শিশিরে বিরক্ত ওয়াসিম আকরাম

টস ভাগ্যেই একটি ক্রিকেট ম্যাচের ভাগ্য অনেকটা গড়ে দেওয়া মেনে নিতে পারছেন না ওয়াসিম আকরাম। পরে ব্যাট করা দলের অতিরিক্ত সুবিধা পাওয়া তার কাছে মনে হচ্ছে খুবই অন্যায়। স্টেডিয়াম ঢেকে দেওয়া সম্ভব না হলেও অন্তত শিশিরের প্রভাব কমানোর পথ খুঁজতে বললেন এই পাকিস্তানি কিংবদন্তি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2021, 06:06 AM
Updated : 14 Nov 2021, 09:00 AM

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের নিয়মিত চিত্র এটি। রাতের ম্যাচে পরে ব্যাট করা দল পায় বাড়তি সুবিধা। প্রচুর শিশির পড়ায় দ্বিতীয় ইনিংসে বোলারদের কাজ হয়ে ওঠে কঠিন। উইকেটই অনেকটা সহজ হয়ে ওঠে ব্যাটিংয়ের জন্য। পরের ইনিংসে বল সুন্দরভাবে আসে ব্যাটে।

বিশেষ করে দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে এটি দেখা যাচ্ছে বেশি। এখানেই রোববার ফাইনালে মুখোমুখি হচ্ছে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ড।

ভারতীয় একটি টিভি চ্যানেলকে আকরাম বললেন, ফাইনালেও টস রাখবে বড় ভূমিকা।

“এটা আসলে অন্যায় (টসের ফল ম্যাচের ফলেও প্রভাব রাখা)। কোনো একটা পরিকল্পনা থাকা উচিত (শিশিরের প্রভাব কমানোর)। স্টেডিয়াম ঢেকে দেওয়া তো সম্ভব নয়, তবে দুই দলকেই যতটা সম্ভব সমান সুযোগ দেওয়া উচিত।”

“টস অবশ্যই বড় প্রভাব রাখবে ফাইনালে। কিন্তু তা কাম্য নয়। এই বিশ্বকাপে দেখা গেছে, টস জিতলেই ৮০-৯০ ভাগ সময় ম্যাচ জয় নিশ্চিত হয়ে যায়। রান তাড়া করা দলের সম্ভাবনা অনেক বেশি, কিন্তু তা অনুচিত।”

সর্বকালের সেরা বোলারদের একজন আকরাম ফাইনালের ট্রান্স-তাসমান লড়াইয়ে এগিয়ে রাখছেন অস্ট্রেলিয়াকে।

“সাম্প্রতিক পারফরম্যান্সের কারণে অস্ট্রেলিয়া বিশ্বকাপে ফেভারিট ছিল না। ডেভিড ওয়ার্নারও ফর্মে ছিল না। কিন্তু বিশ্বকাপে দল ও ওয়ার্নার ছন্দে ফিরেছে। যদিও স্টিভ স্মিথ এখনও ধুঁকছে, তারপরও দলটাকে দারুণ মনে হচ্ছে। তাদের পেস আক্রমণ দুর্দান্ত। একটা দুর্বলতা আছে পঞ্চম বোলারের জায়গায়, যেটি নিউ জিল্যান্ড কাজে লাগাতে চাইবে।”

“তবে সব মিলিয়ে অস্ট্রেলিয়াকে বেশি শক্তিশালী মনে হচ্ছে, বিশেষ করে সেমি-ফাইনালে অমন জয়ের পর। আমাকে যদি বলেন ফাইনালে কোন দল ফেভারিট, আমি বলব অস্ট্রেলিয়া একটু এগিয়ে আছে।”