নিজের দোষে হাত ভেঙে কপাল পুড়ল কনওয়ের

আউট হওয়ার পর হতাশায় নিজের ব্যাটেই আঘাত করেছিলেন হাত দিয়ে। সেটিই কাল হলো ডেভন কনওয়ের। হাত ভেঙে যাওয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল থেকে ছিটকে গেছেন নিউ জিল্যান্ডের এই কিপার-ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2021, 08:18 PM
Updated : 12 Nov 2021, 03:23 AM

শুধু ফাইনালেই নয়, আসন্ন ভারত সফরেও খেলা হবে না কনওয়ের। বৃহস্পতিবার রাতে টুইটারে বিষয়টি নিশ্চিত করেছে নিউ জিল্যান্ড ক্রিকেট।

আগামী রোববার অস্ট্রেলিয়ার বিপক্ষে ফাইনালের আগে কনওয়েকে হারানো নিউ জিল্যান্ডের জন্য বড় ধাক্কাই। সেমি-ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে দলের ৫ উইকেটের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন তিনি।

আবু ধাবিতে বুধবারের ওই ম্যাচে রান তাড়ায় শুরুতে দুই উইকেট হারানোর পর তৃতীয় উইকেটে ড্যারিল মিচেলের সঙ্গে ৬৭ বলে ৮২ রানের জুটি গড়েন কনওয়ে। ৩৮ বলে ৪৬ রান করে লিয়াম লিভিংস্টোনের বলে স্টাম্পড হওয়ার পরই ওই কাণ্ড করে বসেন তিনি।

পরদিন স্ক্যান রিপোর্টে দেখা যায়, ৩০ বছর বয়সী এই ক্রিকেটারের ডান হাতের পঞ্চম মেটাটারসাল ভেঙে গেছে।

বিশ্বকাপে চোটের কারণে এই নিয়ে দুই জন খেলোয়াড়কে হারাল নিউ জিল্যান্ড। সুপার টুয়েলভে পাকিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচ শুরুর এক ঘণ্টারও কম সময় আগে পেশির চোটে ছিটকে যান পেসার লকি ফার্গুসন।

আসরে ছয় ম্যাচে কনওয়ে করেন ১২৯ রান। সেমি-ফাইনালের আগে সুপার টুয়েলভের শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়েও তিনি খেলেন অপরাজিত ৩৬ রানের গুরুত্বপূর্ণ ইনিংস।

এবারই প্রথম ২০ ওভারের বিশ্বকাপের ফাইনালে উঠেছে নিউ জিল্যান্ড। শিরোপা নির্ধারণী ম্যাচের আগে এভাবে ছিটকে পড়ে কনওয়ে হতাশ, বললেন দলটির কোচ গ্যারি স্টেড।

“এই সময়ে ছিটকে গিয়ে সে খুবই হতাশ। নিউ জিল্যান্ডের হয়ে খেলতে সবসময়ই কনওয়ে মুখিয়ে থাকে। তাই এই মুহূর্তে তার চেয়ে বেশি হতাশ আর কেউ নয়।”

সময় কম থাকায় বিশ্বকাপ ফাইনাল ও ভারত সফরে টি-টোয়েন্টি সিরিজে কনওয়ের বদলি নেওয়া হবে না বলে জানান স্টেড। তবে টেস্ট সিরিজে তার বিকল্প নিয়ে তারা কাজ করছেন।

ইংল্যান্ডের বিপক্ষে মিচেল ও জেমস নিশামের ঝড়ো ব্যাটিংয়ে শেষ ৪ ওভারে ৫৭ রানের সমীকরণ নিউ জিল্যান্ড মেলায় এক ওভার বাকি থাকতেই। তিন বছরের মধ্যে তারা জায়গা করে নেয় আইসিসি টুর্নামেন্টে তৃতীয় ফাইনালে। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের রানার্সআপ দলটি এই বছর টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে হারিয়ে জেতে শিরোপা।