নাসের হুসেইনের চোখে ইংল্যান্ডের হারের কারণ

আসর শুরুর আগে থেকে শিরোপার বড় দাবিদার ভাবা হচ্ছিল তাদের। কিন্তু নিউ জিল্যান্ডের কাছে হেরে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের আগেই বিদায় নিতে হয়েছে ইংল্যান্ডকে। চ্যাম্পিয়ন হওয়ার সামর্থ্য ও সম্ভাবনা থাকার পরও দলটি কেন ব্যর্থ হলো ফাইনালে উঠতে? এ নিয়ে চলছে নানা আলোচনা। একটি কারণ খুঁজে পেয়েছেন সাবেক ইংলিশ অধিনায়ক নাসের হুসেইন। জনপ্রিয় এই ধারাভাষ্যকার ও ক্রিকেট বিশ্লেষকের মতে, শেষ দিকের বোলিং ডুবিয়েছে ওয়েন মর্গ্যানের দলকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2021, 02:26 PM
Updated : 11 Nov 2021, 02:41 PM

প্রথম সেমি-ফাইনালে আবু ধাবিতে বুধবার শেষ ৪ ওভারে নিউ জিল্যান্ডের দরকার ছিল ৫৭ রান। ড্যারিল মিচেল ও জেমস নিশামের ঝড়ো ব্যাটিংয়ে এক ওভার বাকি থাকতেই তা ছুঁয়ে ফেলে কিউইরা। ৫ উইকেটের জয়ে প্রথমবারের মতো তারা পা রাখে এই সংস্করণের বিশ্বকাপের ফাইনালে।

ডেইলি মেইলে নিজের লেখা কলামে নাসের তুলে ধরেন ইংল্যান্ডের হারের কারণ। এই হারে তার মনে পড়ছে ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালের কথাও।

টানা চার জয়ের পর টানা দুই ম্যাচ হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিল ইংল্যান্ড

“গত টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে যেমন ইংল্যান্ডের শেষ দিকের বোলিং তাদের ভুগিয়েছিল, শেষ ওভারে বেন স্টোকস চারটি ছক্কা হজম করেছিল। বুধবার রাতেও সেটাই হলো। এই জায়গাতেই ইংল্যান্ড দল নিয়মিত ভালো করতে পারছে না।”

পাঁচ বছর আগে কলকাতার ইডেন গার্ডেন্সে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওই ফাইনালে শেষের আগের ওভারে ক্রিস জর্ডান দেন কেবল ৮ রান। শেষ ওভারে স্টোকসের প্রথম চার বলে চারটি ছক্কা হাঁকিয়ে কঠিন সমীকরণ মেলান কার্লোস ব্র্যাথওয়েইট।

ইংলিশদের এবারের হতাশার ম্যাচে ১৭তম ওভারে জর্ডানকে দুটি ছক্কা ও একটি চার মারেন নিশাম। ওভারটি থেকে আসে ২৩ রান।

নিশামের ১১ বলে ২৭ রানের ক্যামিও ইনিংসটি ঘুরিয়ে দেয় ম্যাচের মোড়। শেষ দুই ওভারে দরকার ছিল ২০ রান। শেষের আগের ওভারে ক্রিস ওকসকে দুটি ছক্কা ও একটি চার মেরে ম্যাচের ইতি টেনে দেন ৪৭ বলে ৭২ রান করা মিচেল।

চোটের কারণে টুর্নামেন্টের মাঝপথে ছিটকে যান ইংল্যান্ডের টাইমাল মিলস। এই পেসার থাকলে ম্যাচের ফল অন্যরকম হতে পারত বলেও মনে করেন ইংল্যান্ডের হয়ে ৯৬ টেস্ট খেলা নাসের।

১৭তম ওভারে ক্রিস জর্ডানের হাতে বল তুলে দেন অধিনায়ক ওয়েন মর্গ্যান

“ক্রিকেটে একটি প্রচলিত কথা আছে, কেউ যখন দলে থাকে না, তখন তাকে আরও ভালো খেলোয়াড় মনে হয়। কিন্তু শেষের ওভারগুলোতে টাইমাল মিলসের অভাব আসলেই টের পাওয়া গেছে।”

সাম্প্রতিক সময়ে শেষ দিকে জর্ডানের বোলিং ভালো না হওয়ার একটি কারণও আন্দাজ করতে পারছেন নাসের। তবে ইংল্যান্ডের হারের কারণ জর্ডান, এভাবে না ভাবার জন্য সবার প্রতি আহ্বান জানালেন তিনি।

“আমি আগেও বলেছি, জর্ডানের ডেথ বোলিং গত এক বছরে তেমন ভালো হয়নি। এর কারণ হতে পারে ইয়র্কার বোলিংয়ের পরিকল্পনা থেকে ওয়েন মর্গ্যানের দূরে সরে যাওয়া।”

“এমন নয় যে জর্ডানের কারণেই ইংল্যান্ড বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে। আশা করি, লোকজন বিষয়টিকে এভাবে দেখবে না। কঠিন সময়ে বোলিংয়ের জন্য একজনকে এগিয়ে আসতেই হতো। এ দিন তার পরিকল্পনা ঠিকঠাক কাজ করেনি।”