওয়ার প্রবল শঙ্কাও জেগেছে।
  • ফেরার ম্যাচ সেঞ্চুরিতে রাঙালেন খাওয়াজা
    ট্রাভিস হেড কোভিড আক্রান্ত না হলে হয়ত একাদশেই থাকতেন না উসমান খাওয়াজা। সতীর্থের দুর্ভাগ্যে দুই বছরেরও বেশি সময় পর টেস্ট খেলার সুযোগটা দুই হাতে লুফে নিলেন এই অস্ট্রেলিয়ান। দারুণ এক সেঞ্চুরিতে রাঙালেন ফেরার উপলক্ষ।
  • সাসেক্সের কোচ হলেন গ্রান্ট ফ্লাওয়ার
    ইংল্যান্ডের কাউন্টি দল সাসেক্সের কোচিং স্টাফে যোগ দিতে যাচ্ছেন গ্রান্ট ফ্লাওয়ার। জিম্বাবুয়ের সাবেক এই ক্রিকেটারকে ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছে তারা।
  • বৃষ্টিবিঘ্নিত দিনে তিন টপঅর্ডারকে হারাল অস্ট্রেলিয়া
    অ্যাশেজের চতুর্থ টেস্ট শুরুর দিনে বারবার ফিরে এলো বৃষ্টি। বারবার হলো ছন্দ পতন। ব্যাটসম্যানদের জন্যই ভোগান্তি হলো বেশি। বৃষ্টিবিঘ্নিত দিনে অস্ট্রেলিয়া হারাল টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে।
  • ‘ইংল্যান্ডের টেস্টের মানসিকতা বদলাতে হবে’
    একের পর এক সিরিজ হার, এক বছরে সবচেয়ে বেশি টেস্ট হারের রেকর্ড, অ্যাশেজের প্রথম তিন টেস্টে ভরাডুবি- লাল বলের ক্রিকেটে সময়টা মোটেও ভালো কাটছে না ইংল্যান্ডের। তাদের ব্যর্থতার একটা কারণ খুঁজে পেয়েছেন সাবেক ইংলিশ অধিনায়ক নাসের হুসেইন। খেলোয়াড়দের বিশ্রাম ও ঘুরিয়ে-ফিরিয়ে খেলানোর নীতি এই সংস্করণে তাদের দুর্বল করে দিয়েছে বলে করছেন তিনি।
  • সেই সিডনিতে বড় ইনিংসের আশায় স্মিথ
    চলতি অ্যাশেজে এখনও চেনা ছন্দে দেখা যায়নি স্টিভেন স্মিথকে। তিনি নিজেও তা স্বীকার করছেন। তার মতে, প্রথম তিন টেস্টে কন্ডিশন ও উইকেট অনেক বেশি বোলারদের পক্ষে ছিল। মেলবোর্নেই যেমন যতটা সিম মুভমেন্ট মিলেছে, ততটা আগে কখনও তিনি দেখেননি। তবে সব চ্যালেঞ্জ টপকে পরের টেস্টে বড় ইনিংস খেলার ব্যাপারে দারুণ আশাবাদী এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান।
  • নেতৃত্বের গুঞ্জনে না ডুবে রুটের পাশে স্টোকস
    এবারের অ্যাশেজে ইংল্যান্ড দলকে ঘিরে দুটি ব্যাপার খুবই নিয়মিত- জো রুটের ব্যাটিংয়ের প্রশংসা আর জো রুটের নেতৃত্বের সমালোচনা। ব্যাট হাতে ক্যারিয়ারের সেরা সময় কাটাচ্ছেন রুট, অধিনায়ক হিসেবে যাচ্ছে তার বাজে সময়। তাকে সরিয়ে বেন স্টোকসকে নেতৃত্ব দেওয়ার আলোচনাও জোরাল হচ্ছে ক্রমে। তবে স্টোকস নিজে সেই স্রোতে ভাসছেন না। বরং ভরসার হাত রাখছেন তিনি রুটের কাঁধেই।
  • আইসোলেশনে থাকা সিলভারউড কোভিড পজিটিভ
    পরিবারের একজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হওয়ায় আগে থেকেই আইসোলেশনে আছেন ইংল্যান্ডের প্রধান কোচ ক্রিস সিলভারউড। এবার তিনিও হলেন কোভিড-১৯ পজিটিভ।
  • করোনাভাইরাসে আক্রান্ত ম্যাকগ্রা
    সিডনি টেস্ট শুরুর তিন দিন আগে দুঃসংবাদ শুনলেন গ্লেন ম্যাকগ্রা। করোনাভাইরাস শনাক্ত হয়েছে অস্ট্রেলিয়ার কিংবদন্তি এই পেসারের শরীরে।
  • কোভিডে আক্রান্ত অ্যাশেজের ম্যাচ রেফারি ডেভিড বুন
    অ্যাশেজ সিরিজে করোনাভাইরাসে আক্রান্তের সংখ‍্যা বেড়েই চলেছে। এবার কোভিড-১৯ পজিটিভ হয়েছেন ম্যাচ রেফারি ডেভিড বুন। সিডনিতে আগামী বুধবার শুরু হতে যাওয়া সিরিজের চতুর্থ টেস্ট থেকে ছিটকে গেছেন তিনি।
  • এবার আইসোলেশনে ইংল্যান্ড কোচ সিলভারউড
    মাঠের ক্রিকেটে চলছে দুঃসময়। মাঠের বাইরে কোভিডের হানায় জর্জর ইংল্যান্ড। পরিবারের একজন সদস্য আক্রান্ত হওয়ায় এবার অন্তত ১০ দিন আইসোলেশনে থাকতে হবে ক্রিস সিলভারউডকে। অ্যাশেজের চতুর্থ টেস্টে তাই কোচকে পাবে না ইংল্যান্ড।
  • অবসরের আগে ওয়ার্নারের দুই চাওয়া
    বয়স পেরিয়েছে ৩৫। টেস্ট ক্রিকেটে হয়তো আর খুব বেশি দিন দেখা যাবে না ডেভিড ওয়ার্নারকে। এই সংস্করণ থেকে অবসরের আগে দুটি ইচ্ছার কথা জানিয়েছেন অস্ট্রেলিয়ান ওপেনার। ২০২৩ সালে ইংল্যান্ডের মাটিতে তিনি জিততে চান অ্যাশেজ সিরিজ। সিরিজ জয়ের উৎসব করতে চান ভারতের মাটিতেও।
  • ‘অস্ট্রেলিয়ার মাটিতে এটাই সবচেয়ে বাজে দল’
    চলমান অ্যাশেজ সিরিজে স্বাগতিকদের বিপক্ষে লড়াই-ই করতে পারছে না ইংল্যান্ড। একের পর এক ম‍্যাচে তাদের হতাশাজনক পারফরম্যান্সে বিরক্ত রিকি পন্টিং। তিনি মনে করেন, অস্ট্রেলিয়ার মাটিতে খেলা এটাই সবচেয়ে বাজে দল।
  • শূন্যের রেকর্ড ছুঁয়েই ফেলল ইংল্যান্ড
    হাতছানি ছিল এমন এক রেকর্ডের, যা চায় না কোনো দলই। কিন্তু অনাকাঙ্ক্ষিত সেই রেকর্ড শেষ পর্যন্ত করেই ফেলল ইংল্যান্ড। স্পর্শ করল নিজেদেরই বিব্রতকর রেকর্ড।
  • বোল্যান্ডের আগুনে পুড়ে ছাই ইংল্যান্ড, ‘ছাইদানি’ অস্ট্রেলিয়ার
    ‘হি ক্যান ডু নো রং’, ধারাভাষ্যকার কণ্ঠে বারবার উচ্চারিত হলো এই কথা। এতটা নিখুঁত বোলিং উপহার দিলেন স্কট বোল্যান্ড, ঘরের মাঠের দর্শকের গর্জনের সঙ্গে নিজেকে মেলে ধরলেন এমন ভাবে, আসলেই যেন কোনো ভুল তিনি করতে পারেন না! অভিষেকে তিনি উপহার দিলেন রেকর্ড গড়া বোলিং। ইংল্যান্ডকে বিধ্বস্ত করে বক্সিং ডে টেস্ট জিতে অ্যাশেজের ট্রফি বিখ্যাত সেই ‘ছাইদানি’ ধরে রাখল অস্ট্রেলিয়া।
  • রক্ষণাত্মক হয়ে খেলছে স্টোকস: পন্টিং
    মাঠে তিনি সবসময় আক্রমণাত্মক এক চরিত্র হিসেবেই পরিচিত। তবে চলতি অ্যাশেজ সিরিজে বেন স্টোকসের মাঝে সেই আগ্রাসন দেখতে পাচ্ছেন না রিকি পন্টিং। সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ক মনে করেন, অতি রক্ষণাত্মক ক্রিকেট খেলায় আগের মতো প্রতিপক্ষ দলে ভীতি ছড়াতে পারছেন না এই অলরাউন্ডার।
  • মেলবোর্নেও জয়ের পথে অস্ট্রেলিয়া
    প্রথম দিনের হতাশা পেছনে ফেলে জেমস অ্যান্ডারসনের অসাধারণ বোলিংয়ে ঘুরে দাঁড়াল ইংল্যান্ড। কিন্তু ইংলিশদের বোলিং যতটা ভালো হলো, ব্যাটিংয়ের শুরুটা হলো ততটাই খারাপ। আবারও মুখ থুবড়ে পড়ল তাদের টপ অর্ডার। শেষ ঘণ্টার দারুণ বোলিংয়ে অ্যাশেজের মেলবোর্ন টেস্টেও জয়ের পথে এগিয়ে গেল অস্ট্রেলিয়া।
  • ইংল্যান্ড দলে কোভিডের হানা, অ্যাশেজ নিয়ে শঙ্কা
    বৃষ্টি কিংবা প্রাকৃতিক কোনো বাধা নেই, তার পরও বক্সিং ডে টেস্টের দ্বিতীয় দিনের খেলা শুরু হলো আধঘণ্টা দেরিতে। ইংল্যান্ড দল মাঠেই এলো যে নির্ধারিত সময়ের চেয়ে অনেক দেরিতে! খেলা শুরুর আগে জানা যায় ইংলিশদের স্কোয়াডে কোভিডের উপস্থিতি। শেষ পর্যন্ত দেরিতে দিনের খেলা শুরু হলেও সিরিজ শেষ হওয়া নিয়ে এখন জাগছে শঙ্কা।
  • ১৮৫ রানেই শেষ ইংল্যান্ড
    ভেন্যু বদলালেও অ‍্যাশেজে ইংল্যান্ডের ব্যাটিংয়ের চিত্র বদলাল না। দলে ফিরে দারুণ বোলিংয়ে সুর বেঁধে দিলেন প্যাট কামিন্স। সঙ্গত করলেন অন্য বোলাররাও। ইংলিশ ব্যাটসম্যানরাও যেন মেলে ধরলেন বাজে শটের প্রদর্শনী। তাদের প্রথম ইনিংস গুটিয়ে গেল দুইশর আগেই।
  • যে ‘ফিফটি’ চায়নি ইংল্যান্ড
    ম্যাচের দ্বিতীয় ওভারেই পূর্ণ হলো পঞ্চাশ! তবে এটি এমন একটি ফিফটি, যা মোটেও চায়নি ইংল্যান্ড। চায় না কোনো দলই।
  • চলে গেলেন সাবেক ইংলিশ অধিনায়ক ইলিংওয়ার্থ
    ইংল্যান্ডের সাবেক অধিনায়ক, নির্বাচক ও কোচ রে ইলিংওয়ার্থ আর নেই। ক্যান্সারের কাছে হার মেনে তিনি মারা গেছেন ৮৯ বছর বয়সে।
  • বক্সিং ডে টেস্টে ইংল্যান্ড দলে ৪ পরিবর্তন, বাদ পড়েছেন ব্রড
    প্রথম দুই টেস্টের আগের দিন ১২ জনের দল দিলেও অ্যাশেজ সিরিজের বক্সিং-ডে টেস্টের জন্য একদিন আগেই একাদশ দিয়ে দিল ইংল্যান্ড। চারটি পরিবর্তন এনে দল সাজিয়েছে সফরকারীরা। বাদ পড়েছেন ররি বার্নস, অলি পোপ, ক্রিস ওকস ও স্টুয়ার্ট ব্রড।
  • অ‍্যাশেজে ক্রিকেটারদের ‘বন্ধুত্ব’ পছন্দ হচ্ছে না ম‍্যাকগ্রার
    একটা সময় অ‍্যাশেজ চলাকালে অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের সঙ্গে কথা বলারই অনুমতি ছিল না ইংলিশ ক্রিকেটারদের। ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার সুবাদে দুই দেশের খেলোয়াড়দের মধ‍্যে এখন বেশ বন্ধুত্ব। চলতি অ‍্যাশেজ সিরিজেও সেটা চোখে পড়েছে গ্লেন ম‍্যাকগ্রার। যা মানতে পারছেন না অস্ট্রেলিয়ার এই বোলিং গ্রেট। তিনি মাঠে দুই দলের কাছ থেকেই দেখতে চান আগ্রাসন।
  • এবার অ্যান্ডারসনের কাঠগড়ায় রুটরা
    ম্যাচের পর বোলারদের দিকে আঙুল তুলেছিলেন জো রুট। পরের ম্যাচের আগে বোলারদের প্রতিনিধি হয়ে জিমি অ্যান্ডারসন প্রশ্ন তুললেন ব্যাটসম্যানদের পারফরম্যান্স নিয়ে। ইংল্যান্ডের পেস বোলিং গ্রেট মনে করিয়ে দিলেন, অ্যাডিলেইডের ব্যাটিং উইকেটে ইংলিশ ব্যাটসম্যানরাও তো ভালো করতে পারেনি!
  • উইন্ডিজ সফরের ইংল্যান্ড দলে পেইন-গার্টন-সল্ট
    সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপে দল ও রিজার্ভে থাকাদের ১১ জনকে নিয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাচ্ছে ইংল্যান্ড। সঙ্গে এই সংস্করণে এখনও দেশের হয়ে কোনো ম‍্যাচ না খেলা ডেভিড পেইন, জর্জ গার্টন ও ফিল সল্টকেও দলে যোগ করেছে তারা।
  • রুটকে টপকে চূড়ায় লাবুশেন
    টেস্ট ক্রিকেটে রানের জোয়ার চলছে তার ব্যাটে। সবশেষ চার ইনিংসে এক সেঞ্চুরির সঙ্গে করেছেন দুই ফিফটি। এই ধারাবাহিকতার পুরস্কার পেলেন মার্নাস লাবুশেন। প্রথমবারের মতো উঠলেন আইসিসির এই সংস্করণের ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে। টপকে গেলেন ইংল্যান্ড অধিনায়ক জো রুটকে।
  • মাঠে ফেরার অপেক্ষা আরও দীর্ঘ হচ্ছে আর্চারের
    আশায় ছিলেন জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে মাঠে ফেরার। কিন্তু তা সম্ভব হচ্ছে না জফ্রা আর্চারের জন্য। ডান কনুইয়ে আরেক দফা অস্ত্রোপচারের কারণে অন্তত আগামী জুন পর্যন্ত ইংল্যান্ডের হয়ে খেলা হবে না এই ফাস্ট বোলারের।
  • ধারাভাষ্য ক্যারিয়ারের ইতি টানলেন লয়েড
    সঙ্গীরা একে একে সবাই চলে গেছেন। ধারাভাষ্য কক্ষ এখন বেশ ফাঁকা লাগে ডেভিড লয়েডের কাছে। ইংল্যান্ডের সাবেক এই ক্রিকেটার তাই এবার নিজেও ইতি টেনে দিলেন ধারাভাষ্য ক্যারিয়ারের।
  • রুটের নেতৃত্ব নিয়ে প্রশ্ন পন্টিংয়ের
    অ্যাশেজ সিরিজে অ্যাডিলেইড টেস্টে ইংল্যান্ডের হারের পর অধিনায়ক জো রুটের কড়া সমালোচনা করেছেন রিকি পন্টিং। নিজের বোলারদের প্রতি রুট যথেষ্ট কঠোর ছিলেন না বলে মনে করছেন এই অস্ট্রেলিয়ান কিংবদন্তি।
  • ক‍্যারিবিয়ানে ইংল‍্যান্ডের প্রধান কোচ কলিংউড
    মূল কোচ ক্রিস সিলভারউড থাকবেন বিশ্রামে। তাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ভারপ্রাপ্ত কোচ হিসেবে কাজ করবেন পল কলিংউড।
  • বক্সিং-ডে টেস্টের অস্ট্রেলিয়া দলে বোল্যান্ড
    দলে পেসার সংখ্যা বাড়িয়েছে অস্ট্রেলিয়া। অ্যাশেজ সিরিজের বক্সিং-ডে টেস্টের জন্য স্কট বোল্যান্ডকে দলে যোগ করেছে তারা।
  • কেন্টে নতুন ভূমিকায় এসেক্সের কিংবদন্তি ডেসকাটে
    ইংলিশ কাউন্টি ক্রিকেটে নতুন ভূমিকায় ফিরলেন রায়ান টেন ডেসকাটে। এসেক্সের এই কিংবদন্তি ক্রিকেটারকে ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছে কেন্ট।
  • ‘২-০’ করে অস্ট্রেলিয়ার চাওয়া ‘৫-০’
    প্রথম দুই টেস্টেই ধরা দিয়েছে বড় জয়। সিরিজ জয়ের পথে অস্ট্রেলিয়া এগিয়ে গেছে অনেকটাই। তবে স্টিভেন স্মিথের ভাবনায় শুধু সিরিজ জয় নয়। অস্ট্রেলিয়ার ভারপ্রাপ্ত অধিনায়ক বললেন, এবারের অ্যাশেজে ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করতে চান তারা।
  • ব্র্যাডম্যানের ৭৪ বছর পর বাটলার
    অস্ট্রেলিয়ার পেস-স্পিন আক্রমণ সামলে বলের পর বল, ওভারের পর ওভার পার করে দিচ্ছিলেন। দাঁতে দাঁত চেপে, মাটি কামড়ে উইকেটে পড়ে থেকে জাগিয়েছিলেন ম্যাচ বাঁচানোর ক্ষীণ আশা। কিন্তু জস বাটলারের চোয়ালবদ্ধ লড়াই থামল বেশ অদ্ভুতভাবে। হলেন হিট উইকেট আউট! ফিরে এলো সাত দশক আগের পুরনো স্মৃতি।
  • হারের আগে ইংল্যান্ডের লড়াই
    ম্যাচ বাঁচাতে কাটিয়ে দিতে হতো পুরো একটি দিন। চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায় জস বাটলার আগলে রাখেন এক প্রান্ত। তাকে দারুণ সঙ্গ দেন ক্রিস ওকস। কিন্তু জাই রিচার্ডসনের তোপে ইংলিশদের সেই দেয়াল টিকল না শেষ পর্যন্ত। দারুণ এক জয়ে অ্যাশেজ ট্রফি ধরে রাখার পথে আরেকধাপ এগিয়ে গেল অস্ট্রেলিয়া।
  • অপরিবর্তিত দল নিয়ে শেষ তিন টেস্টে অস্ট্রেলিয়া
    অ্যাশেজের শেষ তিন টেস্টের জন্য দলে কোনো পরিবর্তন আনেনি অস্ট্রেলিয়া। প্রথম দুই টেস্টের জন্য ঘোষিত দল নিয়েই ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের বাকি অংশ লড়বে স্বাগতিকরা।
  • ২-০ এর পথে অস্ট্রেলিয়া
    দিনের শুরুতে ৭ রানের মধ্যে প্রতিপক্ষের ৩ উইকেট তুলে নিয়ে ভিন্ন কিছুর আভাস দিয়েছিল ইংল্যান্ড। সেই স্বস্তি যদিও পরে থাকেনি। ট্রাভিস হেড ও মার্নাস লাবুশেনের ফিফটিতে অস্ট্রেলিয়া পায় বড় পুঁজি। পরে বোলারদের নৈপুণ্যে অ্যাডিলেইড টেস্টে জয়ের পথে অনেকটাই এগিয়ে গেছে স্বাগতিকরা।
  • ইংলিশদের ফলো-অন না করিয়ে ফের ব্যাটিংয়ে অস্ট্রেলিয়া
    দারুণ ব্যাটিংয়ে শক্ত ভিত গড়ে দিলেন দাভিদ মালান ও জো রুট। কিন্তু পরের ব্যাটসম্যানরা পারলেন না দলকে এগিয়ে নিতে। আড়াইশর আগে গুটিয়ে যাওয়া ইংল্যান্ডকে আবার ব্যাটিংয়ে পাঠানোর সুযোগ থাকলেও তা না করে নিজেরাই ব্যাটিংয়ে নেমেছে অস্ট্রেলিয়া।
  • আইসিসির ভুল সংশোধন, আরও ৩ পয়েন্ট হারাল ইংল্যান্ড
    অ্যাশেজের প্রথম টেস্টে নির্ধারিত সময়ে পাঁচ নয় আট ওভার কম করেছিল ইংল্যান্ড। আইসিসি ভুল সংশোধন করে শুক্রবার জানায়, চলতি টেস্ট চ্যাম্পিয়নশিপের আরও তিন পয়েন্ট কাটা পড়ছে দলটির।
  • অস্ট্রেলিয়ার রান পাহাড়ের সামনে বিপাকে ইংল্যান্ড
    ধৈর্যের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে আগের দিন জাগানো সেঞ্চুরির সম্ভাবনাকে বাস্তবে রূপ দিলেন মার্নাস লাবুশেন। শতরানের আশা জাগিয়ে স্টিভেন স্মিথ আক্ষেপ নিয়ে ফিরলেও অস্ট্রেলিয়া ঠিকই পেল বিশাল পুঁজি। রান পাহাড়ের জবাব দিতে নামা ইংল্যান্ড দ্রুত দুই ওপেনারকে হারিয়ে পড়েছে বিপাকে।
  • রিজওয়ান এবার ইংলিশ ক্রিকেটে
    ব্যাট হাতে স্বপ্নের মতো এক বছর কাটানো মোহাম্মদ রিজওয়ান নাম লেখালেন নতুন চ্যালেঞ্জে। আগামী ইংলিশ গ্রীষ্মে খেলবেন তিনি ইংলিশ কাউন্টি সাসেক্সের হয়ে। কাউন্টি ক্রিকেটে এটিই হবে পাকিস্তানি কিপার-ব্যাটসম্যানের প্রথম অভিজ্ঞতা।
  • ওয়ার্নারের আরেকটি আক্ষেপের দিনে সেঞ্চুরির দুয়ারে লাবুশেন
    ঠিক যেন আগের টেস্টের হতাশার পুনরাবৃত্তি হলো ডেভিড ওয়ার্নারের। ব্রিজবেনে ৯৪ রানে আউট হওয়া অস্ট্রেলিয়ান ওপেনার এবার ফিরলেন ৯৫ রানে। আরও একবার তার সেঞ্চুরি ছোঁয়ার খুব কাছ থেকে ফেরার দিনে তিন অঙ্কের দুয়ারে দাঁড়িয়ে মার্নাস লাবুশেন।
  • অ্যাডিলেইড টেস্টের দলে ব্রড-অ‍্যান্ডারসন
    অ‍্যাশেজের প্রথম টেস্টে দুজনের কেউই ছিলেন না একাদশে। সেই ম্যাচে বড় হারের পর স্টুয়ার্ট ব্রড ও জেমস অ‍্যান্ডারসনকে রেখেই পরের টেস্টের দল সাজিয়েছে ইংল্যান্ড।
  • ম্যাককালামের চোখে রুট ভালো অধিনায়ক নয়
    টেস্ট ইতিহাসে ইংল্যান্ডের সফলতম অধিনায়ক জো রুট। কিন্তু তার নেতৃত্বে খুঁত রয়েছে বলে মনে করেন ব্রেন্ডন ম্যাককালাম। সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যানকে ভালো নেতা একদমই মনে হয় না নিউ জিল্যান্ডের সাবেক অধিনায়কের।
  • অ্যান্ডারসন-ব্রডের কাছেই ফেরার ভাবনায় ইংল্যান্ড
    এক জন থাকছেন না, নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। ১২ জনের দলেই ছিলেন না জেমস অ‍্যান্ডারসন। পরে অ‍্যাশেজে প্রথম টেস্টের একাদশে জায়গা পাননি স্টুয়ার্ট ব্রডও। ফিট ও খেলার জন‍্য প্রস্তুত অভিজ্ঞ এই দুই পেসারকে একাদশে না রাখা নিয়ে হয় প্রবল সমালোচনা। ৯ উইকেটে ম‍্যাচ হারার পর যা হয় আরও উচ্চকিত।
  • অ্যাশেজের মাঝে বাড়ি ফিরলেন হেইজেলউড
    সাইড স্ট্রেইনে চোট নিয়ে বাড়ি ফিরেছেন জশ হেইজেলউড। চলমান অ্যাশেজ সিরিজের অ্যাডিলেইড টেস্টে এই পেসারের খেলার সম্ভাবনা এখন ঝুলছে অনিশ্চয়তার সুতোয়।
  • বাদ পড়ে হতাশ হলেও অবাক নন ব্রড
    অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টে ফিট থাকা স্বত্তেও খেলতে পারেননি স্টুয়ার্ট ব্রড। লম্বা সিরিজ ও বয়সের বিবেচনায় তাকে একাদশের বাইরে রাখা হয়েছিল। এই সিদ্ধান্তে হতাশা আছে তার, তবে বাস্তবতাও বুঝতে পারছেন এই পেসার। তার উপলদ্ধি, সিরিজের বাকি অংশে সতেজ রাখতেই ব্রিজবেনে খেলানো হয়নি তাকে।
  • হোয়াইটওয়াশড হতে পারে ইংল্যান্ড, পন্টিংয়ের সতর্কবার্তা
    স্পোর্টিং উইকেটের সঙ্গে ব্রিজবেনে অনেকটা ইংলিশ কন্ডিশন পেয়েও কাজে লাগাতে পারেনি ইংল্যান্ড। রিকি পন্টিংয়ের মতে, দারুণ সুযোগ পেয়েও হাতছাড়া করেছে সফরকারীরা। তাদের জন্য সামনে আরেকটি ভালো সুযোগ হতে পারে অ্যাডিলেইডের দিবা-রাত্রির টেস্ট। এখানেও ব্যর্থ হলে ২০০৬-০৭ মৌসুমের পুনরাবৃত্তির সম্ভাবনা দেখছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক।
  • হোবার্টে অ‍্যাশেজের প্রথম
    পার্থ থেকে ছেলেদের অ্যাশেজের পঞ্চম টেস্টের ভেন্যু সরিয়ে নেওয়ায় কপাল খুলেছে হোবার্টের। ঐতিহাসিক এই সিরিজের ম্যাচ প্রথমবারের মতো আয়োজন করতে যাচ্ছে তাসমানিয়া রাজ্য।
  • রেকর্ড গড়া হেডকে জরিমানা
    ব্যাট হাতে নিজেকে মেলে ধরে রেকর্ড গড়া ইনিংস খেলা ট্রাভিস হেড মেজাজ হারিয়ে ভাঙলেন আইসিসির আচরণবিধি। অপ্রীতিকর ভাষা ব্যবহার করায় অস্ট্রেলিয়ার এই ব্যাটসম্যান গুনলেন জরিমানা।
  • শতভাগ ম‍্যাচ ফি হারালেন ইংলিশ ক্রিকেটাররা
    ম্যাচ হারের বিষাদ তো আছেই, সঙ্গে আর্থিক জরিমানা হয়েছে ইংল্যান্ডের। অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্রিজবেন টেস্টে মন্থর ওভার রেটের কারণে ম্যাচ ফির শতভাগই হারিয়েছে দলটির সদস্যরা।
  • প্রযুক্তি গোলযোগের পর বিদ্যুৎ বিভ্রাটের কবলে ব্রিজবেন টেস্ট
    ব্রিজবেন টেস্টে ডিআরএস প্রযুক্তির পুরোপুরি ব্যবহার না থাকায় সমালোচনার মুখে ছিল ক্রিকেট অস্ট্রেলিয়া। এর রেশ না কাটতেই ম্যাচের চতুর্থ দিনে ঘটেছে বিদ্যুৎ বিভ্রাটের ঘটনা।
  • ইংল্যান্ডকে গুঁড়িয়ে অস্ট্রেলিয়ার দাপুটে জয়
    ঘুরে দাঁড়ানোর যে আশা আগের দিন জাগিয়েছিল ইংল্যান্ড, তা যেন নিমিষেই মিলিয়ে গেল। জো রুট ও দাভিদ মালানের প্রতিরোধ ভাঙতেই মুখ থুবড়ে পড়ল তাদের ব্যাটিং। তাতে এক দিন বাকি থাকতেই দাপুটে এক জয় নিয়ে মাঠ ছাড়ল অস্ট্রেলিয়া।
  • ব্রিজবেন টেস্টে বাড়ছে প্রযুক্তির গোলযোগ ও বিতর্ক
    শুরুতে পায়ের ‘নো’ বল ধরার প্রযুক্তি, এবার জানা গেল ব্রিজবেন টেস্টে নেই স্নিকোও। যার ফলে অ্যাশেজ সিরিজের প্রথম ম্যাচটি পরিচালনায় অফিসিয়ালদের পড়তে হচ্ছে বিপাকের মুখে।
  • চোট শঙ্কায় বেন স্টোকস
    দীর্ঘ বিরতির পর দলে ফেরা বেন স্টোকস আবারও চোটে ছিটকে পড়ার শঙ্কায়। ইংল্যান্ড দলের চিকিৎসকদের পর্যবেক্ষণে আছেন এই অলরাউন্ডার।
  • হেডের রেকর্ড গড়া সেঞ্চুরি, ওয়ার্নারের ৯৪
    ক্রিস ওকসের ফুল লেংথ বল নিখুঁত ড্রাইভে মিড-অন দিয়ে সীমানায় পাঠিয়ে হুঙ্কার দিলেন ট্রাভিস হেড। ব্যাট ও হেলমেট তুলে ধরে উদযাপন করলেন সেঞ্চুরি। গ্যাবায় প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্টে একশ বলের নিচে তার শতরান করার দিনে আক্ষেপ নিয়ে ফিরলেন ডেভিড ওয়ার্নার। মাত্র ৬ রানের জন্য সেঞ্চুরি পাননি বাঁহাতি এই ওপেনার।
  • আম্পায়ারের চোখ এড়িয়ে গেল এত ‘নো’ বল!
    নিজের প্রথম ওভারেই ডেভিড ওয়ার্নারকে বোল্ড করে দিলেন বেন স্টোকস। সতীর্থদের সঙ্গে মেতে উঠলেন উদযাপনে। তবে টিভি রিপ্লেতে দেখা গেল ইংলিশ অলরাউন্ডারের ডেলিভারিটি ছিল ‘নো’ বল। বেঁচে গেলেন অস্ট্রেলিয়ান ওপেনার।
  • কামিন্সের আগুনে পুড়ল ইংল্যান্ড
    প্রথম বলেই মিচেল স্টার্কের দুর্দান্ত এক ইয়র্কার, বোল্ড ররি বার্নস। ইংল্যান্ডকে চেপে ধরতে এরপর দেখা গেল ‘প্যাট কামিন্স শো’। অস্ট্রেলিয়ার হয়ে নেতৃত্বের শুরুটা দুর্দান্ত পারফরম্যান্সে রাঙালেন এই পেসার। উপহার দিলেন আগুন ঝরা বোলিং। পুড়ে ছাই হলো ইংলিশ ব্যাটিং।
  • গ্যাবায় তিন যুগের জয়-খরা কাটাতে আত্মবিশ্বাসী বাটলার
    প্রায় তিন যুগ ধরে ব্রিজবেনে অস্ট্রেলিয়াকে টেস্টে হারাতে পারেনি ইংল্যান্ড। এবার কাটবে দীর্ঘ জয়-খরা? জস বাটলার অবশ্য খুবই আত্মবিশ্বাসী। তার মতে, গ্যাবায় জেতা কঠিন হলেও অসম্ভব নয়। এজন্য তারা অনুপ্রেরণা নিচ্ছেন এখানে সবশেষ টেস্টে ভারতের জয় থেকে।
  • ব্রিজবেন টেস্টের দলে নেই অ্যান্ডারসন
    চোটের সমস্যা নেই। খেলার জন্য পুরোপুরি প্রস্তুত জেমস অ্যান্ডারসন। কিন্তু অভিজ্ঞ এই পেসারকে ছাড়াই অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টের দল সাজিয়েছে ইংল্যান্ড।
  • পার্থে হচ্ছে না অ্যাশেজের পঞ্চম টেস্ট
    অ্যাশেজ সিরিজের পঞ্চম টেস্টটি পার্থ থেকে সরিয়ে নেওয়া হয়েছে। সীমান্ত পারাপারে কোয়ারেন্টিন নিয়মে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার কড়াকড়ির কারণে ভেন্যু পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।
  • ‘আমার অধিনায়কত্বের পরীক্ষা হতে যাচ্ছে অ্যাশেজ’
    অস্ট্রেলিয়ার মাটিতে সবশেষ অ্যাশেজ জয় এক দশক আগে। এতেই পরিষ্কার, প্রতিপক্ষের ডেরা থেকে শিরোপা নিয়ে ফেরা ইংল্যান্ডের জন্য কতটা কঠিন। বৃত্তটা ভাঙতে এবার মরিয়া জো রুট। সঙ্গে প্রমাণ করতে চান নিজের নেতৃত্বের সামর্থ্যও। ইংলিশ এই ব্যাটসম্যানের মতে, আসছে অ্যাশেজ হতে যাচ্ছে অধিনায়ক হিসেবে তাকে মূল্যায়নের বড় মঞ্চ।
  • ‘রুটের উইকেট অস্ট্রেলিয়ার জন্য সবচেয়ে বড় প্রাপ্তি’
    ব্যাট হাতে ২২ গজে নামলেই রানের বন্যা বইয়ে দিচ্ছেন জো রুট। দুর্দান্ত ফর্মে থাকা ইংল্যান্ড অধিনায়ক সবশেষ পাঁচ টেস্টের তিনটিতেই করেছেন সেঞ্চুরি। কদিন পর শুরু হতে যাওয়া অ্যাশেজ সিরিজে ইংলিশদের বড় ভরসা যে তিনিই, সেটা ভালো করেই জানা প্যাট কামিন্সের। অস্ট্রেলিয়ার নতুন অধিনায়কের কাছে তাই সবচেয়ে মূল্যবান রুটের উইকেট।
  • চলে গেলেন বিশ্বের প্রবীণতম টেস্ট ক্রিকেটার
    গত ৩০ অক্টোবর ১১০ বছর পূর্ণ করেছিলেন এলিন অ্যাশ। এরপর আর খুব বেশি লম্বা হলো না তার জীবনের ইনিংস। শুক্রবার মারা গেছেন ইংল্যান্ডের সাবেক এই নারী ক্রিকেটার।
  • অস্ট্রেলিয়ায় ভারতের জয় থেকে অনুপ্রেরণা পাচ্ছে ইংল্যান্ড
    সবশেষ পাঁচ সফরে জয় কেবল একটি সিরিজে। অস্ট্রেলিয়ায় সিরিজ জেতা কতটা কঠিন, তাই বেশ ভালোই জানা ইংল্যান্ডের। তবে এবার অ্যাশেজ শুরুর আগে ইংলিশদের অনুপ্রেরণা যোগাচ্ছে অস্ট্রেলিয়ার মাটিতে ভারত ও দক্ষিণ আফ্রিকার সাম্প্রতিক ফর্ম। দলটির অভিজ্ঞ পেসার জেমস অ্যান্ডারসনের বিশ্বাস, অ্যাশেজের ট্রফি নিয়েই ঘরে ফিরবেন তারা।
  • এক ম্যাচে ৪ হ্যাটট্রিক, ইংল্যান্ডের রেকর্ড ২০ গোল
    প্রথম ৯ মিনিটের মধ্যেই তিন গোল। সেই ধারা অব্যাহত থাকল ম্যাচ জুড়ে। লাটভিয়ার জালে ইংল্যান্ডের মেয়েরা বল পাঠাল ২০ বার! গড়ল প্রতিযোগিতামূলক ফুটবলে তাদের সবচেয়ে বড় জয়ের রেকর্ড।
  • সম্ভাব্য টেস্ট অভিষেকের ভাবনায় নির্ঘুম রাত কাটছে না কেয়ারির
    লাল বলের ক্রিকেটে সাম্প্রতিক ফর্ম একদমই ভালো নয়। এমন সময় অস্ট্রেলিয়ার হয়ে টেস্ট অভিষেক তো অভাবনীয়। তবে সেটাই হওয়ার সম্ভাবনা প্রবল অ্যালেক্স কেয়ারির সঙ্গে। ব্রিজবেন টেস্টের জন্য যে তিনিই স্বাগতিকদের এখন প্রথম পছন্দের কিপার-ব্যাটসম্যান।
  • অ্যাশেজে ভয়ডরহীন ক্রিকেটের মন্ত্র বাটলারের
    সাত বছরের টেস্ট ক্যারিয়ারে জস বাটলার দ্বিতীয় সর্বোচ্চ ম্যাচ খেলেছেন অস্ট্রেলিয়ার বিপক্ষে। কিন্তু কখনও অস্ট্রেলিয়ার মাটিতে এই সংস্করণে খেলা হয়নি তার। টেস্টের সাম্প্রতিক ফর্মও তার ভালো নয়। তবে ইংল্যান্ডের এই কিপার-ব্যাটসম্যান বলছেন, অস্ট্রেলিয়ায় আসছে অ্যাশেজ সিরিজের চ্যালেঞ্জ নিতে তিনি প্রস্তুত। ভয়ডরহীন ক্রিকেট খেলার মন্ত্রে নিজেকে উজ্জীবিত করছেন তিনি।
  • ইংলিশ চ্যালেঞ্জের জন্য প্রস্তুত ইংলিস
    ইংল্যান্ডে তার শেকড়। জন্ম, বেড়ে ওঠা ও ক্রিকেটের হাতেখড়ি সবই সেখানে। কিন্তু জশ ইংলিস এখন অপেক্ষায় অস্ট্রেলিয়ার হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখার। এই কিপার-ব্যাটসম্যান বললেন, আসছে অ্যাশেজ সিরিজের দলে সুযোগ পেলে জন্মভূমির বিপক্ষে নিজেকে মেলে ধরতে আত্মবিশ্বাসী তিনি।
  • ২০২৪ পর্যন্ত ইংল্যান্ডের কোচ থাকছেন সাউথগেট
    ইংল্যান্ডের কোচ হিসেবে গ্যারেথ সাউথগেটের ভবিষ্যৎ নিয়ে জল্পনা-কল্পনা চলছিল কিছুদিন ধরে। চুক্তি নবায়ন করে সব গুঞ্জনের ইতি টেনে দিলেন এই ইংলিশ কোচ।
  • আইসিসি হল অব ফেমে জয়াবর্ধনে-পোলক-ব্রিটিন
    টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের আগে আইসিসির হল অব ফেমে নতুন তিন জনকে যোগ করার ঘোষণা দিয়েছে আইসিসি। দারুণ সমৃদ্ধ ক্রিকেট ক্যারিয়ারের জন্য এই সম্মাননা পাচ্ছেন দক্ষিণ আফ্রিকার সাবেক পেস বোলিং অলরাউন্ডার শন পোলক, শ্রীলঙ্কার সাবেক ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনে ও ইংল্যান্ড নারী দলের সাবেক ব্যাটার জ্যানেট ব্রিটিন।
  • নাসের হুসেইনের চোখে ইংল্যান্ডের হারের কারণ
    আসর শুরুর আগে থেকে শিরোপার বড় দাবিদার ভাবা হচ্ছিল তাদের। কিন্তু নিউ জিল্যান্ডের কাছে হেরে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের আগেই বিদায় নিতে হয়েছে ইংল্যান্ডকে। চ্যাম্পিয়ন হওয়ার সামর্থ্য ও সম্ভাবনা থাকার পরও দলটি কেন ব্যর্থ হলো ফাইনালে উঠতে? এ নিয়ে চলছে নানা আলোচনা। একটি কারণ খুঁজে পেয়েছেন সাবেক ইংলিশ অধিনায়ক নাসের হুসেইন। জনপ্রিয় এই ধারাভাষ্যকার ও ক্রিকেট বিশ্লেষকের মতে, শেষ দিকের বোলিং ডুবিয়েছে ওয়েন মর্গ্যানের দলকে।
  • ‘সব সংস্করণ মিলিয়ে সেরা দল নিউ জিল্যান্ড’
    কোনো আসর শুরুর আগে টপ ফেবারিট হিসেবে নিউ জিল্যান্ডের নাম আসে কম সময়ই। কিন্ত বিশ্বসেরার মঞ্চে তাদের ধারাবাহিকতার তুলনা পাওয়া কঠিন। গায়ের পোশাক সাদা হোক বা রঙিন, গত কয়েক বছরে নিউ জিল্যান্ড বরাবরই উজ্জ্বল। ধারাভাষ্যকার ও সাবেক ইংল্যান্ড অধিনায়ক মাইক আথারটনের মতে, কেন উইলিয়ামসনের দলই এই মুহূর্তে সব সংস্করণ মিলিয়ে সবচেয়ে শক্তিশালী দল।
  • ‘গর্বিত’ মর্গ্যান ছাড়বেন না নেতৃত্ব
    দল লক্ষ্য পূরণের আগেই ছিটকে গেল। ব্যাট হাতে নিজের ফর্মও ভালো নয়। সব মিলিয়ে বইতে শুরু করেছেন প্রতিকূল হাওয়া। তবে তাতে নড়ে যাচ্ছেন না ওয়েন মর্গ্যান। টি-টোয়েন্টি বিশ্বকাপে ট্রফির লড়াইয়ে টিকতে না পারলেও নিজের দলকে নিয়ে তিনি দারুণ গর্বিত। ইংল্যান্ড অধিনায়ক জানিয়ে দিলেন, নেতৃত্ব ছাড়ার ভাবনা নেই তার।
  • নিউ জিল্যান্ডের প্রথমে মিচেলের প্রথম
    রান তাড়ায় ইনিংস শুরু করতে নেমে ভুগছিলেন ব্যাটে-বলে করতে। তবে শেষ দিকে ঠিকই জ্বলে উঠলেন ড্যারিল মিচেল। ক্যারিয়ার সেরা ইনিংসে নিউ জিল্যান্ডকে প্রথমবারের মতো তুললেন টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে। নিজে এই সংস্করণে প্রথমবার জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • ছবিতে নিউ জিল্যান্ডের জয়োল্লাস
    টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমি-ফাইনালে ইংল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে ফাইনালে উঠেছে নিউ জিল্যান্ড। আবু ধাবিতে বুধবার ১৬৭ রানের লক্ষ্য কেন উইলিয়ামসনের দল ছুঁয়ে ফেলে ৬ বল বাকি থাকতে। শেষ ৪ ওভারে দরকার ছিল ৫৭ রান। ড্যারিল মিচেল ও জেমস নিশামের ঝড়ো ব্যাটিংয়ে কঠিন সমীকরণ সহজেই মেলায় কিউইরা, প্রথমবারের মতো পা রাখে ২০ ওভারের বিশ্বকাপের ফাইনালে। ৪৭ বলে অপরাজিত ৭২ রান করে ম্যাচের সেরা ওপেনার মিচেল। ছবি: বিসিবি ও রয়টার্স
  • রেকর্ড গড়া জয়ে ফাইনালে নিউ জিল্যান্ড
    ইংল্যান্ডের বিপক্ষে নিউ জিল্যান্ডের লড়াই মানেই যেন বাড়তি রোমাঞ্চ। পরতে পরতে উত্তেজনার ছোঁয়া। দল দুটির সবশেষ টি-টোয়েন্টি কিংবা ওয়ানডে, দুটি ম্যাচই গড়িয়েছিল সুপার ওভারে। এবারও মনে হচ্ছিল, আরেকটি নখ কামড়ানো শেষের দিকে এগোচ্ছে ম্যাচ। কিন্তু বিস্ফোরক ব্যাটিংয়ে আগেভাগেই শেষ করে দিলেন ড্যারিল মিচেল ও জিমি নিশাম। টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের রান তাড়ার রেকর্ড গড়ে ফাইনালে উঠল নিউ জিল্যান্ড।
  • পাকিস্তান সফরে দুটি ম্যাচ বেশি খেলবে ইংল্যান্ড
    শেষদিকে এসে পাকিস্তান সফর বাতিল করার ক্ষতিপূরণ হিসেবে আগামী বছর দেশটিতে গিয়ে বাড়তি ম্যাচ খেলবে ইংল্যান্ড। আগের সূচির পাঁচ টি-টোয়েন্টির জায়গায় এই সংস্করণে এখন সাতটি ম্যাচ খেলবে তারা।
  • কিউইদের বিপক্ষে নিজেদের ফেভারিট মানছেন না মর্গ্যান
    টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমি-ফাইনালে ইংল্যান্ডকেই এগিয়ে রাখছে অনেকে। তবে নিউ জিল্যান্ডের বিপক্ষে মাঠে নামার আগে নিজেদের ফেভারিট মানতে নারাজ ইংলিশ অধিনায়ক ওয়েন মর্গ্যান। কিউইদের হারাতে হলে নিজেদের সেরা ক্রিকেট খেলতে হবে বলে মনে করেন তিনি।
  • সেমির আগে ইংল্যান্ড শিবিরে বড় ধাক্কা
    আগের ম্যাচেই জেগেছিল শঙ্কা। সেটাই সত্যি হলো। চোটের ছোবলে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাকি অংশ থেকে ছিটকে পড়লেন জেসন রয়। সেমি-ফাইনালের লড়াইয়ে নামার আগে যা ইংল্যান্ডের জন্য বড় ধাক্কা।