সাকিবকে ছাড়িয়ে শীর্ষে নবি

সমান রেটিং পয়েন্ট নিয়ে গত সপ্তাহেই দুইজনে যৌথভাবে ছিলেন শীর্ষে। এবার টি-টোয়েন্টির অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে সাকিব আল হাসানকে ছাড়িয়ে গেলেন মোহাম্মদ নবি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2021, 12:57 PM
Updated : 10 Nov 2021, 01:18 PM

গত সপ্তাহের পারফরম্যান্স বিবেচনায় নিয়ে মঙ্গলবার র‍্যাঙ্কিংয়ের হালনাগাদ প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা আইসিসি।

চোটের কারণে বিশ্বকাপে বাংলাদেশের শেষ দুই ম্যাচে খেলতে পারেননি সাকিব। র‍্যাঙ্কিংয়ের নতুন হালনাগাদে এই অলরাউন্ডের রেটিং পয়েন্ট কমেছে ১১। গত সপ্তাহে তার পয়েন্ট ছিল ২৭১, এখন ২৬০।

শীর্ষস্থান নিজের করে নেওয়া আফগানিস্তান অলরাউন্ডারের বর্তমান রেটিং পয়েন্ট ২৬৫, তিনি হারিয়েছেন ৬ পয়েন্ট।

অলরাউন্ডারদের তালিকায় আরও উন্নতি হয়েছে দুই অস্ট্রেলিয়ান গ্লেন ম্যাক্সওয়েল ও মিচেল মার্শের। তিন ধাপ এগিয়ে ৪ নম্বরে আছেন ম্যাক্সওয়েল, পাঁচ ধাপ এগিয়ে মার্শের অবস্থান ৯ নম্বরে। তিন নম্বরে আগের মতোই আছেন ভানিন্দু হাসারাঙ্গা।

টি-টোয়েন্টির ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা শীর্ষস্থানে অবস্থানে উঠেছেন এইডেন মারক্রাম। সুপার টুয়েলভের নিজেদের শেষ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ২৫ বলে ৫২ রানের ইনিংস খেলেন দক্ষিণ আফ্রিকার এই খেলোয়াড়। আগের মতোই শীর্ষ দুই স্থানে আছেন বাবর আজম ও দাভিদ মালান।

মারক্রামের সতীর্থ রাসি ফন ডার ডাসেন ঢুকছেন সেরা দশে। ইংলিশদের বিপক্ষে ম্যাচজয়ী ৯৪ রানের অপরাজিত ইনিংসে ১০ ধাপ এগিয়ে তিনি আছেন ঠিক ১০ নম্বরে।

তিন ম্যাচে টানা তিন ফিফটি করেছেন লোকেশ রাহুল। ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্সে ভারত ওপেনার উঠে এসেছেন পঞ্চম স্থানে।

বোলারদের মধ্যে অস্ট্রেলিয়ার অ্যাডাম জ্যাম্পা ও জশ হেইজেলউড এগিয়েছেন। বাংলাদেশের বিপক্ষে ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৫ উইকেট নেওয়া জ্যাম্পা জায়গা করে নিয়েছেন পাঁচ নম্বরে। হেইজেলউড ১১ ধাপ এগিয়ে আছেন অষ্টম স্থানে। যা এই পেসারের ক্যারিয়ার সেরা।

নিউ জিল্যান্ডের পেসার টিম সাউদি তিন ধাপ এগিয়ে ৯ নম্বরে জায়গা করে নিয়েছেন। আগের মতোই শীর্ষ চার স্থানে যথাক্রমে আছেন হাসারাঙ্গা, তাবরাইজ শামসি, আদিল রশিদ ও রশিদ খান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক