রোহিতের দিকেই ইঙ্গিত করলেন শাস্ত্রী-কোহলি

সম্ভাবনায় বেশ আগে থেকেই এগিয়ে রোহিত শর্মা। তবে লোকেশ রাহুলের নামও আলোচনায় উঠে আসছে টুকটাক। শেষ পর্যন্ত অবশ্য রাহুলের সামনে থেকে হাতছানি মিলিয়ে গেল বলেই আভাস মিলছে। বিদায় বেলায় রবি শাস্ত্রী ও বিরাট কোহলি যা বললেন, তাতে ভারতের পরবর্তী টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে রোহিতের দায়িত্ব নেওয়া কেবল সময়ের ব্যাপার বলেই মনে হচ্ছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Nov 2021, 07:48 AM
Updated : 9 Nov 2021, 09:07 AM

ভারতের প্রধান কোচ হিসেবে শাস্ত্রীর চার বছরের অধ্যায় শেষ হলো এই বিশ্বকাপ দিয়ে। তার কোচিংয়ের সময়টায় অধিনায়ক ছিলেন কোহলি। তবে নানা সময়ের কোহলির অনুপস্থিতিতে নেতৃত্ব দেওয়া রোহিতকেও কাছ থেকে দেখেছেন শাস্ত্রী। রোহিতের নেতৃত্বেই ২০১৮ সালে শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফির শিরোপা জেতে ভারত। ১৯টি টি-টোয়েন্টিতে নেতৃত্ব দেওয়া তার হয়ে গেছে। তার অধিনায়কত্বেই ধরা দেয় ওয়ানডে সংস্করণে ২০১৮ এশিয়া কাপের ট্রফি।

এই বিশ্বকাপ দিয়ে টি-টোয়েন্টি অধিনায়কত্বকে বিদায় জানালেন কোহলিও। শাস্ত্রী নিজের বিদায় বেলায় বললেন, কোহলির সিদ্ধান্তও সঠিক। পরবর্তী অধিনায়ক হিসেবে রোহিতকে তৈরি বলেও মনে করেন বিদায়ী কোচ।

“এটা খারাপ নয় (ভিন্ন সংস্করণে ভিন্ন অধিনায়ক), বিশেষ করে এখন সুরক্ষা বলয়ের জীবন ও যে পরিমাণ ক্রিকেট খেলা হয়। ক্রিকেটারদেরও ঘুরিয়ে-ফিরিয়ে খেলানো উচিত যেন তাদের পরিবারের সঙ্গে কিছু সময় কাটাতে পারে এবং বাবা-মার কাছে যেতে পারে।”

“এটি তাই খারাপ নয় (সংস্করণ ভেদে ভিন্ন অধিনায়ক)। রোহিতের মতো দারুণ সামর্থ্যের একজন আছেও আমাদের। এতগুলো আইপিএল ট্রফি জিতেছে সে, দলের সহ-অধিনায়ক অনেক দিন ধরে। দায়িত্ব নেওয়ার জন্য প্রস্তুতই সে। টি-টোয়েন্টি ক্রিকেটে আমরা সবসময়ই শক্তিশালী দল থাকব। এই বিশ্বকাপ হয়তো আমরা জিততে পারিনি, কিন্তু এই সংস্করণে আমরা সবসময়ই ভালো থাকব, কারণ আইপিএল থেকে অনেক তরুণ উঠে আসে।”

আইপিএলে রেকর্ড ৫টি ট্রফি জয়ী অধিনায়ক রোহিত। তার নেতৃত্বে ভারতের টি-টোয়েন্টি দলও এগিয়ে যাবেন বলে মনে করেন কোহলি।

“দল যেভাবে খেলেছে এই কবছরে, আমি তাতে দারুণ গর্বিত এবং এত বছর ধরে এই সংস্করণে ভারতকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়ে আমি খুবই কৃতজ্ঞ। এখন আমার মনে হয়, সময় হয়েছে এই সংস্করণে পরেরজনের দায়িত্ব নেওয়ার।”

“অবশ্যই রোহিত আছেন, অনেকদিন ধরে সে অনেককিছুর দেখভাল করছে। আমরা সবাই দলের নেতৃত্বের অংশ হয়েই থাকব। তবে ভারতীয় ক্রিকেটের জন্য এই সময়টি একটি মাইলফলক, বিশেষ করে সামনে এগিয়ে চলার পথে।”

নতুন অধিনায়কের নাম খুব দ্রুতই ঘোষণা করতে হবে ভারতকে এবং বিশ্বকাপ হতাশা থেকে দলকে বের করে নতুন অভিযানে উজ্জীবিত করার জন্য খুব বেশি সময় পাবেন না তিনি। আগামী ১৭ নভেম্বর থেকেই ভারতের বিপক্ষে নিউ জিল্যান্ডের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু।