কঠিন সমীকরণ মিলিয়ে অস্ট্রেলিয়ার নায়ক ওয়েড

শেষ ৩ ওভারে ৩৭ রানের কঠিন সমীকরণে বিধ্বংসী ব্যাটিংয়ে দলকে পথ দেখালেন ম্যাথু ওয়েড। একের পর এক বল আছড়ে ফেললেন গ্যালারিতে। ৬ বল বাকি থাকতেই দলের জয় সঙ্গে নিয়ে ছাড়লেন মাঠ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2021, 08:01 PM
Updated : 11 Nov 2021, 08:01 PM

দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে বৃহস্পতিবার দ্বিতীয় সেমি-ফাইনালে পাকিস্তানের ১৭৬ রান তাড়া করে ৫ উইকেটে জিতেছে অস্ট্রেলিয়া। টি-টোয়েন্টি বিশ্বকাপে দ্বিতীয়বারের মতো ফাইনালে জায়গা করে নেওয়া দলটির অসাধারণ এই জয়ের নায়ক ওয়েড।

সাত নম্বরে নেমে অস্ট্রেলিয়ান কিপার-ব্যাটসম্যান খেলেন ১৭ বলে ৪১ রানের খুনে ইনিংস। যেখানে ৪টি ছক্কার সঙ্গে ছিল দুটি চার।

বিস্ফোরক এই ইনিংসে ওয়েড জিতেছেন ম্যাচ সেরার পুরস্কার। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২০১২ সালের পর পেলেন এই স্বীকৃতি। এই সংস্করণে যা তার দ্বিতীয়বার।

গ্লেন ম্যাক্সওয়েল আউট হওয়ার পর ত্রয়োদশ ওভারে উইকেটে যান ওয়েড। প্রথম দিকে টাইমিং করতে ভুগতে দেখা যায় তাকে। সপ্তদশ ওভার শেষে তার রান ছিল ৯ বলে ৮।

পরের ওভারে হাসান আলিকে লং-অন দিয়ে ছক্কায় উড়িয়ে ডানা মেলেন ওয়েড। ওই ওভারের শেষ বলে মারেন আরেকটি চার।

লক্ষ্য ছুঁতে শেষ দুই ওভারে অস্ট্রেলিয়ার দরকার ছিল ২২। এক ওভারেই দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন ওয়েড। মাঝে অবশ্য একবার জীবনও পান তিনি।

শাহিন শাহ আফ্রিদির করা উনবিংশ ওভারের শেষ তিন বলই ছক্কায় ওড়ান ৩৩ বছর বয়সী ওয়েড। প্রথমটি স্কুপ করে ফাইন লেগ দিয়ে। পরেরটি মিডউইকেট দিয়ে ফেলেন গ্যালারিতে। তৃতীয় ছক্কাও স্কুপ করে মারেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

মার্কাস স্টয়নিসের সঙ্গে ৪১ বলে ৮১ রানের জুটিতে অগ্রণী ছিলেন ওয়েড। তাদের ব্যাটে শেষ ৬২ রান ২৪ বলেই তুলে ফেলে অস্ট্রেলিয়া।

এর আগে মোহাম্মদ রিজওয়ান ও ফখর জামানের ফিফটিতে বড় সংগ্রহ দাঁড় করায় পাকিস্তান। কিন্তু ওয়েড ঝড়ে শেষ পর্যন্ত তাদের আশা গুঁড়িয়ে দিল অস্ট্রেলিয়া।

আগামী রোববার একই মাঠে শিরোপা নির্ধারণী ম্যাচে অস্ট্রেলিয়া মুখোমুখি হবে তাসমান সাগর পাড়ের আরেক দেশ নিউ জিল্যান্ডের। প্রথম সেমি-ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো এই সংস্করণের বিশ্বকাপে ফাইনালে ওঠে দলটি।